কিভাবে মোবাইল দিয়ে টিভি চালানো যায়? মোবাইল দিয়ে টিভি রিমোট

বর্তমান সময়ে আমাদের প্রত্যেকেরই ঘরে একটি স্মার্ট টিভি এবং অন্তত একটি স্মার্ট ফোন অবশই থাকে।

এমনিতে, যেকোনো কোম্পানির স্মার্ট টিভির সাথে একটি টিভি রিমোট অবশই দেওয়া হয় যদিও, নানান কারণে সেই রিমোট কাজ নাও করতে পারে। আর এক্ষেত্রে আপনাকে আবার নিজের স্মার্ট টিভির জন্য একটি নতুন রিমোট কিনতে হয়। তাই তো?

কিন্তু আপনি কি জানেন, আপনার এন্ড্রয়েড স্মার্ট-টিভিটিকে আপনি নিজের মোবাইল দিয়েও চালাতে পারবেন? মানে, নিজের এন্ড্রয়েড মোবাইলটিকেই রিমোট হিসেবে ব্যবহার করতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে এক টাকাও খরচ করতে হবেনা এবং খুব সহজেই কেবল কিছু মিনিটের মধ্যে সবটা সেটআপ করে নিজের এন্ড্রয়েড মোবাইল দিয়ে টিভি রিমোট এর সমস্ত কাজ গুলি করতে পারবেন।

মোবাইল দিয়ে টিভি চালানো যায় কিভাবে, যদি আপনিও এই প্রশ্নের উত্তরটি জেনেনিতে চাইছেন, তাহলে একেবারে সঠিক জায়গাতে চলে এসেছেন। কেননা, আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা, মোবাইল দিয়ে টিভি চালানোর উপায় এবং প্রক্রিয়াটি খুব স্পষ্ট ভাবে বুঝে নিবো।

অবশই পড়ুন:

মোবাইল দিয়ে টিভি চালানো যায় কিভাবে?

কিভাবে মোবাইল দিয়ে টিভি চালানো যায়
Use any android smartphone as a smart tv remote.

মোবাইল দিয়ে টিভি চালানোর জন্য আপনাকে সবচেয়ে আগে নিজের এন্ড্রয়েড স্মার্টফোনের মধ্যে একটি ভার্চুয়াল রিমোট সেটআপ করতে হয়। চিন্তা করতে হবেনা, ভার্চুয়াল রিমোট সেটআপ করার প্রক্তিয়া অনেক সোজা।

Google Play Store এর মধ্যে এমন নানান TV Remote Apps গুলি রয়েছে, যেগুলিকে কাজে লাগিয়ে যেকোনো ধরণের স্মার্ট টিভির জন্যে নিজের স্মার্টফোনে ভার্চুয়াল রিমোট সেটআপ করা যাবে।

এক্ষেত্রে, সব থেকে জনপ্রিয় এবং সেরা অ্যাপটি হলো, Google Tv App।

Google Tv App-টিকে নিজের android বা iOS স্মার্টফোনে ইনস্টল করে, সরাসরি যেকোনো এন্ড্রয়েড স্মার্টটিভির সাথে নিজের মোবাইলটিকে কানেক্ট করে নিতে পারবেন।

একবার আপনার মোবাইল এবং স্মার্টটিভি Google Tv App দ্বারা connect হয়ে যাওয়ার পর, আপনার মোবাইলে একটি ভার্চুয়াল রিমোট অপসন চলে আসবে যেটা যেকোনো সাধারণ স্মার্ট টিভি রিমোটের মতোই কাজ করে থাকে।

এমনিতে Google Tv App ছাড়াও, মোবাইলকে টিভি রিমোট বানানোর মতো ইন্টারনেটে আরো অন্যান্য রিমোট অ্যাপস গুলি রয়েছে। এই অ্যাপ গুলির দ্বারাও একই ভাবে স্মার্ট টিভি গুলিকে কন্ট্রোল করা যেতে পারে।

নিচে আমি এই বিষয়ে সবটা বিস্তারিত বলেছি।

Google TV App দিয়ে মোবাইলকে টিভি রিমোট বানান: স্টেপ বাই স্টেপ

যদি আপনার কাছে একটি android smart-tv আছে এবং আপনি নিজের এন্ড্রয়েড মোবাইল দিয়ে সেই টিভিটিকে চালাতে ও কন্ট্রোল করতে চাইছেন, সেক্ষেত্রে সরাসরি Google TV App, ব্যবহার করাটাই আমার হিসেবে ভালো হবে।

মনে রাখবেন, Google TV App বা মোবাইল দিয়ে টিভি চালানোর যেকোনো অন্য অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে একটি বিশেষ বিষয়ে নজর দিতে হবে। মোবাইল দিয়ে টিভি রিমোট বানানোর জন্য আপনার মোবাইল এবং টিভি, দুটোই একই WIFI internet-এর সাথে সংযুক্ত থাকতে হবে।

স্টেপ ১.

Open Google TV App

সবচেয়ে আগে আপনাকে, Google Play Store থেকে Google TV App-টি download করতে হবে। এমনিতে, বেশিরভাগ android smartphone গুলিতে, আগের থেকেই এই app-টি install করা থাকতে পারে।

স্টেপ ২. 

Click on collect TV option

এবার সরাসরি Google TV App-টি ওপেন করুন। App-টি ওপেন করার পর একেবারে নিচের দিকে TV nearby/connect TV  লেখাটি দেখতে পাবেন। আপনাকে সরাসরি সেই অপশনে click করতে হবে।

স্টেপ ৩. 

Searching for TV

Connect TV/TV nearby-তে click করার সাথে সাথে app-দ্বারা আপনার আসে পাশে থাকা স্মার্ট-টিভি গুলিকে স্ক্যান করে খুঁজে বের করার চেষ্টা করা হবে। কেবল কিছু সেকেন্ডের মধ্যেই আপনি available devices-এর নিচে আপনি আপনার টিভির নামটি দেখতে পাবেন।

স্ক্যান রেজাল্টের মধ্যে আপনি যখন আপনার টিভির নামটি দেখবেন, সেখানে সরাসরি ক্লিক করে দিতে হবে।

স্টেপ ৪. 

টিভির নামে ক্লিক করার সাথে সাথে আপনার স্মার্ট টিভিতে “Device pairing request” চলে আসবে, যেখানে আপনাকে একটি ভেরিফিকেশন কোড দেখানো হবে।

আপনাকে সরাসরি, টিভিতে দেখানো সেই verification code-টি ভালো করে দেখে নিয়ে Google TV App-এর মধ্যে টাইপ করতে হবে। কোড টাইপ করার পর Pair অপশনে ক্লিক করতে হবে।

স্টেপ ৫. 

Mobile remote connected to tv

বাস, এবার আপনার স্মার্টফোনটি আপনার টিভির সাথে কানেক্ট হয়ে যাবে এবং উপরে ছবিতে যেভাবে দেখানো হয়েছে, Google TV App-এর মধ্যে একটি ছোট্ট রিমোট আইকন দেখতে পাবেন।

সরাসরি সেই রিমোট আইকনে ক্লিক করলেই আপনার মোবাইলে একটি ভার্চুয়াল রিমোট ওপেন হয়ে যাবে এবং সেই রিমোট দ্বারা আপনি আপনার এন্ড্রয়েড স্মার্ট-টিভিটি চালাতে পারবেন।

Android smart tv remote using android mobile

উপরে ছবিতে আপনারা দেখতেই পারছেন, একটি সাধারণ টিভি রিমোট এর মতোই জরুরি প্রত্যেক অপসন সহ আপনারা নিজের মোবাইলেই একটি ভার্চুয়াল রিমোট পেয়ে যাচ্ছেন।

এই ভার্চুয়াল মোবাইল টিভি রিমোট দিয়ে টিভি অন/অফ করা সাউন্ড বাড়ানো/কমানো, চ্যানেল চেঞ্জ, মিউট ইত্যাদি সব ধরণের কাজ গুলি করা যাবে।

তাহলে বন্ধুরা, এভাবেই আপনারা Google TV App দ্বারা অনেক সহজে এবং সুবিধাজনক ভাবে যেকোনো এন্ড্রয়েড মোবাইলকে টিভি রিমোটে কনভার্ট করতে পারবেন এবং সেটাও সম্পূর্ণ ফ্রীতে।

মোবাইল দিয়ে টিভি রিমোট বানানোর অ্যাপস: সেরা এবং ফ্রি

যা আমি উপরে আগেই বলেছি, গুগল প্লে স্টোরের মধ্যেই আপনারা এমন নানান mobile TV remote apps গুলি পেয়ে যাবেন, যেগুলিকে একেবারে ফ্রীতে ব্যবহার করে নিজের মোবাইলকে একটি স্মার্ট টিভি রিমোট বানিয়ে নিতে পারবেন।

এই ধরণের কিছু সেরা টিভি রিমোট অ্যাপস গুলি হলো,

  1. MI remote controller – for TV
  2. Remote for android TV
  3. Universal remote for smart TV’s
  4. Unified remote
  5. Lean Remote Universal
  6. Manufacturer remote apps.

শেষ কথা,,

তাহলে বন্ধুরা, যদি আপনার স্মার্ট-টিভির রিমোটটি নষ্ট হয়ে গিয়েছে বা অন্য যেকোনো কারণে আপনি যদি নিজের মোবাইলটিকেই টিভি রিমোট হিসেবে ব্যবহার করতে চাইছেন, শেখের Google TV App, আমার হিসেবে সব থেকে দারুন ভাবে কাজে আসবে।

কেননা, এই অ্যাপটি একেবারে ফ্রীতে ব্যবহার করা যাবে এবং এর দ্বারা স্মার্ট-টিভি এবং এন্ড্রয়েড মোবাইল কানেক্ট করার প্রক্রিয়াটিও অনেক সোজা। তবে যদি কোনো কারণে Google TV App-টি কাজ করছেননা, সেক্ষেত্রে উপরে বলে দেওয়া অন্যান্য apps গুলিও আপনি ব্যবহার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top