ছাত্রদের টাকা আয় করার ১০টি উপায়: স্টুডেন্ট অনলাইন ইনকাম টিপস

Last updated on May 5th, 2024 at 08:40 pm

স্টুডেন্ট অনলাইন ইনকাম টিপস: আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জানবো ছাত্রদের জন্য অনলাইনে আয় করার সেরা ১০টি উপায় গুলোর বিষয়ে। (Online income ways for students in Bangla)।

যদি আপনি একজন ছাত্র (student) এবং পড়াশোনার সাথে সাথে online part-time income করে নিজের হাত খরচ বের করে নিতে চাইছেন, তাহলে আপনি একেবারেই সঠিক জায়গায় চলে এসেছেন।

কেননা এই আর্টিকেলে এর মধ্যে আমি এমন ১০টি অনলাইন ইনকামের উপায় গুলির বিষয়ে বলবো যেগুলোর মাধ্যমে একজন কলেজে পড়া ছাত্র সহজেই পড়াশোনার পাশাপাশি full-time বা part-time কাজ (job) করে অনলাইনে ইনকাম (online income) করতে পারবেন।

তাই, যদি আপনি একজন স্টুডেন্ট (student) এবং পড়াশোনার সাথে সাথে করা যাবে এমনই কিছু লাভজনক অনলাইন কাজ (job) করে টাকা ইনকাম করতে চাইছেন, তাহলে এই পোস্ট সম্পূর্ণ পড়ুন।

এমনিতে সত্যি বলতে, ছাত্রদের-ছাত্রীদের জন্য থাকা টাকা আয় করার বেশিরভাগ উপায় গুলি কিন্তু অনেক সোজা।

কেননা, বর্তমান সময়ে তো, স্টুডেন্টদের অনলাইনে ইনকাম করার জন্য এমন প্রচুর ইনকাম সাইট (free income site for students) গুলিও রয়েছে যেগুলিতে গিয়ে নানান ধরণের ছোট ছোট কাজ গুলি করার মাধ্যমে ছাত্ররা টাকা আয় করার সুযোগ পান।

চিন্তা করতে হবেনা, আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা এই ধরণের প্রত্যেকটি উপায় গুলির বিষয় নিয়েই আমরা আলোচনা করবো।

ছাত্ররা অনলাইনে কাজ করে কত টাকা আয় করতে পারবেন?

দেখুন, এখানে আমি আপনাকে একেবারে সত্যি এবং স্পষ্ট উত্তর দিতে চাই।

একজন স্টুডেন্ট হিসেবে অনলাইনে ইনকাম করার উপায় বা বিকল্প অনেক রয়েছে। আপনি নানান ধরণের কাজ গুলি করে অনেক আরামে প্রতিদিন ১০০০ টাকা পর্যন্ত ইনকাম করে নিতে পারবেন।

Blogging, Content Writing, Freelancing, ইত্যাদির মতো অনলাইন কাজ গুলির দ্বারা সারা বিশ্বজুড়ে ছাত্র-ছাত্রীরা প্রতি মাসে এতো টাকা ইনকাম করে নিচ্ছে যেই পরিমান টাকা একটি ভালো full-time job থেকেও অনেকে করতে পারছেননা।

তবে এক্ষেত্রে আমি এটা কখনোই বলবোনা যে, হ্যা এই স্টুডেন্ট অনলাইন ইনকাম উপায় গুলি ব্যবহার করে প্রত্যেক জন স্টুডেন্ট অনলাইনে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

কারণ, যেকোনো অন্য কাজের মতোই শুরুতে এই কাজ গুলিতেও আপনাকে সময় দিতে হবে, কষ্ট করতে হবে এবং সঠিক নিয়ম অনুসরণ করে কাজ করতে হবে। ২.

তবে সত্যি বলতে, অফলাইন কাজের তুলনায় এই অনলাইন কাজ গুলি আমার হিসেবে অনেক সোজা। এছাড়া, অনলাইন কাজ গুলিতে প্রতিদিন কেবল কিছু ঘন্টা সময় (২-৩ ঘন্টা) দিয়ে কাজ করলেই যথেষ্ট।

যদি আপনি সঠিক ভাবে কাজ করেন এবং সঠিক নিয়ম গুলি ফলো করে এগিয়ে থাকেন,

তাহলে আজকের এই আর্টিকেলে, ছাত্রদের জন্য বলে দেওয়া বেশিরভাগ অনলাইন কাজ গুলির থেকে মাসে ১৫ হাজার থেকে ৫০ হাজার বা তার থেকেও অধিক টাকা আয় করা যেতে পারে।

স্টুডেন্টদের জন্য অনলাইনে ইনকাম করার সেরা ওয়েবসাইট:

যদি আপনি একজন স্টুডেন্ট এবং ছাত্রদের জন্য অনলাইনে আয় করার নানান উপায় গুলি খুঁজছেন, সেক্ষত্রে শুরুতেই নানান free income site for students গুলির বিষয়ে আপনার জেনে রাখা দরকার।

ইন্টারনেটে এমন নানান অনলাইন ইনকাম সাইট গুলি রয়েছে যেগুলির দ্বারা একজন স্টুডেন্ট হিসেবে আপনি ভালো পরিমানে টাকা ইনকাম করার সুযোগ পেতে পারবেন।

এমনিতে এই ইনকাম সাইট গুলিতে গিয়ে জেকেও নিজের একটি ফ্রি একাউন্ট তৈরি করে নানান কাজ গুলি করতে পারবেন। তবে যদি আপনি একজন স্টুডেন্ট, সেক্ষেত্রে আপনার জন্য এই সাইট গুলি অনেক কাজের বলে প্রমাণিত হতে পারে।

১. LinkedIn.com:

এটা একটি অনেক জনপ্রিয় social media website যেখানে নানান ধরণের পার্ট-টাইম এবং ফুল-টাইম কাজ গুলি পাওয়া যায়। ছাত্রদের জন্য উপযুক্ত নানান ছোট ছোট ফ্রিল্যান্সিং কাজ গুলি এখানে পাওয়া যায়।

২. Swagbucks:

এটা একটি অনেক জনপ্রিয় অনলাইন ইনকাম সাইট (Get Paid To Site), যেখানে survey সম্পূর্ণ করা, রেফার করা, গেম খেলা, ইত্যাদির মতো ছোট ছোট কাজ গুলি করতে হয়।

৩. ySense:

ySense থেকে ইনকাম করাটা তেমন একটি কঠিন কাজ না। এখানে আপনাকে মূলত, paid survey করে এবং অন্যান্য ব্যক্তিদের এই সাইটে রেফার করে টাকা ইনকাম করতে হয়।

৪. Fiverr.com

Fiverr কি এবং এখান কিভাবে টাকা আয় করবেন, এই বিষয়ে আমি আগেই আপনাদের বলেছি।

Fiverr হলো একটি অনেক জনপ্রিয় freelancing marketplace যেখানে content writing, graphics designing, editing, website/app development, translation, ইত্যাদির মতো নানান ছোট-বড় কাজ গুলি পাবেন।

৫. YouTube.com:

একজন স্টুডেন্ট হিসেবে যদি অনলাইন টাকা ইনকাম করার সেরা উপায়টি খুঁজছেন, তাহলে ইউটিউবে নিজের একটি চ্যানেল তৈরি করে vlogging করেও প্রতিমাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

YouTube, এর মধ্যে একটি চ্যানেল তৈরি করার প্রক্রিয়াটি অনেকটাই সোজা এবং সম্পূর্ণ ফ্রীতে চ্যানেল তৈরি করা যায়। এছাড়া, দিনে শুধুমাত্র ২-৩ ঘন্টা কাজ করেও একটি জনপ্রিয় ইউটিউব চ্যানেল তৈরি করা সম্ভব।

৬. Medium.com:

Medium হলো একটি অনেক জনপ্রিয় এবং বিখ্যাত ওয়েবসাইট যেখানে গিয়ে জেকেও নিজের একটি ফ্রি একাউন্ট তৈরি করে নিজের পছন্দমতো আর্টিকেল গুলি লিখে পাবলিশ করতে পারেন।

এবার আপনি চাইলে, এই medium.com সাইট থেকেও টাকা আয় করতে পারবেন। Medium-থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে প্রথমেই, Medium Partner Program-এর জন্যে sign up করতে হবে।

Medium-থেকে ইনকাম করার প্রক্রিয়াটি অনেক সোজা।

এক্ষেত্রে, যখন অন্যান্য medium members-রা আপনার লেখা আর্টিকেল গুলি পড়বেন এবং যত অধিক সময় পর্যন্ত পড়বেন, আপনি টাকা ইনকাম করে নিবেন।

৭. Shutterstock:

একজন স্টুডেন্ট হিসেবে অনলাইন ইনকাম করার এই সাইটটি কিন্তু দারুন।

Shutterstock, মূলত একটি Stock Image Website, যেখান থেকে পছন্দমতো ছবি গুলিকে কিনে নিজের মতো করে ব্যবহার করা যায়।

এবার, যদি আপনার মধ্যে ছবি তোলার কৌশল গুলি আছে এবং ছবি তুলতে আপনি পছন্দ করেন, সেক্ষেত্রে নিজের মোবাইল দিয়েই হাই কোয়ালিটি ছবি গুলি তুলে shuttestock-এর সাইট আপলোড করে বিক্রি করতে পারবেন।

ছাত্রদের জন্য অনলাইনে আয় করার ১০টি উপায়:

ছাত্রদের জন্য অনলাইনে আয়
Best online earning tips for students

বর্তমান সময়ে এরকম প্রচুর অনলাইন কাজ রয়েছে যেগুলো ছাত্রদের থেকে শুরু করে বয়স্ক লোকেরাও করছেন। আর আপনি যদি কলেজে পড়া একজন স্টুডেন্ট, তাহলে অবশই আপনার কাছে প্রচুর খালি সময় রয়েছে।

আমার পরামর্শ এটাই থাকবে যে, আপনারা এই খালি সময় গুলো নষ্ট করবেননা। আজ, ইন্টারনেট হলো নতুন সুযোগের এক দারুন উৎস।

আর তাই, ছাত্র থাকতেই যদি কিছু লাভজনক অনলাইন কাজ গুলো আপনারা করতে থাকেন, তাহলে ভবিষ্যতে কেবল চাকরির ওপরে আপনাদের নির্ভর হয়ে থাকতে হবেনা।

ছাত্র থাকতে পড়াশোনার পাশাপাশি অনলাইনে টাকা ইনকাম করার সাথে সাথে ভবিষ্যতের জন্যেও আপনার কাছে একটি part-time বা full-time income এর দারুন মাধ্যম থেকেই যাবে।

ছাত্র হিসেবে অনলাইনে টাকা ইনকাম করার জন্য আপনারা ইন্টারনেটে প্রচুর আজেবাজে উপায় খুঁজে পাবেন।

তাই, আমি আপনাদের এমন কিছু লাভজনক ও জেনুইন উপায় এর বিষয়ে বলতে চাই, যেই উপায় গুলো ব্যবহার করে আজ বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ছাত্ররা (students) ইন্টারনেটের মাধ্যমে অনলাইন টাকা ইনকাম করছেন।

ইনকামের উপায়:কাজের ধরণ:
১. Blogging করে ইনকাম,ব্লগ তৈরি করে নিয়মিত আর্টিকেল লিখতে হবে।
২. Fiverr ওয়েবসাইট,Freelancing কাজ গুলি করতে হবে।
৩. কনটেন্ট লেখার কাজ,ক্লায়েন্ট এর জন্য আর্টিকেল লিখতে হবে।
৪. Affiliate marketing,কোম্পানির পণ্য/পরিষেবা প্রচার ও বিক্রি করা।
৫. অনলাইন টিউশনি করিয়ে আয়,অনলাইনে পড়াশোনা করাতে হয়।
৬. YouTube Channel,ইউটিউবে ভিডিও আপলোড করতে হয়।
৭. অনলাইনে ছবি বিক্রি করুন,ছবি তুলে অনলাইনে বিক্রি করতে হবে।
৮. Get Paid To (GPT) Sites,নানান ছোট ছোট কাজ করতে হয়।
৯. Online Paid Survey করুন,সার্ভে সম্পূর্ণ করে ইনকাম
১০. Online Freelancing Platform,Freelancing কাজ গুলি করতে হবে।

ছাত্রদের টাকা আয় করার উপায় । স্টুডেন্ট অনলাইন ইনকাম

শুরুতে এই অনলাইন কাজ গুলো আপনারা পার্ট-টাইম হিসেবে করতে পারবেন।

এতে, ছাত্র হিসেবে আপনার ভালো পরিমানে ইনকাম হওয়ার সুযোগ হয়ে দাঁড়াবে এবং আপনি নিজের জরুরি খরচ গুলোর জোগাড় নিজেই করতে পারবেন।

এবং, ভবিষ্যতে পড়াশোনা শেষ হওয়ার পর এই অনলাইন কাজ গুলোকে আপনারা full-time professional business হিসেবেও চালিয়ে নিতে পারবেন।

১. Blogger হিসেবে টাকা ইনকাম করুন:

যদি আপনি লিখতে পছন্দ করেন, লোকেদের শেখানোর জন্য বা বলার জন্য আপনার কাছে কোনো বিষয় রয়েছে, তাহলে অবশই একজন ব্লগার হিসেবে আপনি অনলাইনে কাজ করতে পারবেন।

তবে এর জন্য আপনার একটি blog site তৈরি করতে হবে এবং ব্লগের মাধ্যমে আপনাকে নিজের জ্ঞান লোকেদের সাথে শেয়ার করতে হবে।

বর্তমান সময়ে প্রচুর লোকেরা blogging করে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা আয় করছেন। এবং সত্যি বললে, একটি সাধারণ চাকরির তুলনায় অনেক বেশি ইনকাম blogging করে করা সম্ভব।

একজন মহিলা, ছাত্র বা এমন ব্যক্তি যে ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করতে চাইছেন, তাদের জন্যে blogging সেরা একটি উপায় প্রমাণিত হতে পারে।

সব থেকে আগে আপনাকে ব্লগিং এবং ব্লগিং এর সাথে জড়িত জরুরি বিষয় গুলোর বিষয়ে কিছুটা জেনেনিতে হবে।

তারপর, যখন আপনি মনে করবেন যে হে এখন আমি ব্লগ থেকে ইনকাম করার জন্য তৈরি, কেবল তখন blogging করার কথা ভাবুন।

২. Fiverr Website এর মাধ্যমে টাকা আয়

ছাত্রদের জন্য অনলাইন টাকা ইনকাম করার ক্ষেত্রে fiverr একটি অনেক দারুন ওয়েবসাইট। Student, housewife, retired person ইত্যাদি জেকেও এই ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করতে পারবেন।

আপনি একটি ফ্রি fiverr একাউন্ট তৈরি করে অনলাইনে বিভিন্ন কাজ খুঁজতে পারবেন। এবং, প্রত্যেকটি কাজ করার বিপরীতে আপনি টাকা পাবেন।

আপনার মধ্যে যদি কিছু বিশেষ skills রয়েছে যেমন, content writing, digital marketing, web designing, editing, graphics designing ইত্যাদি, তাহলে অবশই এখানে প্রচুর কাজ পাবেন।

Fiverr হলো একটি freelancing platform যেখানে একজন freelancer হিসেবে কাজ করে ইনকাম করতে পারবেন। আপনি সম্পূর্ণ স্বাধীন ভাবে এবং নিজের হিসেবে কাজ খুঁজতে ও করতে পারবেন।

৩. কনটেন্ট রাইটিং এর কাজ করুন

আমি প্রচুর ছাত্রদের দেখেছি যারা অনলাইনে একজন কনটেন্ট রাইটার (content writer) হিসেবে কাজ করে ভালো পরিমানে টাকা ইনকাম করছেন।

ইন্টারনেটে প্রচুর blogs, websites এবং online portal রয়েছে যেগুলোর জন্য আর্টিকলে লিখে ইনকাম করা সম্ভব। আপনি যদি কিছুটা লেখালেখির কাজ জানেন, তাহলে ছাত্র হিসেবে অনলাইনে ইনকাম করার এটা দারুন একটি উপায়।

আপনি প্রত্যেক দিন কেবল ২ থেকে ৩ ঘন্টা সময় নিয়ে এই কনটেন্ট রাইটিং এর কাজ করতে পারবেন। এছাড়া, অনেক blogs রয়েছে যেগুলোতে আপনি নিয়মিত রাইটার হিসেবে কাজ করতে পারবেন।

আপনার content writing skills ভালো হয়ে থাকলে আপনারা প্রত্যেক ১০০০ থেকে ১৫০০ শব্দের আর্টিকেলের জন্যে প্রায় $3 থেকে $7 ইনকাম করতে পারবেন।

অনলাইনে আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য আপনি বিভিন্ন ব্লগের মালিকদের সরাসরি যোগাযোগ করতে পারবেন।

৪. Affiliate Marketing করে আয়

Affiliate marketing হলো অনলাইনে ইনকাম করার লাভজনক এবং দারুন এক উপায় যেটা বর্তমানে অনেক জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে।

এর দ্বারা অনেক কম সময়ের মধ্যে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব।

Affiliate marketing এর ক্ষেত্রে আপনাকে বিভিন্ন online e-commerce company গুলোর products গুলোকে প্রচার করে বিক্রি করাতে হয়।

এবং, প্রত্যেক বিক্রির বিপরীতে আপনাকে প্রচুর কমিশন দেওয়া হয়।

এই affiliate marketing এর কাজটি ভালো করে শিখে নিতে পারলে, চিরকাল ইন্টারনেটের মাধ্যমে দারুন ইনকাম করার সুযোগ থাকবে।

আমি আগেই আপনাদের affiliate মার্কেটিং কি এই বিষয়ে সম্পূর্ণ ভালো

৫. Online Tutor হিসেবে কাজ করুন

বর্তমান সময়ে প্রচুর online tutor website রয়েছে যেখানে হাজার হাজার ছাত্ররা কিছু না কিছু বিষয়ে শিখতে আসেন। এখন, আপনি চাইলে এই ধরণের online tutor websites গুলোতে কাজ করতে পারবেন।

ওয়েবসাইটটির মাধ্যমে আপনাকে students দের বিভিন্ন বিষয়ে online class করাতে হয়। তবে এই কাজ আপনি কেবল তখন করতে পারবেন যদি আপনার মধ্যে যেকোনো বিষয়ে subject নিয়ে ভালো জ্ঞান রয়েছে।

ইন্টারনেটে এরকম প্রচুর ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমে আপনারা বাচ্চাদের অনলাইন ক্লাস করিয়ে ইনকাম করতে পারবেন।

যেমন, Vedantu, TutorVista, tutor.com, TutorME ইত্যাদি প্রচুর অন্যান্য ওয়েবসাইট রয়েছে।

৬. YouTube channel তৈরি করে

একটি ইউটিউবের চ্যানেল তৈরি করে আজ প্রচুর লোকেরা ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করছেন। আপনি নিজের খালি সময়ে ভালো ভালো ভিডিও বানিয়ে ইউটিউবের মাধ্যমে লোকেদের সাথে শেয়ার করতে পারবেন।

এবং, একবার যখন আপনার চ্যানেলে ভালো পরিমানে subscribers হয়ে যাবে, তখন আপনি বিভিন্ন মাধ্যমে নিজের ইউটিউবের চ্যানেল থেকে টাকা আয় করতে পারবেন।

আজ স্কুলে পড়াশোনা করে বাচ্চাদের থেকে শুরু করে বয়স্ক লোকেরাও নিজেদের ইউটিউব চ্যানেল থেকে প্রচুর ইনকাম করছেন। এজন্যই আমি শো প্রত্যেককেই বলি যে, ইউটিউব ঘরে বসে অনলাইনে আয় করার সেরা উপায়

তবে, সবচেয়ে আগেই আপনার জেনেনিতে হবে যে, কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায় এবং তার পর কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করতে হয় এই দুটো বিষয়ে।

৭. Sell your photos online (ছবি বিক্রি করুন)

যদি আপনি ফটো তুলে ভালো পান তাহলে আপনার এই প্যাশন কিন্তু প্রফেশনে পরিবর্তন হয়ে যেতে পারে। কেননা, ইন্টারনেটে এরকম প্রচুর ওয়েবসাইট রয়েছে যেগুলোতে আপনি আপনার নিজের তোলা ছবি গুলোকে বিক্রি করতে পারবেন।

ছবি তুলে সেগুলোকে অনলাইনে বিক্রি করাটা ছাত্র হিসেবে কিন্তু দারুন একটি ইনকামের উপায় বলা যেতে পারে। অনলাইনে ছবি বিক্রি করে ইনকাম করার জন্য আপনাকে কিন্তু ভালো ভালো এবং high quality ছবি তুলতে হবে।

অধিক জানুন : অনলাইনে ছবি বিক্রি করে আয় করুন

৮. Get Paid To (GPT) Sites:

ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট আপনারা পাবেন, যেগুলিতে গিয়ে নানান ছোট ছোট কাজ গুলি করার বিপরীতে টাকা ইনকাম করা যায়। আর এই ধরণের সাইট গুলিকে বলা হয় Get Paid To (GPT) site।

এই GPT sites গুলি আপনাকে নানান offers এবং activities গুলি সম্পূর্ণ করার জন্য cash বা vouchers, রিওয়ার্ড হিসেবে দিয়ে থাকে।

কিছু সেরা এবং জনপ্রিয় GPT sites গুলি হলো, ySense, Swagbucks, InboxDollars, Freecash, ইত্যাদি।  

৯. Online Paid Survey করুন:

অনলাইনে এমন অনেক ওয়েবসাইট গুলি আপনারা পাবেন যেগুলিতে পেইড সার্ভে গুলি সম্পূর্ণ করে টাকা ইনকাম করা যায়। এই ধরণের কাজ গুলি অনেক সহজেই করা যায় এবং জেকেও করতে পারবেন।

ছাত্ররা পড়াশোনার পাশাপাশি নিজের খালি সময়ে প্রতিদিন ৩-৪টি সার্ভে সম্পূর্ণ করে দিনে কয়েক ডলার আরামে ইনকাম করে নিতে পারবেন।

Swagbucks, ySense, Survey Junkie, InboxDollars, Toluna, ইত্যাদি এই ধরণের সাইট গুলিতে গিয়ে নিজের একটি ফ্রি একাউন্ট বানিয়ে কাজ করা যাবে।

১০. Online Freelancing Platform:

Fiverr, Upwork, Toptal, Gigster, ইত্যাদি এই ধরণের প্রচুর online freelancing platform গুলি আপনারা পাবেন যেগুলিতে নানান ছোট বড় কাজ গুলি আপনারা পাবেন।

স্টুডেন্টদের জন্য অনলাইন ইনকাম করার এই উপায়টি সেরা এবং সুবিধাজনক হওয়ার মূল কারণ হলো, এখানে আপনি নিজের সময় এবং সুবিধামতো কাজ করতে পারবেন।

আপনার মধ্যে যদি কোনো বিশেষ কাজের অভিজ্ঞতা রয়েছে তাহলে বা আপনি যেই কাজ গুলি করতে পারবেন, সেগুলি এই freelancing সাইট গুলিতে গিয়ে খুঁজতে পারবেন।

Freelancing কাজ গুলি করার জন্য আপনার কাছে একটি laptop/computer অবশই থাকতে হবে।

অবশই পড়ুন: ফ্রিল্যান্সিং কেন করা উচিত? লাভ এবং সুবিধাগুলি কি কি?

FAQ:

১. ছাত্রদের টাকা আয় করার সেরা উপায় গুলি কি?

একজন ছাত্র হিসেবে আপনি, freelancing, vlogging, blogging, affiliate marketing, ইত্যাদি নানান মাধ্যমে ইনকাম করতে পারবেন।

২. জনপ্রিয় স্টুডেন্ট অনলাইন ইনকাম উপায় গুলি কি?

আমার হিসেবে, blogging হলো স্টুডেন্টদের জন্য অনলাইনে ইনকাম করার সব থেকে জনপ্রিয় এবং বিখ্যাত উপায়। Blogging-এর দ্বারা আমরা আনলিমিটেড টাকা ইনকামের সুযোগ পাওয়ার পাশাপাশি নিয়মিত নতুন নতুন বিষয় গুলি শিখতে ও জানতে পারি।

৩. ছাত্র হিসেবে কত টাকা ইনকাম করতে পারবেন?

অনলাইনে ইনকাম করার এমন নানান উপায় গুলি আছে যেগুলিকে সঠিক ভাবে করতে পারলে, ছাত্ররা মাসে ১৫ থেকে ২৫ হাজার টাকা আরামে আয় করতে পারবেন। তবে প্রত্যেকের ক্ষেত্রে এই পরিমানে আয় করাটা সম্ভব নাও হতে পারে।

আমাদের শেষ কথা,

যদি আপনি একজন ছাত্র (student) এবং অনলাইনে পার্ট-টাইম ইনকাম করার উপায় খুঁজছেন, তাহলে এই আর্টিকেল আপনার কাজে অবশই আসবে।

ছাত্রদের জন্য অনলাইনে টাকা আয় করার এই প্রত্যেকটি উপায় গুলো অনেক কাজের। এগুলোর মাধ্যমে আপনারা পড়াশোনা করতে থাকা অবস্থায় পাশাপাশি ইনকাম করতে থাকতে পারবেন।

ছাত্র হিসেবে আমাদের কাছে প্রচুর খালি সময় অবশই থাকে। তাই, আপনারা অবশই ইন্টারনেটের মাধ্যমে আগের থেকেই একটি ভালো ইনকাম সোর্স তৈরি করে রাখুন।

আশা করছি, students দের জন্য এই online part-time income করার উপায় গুলো আপনাদের অবশই পছন্দ হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top