ফেসবুকে কত ভিউ হলে কত টাকা পাওয়া যায় – In-Stream Ads (২০২৪)

ফেসবুকে কত ভিউ হলে কত টাকা পাবেন? ইন্টারনেট থেকে অনলাইনে টাকা ইনকাম করার ওয়েবসাইট এমনিতে অনেক পেয়ে যাবেন। তবে এদের মধ্যে একটি অনেক জনপ্রিয় এবং বিখ্যাত ওয়েবসাইট হলো ফেসবুক।

ফেসবুক থেকে টাকা ইনকাম করার উপায় একাধিক থাকলেও এক্ষেত্রে ফেসবুক মনিটাইজেশনের সব থেকে সেরা এবং কার্যকর উপায়টি হলো, ফেসবুকে পাবলিশ করা কনটেন্ট গুলোতে ফেসবুক এড দেখিয়ে টাকা ইনকাম করা। সোজা ভাবে বললে, Facebook In-Stream Ads-এর দ্বারা ফেসবুক থেকে ইনকাম করা।

ফেসবুক কত ভিউতে কত টাকা দেয়

যখন কথা হচ্ছে, ফেসবুকে In-Stream Ads বা এড ভিউ এর দ্বারা টাকা আয় করার, তখন আমাদের প্রত্যেকেরই মনে সবচেয়ে আগেই এই সম্পর্কিত কিছু জরুরি প্রশ্নগুলো ঘুরে থাকে। যেমন, ফেসবুকে আমাদের আপলোড করা কনটেন্ট গুলোতে এড দেখানোর জন্য ফেসবুক কত ভিউতে কত টাকা দেয়, ফেসবুক ১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয়? এবং ফেসবুক ১০০ ভিউতে কত টাকা দেয়?

তবে, চিন্তা করতে হবেনা। আজকের এই আর্টিকেলের মধ্যে, ফেসবুকের In-Stream Ads নামের এই মনিটাইজেশনের মডেলে ক্ষেত্রে ফেসবুকে কত ভিউ হলে কত টাকা পাওয়া যায় সেই বিষয়ে আপনাদের সম্পূর্ণ স্পষ্টভাবে বুঝিয়ে বলার চেষ্টা করবো।

আপনি কি জানেন? এখন আপনারা চাইলে ইউটিউব শর্টস ভিডিও মনিটাইজেশন করেও অনলাইনে অর্থ উপার্জন করতে পারবেন। বিস্তারিত জানতে ইউটিউব শর্টস ভিডিও মনিটাইজেশন নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

ফেসবুকে থেকে অর্থ উপার্জন নানান উপায় গুলো:

ফেসবুক কত ভিউতে কত টাকা দেয় বা ১ মিলিয়ন ভিউতে ফেসবুক কত টাকা দিয়ে থাকে, এই ধরণের প্রশ্নগুলো করার আগে আপনাকে ফেসবুক মনিটাইজেশনের মূল উপায় এবং উপাদান গুলোর বিষয়ে ভালোভাবে জেনেনিতে হবে।

আসলে, ফেসবুক থেকে ইনকাম করার প্রতিটি উপায়ের সাথেই কিন্তু এড ভিউ জড়িত নেই। যেমন, স্পন্সরড পোস্ট, এফিলিয়েট মার্কেটিং, পেইড রিভিউ বা প্রচার, ইত্যাদি ফেসবুক থেকে টাকা আয়ের এমন নানান উপায় গুলো আছে যেগুলোতে ভিউ মেটার করেনা।

এক্ষেত্রে, আপনার ফেসবুক পেজের মধ্যে হওয়া টোটাল ফলোয়ার্সদের সংখ্যা আপনার ইনকামের পরিমাণকে প্রভাবিত করে থাকে। তবে, ফেসবুক থেকে ইনকাম করার এই উপায় গুলোতে, “ভিউ” এর গুরুত্ব সরাসরি ভাবে না থাকলেও, ইনডাইরেক্টলি অবশই আছে। কেননা, ফলোয়ার্স বাড়া মানেই পাবলিশ করা কনটেন্ট গুলোতে ভিউস বাড়া এবং ভিউস বাড়লেই ইনকাম ও অবশই বাড়বে।

ফেসবুক থেকে ইনকামের নানান উপায় গুলো:

  • ফেসবুক মার্কেটপ্লেসে বিক্রি করা,
  • এফিলিয়েট মার্কেটিং করুন,
  • ফেসবুক মনিটাইজেশনের দ্বারা ইনকাম,
  • In-Stream Ads-এর সাথে ভিডিও তৈরি করা,
  • ফেসবুক পেজে পেইড সাবস্ক্রিপশন যুক্ত করা,
  • পেইড স্পনসরশিপ করা,
  • টাকা নিয়ে সোশ্যাল ট্রাফিক প্রেরণ করা।

যদি আপনার একটি অনেক জনপ্রিয় ফেসবুক পেজ রয়েছে, সেক্ষেত্রে ফেসবুক থেকে নানান ভাবে অর্থ উপার্জন করে নিতে পারবেন।

Facebook In-Stream Ads কি?

মনে রাখবেন, Facebook In-Stream Ads-এর ক্ষেত্রে কিন্তু আপনার ইনকামের পরিমান সরাসরি ভিউস এর উপর নির্ভর করে থাকে। যা আমি উপরে আগেই বলেছি, In-Stream Ads-এর ক্ষেত্রে ফেসবুক, আমাদের ফেসবুক পেজে আপলোড করা ভিডিও গুলোতে ছোট ছোট নানান ভিডিও এড গুলো দেখিয়ে থাকে।

আর তাই, যত অধিক লোকেরা এই শর্ট ভিডিও এড গুলো দেখে থাকেন, ততটাই ইনকাম আমরা করতে পারি। তাহলে কি এই In-stream Ads? চলুন বিষয়টা বিস্তারিত জেনেনেই।

সোজা এবং সহজ ভাবে বলতে হলে, In-Stream Ads হলো Facebook-এর একটি নতুন ফীচার যেটিকে একজন ক্রিয়েটর হিসেবে আপনি কাজে লাগিয়ে ফেসবুকে আপলোড করা নিজের ভিডিও কনটেন্ট বা স্ট্রামিং ভিডিও কনটেন্ট গুলোর থেকে অর্থ উপার্জন করতে পারবেন। আসলে এক্ষেত্রে আপনার ভিডিও কনটেন্ট গুলোতে কিছু বিজ্ঞাপন ফেসবুক দ্বারা দেখানো হয়।

ছোট ছোট এই ভিডিও এড গুলো আপনার ভিডিও কনটেন্ট এর একেবারে শুরুতে, চলার মধ্যে বা শেষের ভাগে দেখানো হয়ে থাকে।

আপনার ভিডিও কনটেন্ট গুলোতে দেখানো এই এড ভিডিও গুলো যত অধিক ইউজাররা দেখে থাকেন ততটাই অধিক এড ভিউ বাড়ে এবং এই শর্ট ভিডিও এড গুলোর থেকে আপনি ততটাই টাকা ইনকাম করার সুযোগ পেয়ে থাকেন। চিন্তা করতে হবেনা, Facebook in -stream ads এর ক্ষেত্রে ফেসবুকে কত ভিউ কত টাকা পাওয়া যায় সেই বিষয়ে নিচে অবশই বলা হয়েছে।

ফেসবুকে কত ভিউতে কত টাকা পাওয়া যায়? (In-Stream Ads)

এখন চলে এসেছে আমাদের আজকের আর্টিকেলের সব থেকে জরুরি প্রশ্নটি, আর সেটি হলো, ফেসবুক থেকে আমরা কত ভিউতে কত টাকা আয় করে নিতে পারবো। আর সত্যি বলতে, এই প্রশ্নের উত্তরটি কিন্তু জলের মতো সোজা না।

ফেসবুকে আলাদা আলাদা ক্রিয়েটররা আলাদা আলাদা বিউস এর উপর আলাদা আলাদা পরিমান টাকা ইনকাম করে থাকেন। এর মূল কারণ হলো, ফেসবুক এড গুলো দেখিয়ে কতটা টাকা ইনকাম হবে সেটা একাধিক বিষয় এবং উপাদান গুলোর উপর নির্ভর করে থাকে।

Ad – Impressions:

আপনার ভিডিও কনটেন্ট এর মধ্যে যতবার বিজ্ঞাপন দেখানো হবে সেটা এই ইম্প্রেশন এর দ্বারা দেখিয়ে দেওয়া হয়। এবার, হতে পারে আপনার ভিডিও গুলো অনেকেই দেখছেন, তবে যদি ad-impression অনেক কম তাহলে এর মানে এটাই যে ভিডিওতে বিজ্ঞাপন অনেক কম পরিমানে দেখানো হচ্ছে। আলাদা আলাদা ভিডিওতে এড ইম্প্রেশন আলাদা আলাদা হওয়াটা স্বাভাবিক।

CPM (Cost Per Thousand Impressions):

যখন এডভার্টাইজাররা প্রতি ১০০০ এড ভিউ এর জন্য টাকা দিয়ে থাকে তখন সেটা CPM হিসেবে দেখানো বা বোঝানো হয়। এবার এক্ষেত্রেও আলাদা আলাদা ভিডিও কনটেন্ট এর উপর ভিত্তি করে CPM রেট গুলিও আলাদা আলাদা হয়ে থাকে।

CPV (Cost Per View):

কিছু কিছু এড মডেলের ক্ষেত্রে, ভিডিওতে চলা এড গুলো একটি নির্দিষ্ট সময়ের জন্য দেখলেই তার উপর ভিত্তি করে কম বেশি অর্থ প্রদান করা হয়ে থাকে। তাই এক্ষেত্রে, বিজ্ঞাপন গুলো সেই ধরে দেওয়া সময় পর্যন্ত দেখলে তবেই ইনকাম হয়।

CPM Rates:

প্রতি ১০০০ এড ভিউতে যত টাকা আপনাকে দেওয়া হবে সেটাকে বলা CPM rate। এবার, আপনার ভিডিওর বিষয়, ভিডিওতে হওয়া ভিউ, অডিয়েন্স এর লোকেশন, ইত্যাদি নানান বিষয় গুলোর উপর নির্ভর করে CPM rate প্রায় $5 থেকে $20, এবং অনেক সময় এর থেকেও কম বা বেশি হতেই পারে।

এবার আপনাকে এটা অবশই বুঝতে হবে যে, ফেসবুক থেকে ইনকাম হওয়ার জন্য ভিডিওতে ভিউস হওয়াটা অনেক জরুরি একটি বিষয় হলেও এক্ষেত্রে, CPM, CPM rate, Ad – Impressions, ভিডিওর বিষয়, শ্রোতাদের লোকেশন, বিজ্ঞাপন গুলো সম্পূর্ণ দেখা হচ্ছে কি না, এই বিষয় গুলোও অধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আর যিহেতু এই সমস্ত বিষয় গুলোর উপর ডিপেন্ড করে ফেসবুক টাকা দিয়ে থাকে, তাই প্রত্যেক ভিডিও কনটেন্ট, ভিডিও এড এবং ফেসবুক ক্রিয়েটর ক্ষেত্রে ইনকামের পরিমান আলাদা আলাদা হওয়াটাই স্বাভাবিক।

এটাই কারণ যার জন্য, ফেসবুক ভিডিওতে কত ভিউ এর জন্য কত টাকা দেওয়া হবে সেটা সরাসরি বলাটা কারো জন্যেই সম্ভব না।

ফেসবুক কত ভিউতে কত টাকা দেয়: উদাহরণ সহ বুঝুন

ধরুন ফেসবুকে আপলোড করা আপনার একটি ভিডিওতে টোটাল ১ লক্ষ ভিউজ হয়েছে। এবার, যদি আপনার ভিডিওতে দেখানো বিজ্ঞাপন গুলোর জন্য আপনাকে $10 এর CPM rate দেওয়া হয়ে থাকে, তাহলে এক্ষেত্রে আপনি সম্ভাব্য প্রায় $1,000 উপার্জন করে নিতে পারেন।

তবে অবশ্যই মনে রাখবেন যে, এটি একটি মোটামুটি অনুমান মাত্র। ইনকামের পরিমান, শ্রোতাদের লোকেশন এবং কনটেন্ট এর বিষয়ের মতো নানান উপাদান গুলোর উপর ভিত্তি করে কম বেশি হওয়াটা স্বাভাবিক।

ফেসবুক মনিটাইজেশনের শর্ত:

Facebook in-stream ads-এর দ্বারা ফেসবুকে আপলোড করা নিজের ভিডিও গুলোতে বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম করতে হলে সবচেয়ে আগেই আপনাকে ফেসবুক মনিটাইজেশনের শর্তগুলিকে জেনে রাখতে হবে। এই শর্ত মানলেই তারপর গিয়ে in-stream ads-এর জন্য অনুমতি আপনি পেতে পারবেন।

  • আপনার কাছে একটি ফেসবুক একাউন্ট এবং ফেসবুক পেজ থাকতে হবে।
  • আপনার ফেসবুক পেজটিকে অবশ্যই Facebook-এর Partner Monetization Policies গুলো মেনে চলতে হবে।
  • আপনার বয়েস কমেও ১৮ বছর হতে হবে।
  • ভিডিও অন-ডিমান্ডের জন্য যোগ্যতা: মিনিমাম ৫,০০০ ফলোয়ার্স।
  • লাইভ ভিডিওস এর জন্য যোগ্যতা: মিনিমাম ১০,০০০ ফলোয়ার্স।
  • ভিডিও অন-ডিমান্ডের জন্য: গত ৬০ দিনে ৬০,০০০ মিনিট টোটাল ভিউস।
  • লাইভ ভিডিওস এর জন্য: গত ৬০ দিনে ৬,০০০০০ মিনিট টোটাল ভিউস। এক্ষেত্রে, কমেও ৬০,০০০ মিনিটের ভিডিও লাইভ ভিডিও থেকে হতে হবে।
  • আপনার পেজে টোটাল ৫টি অন্তত একটিভ ভিডিও থাকতে হবে।

উপরে বলে দেওয়া প্রতিটি প্রয়োজনীয়তা গুলো যদি সম্পূর্ণ হয়ে গিয়েছে তাহলে এবার আপনি সরাসরি in-stream-ads এর জন্য এপ্লাই করতে পারবেন।

ফেসবুকে ১ মিলিয়ন ভিউতে কত টাকা পাওয়া যেতে পারে?

ফেসবুক ১০০ ভিউ কত টাকা দেয় বা ফেসবুকে ১ মিলিয়ন ভিউতে কত টাকা পাওয়া যেতে পারে?

এই ধরণের প্রশ্নগুলিও অনেকেই করে থাকেন। তবে যদি আপনারা উপরে বলে দেওয়া সম্পূর্ণ তথ্যগুলো ভালোভাবে পড়েছেন, তাহলে এটা অবশই বুঝতে পেরেছেন যে ১০০ ভিউ হোক বা ১০০০ বা ১ মিলিয়ন ভিউ, আপনার ইনকামের পরিমান CPM রেট, CPC (cost per click), শ্রোতাদের লোকেশন, ভিডিওর বিষয় ইত্যাদি নানান বিষয় গুলোর উপর নির্ভর করে।

এক্ষেত্রে এটা অবশই মনে রাখতে হবে যে ফেসবুকে ১০০ এড ভিউ এর জন্য আপনি কিন্তু একেবারে শূন্যের বরাবর ইনকাম করবেন। কেননা, যদি বিজ্ঞাপনের RPM রেট আনুমানিক $2 হয়ে থাকে তাহলে এই $2 পেতে ১০০০ এড ভিউ হতেই হবে। এর মানে, প্রতি ভিউয়ে মোটামোটি ০.১৬৮ টাকা। এতে ১০০ ভিউ তে ইনকাম হচ্ছে ১৬.৮ টাকা।

ঠিক এই হিসেবেই যদি ধরা হয় তাহলে, ১ মিলিয়ন বা ১০ লক্ষ ভিউতে ফেসবুক আমাদের দিবে, ১০,০০০,০০ X ০.১৬৮ = ১,৬৮,০০০ টাকা। তবে আবার বলছি, এখানে ১০০০ এড ইম্প্রেশন (CPM) রেট আমি $2 ধরেছি।

আপনার ক্ষেত্রে এই রেট অবশই আলাদা আলাদা হতে পারে। এবং এই CPM রেট এর উপর ভিত্তি করেই ১০০, ১০০০ বা ১ মিলিয়ন এড ভিউতে ফেসবুক আপনাকে টাকা দিবে।

ফেসবুক In-stream ads-এর ইনকাম বৃদ্ধি করার উপায় কি?

আপনি চাইলে ফেসবুক এর ইন-স্ট্রিম এড গুলো নিজের ফেসবুক ভিডিও গুলোতে দেখিয়ে দৈনিক ৪০০ থেকে ৫০০ টাকা আরামে ইনকাম করে নিতে পারবেন। এছাড়া, ফেসবুক থেকে কোনো ধরণের ডিপোজিট ছাড়া অর্থ উপার্জনের এটা একটি সেরা উপায়ও বটে।

যদি আপনি ফেসবুক In-stream Ads থেকে প্রচুর টাকা ইনকাম করে নিতে চাইছেন, তাহলে নিচে বলে দেওয়া এই বিষয়গুলোতে আপনাকে অবশই নজর দিতে হবে।

১. হাই কোয়ালিটি কনটেন্ট তৈরি: সবসময় আকর্ষক এবং উচ্চ মানের ভিডিও গুলো বানিয়ে আপলোড করার চেষ্টা করুন। কেননা, দেখা গিয়েছে যে, যেই ভিডিও গুলো অধিক আকর্ষক এবং পাশাপাশি উচ্চ মানের, সেগুলোতে সচরাচর বিজ্ঞাপনদাতার অধিক CPM রেট অফার করে থাকেন।

২. শ্রোতাদের সংখ্যা বাড়ান: আপনার ফেসবুক পেজে যদি শুধুমাত্র ১০ থেকে ২০ হাজার ফলোয়ার্স আছে, তাহলে সেক্ষেত্রে আপলোড করা ভিডিও গুলোতে ভিউস ও কম হবে এবং এড ইম্প্রেশন ও অবশই কম থাকবে। তাই, আপনাকে শুরু থেকেই আকর্ষণীয় এবং ভালো ভালো ট্রেন্ডিং ভিডিও বানিয়ে পেজের ফলোয়ার্স বাড়ানোর দিকে নজর দিতে হবে।

৩. লাভজনক বিষয় সিলেক্ট করুন: এটা অবশই দেখা গিয়েছে যে যেই ফেসবুক পেজ এবং ভিডিও গুলো, ব্যবসা, ফিনান্স, ক্রিপ্টো, প্রযুক্তি, গ্যাজেট, ইত্যাদির উপর টার্গেট করে বানানো হয়েছে, সেই পেজ/ভিডিও গুলোতে উচ্চ মানের CPM রেট পাওয়া গিয়েছে। তাই, নিজের ভিডিওর জন্য টপিক সিলেক্ট করার আগেই পেজ এবং ভিডিওর জন্য লাভজনক টপিক গুলো রিসার্চ করতে ভুলবেননা।

FAQ:

১. ফেসবুক থেকে মাসে ২০ হাজার টাকা ইনকাম করা যাবে?

ফেসবুক থেকে আপনি মাসে ২০ টাকা ইনকাম ইনকাম অবশই করতে পারবেন। এর জন্য আপনারা এফিলিয়েট মার্কেটিং, পেইড প্রমোশন এবং in-stream ads এর মতো উপায় গুলোকে কাজে লাগাতে পারবেন।

২. ফেসবুকে ১০০০ ভিউতে কত টাকা ইনকাম হয়?

যদি আপনি নিজের ফেসবুক ভিডিও গুলোতে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করার কথা বলছেন, সেক্ষেত্রে প্রতি ১০০০ এড ইম্প্রেশন এর জন্য মোটামুটি ২০০ থেকে ৪০০ টাকা আয় হওয়ার সম্ভাবনা থাকে। তবে, প্রতি ১০০০ ভিউতে ফেসবুক কত টাকা দিবে সেটা মূলত আপনার কনটেন্ট এর বিষয় এবং শ্রোতাদের লোকেশন এর উপর নির্ভর করে।

৩. Facebook in-stream ads কি?

ইন-স্ট্রিম এডস হলো, ফেসবুকের দ্বারা উপলব্ধ করা এমন একটি ফীচার বা সুবিধা যার দ্বারা আমার এবং আপনার মতো কনটেন্ট ক্রিয়েটররা ফেসবুকে আপলোড করা আমাদের ভিডিও/কটেন্ট গুলোতে ছোট ছোট ভিডিও এড দেখিয়ে সেগুলোর থেকে অর্থ উপার্জনের সুবিধা পেয়ে থাকি।

শেষ কথা: ফেসবুকে কত ভিউ কত টাকা?

তাহলে বন্ধুরা, আশা করছি ফেসবুকে কত এড ভিউ হলে কত টাকা পাওয়া যেতে পারে বা ফেসবুকে ১ মিলিয়ন ভিউতে বা ১০০ ভিউতে কত টাকা দেয় সেই বিষয়টা আপনারা সম্পূর্ণ স্পষ্টভাবে বুঝে গিয়েছেন।

আসলে দেখুন, বিজ্ঞাপনদাতার সেই কনটেন্ট গুলোতে বিজ্ঞাপন দেখানোর জন্য অধিক টাকা দিয়ে থাকে যেই কনটেন্ট গুলো লোকেরা অধিক পছন্দ করে বা যেই কনটেন্ট গুলো বর্তমানে ট্রেন্ডিংয়ে আছে। এছাড়া, একটি আকর্ষণীয় এবং হাই কোয়ালিটি ভিডিও আপনাকে অধিক CPM রেট আয় করে দিতে অবশই সক্ষম।

তাই, ফেসবুক থেকে কম ভিউতে অধিক টাকা আয় করার জন্য আপনাকে অবশই লাভজনক টপিক আইডিয়া গুলোর বিষয়ে প্রচুর রিসার্চ করতে হবে। ফেসবুকে আপনি যত অধিক বা কম CPM রেট পাবেন সেটার উপরে নির্ভর করেই প্রতি ১০০০ ভিউতে আপনার ইনকাম হয়ে থাকবে। তাহলে আশা করছি, আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের পছন্দ অবশই হয়েছে।

আর্টিকেলের সাথে রিলেটেড কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট অবশই করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top