মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করুন: সেকেন্ডে ব্যাকগ্রাউন্ড চেঞ্জ

Last updated on November 16th, 2023 at 06:05 pm

আজকের আর্টিকেলের মধ্যে আমরা সরাসরি জেনেনেই, মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়মপ্রক্রিয়া সম্পূর্ণ স্টেপ সহ।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ছবি তুলতে এবং ছবি গুলিকে নিজের মতো করে এডিট করতে পছন্দ করেন। আর যখন ছবি এডিট করার কথা বলা হচ্ছে, তখন ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করাটাও কিন্তু ফটো এডিটিং এর ক্ষেত্রে প্রচুর জনপ্রিয় এবং জরুরি একটি বিষয়।

অনেক সময় আমাদের কাছে এমন কিছু ছবি চলে আসে যেগুলিতে ব্যাকগ্রাউন্ড ভালো থাকেনা। বা, ছবির থেকে ব্যাকগ্রাউন্ড রিমুভ করে দিলে, সেই ছবিটি আগের থেকে অধিক সুন্দর ও আকর্ষণীয় বলে মনে হয়। এক্ষেত্রে, ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করাটা আমাদের হাতে একটি মাত্র বিকল্প রয়ে যায়।

তবে এমন পরিস্থিতিতে আপনাকে কোনো চিন্তা করতে হবেনা।

বর্তমান সময়ে যেকোনো এন্ড্রয়েড মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার প্রচুর অ্যাপস এবং অনলাইন টুল গুলি রয়েছে। ছবির ব্যাকগ্রাউন্ড পিকচার চেঞ্জ করার এই অ্যাপস বা অনলাইন টুল গুলি একেবারে ফ্রীতে ব্যবহার করে কেবল কয়েক সেকেন্ডের মধ্যেই পাল্টে দিতে পারবেন যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড।

অবশই পড়ুন: মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

চলুন, নিচে আমরা একে একে জেনেনেই, কিভাবে নিজের এন্ড্রয়েড মোবাইল দিয়ে যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করে সেই ছবিতেই আবার নতুন ব্যাকগ্রাউন্ড ছবি লাগানো যাবে।

মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন কিভাবে করবেন?

মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন
How to remove and change image background in mobile?

যা আমি ওপরে আগেই বলেছি, নিজের স্মার্টফোন দিয়ে যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করে সেটিকে পাল্টানোর জন্য আপনাকে ব্যবহার করতে হবে একটি সেরা image background changer app-এর।

অনলাইনেও কিছু সেরা image background changer tools গুলি উপলব্ধ রয়েছে, যেগুলিকে কাজে লাগিয়ে সম্পূর্ণ ফ্রীতে ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করে নিতে পারবেন।

বর্তমান সময়ে, Google Play Store-এর মধ্যে উপলব্ধ নানান ছবি এডিট করার অ্যাপস গুলিতেও image background remover এবং background image changer-এর tool থাকে। তাই, আপনারা এই ধরণের অ্যাপস গুলি ব্যবহার করেও কেবল কিছু সেকেন্ডের মধ্যে এই কাজ করে নিতে পারবেন।

  1. সবচেয়ে আগেই, একটি সেরা ইমেজ ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করার অ্যাপ ডাউনলোড করতে হবে।
  2. অ্যাপসটি ওপেন করার পর আপলোড ইমেজ বা সিলেক্ট ইমেজ এর অপসন সিলেক্ট করুন।
  3. এবার আপনার ইমেজ আপলোড হয়ে যাবে। বেশিরভাগ ক্ষেত্রেই ছবি থেকে ব্যাকগ্রাউন্ড নিজে নিজেই রিমুভ হয়ে যাবে।
  4. এবার, অ্যাপ এর মধ্যে থাকা নানান হাই কোয়ালিটি ব্যাকগ্রাউন্ড ইমেজ গুলির মধ্যে যেকোনো একটি সিলেক্ট করুন।
  5. আপনি চাইলে, নিজের মোবাইল থেকেও আলাদা ভাবে ব্যাকগ্রাউন্ড ইমেজ আপলোড করতে পারবেন।
  6. এবার দেখবেন, আপনার ছবিতে নতুন ব্যাকগ্রাউন্ড ইমেজ সেট হয়ে গিয়েছে।

কিছুই বুঝতে পারেননি? চিন্তা করতে হবেনা, কিভাবে নিজের মোবাইল দিয়ে যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড ইমেজ পরিবর্তন করতে হয়, এই বিষয়ে নিচে আমি স্ক্রিনশট (screenshot) সহ সম্পূর্ণ ভালো করে বুঝিয়ে বলেছি।

রিলেটেড: ছবিতে পোশাক চেঞ্জ করার এন্ড্রয়েড সফটওয়্যার অ্যাপস

অনলাইনে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করুন এভাবে:

যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করার সব থেকে সোজা এবং দ্রুত উপায় হলো, রিমুভ বিজি ওয়েবসাইটটি ব্যবহার করা। Remove.bg ওয়েবসাইট ব্যবহার করে একটি ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করার প্রক্রিয়া নিচে বলা হলো।

স্টেপ ১.

ছবির ব্যাকগ্রাউন্ড পিকচার চেঞ্জ

সবচে আগে আপনাকে নিজের মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার থেকে চলে যেতে হবে “www.remove.bg” র ওয়েবসাইটে।

এই ওয়েবসাইট ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড পিকচার চেঞ্জ করার প্রক্রিয়া, মোবাইল এবং কম্পিউটার, দুটোর ক্ষেত্রে একই।

ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথেই প্রথম পেজেই (homepage) আপনারা “Upload Image” এর একটি বাটন দেখতে পাবেন।

আপনাকে সরাসরি, Upload Image এর মধ্যে click করতে হবে।

স্টেপ ২.

অনলাইনে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন

Upload image এর বাটনে click করার পর আপনার mobile/computer এর file manager-টি ওপেন হয়ে যাবে। আপনাকে নিজের ফাইল স্টোরেজ থেকে সেই ছবিটি সিলেক্ট করতে হবে যেই ছবির ব্যাকগ্রাউন্ড পিকচার চেঞ্জ করতে চাইছেন।

স্টেপ ৩.

ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড চেঞ্জ

ছিবিটি ওয়েবসাইটে আপলোড হওয়ার সাথে সাথেই ছবির থেকে ব্যাকগ্রাউন্ড নিজে নিজেই রিমুভ হয়ে যাবে। উপরে দিয়ে দেওয়া স্ক্রিনশটটি দেখলেই বিষয়টি ভালো ভাবে বুঝতে পারবেন।

প্রথমত, আপনার সিলেক্ট করা ছবির ব্যাকগ্রাউন্ড সম্পূর্ণ স্পষ্ট ও সঠিক ভাবে রিমুভ হয়ে গিয়েছে। এবার সেই ছবিতে নতুন করে পছন্দমতো ব্যাকগ্রাউন্ড ইমেজ লাগানোর কাজটি বাকি রইলো।

এর জন্যে আপনাকে, ছবির ওপরে থাকা “Edit” বাটনে click করতে হবে।

স্টেপ ৪.

Select or upload new background image

Edit এর বাটনে click করার পর, হাতের ডান দিকে আগের থেকে দিয়ে দেওয়া নানান সুন্দর সুন্দর background image গুলি দেখতে পাবেন।

আপনি চাইলে, উপলব্ধ background image গুলির থেকে যেকোনো একটিতে click করে নিজের ছবিতে ব্যাকগ্রাউন্ড সেট করতে পারবেন।

আপনি যদি আগের থেকেই নিজের মোবাইল বা কম্পিউটারে নিজের ছবিতে সেট করার জন্যে একটি ব্যাকগ্রাউন্ড ইমেজ ডাউনলোড করে রেখেছেন, তাহলে সেটিও সরাসরি আপলোড করে ছবির ব্যাকগ্রাউন্ড হিসেবে সেট করতে পারবেন।

এর জন্যে, আপনার হাতের ডানদিকে থাকা “Upload Background” এর button-এর মধ্যে click করুন।

স্টেপ ৫.

এবার, ব্যাকগ্রাউন্ড ইমেজ আপলোড করার পর সেটা নিজে নিজেই ছবিতে সেট হয়ে যাবে।

শেষে, সরাসরি “Download” বাটনে ক্লিক করে নতুন ব্যাকগ্রাউন্ড ইমেজ সহ ছবিটি নিজের মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড করে নিন।

অবশই পড়ুন: দুই ছবি একসাথে জোড়া লাগানোর সফটওয়্যার 

কিভাবে অ্যাপ দিয়ে ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করা যায়?

যেকোনো image-এর background পরিবর্তন করার বা পাল্টানোর এমনিতে প্রচুর অ্যাপস রয়েছে। তবে, নিচে যেই অ্যাপ ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করা হয়েছে, সেটি আমার হিসেবে সব থেকে সেরা ও কার্যকর অ্যাপস গুলির মধ্যে একটি।

কেননা, এই অ্যাপটি সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করে যেকোনো ছবির থেকে সম্পূর্ণ অটোমেটিক ভাবে তার ব্যাকগ্রাউন্ড রিমুভ করে নিতে পারবেন। মোবাইল থেকে ছবি আপলোড করার সাথে সাথেই সেকেন্ডের মধ্যে সেই ছবির থেকে ব্যাকগ্রাউন্ড সম্পূর্ণ স্পষ্ট ভাবে রিমুভ করা হয়।

এছাড়া, ছবিতে নতুন করে ব্যাকগ্রাউন্ড ইমেজ লাগানোর প্রক্রিয়াটিও একেবারে সোজা। চলুন প্রক্রিয়াটি দেখেনেই।

স্টেপ ১.

Download auto background remover app

সবচে আগেই আপনাকে Google Play Store এর মধ্যে গিয়ে “Auto Background Changer App” টি download করে নিতে হবে। App-টি সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

স্টেপ ২.

Select BG changer option

অ্যাপটি ডাউনলোড করে ওপেন করার পর আপনারা সরাসরি “Bg changer” এর একটি অপসন/বাটন দেখতে পাবেন। সরাসরি BG Changer-এর মধ্যে click করুন।

স্টেপ ৩.

Select image to change background image

BG Changer-এর অপশনে click করার সাথে সাথে আপনার মোবাইলের ফাইল ম্যানেজার ওপেন হয়ে যাবে এবং আপনাকে সেই ছবিটি সিলেক্ট করতে বলা হবে যেই ছবি থেকে ব্যাকগ্রাউন্ড রিমুভ করে নতুন ব্যাকগ্রাউন্ড লাগাতে চাইছেন।

স্টেপ ৪.

Select or upload image to set background image

এখন আপনার সিলেক্ট করা ছবিটি নিজে নিজেই প্রসেস হবে এবং ছবিতে থাকা ব্যাকগ্রাউন্ড সম্পূর্ণ ভাবে রিমুভ হয়ে এতে নতুন একটি ব্যাকগ্রাউন্ড লাগিয়ে দেওয়া হবে।

তবে, আপনি চাইলে অ্যাপ এর মধ্যে থাকা নানান background image গুলির মধ্যে থেকে যেকোনো একটি সিলেক্ট করে ছবিতে সেট করতে পারবেন।

আবার, web-এর অপশনে click করলেই নিজের মোবাইল থেকে background image file-টি আপলোড করার ও অবশই পেয়ে যাবেন।

Background image সেট করার পর next বাটন এর মধ্যে click করুন।

স্টেপ ৫. 

Apply filters in image

এবার আপনাকে আপনার ছবিতে নানান filters এবং effects গুলি অ্যাড করার জন্য বলা হবে। তাই, আপনি যদি নিজের ছবিটিকে কিছুটা এডিট করতে চান, তাহলে সেটাও করে নিতে পারবেন। সব শেষে, next বাটনে click করুন।

স্টেপ ৬.

Save or share image

নিজের পছন্দের ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করার পর এখন আপনারা সেই ছবিটিকে সরাসরি নানান সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলিতে শেয়ার করে নিতে পারবেন।

এছাড়া, যদি ছবিটিকে সরাসরি মোবাইলে সেভ করতে চাইছেন, তাহলে Google photos upload এর মতো অন্যান্য অপসন গুলি সিলেক্ট করতে পারবেন।

রিলেটেড: ছবি সাজানোর এবং সুন্দর করার সফটওয়্যার/অ্যাপস

মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পিকচার চেঞ্জ করার সেরা অ্যাপস:

এখন, যদি উপরে বলে দেওয়া উপায় গুলি ব্যবহার করে image background change করতে চাইছেননা, তাহলে নিচে আমি এমন সেরা কিছু এন্ড্রয়েড অ্যাপস গুলির নাম বলে দিয়েছি যেগুলি গুগল প্লে স্টোর থেকে সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে যেকোনো ছবি থেকে তার ব্যাকগ্রাউন্ড ছবি পরিবর্তন করে নিতে পারবেন।

  1. Vyro AI – Photo Background Change Editor: রেটিং ৪.৪, ডাউনলোড হয়েছে ১০ মিলিয়ন থেকে অধিক।
  2. remove.bg – Background remover: রেটিং ৪.২, ডাউনলোড হয়েছে ১০ মিলিয়ন থেকে অধিক।
  3. PhotoRoom AI Photo Editor: রেটিং ৪.১, টোটাল ডাউনলোড ৫০ মিলিয়ন থেকে অধিক।
  4. Photo Background Changer: রেটিং ৪.০, টোটাল ডাউনলোড হয়েছে ১ মিলিয়ন থেকে অধিক।
  5. Lyrebird Studio – Background Changer: Edit: রেটিং ৪.৪, ডাউনলোড হয়েছে ১০ মিলিয়ন থেকে অধিক।

আমাদের শেষ কথা,,

এখন আর সেই সময় নেই যেখানে যেকোনো ছবির থেকে তার ব্যাকগ্রাউন্ড ইমেজ রিমুভ করার ক্ষেত্রে, প্রচুর সময় নষ্ট হয় এমন টুল গুলি ব্যবহার করতে হতো। বর্তমানের বেশিরভাগ ব্যাকগ্রাউন্ড রিমুভ করার অ্যাপস গুলি AI প্রযুক্তির সাথে কাজ করে।

তাই, ছবি আপলোড করার সাথে সাথেই কেবল কিছু সেকেন্ডের মধ্যে ছবির পেছনের ব্যাকগ্রাউন্ড নিজে নিজে রিমুভ হয়ে যায়। এবার, ব্যাকগ্রাউন্ড রিমুভ হওয়ার পর আপনি নিজের পছন্দমতো ছবি সিলেক্ট এবং আপলোড করে ছবিতে ব্যাকগ্রাউন্ড হিসেবে সেট করতে পারবেন।

উপরে বলে দেওয়া উপায় গুলি ব্যবহার করলেই কেবল কিছু সেকেন্ডের মধ্যে এই কাজ করে নিতে পারবেন। ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করা এবং নতুন ব্যাকগ্রাউন্ড লাগানোর ক্ষেত্রে আপনাকে আলাদা আলাদা অ্যাপ বা টুলস ব্যবহার করতে হবেনা।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top