মোবাইলে ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় – (অ্যাপস এর মাধ্যমে)

Last updated on November 16th, 2023 at 05:49 pm

ইংরেজি গ্রামার কিভাবে শিখবো? আমার গ্রামার প্রচুর দুর্বল, কি করে ভালো করবো? বর্তমান সময়ে ইংরেজি লেখা বা বলা ছাড়া কোনো খানেই কাজ চলেনা। তবে, আমাদের মধ্যে অনেকেই আছেন যারা, ইংরেজি বলতে বা লিখতে জানলেও ইংরেজির গ্রামার নিয়ে প্রচুর ভুল করেন। কিছু ক্ষেত্রে আমরা, আমাদের ইংরেজি গ্রামারে থাকা ভুল গুলো অবশই বুঝতে পারিনা। আর তাই, অনেক সময় অনেক জায়গায় আমাদের প্রচুর লজ্জার সম্মুখীন হতে হয়।

এই জন্যে, আজকে আমি আপনাদের, ইংলিশ গ্রামার শেখার কিছু ফ্রি এন্ড্রয়েড এপস এর বিষয়ে বলবো। এপস গুলো ব্যবহার করে জেকেও অনেক সহজেই ইংরেজি গ্রামার এর শিক্ষা গ্রহণ করতে পারবেন।

English ভাষাটি, সব থেকে সহজ ভাষা বলে অনেকেই বলেন এবং যদি অল্প মন দিয়ে শেখার চেষ্টা করা হয়, তাহলে ইংলিশ আপনারা সহজেই শিখে নিতে পারবেন।

তাহলে চলুন,  নিচে আমরা এমন কিছু এন্ড্রয়েড এপস এর ব্যাপারে জেনেনেই, যেগুলো আপনার জন্য “ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়” হয়ে দাঁড়াতে পারে।

 

English Grammar learning apps
English Grammar learning apps.

ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় – অ্যাপস এর মাধ্যমে

নিচে আমি যেগুলো apps এর বিষয়ে বলবো, সেগুলো আপনারা Google Play Store থেকে সহজেই এবং ফ্রীতেই download করে নিতে পারবেন। তাছাড়া, প্রত্যেকটি App আপনাকে গ্রামার এর সাথে জড়িত A to Z জ্ঞান দিতে সক্ষম।

English grammar শেখার এই apps গুলো, ব্যবহার করে অনেকেই আজ ইংরেজিতে নিপুন হয়ে দাঁড়িয়েছেন। এমনিতে apps গুলো, সহজে ইংরেজি শেখার জন্য সেরা। কারণ, এগুলোতে নানান মজার মজার প্রক্রিয়ার ব্যবহার করে আমাদের ইংরেজি শেখানো হয়।

বিভিন্ন grammar test এবং practice আপনারা করতে পারবেন। তাছাড়া, নতুনরা একেবারেই প্রথম থেকে সম্পূর্ণ গ্রামার এর বিষয়গুলো জেনেনিতে পারবেন।

তাহলে চলুন, apps গুলোর list আমরা নিচে দেখেনেই।

Best android apps to learn English grammar

এমনিতে আপনাদের মধ্যে অনেকেই বলতে পারে যে, দাদা apps গুলো তো ইংরেজিতে তাহলে আমরা শিখবো কেমনে। তাই তো?

দেখুন, সম্পূর্ণ English grammar tutorial, grammar test এবং lessons গুলো অনেক সহজ ভাবে দিয়ে দেওয়া হয়েছে।

তাছাড়া, ইংরেজি শেখার জন্য আপনাদের ইংরেজিতেই lessons গুলো চর্চা করতে হবে। তাই, একবার apps গুলো ব্যবহার করে দেখুন। এই apps গুলো ঘরে বসেই অনেক সহজে ইংলিশ শেখার একটি ভালো উপায় হয়ে দাঁড়াবে।

ইংরেজি গ্রামার – Learn Grammar

আপনি যদি সম্পূর্ণ বাংলা ভাষায় ইংরেজি গ্রামার শিখতে চান, তাহলে apk kajal-এর তরফ থেকে থাকা এই Learn Grammar-এর app-টি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এই অ্যাপ ব্যবহার করার মাধ্যমে নিজের মোবাইল দিয়ে বাংলাতে ইংরেজি গ্রামার শিখতে পারবেন।

English grammar, including verb tenses, sentence structure, এবং punctuation, সবটাই এখানে শিখতে পারবেন। প্রত্যেকটি lesson সোজা বাংলা ভাষায় থাকবে যাতে প্রত্যেকেই সহজে ইংরেজি শিখতে পারেন।

Google Play Store থেকে বর্তমানে প্রায় 10,000+ লোকেদের দ্বারা এই App-টি ডাউনলোড করে ব্যবহার করা হচ্ছে। আপনি যদি বাংলাতে ইংরেজি শিখতে চান তাহলে এই অ্যাপটি অবশই ব্যবহার করে দেখুন।

ইংরেজি গ্রামার – WBL Apps

WBL apps engreji grammar shekhar apps

Google Play Store-এর মধ্যে ১ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড এবং প্রায় ৪.২ রেটিং এর সাথে ইংরেজি গ্রামের শেখার এই মোবাইল অ্যাপ প্রচুর প্রচলিত হয়ে দাঁড়িয়েছে। এখানেও আপনারা সম্পূর্ণ সহজ বাংলা ভাষায় গ্রামার শিখতে পারবেন। Alphabet, Sentence, Articles, Tense, Preposition, Appropriate Preposition, Right form of verbs, Transformation of Sentence, Voice Change, Narration ইত্যাদি সম্পূর্ণটা একে একে বাংলাতেই শিখতে পারবেন। এই ইংরেজি গ্রামার শেখার অ্যাপটি ব্যবহার করে types of tenses (past tense, present tense, future tense) এর বিষয়ে অনেক স্পষ্ট ভাবে বুঝা সম্ভব।

Visual Web- ইংরেজি গ্রামার

Learn English grammar with bangla language

Visual Web Ltd-এর তরফ থেকে থাকা বাংলাতে ইংলিশ গ্রামার শেখার এই অ্যাপ অনেকেই ডাউনলোড করে ব্যবহার করছেন। প্লে স্টোরে প্রায় 100,000+ ডাউনলোড এবং প্রায় 5.0 রেটিং সহ এই অ্যাপ মোবাইল দিয়ে সহজে ইংরেজি শেখার ক্ষেত্রে প্রচুর জনপ্রিয়তা লাভ করছে।

এই অ্যাপ এর দ্বারা আপনারা ইংলিশ গ্রামার এর বেসিক নলেজ থেকে শুরু করে নিজেকে admission test এবং job interviews-এর জন্যেও তৈরি করতে পারবেন। এখানে প্রত্যেকটি বিষয়ে সহজ ভাবে উদাহরণ দিয়ে ব্যাখ্যা করা হয়।

যদি আপনি নিজের বাংলা ভাষায় ইংরেজি গ্রামার এর সম্পূর্ণ খুঁটিনাটি গুলো বুঝতে ও শিখতে চান, তাহলে অবশই এই অ্যাপটি একবার হলেও ব্যবহার করে দেখুন।

Grammarly keyboard 

Grammarly keyboard একটি keyboard app যেটা আমাদের কোনো ভুল ছাড়া ইংরেজি লিখতে সাহায্য করে।

মানে, আপনি মোবাইলে email লিখছেন, social media তে মেসেজ করছেন বা file edit করছেন, প্রত্যেক ক্ষেত্রেই আপনারা কোনো ভয় ছাড়া English লিখতে পারবেন। কারণ, Grammarly নিজে নিজেই আপনার লেখা ইংরেজি বাক্য ও শব্দ গুলোকে সঠিক করে দিবে।

আর এভাবে, আপনারা ইংরেজি লেখার সময় “English grammar” এর ব্যবহার এবং জ্ঞান পেতে থাকবেন।

Grammar checker, Spelling checker এবং Advanced punctuation correction feature এর মাধ্যমে, আপনার আমাদের লেখা প্রত্যেকটি ইংরেজি বাক্যের বানান ও গ্রামার সঠিক করে নিতে পারি।

English Grammar Test 

ইংলিশ গ্রামার শেখার সবচেয়ে লাভজনক ও অধিক জনপ্রিয় app হলো এই “English Grammar Test app”। এর মাধ্যমে, আপনার সম্পূর্ণ English language অনেক কম সময়ের মধ্যে শিখে নিতে পারবেন। যারা ইংলিশ একেবারেই জানেননা তাদের জন্যে অনেক কাজের app এটা।

এখানে প্রত্যেকটি lesson আলাদা আলাদা levels এর মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। যাতে, একেবারে প্রথম থেকেই আপনারা grammar এর জ্ঞান নিয়ে নিতে পারেন। প্রত্যেক level এর lessons গুলোতে মোট ২০ টি exercise এবং ৩০ করে test থাকবে।

তবে কেবল এটাই নয়, যখন আপনি কিছু ভুল করবেন, তখন আপনাকে ভালো করে বুঝিয়ে দেওয়া হয় যে ভুলটি কোনখানে হয়েছে এবং কেন হয়েছে। প্রত্যেক lessons এর মধ্যে দেওয়া explanations গুলো অনেক সহজ এবং সরল ভাবে বুঝানো হয়।

তাই, যদি আপনারা প্রথম থেকেই গ্রামার নিয়ে শিক্ষা গ্রহণ করতে চাচ্ছেন, তাহলে এটা আপনার জন্য সেরা “English learning app” প্রমাণিত হতে পারে।

এখানে নেওয়া ইংলিশ টেস্ট (English test) গুলোতে কোন কোন syllabus থাকছে,

  • Word Order
  • Articles
  • Present Tenses
  • Past Tenses
  • Future Tense
  • Passive Voice
  • Modal Verbs
  • Phrasal Verbs
  • Irregular Verbs
  • Pronouns
  • Adjectives
  • Adverbs
  • Relative Clauses
  • Noun & Preposition
  • Prepositions
  • Adjective & Preposition
  • Nouns
  • Some, any, a lot of, many, much এর ব্যবহার.
  • Conditionals
  • Reported Speech
  • Infinitives
  • Confusing Words
  • Linking Words
  • Expressing hypothetical meaning
  • Word Formation

মানে, English Grammar নিয়ে এখানে আপনারা সম্পূর্ণটা স্পষ্ট ও সঠিক ভাবে শিখেনিতে পারবেন।

Learn English Grammar

Learn English Grammar in Bangla

গ্রামার শেখার জন্য এই English grammar app অনেক ভালো। এখানে গ্রামার এর ১০০ থেকেও অধিক বিষয় গুলো নিয়ে চর্চা করা হবে।

তাছাড়া, সহজে বোঝানোর জন্য বিষয় গুলোর অনেক সাধারণ ভাবে উদাহরণ সহ এবং ছবির মাধ্যমে বিবরণ দেওয়া হয়।

Grammar এর সাথে জড়িত, ২০০০ থেকেও অধিক প্রশ্ন এখানে রয়েছে, যেগুলো আপনার দক্ষতা (skills) বৃদ্ধি করবে। কোনো internet connection ছাড়াই এই app এর মাধ্যমে গ্রামার শিখতে পারবেন।

English Grammar: Learn & Test

এখানে ইংরেজি গ্রামার শেখার পাশাপাশি ইংরেজিতে লিখা এবং ইংরেজি বলাও আপনারা শিখতে পারবেন। আপনি বর্তমান সময়ে কতটুকু গ্রামার শিখতে পেরেছেন সেটা কিছু সাধারণ টেস্ট এর মাধমেও বুঝে নিতে পারবেন। এখানে ২০০ থেকেও অধিক গ্রামার লেসন (Grammar lessons) গুলো আপনারা পাবেন।

এছাড়া প্রত্যেক বিষয়ে আপনাকে অনেক সোজা এবং স্পষ্ট ভাবে বুঝিয়ে দেওয়া হবে। ১০,০০০ থেকেও অধিক টেস্ট প্রশ্ন গুলো পাবেন যেগুলো সম্পূর্ণ করার মাধ্যমে নিজের ইংরেজি গ্রামার এর স্কিল অধিক উন্নত করা যাবে।

300 grammar lessons এবং 20000 tests-এর সাথে ঘরে বসে নিজের মোবাইলের মাধ্যমে এখন ইংরেজি গ্রামার শেখাটা অনেক সোজা একটি ব্যাপার।

Duolingo: Learn English Free

Duolingo app

এই “Duolingo app” এর মাধ্যমে আপনারা কেবল English নয়, তবে অন্যান্য অনেক ধরণের জনপ্রিয় ভাষা গুলো শিখে নিতে পারবেন।

English এবং তার সাথে ৩০ থেকেও অধিক অন্যান্য ভাষা ফ্রীতেই শিখতে পারবেন। যেমন, English, Chinese, Japanese, Korean, Spanish, French, German, Italian, Russian, Portuguese, Turkish ইত্যাদি।

এখানে, আপনার Grammar এবং Vocabulary গুলো গেমের মাধ্যমে ভালো করার চেষ্টা করা হয়। ইংরেজি শেখার সহজ উপায় বলা যেতে পারে এই “Duolingo android app” টিকে।

Hello English: Learn English

বাংলা ভাষায় ইংরেজি শিক্ষা
বাংলা ভাষায় ইংরেজি শিক্ষা

যদি আপনি ইংলিশ একেবারেই জানেননা এবং বাংলা ভাষাতেই English Grammar শিখতে চাচ্ছেন, তাহলে এই “Hello English” app আপনার জন্য সেরা।

বাংলা নিয়ে ২১ টি অন্যান্য ভাষাতে ইংলিশ শেখার সুযোগ আপনারা এখানে পাবেন।

যেমন, Hindi, Arabic, Malay, Bangladeshi Bengali, Bengali, Punjabi, Telugu, Tamil, Kannada, Marathi, Gujarati, Oriya, Assamese, Malayalam, Chinese, Portuguese ইত্যাদি।

Spoken English, Grammar এবং Vocabulary শেখার উদ্দেশ্যে, প্রায় 50 million থেকেও অধিক লোকেরা এই app এর লাভ নিয়ে নিয়েছেন। 475 পাঠ (Lessons) আপনারা এখানে পাবেন। তাছাড়া, গ্রামার শেখানোর জন্যে নানান ধরণের games এবং অন্যান্য মজার প্রক্রিয়া গুলো ব্যবহার করা হয়।

10,000 words Dictionary ব্যবহার করে, নতুন নতুন English words শিখে নিতে পারবেন।

 

আমাদের শেষ কথা,

বন্ধুরা, আগের সেই দিন গেছে গিয়ে যেখানে আমরা ইংরেজি শেখার জন্যে ভালো একটি উপায় খুঁজে পেতামনা।

কিন্তু, এখনের সময়ে আমরা ঘরে বসেই, ওপরে দেওয়া “ইংলিশ গ্রামার শেখার এপস” গুলো ব্যবহার করে কেবল কিছু দিনের মধ্যেই সম্পূর্ণ ইংরেজি ভাষা ও ইংরেজি গ্রামার শিখে নিতে পারি।

আর এর জন্যে আমাদের কোনো ধরণের টাকা দেওয়ার প্রয়োজন হয়না। তাই, যদি আপনার স্পোকেন ইংলিশ (spoken English) বা English Grammar ভালো করে শেখার মন রয়েছে, তাহলে অবশই পারবেন।

আজকেই, ওপরে বলা এপস গুলো ডাউনলোড করুন এবং নিজের ইংরেজি ভালো করে নিন। আর কখনো ইংরেজি নিয়ে আপনার লজ্জায় পড়তে হবেনা।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top