মোবাইল ঠান্ডা রাখার জন্যে এই সফটওয়্যার গুলো ব্যবহার করুন

Last updated on May 8th, 2024 at 12:08 pm

আপনার এন্ড্রয়েড স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে ? তাই আপনি মোবাইল ঠান্ডা রাখার উপায় গুলো খুঁজছেন ? চিন্তা করতে হবেনা। আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের এমন সেরা কিছু সফটওয়্যার গুলোর বিষয়ে বলবো যেগুলো ব্যবহার করে মোবাইল ঠান্ডা রাখা যাবে।

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার
Best apps to cool down android smartphone.

মোবাইল ঠান্ডা রাখার এই সফটওয়্যার গুলো আপনারা Google Play Store-থেকে একেবারে ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এমনিতে, একটি এন্ড্রয়েড মোবাইল ঠান্ডা রাখার উপায় কিন্তু অনেক রয়েছে। তবে, আপনি যদি নিমিষে নিজের ফোনটিকে ঠান্ডা করতে চান তাহলে নিচে বলে দেওয়া অ্যাপস গুলো ব্যবহার করতে পারেন। 

মোবাইল ঠান্ডা কিভাবে করবেন  ?

আপনার এন্ড্রয়েড মোবাইল অতিরিক্ত গরম হয়ে যাওয়ার কারণ অনেক থাকতে পারে। যদি আপনার ফোন অতিরিক্ত ভাবে গরম হয়ে যাচ্ছে তাহলে মোবাইল ঠান্ডা করার জন্যে আপনাকে এর ব্যাকগ্রাউন্ডে সক্রিয় থাকা রানিং অ্যাপ্লিকেশন গুলোকে বন্ধ করতে হবে। এছাড়া আপনি flight mode / airplane mode চালু করে বা phone switch off করার মাধ্যমে গরম হয়ে যাওয়া মোবাইল সাথে সাথে ঠান্ডা করতে পারবেন। এছাড়া, যদি কেবল ফোন চার্জ করার সময় অতিমাত্রায় গরম হচ্ছে, তাহলে সাথে সাথে চার্জার থেকে মোবাইলটি আনপ্লাগড করুন।

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার গুলো সত্যি কাজ করবে ?

Android cooling Apps গুলো ইন্সটল করার মাধ্যমে আপনি আপনার মোবাইলের তাপমাত্রার ওপরে নজর রাখতে পারবেন।

এছাড়া, background-এ চলতে থাকা কোনো অ্যাপ এর কারণে যদি আপনার স্মার্টফোনের তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে, তাহলে সেই অ্যাপ গুলোকে বন্ধ করে মোবাইলের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে এই স্মার্টফোন ঠান্ডা রাখার সফটওয়্যার গুলো। 

এন্ড্রয়েড মোবাইল ঠান্ডা রাখার সেরা সফটওয়্যার গুলো:

নিচে আমি আপনাদের মোবাইল ঠান্ডা রাখার ক্ষেত্রে কাজে আসবে এমন ৫টি এপ্লিকেশন এর বিষয়ে বলতে চলেছি (Best Mobile Cooling Apps For Android). প্রত্যেকটি এপ্লিকেশন এর রেটিং অনেক ভালো এবং ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

১. DU Battery Saver

DU Battery Saver, হলো অনেক জনপ্রিয় battery saver এবং cooler apps গুলোর মধ্যে একটি। ১০ মিলিয়ন থেকেও অধিক লোকেরা এই মোবাইল কুলিং এপ্লিকেশন নিজেদের মোবাইলে ডাউনলোড করে ব্যবহার করছেন। যদি আপনি নিজের android device এর ব্যাটারী লাইফ ভালো করতে চাইছেন, তাহলেও এই অ্যাপ আপনার অনেক সাহায্য করবে। ফোনের ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখার সাথে সাথে এই অ্যাপ আপনার মোবাইলের স্টোরেজ থেকে অপ্রয়োজনীয় ফাইল এবং ক্যাশে ডাটা গুলো ডিলিট করতেও সাহায্য করবে।

এখানে রয়েছে একটি ফোন কুলার অ্যাপ, যার দ্বারা বর্তমানে ফোনের তাপমাত্রা কত রয়েছে সেটা জানতে পারবেন এবং যেই অ্যাপ গুলোর কারণে দ্রুত মোবাইলের চার্জ কমছে সেগুলোকে বন্ধ করতে সাহায্য করে। এছাড়া, যদি কোনো অ্যাপ এর কারণে আপনার মোবাইল অতিরিক্ত গরম হয়ে পড়ছে, তাহলে সেটাও ডিটেক্ট করে আপনাকে জানানো হয়। মোবাইলের ব্যাটারী ব্যাকআপ বাড়ানোর ক্ষেত্রে এখানে থাকা বিভিন্ন power conserving modes গুলো আপনি ব্যবহার করতে পারবেন।

২. Cooling Master – Phone Cooler

Android army তরফ থেকে থাকা এই mobile cooler app-টি গুগল প্লে স্টোর থেকে ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এই অ্যাপ আপনার এন্ড্রয়েড ডিভাইসটি কিছু সেকেন্ডের মধ্যেই ঠান্ডা করতে সক্ষম। অ্যাপটির দ্বারা আপনি নিজের মোবাইলের রিয়েল-টাইম তাপমাত্রা পর্যবেক্ষণ করতে পারবেন।

যদি দেখেন মোবাইল অনেক বেশি গরম হয়ে গেছে, তাহলে অ্যাপ এর মধ্যে একটি click করেই ফোন ঠান্ডা করে নিতে পারবেন। Phone Cooler App-টির দ্বারা মোবাইলের CPU কতটা ব্যবহার হচ্ছে এবং কোন অ্যাপ গুলোর কারণে মোবাইল অধিক গরম হচ্ছে সেটা খুঁজে পাওয়া সম্ভব।

এর পর আপনি সরাসরি সেই অ্যাপ গুলোকে বন্ধ করে দিতে পারবেন।

Google Play Store থেকে এই application সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

>> Cooling master Android

৩. Assistant for Android

Assistant for Android, আপনার এন্ড্রয়েড স্মার্টফোনের জন্যে একটি অনেক কার্যকর এবং ব্যাপক ব্যবস্থাপনা সরঞ্জাম যার দ্বারা নিমিষে মোবাইলের কর্মক্ষমতা বাড়িয়ে নেওয়া সম্ভব। এছাড়া, এটা একটি অনেক দারুন মোবাইল ক্যাশে ক্লিনার এপ্লিকেশন বটে। নিজের স্মার্টফোনটি তাড়াতাড়ি এবং কার্যকর ভাবে ম্যানেজ করার জন্যে এখানে রয়েছে ১৮টি সেরা বৈশিষ্ট। এই ফিচারস গুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার মোবাইলের অতিরিক্ত গরম হওয়া সমস্যার থেকে মুক্তি পাবেন এবং ফোনটিকে তাড়াতাড়ি ঠান্ডা করে নিতে পারবেন। 

৪. Cooler Master

Mobile Clean System Lab-এর তরফ থেকে থাকা Cooler Master App-টি মোবাইল ঠান্ডা করার ক্ষেত্রে ভালো কাজ করে থাকে। এটা এভাবে কাজ করে যাতে আপনার মোবাইলের তাপমাত্রা বাড়তে না পারে। এতে ফোনের CPU কম ব্যবহার হয় এবং ব্যাটারী লাইফ ভালো হয়। Cooler master আপনার মোবাইলের তাপমাত্রা নিয়মিত মনিটর করে এবং সেটাকে বাড়তে দেয়না।

৫. CPU Monitor

Lite Tools Studio তরফ থেকে থাকা এই এপ্লিকেশন আপনার মোবাইলে Cooler, Phone Cleaner এবং Booster হিসেবে কাজ করে থাকে। এর দ্বারা আপনার মোবাইলের real-time phone temperature আপনাকে দেখিয়ে দেওয়া হবে। এছাড়া, অপ্রয়োজনীয় ফাইল এবং ক্যাশে গুলো ডিলিট করার মাধ্যমে আপনার ফোন এর কর্মক্ষমতা বাড়িয়ে দিবে। Cpu Cooler আপনার মোবাইলে ওভার হিটিং এর সমস্যা গুলো হতে দেয়না। তবে, ফোন অতিরিক্ত গরম হলেও তার কারণ আপনাকে জানিয়ে দিবে।

>> Download CPU monitor

উপসংহার

তাহলে বন্ধুরা, যদি আপনার মোবাইল ফোন অতিমাত্রায় গরম হয়ে যায় তাহলে ওপরে বলা এই কুলিং অ্যাপ গুলোর মধ্যে যেকোনো একটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপ গুলো আপনার মোবাইলর তাপমাত্রা অধিক বাড়লে সেটা আপনাকে জানিয়ে দিতে আপনাকে সাহায্য করবে। এছাড়া, অ্যাপ এর মধ্যে থাকা কুলিং ফীচার ব্যবহার করে সাথে সাথে নিজের এন্ড্রয়েড মোবাইলটি ঠান্ডা করে নিতে পারবেন।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top