অনলাইনে কুইজ খেলে টাকা ইনকাম কিভাবে করবেন? Quiz Games

Last updated on May 5th, 2024 at 08:54 pm

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা, কিভাবে অনলাইনে কুইজ খেলে টাকা ইনকাম করা যায় সেই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব এবং আপনাকে এমন কিছু Quiz Game Apps গুলির বিষয়ে বলবো যেগুলিতে কুইজ গেম খেলে টাকা ইনকামের সুযোগ তৈরি করা যেতে পারে।

সোজা এবং সরাসরি বলতে গেলে কুইজ খেলে প্রশ্নের উত্তর দিয়ে টাকা আয় করার জন্য বর্তমানে কোন সেরা অ্যাপস গুলো আপনারা ব্যবহার করতে পারবেন, সেই বিষয়ে এই আর্টিকেলে জানতে পারবেন। (Best Top Online Android Quiz App, Play Live Quiz And Win Money).

অনলাইনে কুইজ খেলে টাকা ইনকাম
Best apps to play quiz and earn money online.

যদি আপনার সাধারণ জ্ঞান অনেকটা ভালো এবং পড়াশোনার ক্ষেত্রেও আপনি একজন ভালো ছাত্র, তাহলে অবশই নিজের মোবাইলে quiz খেলে কিছুটা হলেও টাকা আয় করতে পারবেন। 

এই কুইজ গেম গুলোর মধ্যে আপনাকে কিছু সাধারণ এবং কিছু কঠিন প্রশ্ন (General Knowledge) গুলো জিগেশ করা হয় এবং আপনাকে দিয়ে দেওয়া অপসন গুলোর মধ্যে থেকে শুদ্ধ উত্তরটি বলতে হবে।

সঠিক ভাবে উত্তর দিতে পারলে, আপনারা নিজের pocket money বা তার থেকেও অধিক টাকা ইনকাম করতে পারবেন। কিন্তু শুরুতেই বলে দিচ্ছি, এই ধরণের mobile quiz game গুলো খেলার মাধ্যমে আপনারা তেমন অধিক টাকা ইনকাম করতে পারবেননা।

আলাদা আলাদা Quiz Apps গুলো আমাদের আলাদা আলাদা পরিমানে টাকা দিয়ে থাকে। তাই, অধিক পরিমানে টাকা ইনকাম করার জন্য আপনাকে একাধিক ও ভালো ভালো Quiz Apps গুলো ব্যবহার করতে হবে।

তবে চিন্তা করবেননা, নিচে আমি সেরা কুইজ এপস গুলোর বিষয়ে আপনাদের অবশই বলবো যেগুলিতে গেম খেলে টাকা ইনকাম করা যাবে।

Online Quiz Game Apps গুলো হলো এমন কিছু online income apps যেগুলো অনেক তাড়াতাড়ি জনপ্রিয়তা লাভ করেছে, এবং অনেকেই এই এপস গুলোর দ্বারা ঘরে বসে সামান্য পরিমানে হলেও ইনকাম করতে পারছেন।

তাহলে চলুন, যদি আপনিও ঘরে বসে অনলাইনে কুইজ খেলে টাকা ইনকাম করার কথা ভাবছেন, তাহলে নিচে এই বিষয়ে সম্পূর্ণটা বিস্তারিত ভাবে আমি বলে দিয়েছি। 

কুইজ মানে কি ? (কুইজ শব্দের অর্থ কি)

সোজা এবং সরল ভাবে বললে, কুইজ (quiz) হলো একটি খেলা বা প্রতিজোগিতা যেখানে আপনাকে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হয়। এটাকে একজন ছাত্র, ক্লাস বা প্রতিযোগীর একটি পরীক্ষা বা টেস্ট (test) হিসেবেও বলা যেতে পারে যার মাধ্যমে যেকোনো বিষয়ে তার সাধারণ জ্ঞানের যাচাই করা যেতে পারে। কুইজ এর সংজ্ঞা (definition) বলতে, এটাকে প্রশ্ন করা (questioning) বা একটি short test বলা যেতে পারে।

অনলাইনে কুইজ খেলে টাকা ইনকাম করাটা কি সত্যি সম্ভব ?

দেখুন, বর্তমানে ইন্টারনেট থেকে টাকা আয় করার উপায় বলতে সে প্রচুর উপায় গুলো রয়েছে।

এবং এই প্রচুর উপায় গুলোর মধ্যে, “মোবাইল কুইজ অ্যাপস” গুলো একটি দারুন উপায়। কিন্তু মনে রাখবেন, এই ধরণের প্রচুর অ্যাপস গুলো ইন্টারনেটে পাবেন যেগুলোর মধ্যে কিছুটা আবার fake বা নকল। এই fake quiz apps গুলো শেষে গিয়ে আপনাকে আপনার আয় করা টাকা দিয়ে থাকেনা।

তাই, কুইজ গেম খেলে টাকা আয় করার ক্ষেত্রে আপনাকে কিছু জনপ্রিয় এবং বিস্বাসী Quiz Apps গুলো ছাড়া অন্যান্য apps গুলো ব্যবহার না করার পরামর্শ আমি দিবো। ভালো ভালো Quiz Apps গুলো ব্যবহার করলে, আপনারা নিজের মোবাইল দিয়েই কুইজ গেম খেলে ভালো পরিমানে টাকা ইনকাম অবশই করতে পারবেন।

আমি আবার বলে দিচ্ছি, এমনিতে Google Play Store-এর মধ্যে টাকা ইনকাম করার নানান অ্যাপস গুলি আপনারা পাবেন। এদের মধ্যে এমন প্রচুর apps এমনও আছে যেগুলিতে Online Quiz Game বা অন্যান্য নানান গেম গুলি খেলার জন্য টাকা বা রিওয়ার্ড দেওয়া হয়।

তবে, গেম খেলে অনলাইনে টাকা ইনকামের এই অ্যাপস গুলির বিশ্বস্ততা যাচাই না করে এগুলি ব্যবহার করবেননা। কেননা, এমন অনেক apps রয়েছে যেগুলি শেষে গিয়ে আপনার রিওয়ার্ড গুলি দিয়ে থাকেনা। তাই, অ্যাপস গুলির সাথে জড়িত অনলাইন রিভিউ গুলি পড়ুন এবং সেগুলির বিশ্বস্ততা নিজের থেকে অবশই যাচাই করুন।

কুইজ গেম খেলে ইনকাম করার জন্য কি কি লাগবে ?

যদি আপনি মোবাইলে কুইজ খেলে আয় করার কথা ভাবছেন, তাহলে আপনার কিছু সাধারণ জিনিসের প্রয়োজন হয়ে থাকে। 

যেমন,

  1. একটি স্মার্টফোন যেখানে Quiz Apps গুলো install করবেন।
  2. Internet connection,
  3. একটি ভালো Quiz App,
  4. সাধারণ জ্ঞান (General Knowledge),
  5. বেশিরভাগ কুইজ প্রতিজোগিতা গুলি কেবল কিছু সময়ের জন্য সক্রিয় থাকে। আপনাকে গেম এর সময়সীমা ভালো করে জানতে হবে।
  6. এমন অনেক apps/games রয়েছে যেখানে গিয়ে যেকোনো সময় এই ধরণের কুইজ প্রতিযোগিতা গুলিতে অংশগ্রহণ করা যাবে।
  7. গেম খেলার আগেই গেমের নিয়ম এবং প্রক্রিয়াগুলি ভালো করে জেনেনিতে হবে।
  8. কুইজ খেলে ইনকাম করা রিওয়ার্ড বা টাকা গুলিকে তুলার জন্য একটি ব্যাঙ্ক একাউন্ট বা ওয়ালেট একাউন্ট থাকতে হয়।

এই কয়েকটি জিনিসের বিষয়ে ভালো করে জানা থাকলেই, আপনি ঘরে বসে কুইজ গেম খেলে অবশই ইনকাম শুরু করতে পারবেন।

কুইজ খেলে টাকা আয় কিভাবে করবেন ? ইনকাম app

কুইজ খেলে টাকা ইনকাম app
Best apps to earn money playing quiz.

দেখুন, অনলাইনে কুইজ খেলে টাকা আয় করার ক্ষেত্রে আপনারা দুধরণের platform ব্যবহার করতে পারবেন। একটি হলো, “Mobile Quiz Apps” এবং আরেকটি হলো, “Quiz Game Websites”

আপনি কিছু সেরা Quiz apps বা website যেকোনো একটি বা দুটোই ব্যবহার করে কুইজ এর সঠিক উত্তর দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। কিন্তু শেষে প্রশ্ন চলে আসছে, কিছু সেরা কুইজ গেম অ্যাপস (Best Quiz Game Apps) এবং কুইজ ওয়েবসাইট (Quiz Websites) কোন গুলো।

চিন্তা করবেননা, নিচে আমি সেগুলোর বিষয়ে এক এক করে বলে দিচ্ছি।

অ্যাপ এর নাম:অ্যাপস/সাইট এর বিষয়ে:অ্যাপস/ওয়েবসাইট:
BaaziNow Quiz Games App, Trivia১ কোটি থেকে অধিকঅ্যাপ
Qurekaকুইজ খেলে আয় করার ওয়েবসাইটওয়েবসাইট
Winzogamesসেরা কুইজ খেলার ওয়েবসাইটওয়েবসাইট
Mpl Appকুইজ সহ নানান গেম পাবেন।ওয়েবসাইট
Millionaire Trivia Game Quiz৫০ মিলিয়ন থেকে অধিক ডাউনলোডঅ্যাপ
TaskBucks১ কোটির থেকে অধিক ডাউনলোডঅ্যাপ/ওয়েবসাইট

কুইজ খেলে অনলাইনে আয় করার সেরা অ্যাপস এবং ওয়েবসাইট:

চলুন, নিচে আমরা সরাসরি প্রত্যেকটি জনপ্রিয় অনলাইন কুইজ এপস এবং ওয়েবসাইট গুলোর বিষয়ে জেনেনেই যেগুলোর মাধ্যমে টাকা আয় করা যাবে। ভারত সহ প্রায় অনেক দেশেই এরকম প্রচুর Quiz Apps গুলো রয়েছে যেগুলো সত্যি প্রচুর Famous এবং Popular।

তবে এদের মধ্যে কিছু এরকম apps / websites অবশই রয়েছে যেগুলো আপনার জিতে নেওয়া টাকা আপনাকে দেয়না।

তাই, অনলাইনে টাকা ইনকাম করার গেম হোক বা অন্যান্য এপস, ভালো করে যাচাই করে এবং অনলাইন ইউসার রিভিউ (reviews) দেখে সেগুলোর বিষয়ে সম্পূর্ণটা জেনে নেওয়ার পর এপস গুলো ব্যবহার করবেন।

১. Qureka

Qureka বর্তমান সময়ে একটি নতুন তবে ভালো একটি Quiz Trivia App যেখানে প্রত্যেক দিন users এর সংখ্যা বেড়েই চলেছে। এই apps টি launch হওয়া বেশি সময় হয়নি যদিও, অনেক তাড়াতাড়ি এপসটি প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। এটা সত্যি অনেক Popular একটি App.

এটাও অন্যান্য প্রত্যেক Quiz App গুলোর মতোই কাজ করে থাকে যেখানে ২৫ টি আলাদা আলাদা ক্যাটেগরিতে কুইজ খেলতে পারবেন। প্রত্যেক দিন ৪০ টি ঘন্টা হিসেবে কুইজ এর প্রতিযোগিতা হয়ে থাকে যেগুলোতে জিততে পারলে আপনাকে পুরস্কার দেওয়া হবে।

এছাড়া, প্রত্যেক দিন সকাল ৯ থেকে রাত ৯ পর্যন্ত Live Quiz হয়ে থাকে যেগুলোতে জিতেও রিওয়ার্ড আয় করা যাবে।

কি কি কুইজ পাবেন – 

  • Daily live quiz shows (15+ shows daily),
  • Hourly quiz every hour across categories like GK, Sports etc,
  • Cricket quiz & exam prep quizzes.

প্রত্যেকটি live quiz এর মধ্যে প্রায় 10 questions দেওয়া হবে এবং প্রত্যেক প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে আপনি 10 seconds এর সময় পেয়ে যাবেন।

>> Download Qureka Quiz Apps 

২. Brainbaazi

Brainbaazi গেমটি একটি দারুন অনলাইন কুইজ গেম হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে যার মাধ্যমে টাকা ইনকাম করা যেতে পারে। এখানে হাজার হাজার প্লেয়ার দের সাথে আপনাকে কুইজ প্রতিজোগিতায় অংশগ্রহণ করতে হয় যেখানে আপনার কাছে ১১ টি প্রশ্ন তুলে ধরা হবে।

এছাড়া, প্রত্যেক প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে আপনাকে ১০ সেকেন্ডের সময় দিয়ে দেওয়া হবে। গেমটি খেলার সময় যদি আপনি একটি প্রশ্নের উত্তর ভুল দিয়ে দেন, তাহলে আপনাকে সোজা গেম থেকে বের করে দেওয়া হবে।

তবে, যদি আপনার কাছে extra life থেকে থাকে, তাহলে আপনি গেমে আবার চলে আসতে পারবেন এবং গেমের মধ্যে থাকতে পারবেন। প্রত্যেকটি প্রশ্নের উত্তর সঠিক ভাবে দিতে পারলে, আপনি real cash জিতার সুযোগ পেতে পারবেন।

৩. Quizistan 

যদি আপনার মধ্যে সাধারণ জ্ঞান এর প্রচুর জ্ঞান রয়েছে, তাহলে অবশই এই app এর মাধ্যমে কুইজ খেলে টাকা ইনকাম করতে পারবেন। এই অ্যাপটি মূলত ছাত্রদের জন্য তৈরি করা হয়েছে যারা নিজের জ্ঞানের ওপরে নির্ভর হয়ে অনলাইনে টাকা রোজগার করার কথা ভাবছেন।

Quizistan এর মধ্যে প্রত্যেক ঘন্টায় ঘন্টায় online live Quiz হয়ে থাকে যেখানে আপনি নিজের রুচি হিসেবে কুইজ গুলোতে যোগদান করতে পারবেন এবং প্রত্যেক ঘন্টায় টাকা আয় করার সুযোগ পাবেন। 

এর সাথে সাথে, অ্যাপটিকে নিজের বন্ধুদের কাছে রেফার করেও আপনি আলাদা ভাবে কিছুটা ইনকাম করে নিতে পারবেন। মানে, অ্যাপটি রেফার করে টাকা ইনকাম করার সুযোগও আপনার কাছে থাকছে।

এই app এর ক্ষেত্রে Quiz এর মধ্যে participate করা users দের তাদের points এবং ranking হিসেবে টাকা দেওয়া হয়। 

কিভাবে টাকা আয় করবেন ?

  • App download করুন। 
  • সঠিক সময়ে Quiz এর মধ্যে join করুন।
  • প্রত্যেক প্রশ্নের সঠিক উত্তর দিন এবং ইনকাম করুন।

৪. Winzo 

কুইজ গেম খেলে টাকা আয় করার ক্ষেত্রে Winzo একটি দারুন application হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে।

অনলাইনে থাকা বিভিন্ন রিভিউ (reviews) গুলো হিসেবে এটা একটি best এবং genuine apps যেখানে আপনি নিজের আয় করা টাকা ২৪ ঘন্টার মধ্যে একাউন্টে তুলে নিতে পারবেন।

এখানে আপনাকে ৪ টি প্রশ্নের সঠিক উত্তর দিয়ে দিতে হবে, প্রত্যেক প্রশ্নের জন্য ৪ টি অপসন দেওয়া থাকবে যেখান থেকে সঠিক উত্তর আপনার বেছে নিতে হবে। প্রত্যেক প্রশ্নের উত্তর সঠিক ভাবে দিতে পারলে, আপনি real cash জিতার সুযোগ পাবেন।

App এর মধ্যে daily leaderboard এর একটি option থাকছে যেখানে যদি আপনি একেবারে top এর স্থান পেতে পারেন, তাহলে সরাসরি ৫০০ টাকা দেওয়া হবে।

তবে, যদি আপনি একেবারে top position এর মধ্যে rank করতে পারেননি তাহলেও কোনো কথা নেই, কেননা top 100 position এর মধ্যে থাকলেও আপনাকে কিছু না কিছু রিওয়ার্ড অবশই দেওয়া হবে।

৫. TaskBucks

বন্ধুরা, আপনারা TaskBucks App-এর নাম তো অবশই শুনেছেন হয়তো। এটা একটি সেরা online micro jobs App যেখানে quiz খেলার পাশাপাশি নানান ছোট ছোট কাজ গুলি করার মাধ্যমে পার্ট-টাইম রিওয়ার্ড ইনকাম করা যেতে পারে।

অনলাইন মাধ্যমে টাকা ইনকাম করার popular apps গুলির মধ্যে TaskBucks হলো আরেকটি। এখানে আপনারা একটি referral program অবশই পাবেন। তাই এখন এই TaskBucks app-টিকে নিজের বন্ধুদের সাথে শেয়ার করেও নানান রিওয়ার্ড এবং কোম্পানির ভাউচার গুলি পেয়ে যেতে পারবেন।

অনলাইনে পেইড সার্ভে সম্পূর্ণ করা, গেম খেলা, লগইন বোনাস, স্পিন করে ইনকাম করা, ইত্যাদি নানান উপায়ে এখানে আয় করা যায়।

৬. MPL Gaming App

যখন কথা হচ্ছে মোবাইল দিয়ে অনলাইনে গেম খেলে টাকা ইনকাম করার, তখন MPL Gaming App-এর বিষয়ে তো বলতেই হয়। MPL হলো একটি অনেক জনপ্রিয় মোবাইল গেমিং অ্যাপ যেখানে নানান ধরণের কুইজ গেম গুলি খেলার মাধ্যমে টাকা ইনকাম করা যেতে পারে।

এখানে কেবল Quiz games এর বাইরেও অন্যান্য নানান Games গুলি আপনারা খেলতে পারবেন। যেমন, football, cricket, basketball, archery, baseball, easy card games, brain-stimulating puzzles ইত্যাদি।

আপনারা এখানে ৩০ থেকেও অধিক গেম গুলি খেলতে পারবেন এবং পুরস্কার জিতে নেওয়ার সুযোগ পাবেন। এখানে সময়ে সময়ে অনেক বড় বড় টুর্নামেন্ট গুলি হয়ে থাকে যেগুলিতে অংশগ্রহণ করে ভালো মানের পুরস্কার জিতার সুযোগ পাবেন।

MPL App এর সুবিধা:

  • এখানে সাইনআপ বোনাস দেওয়া হয়।
  • অ্যাপটি রেফার করেও টাকা ইনকামের সুযোগ দেওয়া হয়।
  • কুইজ গেম খেলে নিয়মিত ইনকাম করার সুযোগ দেওয়া হয়।
  • এখানে কুইজ এর বাইরেও অন্যান্য নানান গেম গুলি খেলতে পারবেন।

FAQ:

১. কুইজ গেম গুলি কি আমাদের সত্যি টাকা দেয়?

বর্তমান সময়ে ইন্টারনেটে এমন অনেক online earning games এবং apps গুলি পাবেন যেগুলিতে কুইজ এর মতো গেম গুলি খেলার বিপরীতে রিওয়ার্ড অফার করা হয়।

২. প্রশ্নের উত্তর দিয়ে টাকা ইনকাম করার অ্যাপস কিভাবে ডাউনলোড করবেন?

এমনিতে Google Play Store-এর মধ্যে এই ধরণের games/apps গুলি পাবেন যেগুলিকে সরাসরি প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করা সম্ভব। তবে, এমন অনেক অ্যাপস গুলি রয়েছে যেগুলি আপনারা গুগল প্লে স্টোরে পাবেননা এবং যেগুলিকে সরাসরি অ্যাপ এর ওয়েবসাইট থেকে সরাসরি ডাউনলোড করে ব্যবহার করতে হয়।

আমাদের শেষ কথা,,

আমি আপনাকে আগেও বলেছি এবং আবার বলছি, উপরে বলে দেওয়া কুইজ গেম খেলে টাকা ইনকাম করার এই অ্যাপস বা ওয়েবসাইট গুলি ব্যবহার করার আগে নিজের থেকে যাচাই অবশই করে নিবেন। অনলাইন রিভিউ দেখে অ্যাপস/ওয়েবসাইট গুলির বিষয়ে সম্পূর্ণ জানার পর এগুলি ব্যবহার করার পরামর্শ আমি দিবো।

এছাড়া, সময়ে সময়ে এই ইনকাম অ্যাপস/ওয়েবসাইট গুলির নিয়ম, ইনকাম এবং রিওয়ার্ড এর পরিমান, বোনাস, রেফারাল ইত্যাদি পরিবর্তন হতেই পারে। তাই, আমাদের বলা তথ্য গুলি এই মুহূর্তে সম্পূর্ণ ভাবে সঠিক নাও হতে পারে।

কেননা, আমরাও অনলাইনে খুঁজে পাওয়া নানান রিভিউ এবং তথ্য গুলির থেকে রেফারেন্স নিয়ে এই আর্টিকেল লিখেছি। ওপরে বলা প্রত্যেকটি Quiz Apps গুলোর বিষয়ে আমি বিভিন্ন online website এবং online review গুলোর থেকে দেখে এই আর্টিকেলে বলেছি।

তাই, এপস গুলো কতটা ভালো বা সত্যি টাকা দিয়ে থাকে কি না, সেটা আপনাকে নিজেই ব্যবহার করেই দেখতে হবে। কেননা, আমি নিজে এই ধরণের এপস গুলো ব্যবহার করে দেখিনি।

তাহলে বন্ধুরা, আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা ঘরে বসে মোবাইলে কুইজ গেম খেলে ইনকাম করার বিষয়ে সম্পূর্ণটা বিস্তারিত ভাবে জানতে পেরেছি।

এছাড়া, আজকের আমাদের আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে অবশই আর্টিকেলটি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে, নিচে কমেন্ট করে অবশই জানিয়ে দিবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top