ইন্টারনেট থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করুন: সেরা উপায়

Last updated on May 8th, 2024 at 11:51 am

বর্তমান সময়ে ইন্টারনেট থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করা অনেক সহজ। কেননা, আজ ভিডিও গুলো অনলাইন থেকে ডাউনলোড করার জন্যে আপনারা প্রচুর ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট গুলো পেয়ে যাবেন।

How to download any video from internet ?

অনেক সময় ফেসবুক, টিকটিক, ভিমিও, টুইটার ইত্যাদি এই ধরণের জনপ্রিয় প্লাটফর্ম গুলোতে আমরা এমন ভিডিও গুলো দেখি যেগুলো নিজের মোবাইলের ইন্টারনাল স্টোরেজে সেভ বা ডাউনলোড করে রাখতে মন করে।

তবে, এই জনপ্রিয় প্লাটফর্ম গুলোর থেকে সরাসরি কোনো ভিডিও ডাউনলোড করার অপসন দেওয়া হয়না। তবে চিন্তা করতে হবেনা, কারণ বর্তমান সময়ে ইন্টারনেট থেকে যেকোনো ধরণের ভিডিও ডাউনলোড করাটা অনেক সোজা। আর, সম্পূর্ণ ফ্রীতে কিভাবে ভিডিও গুলোকে ইন্টারনেট থেকে নিজের মোবাইল এর মেমরি কার্ডে বা কম্পিউটারে ডাউনলোড করবেন, সেই বিষয়ে নিচে জানতে পারবেন।

অবশই পড়ুন: ওয়েব সিরিজ কি । ওয়েব সিরিজ কিভাবে দেখা যায়?

এই আর্টিকেলে আমি আপনাদের এমন কিছু অনলাইন ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট গুলোর বিষয়ে বলবো যেগুলো ব্যবহার করে কোনো নির্দিষ্ট সোশ্যাল মিডিয়া সাইট থেকে নিজের পছন্দের যেকোনো ভিডিও আপনি ডাউনলোড করতে পারবেন।

কিভাবে ব্যবহার করবেন ভিডিও ডাউনলোডিং সাইট গুলো ?

যেকোনো সোশ্যাল মিডিয়া সাইট থেকে পছন্দের ভিডিওটি ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে প্রথমে সেই ভিডিওটির URL link কপি করতে হবে। চিন্তা করবেননা, ভিডিওর লিংক কপি করা অনেক সহজ।

আপনাকে কেবল নিজের মোবাইলে বা কম্পিউটারে নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইল ওপেন করতে হবে।

কম্পিউটারের ক্ষেত্রে: আপনি যেই ভিডিওটি ডাউনলোড করতে চাইছেন সেটাকে প্লে করুন। ভিডিও PLAY করার পর ভিডিওতে রাইট ক্লিক করুন, দেখবেন “copy video URL/link” এর অপসন দেখতে পাবেন। সরাসরি, “copy video URL/link” এর মধ্যে click করে ভিডিওর লিংক কপি করুন।

মোবাইলের ক্ষেত্রে: সোশ্যাল মিডিয়া সাইট থেকে যেই ভিডিওটি মোবাইলের মেমোরিতে ডাউনলোড করতে চাইছেন সেটাতে ট্যাপ করুন।

এবার ভিডিওটি ভালো করে ওপেন হয়ে যাবে এবং ভিডিওর নিচে একটি “share link” দেখতে পাবেন। সরাসরি সেই share link এর মধ্যে click করুন আপনি “Copy link” এর অপসন দেখতে পাবেন। সরাসরি copy link এর মধ্যে click করে ভিডিওর লিংক কপি করে নিন।

অনেক সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে আবার ভিডিওর পাশে থাকা অপসন আইকনে “⋮” ক্লিক করলে সরাসরি copy video link অপসন পেয়ে যাবেন।

এছাড়া, যদি কোনো সোশ্যাল মিডিয়া পেজ থেকে ভিডিওর লিংক কপি করতে পারছেননা তাহলে গুগল সার্চ করে লিংক কপি করার প্রক্রিয়া জেনেনিন। এবার, নিচে যেই ওয়েবসাইট গুলোর বিষয়ে বলেছি সেগুলোতে গিয়ে কপি করা লিংকটি পেস্ট করুন এবং ভিডিওটি ডাউনলোড করুন।

অবশই পড়ুন: নেটফ্লিক্স কি ? কিভাবে ব্যবহার করব

ইন্টারনেট থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট:

এখন নিচে আমি সেই প্রত্যেকটি অনলাইন ভিডিও ডাউনলোডিং ওয়েবসাইট গুলোর বিষয়ে বলে দিচ্ছি, যেগুলোতে গিয়ে কেবল ভিডিও লিংক পেস্ট করার মাধ্যমে আপনি ইন্টারনেট থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

মূলত, এমন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোর ভিডিও ডাউনলোড করতে পারবেন যেগুলোতে সরাসরি মোবাইলের স্টোরেজে ভিডিও ডাউনলোড করার কোনো ধরণের অপসন দেওয়া হয়নি।

1. Y2Mate

Y2Mate ওয়েবসাইটের মাধ্যমে আপনি YouTube থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। এই ওয়েবসাইটটি বর্তমান সময়ে সেরা YouTube video downloader গুলোর মধ্যে একটি। আপনাকে কেবল নিজের পছন্দের ইউটিউব ভিডিওটির URL link কপি করতে হবে এবং Y2Mate-এর URL বক্সে পেস্ট করে এন্টার প্রেস করতে হবে।

এখন আপনাকে আপনার ভিডিওর একটি প্রিভিউ দেখানো হবে এবং সাথে দেখবেন একটি সবুজ ডাউনলোড বাটন। 144p, 240p, 360p, 480p, 720p, এবং 1080p দিয়ে দেওয়া প্রত্যেকটি ভিডিও রিসোলিউশন এর মধ্যে একটি সিলেক্ট করুন।

আপনাকে ভিডিওটির সাইজ অবশই দেখিয়ে দেওয়া হবে। শেষে Download button এর মধ্যে click করুন। এখন আপনার পছন্দের ইউটিউব ভিডিওটি মোবাইলে ডাউনলোড হয়ে যাবে। আপনি চাইলে Y2Mate ব্যবহার করে যেকোনো ইউটিউব ভিডিওকে MP3 audio তে কনভার্ট করে অডিও ফাইল ডাউনলোড করতে পারেন।

2. SSSTik

SSSTik হলো একটি অনেক জনপ্রিয় TikTok video downloader ওয়েবসাইট। মানে যদি আপনি টিকটক থেকে ভিডিও ডাউনলোড করতে চাইছেন, তাহলে এই অনলাইন টুল ব্যবহার করে ওয়াটারমার্ক ছাড়া টিকটক ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Y2Mate এর মতোই এখানেও ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে একি প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

আপনাকে কেবল পছন্দের TikTok video’s URL কপি করতে হবে এবং SSSTik ওয়েবসাইটে থাকা URL box এর মধ্যে লিংকটি পেস্ট করতে হবে। লিংক পেস্ট করার পর সরাসরি “Download” বাটন এর মধ্যে click করতে হবে।

কোনো ওয়াটারমার্ক ছাড়া টিকটক ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে এখন Without Watermark বাটন click করতে হবে।

SSSTik ওয়েবসাইট ব্যবহার করে আপনারা যেকোনো TikTok ভিডিওতে ব্যবহার হওয়া MP3 audio ফাইলটিও ডাউনলোড করতে পারবেন।

3. DownloadTwitterVideo.Com

TikTok বা Facebook এর মতো Twitter-এর মধ্যে বিশেষ কোনো ভিডিও পোস্ট গুলো করা হয়ে থাকেনা।

তবে, টুইটার এর মধ্যে পোস্ট হওয়া কোনো ভিডিও যদি আপনার ভালো লাগে তাহলে সেটাও ডাউনলোড করে নিতে পারবেন। Download Twitter Videos website-টি মূলত twitter থেকে ভিডিও ডাউনলোড করার জন্যে তৈরি করা হয়েছে।

এখানেও আপনি একটি Video URL box পাবেন যেখানে আপনাকে ভিডিও লিংক পেস্ট করতে হবে।

আপনি অনেক সহজেই টুইটার এর ভিডিও লিংক কপি করে নিতে পারবেন। ভিডিও URL Link পেস্ট করার পর এখন MP4 বা MP4 HD, নিজের পছন্দ হিসেবে একটি অপশনে ক্লিক করুন।

4. iGram

Instagram এখনের সময়ে একটি অনেক জনপ্রিয় ফটো এবং ভিডিও শেয়ারিং সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। এখানে নিয়মিত বিভিন্ন ধরণের ভিডিও কনটেন্ট গুলো আপলোড হয়ে থাকে। তাই, আপনি যদি ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড করতে চান তাহলে iGram আপনার সাহায্য করবে।

এর দ্বারা আপনারা Instagram reels এবং video গুলো MP4 file হিসেবে ডাউনলোড করে নিতে পারবেন। এখানেও আপনারা একটি URL box পাবেন যেখানে Instagram video link পেস্ট করতে হবে।

Link পেস্ট করার পর সরাসরি “Download Button” এর মধ্যে click করে ভিডিওটি ডাউনলোড করা যাবে।

5. FDown

FDown হলো একটি জনপ্রিয় অনলাইন টুল যার মাধ্যমে ফেসবুক এর public videos এবং reels গুলো ডাউনলোড করা যাবে।

ভিডিও ডাউনলোড করার জন্যে আপনাকে ফেসবুক এর video URL link কপি করে FDown এর মধ্যে পেস্ট করে ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে। ভিডিও গুলোকে normal বা HD দুটো কুয়ালিটির সাথে ডাউনলোড করার অপসন আপনি পাবেন।

FDown-এর একটি ক্রোম ব্রাউজার এক্সটেনশন ও আছে যেটার নাম হলো, Video Downloader Plus. এই chrome extension ব্যবহার করলে আপনাকে আপনার পছন্দের ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্যে ফেসবুক ছেড়ে কোথাও যেতে হবেনা।

এক্সটেনশন ব্যবহার করলে ফেসবুক এর মধ্যে সরাসরি ভিডিও ডাউনলোড করার অপসন আপনি দেখতে পাবেন। তবে, extension এর মাধ্যমে আপনি ভিডিও গুলোকে কেবল HD quality-র সাথে ডাউনলোড করতে পারবেন।

6. Freemake Video Downloader

Freemake Video Downloader-টি হলো মূলত একটি desktop video downloader software যেটার ব্যবহার করে প্রায় ১০,০০০ থেকেও অধিক ওয়েবসাইট গুলোর থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। যেমন, YouTube, Facebook, Vimeo, Dailymotion ইত্যাদি।

এই সফটওয়্যার আপনারা Windows এবং Mac দুটো প্লাটফর্ম এর জন্যই ডাউনলোড করতে পারবেন। Freemake ব্যবহার করে আপনারা videos, playlists এবং channels গুলোকে MP4, MP3, AVI, WMV, MPEG, 3GP এবং FLV ফাইল ফরম্যাট এর সাথে সেভ করতে পারবেন।

তবে এখানেও ভিডিও ডাউনলোড করার প্রক্রিয়া একি। আপনাকে ভিডিও ইউআরএল লিংক কপি করে Freemake-এ পেস্ট করতে হবে। এরপর পছন্দের file format সিলেক্ট করুন এবং ভিডিওটি ডাউনলোড করুন।

7. ClipConverter

নিজের কম্পিউটারে ভিডিও ডাউনলোডার সফটওয়্যার ইন্সটল করে তারপর ভিডিও ডাউনলোড করার মতো ঝামেলা যদি আপনি চাইছেননা, তাহলে ClipConverter আপনার কাজে লাগবে। আপনি সরাসরি ClipConverter-এর ওয়েবসাইটে গিয়ে পছন্দের ভিডিওটি ডাউনলোড করে নিতে পারবেন।

এই অনলাইন ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট ব্যবহার করে আপনারা YouTube এবং Vimeo-এর মতো জনপ্রিয় সাইট গুলোর থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। আপনি আপনার ভিডিওটি MP4, 3GP, AVI, MOV এবং MKV format-এর সাথে ডাউনলোড করতে পারেন।

তবে, আপনি যদি ভিডিওর থেকে কেবল অডিওটি ডাউনলোড করতে চান, তাহলেও MP3, M4A বা AAC format-এর সাথে ফাইলটি ডাউনলোড করা যাবে। Clipconverter-এর ক্ষেত্রেও আপনারা চাইলে browser extension ব্যবহার করতে পারেন।

অবশই পড়ুন: কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড করার ওয়েবসাইট

উপসংহার

ইন্টারনেটে বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট গুলোর থেকে ভিডিও ডাউনলোড করার জন্যে যেগুলো অনলাইন টুল বা ওয়েবসাইট গুলোর বিষয়ে বলা হয়েছে সেগুলো আপনারা সম্পূর্ণ ফ্রি ভাবে ব্যবহার করতে পারবেন।

তবে, টুল গুলো ব্যবহার করে ফ্রি ভিডিও গুলোকে কেবল ব্যক্তিগত ব্যবহারের উদ্দেশ্যে ব্যবহার করুন। ওয়েবসাইট/টুলগুলি কপিরাইটযুক্ত সামগ্রী/ভিডিও সেভ করা এবং বিতরণ করার ক্ষেত্রে ব্যবহার করবেননা। এটি করলে আপনি গুরুতর সমস্যায় পড়তে পারেন।

এছাড়া, ভিডিও ডাউনলোড করা কিছু কিছু সাইটের ক্ষেত্রে তাদের পরিষেবার শর্তাবলীর বিরুদ্ধে। তাই, আপনার একাউন্ট সাস্পেন্ড বা সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করার ভয় থাকছে। তাই, এই টুল গুলো ব্যবহার করে ইন্টারনেট থেকে ভিডিও ডাউনলোড করার আগে ভালো করে যাচাই অবশই করবেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top