2

Google adsense কি ? গুগল এডসেন্সের থেকে কিভাবে আয় করবেন

Google adsense কি বা এর কাজ কি এই দুটো প্রশ্নোর উত্তর যদি আপনি জানতে চাইছেন, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি, আজকের এই আর্টিকেলে আপনাকে গুগল এডসেন্স কি এবং এর দ্বারা আপনি অনলাইন ইন্টারনেট থেকে কিভাবে টাকা আয় করতে পারবেন এর বেপারে বুঝিয়ে বলবো।

Google adsense কি

What is Google adsense ?

এডসেন্স থেকে আজ হাজার হাজার লোকেরা লক্ষ লক্ষ টাকা ঘরে বোসে অনলাইন আয় করছে। কিন্তু কিভাবে ? কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করা যাবে এবং এডসেন্সের কাজ কি। আপনাদের মধ্যে অনেকেই হয়তো শুনেছেন যে, blogging বা YouTube channel বানিয়ে এডসেন্সের মাধ্যমে লোকেরা অনেক টাকা আয় করছেন। শুনেছেন তো ? তাই হয়তো আপনিও এডসেন্স কি তা জানতে চাচ্ছেন।কিন্তু, কেবল ব্লগ বা ইউটিউবে চ্যানেল বানালেই তা থেকে টাকা আয় করা যায়না। টাকা আয় করার জন্য এডসেন্সের ভূমিকা প্রধান।

আজ, ইন্টারনেট থেকে অনলাইন ইনকাম করা তেমন কিছু কঠিন কাজ না।আপনিও যদি চান তাহলে অনলাইন টাকা আয় করতে পারবেন। আর, অনলাইন টাকা আয় করার জন্য সবথেকে জরুরি জিনিসটাই হলো Google adsense . হে, এইটা সত্যি যে ইন্টারনেটে আয় করার জন্য অন্য অনেক উপায় বা সমাধান রয়েছে। কিন্তু, মনেরাখবেন যে Google এডসেন্স সবচে বিশ্বাসী, সোজা এবং সহজ উপায় অনলাইন টাকা আয় করার।আর, যা আমি আগেই বললাম এর দ্বারা লোকেরা অনেক টাকা আয় করছেন।

আসলে, সত্যি বলতে গেলে আমি বা আপনি বা যে কেউ Google এডসেন্স থেকে অনলাইন টাকা আয় করতে পারবে। কিন্তু, তার জন্য আপনার সঠিক নিয়ম এবং উপায় জানার সাথে কঠিন কাজ করার ক্ষমতা থাকতে হবে। কারণ, বিনা কোনো কর্ম বা কাজ করে কেও কিছু পায়না।

তাই, নিচে আমি এডসেন্স কি, এর কাজ কি এবং গুগল এডসেন্স থেকে টাকা আয় কিভাবে করা যাবে এর বেপারে বলবো।

Also read –

Google adsense কি ?

গুগল এডসেন্স গুগলের এমন একটি সার্ভিস যার দ্বারা advertiser রা টাকা দিয়ে যেকোনো বিজ্ঞাপন ইন্টারনেটে দেখাতে পারেন এবং publisher রা নিজের blog, YouTube video তে গুগলের বিজ্ঞাপন দেখিয়ে অনলাইন টাকা আয় করতে পারেন। এইটা সোজাসোজি একটি advertising network যার দ্বারা ব্লগ এবং ওয়েবসাইট মালিকেরা বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করতে পারেন।

Advertiser তারা যারা গুগল কে টাকা দিয়ে নিজের বিজ্ঞাপন ইন্টারনেটে দেখাতে চান।

Publishers তারা যারা গুগলের বিজ্ঞাপন নিজের ব্লগ বা ভিডিওর মাধ্যমে লোকেদের দেখান।

তাই, এডসেন্স এমন একটি মাধ্যম যার দ্বারা আপনি অনলাইন টাকা আয় করতে পারবেন। কিন্তু, তার জন্য আগে আপনার একটি ব্লগ, ওয়েবসাইট, app বা YouTube চ্যানেল থাকতে হবে। এই মাধ্যম গুলি ব্যবহার করে আপনি এডসেন্সের জন্য apply করতে পারবেন এবং এডসেন্সের বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্সের কাজ কি ?

এডসেন্সের কাজ বিশেষ করে হলো অনেক রকমের ব্লগ, ওয়েবসাইট, ভিডিও এবং app এ বিজ্ঞাপন দেখানো এবং যাদের ব্লগ বা ভিডিও গুলিতে বিজ্ঞাপন দেখানো হচ্ছে তাদের কে কিছু টাকা দেওয়া। কিন্তু, এই বিজ্ঞাপন যেগুলি আমাদের ওয়েবসাইট বা ভিডিওতে দেখানো হয় সেগুলির জন্য গুগল আগেই advertiser দেড় থেকে টাকা নিয়ে নেয় এবং সেই টাকার থেকে ব্লগ বা ভিডিও মালিকদের বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল টাকা দেয়।

এখন আপ্নে হয়তো ভাবছেন এখানে গুগলের কি লাভ ? তাই তো ?

এইখানে গুগলের যথেষ্ট লাভ আছে। কারণ, advertise রা বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল কে যতটা টাকা দেয় সেই পুরোটা গুগল publisher দেড় বিজ্ঞাপন দেখানোর জন্য দেয়না। Advertiser রা দেওয়া টাকার থেকে গুগল নিজের কাছে কিছু অংশ নিজের কাছে রেখে দেয় এবং কিছু অংশ ব্লগ, ভিডিও বা app মালিকদের বিজ্ঞাপন দেখানোর জন্য দেয়। এখানে গুগল এবং ওয়েবসাইট বা app বা YouTube চ্যানেল মালিকদের নিয়ে সবাইর লাভ হয়।

গুগল এডসেন্স কিভাবে টাকা দেয় ?

যখন আমরা নিজের ব্লগ, ওয়েবসাইট, app বা ইউটুব ভিডিওতে এডসেন্সের বিজ্ঞাপন লাগাই বা দেখাই তখন তাতে বিভিন্ন রকমের বিজ্ঞাপন দেখানো হয়। আর, যখন আমাদের ব্লগ বা ভিডিওতে দর্শক (visitors) আসেন এবং তারা যখন সেই বিজ্ঞাপন গুলি দেখে এবং তাতে ক্লিক করে তখন গুগল এডসেন্স সেই view বা click এর জন্য আপনাকে কিছু টাকা দেয়। আর, এরকম করে বিজ্ঞাপনে view এবং ক্লিক হোতে হোতে যখন আপনার adsense একাউন্টে মোট ১০০$ (ডলার) হয়ে যায় তখন গুগল আপনার ব্যাঙ্ক একাউন্টে সেই টাকা পাঠিয়ে দেয়।

এডসেন্সের জন্য apply কিভাবে করবো ?

আমি আগেই বলেছি, এডসেন্সের থেকে টাকা আয় করার জন্য আপনার একটি ব্লগ, ওয়েবসাইট বা YouTube চ্যানেলের আবশ্যক হবে। কারণ, এডসেন্সের বিজ্ঞাপন আপনি তখন দেখতে পারবেন যখন আপনার কাছে একটি ব্লগ, ওয়েবসাইট, app বা YouTube চ্যানেল থাকবে। এইগুলির মধ্যে কিছু একটাও যদি আপনার কাছে থাকে তখন Google adsense এর ওয়েবসাইট গিয়ে sign up করে form fillup করে আপনি একটি এডসেন্স একাউন্টের জন্য apply করতে পারবেন। আপনি যদি Blogger বা YouTube চ্যানেল ব্যবহার করছেন তাহলে আপনি নিজের ব্লগার বা ইউটিউব চ্যানেলের account থেকে এডসেন্সের জন্য apply করতে হবে।

এডসেন্সের জন্য apply করার সাথে সাথে আপনার একাউন্ট, ব্লগ বা ওয়েবসাইট গুগল দ্বারা accept নাও হতে পারে। মানে, একবারে গুগল আপনার এডসেন্স একাউন্ট চালু নাও করতে পারে। এবং, হয়তো আপনার একবারের থেকে বেশি এডসেন্সের জন্য apply করতে লাগতে পারে।

মনে রাখবেন, একেবারেই এডসেন্স একাউন্ট চালু (active) করার জন্য আপনি গুগল এডসেন্সের program policies, শর্ত (terms & conditions) গুলি মেনে তারপর apply করবেন। এর বাইরে, আপনার ওয়েবসাইট বা ব্লগে এডসেন্সের জন্য নির্বাচিত হইবার যোগ্যতা আছে কি না তা আপনার অবশই জেনেনেয়া উচিত। এতে, এডসেন্স আপনার একাউন্ট একেবারেই চালু করে দিতে পারে। আর, আপনার একাউন্ট accept বা reject যাই হোক তা আপনাকে গুগল ইমেইলের মাধ্যমে জানিয়ে দেবে।

মনে রাখবেন, কেবল গুগল দ্বারা আপনার একাউন্ট accept হওয়ার পর আপনি নিজের ব্লগ বা ওয়েবসাইট বিজ্ঞাপন লাগিয়ে টাকা আয় করা আরম্ভ করতে পারবেন।

Google এডসেন্সের থেকে কিভাবে টাকা আয় করবেন ?

গুগল এডসেন্সের থেকে অনলাইন টাকা আয় করার জন্য আপনার একটি ব্লগ বা YouTube চ্যানেল বানাতে হবে। ব্লগ বানালে তাতে আপনি নিয়মিত ভাবে আর্টিকেল লিখতে হবে। এবং, ইউটিউব চ্যানেল বানালে আপনার তাতে ভিডিও বানিয়ে আপলোড করতে হবে।

যখন আপনার ব্লগ বা YouTube চ্যানেলে visitors বা দর্শক (traffic) আশা শুরু হবে তখন আপনি গুগল এডসেন্সের জন্য এপলাই করুন। এডসেন্স যদি আপনার একাউন্ট চালু করে দেয় তখন আপনি নিজের ব্লগ বা ভিডিও তে বিজ্ঞাপন দেখাতে পারবেন।

যতবার আপনার ব্লগ বা ভিডিও তে দেয়া বিজ্ঞাপন লোকেরা দেখবে বা তাতে ক্লিক করবে ততবার আপনাকে এডসেন্সের তরফ থেকে টাকা দেয়া হবে। এবং, যখন আপনার একাউন্টে ১০০ ডলার হয়ে যাবে তখন আপনার ব্যাঙ্ক একাউন্টে সেই টাকা পাঠিয়ে দেয়া হবে।

Also read –

 

আমাদের শেষ কথা,

আশাকরি গুগল এডসেন্স কি এবং এর কাজ আমি আপনাদের বুঝতে সফল হয়েছি। আপনার যদি কোনোরকম প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট অবশই করুন।

BanglaTech

BanglaTech

Hello , আমি RAHUL DAS India থেকে। আমি ব্লোগ্গিং করে অনেক ভালো বেশি আর তাই আমি এই ব্লগটা বানিয়েছি। আমি একটা গ্রাজুয়েট commerce background থেকে যে ৯ থেকে ৬ office এ job করি । এই ব্লগটিতে আমি আমার নলেজ আপনার সাথে শেয়ার করবো। এখানে , ব্লোগ্গিং,ইন্টারনেট ট্রিকস, অনলাইন আর্নিং এর মতো জিনিস আপনারা পরতে পাবেন। ধন্যবাদ। ...

2 Comments

    • wasim ami blogger e blog bananor jonno ki korte hobe e bishoye ami ekti article likhbi ajke…..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *