মিউজিক সহ গান গাওয়ার এবং রেকর্ড করার অ্যাপস – (Karaoke Apps)

Last updated on May 8th, 2024 at 12:14 pm

আজকের এই আর্টিকেলে আমরা এমন কিছু এন্ড্রয়েড অ্যাপস এর বিষয়ে জানবো যেগুলো ব্যবহার করে আপনারা গান ছাড়া মিউজিক এর সাথে নিজের গান গাইতে ও রেকর্ড করতে পারবেন। সোজা ভাবে বললে, গান গাওয়ার অ্যাপস বা গান রেকর্ড করার সফটওয়্যার হিসেবে এই এপস গুলোকে ধরা যেতে পারে।

প্রত্যেকের মধ্যেই একজন গায়ক থাকতেই পারে। এবং, নিজের মধ্যে থাকা গায়ককে লোকেদের কাছে নিয়ে যাওয়াটা আজ খুবি সহজ। কেননা, ইন্টারনেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে, নানান ধরণের এপ্লিকেশন এবং এপস এর তৈরি হয়ে চলেছে।

এগুলোর মধ্যে বর্তমানে মজার কিছু অসাধারণ music apps গুগল প্লে স্টোরে অবশই রয়েছে। এই ধরণের এপস গুলোকে “Karaoke Apps” বলেও বলা হয়। এই মিউজিক অ্যাপস গুলো ব্যবহার করে, আপনারা প্রফেশনাল ভাবে গায়কদের মতোই যেকোনো গানের মিউজিক এর সাথে নিজের গান গেয়ে রেকর্ড করতে পারবেন।

চিন্তা করবেননা, এই এপস গুলোর একটি মজার ফীচার রয়েছে। সেটা হলো, নিজে রেকর্ড করা গানটিতে বিভিন্ন voice effects এবং voice tone effect ব্যবহার করতে পারবেন। ফলে, জেকেও এই গান গাওয়ার সফটওয়্যার গুলো ব্যবহার করে সুন্দর ভাবে নিজের গান রেকর্ড করে নিতে পারবেন।

এই কারাওকে মিউজিক এপস গুলো ব্যবহার করে আপনারা Pop, Hip-hop, folk বা অন্য যেকোনো ধরণের গান গেয়ে রেকর্ড করতে পারবেন। লক্ষ লক্ষ গানের তালিকার মধ্যে থেকে যেকোনো একটি গান বেছে নিন, গান ছাড়া কেবল ব্যাকগ্রাউন্ড মিউজিক এর সাথে নিজের গান রেকর্ড করুন।

Voice effect এবং filter effect এপলাই করুন এবং লোকেদের সাথে নিজের রেকর্ড করা গানটি সহজেই শেয়ার করুন।

গান গাওয়ার অ্যাপস
Best music recorder android singing apps

তাহলে চলুন, গান ছাড়া মিউজিক এর সাথে নিজের গাওয়া গান রেকর্ড করার জন্য সেরা ফ্রি কারাওকে (Karaoke) সফটওয়্যার গুলোর বিষয়ে জেনেনি।

সেরা কিছু গান গাওয়ার অ্যাপস / সফটওয়্যার – ( Best karaoke apps )

গান রেকর্ড করার মিউজিক সফটওয়্যার যেগুলোর বিষয়ে আমি নিচে বলবো, সেগুলো আপনারা Google play store থেকে ফ্রীতেই ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। মনে রাখবেন, মিউজিক হলো নিজের মনকে শান্ত এবং ঠান্ডা রাখার অনেক ভালো একটি উপায়।

তাই বেশি চিন্তা করবেননা,

এই best android karaoke apps গুলোতে আপনার বেছে নেওয়া গানের মিউজিক ব্যাকগ্রউন্ডে চলতে থাকবে। মানে, গান ছাড়া কেবল মিউজিক বাজতে ও রেকর্ড হতে থাকবে।

এর সাথেই, আপনার বেছে নেওয়া গানের লিরিক্স (lyrics) ডিসপ্লে হতে থাকবে। তাই, অনেক সহজে সম্পূর্ণ ষ্টুডিওর মতোই আপনি আপনার গান ঘরে বসে রেকর্ড করতে পারবেন।

১. Smule: Social Karaoke Singing

smule karaoke music app
smule karaoke music app

এটা একটি অসাধারণ সিংগিং এপ (singing app) যেটা ব্যবহার করে অনেক সহজেই নিজের গান বানানো যাবে। সহজেই যেকোনো গান সিলেক্ট করে সেই গান এর মিউজিক এর সাথে নিজের আওয়াজ (voice) সহ গান রেকর্ড করতে পারবেন।

50M+ থেকেও অধিক strong এখানে রয়েছে যেগুলো সিলেক্ট করতে পারবেন। গান গাওয়ার সময় আপনাকে গানের lyrics অবশই দেখানো হবে।

Google play স্টোরে ভালো রেটিং এর সাথে প্রায় প্রচুর লোকেরা এই গান গাওয়ার এন্ড্রয়েড সফটওয়্যার টি পছন্দ করেছেন। Add audio এর সাথে সাথে visual effects ব্যবহার করে গানটি আরো আকর্ষণীয় বানাতে পারবেন।

  • টোটাল ডাউনলোড: 100,000,000+
  • গুগল প্লে রেটিং: 3.8
  • এন্ড্রয়েড ভার্সন: 5.0 and up

২. StarMaker: Sing free Karaoke

StarMaker music app
StarMaker music app

বর্তমানে গান রেকর্ড ভারতে সব থেকে জনপ্রিয় মিউজিক অ্যাপস হলো starmaker app. এই app অনেক কম সময়ের মধ্যে অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে।

StarMaker এর একটি আলাদা লাভ আপনারা পাবেন। এখানে, 50M+users globally join হয়ে আছেন। তাই, গান গাওয়ার সাথে সাথে বিভিন্ন দেশে বিদেশের বিভিন্ন লোকেদের সাথে বন্ধুত্ব করতে পারবেন।

তাছাড়া, এই app এর মধ্যে থাকা user দের সাথে নিজের রেকর্ড করা গান শেয়ার করতে পারবেন। লক্ষ লক্ষ local এবং international songs গুলো রয়েছে যেগুলো আপনারা সিলেক্ট করতে পারবেন।

Music effects (Distant, Warm, Vinyl, Party, Fascinating) এবং volume adjustment এর মতো অনেক options আমাদের দেওয়া হয়। তাছাড়া, StarMaker এর অন্যতম ফীচার হলো, “এখানে একসাথে ডুয়েট সং গাওয়া সম্ভব”।

মানে, আপনি এবং আপনার বন্ধুরা একসাথেই এখানে গান গেয়ে রেকর্ড করতে পারবেন। মজার এন্ড্রয়েড মিউজিক অ্যাপ, তাই না ?

এছাড়াও, StarMaker app ব্যবহার করে আপনারা selfie music videos তৈরি করতে পারবেন।

নিজের music video গুলোতে বিভিন্ন filters যেমন Vintage, Paris, Sunset, Urban, Spring ইত্যাদি apply করা যাবে। রেকর্ড করা ছাড়াও আপনারা Live music broadcast অবশই করতে পারবেন।

আমার হিসেবে, StarMaker হলো গান রেকর্ড করার সেরা সফটওয়্যার।

  • টোটাল ডাউনলোড: 100,000,000+
  • গুগল প্লে রেটিং: 4.4
  • এন্ড্রয়েড ভার্সন: 5.0 and up

৩. WeSing – Karaoke, Party & Live

wesing karaoke app for android mobile

WeSing, একটি অনেক জনপ্রিয় এবং সেরা karaoke singing app যেটিকে ব্যবহার করে আপনি নিজের পছন্দের গান গুলিকে গাইতে এবং রেকর্ড করতে পারবেন। এখানে ৬ মিলিয়ন থেকেও অধিক গান গুলো রয়েছে এবং বিশ্বজুড়ে প্রায় ১০০ মিলিয়ন থেকেও অধিক ইউসাররা আছেন। আপনি চাইলে একা প্রাইভেটভাবে গান গাইতে পারবেন আবার চাইলে বন্ধুদের সাথে ডুয়েট গান গাইতে ও রেকর্ড করতে পারেন। এখানে থাকা নানান voice effects এবং video filters গুলোর দ্বারা আপনি একটি সেরা এবং আকর্ষণীয় গান রেকর্ড করে প্রচুর জনপ্রিয়তা লাভ করতে পারবেন।

  • টোটাল ডাউনলোড: 100,000,000+
  • গুগল প্লে রেটিং: 3.8
  • এন্ড্রয়েড ভার্সন: 5.0 and up

৪. Yokee – Sing Unlimited Songs

Yokee karaoke app

Yokee একটি অনেক দারুন কারাওকে অ্যাপ যার দ্বারা আপনি এবং আপনার বন্ধুরা সম্পূর্ণ ফ্রীতে কারাওকে গাইতে পারেবন। Music এবং lyrics সহ এখানে নানান karaoke songs গুলো আপনারা পাবেন। আপনি নিজের পছন্দমতো যেকোনো ভাষাতে গান গাইতে ও রেকর্ড করতে পারবেন।

নিজের পছন্দের প্রিয় শিল্পীর গান গুলো খুঁজে সেগুলির সাথে গান গাইতে পারবেন। একবার নিজের পছন্দের গান সিলেক্ট করার পর লিরিক্স এর সাথে সাথে নিজের ভোকাল ট্র্যাক রেকর্ড করুন। চাইলে echo এবং reverb-এর মতো নানান স্পেশাল ভয়েস এফেক্টস গুলিও গানে যুক্ত করতে পারেন।

আপনি চাইলে অন্যান্য গায়কদের দ্বারা রেকর্ড করা গান গুলিও শুনতে এবং সেগুলিকে লাইক করতে পারবেন। এই অ্যাপ আপনারা সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

  • টোটাল ডাউনলোড: 50,000,000+
  • গুগল প্লে রেটিং: 4.0
  • এন্ড্রয়েড ভার্সন: 5.0 and up

৫. KaraFun – Karaoke Party

কারাওকে মিউজিক অ্যাপস
কারাওকে মিউজিক অ্যাপস

Karafun একটি ভালো কারাওকে এপ্লিকেশন যেটা android এবং iOS দুটোর জন্যই develop করা হয়েছে। এই app ব্যবহার করে অনেক সহজেই গান গুলো গাইতে এবং রেকর্ড করতে পারবেন।

এখানে ২৬,০০০ কারাওকে সং রয়েছে যেগুলো আপনি ব্যবহার করে নিজের গান রেকর্ড করতে পারবেন। একটি free account তৈরি করাটা জরুরি যদি আপনারা এই application ব্যবহার করতে চাচ্ছেন।

এই karaoke application আপনারা offline হিসেবেও ব্যবহার করতে পারবেন। গানের pitch adjust করে গানটি lower বা higher key তে গাইতে পারবেন।

>> Download KaraFun app 

৬. Sing Karaoke by Stingray

Karaoke by Stingray

Sing Karaoke-এর মধ্যে আপনারা পাচ্ছেন ৫০০০০ থেকেও অধিক karaoke songs যেগুলো প্রায় প্রত্যেক ভাষাতেই উপলব্ধ রয়েছে। এই অ্যাপ ব্যবহার করে আপনি যেকোনো সময় যেকোনো জায়গার থেকে সম্পূর্ণ বিনামূল্যে গানের মিউজিক সহ কারাওকে গাইতে পারবেন।

এখানে থাকা songbook থেকে নিজের পছন্দের একটি গান সিলেক্ট করুন। এবার নিজের হিসেবে মিউজিক সহ গান গেয়ে সেটিকে রেকর্ড করুন। আপনি চাইলে রেকর্ড করা নিজের গানটি নানান voice এবং video effects সহ এডিট করে নিতেও পারবেন।

এখানে একটি প্রিমিয়াম subscription-এর অপসন অবশই রয়েছে যেটিকে নেওয়া বা না নেওয়া সম্পূর্ণ আপনার ব্যক্তিগত ব্যাপার। শেষে, মিউজিক সহ গান গাওয়ার সফটওয়্যার হিসেবে এটা আমার হিসেবে একটি দারুন এবং সেরা অ্যাপ।

  • টোটাল ডাউনলোড: 5,000,000+
  • গুগল প্লে রেটিং: 4.5
  • এন্ড্রয়েড ভার্সন: 5.0 and up

৭. iSing – Sing & Record Karaoke

iSing karaoke free download for android

আপনি যদি গান গাইতে পছন্দ করে থাকেন এবং পছন্দের গানের মিউজিক সহ গান গাইতে চান তাহলে এই iSing Karaoke-অ্যাপটি ব্যবহার করতে পারবেন। গান রেকর্ড করা, অন্যান্য ব্যক্তিদের রেকর্ড করা গান গুলো শোনা ইত্যাদি এই ধরণের কাজ গুলো এখানে করা যাবে।

এখানে নানান গান এবং quality backing tracks গুলো আপনারা পাবেন যেগুলির সাথে গান গাইতে পারবেন। নিজের রেকর্ড করা গান গুলি নিজের প্রোফাইল এর মধ্যে শেয়ার করা যাবে। এতে অন্যান্য ব্যক্তিরা আপনার গাওয়া গান গুলো শুনতে ও পছন্দ করার সুযোগ পাবেন।

গান গাওয়ার জন্য এখানে হাজার হাজার karaoke songs গুলি আপনারা পাবেন।

  • টোটাল ডাউনলোড: 1,000,000+
  • গুগল প্লে রেটিং: 3.3
  • এন্ড্রয়েড ভার্সন: 4.4 and up

কিভাবে ব্যবহার করবেন এই গান গাওয়ার অ্যাপস গুলো

ওপরে তো আমি আপনাদের সেই সব সেরা karaoke android apps গুলোর বিষয়ে বললাম। তবে এখন প্রশ্ন হলো, কিভাবে রেকর্ড করবেন নিজের গান বিভিন্ন অন্যান্য গানের মিউজিক এর সাথে ?

স্টেপ ১. 

ওপরে দেওয়া কারাওকে মিউজিক এপস গুলোর মধ্যে যেকোনো একটি নিজের মোবাইলে ডাউনলোড ও ইনস্টল।

স্টেপ ২. 

এপ্লিকেশন টি ওপেন করে এবার আপনার একটি ফ্রি একাউন্ট তৈরি করে নিতে হবে।

একাউন্ট তৈরি করার জন্য আপনারা নিজের মোবাইল নম্বর বা জিমেইল একাউন্ট বা ফেসবুক একাউন্ট ইত্যাদি ব্যবহার করতে পারবেন।

স্টেপ ৩. 

এখন, আপনারা application এর মধ্যে বিভিন্ন গান এর তালিকা বা ক্যাটাগরি দেখতে পাবেন।

নিজের পছন্দের গান সিলেক্ট করুন।

গান সিলেক্ট করার পর আপনার সামনে সেই গানের লিরিক্স চলা শুরু হবে এবং রেকর্ডিং স্টার্ট করার সাথে সাথে যেই গান সিলেক্ট করেছেন, সেই গানের মিউজিক ব্যাকগ্রউন্ডে চলতে থাকবে।

এবার, আপনি আপনার মতো করে লিরিক্স দেখে দেখে গান গাইতে ও রেকর্ড করুন।

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা যদি আপনারা গান গাইতে ভালো পেয়ে থাকেন, তাহলে অবশই এই ফ্রি মিউজিক কারাওকে সফটওয়্যার গুলো ব্যবহার করুন। এগুলোর মাধ্যমে আপনারা অনেক সুন্দর করে বিভিন্ন অন্যান্য গানের মিউজিক এর সাথে নিজে গান গাইতে পারবেন।

তাছাড়া, অন্যান্য গানের ব্যাকগ্রাউন্ড মিউজিক এর সাথে রেকর্ড করা গান গুলো সহজেই মোবাইলে সেভ করতে পারবেন।

আমার সবসময় এটাই চেষ্টা রয়েছে আমি যাতে আপনাদের কিছু কাজের তথ্য দিয়ে থাকতে পারি। তাই, কমেন্ট করে অবশই জানিয়ে দিবেন যদি আজকের আর্টিকেল আপনাদের ভালো লেগে থাকে। আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে অবশই বলবেন।

শেষে, আর্টিকেলটি শেয়ার করার জন্য আমার অনুরোধ থাকলো।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top