এন্ড্রয়েড মোবাইল ফোন পরিষ্কার করার সফটওয়্যার/অ্যাপস – সেরা ৮টি

সময়ের সাথে সাথে একটি android device নানান অপ্রয়োজনীয় ফাইল, ক্যাশে ডাটা এবং অবশিষ্ট তথ্য সহ বিশৃঙ্খল হয়ে যায়, যার কারণে আপনার মোবাইল স্লো হয়ে যাওয়ার সাথে সাথে এর কর্মক্ষমতাও কমে আসে। এখেত্রেই আপনার কাজে আসবে এই Android cleaner apps গুলো।

মোবাইল পরিষ্কার করার সফটওয়্যার

এন্ড্রয়েড মোবাইল পরিষ্কার করার সফটওয়্যার গুলো এভাবে তৈরি করা হয়েছে যাতে এগুলির দ্বারা আপনার মোবাইলের কর্মক্ষমতাকে অপ্টিমাইজ করা যেতে পারে এবং মোবাইলটি মিশ্রণ এবং সম্পূর্ণ দক্ষতার সাথে কাজ করতে পারে। মোবাইল পরিষ্কার করার অ্যাপস গুলোতে আপনারা, স্টোরেজ স্পেস খালি করা, জাঙ্ক ফাইল ক্লিন করা, অ্যাপের অনুমতিগুলি পরিচালনা করা এবং ব্যাটারী লাইফ অপ্টিমাইজ করার মতো ফীচার গুলো পাবেন।

অবশই পড়ুন: মোবাইলে ছবি দিয়ে কিভাবে টিকটক বানাবো?

এমনিতে Google Play Store-এর মধ্যে ফোন পরিষ্কার করার এই ধরণের নানান সফটওয়্যার গুলো আমরা পেয়ে থাকি যদিও এদের মধ্যে সেরা এবং কার্যকর অ্যাপ কোনটি সেটা আগেই বুঝে নিতে হবে। তাই, আজকের এই আর্টিকেলের মধ্যে আমি আপনাদের ৯টি best Android cleaner apps গুলোর বিষয়ে বলতে চলেছি যেগুলি আমার হিসেবে সেরা এবং প্রচুর কার্যকর। 

মোবাইল পরিষ্কার করার সফটওয়্যার এর মধ্যে কোন ফীচার গুলো থাকা দরকার?

যখন কথা হচ্ছে এন্ড্রয়েড মোবাইল পরিষ্কার করার তখন সেখানে নানান বিষয় গুলোর ওপরে নজর দেওয়াটা জরুরি। আর যেই মোবাইল ক্লিনার অ্যাপ নিচে বলে দেওয়া এই প্রত্যেকটি বিষয় গুলোর ওপর বিশেষ নজর দিয়ে থাকে, আমার হিসেবে সেই অ্যাপ সব থেকে সেরা এবং কার্যকর এন্ড্রয়েড ক্লিনার অ্যাপ। 

Junk File Cleaning:

ডিভাইস এর মধ্যে থাকা অপ্রয়োজনীয় ফাইল গুলোকে স্ক্যান করে সেগুলোকে রিমুভ করাটা একটি সেরা Android cleaner apps-এর মূল ও প্রাথমিক ফাংশন হওয়া উচিত। এক্ষত্রে, মোবাইলে থাকা নানান temporary files, cache, residual files, uninstalled apps data ইত্যাদি রিমুভ করা হয় যেগুলো সময়ে সময়ে মোবাইলে জমা হতে থাকে।

Storage Space Analysis:

এই ধরণের অ্যাপস গুলো ব্যবহার করার মাধ্যমে আপনি নিজের মোবাইলের স্টোরেজ স্পেসের সম্পূর্ণ বিস্তারিত বিশ্লেষণ পাবেন। এতে আপনি এটাও ভালো করে বুঝতে পারবেন যে কোন Apps এবং file গুলো আপনার মোবাইলের অধিক জায়গা দখল করে রেখেছে।

এবার আপনি চাইলে অপ্রয়োজনীয় প্রত্যেক বড় বড় ফাইল গুলোর বিষয়ে জেনে সেগুলি ডিলিট বা আনইনস্টল করার মাধ্যমে মোবাইলের স্টোরেজ স্পেস ফ্রি করে নিতে পারবেন। এতে আপনার ডিভাইস এর পারফরমেন্স অবশই বৃদ্ধি পাবে।

RAM Boosting/cleaning:

এন্ড্রয়েড মোবাইল পরিষ্কার করার অ্যাপস গুলোতে RAM boosting/cleaning এর feature-টি থাকা অনেক জরুরি। এতে আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ড এর মধ্যে সক্রিয় নানান কার্যকলাপ (processes) গুলিকে সমাপ্ত করা হয় এবং system caches পরিষ্কার করার মাধ্যমে যথেষ্ট মেমোরি খালি করা হয়। এতে আপনার android device-এর performance উন্নত হয় এবং মোবাইল হ্যাং বা স্লো হওয়ার মতো সমস্যা গুলির থেকে মুক্তি পাওয়া যায়। 

CPU Cooler:

এই ফীচার এর মাধ্যমে আপনার mobile device-এর CPU তাপমাত্রা (CPU temperature) নিয়মিত মনিটর করা হয়। যদি CPU-এর তাপমাত্রা অধিক বৃদ্ধি পায় তাহলে প্রয়োজনীয় ধাপ গুলো অনুসরণ করার মাধ্যমে তাপমাত্রায় নিয়ন্ত্রণ বজায় রাখা হয়।

মূলত এমন সেই Apps গুলোকে খুঁজে বের করা হয় যেগুলি অত্যধিক CPU সম্পদ ব্যবহার ও গ্রাস করছে। শেষে, সেই অ্যাপস গুলিকে বন্ধ করে এবং সেগুলির প্রসেসিং ক্ষমতা কমিয়ে দেওয়ার মাধ্যমে মোবাইল ডিভাইসটির তাপমাত্রা নিয়ন্ত্রণ করে সেটিকে ঠান্ডা করা হয়।

তাহলে, ওপরে বলে দেওয়া এই features গুলো যদি একটি mobile cleaner App-এর মধ্যে থেকে থাকে, তাহলে সেটিকে একটি সেরা এবং কার্যকর ফোন পরিষ্কার করার সফটওয়্যার হিসেবে বলা যাবে। 

রিলেটেড: মোবাইলে দ্রুত ফাইল ডাউনলোড করার সেরা অ্যাপস

এন্ড্রয়েড মোবাইল ফোন পরিষ্কার করার সেরা ৯টি অ্যাপস – ২০২৩

App Name:Total Download:Google Play Rating:
CCleaner100M+4.3
Avast Cleanup – Phone Cleaner50M+4.4
Norton Clean, Junk Removal5M+4.3
ONE TOOLKIT100M+4.5
SD Maid – System Cleaning Tool10M+4.1
AVG Cleaner – Storage Cleaner50M+4.4
Files by Google1B+4.4
Fancy Optimizer1M+4.2

চলুন, প্রত্যেকটি App-এর বিষয়ে আমরা বিস্তারিত আলোচনার মাধ্যমে জেনেনেই।

১. CCleaner

CCleaner ব্যবহার করে নিজের android device-এর storage অনেক তাড়াতাড়ি ও কার্যকর ভাবে ক্লিন করা যাবে। এটা একটি অনেক দারুন Android cleaner App যেটিকে ব্যবহার করে junk remove, system monitoring, reclaim space এর মতো feature গুলোর লাভ নিতে পারবেন।

আপনার মোবাইলে থাকা নানান অপ্রয়োজনীয় files গুলোকে খুঁজে সেগুলোকে রিমুভ করার ক্ষেত্রে এই অ্যাপ সেরা। এছাড়া, download folders, browser history, clipboard content এর মতো ফোল্ডার থেকেও ফাইল ক্লিন করবে এই অ্যাপ।

CPU-এর ব্যবহার, RAM এবং internal storage space কতটা ব্যবহার হচ্ছে battery temperature-এর কি পরিস্থিতি রয়েছে সবটা জেনে সেগুলোকে optimize করা যাবে। এছাড়া, CCleaner-এর মধ্যে কেবল কিছু click করেই আপনি আপনার মোবাইল ক্লিন করে নিতে পারবেন।

২. Avast Cleanup – Phone Cleaner

৫০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড এবং প্রায় ৪.৪ রেটিং এর সাথে থাকা এই এন্ড্রয়েড ক্লিনার অ্যাপটি আপনার প্রচুর কাজে লাগবে। এর দ্বারা আপনি আপনার phone storage-এর বিশ্লেষণ করার মাধ্যমে অপ্রয়োজনীয় ডাটা বা ফাইল গুলি ডিলিট করতে পারবেন।

এছাড়া, ডিভাইস এর মধ্যে থাকা বড় বড় ফাইল, মিডিয়া, অ্যাপ এবং জাঙ্ক ফাইল গুলিকে খুঁজে সেগুলিকে সহজেই রিমুভ করতে পারবেন। এখানে আপনারা automatic cleaning এর option পাচ্ছেন যার দ্বারা নিজে নিজেই cache files গুলি সময়মতো ডিলিট হতে থাকবে।

Quick clean-এর বাটন এর মধ্যে click করে নিমিষের মধ্যে ক্লিন করে নিতে পারবেন নিজের মোবাইল।

৩. Norton Clean, Junk Removal

Norton Clean, Junk Removal, এটি হতেপারে একটি মাত্র অ্যাপ তবে এখানেই আপনারা মোবাইল ক্লিন এবং বুস্ট করার জন্য জরুরি প্রত্যেক features এবং options গুলো পাবেন। একটি ক্লিক করলেই আপনার মোবাইলে থাকা সমস্ত junk file গুলিকে scan করে বের করা হবে।

এই junk file গুলি clean করার মাধ্যমে মোবাইলের মেমরি অনেকটা ফ্রি করে নিতে পারবেন। আবার, ক্যাশে ফাইল ক্লিন করার মাধ্যমে ফোনের স্টোরেজ স্পেস ফ্রি করা যাবে। আপনি চাইলে মোবাইলে থাকা অপ্রয়োজনীয় files গুলিকে খুঁজে সেগুলিকে ডিলিট করতে পারবেন।

এখানে থাকা App Manager-এর অপসন ব্যবহার করে bloatware, unwanted বা background apps গুলিকে খুঁজে ডিলিট করা যাবে।

৪. ONE TOOLKIT

এটি আপনার মোবাইল পরিষ্কার করার পাশাপাশি ভাইরাস থেকেও ডিভাইসটিকে নিরাপদ রাখবে। কারণ mobile cleaner এর সাথে সাথে এটা একটি antivirus App-ও বটে। App-টি ব্যবহার করে মোবাইলের সমস্ত junk files গুলিকে scan করে সেগুলিকে ডিলিট করা যাবে।

এখানে থাকা App Manager function-এর ব্যবহার করে প্রত্যেক অপ্রয়োজনীয় cache file data গুলি রিমুভ করতে পারবেন।

এছাড়া, মোবাইলে থাকা প্রতিটি App গুলিকে virus এর জন্যে স্ক্যান করা হবে এবং যদি ভাইরাস পাওয়া যায় তাহলে সেগুলিকে block/remove করার মাধ্যমে নিজের ডিভাইস সুরক্ষিত রাখতে পারবেন।

৫. SD Maid – System Cleaning Tool

ঝটপট নিজের এন্ড্রয়েড মোবাইলটি পরিষ্কার করার সেরা অ্যাপস গুলোর মধ্যে এই SD Maid App অনেক ভালো কাজ দিয়ে থাকে। App-টি আপনার সম্পূর্ণ ডিভাইসটি স্ক্যান করে থাকে এবং প্রত্যেক অপ্রয়োজনীয় file এবং cache data গুলোকে খুঁজে সেগুলোকে delete করে থাকে।

এছাড়া uninstall হয়ে যাওয়া Apps গুলোর সাথে জড়িত কোনো ধরণের data/file খুঁজে পাওয়া গেলে সেগুলিকেও নিজে নিজে রিমুভ করবে এই অ্যাপ। File remove করার পাশাপাশি আপনার device এর databases গুলিকেও optimize করা হবে।

৬. AVG Cleaner

AVG এমনিতে antivirus software/app হিসেবে প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। তবে এদের এখন একটি Storage Cleaner App রয়েছে যেটিকে ডাউনলোড করে নিজের device-এর স্টোরেজ স্পেস অপ্টিমাইজ করা যাবে।

যদি আপনি মোবাইল পরিষ্কার করার একটি কার্যকর সফটওয়্যার খুঁজছেন, তাহলে AVG Cleaner ব্যবহার করার পরামর্শ আমি দিবো। প্লে স্টোরে ৫০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড করা হয়েছে এই মোবাইল ক্লিনার অ্যাপ।

এখানে থাকা quick clean এর option ব্যবহার করে মোবাইলে লুকিয়ে থাকা সমস্ত ক্যাশে, অপ্রয়োজনীয় APK, খালি ফোল্ডার, বিজ্ঞাপন ক্যাশে ইত্যাদি ডিলিট করে নিতে পারবেন। এখানেও আপনারা automatic cleaning সেট করে নিজে নিজেই সময়ে সময়ে মোবাইল পরিষ্কার করে নিতে পারবেন।

৭. Files by Google

Google LLC দ্বারা নিয়ে আসা মোবাইল পরিষ্কার করার এই অ্যাপটি প্লে স্টোরে প্রায় ১ বিলিয়ন থেকেও অধিক ডাউনলোড করা হয়েছে। যদি আপনি নিজের এন্ড্রয়েড মোবাইল পরিষ্কার করার একটি বিশ্বস্ত সফটওয়্যার বা অ্যাপ খুঁজছেন, তাহলে এক্ষেত্রে এর থেকে দারুন অ্যাপ আরেকটি খুঁজে পাবেননা।

এখানে সময়ে সময়ে মোবাইল পরিষ্কার করার কিছু সুপারিশ (recommendations) গুলি আপনাকে দেওয়া হবে। ফাইল গুলিকে রিভিউ করে সরাসরি ডিলিট করলেই আপনার মোবাইল ক্লিন হয়ে যাবে।

এছাড়া এখানে আপনি নানান পুরোনো ছবি, ডুপ্লিকেট ফাইল, ক্যাশে ফাইল গুলিকে ডিলিট করে স্টোরেজ স্পেস ক্লিন করতে পারবেন। ফোন পরিষ্কার করার পাশাপাশি এখানে কিছু অন্যান্য features গুলিও আপনারা পাবেন। যেমন, file sharing, Back up files, Secure your files ইত্যাদি।

৮. Fancy Optimizer & Antivirus

Fancy Optimizer & Antivirus, অ্যাপ এর মধ্যেও junk clean, app manager-এর মতো অপসন গুলি থাকার পাশাপাশি ভাইরাস ক্লিনার এর সুবিধাও রয়েছে। এছাড়া, App lock এবং notification cleaner-এর মতো উন্নত features গুলিও এখানে থাকছে।

এমন অপ্রয়োজনী Apps গুলোকে খুঁজে ডিলিট করা যাবে যেগুলি আপনি ব্যবহার করছেননা এবং যেগুলি মোবাইলের প্রচুর জায়গা নষ্ট করে রেখেছে। Google play store থেকে প্রায় ১ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড করা হয়েছে এই সেরা মোবাইল ক্লিনার অ্যাপ।

রিলেটেড: ছবির সাথে গান লাগানোর সেরা সফটওয়্যার

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা, যদি আপনি নিজের স্মার্টফোনটি সম্পূর্ণ ভাবে পরিষ্কার করে এর কর্মক্ষমতা বাড়িয়ে নিতে চাইছেন তাহলে ওপরে বলে দেওয়া যেকোনো একটি mobile cleaner App ব্যবহার করে দেখতে পারেন। নিজের মোবাইলটি নিয়মিত পরিষ্কার করে রাখতে পারলে মোবাইল হ্যাং কম হবে এবং মোবাইল স্লো হওয়ার সমস্যার থেকে বাঁচতে পারবেন। শেষে, এই মোবাইল পরিষ্কার করার অ্যাপস গুলো ব্যবহার করার পর আপনার মোবাইলের স্টোরেজ স্পেস কতটা বাড়লো সেটা নিচে কমেন্ট করে আমাদের জানাতে কিন্তু ভুলবেননা।

অবশই পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top