YouTube এর মতোই এখন আমরা নিজের ফেসবুক পেজে ভিডিও আপলোড করে তার থেকে unlimited টাকা আয় করতে পারবো। কয়দিন আগেই, Facebook অফিসিয়ালি (officially) নতুন “video monetization” সার্ভিস শুরু করেছে।

Facebook video monetization
Earn money from Facebook page !

এতে, জেকেও নিজের একটি ফেসবুক পেজ বানিয়ে, তাতে ভিডিও আপলোড করে, বিজ্ঞাপনের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবে। এর সাথে সাথে, Facebook থেকে টাকা আয় করার এইটা সবথেকে লাভজনক এবং সহজ উপায় হয়ে দাঁড়িয়েছে।

নিজের চ্যানেলে, ভিডিও আপলোড করে বিজ্ঞাপনের (ads) মাদ্ধমে টাকা আয় করার জন্য আগে কেবল YouTube একটি উপায় আমাদের কাছে ছিল। কিন্তু, ফেসবুক এই ক্ষেত্রে, এখন ভিডিও আপলোড করে টাকা কমানোর একটি নতুন বা লাভজনক উপায় হিসেবে আমাদের সামনে দাঁড়িয়ে রয়েছে।

Facebook এ আয় করার এই নতুন পদ্ধতি টিকে বলা হয়, “Facebook video monetization এবং ad breaks“. এই, ad breaks বা ভিডিও monetization এর কিছু নিয়ম বা যোগ্যতা রয়েছে, যেগুলি পুরো করলে আপনারা এর ব্যবহার করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

Also read

চলুন, নিচে আমরা এর ব্যাপারে ডিটেলস (details) এ জেনেনেই।

Facebook ads breaks কি ?

Earn from Facebook ads breaks !

ফেসবুক নিজেই বলে মতে, এই ads breaks হলো এমন একটি সার্ভিস বা উপায়, যার দ্বারা আপনারা নিজের ফেসবুক পেজে আপলোড করা ভিডিও গুলিতে বিজ্ঞাপন বা ads লাগাতে পারবেন। এই বিজ্ঞাপন গুলি যখন লোকেরা দেখবেন বা ক্লিক করবেন তখন আপনি টাকা আয় করতে পারবেন।

Ads বা বিজ্ঞাপন গুলি ভিডিওতে স্বাভাবিক ভাবেই দেখানো হয় এবং আপনারা চাইলে সেগুলি নিজের মতো জায়গা ঠিক করে ভিডিওতে দেখতে পারবেন।

পুরোটাই YouTube এর মতোই তাইনা ??

কিন্তু হে, Facebook এর এই ads break বা video monetization সার্ভিস আপনারা কেবল নিজের ফেসবুক পেজ গুলিতে আপলোড করা ভিডিওতে ব্যবহার করে টাকা আয় করতে পারবেন। নিজের Facebook প্রোফাইলে আপলোড করা ভিডিওতে এর ব্যবহার হবেনা।

Facebook ad breaks eligibility (যোগ্যতা)

ফেসবুক ads break এখন নতুন এবং এই সার্ভিস ব্যবহার করার জন্য আপনাদের কিছু যোগ্যতার প্রয়োজন হবে। তাই, জেকেও ads braek ব্যবহার করে ফেসবুক পেজ থেকে টাকা আয় করতে পারবেননা। তবে হে, ads breaks এর যোগ্যতা বা নিয়ম কানুন গুলো তেমন কোনো কঠিন নয়।

 Ads breaks eligibility rules

ফেসবুক ads break নিয়ম কানুন

  1. আপনার নিজের একটি Facebook page হতে হবে। কারণ, আমি আগেই বলেছি যে, ads breaks এর বিজ্ঞাপন আপনি কেবল পেজে আপলোড করা ভিডিওতে লাগাতে পারবেন এবং তার থেকে তখনি ইনকাম করতে পারবেন। আপনার ফেসবুক প্রোফাইলে ads breaks কাজ কোরবেনা।
  2. আপনার Facebook পেজে ১০,০০০ likes বা ফলোয়ার্স (followers) থাকতে হবে।
  3. আপনার পেজে এমন কোনো কনটেন্ট, ভিডিও বা ছবি থাকে লাগেনা যেগুলি “Facebook policy” কে ফলো না করে আপলোড করা হয়েছে। Family friendly কনটেন্ট বা ভিডিও হতে হবে যেগুলি জেকেও দেখতে পারে। Monetisation eligibility standards মেনে চলাটা আপনাদের জরুরি।
  4. Facebook পেজের country (দেশ) এবং language (ভাষা) এর সমর্থন (support) হতে হবে। খুশির কথা যে, বেশির ভাগ এশিয়ান দেশ এবং তাদের ভাষা যেমন, India, Bangladesh আরো অন্নান্ন কে Facebook এর এই ads break সমর্থ (support) করে। এবং, হিন্দি, তামিল, বাঙালি এবং আরো অন্নান্ন ভাষার সমর্থন ads breaks এ রয়েছে। আপনারা, Ads break country and language availability লিস্টে গিয়ে নিজের দেশ এবং ভাষা দেখে নিতে পারবেন।
  5. আপনার বয়েস ১৮ বা তার থেকে বেশি হতেই হবে।
  6. যাওয়া ৬০ দিনে আপনার পেজে থাকা ভিডিও গুলিতে সব মিলিয়ে টোটাল ৩০,০০০ ভিউস হতে হবে। এবং, সেই ভিডিওতে হওয়া ভিউস গুলি মিনিমাম ১ মিনিটের হতে হবে। এর বাইরেও, আপনার সব ভিডিও মিনিমাম ৩ মিনিট লম্বা (long) হতেই হবে। ৩ মিনিটের ছোট ভিডিওতে হওয়া ভিউ ads breaks এর জন্য যোগ করা হবেনা এবং সেগুলিতে আপনি বিজ্ঞাপনের ব্যবহার করে আয় করতে পারবেননা।

যদি, আপনার Facebook পেজ উপরে বলা সব নিয়ম কানুন এবং যোগ্যতা গুলি মানতে সক্ষম হয়, তাহলে আপনার পেজে ads breaks ব্যবহার করা যাবে এবং তার থেকে আপনি অনলাইন টাকা আয় করা শুরু করতে পারবেন।

আপনার Facebook পেজ কি ads break এর যোগ্য ?

যদি আপনাদের এখনো কোনো ফেসবুক পেজ নেই, এবং আপনারা চাচ্ছেন ফেসবুক পেজ থেকে টাকা আয় করতে, তাহলে একটি Facebook page এখনই বানিয়ে নিন। এবং, তার পর তাতে ভিডিও আপলোড করে নিজের পেজের যোগ্যতা হিসেবে  (if eligible) ভিডিও গুলিতে বিজ্ঞাপন লাগিয়ে ads breaks এর মাদ্ধমে টাকা আয় করুন।

আর, আপনার যদি আগের থেকেই একটি ফেসবুক পেজ আছে, এবং আপনি নিজের পেজের যোগ্যতা বা eligibility দেখতে চান, তাহলে নিচে দেয়া লিংক টিতে যান।

Check Facebook Page Eligibility For Ads Breaks

ওপরে দেয়া লিংকে গিয়ে আপনাদের নিজের Facebook একাউন্টে লগইন করতে হবে যদি আপনি আগের থেকে ফেসবুকে লগইন করা নেই। তার পর আপনার Facebook একাউন্টে যতগুলি পেজ রয়েছে, সেগুলি আপনি নিচে দেখতে পারবেন।

এবং, আপনি নিচে এটাও দেখতে পারবেন যে, কোন পেজ গুলি ads breaks বা video monetization এর জন্য যোগ্য।

তা ছাড়া, যদি পেজ গুলি টাকা আয় করার জন্য যোগ্য বা eligible নয় তাহলে কেন নয় এবং কি করলে পেজ গুলি ads breaks video monetisation এর জন্য eligible (যোগ্য) হবে, সেটাও আপনারা দেখতে পারবেন।

Check page eligibility for ads breaks .

আপনারা ওপরে ছবিতে দেখতেই পারছেন। আমার পেজের নিচে “Not eligible” লিখা আছে এবং তার নিচে পেজ কেন যোগ্য নয় সেটাও ফেসবুক দেখিয়ে দিয়েছে।

Country availability এবং Eligibility standards এর অপশনে সবুজ চিন্ন দেয়া আছে। এর মানে হলো, এই দুই দিকে আমার পেজ যোগ্য।

কিন্তু, ওপরের দুটি অপশনে আমার পেজ যোগ্য নয়। আমার ফেসবুক পেজে এখনো ১০,০০০ likes বা followers নেই এবং পেজে থাকা ভিডিওতে টোটাল ৩০,০০০ ভিউস হয়নি।

তাহলে, ফেসবুক থেকে টাকা আয় করার জন্য প্রথমে আপনার পেজে এই ৪ দিক দিয়ে যোগ্যতা থাকতে হবে। এবং, একবার আপনার পেজে monetisation enable বা eligible হয়ে গেলে, আপনারা পেজের ভিডিও গুলিতে ads বা বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করতে পারবেন।

Facebook ads break থেকে আয় করা টাকা আপনারা, নিজের ব্যাঙ্ক একাউন্টে ট্রান্সফার করে নিতে পারবেন। তার জন্য আপনার ব্যাঙ্ক একাউন্ট ডিটেলস ফেসবুক কে আপনার দিতে হবে।

 

আমাদের শেষ কথা,

আপনি যদি ফেসবুকে আয় করার পদ্ধতি বা নিয়ম খুঁজছেন, তাহলে আজকে আমি আপনাদের ওপরে যে নিয়ম বা প্রক্রিয়া বললাম সেটাই একমাত্র লাভজনক এবং Facebook এর official উপায়। এই উপায় ফেসবুক কিছুদিন আগেই launch করেছে। ফেসবুক এডস breaks ছাড়া আপনারা অন্য কোনো মাদ্ধমে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেননা। এবং, সত্যি বললে এটা অনেক সুন্দর এবং লাভজনক সুযোগ আমাদের সবাইর জন্য।