এন্ড্রয়েড মোবাইলের ১০টি প্রয়োজনীয় এবং দরকারি অ্যাপস – (২০২৪)

Last updated on February 8th, 2024 at 12:52 pm

এন্ড্রয়েড স্মার্টফোনে নতুন নতুন অ্যাপস ডাউনলোড করে ব্যবহার করার মজাটা আমরা android mobile user-রা অনেক ভালো করেই বুঝে থাকি। আর তাই আজকের এই আর্টিকেলের মধ্যে আমি আপনাদের এমন দরকারী ও অসাধারণ কিছু অ্যাপস গুলোর বিষয়ে বলবো যেগুলো আপনার কাজে অবশই লাগবে। এই মজার অ্যাপ গুলো আপনারা Google Play Store-থেকে ডাউনলোড করে ফ্রীতে ব্যবহার করতে পারবেন। এছাড়া, কোন এপস এর কি কাজ এবং সেগুলো কেন ব্যবহার করা হয় সেটাও আমি আপনাদের বলবো। 

এন্ড্রয়েড মোবাইলের নতুন অ্যাপস ডাউনলোড করুন।

তবে সব ধরণের অ্যাপ ব্যবহার করে সময় নষ্ট করে কোনো লাভ নেই। কারণ মোবাইলে অধিক এপস ব্যবহার করলে আপনার মোবাইল স্লো হয়ে যেতে পারে। তাই আমি পরামর্শ দিবো, আপনি কেবল কিছু কাজের, দরকারি এবং মোবাইলের জন্য প্রয়োজনীয় কিছু এপস ব্যবহার করুন।

আজকের আর্টিকেলে আমি, সাধারণত সবাই ব্যবহার করেন যেমন “Instagram, WhatsApp, Facebook, YouTube-এর মতো অ্যাপস গুলোর বিষয়ে বলছিনা।

এখানে শুধু আপনারা সেই দরকারী অ্যাপস গুলির বিষয়ে জানবেন যেগুলি ব্যবহার করলে সত্যি আপনার কাজে লাগবে।

অবশই পড়ুনএন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার উপায়

তাহলে চলুন, এই বিশাল নতুন মোবাইল অ্যাপস গুলির মেলাতে ২০২৪ সালে আপনার জন্য কি কি দরকারি ও অসাধারণ অ্যাপস রয়েছে সেই বিষয়ে জেনেনেই। 

মোবাইলের জন্য নতুন ১৩টি প্রয়োজনীয় এবং দরকারী অ্যাপস:

নিচে আমি যেগুলি নতুন android Apps-এর বিষয়ে বলবো সেগুলি আপনারা “গুগল প্লে স্টোরে” গিয়ে ফ্রীতেই ডাউনলোড করতে পারবেন।

তবে, apps গুলির ডাউনলোড লিংক আমি নিচে অবশই দিয়ে দেব। দিয়ে দেওয়া এই দরকারী অ্যাপস গুলি আমি নিজের মোবাইলেও ব্যবহার করেছি। এবং, বিশ্বাস করুন প্রত্যেকটি অ্যাপ অনেক কাজের এবং জরুরি।

১. Avast antivirus for android

মোবাইলের এন্টিভাইরাস এপস
Avast mobile antivirus app.

বর্তমান সময়ে একটি এন্ড্রয়েড স্মার্টফোনে যেকোনো ধরণের ভাইরাস অনেক সহজেই প্রবেশ করতে পারে। কারণ, মোবাইলে ভাইরাস প্রবেশ করার মূল কারণ হলো ইন্টারনেটের কিছু ক্ষতিকারক ওয়েবসাইট এবং অ্যাপস যেগুলির ব্যবহার অনেকসময় না জেনেও করা হয়।

বিভিন্ন রকমের ভাইরাস যেমন, adware, malware বা spyware যাতে আপনার এন্ড্রয়েড স্মার্টফোনে প্রবেশ না করতে পারে, তার জন্য আমাদের একটি antivirus app অবশই ব্যবহার করা দরকার। Antivirus এপস আপনার মোবাইলের জন্য অনেক জরুরি।

এমনিতে, এন্ড্রয়েড মোবাইলের জন্য সবচেয়ে ভালো এন্টিভাইরাস এপস এর লিস্ট আমি আগেই আপনাদের সাথে শেয়ার করেছি।

কিন্তু, এখানে Avast antivirus app এর বেপারে এজন্যই বললাম, কারণ এই মোবাইল এন্টিভাইরাস আমি নিজেই ব্যবহার করছি এবং আমার smartphone এখনো ভাইরাস মুক্ত হয়ে রয়েছে।

এই ভাইরাস ক্লিনার অ্যাপ আপনার মোবাইল ফোনে ভাইরাস প্রবেশ করতে দেয়না এবং মোবাইলে আগের থেকে থাকা ভাইরাস গুলোকে খুঁজে সেগুলোকে ডিসইনফেক্ট বা ডিলিট করে দেয়।

Avast antivirus-এর মধ্যে আপনারা app lock, VPN, Antivirus Protection এবং Photo vault এর মতো নানান security options গুলো পাবেন।

২. Wikipedia Android application

The Wikipedia app .

আপনারা Wikipedia-র বেপারে অবশই জানেন বলেই আশা করছি। যদি জানেননা, তাহলে হয়তো ইন্টারনেটের দুনিয়াতে আপনি নতুন আর নাহলে আপনি আপনার বেশির ভাগ সময় Facebook বা WhatsApp ইত্যাদি ব্যবহার করেই নষ্ট করছেন।

সোজাভাবে বলতে গেলে, Wikipedia জ্ঞানের ভান্ডার। এখানে যেকোনো ধরণের জ্ঞান, কোনো বিখ্যাত জায়গা, বিখ্যাত লোক বা বিখ্যাত জিনিসের বেপারে A to Z সব ধরণের নলেজ বা তথ্য পেয়ে যাবেন।

Students, Teachers বা যেকোনো সাধারণ লোকেদের জন্য এই app অনেক জরুরি। এর দ্বারা, কেবল একটি সার্চে আপনারা যেকোনো জিনিসের ওপর সম্পূর্ণ জ্ঞান নিয়ে নিতে পারবেন।

Wikipedia app এ আপনারা হিন্দি, ইংরেজি এবং বাংলাতে যেকোনো বিষয়ে জ্ঞান প্রাপ্ত করতে পারবেন। তাই, আপনি যদি একজন student বা teacher, তাহলে এই android app আপনার জন্য অনেক কাজের প্রমাণিত হতে পারে।

৩. Google Photos – image backup app

আপনারা যদি নিজের মোবাইল ফোনে তোলা ছবি গুলো সব সময় নিরাপদ রাখতে চান, ছবি গুলো হারিয়ে যাওয়ার ভয় থেকে মুক্ত হতে চান বা ছবি গুলোকে একটি বিসস্ত ক্লাউড স্টোরেজে সেভ করে রাখতে চান, তাহলে Google photos app আপনার জন্য অনেক কাজের app হিসেবে প্রমাণিত হবে।

Google photos app আপনার মোবাইলে তোলা বা থাকা সব রকমের images বা photos গুলিকে আপনার Google account-এ backup বা upload করে নেয়।

ফলে সেভ থাকা সব ধরণের ছবি গুলো যেকোনো কম্পিউটার, মোবাইল বা ল্যাপটপ থেকে Google photos এর মাধ্যমে আবার ডাউনলোড করে নিতে পারা যাবে। Google photos ব্যবহার করার জন্য আপনার একটি Google account থাকতে হবে।

গুগল ফটোস এ আপনারা unlimited images গুলো backup বা upload করে রাখতে পারবেন।

ফ্রি ১৫ জিবি প্রতি গুগল একাউন্ট এর সাথে দেওয়া হবে। তাই, Storage limit এর কোনো বাধা নেই। তাই, এখন আপনার মোবাইল হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও, আপনার মূল্যবান ছবি গুলো কোনোদিন হারিয়ে যাবেনা।

৪. Ganna online Music app

Online music streaming app .

Gaana android app এমন একটি মজার app যার বেবহার করে আপনারা যেকোনো গান চট করে একটি মাত্র সার্চ করেই শুনে নিতে পারবেন।

হে যেকোনো গান, সে বাংলা হোক, ইংরেজি গান হোক কি হিন্দি গান। সব ধরণের গান এখানে আপনারা পেয়ে যাবেন।

এর ব্যবহার করে আপনারা নিজের মোবাইলের storage space বাঁচিয়ে রাখতে পারবেন।

কারণ এখন আর ইন্টারনেট থেকে কোনো গান মোবাইলে ডাউনলোড করে রাখতে হবেনা। আপনার পছন্দের সব রকমের গান এখানেই সার্চ করে HD quality তে শুনতে পারবেন।

5. Google Indic Keyboard

আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা নিজের Android mobile এ বাংলাতে টাইপ করছে চান। তাছাড়া, অনেক রকমের ভাষা যেমন, হিন্দি, তামিল, বাংলা, মারাঠি বা পাঞ্জাবি ইত্যাদি মোবাইলে লিখতে চান।

এক্ষেত্রে, যেকোনো ভাষা নিজের মোবাইলে টাইপ করতে পারবেন Google Indic keyboard এর মাধ্যমে।

Google এর এই keyboard app ব্যবহার করে আপনারা নিজের মোবাইলের কীবোর্ডটিকেই অনেক সহজে অন্য যেকোনো ভাষাতে রূপান্তর করেনিতে পারবেন।

এর দ্বারা, Facebook, WhatsApp, ইন্টারনেট ব্রাউজারে বা মোবাইলে অন্য কোনো এপস ব্যবহার করার সময় আমরা বাংলা, হিন্দি বা যেকোনো অন্য ভাষাতে লিখতে পারি।

এই অ্যাপ অনেক সোজা এবং যারা মোবাইলে বাংলা লিখতে চান তাদের জন্য অনেক কাজের।

এই কীবোর্ড অ্যাপটি আপনারা গুগল পে স্টোরে পাবেননা। তবে গুগলে সার্চ করলেই অ্যাপটি ডাউনলোড করার জন্য নানান ওয়েবসাইট পেয়ে যাবেন।

৬. Automatic Call Recorder

Automatic call recording.

বর্তমান সময়ে নিজের স্মার্টফোনে আমরা নানান ব্যক্তিদের সাথে নানান কথাবার্তা বলে থাকি। এক্ষেত্রে, কিছু কথা এমনও থাকতে পারে যেগুলির প্রমান রাখাটা আমাদের জন্য অনেক জরুরি।

আপনি যদি চাকরি করছেন, তাহলে অফিসে থাকা অন্যান্য স্টাফ বা সহকর্মীদের সাথে আপনার কি কথা হয়েছে, তার প্রমান রাখাটা অনেক সময় জরুরি হয়ে পরে।

তাই, Automatic call recorder application ব্যবহার করে আপনারা নিজের এন্ড্রয়েড মোবাইলে চলে আসা বা মোবাইলে থেকে করা সব ধরণের ফোন কল রেকর্ড গুলি রেকর্ড করে নিতে পারবেন। এতে, সময়ে প্রমান হিসেবে সেই কথা বার্তার রেকর্ডিং ব্যবহার করতে পারবেন।

আমার হিসেবে, বর্তমান সময়ে এই কল রেকর্ডিং app সবাইর মোবাইলে থাকা অনেক জরুরি, কেননা সময়ে এটি অনেক কাজের অ্যাপ হিসেবে অনেকবার প্রমাণিত হয়েছে।

      • Download automatic call recording app

৭. WPS Office – Word, Docs, PDF, Note, Slide & Sheet

মোবাইল ওয়ার্ড, এক্সেল এপস
WPS office tool

আপনারা Microsoft office এর বেপারে তো জানেনি। এখানে আমরা একসাথে Microsoft excel, Microsoft word এবং আরো অনেক রকমের অফিস টুল গুলো পেয়ে যাই।

ঠিক Microsoft office এর মতোই, WPS office অ্যাপটি kingsoft এর তরফ থেকে থাকা মোবাইলের এমন একটি office tool যেটা ব্যবহার করে আমরা মোবাইলেই PDF, word, sheet, slide ইত্যাদি অনেক রকমের কাজ গুলো করে নিতে পারি।

অ্যাপটি পুরোটাই মাইক্রোসফট অফিসের মতোই এবং এই free mobile application এর দ্বারা আপনারা যেকোনো Microsoft office file নিজের মোবাইলেই open বা edit করতে পারবেন।

Students এবং অফিসে কাজ করা লোকেদের জন্য এই এন্ড্রয়েড app অনেক জরুরি এবং কাজের। কেননা এর দ্বারা আপনারা নিজের স্কুল কলেজ এর প্রজেক্ট বা অফিসের রিপোর্ট android mobile বা tablet ব্যবহার করেই করে নিতে পারবেন।

৮. Canva mobile app

Canva graphics editor mobile app

Canva app-টি গ্রাফিক্স ডিজাইনিং এর সাথে জড়িত কাজ গুলিকে অনেক সহজ এবং সরল করে তুলে। কেননা এই অ্যাপ ব্যবহার করে আমরা নিজের মোবাইল দিয়েই সম্পূর্ণ ফ্রীতে লোগো তৈরি করা, সোশ্যাল মিডিয়া পোস্ট এর জন্য পোস্টার ও গ্রাফিক্স তৈরি করা ইত্যাদি বিভিন্ন কাজ গুলো করে নিতে পারি।

এছাড়া, অ্যাপটিকে আপনারা মোবাইল দিয়ে Photo এবং Video Edit করার জন্যেও ব্যবহার করতে পারবেন। এপ্লিকেশনটি ব্যবহার করে, IG post, Thumbnail, Collage, Poster, Digital Cards, Resume, Logo, এই ধরণের কাজ গুলো করতে পারবেন। মূলত আপনার সোশ্যাল মিডিয়া একাউন্ট এর জন্য আকর্ষণীয় শর্ট ভিডিও ক্লিপ, পোস্টার এবং নানান ধরণের গ্রাফিক্স গুলো তৈরি করার এটা একটি সেরা অ্যাপ।

বিশেষত্ব: Photo editor, video maker এবং graphic design.

  • FREE CONTENT LIBRARY
  • Royalty-free images, photo filters এবং video.
  • 500+ fonts এবং effects.
  • Graphic design এবং logo maker App.

>> Download Canva Mobile 

৯. Google Earth

Google earth mobile app

আমার হিসেবে এটি একটি অনেক মজার অ্যাপ যেখানে আপনি সম্পূর্ণ বিশ্বকে নিজের হাতের মুঠোয় নিয়ে দেখতে পারবেন।

মানে, আপনি লাইভ 3D satellite imagery-এর দ্বারা বিশ্বের যেকোনো জায়গা, যেকোনো দেশ, শহর বা সমগ্র বিশ্ব এক্সপ্লোর করতে পারবেন। এই এপ্লিকেশন ব্যবহার করে বিশ্বের যেকোনো জায়গায় থাকা রাস্তা, বিল্ডিং, ঘর ইত্যাদি মোবাইলের স্ক্রিনে লাইভ দেখা সম্ভব।

আপনাকে সরাসরি নিজের মোবাইলে Google Earth download এবং install করতে হবে। অ্যাপ ওপেন করার পর আপনার সামনে পৃথিবীর একটি 3D ছবি চলে আসবে যেটাকে হাত দিয়ে ছুঁয়ে নিয়ন্ত্রণ করা যাবে।

এবার যেই দেশ বা শহর এর লাইভ স্যাটালাইট ইমেজ দেখতে চান সেটাকে জুম্ করার মাধ্যমে সিলেক্ট করুন। অধিক জুম করার মাধ্যমে সিলেক্ট করা জায়গাটিকে অধিক সামনের থেকে দেখতে পারবেন।

মনে রাখবেন, উন্নত কোয়ালিটির ইমেজ এর জন্য দ্রুত ইন্টারনেটের প্রয়োজন। এছাড়া, আপনি চাইলে সরাসরি www.earth.google.com, ওয়েবসাইটে গিয়েও সরাসরি Google Earth ব্যবহার করতে পারবেন।

যেই দেশে কোনোদিন গিয়ে দেখেননি সেই দেশটি নিজের চোখে যেকোনো সময় দেখেনিতে পারবেন এই মজার অ্যাপটি ব্যবহার করে। 

>> Download App 

১০. Cartoon Face: AI

Cartoon face maker app download

বর্তমান সময়ে নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে নিজের একটি দারুন ও আকর্ষণীয় কার্টুন ফেস ইমেজ প্রত্যেকেই লাগিয়ে রাখেন।

এক্ষেত্রে আপনিও যদি নিজের একটি কার্টুন ছবি তৈরি করতে চান, তাহলে এই cartoon photo editor app ব্যবহার করুন। এখানে আপনারা বিভিন্ন কার্টুন এফেক্টস গুলো পাবেন যেগুলি ব্যবহার করে নানান ধরণের কার্টুন ইমেজ তৈরি করা যাবে।

এটা একটি AI Photo Editor, তাই অনেক সহজেই ইমেজ তৈরি করে নিতে পারবেন। Sketch Photo, Lovely Cartoon, Polly Cartoon, Neoclassic Cartoon ইত্যাদি এই ধরণের নিজের কার্টুন ছবি বা প্রোফাইল পিকচার গুলো তৈরি করা যাবে।

>> Download App 

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, আশাকরি আমি আপনাদের কিছু ভালো, কাজের এবং প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস এর বিষয়ে ভালোকরে বুঝিয়ে বলতে পারলাম। Apps গুলোর বিষয়ে বলার সাথে সাথে কোন এপস এর কি কাজ সেটাও আমি আপনাদের বলেছি। এমনিই, আরো অনেক নতুন অ্যাপস রয়েছে যেগুলি আপনাদের জন্য অনেক লাভজনক ও দরকারী হিসেবে প্রমাণিত হতে পারে। তবে সেগুলির বিষয়ে আমরা অন্য একটি আর্টিকেল জানবো। তবে হে, আর্টিকেল পড়ে কেমন লাগলো সেটা নিচে কমেন্ট করে অবশই জানাবেন। ধন্যবাদ।

অবশই পড়ুন

 

2 thoughts on “এন্ড্রয়েড মোবাইলের ১০টি প্রয়োজনীয় এবং দরকারি অ্যাপস – (২০২৪)”

  1. Avatar

    WPS-Office এর চেয়েতো গুগল এর অফিস এর সব সফটওয়্যার ভালো। এইটা ফোনকে খুব ভারি করে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top