Google adsense কি ? গুগল এডসেন্সের থেকে কিভাবে আয় করবেন

Google adsense কি বা এর কাজ কি এই দুটো প্রশ্নোর উত্তর যদি আপনি জানতে চাইছেন, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি, আজকের এই আর্টিকেলে আপনাকে গুগল এডসেন্স কি এবং এর দ্বারা আপনি অনলাইন ইন্টারনেট থেকে কিভাবে টাকা আয় করতে পারবেন এর বেপারে বুঝিয়ে বলবো।

Google adsense কি
What is Google adsense ?

এডসেন্স থেকে আজ হাজার হাজার লোকেরা লক্ষ লক্ষ টাকা ঘরে বোসে অনলাইন আয় করছে। কিন্তু কিভাবে ? কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করা যাবে এবং এডসেন্সের কাজ কি।

আপনাদের মধ্যে অনেকেই হয়তো শুনেছেন যে, blogging বা YouTube channel বানিয়ে এডসেন্সের মাধ্যমে লোকেরা অনেক টাকা আয় করছেন।

শুনেছেন তো ?

তাই হয়তো আপনিও এডসেন্স কি তা জানতে চাচ্ছেন।কিন্তু, কেবল ব্লগ বা ইউটিউবে চ্যানেল বানালেই তা থেকে টাকা আয় করা যায়না। টাকা আয় করার জন্য এডসেন্সের ভূমিকা প্রধান।

আজ, ইন্টারনেট থেকে অনলাইন ইনকাম করা তেমন কিছু কঠিন কাজ না।আপনিও যদি চান তাহলে অনলাইন টাকা আয় করতে পারবেন। আর, অনলাইন টাকা আয় করার জন্য সবথেকে জরুরি জিনিসটাই হলো Google adsense . হে, এইটা সত্যি যে ইন্টারনেটে আয় করার জন্য অন্য অনেক উপায় বা সমাধান রয়েছে।

কিন্তু, মনেরাখবেন যে Google এডসেন্স সবচে বিশ্বাসী, সোজা এবং সহজ উপায় অনলাইন টাকা আয় করার।আর, যা আমি আগেই বললাম এর দ্বারা লোকেরা অনেক টাকা আয় করছেন।

আসলে, সত্যি বলতে গেলে আমি বা আপনি বা যে কেউ Google এডসেন্স থেকে অনলাইন টাকা আয় করতে পারবে। কিন্তু, তার জন্য আপনার সঠিক নিয়ম এবং উপায় জানার সাথে কঠিন কাজ করার ক্ষমতা থাকতে হবে। কারণ, বিনা কোনো কর্ম বা কাজ করে কেও কিছু পায়না।

তাই, নিচে আমি এডসেন্স কি, এর কাজ কি এবং গুগল এডসেন্স থেকে টাকা আয় কিভাবে করা যাবে এর বেপারে বলবো।

Also read –

Google adsense কি ?

গুগল এডসেন্স গুগলের এমন একটি সার্ভিস যার দ্বারা advertiser রা টাকা দিয়ে যেকোনো বিজ্ঞাপন ইন্টারনেটে দেখাতে পারেন এবং publisher রা নিজের blog, YouTube video তে গুগলের বিজ্ঞাপন দেখিয়ে অনলাইন টাকা আয় করতে পারেন।

এইটা সোজাসোজি একটি advertising network যার দ্বারা ব্লগ এবং ওয়েবসাইট মালিকেরা বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করতে পারেন।

Advertiser তারা যারা গুগল কে টাকা দিয়ে নিজের বিজ্ঞাপন ইন্টারনেটে দেখাতে চান।

Publishers তারা যারা গুগলের বিজ্ঞাপন নিজের ব্লগ বা ভিডিওর মাধ্যমে লোকেদের দেখান।

তাই, এডসেন্স এমন একটি মাধ্যম যার দ্বারা আপনি অনলাইন টাকা আয় করতে পারবেন। কিন্তু, তার জন্য আগে আপনার একটি ব্লগ, ওয়েবসাইট, app বা YouTube চ্যানেল থাকতে হবে।

এই মাধ্যম গুলি ব্যবহার করে আপনি এডসেন্সের জন্য apply করতে পারবেন এবং এডসেন্সের বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্সের কাজ কি ?

এডসেন্সের কাজ বিশেষ করে হলো অনেক রকমের ব্লগ, ওয়েবসাইট, ভিডিও এবং app এ বিজ্ঞাপন দেখানো এবং যাদের ব্লগ বা ভিডিও গুলিতে বিজ্ঞাপন দেখানো হচ্ছে তাদের কে কিছু টাকা দেওয়া।

কিন্তু, এই বিজ্ঞাপন যেগুলি আমাদের ওয়েবসাইট বা ভিডিওতে দেখানো হয় সেগুলির জন্য গুগল আগেই advertiser দেড় থেকে টাকা নিয়ে নেয় এবং সেই টাকার থেকে ব্লগ বা ভিডিও মালিকদের বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল টাকা দেয়।

এখন আপ্নে হয়তো ভাবছেন এখানে গুগলের কি লাভ ? তাই তো ?

এইখানে গুগলের যথেষ্ট লাভ আছে। কারণ, advertise রা বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল কে যতটা টাকা দেয় সেই পুরোটা গুগল publisher দেড় বিজ্ঞাপন দেখানোর জন্য দেয়না।

Advertiser রা দেওয়া টাকার থেকে গুগল নিজের কাছে কিছু অংশ নিজের কাছে রেখে দেয় এবং কিছু অংশ ব্লগ, ভিডিও বা app মালিকদের বিজ্ঞাপন দেখানোর জন্য দেয়। এখানে গুগল এবং ওয়েবসাইট বা app বা YouTube চ্যানেল মালিকদের নিয়ে সবাইর লাভ হয়।

গুগল এডসেন্স কিভাবে টাকা দেয় ?

যখন আমরা নিজের ব্লগ, ওয়েবসাইট, app বা ইউটুব ভিডিওতে এডসেন্সের বিজ্ঞাপন লাগাই বা দেখাই তখন তাতে বিভিন্ন রকমের বিজ্ঞাপন দেখানো হয়। আর, যখন আমাদের ব্লগ বা ভিডিওতে দর্শক (visitors) আসেন এবং তারা যখন সেই বিজ্ঞাপন গুলি দেখে এবং তাতে ক্লিক করে তখন গুগল এডসেন্স সেই view বা click এর জন্য আপনাকে কিছু টাকা দেয়।

আর, এরকম করে বিজ্ঞাপনে view এবং ক্লিক হোতে হোতে যখন আপনার adsense একাউন্টে মোট ১০০$ (ডলার) হয়ে যায় তখন গুগল আপনার ব্যাঙ্ক একাউন্টে সেই টাকা পাঠিয়ে দেয়।

এডসেন্সের জন্য apply কিভাবে করবো ?

আমি আগেই বলেছি, এডসেন্সের থেকে টাকা আয় করার জন্য আপনার একটি ব্লগ, ওয়েবসাইট বা YouTube চ্যানেলের আবশ্যক হবে। কারণ, এডসেন্সের বিজ্ঞাপন আপনি তখন দেখতে পারবেন যখন আপনার কাছে একটি ব্লগ, ওয়েবসাইট, app বা YouTube চ্যানেল থাকবে।

এইগুলির মধ্যে কিছু একটাও যদি আপনার কাছে থাকে তখন Google adsense এর ওয়েবসাইট গিয়ে sign up করে form fillup করে আপনি একটি এডসেন্স একাউন্টের জন্য apply করতে পারবেন। আপনি যদি Blogger বা YouTube চ্যানেল ব্যবহার করছেন তাহলে আপনি নিজের ব্লগার বা ইউটিউব চ্যানেলের account থেকে এডসেন্সের জন্য apply করতে হবে।

এডসেন্সের জন্য apply করার সাথে সাথে আপনার একাউন্ট, ব্লগ বা ওয়েবসাইট গুগল দ্বারা accept নাও হতে পারে। মানে, একবারে গুগল আপনার এডসেন্স একাউন্ট চালু নাও করতে পারে। এবং, হয়তো আপনার একবারের থেকে বেশি এডসেন্সের জন্য apply করতে লাগতে পারে।

মনে রাখবেন, একেবারেই এডসেন্স একাউন্ট চালু (active) করার জন্য আপনি গুগল এডসেন্সের program policies, শর্ত (terms & conditions) গুলি মেনে তারপর apply করবেন।

এর বাইরে, আপনার ওয়েবসাইট বা ব্লগে এডসেন্সের জন্য নির্বাচিত হইবার যোগ্যতা আছে কি না তা আপনার অবশই জেনেনেয়া উচিত। এতে, এডসেন্স আপনার একাউন্ট একেবারেই চালু করে দিতে পারে। আর, আপনার একাউন্ট accept বা reject যাই হোক তা আপনাকে গুগল ইমেইলের মাধ্যমে জানিয়ে দেবে।

মনে রাখবেন, কেবল গুগল দ্বারা আপনার একাউন্ট accept হওয়ার পর আপনি নিজের ব্লগ বা ওয়েবসাইট বিজ্ঞাপন লাগিয়ে টাকা আয় করা আরম্ভ করতে পারবেন।

Google এডসেন্সের থেকে কিভাবে টাকা আয় করবেন ?

গুগল এডসেন্সের থেকে অনলাইন টাকা আয় করার জন্য আপনার একটি ব্লগ বা YouTube চ্যানেল বানাতে হবে। ব্লগ বানালে তাতে আপনি নিয়মিত ভাবে আর্টিকেল লিখতে হবে। এবং, ইউটিউব চ্যানেল বানালে আপনার তাতে ভিডিও বানিয়ে আপলোড করতে হবে।

যখন আপনার ব্লগ বা YouTube চ্যানেলে visitors বা দর্শক (traffic) আশা শুরু হবে তখন আপনি গুগল এডসেন্সের জন্য এপলাই করুন। এডসেন্স যদি আপনার একাউন্ট চালু করে দেয় তখন আপনি নিজের ব্লগ বা ভিডিও তে বিজ্ঞাপন দেখাতে পারবেন।

যতবার আপনার ব্লগ বা ভিডিও তে দেয়া বিজ্ঞাপন লোকেরা দেখবে বা তাতে ক্লিক করবে ততবার আপনাকে এডসেন্সের তরফ থেকে টাকা দেয়া হবে। এবং, যখন আপনার একাউন্টে ১০০ ডলার হয়ে যাবে তখন আপনার ব্যাঙ্ক একাউন্টে সেই টাকা পাঠিয়ে দেয়া হবে।

Also read –

 

আমাদের শেষ কথা,

আশাকরি গুগল এডসেন্স কি এবং এর কাজ আমি আপনাদের বুঝতে সফল হয়েছি। আপনার যদি কোনোরকম প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট অবশই করুন।

0 Shares

A Blogger & Author ! Rahul Das is recognized as a technology Blogger who founded "BanglaTech" & "SidhaJawab". He is passionate about blogging. ❤️

55 thoughts on “Google adsense কি ? গুগল এডসেন্সের থেকে কিভাবে আয় করবেন”

  1. Rakibuzzaman Rabin

    একই কথা বার বার ঘুরিয়ে ফিরিয়ে বললেন।কিভাবে কি এপ্লাই করবো সে ব্যাপারে কিছুই বলেন নি।একেকটা ক্লিক এ কি পরিমাণ ডলার দিয়ে থাকে??আর মিনিমাম ভিজিটর কেমন লাগে?

    1. ভাই, আমি দুঃখিত যে আপনার সমস্যার সমাধান দিতে পারলামনা। তবে, আমাদের ব্লগে এডসেন্স নিয়ে প্রচুর আর্টিকেল রয়েছে। সেগুলো পড়ুন।

  2. কিভাবে একটি ব্লগ এবং বানাবো ? বানাতে কি কি এবং কত টাকা লাগবে ??? জানাবেন প্লিজ

  3. ধরুন আপনি একটি app বানালাম এবং পরে app টা edit করে updatedকরবো কেমন করে??????????????????

  4. আমি কি নতুন browser app তৈরি করে AdSense account করে browser app এ ad আনতে পারি??? নাকি browser app টা আগে পাবলিস করতে হবে???
    please vai ans: me
    please please ?

    1. আপনি যেকোনো এন্ড্রয়েড app তৈরি করে তাতে বিজ্ঞাপন লাগিয়ে আয় করতে পারবেন। তবে, app monetization এর জন্য adsense ব্যবহার করলে হবেনা। এর জন্য Google admob রয়েছে।
      না, app publish করার আগেই তাতে admob বিজ্ঞাপন লাগাতে হবে, তারপর app টি play-store এ ছাড়তে পারবেন।

  5. অনেক ধন্যবাদ ভাই অনেক হেল্পফুল পোস্ট অনেক কিছু সিখলাম

  6. অন্য কোন সাইটের বিজ্ঞাপন অ্যাডসেন্স পাবো..

  7. Md.Soyaib Hossain

    Vii sob e bujlam
    Kintu AdSense account Amr ASA blog o asssa. Akon biggapon AME pabo koty….r Kamna e ba AMR blog a show korabo.
    Please mail kora bolbn

    1. গুগল আডসেন্স এ গিয়ে “ADS” ভাগে যেতে হবে। তারপর, সেখানে ad তৈরি করলে কিছু codes দেয়া হবে, যেটা আপনাকে নিজের ব্লগে ব্যবহার করতে হবে। সেই codes গুলি আপনার ব্লগে বিজ্ঞাপন দেখানো শুরু করবে।

  8. Sandip Kumar Das

    দাদা যদি Goggle AdSense তরফ থেকে বলা হয় The team has now reviewed it but unfortunately your site isn’t ready to show ads at this time. There are some issues which need fixing before your site is ready to show ads. তার পর কী করব ।

  9. Md. Mehedi Hasan

    ভাই, আমি একটি ব্লগ পেজ খুলেছি তো এটা আসলেই হইছে কিনা বুঝতে পারছি না আর ওটা কাসটোমাইজ কিভাবে করবো আর যে পোস্ট গুলো কেউ পড়ছে কিনা বুঝবো কিভাবে??

    1. আপনি কোন প্লাটফর্ম ব্যবহার করে ব্লগ তৈরি করেছেন ? blogger না WordPress ?
      Google analytics ব্যবহার করে আপনি আপনার ব্লগে আশা visitors দেড় বিষয়ে জেনে নিতে পারবেন।

  10. আপনাদের পোস্ট পড়ে আমি অনেক উপকৃত হয়েছি। আশা করি অনেকেই উপকৃত হবে

    1. অবশই বলবো, আপনি একটি ওয়েবসাইট বা ব্লগ বানানোর পর, Google এডসেন্সের ওয়েব এড্রেস এ গিয়ে এপলাই করতে পারবেন। ওয়েব এড্রেস টি হলো https://www.google.com/intl/en_in/adsense/start/

  11. আপনাকে ধননবাদ ।এডসেনস একাউনট বলগে সেট আপের নিয়ম কি ?

    1. সোজা গুগল এডসেন্সের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে register করুন।

      1. sahadullah sarker

        , আমার কোনো৷ youtube আইডি নাই আমি কী বাভে google কাজ করতে পারব

  12. ভাই আপনার আর্টিকেলটি অনেক ভালো লেগেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ…।

  13. গুগল টাকাটা আমাদের একাউন্টে কিভাবে দেবে? একাউন্ট কোথায় পাবে?

    1. আমাদের নিজের ব্যাঙ্ক একাউন্টের ডিটেলস তাকে দিতে হবে।

  14. স্বাস্থ্যবার্তা.কম

    রাহুল ভাই, আপনার পোষ্টটি পড়েছি অনেক বার। কিন্তু আমার ওয়েব সাইটে এডসেন্সিএপ্রুভ দিচ্ছে না । কারন টা কি একটু জানাবেন আর নতুন আপডেটের একটি পোষ্ট লিখবেন।

    ধন্যবাদ আপনাকে।

    1. এডসেন্সের একটাই নিয়ম, তার policy মেনে ওয়েবসাইট তৈরি করা। এমনিতে আপনার ব্লগে সব কিছু ঠিক ঠাক লাগছে। তাই, একবার আবার apply কোরে দেখুন। এমনিতে কোনো নতুন policy adsense দ্বারা প্রচার করা হয়নি।

    1. আসসালামু আলাইকুম। ভাই এটা আমার ওয়েবসাইট। ২০১৪ সালের দিকে বানিয়েছিলাম। আশানুরুপ ভিজিটর ভাল। কিন্তু তা সত্ত্বেও গুগল এডসেন্স কর্তৃপক্ষ আমার এপ্লিকেশন কিজন্য একসেপ্ট করছে বুঝতে পারছিনা। প্লিজ আমাকে হেল্প করুন।

      1. আপনার ওয়েবসাইটে contact us page , privacy policy page এবং disclaimer page বানানো নেই। তাই এডসেন্স আপনার এপ্লিকেশন একসেপ্ট করছেননা।

  15. ভাই এটা আমার নতুন সাইট।আমার সাইটে ভিজিটর আনতে গেলেকি seo করতে হবে।প্লিজ জানাবেন।

    1. ব্লগ বা ওয়েবসাইট গুলিতে ফ্রি ট্রাফিক বা ভিসিটর পাওয়ার একটাই উপায় রয়েছে। সেটা হলো সার্চ ইঞ্জিন যেমন Google সার্চ। এবং, Google সার্চ থেকে ভিসিটর পাওয়ার জন্য SEO ব্যবহার করে আর্টিকেল লিখতেই হবে। অধিক জানার জন্য আমার আর্টিকেল পড়ুন – https://banglatech.info/ব্লগের-আর্টিকেলে-seo-র-ব্যবহ/

  16. আমার একটা ওয়ার্ডপ্রেস ব্লগ আছে কিভাবে গুহল এডসেন্স এড করবো?

    1. খুব সুন্দর, হে আপনি এডসেন্স এর জন্য অবশই এপলাই করতে পারবেন। কিন্তু, এডসেন্স আপনাকে approve করবে কি না সেটা তার ওপর নির্ভর। আপনি সোজা গুগল এডসেন্সের ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করুন এবং নিজের ব্লগ তাতে যোগ করুন। যদি adsense আপনার ব্লগ approve করে তাহলে সে আপনাকে ইমেইল এর মাধ্যমে জানিয়ে দিবে। তারপর, adsense এর বিজ্ঞাপন আপনি ad-inserter wordpress pluggin এর মাধ্যমে নিজের ব্লগে দেখিয়ে টাকা আয় করতে পারবেন।

  17. ভাইয়া অনেক ধন্যবাদ এত সুন্দর একটা পোষ্ট করার জন্য!!
    আমি জানতে চাচ্ছি ব্লগ বা ইউটিউব ছাড়া আমি যদি Admob এর মাধ্যমে AdSense account create করি তাহলে কি সেটা Active account হবে..????

    1. admob এর মাধ্যমে adsense মানে ???? admob আদালাদ একটি সার্ভিস যেখানে আপনি নিজের android apps এর জন্য বিজ্ঞাপন লাগিয়ে টাকা আয় করতে পারবেন। Adsense এবং admob দুটোই সম্পূর্ণ আলাদা একাউন্ট এবং আপনার দুটোতেই আলাদা ভাবে একাউন্ট বানাতে হবে।

  18. ছবিকুল ইছলাম

    ভাই আপনার টিপস অনেক ভালো লাগছে ꫰ আমি ব্লগএ কাছ করতে চাই ꫰কিন্তূ আর কিছু হেপ্ল লাগবে ꫰

    1. অবশই, আপনি আপনার সমস্যা আমাদের কমেন্ট করে জানান বা আমাদের গুগল প্লাস পেজে / টুইটার পেজে লিখুন। আপনাকে সাহায্য করা হবে।

  19. আমার এই সাইট কি এডসেন্স পাবে – smalltechscool (DOT) ooo
    জানাবেন দয়া করে।

    1. আমি যা দেখলাম আপনার সাইটে কনটেন্ট ভালো আছে, Privacy policy পেজ আছে আর তাই এডসেন্স আপনার ব্লগ approve করার সম্ভাবনা অনেক বেশি। একবার ট্রাই অবশই করবেন।

  20. ভাই একটা ভাল বিষয় নিয়ে পোষ্ট করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমিও একজন ফ্রিল্যান্সার, আমিও গুগল এডসেন্স নিয়ে কাজ করি। যারা নতুন গুগল এডসেন্স নিয়ে কাজ করতে চায় তারা অনেক উপকৃত হবে আপনার এই পোষ্টটি পড়ে।

    1. আমি বহুত খুশি যে আপনার আমার আর্টিকেল ভালো লেগেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top
Copy link
Powered by Social Snap