ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায় – রিলস মনিটাইজেশন টিপস

Last updated on November 16th, 2023 at 06:12 pm

বর্তমান সময়ে, অনলাইনে ফ্রীতে টাকা ইনকাম করার নানান করার নানান উপায় গুলো আমাদের কাছে রয়েছে। ইন্টারনেটে এমন নানান ডলার ইনকাম করার সাইট গুলিও রয়েছে যেগুলি ব্যবহার করার মাধ্যমে অনলাইনে ডলার পর্যন্ত ইনকাম করা সম্ভব। তবে যখন ইন্টারনেট থেকে টাকা ইনকামের কথা চলে আসে, তখন মূলত Blogging, YouTube, affiliate marketing এবং freelancing, এই ধরণের ইনকামের উপায় গুলিতেই ফোকাস রেখে চর্চা করা হয়।

ফেসবুক রিলস থেকে ইনকাম
How To Earn Money From Facebook Reels?

কিন্তু এই উপায় গুলির বাইরেও অনলাইন ইনকামের আরেকটি দারুন ও কার্যকর উপায় হলো, “ফেসবুক রিলস মনিটাইজেশন”। হ্যা, আপনারা একেবারেই ঠিক ধরেছেন, এখন ফেসবুক রিলস থেকে ইনকাম করাটাও হয়ে গিয়েছে সম্ভব।

এমনিতে, ফেসবুক থেকে টাকা ইনকাম করার উপায় নিয়ে আমি আগেই একটি আর্টিকেল পাবলিশ করেছি।

তবে, ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করার উপায় ও এই বিষয়টি খানিকটা আলাদা। Meta, তাদের ফেসবুক সোশ্যাল মিডিয়ায় থাকা reels নামের এই short-form video ফীচারটির জনপ্রিয়তা এবং ব্যবহার অধিক বাড়ানোর ক্ষেত্রে প্রচুর পরিমানে ইনভেস্টমেন্ট চালিয়ে চলেছে। আর Reels এর জনপ্রিয়তা ও ব্যবহার অধিক বাড়ানোর জন্য ক্রিয়েটরদের এখন তাদের রিলস ভিডিও গুলিতে বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম করার সুযোগ দেওয়া হচ্ছে।

যদি আপনিও ফেসবুকে রিলস বানাতে পছন্দ করেন বা একজন ফেসবুক ভিডিও ক্রিয়েটর হিসেবে কাজ করে অনলাইনে টাকা ইনকাম করার কথা ভাবছেন, তাহলে আমাদের আজকের এই সম্পূর্ণ বিস্তারিত আর্টিকেলটি পড়ুন এবং ফেসবুক রিল থেকে আয় করার উপায় গুলো জানুন।

অবশই পড়ুন: টিকটক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

ফেসবুক রিলস কি?

কিভাবে ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করা যায়, এই বিষয়ে বিস্তারিত ভাবে জানার জন্য আপনাকে আগে ফেসবুক রিলস কি, সেটা ভালো করে জেনে নিতে হবে।

Facebook reels, ফেসবুকের একটি ফীচার যেটিকে এর মধ্যেই লঞ্চ করা হয়েছে। এখানে মূলত ছোট ছোট ভিডিও (short-form videos) গুলো তৈরি করে পাবলিশ করা হয়। তবে ভিডিও গুলি ফেসবুকে পাবলিশ করার আগে, এগুলিতে নানান special effects এবং music গুলো এপ্লাই করার মাধ্যমে ভিডিও গুলিকে অধিক আকর্ষণীয় এবং মজার করে তোলা হয়। এই Reels গুলো কিন্তু অনেকটা TikTok posts গুলোর মতোই।

ফেসবুকে রিলস ভিডিও তৈরি করে ইনকাম করার জন্য আপনি নানান ইনকামের উপায় গুলি ব্যবহার করতে পারবেন। যেমন ধরুন, Reels Bonus, Affiliate Marketing, Refer And Earn, Product Selling ইত্যাদি।

এমনিতে তো, ভিডিও আপলোড করে টাকা ইনকাম করার ফীচার অনেক আগের থেকেই ফেসবুকে ছিল। তবে, এই Short Reels Video-এর ফীচারটি ফেসবুক দ্বারা নতুন করে লঞ্চ করা হয়েছে যেখানে Reels Bonus দেওয়ারও ফীচার যুক্ত রয়েছে যেটার ব্যবহার করে আপনি সহজেই ফেসবুক রিলস থেকে ইনকাম করতে পারবেন।

অবশই পড়ুন: দৈনিক ৪০০-৫০০ টাকা ইনকামের অনলাইন উপায়

ফেসবুকে রিলস ভিডিও কিভাবে বানাবেন?

ফেসবুকের রিলস ভিডিও বানানোর জন্য আপনারা যেকোনো একটি ভিডিও বানানোর অ্যাপ বা টিকটক ভিডিও বানানোর অ্যাপ গুলিও ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে মনে রাখতে হবে যে, রিলস ভিডিও তৈরি করার জন্য আপনাকে ১৫ সেকেন্ড থেকে ৯০ সেকেন্ডের মধ্যে একটি শর্ট ভিডিও বানাতে হবে।

ভিডিও তৈরি এবং এডিট করার পর আপনাকে সেই ভিডিওটি Facebook Feed-এর মধ্যে থাকা Reels section এর মধ্যে গিয়ে আপলোড করতে হয়। এছাড়া, আপনি চাইলে Reels section-থেকে সরাসরি ভিডিও রেকর্ড করে সেগুলোতে এডিট করে রিলস হিসেবে পাবলিশ করতে পারবেন।

স্ক্রিনে ডিসপ্লে হওয়া নানান অপসন গুলি ব্যবহার করে সরাসরি নিজের রিলস শর্ট-ভিডিও গুলিতে audio, text, effects, captions, timer, ইত্যাদি যুক্ত করা যাবে।

  • ফেসবুকে রিলস ভিডিও তৈরি করার জন্য সরাসরি Facebook Mobile App ওপেন করুন।
  • App ওপেন করার সাথে সাথে নিচের দিকে প্রচুর reels video গুলো দেখানো হবে।
  • এখানেই আপনারা create reels-এর একটি option দেখতে পাবেন যেখানে আপনাকে click করতে হবে।
  • এখন মোবাইলের ক্যামেরা ওপেন হয়ে যাবে এবং আপনাকে “Video Recording” এর অপশনে click করতে হবে।
  • আপনি ১৫ থেকে ৯০ সেকেন্ডের মধ্যে একটি ভিডিও রেকর্ড করতে পারবেন।
  • ভিডিও রেকর্ড হয়ে গেলে “stop” অপশনে click করতে হবে।
  • Stop-এর মধ্যে click করার পর, ভিডিওটি এডিট করার জন্য অপসন দেওয়া হবে।
  • নিজের মতো ভিডিওটি এডিট করার পর এখন ভিডিওটি publish করে দিতে হবে।

এখন ফেসবুকে আপনার Reels video-টি published হয়ে যাবে যেটিকে ফেসবুক এর মধ্যে জেকেও দেখতে পারবেন। এভাবে রিলস ভিডিও গুলি পাবলিশ করার পর, নিচে বলে দেওয়া এই নানান ফেসবুক রিলস মনিটাইজেশন প্রক্রিয়া গুলিকে কাজে লাগিয়ে, ফেসবুক থেকে ইনকামের সুযোগ পেতে পারবেন।

অবশই পড়ুন: মোবাইল দিয়ে ইনকাম করার ৮টি সাইট

কিভাবে ফেসবুক রিলস থেকে ইনকাম করা যায়?

ফেসবুক রিলস থেকে টাকা আয় করার জন্য নানান উপায় গুলো ব্যবহার করা যেতে পারে।

যেমন ধরুন, Reels ভিডিও গুলিকে Facebook Ads দ্বারা monetization করানোর পাশাপাশি Affiliate Marketing, Refer & Earn, Sponsorship, Product Selling, URL Shortener, ইত্যাদি নানান মাধ্যমে ফেসবুক রিলস দ্বারা ইনকাম করা সম্ভব।

তবে মনে রাখবেন, রিলস থেকে ইনকাম করার জন্য আপনাকে সেরা থেকে সেরা, মজার এবং আকর্ষণীয় রিলস ভিডিও গুলো তৈরি করতে হবে। এছাড়া, আপনাকে কিছু রিয়েল ফলোয়ার্স ও অবশই বানাতে হবে।

চলুন, নিচে সরাসরি ফেসবুক রিলস থেকে টাকা আয়ের উপায় গুলো জেনেনেই।

অবশই পড়ুন: অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করুন

ফেসবুক রিলস থেকে ইনকামের উপায়:
১. Facebook Ads-এর দ্বারা,
২. Affiliate Marketing করুন,
৩. রেফার করে ইনকাম করুন,
৪. Product বিক্রি করে ইনকাম,
৫. ব্র্যান্ডের সাথে সহযোগিতা,
৬. Stars-দ্বারা ইনকাম,
৭. Creator Fund Program,
৮. Fan subscription-এর মাধ্যমে ইনকাম।
Best Ways To Earn Money From Facebook Reels.

১. Facebook Ads দ্বারা

ইউটিউব থেকে সহজে টাকা ইনকাম করার জন্যে যেভাবে ইউটিউব ভিডিও গুলিতে বিজ্ঞাপন দেখানো হয়, ঠিক সেভাবেই Facebook Reels থেকে সহজে ইনকাম করার ক্ষেত্রেও আপনারা নিজেদের রিলস ভিডিও গুলিতে বিজ্ঞাপন ডিসপ্লে করতে পারবেন (Ads on Facebook Reels)।

এক্ষেত্রে আপনাকে হাই কোয়ালিটির অরিজিনাল রিলস ভিডিও গুলো তৈরি করে পাবলিশ করতে হবে। তবে, ads-এর মাধ্যমে ফেসবুক রিলস মনিটাইজেশন করার ক্ষেত্রে কেবল সিলেক্টেড দেশের ক্রিয়েটরদেরই এই ইনকামের উপায় ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছে।

২. Affiliate Marketing

যদি আপনার ফেসবুক রিলস গুলিতে ভালো পরিমানে ভিউজ আসছে, এক্ষেত্রে আপনি রিলস বানিয়ে এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।

এক্ষেত্রে আপনি একটি ভালো affiliate marketing program-এর সাথে যুক্ত হয়ে নানান product এবং services গুলিকে নিজের তৈরি করা Reels video গুলির মাধ্যমে অনলাইনে প্রচার করতে পারবেন। আপনি অনেক সহজেই প্রচার করা পণ্যের এফিলিয়েট লিংকটি ভিডিও এর ডেসক্রিপশনে যুক্ত করতে পারবেন।

এভাবে, আপনার ভিডিওর ধরণ এবং বিষয়ের সাথে জড়িত নানান পণ্য গুলিকে ভিডিওতে প্রচার করে এফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক রিলস থেকে টাকা আয় করতে পারবেন।

অবশই পড়ুন: আমাজন এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করুন

৩. রেফার করে ইনকাম করুন

রেফার করে টাকা ইনকাম করার প্রচুর apps এবং website গুলো আপনারা অনলাইনে পেয়ে যাবেন। এখন, ফেসবুক রিলস বানিয়ে টাকা ইনকাম করার ক্ষেত্রে আপনারা এই refer & income apps/website গুলিকে কাজে লাগাতে পারেন।

আপনাকে একটি ভালো এবং সত্যি টাকা দেয় এমন একটি refer & earn app সিলেক্ট করতে হবে। এবার, নিজের Facebook Reels-এর মধ্যে সেই app-টির বিষয়ে আপনাকে বলতে হবে।

যদি আপনার দিয়ে দেওয়া রেফারেল লিংক/কোড ব্যবহার করে আপনার ফলোয়ার্স বা ভিডিও ভিউয়ার্সরা সেই app download এবং install করে থাকে, তাহলে এভাবেই আপনি referral income আয় করতে পারবেন।

এক্ষেত্রে, আপনার ফেসবুক রিলস গুলি যদি অধিক views পাবে, ততটাই অধিক রেফারেল ইনকাম আয়ের সুযোগ আপনি পাবেন।

৪. Product বিক্রি করুন

যদি আপনার নিজের কোনো পণ্য বা পরিষেবা রয়েছে যেটিকে অনলাইনে কার্যকর ভাবে প্রচার করার মাধ্যমে প্রচুর গ্রাহকদের আকর্ষণ লাভ করতে চাইছেন, তাহলে এক্ষেত্রেও আপনি Facebook Reels-কে কাজে লাগাতে পারবেন।

আপনাকে নিজের পণ্য বা পরিষেবার সাথে জড়িত নানান শর্ট রিলস ভিডিও গুলি বানিয়ে ফেসবুকে নিয়মিত আপলোড দিতে হবে। এতে, প্রচুর লোকেরা আপনার পণ্য বা পরিষেবার বিষয়ে জানতে পারবেন এবং প্রয়োজন মনে হলে সরাসরি সেগুলি আপনার থেকে কিনেও নিতে পারবেন।

ফেসবুক বিশ্বজুড়ে কোটি কোটি লোকেদের দ্বারা ব্যবহার করা একটি অনেক জনপ্রিয় social media platform যেখানে নানান বিষয়ে রুচি রাখা নানান ধরণের লোকেরা সক্রিয় থাকেন। তাই, যেকোনো ধরণের পণ্যের প্রচারের ক্ষেত্রে ফেসবুক, একটি অনেক কার্যকর ও লাভজনক প্লাটফর্ম।

৫. ব্র্যান্ডের সাথে সহযোগিতা

Facebook Reels থেকে টাকা ইনকাম করার জন্য নানান ব্র্যান্ড/কোম্পানি গুলির সাথে সহযোগিতা করাটাও একটি অনেক কার্যকর ও লাভজনক উপায়।

একবার যখন আপনার কাছে যথেষ্ট ফলোয়ার্স হয়ে যায়, তখন নানান brands এবং company গুলি তাদের পণ্য এবং পরিষেবা গুলি প্রচারের উদ্দেশ্যে নিজে নিজেই আপনাকে কন্টাক্ট করে থাকেন। তবে আপনি চাইলে, নিজের থেকেও নানান কোম্পানি বা ব্র্যান্ড গুলির সাথে যোগাযোগ করতে পারবেন।

এভাবে, নানান ব্র্যান্ড গুলির সাথে সহযোগিতা করার মাধ্যমে আপনি তাদের পণ্য বা পরিষেবা গুলিতে নিজের রিলস ভিডিওর দ্বারা প্রচার করতে পারবেন এবং এর বদলে কোম্পানির থেকে টাকা পেতে পারবেন।

অবশই পড়ুন: ৭টি মাধ্যমে গুগল থেকে টাকা ইনকাম করুন

৬. Stars-দ্বারা ইনকাম

Meta-র দ্বারা ঘোষণা করা হয়েছে যে, viewers-রা এখন ভিডিও দেখার সময় তাদের পছন্দের কনটেন্ট ক্রিয়েটর স্টারস (stars) পাঠাতে পারবেন। এবার, কনটেন্ট ক্রিয়েটররা গ্রহণ করা প্রতিটি ষ্টার এর বিপরীতে মেটার (Meta) তরফ থেকে তাদেরকে ১ সেন্ট করে দেওয়া হবে। এক্ষেত্রে, একজন কনটেন্ট ক্রিয়েটর যত অধিক রিলস তৈরি করবেন এবং তাদের Reels short video গুলি যত অধিক লোকেরা দেখবেন, ততটাই অধিক স্টার্স পাওয়ার সম্ভাবনা থাকবে।

৭. Creator Fund Program

ফেসবুক দ্বারা এর ক্রিয়েটর দের সাপোর্ট করার উদ্দেশ্যে নিয়ে এসেছে creator fund নামের একটি প্রোগ্রাম। এই প্রোগ্রাম দ্বারা সেইসকল ক্রিয়েটরদের আর্থিক সহায়তা প্রদান করা হয় যারা কিছু বিশেষ মাইলস্টোন গুলো সম্পূর্ণ করে থাকেন। যেমন ধরুন, উচ্চ মানসম্পন্ন ভিডিও কনটেন্ট তৈরি করা বা প্রচুর সংখ্যায় ফলোয়ার প্রাপ্ত করা ইত্যাদি। ক্রিয়েটর ফান্ড প্রোগ্রামের সাথে যুক্ত হওয়ার জন্য আপনাকে নিজের থেকে আবেদন করতে হবে এবং কিছু নির্ধারিত মানদণ্ড গুলো অনুসরণ করতে হবে

৮. Fan subscription-এর মাধ্যমে

Facebook দ্বারা fan subscription নামের একটি সুবিধা প্রদান করা হয়েছে, যেখানে ভিয়ার্সরা (viewers) বা ফ্যানসরা (fans) তাদের পছন্দের ক্রিয়েটরদের সমর্থন করার ক্ষেত্রে exclusive content গুলোর জন্যে monthly fee পেমেন্ট করে থাকেন। তবে, Facebook fan Subscriptions প্রগ্রামের সাথে যুক্ত হওয়ার জন্যে কিছু নিয়ম বা যোগ্যতা অর্জনের প্রয়োজন আছে। এই মাধ্যমে অধিক ইনকাম করার জন্যে নিজের ভিডিও গুলিতে fan Subscriptions-এর বিষয়ে উল্লেখ করাটা জরুরি।

অবশই পড়ুন: ইনস্টাগ্রাম থেকে টাকা আয় কিভাবে করবেন

FAQ:

প্রশ্ন: আমি কি ফেসবুক রিলস বানিয়ে ইনকাম করতে পারবো?

অবশই পারবেন, Facebook Reels বানিয়ে ইনকাম করার প্রচুর কার্যকর উপায় গুলো রয়েছে যেগুলিকে কাজে লাগিয়ে অনেকেই নিয়মিত ইনকাম করতে পারছেন।

প্রশ্ন: ফেসবুক রিলসে কত সময়ের ভিডিও বানানো যাবে?

Facebook Reels-এর দ্বারা আপনি ১৫ সেকেন্ড থেকে শুরু করে সর্বোচ্চ ৯০ সেকেন্ডের শর্ট-ভিডিও বানাতে পারবেন।

প্রশ্ন: ফেসবুক রিল দিয়ে কত টাকা আয় করা যায়?

ফেসবুক রিলস এর ক্ষেত্রে সাধারণত $0.01 থেকে $0.10 প্রতি ভিউয়ে ইনকাম করা যেতে পারে। তবে এমন অনেক ক্রিয়েটররা রয়েছেন যারা প্রতি ভিউয়ে সর্বোচ্চ $10 পর্যন্ত ইনকাম করতে পেরেছেন।

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা, যদি আপনিও ফেসবুকে রিলস বানিয়ে টাকা ইনকাম করতে চাচ্ছেন তাহলে মূলত এই উপায় গুলো ব্যবহার করেই ইনকাম করাটা সম্ভব। অবশই, এর বাইরেও অনেক উপায় গুলো থাকতেই পারে যেগুলোকে কাজে লাগিয়ে রিলস থেকে ইনকাম করা যেতে পারে।

মনে রাখবেন, আপনার রিলস ভিডিও গুলি ফেসবুকে যত অধিক ভাইরাল হবে বা যত অধিক ভিউস পাবে, ততটাই অধিক ফলোয়ার্স সংখ্যা বাড়ানোর সুযোগ পাবেন এবং পাশাপাশি ইনকামের সুযোগ বাড়বে। Facebook Reels থেকে income-এর উপায় গুলো যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আর্টিকেলটি সোশ্যাল মিডিয়াতে শেয়ার অবশই করবেন।

অবশই পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top