ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে কাজ করে, এই বেপারে আজ অনেকেই অনেক কিছু জানতে চান। কারণ, অনলাইন ইন্টারনেটে ডিজিটালি যেকোনো পণ্য (product) বা সার্ভিস (service) মার্কেটিং করার এ অনেক সহজ এবং লাভজনক উপায়। Email marketing এমন একটি online marketing technique যার দ্বারা আপনি আপনার product বা কনটেন্ট এর জন্য অনেক কাস্টমার ইমেইল (email) এর মাধ্যমে ঘরে বসেই পেয়ে যাবেন। এবং, আপনার product এর মার্কেটিং করার জন্য কোনো জায়গায় যেতে হবেনা। এটাই হলো ইমেইল মার্কেটিং এবং Digital marketing এর শক্তি। (Email marketing bangla tutorial).

What is email marketing ? In Bangla

আজ পুরোনো ধরণেন সব মার্কেটিং প্রক্রিয়া আস্তে আস্তে শেষ হয়ে যাচ্ছে এবং লোকেরা নিজের ব্যবসা অনেক কম সময়ে অধিক মার্কেটিং করার জন্য ডিজিটাল মার্কেটিং এর সাথে জড়িত হচ্ছেন। Digital marketing দ্বারা অনেক কম সময়ে এবং কম টাকা খরচ করেই আমরা নিজের ব্যবসায় সফলতা পেয়ে যেতে পারি।কারণ, এ ইন্টারনেটের মাধ্যমে কাজ করে এবং আপনার নতুন ব্যবসা বা সার্ভিসের ব্যাপারে অনেক কম সময়েই অনেক লোকেদের মাঝে প্রচার করে দিতে পারে।

Also readএফিলিয়েট মার্কেটিং কি ? এর দ্বারা কিভাবে আয় করবেন 

এমনিতে, ডিজিটাল মার্কেটিং এর অনেক উপায় রয়েছে। সেই উপায় গুলির মধ্যে social media marketing, search engine, video দ্বারা মার্কেটিং, অনলাইন বিজ্ঞাপন (advertisement) সেরা। কিন্তু, এগুলির সাথে সাথে “ইমেইল মার্কেটিং” ডিজিটাল মার্কেটিন এর অনেক লাভ জনক মাধ্যম হিসেবে প্রমাণিত হয়েছে।

তাহলে চলুন, বেশি সময় না নিয়ে আমরা নিচে আজকের টিউটোরিয়ালে, “ইমেইল মার্কেটিং কি ? ইমেইল মার্কেটিং করে কি লাভ হবে এবং কিভাবে ইমেইল মার্কেটিং করবেন” এই সব বিষয়ে জেনেনি।

শেষে, আমরা কয়েকটি সেরা ইমেইল মার্কেটিং টুল (tool) বা মাধমের বিষয়ে জানবো, যেগুলি ব্যবহার করে আমরা ফ্রীতেই নিজের ব্যবসা বা যেকোনো সার্ভিস ইমেইল মার্কেটিং এর দ্বারা প্রচার (promote) করতে পারবো।

Also read –

ইমেইল মার্কেটিং কি বা কাকে বলে ? (Email marketing bangla)

ইমেইল মার্কেটিং এর ব্যাপারে জানার আগে আপনার আগে জানতে হবে মার্কেটিং কাকে বলে। মার্কেটিং মানে হলো, বিভিন্ন রকমের মাধ্যম, উপায় বা প্রক্রিয়ার দ্বারা নিজের বিসনেস (business), পণ্য (product) বা যেকোনো সার্ভিস (service) এর প্রচার করা বা তাদের বিক্রি করার চেষ্টা করা।

এখন, যেই প্রোডাক্ট (product), অফার (offer), ব্যাবসা (business) বা সেবার (service) প্রমোশন (promotion), প্রচার বা মার্কেটিং আমরা ইমেইল (e-mail) এর মাধ্যমে করি, সেই মার্কেটিং এর প্রক্রিয়াকেই “email marketing” বলা হয়। এবং, এ digital marketing বা internet marketing এর একটি অনেক বিখ্যাত মাধ্যম।

প্রমোশন বা মার্কেটিং এর জন্য আমরা ইমেইল এর ব্যবহার সাধারণ ভাবেই করি। যেভাবে আমরা কাওকে একটি ইমেইল পাঠাই ঠিক সেভাবেই।  কিন্তু, এমনিতে আমরা একটি মেইল কেবল একজন কেই one – to – one পাঠাই। অথচ, ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আমরা একটি ইমেইল অনেক জনকেই একসাথে পাঠিয়ে দেই।

এতে, আপনি একটি ইমেইল (email) এর দ্বারা নিজের প্রোডাক্ট, বিসনেস বা সেবার বিষয়ে হাজার হাজার লোকেদের কাছে একসাথেই প্রচার করতে পারবেন। এই প্রক্রিয়াকে আপনি email broadcasting ও বলতে পারেন।

আমাদের মতো ছোট ব্লগার বা ছোট ব্যবসায়ী রা ইমেইল মার্কেটিং এ তেমন কোনো ধ্যান দেইনা। এবং, আমি ভাবি এইটা আমাদের অনেক বোরো ভুল। কারণ, এর মাধ্যমে আমরা অনেক ব্লগ রিডার / ভিসিটর বা কাস্টমার নিজের ব্যবসার জন্য পেয়ে যেতে পারি যেগুলি আমরা এখন পাচ্ছিনা।

কিন্তু, ইন্টারনেটের অনেক বোরো বোরো ব্লগ, ওয়েবসাইট বা কোম্পানি রয়েছে যেগুলির মধ্যে প্রায় সবাই ইমেইল মার্কেটিং এর এই মাধ্যম ব্যবহার কোরে নিজেদের business, product বা online service প্রমোট বা প্রচার করছে।

এতে তাদের অনেক লাভ হচ্ছে।

ইমেইল মার্কেটিং এর কিছু লাভ যেমন

  1. ইমেইল মার্কেটিং দ্বারা সবচে বেশি নতুন কাস্টমার ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যায়।
  2. এই মাধ্যম ব্লগ এবং ওয়েবসাইটের জন্য হাজার হাজার ভিসিটর বা ট্রাফিক আনতে পারে।
  3. ইমেইল মার্কেটিং দ্বারা কেবল একটি ইমেইল (email) পাঠিয়েই যেকোনো নতুন video, blog article, product বা business এর ব্যাপারে ঘরে বসেই লোকেদের জানানো সম্ভব।
  4. ডিজিটাল মার্কেটিং এর অন্য মাধ্যম গুলির থেকে এই মাধ্যম অনেক সস্তা এবং কম খরচেই সম্ভব। কিছু ফ্রি email marketing tool ব্যবহার করে আপনি ফ্রীতেই এই মাধ্যম ব্যবহার করতে পারবেন।
  5. ইমেইল মার্কেটিং অনেক সোজা এবং এর থেকে লাভ অনেক বেশি।

Email marketing কিভাবে করবেন ?

সবচে আগেই, আমি আপনাদের একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিতে চাই যে, “ইমেইল মার্কেটিং কিভাবে করবেন” .

ধরে নিন, আপনার একটি নতুন পণ্য (product) বা সার্ভিস (service) মার্কেটে এসেছে এবং আপনি সেই বিষয়ে লোকেদের জানাতে চান বা মার্কেটিং করতে চান। এর বাইরেও আপনার কোনো প্রোডাক্ট এর নতুন অফার (offer) বা সুবিধার বিষয়ে আপনি মার্কেটিং করতে চাচ্চেন।

আপনার কেবল, ইমেইল এর দ্বারা লোকেদের নিজের product বা সার্ভিসের ব্যাপারে জানাতে হবে। এবং, তারপর তারা যদি আগ্রহী (interested) থাকেন তাহলে নিশ্চই আপনার প্রোডাক্ট বা সার্ভিস তারা কিনবেন বা তাতে রুচি রাখবেন।

আমরা সাধারণ ভাবে যেরকম ইমেইল লিখি ঠিক সেরকম ভাবেই আপনার নিজের offer, business বা service এর ব্যাপারে মেইলে লিখতে হবে। মেইল এভাবে লিখবেন যাতে আপনার ইমেইল এর বিষয় লোকেরা পরেই বুঝতে পারেন। শেষে, ইমেইল লেখা হলে এক সাথে হাজার হাজার লোকেদের ইমেইল আইডিতে পাঠিয়ে দিতে হবে।

ইমেইল মার্কেটিং দ্বারা আপনি কেবল কয়েক মিনিটেই হাজার হাজার লোকেদের মধ্যে আপনার নতুন বিসনেস, business offer, product বা service এর ব্যাপারে প্রচার করে দিতে পারবেন।

এতে, হাজার হাজার লোকেদের মধ্যে কয়েজন তো আপনার product বা offer এর ওপর আকর্ষিত হবেন ? এবং, যদি আপনি ইমেইল দ্বারা নিজের ব্লগের আর্টিকেল বা ইউটিউবের ভিডিও মার্কেটিং করছেন, তাহলে হাজার এর মধ্যে কয়েক ১০০ জন তো আপনার আর্টিকেল পড়ার জন্য বা ভিডিও দেখার জন্য আসবেন ?

Also readজিমেইল একাউন্ট কিভাবে বানাবেন ?

ইমেইল মার্কেটিং করার নিয়ম

হে, ইমেইল মার্কেটিং মানে অন্য অন্য ইমেইল আইডিতে নিজের বানানো ইমেইল পাঠানো। কিন্তু, আপনি এই মার্কেটিং করার জন্য Gmail, Yahoo বা outlook এর মতো সার্ভিস ব্যবহার করতে পারবেননা।

কারণ, Gmail বা অন্য ফ্রি ইমেইল একাউন্ট থেকে আপনি কেবল কিছু নির্ধারিত সংখ্যায় ইমেইল পাঠাতে পারবেন। এবং, এটাও হতে পারে যে একসাথে হাজার হাজার লোকেদের ইমেইল পাঠানোর জন্য email spamming এর সন্দেহে আপনার email account জিমেইল, ইয়াহু বা আউটলুক দ্বারা ব্লক (block) করিয়ে দেয়া যেতে পারে।

তাহলে কি করবেন ? কিভাবে একসাথে হাজার হাজার লোকেদের ইমেইল পাঠিয়ে ইমেইল মার্কেটিং করবেন ? এর উপায় কি ?

আপনার ব্যবহার করতে হবে কিছু email marketing tools বা website এর। অনলাইন ইন্টারনেটে অনেক email marketing tool রয়েছে যেগুলির ব্যবহার করে এক সাথেই হাজার হাজার লোকেদের ইমেইল পাঠিয়ে আপনি নিজের business এর মার্কেটিং করতে পারবেন। এমন টুলস (tools) এর মধ্যে –

এগুলি ফ্রি এবং সেরা। আপনি google এ সার্চ করলে এমন অনেক ফ্রি email marketing tools এবং ওয়েবসাইট পেয়েযাবেন।

ইমেইল মার্কেটিং করার মূলত ২ টি নিয়ম আছে।

একটি, ফ্রি (free) এবং একটি পেইড (paid).

ফ্রীতেই ইমেইল মার্কেটিং করুন

ইমেইল মার্কেটিং এ সবচে জরুরি জিনিস হলো, ইমেইল লিস্ট (email list) বা email contacts। মানে, আপনি যাদেরকে ইমেইল পাঠাবেন তাদের ইমেইল আইডি আপনার প্রথমে জমা করতে হবে। এক এক কোরে জমা করা অনেক অনেক ইমেইল আইডির সুচিকে email list বা mailing list বলা হয়। এবং, ইমেইল মার্কেটিং করার জন্য আপনার সবচে আগেই এরকম অনেক লোকেদের ইমেইল আইডি জমা করতেই হবে। তারপরেই, আপনি তাদের ইমেইল পাঠাতে পারবেন।

তাহলে, আপনি ফ্রীতে নিজের email list বা contacts এক এক করে জমা করতে পারবেন নিজের ব্লগ বা ওয়েবসাইট দ্বারা। আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট আছে, তাহলে তাতে আপনি “Blog subscription” অপসন বা “newsletter” অপশনের মাধ্যমে লোকেদের, আপনার email লিস্টে যোগ হওয়ার জন্য বলতে পারেন।

Newsletter subscription

যেরকম আপনারা ওপরে ইমেজটি দেখছেন, আমি আমার ব্লগে আশা লোকেদের আমার email লিস্টে subscribe করার জন্য একটি অপসন দিয়েছি।

এখন, যখনি লোকেরা তাদের নাম এবং ইমেইল আইডি দিবেন এবং আমার ইমেইল লিস্টে নিজেকে যোগ করবেন , তার পর থেকেই তারা আমার সব রকমের ব্লগের আর্টিকেল বা ব্লগ পোস্ট ইমেইল এর মাধ্যমে পেয়ে যাবেন। এর বাইরে আমি যা যা ইমেইল তাদেরকে পাঠাতে চাইবো তারা সেগুলি নিজের মেইলে পাবেন।

এভাবে, আমি এক এক করে ফ্রীতেই অনেক লোকেদের ইমেইল আইডি পেয়েযাবো।  তারপর,তাদের যখনি চাইবো তখন ইমেইল এর মাধ্যমে নিজের প্রোডাক্ট, পণ্য, সার্ভিস, আর্টিকেল বা ভিডিওর আপডেট দিয়ে তার মার্কেটিং করতে পারবো।

এভাবেই সব ছোট বোরো কোম্পানি নিজের একটি ওয়েবসাইট বা ব্লগ এর দ্বারা newsletter / email list এর  মাধ্যমে হাজার হাজার লোকেদের ইমেইল সংগ্রহ করেন। এবং, তারপর তাদের নিজের product বা service এর ব্যাপারে যখন খুশি তখন ইমেইল এর মাধ্যমে প্রচার বা marketing করেন।

এর বাইরেও, ইমেইল মার্কেটিং করার জন্য আপনার একটি business email id থাকতে হবে। যেমন, আমাদের business email id হলো “[email protected]” . সেরকম আপনার একটি আইডি থাকতে হবে যেখানথেকে আপনারা লোকেদের মেইল পাঠাবেন।

পেইড (paid) ইমেইল মার্কেটিং

পেইড মাধমের বেপারে আমি বেশি কিছু বলবোনা। কারণ, paid marketing এ আপনার কিছু ওয়েবসাইট বা অনলাইন টুলের থেকে হাজার হাজার email contacts কিনতে হবে। কিছু টাকা খরচ করেই আপনি অনেক লোকেদের ইমেইল আইডি কিনতে পাবেন।

তারপর কি, একবার ইমেইল আইডি কেনার পর আপনি, আমি ওপরে বলা email marketing tool গুলির ব্যবহার করেই নিজের ব্যবসার বা পন্যর প্রচার করতে পারবেন হাজার হাজার লোকেদের কাছে।

তাহলে, ইমেইল মার্কেটিং কি ? কিভাবে করবো এবং ইমেইল মার্কেটিং করে কি লাভ হবে এগুলির ব্যাপারে হয়তো আপনারা এখন ভালো করে বুঝে গেছেন।

আপনার কেবল এতটুকুই করতে হবে যে,

  1. কিছু ফ্রি email marketing tools বা ওয়েবসাইটে রেজিস্টার করতে হবে।
  2. নিজের একটি business email id থাকা জরুরি।
  3. ফ্রি বা পেইড যেকোনো মাধ্যমে অনেক লোকেদের ইমেইল আইডি সংগ্রহ করা এবং তাদের নিজের ইমেইল লিস্টে যোগ করা।
  4. তারপর শেষে, email মার্কেটিং টুল গুলি ব্যবহার করে, নিজের ইমেইল লিস্টে থাকা সাবস্ক্রাইবার (subscriber) বা ইমেইল contacts গুলিকে ইমেইল পাঠিয়ে নিজের পণ্য (product), blog, offer বা business এর প্রচার করা বা মার্কেটিং করা।

আপনি যদি সঠিক মাধ্যমে ইমেইল এর মাধ্যমে এই মার্কেটিং এর ব্যবহার করেন, তাহলে আমি জানি আপনি নিজের ব্যবসার জন্য অনেক customer বা visitors পেয়ে যাবেন। আজ ডিজিটাল মার্কেটিং এর এ অনেক গুরুত্বপূর্ণ এবং লাভজনক উপায়।

আমাদের শেষ কথা,

আশাকরি আমাদের ইমেইল মার্কেটিং টিউটোরিয়াল আপনাদের অনেক ভালো লেগেছে। আপনার যদি কোনো প্রশ্ন বা সমাধান থাকে, তাহলে নিচে কমেন্ট অবশই করুন। শেষে, আমাদের এই আর্টিকেল শেয়ার (share) অবশই করবেন ধন্যবাদ।

Related Contents: