অনলাইনে বাংলা থেকে ইংরেজি অনুবাদ কিভাবে করবেন – How To Translate From Bangla to English

অনলাইনে বাংলা থেকে ইংরেজি অনুবাদ কিভাবে করবেন? আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা এই বিষয়টি নিয়ে আলোচ করবো এবং জানবো, কি কি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপস গুলি ব্যবহার করে অনেক সহজে এবং সঠিক ভাবে যেকোনো বাংলা শব্দ বা বাক্যকে ইংরেজিতে ট্রান্সলেট করা যাবে।

এখন আর সেই সময় নেই যখন যেকোনো শব্দ বা বাক্যকে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার জন্য আমাদেরকে নানান ডিকশেনারী বই ব্যবহার করতে হতো।

ইন্টারনেট এবং প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে এই ধরণের সাধারণ তবে অনেক জরুরি ও গুরুত্বপূর্ণ সমস্যা গুলির সমাধানও এখন আপনার হাতের মুঠোয় রয়েছে।

আর তাই, আজকের এই আর্টিকেলটি সেই প্রত্যেক ব্যক্তিদের অনেক কাজে আসবে যারা স্পোকেন ইংলিশ (Spoken English) শিখছেন বা শিখতে চাইছেন এবং যারা ইংরেজিতে অনেক কাঁচা।

লোকেদের সাথে অনলাইনে ইংরেজিতে কথা বলতে চাইলে, ইংরেজিতে যেকোনো ধরণের আবেদন লিখতে হলে বা নানান বাংলা শব্দ/বাক্য গুলির ইংরেজি অনুবাদ দেখতে হলে, আজকের আর্টিকেলটি আপনাদের অনেক কাজে লাগবে।

ইন্টারনেটে আপনারা নানান Bangla to English Translation tools, websites এবং apps গুলি পেয়ে যাবেন।

তবে, আমাদের আজকের এই আর্টিকেলের মধ্যে বাংলা থেকে ইংরেজিতে ট্রান্সলেশন করার সব থেকে সেরা tools, website এবং apps নিয়ে আমরা আলোচনা করেছি।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ কিভাবে করবেন?

বাংলা থেকে ইংরেজি অনুবাদ কিভাবে করবেন
How To Translate From Bangla to English?

যা আমি আগেই বলেছি, প্রায় যেকোনো সমস্যার সমাধান আজ ইন্টারনেটের মধ্যে অনেক সহজেই খুঁজে পাওয়া সম্ভব।

ঠিক সেভাবেই, ইন্টারনেটের মধ্যে আপনার এমন প্রচুর ভালো ভালো online translation tools/website গুলি পেয়ে থাকি, যেগুলিকে কাজে লাগিয়ে যেকোনো বাংলা শব্দ বা বাক্যকে ইংরেজিতে অনুবাদ করা যাবে।

শুধুমাত্র বাংলা থেকে ইংরেজিতেই নয়, তবে ইংরেজি থেকে বাংলাতে অনুবাদ করতেও এই online translation apps/website গুলি আপনার কাজে লাগবে।

এছাড়া আপনি চাইলে, বাংলা থেকে চাইনিজ, জাপানিজ, হিন্দি, স্পেনিশ, নেপালি, ইত্যাদি অন্যান্য প্রচুর ভাষাতে শব্দ বা বাক্য গুলিকে ট্রান্সলেট করতে পারবেন।

এক্ষেত্রে, নানান অনলাইন ট্রান্সলেশন ওয়েবসাইট গুলির বাইরেও বর্তমান সময়ে আপনারা অনেক ভালো ভালো mobile translation apps গুলিও পেয়ে যাবেন।

এই ধরণের বেশিরভাগ বাংলা থেকে ইংরেজি অনুবাদ অ্যাপস (apps) গুলি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায় এবং বাক্যের একেবারে সঠিক এবং স্পষ্ট অনুবাদ গুলিও পেয়ে যাবেন।

আমার হিসেবে, বাংলা থেকে ইংলিশ অনুবাদ করার জন্য, translation mobile apps গুলি ব্যবহার করলেই ভালো।

এতে, আপনি যেকোনো সময় যেকোনো জায়গাতেই, ঝটপট অনুবাদ করার অ্যাপটি ওপেন করে যেকোনো বাংলা শব্দের ইংরেজি অনুবাদ করে নিতে পারবেন।

অনলাইনে অনুবাদ কিভাবে করতে হবে?

  • নিচে বলে দেওয়া Bangla to English translation website/apps গুলিতে যেতে হবে।
  • আপনারা দুটো বক্স এরিয়া দেখবেন যেখানে একটিতে বাংলা এবং আরেকটিতে ইংলিশ লেখা থাকবে।
  • প্রথব বাক্স যেখানে “BANGLA” লিখা থাকবে, সেখানে যেকোনো বাংলা শব্দ বা বাক্য লিখুন।
  • এবার, বক্সের আসে পাশে থাকে ‘Translate’ বাটনে click করুন।
  • দেখবেন, নিজে নিজে প্রথম বাক্সে লেখা বাংলা শব্দ বা বাক্য গুলি ইংরেজিতে অনুবাদ হয়ে গিয়েছে।
  • এভাবেই, আলাদা আলাদা বাংলা বাক্য বা প্যারাগ্রাফ গুলিকে ইংরেজিতে ট্রান্সলেট করতে থাকুন।

চিন্তা করতে হবেনা, Bangla থেকে English অনুবাদ করার জন্য উপলব্ধ সেরা এবং ফ্রি ওয়েবসাইট এবং অ্যাপস গুলির বিষয়ে নিচে অবশই বলে দেওয়া হয়েছে।

বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার ওয়েবসাইট – ৫টি

নিচে আমি আপনাদের এমন সেরা ৭টি ওয়েবসাইটের বিষয়ে বলতে চলেছি, যেগুলিকে সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করে বাংলা বাক্য গুলিকে সঠিক ভাবে ইংরেজিতে অনুবাদ করে নিতে পারবেন।

১. Easy Bengali Typing

Easy Bengali Typing

Easy Bengali Typing, হলো একটি সেরা Online Bengali To English Translation Tool, যেখানে বাংলা থেকে হিন্দি, এরাবিক, ইত্যাদি অন্যান্য নানান ভাষাতে অনুবাদ করা যাবে। ওয়েবসাইটটি অনেক সিম্পল এবং যেকোনো ডিভাইস থেকে ব্যবহার করা যাবে।

ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে আপনারা দুটো বাক্স এরিয়া দেখবেন যেখানে প্রথম বাক্সে আপনাকে বাংলাতে লিখতে বলা হবে। আপনি একবারে ৫০০টি অক্ষর লিখতে পারবেন, এবং লেখার পর, নিচে থাকা “Translate” বাটনে আপনাকে click করতে হবে।

Translate-এর মধ্যে click করার সাথে সাথে, দ্বিতীয় বক্সে আপনি আপনার বাক্যের সঠিক ইংরেজি অনুবাদটি দেখতে পাবেন। অনুবাদ হওয়া টেক্সট গুলি download এবং copy করার অপশনও আপনারা পেয়ে যাবেন।

এই Instant Online Translation Tool-দ্বারা High Accuracy Rate সহ বাক্য গুলিকে অনুবাদ করা যায়। এছাড়া, এটা একটি সম্পূর্ণ ফ্রি টুল যেখানে আনলিমিটেড ট্রান্সলেশন করা যাবে।

২. Typingbaba.com – Bengali To English

Typing Baba Online Translation Tool

যদি আপনি নিয়মিত অনেক অনেক বাংলা শব্দ বা বাক্য গুলিতে ইংরেজি ভাষাতে সম্পূর্ণ সঠিক ভাবে অনুবাদ করতে চাইছেন, সেক্ষেত্রে Typingbaba Online Translation Tool-টি ব্যবহার করতে পারেন।

Typingbaba, একটি সম্পূর্ণ ভাবে ফ্রি অনলাইন ট্রান্সলেশন ওয়েবসাইট যেটা মূলত Google-এর  API Transliteration ব্যবহার করে থাকে। আর তাই, এখানে অনেক দ্রুত অনুবাদ করার পাশাপাশি একেবারে নির্ভুল অনুবাদ গুলি পাবেন।

যেকোনো বাংলা বাক্য অনুবাদ করার জন্য, ওয়েবসাইটের মধ্যে ভিসিট করার পর, “Bengali” লেখা থাকা বক্সে আপনাকে আপনার বাংলা শব্দ বা বাক্য গুলিকে লিখতে হবে।

এবার, বাংলা বাক্য গুলি লেখার পর, নিচে দিয়ে দেওয়া ‘Translate’ বাটনে আপনাকে click করতে হবে। ব্যাস, এবার ‘English’ লেখা বাক্সে আপনার বাংলা লেখা গুলির সঠিক ইংরেজি অনুবাদ আপনারা দেখতে পাবেন।

এই ওয়েবসাইটের সব থেকে অধিক গুরুত্বপূর্ণ সুবিধাটি হলো, এখানে আপনারা 2000 characters-এর ট্রান্সলেশন লিমিট পাবেন।

মানে, অনেক বড় বড় বা একাধিক প্যারাগ্রাফ গুলি এক সাথেই অনুবাদ করা যাবে। উপরে ছবিতে দেখলেই বিষয়টা ভালো ভাবে বুঝতে পারবেন যে টুলটি কতটা সঠিক ভাবে একাধিক বাংলা প্যারাগ্রাফ গুলিকে ইংরেজিতে অনুবাদ করেছে।

৩. Google Translate

Google Translate Online Free Translation Tool

যখন কথা হয়, অনলাইনে সম্পূর্ণ ফ্রীতে যেকোনো ভাষার থেকে যেকোনো ভাষায় বাক্য এবং প্যারাগ্রাফ গুলিকে অনুবাদ করার, তখন আমার সবচেয়ে পছন্দের অনলাইন টুলটি হলো, Google Translate।

Google Translate-এর মধ্যে, যেকোনো বাক্যের সম্পূর্ণ নির্ভুল অনুবাদ গুলি পাওয়ার পাশাপাশি এখানে অন্যান্য প্রচুর সুবিধা গুলিও আপনারা পাবেন। যেমন ধরুন, এখানে একসাথে ৫০০০ পর্যন্ত অক্ষর লেখা যাবে।

মানে, আপনি চাইলে বড় বড় প্যারাগ্রাফ, বাক্য, কবিতা, আবেদন চিঠি, ওয়েব পেজ, ইত্যাদি গুলি এক সাথে অনেক কম সময়ের মধ্যে ট্রান্সলেট করে নিতে পারবেন।

এছাড়া, অনুবাদ করার জন্য এখানে ৪টি আলাদা আলাদা ধরণের অপসন আমাদের দিয়ে দেওয়া হয়। যেমন, Text, Images, Document, এবং Websites

আপনি চাইলে সরাসরি নিজের মোবাইল বা কম্পিউটার থেকে কোনো image বা document আপলোড করে সেখানে লেখা বাংলা শব্দ বা বাক্য গুলিকে ইংরেজিতে অনুবাদ করে নিতে পারবেন।

Websites অপসনটি ব্যবহার করে, যেকোনো ওয়েবসাইটের URL link-টি দিয়ে সেই ওয়েব পেজে থাকা বাংলা টেক্সট গুলিকে ইংরেজিতে ট্রান্সলেট করে নিতে পারবেন।

তাই, অন্যান্য ওয়েবসাইট গুলির তুলনায়, Google Translate-এর মধ্যে প্রচুর সুবিধা গুলি অবশই রয়েছে।

৪. Translate.com

বাংলা থেকে ইংরেজি অনুবাদ

Translate.com, মূলত একটি online translator tool যেখানে যেকোনো ভাষা কনটেন্ট গুলিকে যেকোনো ভাষায় ট্রান্সলেট করা যায়। এখানে, মূলত machine translation-এর প্রক্রিয়া ব্যবহার করা হয়ে থাকে।

এখানে আপনারা  professional human translations-এর সুবিধাও পাবেন, তবে তার জন্যে আপনাকে কিছু টাকা এই পরিষেবার জন্য খরচ করতে হয়।

বাক্য বা শব্দ গুলিকে ট্রান্সলেট করার জন্য, ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে দিয়ে দেওয়া দুটো টেক্সট বাক্স গুলি ব্যবহার করতে হবে।

From, লেখা প্রথম বাক্সে Bengali সিলেক্ট করতে হবে এবং দ্বিতীয় বাক্সে English। এবার, প্রথম বাক্সে নিজের পছন্দমতো বাংলা বাক্য গুলি লিখুন, এবার নিজে নিজেই English লেখা বক্সে বাংলার ইংলিশ ট্রান্সলেশন দেখতে পাবেন।

মনে রাখবেন, এই টুল ব্যবহার করে প্রতিদিন শুধুমাত্র 555 characters পর্যন্ত অনুবাদ করা যাবে।

৫. Itranslate.com

বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার উপায়

নানান বাংলা টু ইংলিশ অনুবাদ ওয়েবসাইট গুলির মতোই ‘Itranslate.com’ সাইটটিও কিন্তু অনেক সঠিক এবং নির্ভুল অনুবাদ গুলি করে দিতে পারে। এছাড়া, এই ওয়েবসাইটটি সম্পূর্ণ ভাবে ফ্রীতে ব্যবহার করা যায়।

Bangla to English-এর পাশাপাশি, Bangla to Spanish, Bangla to Chinese, Bangla to French, ইত্যাদি নানান ভাষাতে বাক্য এবং প্যারাগ্রাফ গুলির নির্ভুল অনুবাদ করা যাবে।

বাংলা লেখা গুলিকে ইংরেজিতে অনুবাদ করার এই অনলাইন ওয়েবসাইট বা টুলটির সব থেকে গুরুত্বপূর্ণ ফীচারটি এটাই যে, এখানে বড় বড় এবং আনলিমিটেড টেক্সট গুলিকে একসাথে অনুবাদ করা যায়।

আপনি চাইলে, একটি সম্পূর্ণ আর্টিকেলের ইংরেজি অনুবাদ একেবারেই করে নিতে পারবেন।

এছাড়া, এখানে আপনারা text translation, voice translation, camera translation, offline translation, ইত্যাদির মতো নানান ফীচার গুলি পাবেন।

বন্ধুরা, যদি আপনিও বাংলা থেকে ইংরেজি অনুবাদ কিভাবে করবেন বলে ভাবছেন, তাহলে আপনাকে একেবারে চিন্তা করতে হবেনা।

উপরে বলে দেওয়া এই অনলাইন ট্রান্সলেশন ওয়েবসাইট গুলিতে গিয়ে আপনি পছন্দমতো বাক্য, শব্দ, কবিতা, আবেদন চিঠি, আর্টিকেল, ইত্যাদি বাংলা থেকে ইংরেজিতে বা ইংরেজি থেকে বাংলাতে অনুবাদ করে নিতে পারবেন।

বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার অ্যাপ – Free App Download:

যদি উপরে বলে দেওয়া এই online translation website গুলি ব্যবহার করতে চাইছেনা বা ওয়েবসাইট গুলি ব্যবহার করতে কোনো ধরণের সমস্যা হাসছে, সেক্ষেত্রে নিচে বলে দেওয়া এই এন্ড্রয়েড মোবাইল ট্রান্সলেশন অ্যাপ গুলিও আপনি ব্যবহার করতে পারবেন।

১. Klays-Development – Bengali-English

Bengali English translator app download

টোটাল ডাউনলোড: 50L+

রেটিং: 4.6

এটা একটি অনেক জনপ্রিয় Free mobile translator app, যেটা ব্যবহার করে জেকেও ঝটপট যেকোনো শব্দ বা বাক্য গুলিকে Bengali to English এবং English to Bengali-তে অনুবাদ করে নিতে পারবেন।

App-এর user interface-টি অনেক সিম্পল এবং পরিষ্কার। সরাসরি, ভয়েস (voice) বা টেক্সট (text) ব্যবহার করে বাংলা বা ইংরেজি শব্দ গুলি এন্টার করুন এবং নিচে সেগুলির নির্ভুল ট্রান্সলেশন গুলি পেয়ে যাবেন।

২. Microsoft Translator App

Microsoft translator app

টোটাল ডাউনলোড: 5Cr+

রেটিং: 4.7

যখন কথা চলে আসে, মোবাইল দিয়ে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার সেরা অ্যাপস এর, তখন Microsoft Translator App, আমার হিসেবে আপনার জন্য একটি সেরা বিকল্প হতে পারে।

এখানে সব থেকে মজা বিষয়টি হলো, কোনো ধরণের ইন্টারনেট কানেকশন ছাড়া অফলাইন ভাবেও টেক্সট গুলিকে ট্রান্সলেট করা যাবে। এছাড়া, কোনো screenshot বা picture-এর মধ্যে থাকা টেক্সট গুলিকেও ট্রান্সলেট করার অপসন এখানে রয়েছে।

যদি আপনি কোনো বাইরের দেশে গিয়েছেন এবং সেই দেশের ভাষা আপনি জানেননা, সেক্ষেত্রে এই অ্যাপ আপনার দারুন কাজে লাগবে। কেননা, এখানে রয়েছে ‘translated speech conversion’ এর সুবিধা।

এতে, আপনার আসে পাশে থাকে ব্যক্তি কি বলছে সেটা ভয়েস (voice) হিসেবে শুনে নিয়ে আপনাকে ইংরেজিতে বা আপনার পছন্দের ভাষায় অনুবাদ করে দিবে।

Microsoft translation app-এর সুবিধা:

  • ৭০ থেকেও অধিক ভাষায় টেক্সট গুলিকে অনুবাদ করা যায়।
  • অনলাইন এবং অফলাইন ভাবে ব্যবহার করা যাবে।
  • Voice translation এবং translate speech-এর সুবিধা পাবেন।
  • অফলাইন ব্যবহার করার জন্য language download করা যায়।

৩. All Language Translators App

Bengali to English onubad app

টোটাল ডাউনলোড: 10T+

রেটিং: 4.3

Bengali – English translator app-টি একটি অনেক সাধারণ তবে অনেক ভালো এবং ফ্রি মোবাইল ট্রান্সলেটর অ্যাপ। এখানে voice translation এবং text translation, উভয় মাধ্যমেই অনুবাদ করা যায়।

আসলে এই অ্যাপটিকে, English to Bangla এবং Bangla to English, দুভাবেই ব্যবহার করা যেতে পারে।

App-টি ব্যবহার করার প্রক্রিয়া অনেক সোজা। নিজের মোবাইলে অ্যাপটি install করে ওপেন করার পর, আপনারা দুটো আলাদা আলাদা ভাগ দেখতে পাবেন।

আর, যদি আপনি বাংলা থেকে ইংরেজিতে ট্রান্সলেট করতে চাইছেন, তাহলে উপরে Bangla -> English লিখা থাকতে হবে। তবে লেখা না থাকলেও সেটা আপনি নিজের হিসেবে সেট করতেই পারবেন।

এবার, প্রথম বক্সে বা সেকশনে বাংলা বাক্য বা শব্দ গুলি লিখুন, দেখবেন নিজে নিজেই নিচের বক্সে সেগুলি ইংরেজিতে অনুবাদ হয়ে চলে আসবে। এছাড়া, এখানে আপনারা ভয়েস (voice) দিয়েও টেক্সট ইনপুট করতে পারবেন।

৪. Yandex Translate

Yandex translate app

টোটাল ডাউনলোড: 10T+

রেটিং: 4.3

Yandex translate, অবশই একটি সেরা এবং সম্পূর্ণ ফ্রি মোবাইল ট্রান্সলেটর অ্যাপ। অনলাইনে থাকাকালীন, এখানে প্রায় ১০০টি ভাষার জোড়ার মধ্যে বাক্য বা প্যারাগ্রাফ গুলিকে অনুবাদ করা যায়।

ইন্টারনেট ছাড়া অফলাইনে ট্রান্সলেশন করতে চাইলে, সেটাও এই অ্যাপ দ্বারা করা সম্ভব।

তবে তার জন্য, আপনাকে আগের থেকে পছন্দের ভাষা গুলিকে ডাউনলোড করে রাখতে হবে, যেটা কয়েক সেকেন্ডের থেকে মিনিটের মধ্যেই হয়ে যাবে।

এই ফ্রি মোবাইল ট্রান্সলেশন অ্যাপ এর মধ্যে, sites-এর একটি দারুন ফীচার রয়েছে।

এই ফীচার দ্বারা, আপনি যেকোনো ওয়েবসাইটের URL Link দিয়ে দিলে সেই সম্পূর্ণ ওয়েব পেজটিকে নিজের মতো ট্রান্সলেট করে পড়তে পারবেন। এছাড়া, টেক্সট এবং ভয়েস এর দ্বারা অনুবাদ করার অপসন তো রয়েছেই।

৫. Talking Translator

Talking translator app download

টোটাল ডাউনলোড: 50L+

রেটিং: 4.8

নাম শুনেই হয়তো বুঝতে পেরেছেন, বাংলা থেকে ইংরেজি করার এই মোবাইল অ্যাপ এর মূল বৈশিষ্ট হলো, এখানে আপনি ভয়েস এর দ্বারা কথা বলে টেক্সট ইনপুট করতে পারবেন।

মানে, বড় বড় বাক্য এবং প্যারাগ্রাফ গুলিকে ভয়েস এর মাধ্যমে বলেও, ট্রান্সলেটর অ্যাপ এর মধ্যে যুক্ত করতে পারবেন।

মূলত, যদি আপনি কোথাও ঘুরতে গিয়েছেন বা ইংরেজিতে কথা বলতে ও উত্তর দিতে চাইছেন, তাহলে এই অ্যাপ এর মধ্যে বাংলাতে কথা বলে তার ইংরেজি জেনেনিতে পারবেন।

এই অ্যাপ ব্যবহার করে আপনি প্রায় ১০০ ভাষাতে অনুবাদ করতে পারবেন।

FAQ:

১. অনলাইনে যেকোনো ভাষা ফ্রীতে অনুবাদ কিভাবে করবেন?

যদি আপনি ইংলিশ থেকে বাংলা বা বাংলা থেকে ইংলিশ বা যেকোনো অন্য ভাষাতে অনুবাদ করতে চাইছেন, সেক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে একটি ভালো online translator app বা website-এর।

২. অনলাইনে ফ্রীতে অনুবাদ করার সেরা ওয়েবসাইট কোন গুলি?

ইন্টারনেটে নানান ফ্রি ট্রান্সলেটর ওয়েবসাইট গুলি আপনি পেয়ে যাবেন। এদের মধ্যে কিছু সেরা ওয়েবসাইট গুলি হলো, itranslate.com, Google Translate, Easy Bengali Typing, Typingbaba.com, এবং আরো আছে।

৩. সেরা ফ্রি বাংলাটা টু ইংলিশ ট্রান্সলেশন অ্যাপস গুলি কি?

এক্ষেত্রেও Google Play Store-এর মধ্যে আপনারা নানান apps গুলি পেয়ে যাবেন। তবে কিছু সেরা এবং ভালো ট্রান্সলেটর অ্যাপস গুলি হলো, Talking Translator, Yandex Translate, All Language Translators App, Microsoft Translator App, এবং আরো আছে।

অবশই পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top