ডিজিটাল মার্কেটিং কি ? এখানে কি কি শেখানো হয় ? কিভাবে শিখব

Last updated on May 8th, 2024 at 11:50 am

ডিজিটাল মার্কেটিং কি (What is digital marketing in Bengali) ? এখানে কি কি শেখানো হয় ? এবং কিভাবে শিখব ডিজিটাল মার্কেটিং ? এই সম্পূর্ণ বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করতে চলেছি।

All about digital marketing in Bangla.

আপনি জদি, একজন ব্যবসায়ী (businessman) তাহলে অনলাইন মার্কেটিং এর ব্যাপারটা জেনে রাখলে আপনার প্রচুর কাজে আসবে। আপনি ডিজিটাল মার্কেটিং এর বিষয়ে জেনে নিজের ব্যবসা (business) কে অনেক এগিয়ে নিয়ে যেতে পারবেন।

এছাড়া, একজন ছাত্র হিসেবে এই কৌশল শিখতে পারলে নিজের জন্যে একটি দারুন ক্যারিয়ার তৈরি করতে পারবেন। আবার চাইলে, ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কাজ করে ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন।

সেই দিন এখন নেই যেখানে আমরা কোনো প্রোডাক্ট (product) মার্কেটিং (marketing) করার জন্য মানুষের ঘরে ঘরে বা দোকানে দোকানে যেতাম।

এগুলো মার্কেটিং এর পুরোনো নিয়ম যেগুলি আজ কাজে আসেনা বললে আমি ভুল হবোনা। এই পুরোনো মার্কেটিং এর প্রক্রিয়া গুলিতে, সময় অনেক নষ্ট হওয়ার সাথে সাথে আপনার টাকাও অনেক খরচ করতে হয়।

Also readফেসবুক একাউন্ট থেকে কিভাবে আয় করবেন ?

আর্টিকেল সূচি: show

ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায় ?

ডিজিটাল মার্কেটিং এমন একটি কৌশল, যার দ্বারা আমরা যেকোনো প্রোডাক্ট বা সার্ভিস ঘরে বসেই কিছু সময়ের মধ্যে লক্ষ লক্ষ লোকেদের কাছে মার্কেটিং এর দ্বারা প্রচার করতে পারি।

এর বাইরেও, যদি আপনি কোনো পণ্য (product), online service বা offline business এর জন্য গ্রাহক খুঁজছেন, তাহলে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনেক কম খরচে “লক্ষ্যবস্তু গ্রাহক (targeted customer) পেয়ে যেতে পারবেন।

Also readইমেইল মার্কেটিং কি ? কিভাবে করবেন 

এর দ্বারা আজ, সব ছোট বড় কোম্পানি (company) নিজের প্রোডাক্ট, তার “লক্ষ্যবস্তু গ্রাহকের” কাছে মার্কেটিং বা প্রচার করছেন এবং তারা নিজের business দিনের পর দিন বাড়িয়ে নিচ্ছেন।

আগেকার সময়ে কোম্পানি গুলো বিজ্ঞাপন (advertisement) এমন জায়গায় দেখাতো বা প্রচার করতো যেখানে লোকের ভিড় বেশি। এমন জায়গায় বিজ্ঞাপন দেখানো হতো যেখানে লোকেদের নজর বা ধ্যান বেশি পড়ার সুযোগ হতো।

যেমন, রেডিও (radio), টিভি (tv) বা রাস্তার পাশে। এমন অনেক বিজ্ঞাপনের নিয়ম তারা ব্যবহার করতেন। কিন্তু, আজ আপনি সবথেকে বেশি ভিড় বা লোকেদের সংখ্যা পাবেন সোশ্যাল মিডিয়া (social media) এবং ইন্টারনেটে (internet)

তাই, বর্তমান সময়ে আপনার পুরোনো marketing এর নিয়ম ভুলে Digital marketing এর সাথে আগে বাড়তে হবে।

আজ আমি আপনাদের “digital marketing কি“, “কিভাবে ডিজিটাল মার্কেটিং এর ব্যবহার করবেন” , এর প্রকার ভেদ এবং ডিজিটাল মার্কেটিং এর লাভ, এগুলির বেপারে সবটাই ভেঙে বলবো।

Also read

ডিজিটাল মার্কেটিং কি – What is digital marketing in Bangla ?

ডিজিটাল মার্কেটিং কি
What is digital marketing ? Full tutorial in Bangla

গ্রাহকদের কাছে পৌঁছানোর উদ্দেশ্যে বিভিন্ন ডিজিটাল চ্যানেল গুলো ব্যবহার করে পণ্য ও পরিষেবা গুলোকে প্রচার (market) করার প্রক্রিয়াটি হলো ডিজিটাল মার্কেটিং।

এই ধরণের মার্কেটিং এর প্রক্রিয়াতে জড়িত থাকছে, websites, mobile devices, social media, search engines, email এবং আরো অন্যান্য চ্যানেল গুলো।

তাহলে যদি সোজা ভাবে বুঝার চেষ্টা করা হয়, তাহলে ডিজিটাল মার্কেটিং মানে হলো এমন এক আধুনিক মার্কেটিং কৌশল যেখানে মূলত ইলেকট্রনিক প্রযুক্তি জড়িত থাকছে।

এই মার্কেটিং এর মূল উদ্দেশ্য থাকছে, email, social media, mobile marketing, online customer communities, webinars এবং অন্যান্য video-based content গুলোর দ্বারা লক্ষ্যবস্তু গ্রাহকদের কাছে ব্যবসা, পণ্য বা পরিষেবা গুলোকে প্রচার করে সেগুলো বিক্রি করার চেষ্টা করা।

Personal branding ও business branding এর ক্ষেত্রেও এই আধুনিক মার্কেটিং প্রক্রিয়া প্রচুর ব্যবহার করা হচ্ছে।

ডিজিটাল মার্কেটিং কত প্রকার ও কি কি ?

কোম্পানি বা business owners রা অনেক মাধ্যম বা প্রক্রিয়া ব্যবহার করে নিজের product বা service অনলাইন ইন্টারনেটের দ্বারা মার্কেটিং করতে পারেন।

এই উপায় বা প্রকারের মধ্যে এগুলি সেরা –

সার্চ ইঞ্জিন মার্কেটিং

বিভিন্ন কোম্পানি বা business owners রা Google Adword দ্বারা গুগল সার্চ ইঞ্জিন বা অন্য অনলাইন সার্চ ইঞ্জিন গুলিতে বিজ্ঞাপন দেখিয়ে ব্লগ বা ওয়েবসাইটের দ্বারা নিজের product বা service এর মার্কেটিং, প্রচার বা গ্রাহক খোঁজার চেষ্টা করেন, আর এই প্রক্রিয়াটি হলো “search engine marketing“.

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো এমন একটি মার্কেটিং এর উপায় যেখানে বিভিন্ন অনলাইন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট যেমন “Facebook“, “Twitter” বা “Instagram” ইত্যাদি ব্যবহার করে brand, product বা service প্রচার করা হয়।

Email মার্কেটিং

Email marketing ডিজিটাল মার্কেটিং এর এমন একটি ভাগ বা মাধ্যম, যেখানে কোনো পণ্য, ব্র্যান্ড বা সার্ভিস এর মার্কেটিং বা প্রচার ইমেইল এর মাধ্যমে করা হয়। সাধারনে আমরা যেভাবে ইমেইল করি সেটা ইমেইল মার্কেটিং নয়।

Video দ্বারা marketing

ইউটিউবের চ্যানেল বানিয়ে তাতে নিজের business বা brand এর ব্যাপারে ভিডিও বানিয়ে আজ অনেক কোম্পানি বা business owners রা ভিডিওর মাধ্যমে নিজের ব্যবসার প্রচার বা প্রমোশন করছেন। ভিডিও কনটেন্ট তৈরি করে ব্যবসার প্রচার করার প্রক্রিয়াটিকেই বলা হয় ভিডিও মার্কেটিং।

Affiliate marketing

এফিলিয়েট মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর এমন একটি মাধ্যম, যেখানে বিভিন্ন কোম্পানিরা কমিশন (commission) এর লোভ দেখিয়ে বিভিন্ন অনলাইন ওয়েবসাইট বা ব্লগে তাদের brand বা product এর মার্কেটিং বা প্রমোশন করেন। আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট আছে, তাহলে এফিলিয়েট মার্কেটিং কি ? এর দ্বারা টাকা আয় কিভাবে করতে পারবেন, এ বেপারে অবশই জেনেনিন।

Blog বা website দ্বারা মার্কেটিং

আজ লোকেরা সব ধরণের ছোট বড় প্রশ্নোর উত্তর ইন্টারনেটে সার্চ করেন। এখন, আপনি যদি নিজের কোম্পানি, business বা product এর সাথে জড়িত প্রশ্নোর উত্তর বা সমাধান একটি ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে আর্টিকেল এর মাধ্যমে লোকেদের দেন, তাহলে সেই blog বা ওয়েবসাইটে আশা ভিসিটর বা ট্রাফিক আপনার brand বা product প্রমোশন করার অনেক ভালো মাধ্যম হিসেবে প্রমাটিন হতে পারে।

Mobile marketing

মোবাইল মার্কেটিং হলো এমন এক দারুন কৌশল যেটা ব্যবহার করে আপনি আপনার লক্ষ্য শ্রোতাদের সাথে তাদের মোবাইল ডিভাইস এর দ্বারা জড়িত হতে পারবেন। যেমন, smartphones বা tablets ইত্যাদি। মোবাইল মার্কেটিং এর ক্ষেত্রে মূলত ব্যবহার হয়ে থাকে, SMS বা MMS messages, social media notifications, mobile app alerts ইত্যাদি।

Influencer marketing

এখানে অধিক followers সহ এমন জনপ্রিয় social media channel / page-এর মালিকদের সাথে চুক্তি করে কিছু টাকা দিয়ে কোম্পানি গুলো তাদের ব্যবসার প্রচার করে থাকেন। মূলত celebrity, industry expert বা বিভিন্ন content creator-দের সাথে যোগাযোগ করে এই কাজ করা হয়।

ডিজিটাল মার্কেটিং এর লাভ ও সুবিধা গুলো কি ?

Advantages of digital marketing.

আজ ইন্টারনেট এবং ডিজিটাল টেকনোলজির দুনিয়াতে, আপনি যদি নিজের business বা যেকোনো প্রোডাক্ট মার্কেটিং করার কথা ভাবছেন, তাহলে digital marketing এর ব্যাপারে জেনেরাখাটা আপনার জন্য অনেক জরুরি। নিচে এক এক করে আমরা ডিজিটাল মার্কেটিং এর কি লাভ তা জেনেনেই।

  1. Digital marketing আজ যেকোনো জিনিস, কোম্পানি, পণ্য বা সার্ভিসের মার্কেটিং এর সেরা এবং অনেক শক্তিশালী মাধ্যম।
  2. সাধারণ বা পুরোনো মার্কেটিং এর মাধ্যম থেকে অনেক কম খরচেই এর লাভ নেয়া সম্ভব।
  3. ডিজিটাল মার্কেটিং করে আপনি নিজের লক্ষবস্ত গ্রাহক (targeted customer) কে লক্ষ রেখে মার্কেটিং করতে পারবেন।
  4. এই মাধ্যমে মার্কেটিং করার জন্য আপনার কোথাও যেতে হয়না বা কোনো কর্মচারী রাখতে হয়না। পুরোটাই কেবল একটি কম্পিউটার বা মোবাইল এবং ইন্টারনেটের ব্যবহার করেই সম্ভব।
  5. অনেক কম সময়ে ইন্টারনেটের মাধ্যমে আপনি নিজের brand, business বা product অনেক লোক বা ভোক্তার (consumer) কাছে প্রচার বা মার্কেটিং করতে পারবেন।
  6. লক্ষবস্তু ভোক্তাকে টার্গেট করে এই মাধ্যম ব্যবহার করা হয় এবং এর দ্বারা ইন্টারনেটের অনেক মাচা (platform) ব্যবহার করে মার্কেটিং করার ফলে অনেক কম সময়ে, ভালো এবং লাভজনক পরিনাম পাওয়া যায়।
  7. আপনি একটি ছোট পণ্য বিক্রি করতে চাচ্ছেন বা নিজের business এবং brand তৈরি করতে চাচ্ছেন, ডিজিটাল মার্কেটিং দ্বারা এইটা অনেক কম সময়েই সম্ভব।
  8. ইন্টারনেটের মাধ্যমে এই মার্কেটিং হয়, তারজন্নই অনেক সহজে, জলদি এবং লাভজনক ভাবে আপনার বিজ্ঞাপন বা পণ্য লোকেদের মাঝে ছড়িয়ে পরে।

তাহলে বন্ধুরা, ডিজিটাল মার্কেটিঙের এমনিতে অনেক লাভ আছে। এবং, আমি যতটুকু মনে করি সেগুলি আপনাদের ওপরে জানিয়ে দিলাম।

ডিজিটাল মার্কেটিং এ কি কি শেখানো হয় ?

Digital marketing হলো মার্কেটিং কৌশল এর একটি অনেক বড় শাখা যেটা search engines, websites, social media, email, mobile apps ইত্যাদির মতো বিভিন্ন channels গুলো ব্যবহার করে পণ্য ও পরিষেবা গুলো প্রচার করার ওপর লক্ষ্য করে থাকে।

একটি digital marketing course-এর মধ্যে মূলত নিচে বলে দেওয়া বিষয় গুলো কভার করা হয়।

  • Search engine optimization (SEO)
  • Pay-per-click advertising (PPC)
  • Social media marketing
  • Content marketing
  • Email marketing
  • Mobile marketing
  • Web analytics
  • E-commerce marketing
  • Affiliate marketing
  • Video marketing
  • Influencer marketing
  • Marketing automation

Digital marketing কিভাবে শিখব ?

How to learn digital marketing ?

ডিজিটাল মার্কেটিং শিখে এতে ক্যারিয়ার বানানোর কথা যদি আপনি ভাবছেন, তাহলে এইটা আপনার জন্য অনেক সুন্দর সুযোগ হিসেবে প্রমাণিত হতে পারে।

১. সাধারণ বিষয় গুলো জানুন:

সবচেয়ে আগেই আপনাকে basics of digital marketing-এর বিষয়ে জানতে হবে। এর কৌশল গুলোতে কি কি জড়িত থাকছে তার বেসিক ধারণা নিয়ে নিন।

২. Online courses:

ইন্টারনেট থেকে অনেক সামান্য টাকা দিয়ে একটি ভালো ডিজিটাল মার্কেটিং কোর্স এর মধ্যে এনরোল করুন। আজকাল প্রায় ৯৯ টাকা দিয়েও অনেক ডিজিটাল মার্কেটিং কোর্স আপনারা করতে পারবেন।

৩. মূল টপিক গুলোতে ফোকাস:

আপনাকে ভালো করে দেখে কোর্স নিতে হবে যেখানে SEO, PPC, social media, content marketing, email marketing ইত্যাদির মতো মুখ্য বিষয় গুলো বুঝানো হবে।

৪. ব্যবহারিক অভিজ্ঞতা:

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য ব্যবহারিক অভিজ্ঞতার গুরুত্ব অনেকটাই বেশি। তাই যা যা শিখছেন সেগুলো প্রাকটিক্যাল ভাবে করতে ও বুঝতে হবে। শুরুতে নিজের একটি personal website বা blog তৈরি করুন এবং বিভিন্ন ডিজিটাল মার্কেটিং কৌশল গুলো অনুশীলন করুন।

৫. অনলাইন গ্রুপ:

ডিজিটাল মার্কেটিং এর সাথে জড়িত বিভিন্ন forums বা social media groups গুলোর সাথে সংযুক্ত হতে হবে। এতে, আপনি ডিজিটাল মার্কেটিং এর নতুন কৌশল গুলোর সাথে নিজেকে আপডেট রাখতে পারবেন। এছাড়া, অন্যান্য ডিজিটাল মার্কেটিং পেশাদারদের সাথে সংযুক্ত হয়ে তাদের অভিজ্ঞতা থেকেও শিখতে পারবেন।

৬. ফ্রি সম্পদ গুলো:

ইন্টারনেটে YouTube এবং বিভিন্ন tutorial website গুলো রয়েছে যেগুলোর মাধ্যমে basic থেকে advanced digital marketing skills গুলো শিখতে পারবেন।

৭. শিখতে থাকুন:

Digital marketing হলো এমন একটি প্রক্রিয়া যেটা বিভিন্ন ছোট ছোট কৌশল গুলোর মিশ্রনের সাথে তৈরি। তাই, আপনাকে নিয়মিত অনুসরণ করতে থাকতে হবে এবং সময়ে সময়ে নতুন নতুন কৌশল গুলো শিখতে থাকতে হবে।

এছাড়া, আপনি Google digital garage ওয়েবসাইটের ব্যবহার করে অনলাইন ইন্টারনেটের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

এবং, এর দ্বারা ডিজিটাল মার্কেটিং শিখলে আপনার পরীক্ষা নেয়া হবে এবং শেষে আপনাকে একটি certificate দেয়া হবে যেটা আপনি চাকরির জন্য এপলাই করার সময় দেখতে পারবেন।

এর বাইরে, অনেক অনলাইন ওয়েবসাইট এবং ইউটিউবে ভিডিও রয়েছে যেগুলি দেখে বা পরে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন ?

Digital marketing করে আপনি কত টাকা আয় করতে পারবেন সেটা সম্পূর্ণটা বিভিন্ন আলাদা আলাদা কারণের ও পরিস্থিতির ওপর নির্ভর করছে।

যেমন, আপনার যোগ্যতা, দক্ষতা, অবস্থান, আপনি যেই ক্লায়েন্টদের সাথে কাজ করেন ইত্যাদি।

নিচে আমি কিছু ডিজিটাল মার্কেটিং এর সাধারণ ভূমিকা গুলোতে বছরে প্রায় কত টাকা আয় করা যাবে সেটা বলে দিচ্ছি।

  1. Digital Marketing Manager: 400,000 টাকা থেকে 1,500,000 টাকা বছরে।
  2. Search Engine Optimization (SEO) Specialist: টাকা 250,000 থেকে 800,000 টাকা বছরে।
  3. Pay-Per-Click (PPC) Manager: 300,000 টাকা থেকে 1,000,000 টাকা বছরে।
  4. Social Media Manager: 250,000 টাকা থেকে 800,000 টাকা বছরে।
  5. Content Marketing Manager: 300,000 টাকা থেকে 1,000,000 টাকা বছরে।
  6. Email Marketing Manager: 250,000 টাকা থেকে 800,000 টাকা বছরে।

মনে রাখবেন, ডিজিটাল মার্কেটিং করে কত টাকা আয় করা যাবে, ওপরে আমি এর কেবল একটি অনুমান আপনাদের জন্যে তুলে ধরেছি। আপনার প্রকৃত উপার্জন এর পরিমান company, industry এবং অভিজ্ঞতার মতো বিষয় গুলোর ওপরে ভিক্তি করে সেট করা হবে।

এছাড়া, ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং করে বা একজন ফ্রীল্যান্সার হিসেবে ডিজিটাল মার্কেটিং প্রজেক্ট গুলো করেও আপনারা প্রচুর ইনকাম করতে পারবেন।

কিছু সাধারণ প্রশ্ন এবং তাদের উত্তর ডিজিটাল মার্কেটিং নিয়ে

বন্ধুরা অনেকের মনেই digital marketing এর বিষয়ে প্রচুর ধরণের সাধারণ প্রশ্ন গুলো থাকে।

তাই, এখানে আমি সেই সাধারণ প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার চেষ্টা করবো।

ডিজিটাল মার্কেটিং এবং ইন্টারনেট মার্কেটিং কি একি ?

হে, Internet marketing, online marketing এবং digital marketing এই প্রত্যেকটি শব্দ আলাদা হলেও এগুলোর মানে একি। তবে, এদের মধ্যে সামান্য পার্থক্য অবশই রয়েছে। ডিজিটাল মার্কেটিং মানে হলো মার্কেটিং এর প্রক্রিয়া যেটাকে electronic devices এর মাধ্যমে করা হয়। এবং, ইন্টারনেট মার্কেটিং এর ক্ষেত্রে মার্কেটিং করার মূল উপাদানটি হলো ইন্টারনেট এবং ইন্টারনেটের বিভিন্ন প্লাটফর্ম এর ব্যবহার।   

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে ? 

আমার হিসেবে ভালো করে digital marketing শিখতে প্রায় ৩ মাস থেকে ১ বছরের সময় লাগবে।

Digital marketing এর career লাভজনক ?

অবশই, বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর ব্যবহার যেকোনো online বা offline কোম্পানি করে থাকে। তাই, ভালো করে কোর্স করতে পারলে, ডিজিটাল মার্কেটিং এর ক্যারিয়ারে লাভ অবশই রয়েছে। 

কারা শিখতে পারবেন ডিজিটাল মার্কেটিং ?

যেকোনো ব্যক্তি যার ইন্টারনেট এবং কম্পিউটার নিয়ে সাধারণ জ্ঞান রয়েছে। 

ডিজিটাল মার্কেটিং কি মোবাইল দিয়ে করা যায় ? 

কিছু কিছু কাজ আপনারা মোবাইলে করতে পারবেন তবে বেশিরভাগ কাজের জন্যে একটি কম্পিউটারের প্রয়োজন হবে।

আশা করছি আপনার ছোট খাটো প্রশ্নের উত্তর গুলো দিতে পেরেছি।

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, digital marketing কি (what is digital marketing in Bangla), ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব, digital marketing-এ কি কি শেখানো হয় ? এর লাভ কি এবং ডিজিটাল মার্কেটিং এর প্রকার এর ব্যাপারে আমি যা যা বললাম আপনারা হয়তো ভালো করে বুঝেগেছেন।

যদি আপনাদের মনে অন্য কোনো প্রশ্ন বা সমস্যা আছে, তাহলে আমাকে নিচে কমেন্ট করুন।

এবং, পোস্ট যদি ভালো লেগে থাকে তাহলে এই আর্টিকেল শেয়ার অবসই করবেন।

আমার সব সময় এটাই চেষ্টা রয়েছে আমি যাতে আপনাদের সম্পূর্ণ কাজের তথ্য দিয়ে থাকতে পারি।

তাই, আশা এটাই করছি যে ডিজিটাল মার্কেটিং এর বিষয়ে লেখা এই বাংলা আর্টিকেল আপনাদের কাজে অবশই আসবে।

 

38 thoughts on “ডিজিটাল মার্কেটিং কি ? এখানে কি কি শেখানো হয় ? কিভাবে শিখব”

          1. Avatar

            সুন্দর ভাবে বোঝানোর জন্য অনেক ধন্যবাদ

  1. Avatar
    আরএসট্রিক২১

    ধন্যবাদ দাদা সুন্দরভাবে বুঝানোর জন্য

  2. Avatar

    লেখাটা অনেক তথ্যবহুল।এত সুন্দর করে বুজিয়ে লেখার জন্য ধন্যবাদ।

  3. Avatar

    আমি আপনার ওয়েবসাইট এর পোষ্ট প্রায় পড়ি কিন্ত কোন দিন কমেন্ট করা হয়নি। আজ প্রথম করলাম কারন আজকের লেখাটা পড়ে আমি অনেক বিষয় ক্লিয়ার হতে পেরেছি। ধন্যবাদ

    1. Avatar
      Kajalkumar Mondal

      ভালই লিখেছেন কিন্ত অনেক বানান ভুল এবং ভাষার ভুল আছে।আশা করি সংশোধন করে নেবেন ।ধন্যবাদ।

      1. Avatar

        ধন্যবাদ জানিয়ে দেওয়ার জন্যে। আমি সংশোধন করার চেষ্টা করবো।

  4. Avatar

    বোঝার জন্য মনের মতো উত্তরটা পেলাম!
    ধন্যবাদ আপনাকে:-)
    তবে অনলাইনে ডিজিটাল মার্কেটিং শেখার একটা সহজ সুন্দর ধারনা বা মাধ্যম দেখিয়ে দিলে খুব উপকৃত হতাম!

    1. Avatar

      ধন্যবাদ ভাই। অনলাইনে ডিজিটাল মার্কেটিং শিখতে হলে আপনি প্রথম অবস্থায় YouTube এ গিয়ে ভিডিও দেখে শিখতে পারবেন।

  5. Avatar

    আপনার লিখাটি পড়ে অনেক ভাল লাগলো ।
    আপনার অভিজ্ঞতা গুল শেয়ার করে অন্যদের উপকার করছেন ।
    বেশ ভাল পদক্ষেপ ।
    ধন্যবাদ

  6. Avatar

    ডিজিটাল মার্কেটিং এবং সিপিএ মার্কেটিং একই বিষয়????

    1. Avatar

      না, দুটো এক বিষয় না। তবে, cpa marketing কে digital marketing এর একটি ভাগ বা অংশ বলে বলা যেতে পারে।

  7. Avatar

    ধন্যবাদ ভাই সুন্দর ও সহজ ভাবে উপস্থাপনের জন্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top