মোবাইলে দ্রুত ফাইল ডাউনলোড করার সেরা ৭টি অ্যাপস – (২০২৪)

যখন আপনি নিজের এন্ড্রয়েড মোবাইল থেকে APKs, images, videos, audio বা যেকোনো large file ডাউনলোড করে থাকেন তখন কি ফাইলটি ডাউনলোড হতে অনেক বেশি সময় নেয়? ফাইল গুলি অনেক স্লো ডাউনলোড হয়? চিন্তা করতে হবেনা, আমিও এই সমস্যায় অনেক ভুগেছি।

তবে এই সমস্যার সমাধানের জন্য বর্তমান সময়ে মোবাইলের জন্য নানান download manager apps গুলো রয়েছে, যেগুলো ব্যবহার করলে তুলনামূলক ভাবে অনেক দ্রুত গতিতে যেকোনো ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করতে পারবেন।

এছাড়া এই দ্রুত ডাউনলোড করার apps বা ফাইল ম্যানেজার অ্যাপস গুলো আপনারা Google Play Store থেকে অনেক সহজেই নিজের মোবাইলে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

তাহলে চলুন, নিচে আমরা সরাসরি মোবাইলের জন্য থাকা বর্তমানের সেরা ডাউনলোড ম্যানেজার অ্যাপস গুলোর বিষয়ে জেনেনেই যেগুলো ব্যবহার করে ইন্টারনেট থেকে যেকোনো ভিডিও, গান, ছবি ইত্যাদি দ্রুত ডাউনলোড করা যাবে। 

Android মোবাইলে দ্রুত ডাউনলোড করার apps / download manager:

দ্রুত ডাউনলোড করার apps

Android mobile-এ ডাউনলোড স্পিড ফাস্ট করার একটি অনেক দারুন ও কার্যকর উপায় হলো “Download manager App”

মোবাইলে দ্রুত ডাউনলোড করার এই অ্যাপ (App) গুলো ব্যবহার করে ফাস্ট ডাউনলোডিং এর সুবিধার পাশাপাশি আপনারা একসাথে একাধিক ফাইল গুলো ডাউনলোড করতে পারবেন। কোনো সমস্যা ছাড়া একসাথে একাধিক ভিডিও বা যেকোনো ফাইল ডাউনলোড করা যাবে।

তাই, নিচে আমি আপনাদের এমন ৭টি android download manager apps গুলোর বিষয়ে বলতে চলেছি যেগুলোর মধ্যে যেকোনো একটি ব্যবহার করে মোবাইলে যেকোনো ফাইল অনেক তাড়াতাড়ি ডাউনলোড করে নিতে পারবেন।   

Download Accelerator Plus

Download Accelerator Plus, আপনারা একবার হলেও নিজের কম্পিউটারে ব্যবহার করেছেন হয়তো। কম্পিউটারে দ্রুত ডাউনলোড করার ক্ষেত্রে এই সফটওয়্যারটি প্রচুর পরিমানে ব্যবহার করা হয়। তবে এখন মোবাইলেও যেকোনো ফাইল অনেক ফাস্ট ডাউনলোড করার এবং ডাউনলোড গুলি ম্যানেজ করার ক্ষেত্রে download accelerator plus app আপনারা ব্যবহার করতে পারবেন।

এখানে আপনারা একটি built-in browser অবশই পাবেন যেখান থেকেও file গুলি ব্রাউস করে সরাসরি download করা যাবে। অবশই, ডাউনলোড করা file গুলিকে সরাসরি নিজের device-এর SD card-এর মধ্যে save করতে পারবেন।

DAP ব্যবহার করে আপনারা যেকোনো ধরণের file গুলি যেকোনো ব্রাউজার থেকেই ডাউনলোড করে নিতে পারবেন। শেষে, আপনার মোবাইলের স্ক্রিন বন্ধ হয়ে গেলেও এই ডাউনলোড ম্যানেজার আপনার ফাইলটি সক্রিয়ভাবে ডাউনলোড করতেই থাকবে। 

>> Download App

1DM: Browser & Video Download

এন্ড্রয়েড মোবাইলে দ্রুত ডাউনলোড করার ক্ষেত্রে আপনারা এই 1DM app-টি ব্যবহার করতে পারবেন। আপনাদের মধ্যে অনেকেই কিন্তু আবার torrent file গুলো তাড়াতাড়ি download করার একটি সেরা android app খুঁজছেন।

তবে এই অ্যাপে আপনারা এই কাজটি অনেক সহজেই করতে পারবেন। এক্ষেত্রে আপনারা torrent url বা magnet link দুটোই ব্যবহার করতে পারবেন। এখানে ডাউনলোড এর দ্রুততা বৃদ্ধি করার ক্ষেত্রে প্রতি ফাইলে 16 simultaneous connections পর্যন্ত সাপোর্ট করা হয়।

এখানে যেকোনো ধরণের ফাইল গুলো ডাউনলোড করতে পারবেন।

>> Download App 

Turbo Download Manager

App-টির নাম শুনেই এর কাজ আপনারা বুঝতে পারছেন হয়তো। এই অ্যাপ ব্যবহার করে আপনারা স্লো ইন্টারনেট কানেকশন এর মধ্যেও দ্রুত ডাউনলোড এর আনন্দ উপভোগ করতে পারবেন।

ডাউনলোড সময় কমানোর জন্য এই অ্যাপটি একাধিক কানেকশন গুলোর সাথে সংযুক্ত হয়ে কাজ করে। আর তাই অ্যাপটি স্লো ইন্টারনেট কানেকশন এর ক্ষেত্রে আপনার অনেক কাজে লেগে থাকে।

Turbo Download Manager-এর মধ্যে আপনারা একটি built-in browser পাবেন। এর ফলে আপনি সরাসরি Turbo Download Manager থেকেই যেকোনো ফাইল এর লিংক সংগ্রহ করে সেটিকে ডাউনলোড করতে পারবেন।

>> Download app  

Video Downloader by, InShot Inc

ইন্টারনেট থেকে সহজে এবং দ্রুত ভাবে video এবং music গুলো download করার জন্য আপনারা InShot Inc-এর video downloader App-টি অবশই ব্যবহার করতে পারবেন। এই অ্যাপ এর মধ্যে ফাইল গুলোকে সুবিধামতো pause এবং resume করতে পারবেন।

এছাড়া, একসাথে একাধিক ফাইল গুলো ডাউনলোড করা এবং background downloading-এর মতো features গুলো এখানে পাবেন। এখানে একটি built-in browser অবশই পাবেন, তাই ডাউনলোড করার আগে ভিডিও গুলিকে ব্রাউস করা যাবে।

এখানে, mp3, m4a, mp4, m4v, mov, avi, wmv, doc, xls, pdf, txt ইত্যাদি বিভিন্ন ফরম্যাট এর সাথে ফাইল ডাউনলোড করা যাবে। ইন্টারনেট থেকে যেকোনো ভিডিও দ্রুত ডাউনলোড করার এটা একটি অনেক দারুন app।

>> Download the app 

IDM – Download Manager Plus

ইন্টারনেট থেকে দ্রুত ডাউনলোড করার apps গুলোর মধ্যে এই অ্যাপটিও কিন্তু আপনার অনেক কাজে লাগবে। ইন্টারনেটে থাকা যেকোনো ওয়েবসাইট থেকে যেকোনো ফাইল দ্রুত ডাউনলোড করার ক্ষেত্রে IDM প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে।

এটা একটি online HD video downloader/accelerator, যেটা দ্রুত ফাইল ডাউনলোড করার ক্ষেত্রে একটি single file download করার জন্য একাধিক connections/parts/segments গুলো ব্যবহার করে থাকে। 

এছাড়া, File download হওয়ার সময় সেগুলোকে pause/resume করা যাবে। এখানে একটি Built-in browser অবশই পাবেন যেখান থেকে file এবং video গুলির download link নিজে নিজেই ক্যাপচার করে নেওয়া হয়।

>> Download IDM App

Free Download Manager – FDM

Free Download Manager হলো একটি অনেক জনপ্রিয় ও প্রচলিত internet download manager যেখানে large files, torrents, music এবং videos গুলো ডাউনলোড করা যাবে।

নিজের মোবাইলে ইন্টারনেট থেকে বড় বড় ফাইল এবং টোরেন্ট ফাইল গুলো দ্রুত ও সুবিধাজনক ভাবে ডাউনলোড করার ক্ষেত্রে এই ডাউনলোড ম্যানেজার অ্যাপ উত্তম। বলা হয়েছে যে FDM ব্যবহার করে প্রায় ১০ গুন অধিক দ্রুততার সাথে ফাইল গুলো ডাউনলোড করা যাবে।

মানে, আপনার ডাউনলোড স্পিড ১০ গুন পর্যন্ত বুস্ট করা হবে। এছাড়া, Auto Wi-Fi  downloads, Magnet link support,  torrent download, Resumes broken and expired download links-এর মতো নানান সুবিধা গুলো এখানে পাবেন।

>> Download the app 

Download Navi

এটা একটি Free এবং Open Source download manager software যেখানে Pause এবং resume downloads এবং background download এর মতো অপসন গুলো পাবেন। অ্যাপটিতে আপনারা ব্রাউসার এর সুবিধাও পেয়ে যাবেন।

বড়-ছোট যেকোনো ধরণের ফাইল দ্রুত ভাবে ইন্টারনেট থেকে ডাউনলোড করে সহজেই মোবাইলের মেমরি স্টোরেজে সেভ করতে পারবেন। এছাড়া, আপনি চাইলে অ্যাপটি ব্যবহার করে একাধিক ফাইল গুলিকে একসাথে ডাউনলোড করতে পারেবন।

>> Download app

শেষ কথা,,

তাহলে বন্ধুরা, ইন্টারনেট থেকে যেকোনো ধরণের ফাইল গুলি যদি অনেক স্লো গতিতে ডাউনলোড হচ্ছে এবং আপনি যদি ভিডিও, ফাইল, সফটওয়্যার ইত্যাদি দ্রুত ডাউনলোড করে নিতে চান তাহলে আপনাকে একটি সেরা মোবাইল ডাউনলোড ম্যানেজার অ্যাপ/সফটওয়্যার অবশই ব্যবহার করতে হবে। এক্ষেত্রে, ওপরে বলা এই অ্যাপ গুলোর মধ্যে যেকোনো একটি অ্যাপ আপনি ব্যবহার করে দেখতে পারেন।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top