সম্পূর্ণ ফ্রীতে মোবাইল দিয়ে পিডিএফ ফাইল এডিট করুন: কোনো টাকা লাগবেনা!

বর্তমান সময়ে পিডিএফ ফাইল গুলির গুরুত্ব প্রচুর। লোকেরা একাধিক ক্ষেত্র এবং পেশায় এই পিডিএফ ফাইল গুলিকে তৈরি এবং এডিট করে থাকেন।

কিভাবে পিডিএফ ফাইল এডিট করা যায়
How To Edit PDF File in Android mobile.

পিডিএফ ফাইল গুলো এডিট করার জন্য এখন আর আপনাকে একটি কম্পিউটার বা ল্যাপটপের প্রয়োজন হবেনা। আপনি অনেক সহজেই নিজের স্মার্টফোনের মাধ্যমে যেকোনো পিডিএফ ফাইল এডিট করে সেটিকে নিজের হিসেবে সেভ করে নিতে পারবেন। তাহলে কিভাবে কিভাবে পিডিএফ ফাইল এডিট করা যায়? মোবাইলে পিডিএফ ফাইল এডিট করার নিয়ম কি? আজকের এই আর্টিকেলে এই বিষয়ে সম্পূর্ণটা আপনাদের বলবো।

রিলেটেড আর্টিকেল:

কিভাবে আমার ফোনে একটি পিডিএফ ফাইল এডিট করতে পারি?

দেখুন, যেকোনো PDF file নিজের android mobile-এ এডিট করার ক্ষেত্রে কোনো ডিফল্ট বা বিল্ট-ইন-সিস্টেম আপনারা পাবেননা। এক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে একটি third-party PDF editor app বা tools-এর।

এখন, মোবাইলে পিডিএফ ফাইল এডিট করার জন্য এমন প্রচুর ভালো ভালো অ্যাপস গুলো আপনারা পেয়ে যাবেন যেগুলিকে কাজে লাগিয়ে যেকোনো ধরণের পিডিএফ এডিট করে সেভ করা যাবে।

App-এর বাইরেও পিডিএফ ফাইল এডিট করার এমন নানান ওয়েবসাইট গুলিও রয়েছে যেগুলিকে নিজের মোবাইলের ইন্টারনেট ব্রাউজার থেকে ওপেন করে ফাইল গুলি এডিট করে নিতে পারবেন।

তবে মনে রাখতে হবে যে, বেশিরভাগ Android PDF Editor Apps গুলিতে ফাইল এডিট করার জন্য টাকা দিয়ে একটি premium subscription নিতে বলা হয়।

তাই, মোবাইলে পিডিএফ এডিট করার ফ্রি অ্যাপস এমনিতে অনেক কমই আছে।

তবে চিন্তা করতে হবেনা, আজকের এই আর্টিকেলে আমি যেই পিডিএফ এডিটর অ্যাপস এর বিষয়ে বলতে চলেছি, সেটি ব্যবহার করে যেকোনো পিডিএফ সম্পূর্ণ ফ্রীতে এডিট করতে পারবেন। এছাড়া, অ্যাপটি ব্যবহার করে পিডিএফ ফাইল এডিট করার নিয়ম অনেক সোজা

কিভাবে পিডিএফ ফাইল এডিট করা যায় – (শর্ট উত্তর)

Google Play Store-এর মধ্যে গিয়ে আপনাকে “PDF Reader Pro: Edit PDF” অ্যাপটি ডাউনলোড করে ওপেন করতে হবে।

চিন্তা করতে হবেনা, আমি নিজেই এই অ্যাপ ব্যবহার করে নিজের মোবাইলে সম্পূর্ণ ফ্রীতে পিডিএফ ডকুমেন্ট এডিট করেছি। তাই এটা পিডিএফ এডিট করার একটি সম্পূর্ণ ফ্রি অ্যাপ।

অ্যাপ ওপেন করার পর কিছু বেসিক নির্দেশাবলী দেখানো হবে, যেগুলিকে Next বা Skip করা যাবে। App-টি সম্পূর্ণ ভাবে ওপেন হওয়ার পর উপরে “Open File” এর অপসন click করে নিজের মোবাইল থেকে PDF Document সিলেক্ট করতে হবে।

ফাইল সিলেক্ট করার পর সেটিকে edit করুন। মনে রাখবেন, পিডিএফ এডিট করার সময় আপনি text এবং image গুলিকে add, edit, delete, copy, paste, move ইত্যাদি সবটা করতে পারবেন। ফাইল এডিট হয়ে গেলে Save করুন।

আপনি চাইলে এডিট করা PDF file-টি সরাসরি WhatsApp, mail ইত্যাদি মাধ্যমে শেয়ার করতে পারবেন।

মোবাইলে পিডিএফ ফাইল এডিট করার নিয়ম – ছবি সহ সম্পূর্ণ ধাপ

নিজের এন্ড্রয়েড মোবাইলে কিভাবে একটি পিডিএফ ডকুমেন্ট সম্পূর্ণ ফ্রীতে এডিট করে সেভ করবেন, তার সম্পূর্ণ ধাপ (steps) গুলো ছবি সহ নিচে বুঝিয়ে বলা হয়েছে।

স্টেপ ১:

মোবাইলে পিডিএফ ফাইল এডিট করার নিয়ম
Download and open PDF file.

সবচেয়ে আগেই আপনাকে “PDF Reader Pro: Edit PDF” APP-টি নিজের ANDROID PHONE-এ download ও install করতে হবে। প্লে স্টোরে App-টি ১০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড করা হয়েছে এবং রয়েছে ৪.৬ এর রেটিং।

ডাউনলোড করে ওপেন করার পর, আপনাদের কিছু পেজ বা ইনফরমেশন গুলি দেখানো হবে, সরাসরি “Next” বাটনে click করতে থাকুন।

এবার যখন app-এর প্রথম পেজ বা ড্যাশবোর্ড এর মধ্যে চলে আসবেন, তখন শুরুতেই “Open File” এর একটি অপসন দেখতে পাবেন। এখানে ক্লিক করুন।

স্টেপ ২.

Allow app to access storage
Allow app to access storage.

ওপেন ফাইল এর অপশনে click করার সাথে সাথে আপনারা সামনে একটি নোটিফিকেশন চলে আসবে যেখানে আপনার থেকে মোবাইলের photo, video ইত্যাদি এক্সেস করার অনুমতি চাওয়া হবে। মোবাইলে থাকা পিডিএফ ফাইল ওপেন বা সিলেক্ট করার জন্য আপনাকে “Allow” এর মধ্যে click করে অনুমতি দিতে হবে।

এবার, সরাসরি নিজের মোবাইলের ফাইল ম্যানেজার থেকে যেই পিডিএফ ফাইলটি এডিট করতে চান, সেটিকে সিলেক্ট করে ওপেন করুন।

PDF file-টি সিলেক্ট করে ওপেন করার পর এখন একেবারে নিচে দিকে একটি লাল রঙের Tools icon দেখতে পাবেন। সেই এডিট আইকনে ক্লিক করুন।

স্টেপ ৩.

পিডিএফ এডিট করার নিয়ম
Select and edit PDF file

Tools icon-এর মধ্যে click করার সাথে সাথে আপনারা নানান option গুলি দেখতে পাবেন। যেমন ধরুন, PDF convert, Sign, edit ইত্যাদি। যিহেতু আমরা একটি বিদ্যমান পিডিএফ ফাইলটি নিজের মতো এডিট করে নিতে চাইছি, তাই সরাসরি “Edit” এর অপশনে click করতে হবে।

Edit-এর মধ্যে click করার পর, আপনার PDF file-টি একটি editor file হিসেবে ওপেন হয়ে যাবে।

আপনি যেই লেখা (text), ইমেজ, প্যারাগ্রাফ, ইত্যাদি এডিট, ডিলিট বা চেঞ্জ করতে চাইছেন, সেখানে ক্লিক করলেই উপলব্ধ অপসন গুলি আপনাদের দেখিয়ে দেওয়া হবে। শুধুমাত্র এডিট করতে চাইলে edit-এর মধ্যে ক্লিক করলেই হবে।

মনে রাখেন, আপনি চাইলে নতুন করে টেক্সট বা ইমেজ গুলিও ফাইলে যুক্ত করতে পারবেন।

স্টেপ ৪.

Save edited PDF file
Save edited PDF file.

নিজের মোবাইলে App-টির মাধ্যমে পিডিএফ ফাইল এডিট করা হয়ে গেলে এখন আপনাকে একেবারে ওপরে থাকা, “Complete” লেখার মধ্যে click করতে হবে। ক্লিক করার সাথে সাথে এখন ফাইলটি সেভ করতে চান কিনা সেটা জিজ্ঞাসা করা হবে।

সরাসরি, নিচে থাকা “Save” এর লেখার মধ্যে click করুন।

ব্যাস, এখন আপনার এডিট করা পিডিএফ ফাইলটি মোবাইলের স্টোরেজে সেভ হয়ে যাবে।

স্টেপ ৫.

Share edited PDF file directly
Share edited PDF file directly.

সম্পূর্ণ ফ্রীতে এডিট করে সেভ করা আপনার পিডিএফ ফাইলটি সেভ করার পর, শেয়ার আইকনে ক্লিক করার মাধ্যমে নানান সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলিতে ফাইলটি সরাসরি শেয়ার করতে পারবেন। যেমন, WhatsApp বা Email ইত্যাদির দ্বারা।

মোবাইল দিয়ে অনলাইনে পিডিএফ এডিট করার ওয়েবসাইট:

আপনি যদি পিডিএফ এডিট করার অ্যাপস গুলি ব্যবহার না করেই যেকোনো পিডিএফ এডিট করতে চান, তাহলে আপনাকে, অনলাইনে পিডিএফ এডিট করার ওয়েবসাইট গুলি ব্যবহার করতে হবে। নিচে আমি কয়েকটি সেরা PDF এডিট করার সাইট গুলির নাম বলে দিয়েছি।

  1. PDF Candy
  2. Adobe Free PDF Editor
  3. SmallPDF
  4. IlovePDF
  5. SodaPDF
  6. PDF2GO
  7. PDFescape

উপরে বলা এই ওয়েবসাইট গুলি ব্যবহার করে কিভাবে নিজের মোবাইলে পিডিএফ ফাইল গুলি এডিট করা যাবে?

প্রথমত, দিয়ে দেওয়া এই ওয়েবসাইট গুলিতে গিয়ে সম্পূর্ণ ফ্রীতে পিডিএফ এডিট করা যাবে। আপনাকে সরাসরি ওয়েবসাইট গুলিতে গিয়ে PDF Editor-এর option সিলেক্ট করতে হবে।

এবার সরাসরি নিজের mobile বা computer-এর স্টোরেজ বা ফাইল ম্যানেজার থেকে পছন্দের PDF Documnet-টি সিলেক্ট করে ওপেন করে নিতে হবে। ব্যাস, এবার আপনার সামনে পিডিএফ ফাইলটি ওপেন হয়ে যাবে যেটিকে এখন এডিট করাও সম্ভব।

ফাইল এডিট করা হয়ে গেলে উপলব্ধ অপসন গুলির থেকে সেভ (Save) এর অপসনটিতে click করতে হবে।

মোবাইলে পিডিএফ এডিট করার সেরা অ্যাপস:

FAQ:

প্রশ্ন: এন্ড্রয়েড ফোনে PDF এডিট করার উপায় কি?

যেকোনো স্মার্টফোনে পিডিএফ এডিট করার জন্য আপনারা একটি সেরা PDF editor app বা online PDF editor tools (ওয়েবসাইট) গুলি ব্যবহার করতে পারবেন।

প্রশ্ন: অ্যান্ড্রয়েডের জন্য কি বিনামূল্যের পিডিএফ এডিটর আছে?

অবশই আছে, গুগল প্লে স্টোরে গিয়ে, PDF reader pro, Xodo PDF reader, PDFelement, Foxit PDF, ইত্যাদির মতো ফ্রি পিডিএফ এডিটর অ্যাপস গুলি নিজের মোবাইলে ডাউনলোড ও ইনস্টল করে, সম্পূর্ণ বিনামূল্যের নিজের মোবাইলে পিডিএফ এডিট করতে পারবেন।

অবশই পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top