তাড়াতাড়ি ইংরেজি শিখতে চান? ব্যবহার করুন এই সেরা অ্যাপস গুলি

Last updated on January 25th, 2024 at 07:14 pm

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ইংরেজি শেখার সহজ উপায় গুলি খুঁজে থাকেন। এমনিতে, আপনি চাইলে ঘরে বসে নিজের মোবাইল দিয়েই ইংরেজি শিখতে পারবেন। এক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে একটি বা একাধিক ভালো ভালো ইংরেজি শেখার এপস গুলি।

স্মার্টফোনের সাহায্যে ইংরেজি শেখার জন্য থাকা এই ধরণের অ্যাপস গুলি মূলত ইংরেজি ভাষাতেই থেকে থাকে। তবে, আপনি যদি ইংরেজি থেকে ইংরেজি শিখতে সমস্যা পান, তাহলে অবশই নানান বাংলা থেকে ইংরেজি শেখার অ্যাপ গুলি ব্যবহার করে দেখতে পারেন।

নিচে আমি এমনই কিছু সেরা অ্যাপস গুলির বিষয়ে আপনাদের বলবো, যেগুলি ব্যবহার করে সম্পূর্ণ ফ্রীতে নিজের মোবাইল দিয়ে বাংলা থেকে ইংরেজি শেখা যাবে।

বাংলা থেকে ইংরেজি শেখার সেরা অ্যাপ: ঘরে বসে ইংরেজি শিখুন

ইংরেজি শেখার সেরা অ্যাপ
Best apps to Learn English in Bengali

নিচে দিয়ে দেওয়া এই অ্যাপস গুলি আপনারা Google Play Store-এ গিয়ে সম্পূর্ণ ফ্রীতে download করে ব্যবহার করতে পারবেন। এখানে বলে দেওয়া বেশিরভাগ অ্যাপস গুলি Bangla to English apps, যেগুলিতে বাংলা ভাষায় ইংরেজি শেখার নানান টিপস এবং টিউটোরিয়াল গুলি পাবেন।

১. ৭ দিনে ইংরেজিতে কথা গ্যারান্টি

রেটিং: 4.8/5

ডাউনলোড: 5L+

নিজের ভাষাতে এক সপ্তাহে ঘরে বসে ইংরেজি শেখার সোজা উপায় হিসেবে ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি। এখানে আপনি অফলাইনে ১০টা ক্লাস করলেই স্পোকেন ইংলিশ অনেকটা শিখে নিতে পারবেন। 

এই অ্যাপ্লিকেশনটিতে বাংলা-ইংলিশ ডিক্শনারি, স্পোকেন ইংলিশ, কথোপকথন, গ্রামার ও প্রবাদ বাক্য, শুনে-শুনে ইংরেজি শেখা এবং যেকোনো ইংরেজি বাক্যকে বাংলাতে কনভার্ট করার অপশন রয়েছে। 

সুবিধা:

✔ অফলাইন মোডে ক্লাস করা যায়,
✔ ৫টি স্পেশাল স্পোকেন ইংলিশ ক্লাস, 
✔ ১০০০-এরও বেশি নতুন ইংরেজি শব্দ।

২. Spoken English In Bengali-E2B:

রেটিং: 4.5/5

ডাউনলোড: ১০টি+

৯০০-এরও বেশি ইংরেজি কথোপকথন থেকে সহজেই ইংলিশ বলা শিখে নিন এই অ্যাপটির সাহায্যে। এখানের যে ‘প্র্যাক্টিস ফিচার’টি রয়েছে, সেখানে অফলাইন মোডে নিজের ইংরেজি উচ্চারণ প্র্যাক্টিস করতে পারবেন। 

ভালোভাবে ইংরেজিতে কথা বলার সমস্ত দরকারি আর্টিকেল, ভার্ব, টেন্স, ভোকাবুলারি এবং প্রিপোজিশন এখানে দেওয়া রয়েছে। এছাড়াও, এখানে বিভিন্ন জনপ্রিয় প্রবাদ বাক্যগুলো তাদের বাংলা মানে সহ শিখতেও পারবেন। 

সুবিধা:

✔ ১৫,০০০+ গ্রামার ক্যুইজ,
✔ ২৯+ বাংলা গ্রামার টপিক, 
✔ ৭৫০+ বাংলা অর্থ-সহ প্রবাদ বাক্য।

৩. Hello English

রেটিং: 4.4/5

ডাউনলোড: 5Cr+

এমনিতে, ইংরেজি শেখার এপস তো অনেক রয়েছে। তবে এই Hello English হল এমন একটা মোবাইল অ্যাপ্লিকেশন, যেখানে আপনি বাংলা থেকে শুরু করে আরও ২১টি ভাষায় স্পোকেন ইংলিশ বলা শিখতে পারবেন। 

এখানকার ইন্টারঅ্যাক্টিভ অডিও-ভিডিও লেসন আপনার ইংরেজি শেখার যাত্রাটাকে অনেকটাই সহজ করে দেবে। এই অ্যাপে ১০,০০০-এরও বেশি ইংলিশ শব্দের অডিও ডিক্শনারি রয়েছে। এখানে রিডিং, স্পিকিং, রাইটিং-এর মতো মজার প্র্যাক্টিস লেসনগুলোও রয়েছে। 

এছাড়াও, এর ভয়েস রিকগনিশন ফিচারের সাহায্যে সহজেই নিজের ইংরেজি উচ্চারণ শুধরে নেওয়া যায়।  

সুবিধা:
✔ চ্যাটবটের সাহায্যে ইংরেজি শেখা যায়,
✔ ১০,০০০-এরও বেশি নতুন ইংলিশ শব্দ,  
✔ ৪৭৫টি অডিও-ভিডিও ইন্টারঅ্যাক্টিভ লেসনস।

৪. Spoken English through Bengali:

রেটিং: 4.4/5

ডাউনলোড: 5T+

যদি একদম নতুন করে ইংরেজি শেখা শুরু করে থাকেন বা বাচ্চাদের স্পোকেন ইংলিশ শেখাতে চান, তাহলে ইংরেজি শেখার এই সেরা অ্যাপটি ব্যবহার করতে পারেন। এখানে আপনি ৩০০টা শব্দ আর ২৮০টা ইংলিশ বাক্য পেয়ে যাবেন। 

এর অডিও ফিচারের সাহায্যে প্রতিটা ওয়ার্ড বা বাক্য শুনে-শুনে সহজেই উচ্চারণ শেখা যায়। এই অ্যাপটি ব্যবহার করা এতটাই সহজ যে ছোট বাচ্চারাও এটা নিজে-নিজে ব্যবহার করতে পারবে। 

সুবিধা:

✔ খুবই সিম্পল একটা অ্যাপ,
✔ উচ্চারণ শুনে শেখার সুবিধা,
✔ বেসিক ইংরেজি শব্দ ও বাক্যের কালেকশন।

৫. মাত্র ৩০ দিনে ইংরেজি শিক্ষা:

রেটিং: 4.2/5

ডাউনলোড: 10L+

বাংলা থেকে ইংরেজি শেখার সেরা অ্যাপ হিসেবে এখান থেকে মাত্র ১ মাসের মধ্যেই ইংরেজিতে কথা বলা শিখে নেওয়া যাবে। এখানেও আপনি সেল্ফ-ইন্ট্রোডাকশন, সাধারণ কথোপকথন, ডিরেক্শনস এবং আরও নানান প্রয়োজনীয় লেসন পাবেন। 

এই অ্যাপে মোট ৩০ দিনের ৩০টা ক্লাস রয়েছে। যেগুলো আপনি প্রতিদিন প্র্যাক্টিস করলে আপনার ইংরেজি বলাটা অনেকটাই সহজ হয়ে যাবে। 

সুবিধা:

✔ একটা পেইড পিডিএফ বই আছে,
✔ সমস্ত বেসিক ইংলিশ গ্রামার রয়েছে, 
✔ A-Z পর্যন্ত প্রয়োজনীয় শব্দের কালেকশন।

৬. ইংরেজি শিক্ষা বই:

রেটিং: 4.2/5

ডাউনলোড: 50T+

বেসিক ইংলিশ থেকে শুরু করে ঝরঝরে ইংলিশে কথা বলা প্র্যাক্টিস করার অন্যতম সেরা জায়গা হল এই অ্যাপ্লিকেশনটি। এখানে যেমন আপনি ইংরেজি অ্যাল্ফাবেট অনুযায়ী শব্দ শিখতে পারবেন, ঠিক তেমনই সাধারণ কথোপকথনের জন্যে প্রয়োজনীয় সেন্টেন্সগুলোও জানতে পারবেন। আর, এই অ্যাপে আপনি সব শব্দ ও বাক্যের বাংলা মানে পেয়ে যাবেন। 

সুবিধা:

✔ অনেক নতুন-নতুন শব্দ আছে,
✔ বেসিক কথোপকথন শেখার জন্যে ভালো,
✔ সমস্ত শব্দ ও বাক্যের বাংলা অনুবাদ রয়েছে।

৭. English Grammar Bangla Version:

রেটিং: 3.9/5

ডাউনলোড: 10T+

কোনোরকমের অসুবিধা ছাড়া বাংলা ভাষাতে ইংলিশ গ্রামার শিখতে চাইলে এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এখানে প্রতিদিন প্র্যাক্টিস করলে আপনি মাত্র ১ মাসেই ইংরেজি বলাতে দক্ষ হতে পারবেন। 

এই এডুকেশন অ্যাপ্লিকেশনে অ্যাল্ফাবেট, সেন্টেন্স, আর্টিকেলস, ন্যারেশন, প্রোভার্ব, প্রিপোজিশন এবং ভার্বের মতো দরকারি বিষয়গুলো সম্পর্কে সহজেই জানা যায়। 
এমনকি, এখানে বাংলা থেকে ইংরেজিতে কথোপকথন শেখা যায়। 

সুবিধা:

✔ সহজে ইংলিশ গ্রামার শেখা যায়,
✔ অনেক প্রোভার্ব, ইডিয়াম ও ফ্রেজ রয়েছে, 
✔ ৫টা দরকারি স্পোকেন ইংলিশ লেসন আছে।  

৮. Spoken English in Bengali:

রেটিং: 3.8/5

ডাউনলোড: 1L+

৪ সপ্তাহের মধ্যে স্পোকেন ইংলিশ শিখতে চান? তাহলে, এই ফ্রি অ্যাপের কোর্সটা একবার করে দেখুন। আপনি এই ক্লাসগুলো বাড়ি, অফিস বা যেকোনো জায়গা থেকে করতে পারবেন। এখানে প্রচুর ইংরেজি ভোকাবুলারি থেকে নতুন-নতুন শব্দ শিখতে পারবেন। এই অ্যাপের প্রতিটা চ্যাপ্টারই আপনি অফলাইনে করতে পারবেন। 

সুবিধা:
✔ মোট ২৮টা ইংরেজি চ্যাপ্টার আছে,
✔ অফলাইন মোডে প্র্যাক্টিস করা যায়,
✔ ইংলিশে ইন্টারভিউয়ের জন্যে রেডি হওয়া যায়।

৯. Learn English From Bangla:

রেটিং: 3.6/5

ডাউনলোড: 1T+
ইংরেজি শেখার জন্য একদম সোজা একটা অ্যাপ খুঁজছেন, যেটাতে বাংলা ভাষায় একদম সহজেই স্পোকেন ইংলিশ শেখা যায়? তাহলে, এই অ্যাপ্লিকেশনটা ব্যবহার করে দেখতে পারেন। এখানে বডি পার্টস, পশু-পাখি, রং এই রকম ক্যাটেগরি হিসেবে ভোকাবুলারি দেওয়া রয়েছে। 

আপনি নিজের ইচ্ছেমতো যেকোনো ভোকাবুলারি শিখতে পারবেন। এখানে প্রতিটা ওয়ার্ড ও বাক্যের অডিও প্রোনানসিয়েশান ও ছবি দেওয়া থাকে।  

সুবিধা:

✔ অফলাইনে ক্লাস করা যায়,
✔ বিভিন্ন প্র্যাক্টিক্যাল কনভার্সেশন আছে, 
✔ বাংলা মানে সমেত ইংরেজি শব্দ ও বাক্য।

শেষ কথা,,

তাহলে বন্ধুরা, যদি কোনো কলেজ বা ইনস্টিটিউশনে গিয়ে ইংরেজি শেখার সময় আপনার কাছে নেই, তাহলে উপরে বলে দেওয়া এই অ্যাপস গুলি অবশই ব্যবহার করতে পারবেন। অ্যাপস গুলি Google Play Store-থেকে ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করা যাবে। এছাড়া, অ্যাপস গুলিতে বাংলা ভাষা থেকে ইংরেজি শেখার সুবিধা দেওয়া থাকবে। তাই, ইংরেজি শেখার সহজ উপায় হিসেবে এই apps গুলি কিন্তু আপনার কাজে অবশই লাগবে।

অবশই পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top