কিভাবে স্মার্টফোন গরম হওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন ?

মোবাইল গরম হলে করণীয়: বর্তমান সময়ে একটি স্মার্টফোন আমাদের প্রত্যেকের কাছেই আছে। আমরা আমাদের স্মার্টফোন দিয়ে কথা বলা থেকে শুরু করে ভিডিও দেখা, ইন্টারনেট ব্যবহার করা, গেম খেলা ইত্যাদি কাজ গুলোর পাশাপাশি বিভিন্ন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট গুলোতে সময় কাটিয়ে থাকি। তবে এর মধ্যেই অনেকের মোবাইল গরম হয়ে যায় এবং অনেক সময় অনেক অসুবিধার সৃষ্টি করে থাকে।

অনেক সময় চার্জ দেওয়ার সময়ও আমাদের মোবাইল গরম হয়ে যায়। এছাড়া, অনেক ইউসাররা মোবাইল ভিডিও দেখার সময় বা গেম খেলার সময় মোবাইল গরম হয়ে যাওয়ার কোথাও বলেছেন। যখন আপনারা নিজের স্মার্টফোনের ব্যবহার অনেক বেশি সময় পর্যন্ত করে থাকেন তখন আপনার মোবাইলের প্রসেসর এবং ব্যাটারী দুটোই ধীরে ধীরে গরম হতে শুরু করে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো, কিভাবে স্মার্টফোন গরম হয়ে যাওয়া সমস্যা থেকে মুক্তি পাবেন।

মোবাইল গরম হয়ে যাওয়ার সমস্যা কিভাবে ঠিক করবেন ?

মোবাইল গরম হলে করণীয়
Smartphone overheating solution

যদি আপনিও আপনার মোবাইল ব্যবহার করার সময় মোবাইলটি গরম হয়ে যাওয়া অনুভব করছেন, তাহলে আপনিও এই সমস্যাতে রয়েছে। আপনাকে নিচে বলে দেওয়া কিছু টিপস গুলো ফলো করতে হবে যদি আপনি এই mobile heating problem থেকে মুক্তি পেতে চাইছেন। এর সাথেই আমরা জানবো মোবাইল কতটা গরম হওয়াটা স্বাভাবিক এবং কতটা গরম হলে সেটা খারাপ। পাশাপাশি মোবাইল গরম হয় কেন ? এই প্রশ্নের উত্তরও আপনারা পাবেন।

অবশই পড়ুন >> এন্ড্রয়েড ফোনের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে খুলবেন ?

স্মার্টফোন গরম হয় কেন ?

দেখুন, আপনি যেকোনো ইলেকট্রনিক উপকরণ ব্যবহার করুননা কেন, প্রত্যেক ইলেকট্রনিক ডিভাইস গরম তো হবেই। উদাহরণ স্বরূপে, আপনার PC বা laptop-ও কিন্তু ব্যবহার করার সময় গরম হয় এবং সেটাকে ঠান্ডা রাখার জন্যে সেখানে বিভিন্ন ধরণের ফ্যান এবং কুলিং প্রক্রিয়ার ব্যবহার হয়ে থাকে।

আপনি লক্ষ্য করে দেখবেন আপনার ল্যাপটপের নিচে বা পেছনে আপনি একটি বা একাধিক ফ্যান অবশই দেখবেন যার দ্বারা ভেতরের গরম ভাব গুলো বাইরে বের করে দেওয়া হয়। এছাড়া, কম্পিউটারের মাদারবোর্ড এর মধ্যে থাকা প্রসেসরটিও কিন্তু সাংঘাতিক গরম হয়। আর প্রসেসর এর ভেতরের তাপ নিয়ন্ত্রণ রাখার জন্যে সেখানে হিট-সিংক ব্যবহার করা হয়।

তাই, যেকোনো মেশিন হোক বা ইলেকট্রনিক ডিভাইস, যখন সেটাকে ব্যবহার করা হয় তখন সেটা কিছুটা গরম অবশই হবে। তবে, কিছুটা গরম হওয়া স্বাভাবিক, কারণ মোবাইলের প্রসেসর এবং অন্যান্য পার্টস গুলো নিত্যনৈমিত্তিক কাজ গুলো করতে থাকাকালীন মোবাইল গরম হওয়াটা স্বাভাবিক।

তবে এর বাইরেও আপনার তরফ থেকে করা কিছু অর্জকলাপের কারণেও স্মার্টফোন ওভার গরম হতে পারে।

  • আপনি অনেক সময় ধরে মোবাইলে গেম খেলছে বা অনেক সময় ধরে ক্রমাগত মোবাইল ব্যবহার করা হচ্ছে।
  • স্মার্টফোনটি অনেক সময় ধরে সূর্যের তাপে রাখা হয়েছে ?
  • আপনার মোবাইলের ডিসপ্লের ব্রাইটনেস অনেক বাড়ানো আছে ?
  • আপনি নিজের স্মার্টফোনে যেকোনো চার্জার ব্যবহার করে থাকেন ?
  • ব্যাটারি-ড্রেনিং অ্যাপস ব্যবহার করছেন কি ?
  • অনেক সময় ধরে ফোন চার্জ হচ্ছে কি ?

বেশিরভাগ ক্ষেত্রেই, যখন আপনার মোবাইল ফোন অত্যাধিক গরম হয়ে যায় তখন অনেক তাড়াতাড়ি মোবাইলের ব্যাটারী কমতে থাকে, মোবাইল হ্যাং হয় বা আবার অনেক সময় সুইচ অফ হয়ে যেতে পারে।

তবে, যদি আপনার মোবাইল অত্যাধিক গরম হয়ে যাচ্ছে, মাঝে মাঝে এতোই গরম হচ্ছে যে মোবাইল ধরলেই সেটা ভালো করে বুঝতে পারছেন, তাহলে এর কারণ বিভিন্ন হতে পারে। যাইহোক, নিচে আমি এমন কিছু সমাধান গুলো দিয়ে দিচ্ছি যেগুলো অনুসরণ করে আপনারা মোবাইল হিটিং সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন।

অবশই পড়ুন >> ফোন থেকে ডিলিট হওয়া নাম্বার ফিরে পাওয়ার উপায়

সূর্যের তাপে ফোন রাখবেননা

দেখুন, ফোন গরম হওয়া থেকে মুক্তির অন্যান্য উপায় গুলো জানার আগেই আপনি এটা নিশ্চিত হতে হবে যে কোনো ভাবেই যাতে আপনি মোবাইলটিকে সূর্যের আলোতে না রাখেন। যদি আপনি অনেক বেশি সময় ধরে নিজের android smartphone-টি সূর্যের তাপে রেখে থাকেন, তাহলে mobile overheating-এর সমস্যা দেখা দিতে পারে। আর যদি তাই হয়ে থাকে, তাহলে আপনাকে সাথে সাথে নিজের স্মার্টফোনটি ছায়াতে নিয়ে গিয়ে ঠান্ডা হওয়ার সুযোগ দিতে হবে।

ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করুন

মোবাইল অতিরিক্ত গরম হয়ে যাওয়ার আরেকটি মূল কারণ হলো ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা বিভিন্ন অ্যাপস গুলো। আর আপনার ক্ষেত্রে যদি এটাই মোবাইল গরম হওয়ার কারণ, তাহলে সাথে সাথে স্মার্টফোন ঠান্ডা করার উপায় হিসেবে আপনাকে recent activity বা background থেকে সমস্ত সক্রিয় অ্যাপস গুলোকে সরাতে হবে। ব্যাকগ্রাউন্ডে সক্রিয় অ্যাপস গুলো মোবাইলের প্রচুর RAM ব্যবহার করে থাকে, যার কারণে মোবাইলের ব্যাটারির দ্রুত নিষ্কাশন ঘটে। আর এটাই মূল কারণ যার জন্যে আপনার মোবাইল অতিরিক্ত গরম হচ্ছে।

স্মার্টফোন বেশিক্ষণ ব্যবহার করা থেকে বিরত থাকুন

আপনার একবার হলেও এই বিষয়টিতে নজর অবশই পড়েছে। যখনই আপনি একনাগাড়ে অনেক সময় ধরে মোবাইল ব্যবহার করে থাকেন, তখনই দেখবেন মোবাইল ধীরে ধীরে গরম হতে শুরু হয়। আবার, চার্জে থাকা সময় যদি মোবাইল ব্যবহার করেন, তাহলেও কিন্তু ওভারহিটিং এর সমস্যা দেখা যায়।

তাই, কিছুক্ষন ব্যবহার করার পর আপনার স্মার্টফোনটিকে ঠান্ডা হতে সময় দিন। কিছুটা বিশ্রাম দিয়ে মোবাইল ব্যবহার করে দেখুন, মোবাইল অতিরিক্ত গরম হওয়ার সম্ভাবনা প্রচুর কমে আসবে। এছাড়া, চার্জ থাকাকালীন মোবাইল কিন্তু ব্যবহার করবেননা।

যতটা সম্ভব মোবাইলে মাল্টিটাস্কিং করবেননা

আপনি কি মোবাইলে একটির পর আরেকটি অ্যাপ একনাগাড়ে ওপেন করে ব্যবহার করে থাকেন। একটানা একাধিক অ্যাপস গুলোকে ওপেন করে ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ডিভাইস এর ওপর প্রচুর চাপ দিচ্ছেন। হতেপারে, আপনার ডিভাইসে থাকা স্পেসিফিকেশন বা সিপিইউ একসাথে কেবল কিছু সংখক অ্যাপস এর লোড নিতে পারছে ? তাই, আপনাকে একসাথে একাধিক অ্যাপস গুলো ওপেন করে মোবাইলে মাল্টিটাস্কিং করাটা বন্ধ করতে হবে।

একটি অ্যাপ ওপেন করে যখন আরেকটি অ্যাপ ওপেন করতে যাবেন তখন আগের অ্যাপটিকে ভালো করে বন্ধ করার বিষয়টা মনে রাখবেন। এক্ষেত্রে, আপনি মোবাইলে থাকা “close all apps” এর শর্টকাটটি ব্যবহার করতে পারেন।

সফটওয়্যার আপডেট চেক করুন

অনেক সময়, নিয়মিত অনেক সময় ধরে মোবাইল আপডেট না করার কারণেও মোবাইল অতিরিক্ত গরম হওয়া দেখা যায়। অনেক ক্ষেত্রেই, গরম হওয়ার কারণটি ইন্টারনাল বা সফটওয়্যার রিলেটেড থাকতে পারে আর লেটেস্ট সফটওয়্যার আপডেট এর সাথে আপনার ফোন থেকে হিটিং প্রব্লেম নাই হয়ে যায়। তাই, আপনাকে নিয়মিত মোবাইলের সফটওয়্যার আপডেট এর ওপর নজর রাখতে হবে এবং সময়ে সময়ে মোবাইল আপডেট করতে হবে। এছাড়া, আপনার মোবাইলে থাকা প্রত্যেকটি অ্যাপস গুলিকেও নিয়মিত আপডেট করে রাখতে হবে।

মোবাইলে ভারী গেম খেলবেন না

আমি জানি এই পয়েন্টটি অনেকেই মানবেননা, তবে বলার টা বলে দেই। এরকম অনেক মোবাইল গেমস গুলো রয়েছে যেগুলো মোবাইলে থাকা অন্যান্য অ্যাপ গুলোর তুলনায় মোবাইলের রিসোর্সেস গুলোকে অধিক পরিমানে ব্যবহার করে থাকে। অনেক সময় ব্যাকগ্রাউন্ডেও চলতে থাকে এই গেম অ্যাপস গুলো। আর যদি গেম গুলো 3D graphics-এর ব্যবহার করে থাকে তাহলে তো প্রচুর RAM অবশই ব্যবহার করবে। আর এটা দ্রুত ব্যাটারি নিষ্কাশন এর মূল কারণ। আর এই দ্রুত ব্যাটারি নিষ্কাশন এর ফলেই স্মার্টফোনে ওভার হিটিং সমস্যা দেখা দিতে পারে।

ব্যাটারি ভাল অবস্থায় আছে কিনা

স্মার্টফোনে যখন ওভারহিটিং সমস্যা দেখা দেয়, তখন সেটা মূলত মোবাইলের ব্যাটারির সাথে কোনো না কোনো ভাবে জড়িত থাকা দেখা গেছে। মোবাইলটি যদি সাম্যান্য কিছুক্ষন ব্যবহার করার পরেই এর ব্যাটারী অনেক তাড়াতাড়ি কমে আসছে বা ব্যাটারির দ্রুত নিষ্কাশন ঘটছে, তাহলে আপনার ব্যাটারীটি ডিফেক্টিভ যেটাকে আপনার ঠিক করতেই হবে। একটি খারাপ হয়ে যাওয়া ব্যাটারীও কিন্তু মোবাইল অতিরিক্ত গরম হওয়ার কারণ হতে পারে।

অবশই পড়ুন – 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top