লোগো তৈরী করার সফটওয়্যার। লোগো ডিজাইন অ্যাপস – (Free)

ব্লগ, ওয়েবসাইট, ইউটিউবের চ্যানেল বা ব্র্যান্ড ইত্যাদির ক্ষেত্রে একটি লোগো তৈরি করতে লাগতেই পারে। যদি আপনি একটি প্রফেশনাল লোগো তৈরি করার কথা ভাবছেন, তাহলে মোবাইল দিয়ে লোগো ডিজাইন করার সেরা এবং প্রফেশনাল লোগো তৈরী করার সফটওয়্যার ব্যবহার করতে হবে।

Google Play Store-এর মধ্যে এমন প্রচুর ভালো ভালো লোগো তৈরির সফটওয়্যার গুলো উপলব্ধ রয়েছে যেগুলোর দ্বারা যেকোনো ধরণের সুন্দর সুন্দর লোগো ডিজাইন করে সেগুলিকে ফ্রীতে ডাউনলোড করা সম্ভব। আর আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা এমনই সেরা ৮টি ফ্রীতে লোগো বানানোর সফটওয়্যার গুলোর বিষয়ে জানবো। 

লোগো ডিজাইন সফটওয়্যার

যদি আপনার কাছে লোগো ডিজাইন করার জন্য টাকা নেই, তাহলে চিন্তা করবেননা। আপনি, অনেক সহজেই নিজের কম্পিউটার বা মোবাইল এর মাধ্যমে একটি সেরা লোগো ডিজাইন করতে পারবেন। তবে তার জন্য, আপনার ব্যবহার করতে হবে কিছু ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার গুলোর।

একটি ফ্রি লোগো ডিজাইনার সফটওয়্যার, “mobile” এবং “computer” দুটোর জন্যই আমরা পেয়ে যেতে পারি। নিচে, যেগুলো logo designing software গুলোর বিষয়ে আমি বলবো প্রত্যেকটিতেই আপনারা প্রচুর graphical options এবং features পাবেন।

যেমন, 

  • Free Logo Templates
  • Graphic designs
  • Icons 
  • color palettes
  • Customization option
  • High Quality Logo 

এই ধরণের features এবং options গুলো ব্যবহার করে, আপনারা নিজের জন্য ফ্রীতেই একটি লোগো বানিয়ে নিতে পারবেন।

লোগো বানানোর সফটওয়্যার গুলোর মধ্যে বেশিরভাগ offline software। মানে, সফটওয়্যার গুলো প্রথমে নিজের কম্পিউটার বা মোবাইলে ডাউনলোড করে তারপর সেগুলো ব্যবহার করা যাবে। তাছাড়া, লোগো ডিজাইন করার এমন কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো অনলাইনে ব্যবহার করা যাবে।

তাহলে চলুন, এক এক করে লোগো তৈরি করার প্রত্যেকটি সফটওয়্যার এর বিষয়ে জেনেনেই।

মোবাইল দিয়ে লোগো ডিজাইন ও তৈরী করার সফটওয়্যার:

টাইটেল দেখেই হয়তো আপনারা বুঝেই গেছেন যে, এখন আমরা মোবাইলের জন্য থাকা সেরা ফ্রি লোগো ডিজাইন করার অ্যাপস গুলোর বিষয়ে জানবো। তবে এরপর, কম্পিউটার ডিভাইস এর জন্য থাকা কিছু সেরা সফটওয়্যার গুলোর বিষয়ে আমরা জানবো।

১. Esports Gaming Logo Maker

লোগো তৈরির সফটওয়্যার

যদি আপনি গেমিং স্টাইল লোগো ডিজাইন করতে চান তাহলে অবশই এই সেরা logo design app-টি আপনি ব্যবহার করতে পারবেন। প্লে স্টোরে প্রায় ১০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড এবং প্রায় ৪.৬ রেটিং সহ মোবাইলে লোগো ডিজাইন করার এই সেরা এন্ড্রয়েড সফটওয়্যারটি প্রচুর জনপ্রিয়তা লাভ করছে।

এখানে পাবেন আগের থেকে ডিজাইন করা 300+ customizable logo templates, যেগুলিকে নিজের হিসেবে এডিট করে মিনিটের মধ্যে লোগো তৈরি করা যাবে। এছাড়া, 250+ fonts এবং background design resources গুলোর সাহায্যে নিজের লোগো টিকে অধিক আকর্ষণীয় করে তুলতে পারবেন। 

সুবিধা এবং ফীচার:

  • পাচ্ছেন, 300+ customizable logo templates যেগুলিকে নিজের মতো করে এডিট করা যাবে
  • Text size, text spacing, এবং text colors-এর মতো নানান টেক্সট এডিটিং টুল গুলো পাবেন। 
  • ১০০ থেকেও অধিক স্টাইলিশ এবং প্রফেশনাল ভাবে ডিজাইন করা নানান গেমিং ফন্ট গুলো পাচ্ছেন। 
  • তৈরি করা লোগো গুলিকে Transparent PNG হিসেবে ডাউনলোড করা যাবে।

২. Adobe Express: Graphic Design

লোগো বানানোর সফটওয়্যার

Adobe Express App-টি ব্যবহার করার মাধ্যমে আপনি অনেক সহজ ভাবে social graphics, flyers, logos, posters, labels, invitations, business cards ইত্যাদি নিজের মোবাইল দিয়েই তৈরি করে নিতে পারবেন। এখানে হাজার হাজার সুন্দর সুন্দর templates, font style, effects এবং tools গুলো আপনি পাবেন যেগুলি ব্যবহার করে একটি আকর্ষণীয় লোগো তৈরি করা সম্ভব। Adobe Express, আপনারা সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

সুবিধা এবং ফীচার:

  • লোগোর পাশাপাশি Posters, flyers, Banners, Photo collages ইত্যাদি তৈরি করা যাবে।
  • গ্রাফিক্স ডিজাইন করার ক্ষেত্রে সুন্দর সুন্দর graphic templates গুলো পাবেন।
  • এখানে হাজার হাজার effects, filters, textures, Adobe Fonts, icons এবং overlays গুলো পাবেন।

৩. TTT TEAM – Logo Maker

লোগো তৈরী করার সফটওয়্যার

নিজের মোবাইল দিয়ে একটি প্রফেশনাল লুকিং লোগো বানানোর জন্য আপনারা এই সেরা লোগো তৈরির সফটওয়্যার অবশই ব্যবহার করে দেখতে পারেন। লোগো তৈরি করার জন্য এখানে আলাদা আলাদা ৩১ থেকেও অধিক ক্যাটেগরি গুলো পাবেন।

Business Logo, advertising Logo, social media marketing Logo, personal logo, ইত্যাদি নানান ধরণের logo গুলো এই অ্যাপ দিয়ে বানানো যাবে।

নিজের তৈরি করা লোগোতে নানান Arts, Textures, Background এবং Colors গুলো আপনি ব্যবহার করতে পারবেন। একটি সেরা লোগো ডিজাইন করার ক্ষেত্রে এই Logo Designer App-টিতে প্রত্যেক professional photo editing tools গুলো আপনি পাবেন। 

সুবিধা এবং ফীচার:

  • সুন্দর সুন্দর text/font সহ লোগো ডিজাইন করা যাবে।
  • Logo-তে Backgrounds এবং stickers গুলো যুক্ত করা যাবে।
  • নানান Text Arts, Textures, Background এবং Colors গুলিও আপনি ব্যবহার করতে পারবেন।

৪. Logo Maker Shop

Logo maker shop হলো একটি সেরা ফ্রি font এবং graphic designing app. এই app বর্তমানে “iPhone” এবং “iPad” এর জন্য উপলব্ধ। কোনো design skills ছাড়া এই app ব্যবহার করে, নিজের company বা brand এর জন্য নিমিষের মধ্যেই একটি professional logo তৈরি করে নিতে পারবেন।

এখানে, বিভিন্ন professionals দের দ্বারা আগের থেকেই তৈরি থাকা 1,000 থেকেও অধিক customizable logo templates রয়েছে। এই “customizable logo templates” গুলো আপনারা সহজেই edit করে নিজের হিসেবে logo design করতে পারবেন।

তাছাড়া, এখানে রয়েছে 5,000 থেকেও অধিক font, symbol এবং background design যেগুলো আপনার লোগোটিকে একটি professional look দিতে সাহায্য করবে।

এই app ব্যবহার করে লোগো ডিজাইন করার জন্য আপনার কোনো ধরণের experience বা skills এর প্রয়োজন নেই। কেবল পছন্দ অনুসরি logo template সিলেক্ট করুন এবং নিজের creativity ব্যবহার করে লোগো বানিয়ে ফেলুন। এই app আপনারা “apple store” থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

>> Download Logo Maker Shop 

৫. Canva

Canva আমার সব থেকে প্রিয় logo designing app বা software। এই ফ্রি গ্রাফিক্স ডিজাইনার সফটওয়্যারটি আমরা নিজের কম্পিউটার বা মোবাইল দুটোতেই ব্যবহার করতে পারি। মানে, canva android mobile app, canva windows software এবং কোনো সফটওয়্যার ডাউনলোড না করেই ক্যানভার অনলাইন ওয়েবসাইটে গিয়ে কাজ করা সম্ভব।

এখানে আপনারা, আগের থেকেই তৈরি বিভিন্ন logo designs বা templates পেয়ে যাবেন। কেবল নিজের পছন্দের লোগো সিলেক্ট করুন এবং নিজের মতো করে এডিট করে ডাউনলোড করে নিন। আমাদের এই ব্লগে থাকা লোগোটি “canva” ব্যবহার করেই ডিজাইন করা হয়েছে।

সত্যি বললে, ক্যানভার মাধ্যমে তৈরি ও ডাউনলোড করা লোগোর কোয়ালিটি (quality) প্রচুর ভালো। এবং, সবচে মজার বিষয় হলো “সবটাই ফ্রি”। নিজের লোগো ডিজাইন করার সময় বিভিন্ন ফ্রি stylish text, photos, elements এবং icons যোগ করতে পারবেন।

Logo ছাড়াও এখানে আপনারা ফ্রীতেই YouTube thumbnail, poster, video collage ইত্যাদি ডিজাইন করতে পারবেন।

Canva আপনারা ফ্রীতেই ব্যবহার করতে পারবেন যদিও এর একটি premium plan অবশই রয়েছে। Canva premium plan নিতে হলে প্রচুর টাকা দিতে হবে। তাই, ফ্রি plan ব্যবহার করেই ভালো ভালো এবং আকর্ষণীয় লোগো বানিয়ে নেওয়ার পরামর্শ আমি দিবো।

>> Canva android app download

৬. Dotpict

Dotpics একটি অনেক সাধারণ তবে কাজের mobile app যেটা ব্যবহার করে আকর্ষণীয় Pixel Arts তৈরি করা সম্ভব। অনেক creators এবং designer রা বর্তমান সময়ে dotpict ব্যবহার করেই logo design করে নিচ্ছেন। এটা অনেক সাধারণ একটি মোবাইল সফটওয়্যার হলেও, এখানে আপনারা বিভিন্ন features পাবেন।

যেমন,

  • Auto-save function
  • Zoom
  • Display of the grid
  • Export / share of work

App টি আপনারা ফ্রীতেই ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। তবে, Dotpict এর একটি premium version রয়েছে যেটা $6.49 payment করে ব্যবহার করতে পারবেন।

>> Download Dotpict app 

৭. Iris Logo Maker

Irish studios এর তরফ থেকে Google play store এর মধ্যে থাকা এই Logo Creator, Generator & Designer app সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন।

অন্যান্য প্রত্যেক logo maker app গুলোর মতোই এখানেও প্রায় প্রত্যেক features এবং function দেওয়া হয়েছে।

যেমন, 

  • shapes
  • text & font 
  • colors,
  • backgrounds,
  • textures,
  • stickers,
  • graphical elements

নিজের সৃজনশীলতার (creativity) ব্যবহার করে এই shapes, textures ইত্যাদি সিলেক্ট করুন এবং একটি সেরা লোগো তৈরি করে নিন। একটি মোবাইলের মাধ্যমেই professional, unique এবং attractive logos ডিজাইন করে নিন। নিজের মতো করে text এবং font যোগ করে ডিজাইন করতে পারবেন। Logo বানানোর সময় বিভিন্ন icons এবং stickers ব্যবহার করার option এখানে থাকছে।

>> Download from play store 

৮. Logo Maker by Shopify 

Shopify এর তরফ থেকে থাকা ফ্রি লোগো মেকার এপটি প্রচুর simple এবং কাজের। এখানে আপনারা আগের থেকেই ১০০ থেকেও অধিক professionally designed logos পেয়ে যাবেন। আগের থেকে ডিজাইন করা যেকোনো একটি লোগো সিলেক্ট করুন, এবং সেটাকে নিজের মতো করে ডিজাইন করে নিন।

নিজের লোগোর মধ্যে shapes, colors, icons এবং text ইত্যাদি যোগ করতে পারবেন।

এই logo designer app বিশেষ করে প্রত্তেকজন entrepreneur এর ক্ষেত্রে তৈরি করা হয়েছে। যাতে, entrepreneur রা নিজের business এবং brand এর জন্য ফ্রীতেই একটি professional logo design করতে পারেন। নিমিষের মধ্যেই একটি লোগো design করুন।

>> Download logo maker by shopify 

তাহলে বন্ধুরা, ওপরে আমি আপনাদের এমন কিছু ফ্রি এপস এর বিষয়ে বললাম, যেগুলো ব্যবহার করে নিজের মোবাইল থেকেই লোগো ডিজাইন ও তৈরি করতে পারবেন। এমনিতে আরো অনেক free android logo maker software রয়েছে, যেগুলো ব্যবহার করা যাবে।

যেমন, 

আশা করছি, প্রত্যেকটি logo designer apps আপনাদের কাজে আসবে। চলুন, এখন কম্পিউটারের জন্য ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার গুলোর বিষয়ে জেনেনেই।

কম্পিউটারের জন্য লোগো তৈরির সফটওয়্যার:

যদি আপনি নিজের মোবাইলের মাধ্যমে ফ্রি এপস ব্যবহার করে লোগো ডিজাইন করতে চাচ্ছেননা, তাহলে চিন্তা করবেননা।

Computer / PC র জন্য অনেক ফ্রি লোগো মেকার সফটওয়্যার রয়েছে, যেগুলো আপনি ব্যবহার করতে পারবেন।

চলুন এক এক করে প্রত্যেকটি সফটওয়্যার এর বিষয়ে জেনেনেই।

AAA logo software অনেক জনপ্রিয় এবং ফ্রি লোগো মেকার সফটওয়্যার। এই ফ্রি সফটওয়্যার ব্যবহার করে আপনারা যেকোনো ধরণের লোগো বানিয়ে নিতে পারবেন। তাছাড়া, high resolution প্রিন্টিং করার মতো website graphics বা business graphics এর মাধ্যমে তৈরি করতে পারবেন।

লোগো তৈরি করার সময় বিভিন্ন আকর্ষণীয় colours, gradients, shadows এবং reflections এর ব্যবহার করতে পারবেন।

অনেক সোজা এবং সরল এই ফ্রি সফটওয়্যার ডাউনলোড করুন, নিজের কম্পিউটারে ইনস্টল করুন এবং লোগো ডিজাইনিং শুরু করে দিন। আপনারা এই সফটওয়্যার ব্যবহার করে লোগো তৈরি করার সম্পূর্ণ প্রক্রিয়া ইউটিউবে পেয়ে যাবেন।

১০,০০০ থেকেও অধিক logo icons এবং ৫০০ টি logo template আপনারা এখানে পেয়ে যাবেন।

>> Download AAA logo 

২. Vectr 

Vectr হলো আমার পছন্দের দ্বিতীয় ফ্রি গ্রাফিক ডিজাইনিং সফটওয়্যার। এই সফটওয়্যার আপনারা ডাউনলোড না করেই অনলাইনে ব্যবহার করতে পারবেন।

তবে, যদি Vectr software নিজের কম্পিউটারে ডাউনলোড করে লোগো ডিজাইন করতে চাচ্ছেন, তাহলে সেটাও সম্ভব। বর্তমানে, Vectr সফটওয়্যার কেবল Windows, Linux এবং Chromebook এর জন্য উপলব্ধ।

Vectr হলো বর্তমানের সেরা free graphics design software, যেটা ব্যবহার করে সহজেই আকর্ষণীয় vector graphics এবং logos বানানো সম্ভব। এই সফটওয়্যার ব্যবহার করার জন্য, আপনি একজন প্রফেশনাল গ্রাফিক ডিজাইনার হতে হবেনা।

অনেক সহজেই কেবল কিছু সময়ের মধ্যেই vectr software এর ব্যবহার শিখে যাবেন।

>> Download Vectr software 

৩. Inkscape 

নতুনদের জন্য যদি একটি সেরা গ্রাফিক ডিজাইন সফটওয়্যার এর কথা বলা হয়, তাহলে Inkscape ব্যবহার করার পরামর্শ আমি দিবো। একজন beginner অনেক সহজেই এই software ব্যবহার করে photo editing, graphics designing, logo designing ইত্যাদি কাজ গুলো করতে পারবেন।

বিভিন্ন paid premium graphic designing software গুলোর সেরা বিকল্প হলো এই free software টি। Logo তৈরি করার জন্য বিভিন্ন advanced features এখানে আমরা পেয়ে থাকি।

যেমন,

  • Stroke style 
  • Cut & duplicate 
  • Colour options 
  • Layer options 
  • Filter options 
  • Text options 

কোনো template ছাড়া সম্পূর্ণ নিজের থেকে লোগো ডিজাইন করার জন্য এই সফটওয়্যার সেরা। এর মাধ্যমে আপনারা অনেক ভালো করে লোগো বানানোর কাজ শিখে নিতে পারবেন।

>> Download software 

৪. Hatchful.shopify.com

Shopify এর তরফ থেকে আমাদের একটি ফ্রি অনলাইন লোগো মেকার টুল দেওয়া হয়েছে। এই ফ্রি লোগো মেকার ব্যবহার করে আমরা অনেক আকর্ষণীয় এবং প্রফেশনাল লোগো বানিয়ে নিতে পারি। ১০০ থেকেও অধিক templates আগের থেকেই তৈরি আমাদের দিয়ে দেওয়া হয়।

নিজের পছন্দ অনুসরি যেকোনো একটি template সিলেক্ট করে তারপর সেটাকে নিজের মতো করে design করে নিতে পারবেন। এখানে আপনারা সম্পূর্ণ high resolution logos create করতে পারবেন। এটা সম্পূর্ণ অনলাইন সফটওয়্যার। তাই, সম্পূর্ণ কাজ অনলাইনে করতে হবে।

Features of hatching.shopify logo maker 

  • Fully loaded branding packages 
  • Simple & easy design studio 
  • Hundreds of templates 
  • Free tool 

>> Use hatching logo maker tool

৫. Logomaker.thehoth.com

Logomaker.thehoth.com, হলো একটি সেরা অনলাইন লোগো বানানোর সফটওয়্যার যেটা সম্পূর্ণ ফ্রি। আমি নিজেই এই টুল ব্যবহার করে নানান ধরণের লোগো তৈরি করেছি। লোগো ডিজাইন করার সময় stylish text, symbols, shapes ইত্যাদি যোগ করতে পারবেন।

অনেক সহজেই লোগো তৈরি করে ফ্রীতে ডাউনলোড করে নিতে পারবেন। তবে মনে রাখবেন, এটাও একটি online logo maker software। তাই, ওয়েবসাইট টিতে অনলাইনেই সব কাজ করে নিতে হবে।

>> Visit thehoth logo maker tool 

FAQ: লোগো তৈরী করার সফটওয়্যার

Q. মোবাইলের সেরা লোগো ডিজাইন সফটওয়্যার কোনটি?

যখন এন্ড্রয়েড মোবাইলের জন্য থাকা সেরা লোগো ডিজাইন সফটওয়্যার গুলো নিয়ে কথা হচ্ছে তখন এর উত্তরে নানান অ্যাপস গুলোর কথা বলা যেতে পারে। যেমন, Canva, Iris Logo Maker, Esports Gaming Logo Maker, Adobe Express ইত্যাদি।

Q. মোবাইল দিয়ে লোগো ডিজাইন করতে কিসের প্রয়োজন?

আপনি যদি নিজের এন্ড্রয়েড মোবাইল দিয়ে লোগো ডিজাইন ও তৈরি করতে চান তাহলে আপনাকে একটি ভালো logo design App মোবাইলে ডাউনলোড করে ইনস্টল করতে হবে। Logo design apps গুলোতে আপনারা অনেক সহজেই আগের থেকে ডিজাইন ও তৈরি থাকা templates গুলো ব্যবহার করে মিনিটের মধ্যে একটি সেরা লোগো বানিয়ে নিতে পারবেন।

Q. মোবাইলে লোগো তৈরী করার সফটওয়্যার গুলো কি ফ্রি?

Google Play Store-এর মধ্যে থাকা লোগো তৈরী ও ডিজাইন করার বেশিরভাগ সফটওয়্যার / অ্যাপস গুলোই ফ্রি। তবে কিছু কিছু অ্যাপস গুলোতে premium subscription-এর অপসন থেকে থাকে যেগুলো কেনার মাধ্যমে প্রিমিয়াম ফীচার গুলোর লাভ আপনি নিতে পারবেন। তবে সেটা সম্পূর্ণ ভাবে আপনার ইচ্ছের ওপর নির্ভর করছে। বেসিক লোগো ডিজাইনিং কোনো টাকা না দিয়ে সম্পূর্ণ ফ্রীতে করতে পারবেন।

আমাদের শেষ কথা 

তাহলে বন্ধুরা, আজকের আমাদের আর্টিকেল, এন্ড্রয়েড মোবাইলের সেরা লোগো তৈরী করার সফটওয়্যার (best free logo designing software list) আপনাদের কেমন লেগেছে? আশা করছি ভালোই লেগেছে হয়তো। আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করে জানাবেন। আর্টিকেলটি ভালো লেগে থাকলে শেয়ার (share) অবশই করবেন।

এমনিতে একটি লোগো design করাটা অনেক কষ্টের কাজ। কিন্তু বর্তমানের আধুনিক অনলাইন ও অফলাইন সফটওয়্যার গুলো প্রচুর অ্যাডভান্সড। এবং তাই, অনেক সহজেই ও কম সময়ের মধ্যে লোগো তৈরি করাটা সম্ভব হয়ে দাঁড়ায়।

3 thoughts on “লোগো তৈরী করার সফটওয়্যার। লোগো ডিজাইন অ্যাপস – (Free)”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top