আপনারা কি নিজের জন্য একটি ফ্রি ওয়েব সাইট বানানোর কথা ভাবছেন ? যদি হে, তাহলে আপনি নিজেই ঘরে বোসে একটি কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার কোরে নতুন ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। ইন্টারনেতে এমন অনেক মাধ্যম যেমন website builder বা online software রয়েছে যেগুলির ব্যবহার কোরে আপনি নিঃসন্দেহে একটি সুন্দর এবং চোখে লাগা ব্লগ বা ওয়েবসাইট তৈরি কোরে নিতে পারবেন।

5 online software to create free website.

এমনিতে, অনলাইন ইন্টারনেট থেকে টাকা আয় করার জন্য, একটি ব্লগ ওয়েবসাইট সেরা মাধ্যম। ব্লগ বানিয়ে তাতে বিজ্ঞাপনের মাধ্যমে আমরা টাকা আয় করতে পারি।

অবশই পড়ুনব্লগ কি ? ব্লগ থেকে কিভাবে টাকা আয় করবেন ?

কিন্তু, আপনি যেকোনো বিষয়ে বা নিজের যেকোনো ব্যবসার ওপরেও একটি ওয়েবসাইট বানাতে পারবেন। এতে আপনি আপনার ব্যবসাকে লক্ষ লক্ষ মানুষের কাছে ইন্টারনেটের মাধ্যমে নিয়ে যেতে পারবেন। সোজা ভাবে বললে, একটি ওয়েবসাইটের মাধ্যমে আপনি ঘরে বসেই নিজের ব্যবসার জন্য কাস্টমার (customer) পেতে পারবেন।

এবং, আপনি যদি ভালোকোরে দেখেন তাহলে পাবেন যে, যতসব লোকাল ব্যবসা (local business) যেমন, চুলের পার্লার (hair parlor), কাপড়ের দোকান, মিষ্টির দোকান, educational institutes আদিরা ওয়েব সাইটের মাধ্যমে নিজেদের ব্যবসাকে promote করছেন এবং লোকেদের নিজের ব্যবসার বিষয়ে জানাচ্ছেন।

অবশই পড়বেনঅল্প পুঁজিতে লাভজনক ১০ ছোট ব্যবসার আইডিয়া 

তাহলে, আপনিও যদি নিজের ব্যবসার জন্য বা যেকোনো কারণে নিজের একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে নিচে দেয়া online website builder সাইট গুলি ব্যবহার কোরে একটি ব্লগ, ডাউনলোডিং সাইট বা প্রফেশনাল বিসনেসের জন্য সাইট বানাতে পারবেন।

ফ্রি ওয়েবসাইট তৈরি করার ৫ টি সেরা উপায় (Top website builder)

নিচে আমি যেগুলি website builder সাইটের কথা বলবো, সেগুলি ব্যবহার কোরে ওয়েবসাইট তৈরি করার নিয়ম অনেক সোজা। আপনার কোনোরকমের টেকনিকাল জ্ঞান (technical knowledge), কোডিং এর জ্ঞান বা টাকা দেয়ার প্রয়োজন হবেনা।

সবটাই drag & drop বা সোজা সোজা ক্লিক কোরেই আপনি অনেক সহজে নিজের মতো একটি সাইট বানিয়ে নিতে পারবেন।

হে, প্রথমে আপনার অল্প অসুবিধে হতেই পারে। কিন্তু, এক দুইদিন ব্যবহার করার পর আপনি ভালো কোরে বুঝে যাবেন।

এবং, আপনি চাইলে নিজের মোবাইল থেকে ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। কিন্তু, ভালোকোরে একটি perfect সাইট বানানোর জন্য একটি ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করাটাই ভালো হবে।

ওয়েবসাইট বানানোর জন্য ৫ টি সেরা অনলাইন সফটওয়্যার

আমি সোজা ভাবে এটাই বলবো যে, আপনি একটি বেস্ট এবং লাভজনক সাইট তৈরি করার জন্য প্রথম ৩ টি মাধ্যম ব্যবহার করুন। এই ৩ টি মাধ্যম ব্যবহার কোরে আজ লক্ষ লক্ষ লোকেরা নিজের ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে নিচ্ছেন।

১. Google Blogger দারা website বানান

Create a free blog with blogger .

আপনারা যদি একটি ফ্রি ব্লগ সাইট বানাতে চান, তাহলে blogger.com সবথেকে সোজা এবং লাভজনক উপায় হিসেবে আমি মানি।

ব্লগার ব্লগ কিভাবে তৈরী করবো , এবেপারে আমি আগেই আমার আর্টিকেলে আপনাদের বলেছি। আপনারা ব্লগ সাইট তৈরি করার পুরো নিয়ম এখন থেকে জেনে যাবেন।

Google এর একটি সার্ভিস বা প্রোডাক্ট হওয়ার জন্য blogger অনেক ভরসা যোগ্য। ব্লগার দ্বারা আপনারা একটি পার্সোনাল ব্লগ, নিজের ব্যাবসা বা কোম্পানির জন্য একটি সাইট এবং একটি অনলাইন শপিং ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। এবং, সবটাই ফ্রি।

ব্লগার আজ সব থেকে বেশি ব্যবহার হওয়া blogging platform এবং এর দ্বারা হাজার লক্ষ লোকেরা অনেক রকমের সাইট বানিয়ে নিচ্ছেন।

আপনি অনেক রকমের website theme বা template সিলেক্ট কোরে নিয়ে অন্য অন্য রকমের ব্লগ বা সাইট বানাতে পারবেন।

ব্লগার platform এ আপনি একটি প্রফেশনাল (professional) ওয়েবসাইট তৈরি করার জন্য সব রকমের সেটিং এবং অপসন পেয়েযাবেন।

এক দুইদিন ভালোকোরে বুঝলেই আপনি ব্লগার দ্বারা সুন্দর সুন্দর ব্লগ কিংবা website বানাতে পারবেন।

Blogger দ্বারা ওয়েবসাইট বা ব্লগ বানালে আপনার আরেকদিকে লাভ হতে পারে। এখানথেকে আপনি ডাইরেক্ট গুগল এডসেন্স এর জন্য এপলাই (apply) করতে পারবেন এবং নিজের ব্লগ থেকে টাকা আয় কোরতে পারবেন।

২. WordPress দ্বারা সাইট তৈরি

Use WordPress to create Websites

যদি আপনি, সহজ এবং সোজা ভাবে একটি ওয়েবসাইট তৈরি করার নিয়ম খুঁজছেন, তাহলে WordPress.com আপনার জন্য সেরা প্রমাণিত হোতে পারে। আপনার সবচে প্রথমে, নিজের একটি WordPress account তৈরি করতে হবে।

একাউন্ট তৈরি করার পর আপনি আপনার ওয়েবসাইট বানানোর জন্য একটি অনলাইন সফটওয়্যার পেয়েযাবেন। এটাকে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড (WordPress Dashboard) বলা হয়।

অনেক রকমের টেমপ্লেট (template) থেকে যেকোনো একটি টেম্পলেট বা website design আপনি বেঁচে নিতে পারবেন। এখানে আপনারা হাজার হাজার রকমের ওয়েবসাইট ডিসাইন (design) বা থিম (theme) পাবেন। আপনি যেরকম ওয়েবসাইট তৈরি করতে চান, সেই হিসাবে একটি template বা theme বেঁচে নিতে পারবেন।

WordPress dashboard এর বাম দিকে সব রকমের অপসন দেয়া থাকবে, যেগুলি ব্যবহার কোরে আপনারা অনেক সহজে নিজের ওয়েবসাইট ডিসাইন, কাস্টোমাইজ, এডিট, আর্টিকেল লেখা, পেজ অ্যাড করা এবং অনেক কিছু অপসন ব্যবহার করতে পারবেন।

হে WordPress.com এ আপনি ফ্রীতেই একটি সাইট চির জীবনের জন্য বানিয়ে ব্যবহার করতে পারবেন। কিন্তু, আপনি যদি নিজের সাইটে একটি প্রিমিয়াম ডোমেইন (premium domain) যেমন। com, .in বা। info ব্যবহার করতে চান, তাহলে সেটা ফ্রি প্লানে সম্ভব হবেনা। তখন আপনার Rs.২৫০ টাকা মাসে দিতে হবে। অধিক জানার জন্য WordPress plans & pricing এর বিষয়ে পড়ুন।

ওয়ার্ডপ্রেস ব্যবহার কোরে অনেকেই নিজের ব্যাবসার জন্য এবং পার্সোনাল ভাবে নিজেদের professional website বানান। এ নতুন ওয়েবসাইট খোলার অনেক সহজ, ভালো, প্রফেশনাল এবং আধুনিক উপায়।

৩. Webnode.com – free website builder

Webnode এমন একটি অনলাইন ওয়েবসাইট বানানোর সফটওয়্যার বা টুল যার দ্বারা আপনি প্রফেশনাল এবং আধুনিক ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। এর দ্বারা আপনি একটি business ওয়েবসাইট, ব্লগ বা one page site তৈরী কোরতে পারবেন। এবং পুরোটাই আপনি ফ্রীতে কোনো টাকা না দিয়েই করতে পারবেন।

Webnode ব্যবহার কোরে আপনি নিজের মোবাইল থেকেও সাইট বানাতে এবং ডিসাইন (design) করতে পারবেন।

সোজা drag & drop এবং সহজ customization settings ব্যবহার কোরে আপনি কোনো কোডিং নলেজ ছাড়াই নিজের একটি নতুন website তৈরি কোরেনিতে পারবেন। এবং, হাজার হাজার সুন্দর সুন্দর template এবং ওয়েবসাইট ডিসাইন আপনার সাইটটিকে আকর্ষণীয় বানানোর জন্য যথেষ্ট।

তাহলে দেরি করবেননা, এখনই webnode website builder সাইটে যান এবং নিজের জন্য একটি professional website বা ব্লগ বানান।

৪. Weebly.com – Create free website

Create online shopping website .

একটি অনলাইন শপিং স্টোর, ব্লগ বা সুন্দর ওয়েবসাইট সবটাই আপনি weebly অনলাইন website creator software দ্বারা আপনি বানিয়ে নিতে পারবেন। এখানে ওয়েবসাইট তৈরি করার নিয়ম অনেক সোজা। Drag & drop ওয়েবসাইট বিল্ডার, সুন্দর সুন্দর ওয়েবসাইট ডিসাইন (theme & template) আদি ব্যবহার কোরে আপনি নিজের জন্য একটি প্রফেশনাল (professional) ওয়েবসাইট, ব্লগ বা অনলাইন শপিং স্টোর বানিয়ে নিতে পারবেন কোনো কোডিং বা ওয়েবডিজান নলেজ ছাড়াই।

আপনি যদি বিশেষ কোরে একটি অনলাইন শপিং সাইট বানাতে চান, তাহলে weebly আপনার জন্য অনেক কাজে আসবে।

Weebly এমনিতে ফ্রি এবং আপনি ফ্রীতেই ব্লগ বা যেকোনো ওয়েবসাইট বানাতে পারবেন। কিন্তু, ফ্রি প্ল্যানে আপনার কিছু সীমাবদ্ধতা (limitations) থাকবে।

যেমন

  • আপনাকে কেবল ৫০০ mb স্টোরেজ দেয়া হবে।
  • আপনার বানানো ফ্রি ওয়েবসাইটে weebly দ্বারা বিজ্ঞাপন দেখানো হবে।
  • আপনার weebly.com এর sub-domain ব্যবহার কোরতে হবে।

ওপরে বলা ৩ টি সীমাবদ্ধতার থেকে যদি আপনার কোনো অসুবিধে নেই, তাহোলে আপনি weebly online website builder software ব্যবহার কোরে ওয়েবসাইট বা ব্লগ বানাতে পারেন।

৫. WordPress.org – CMS software

যদি আপনারা একটি ওয়েবসাইট খোলার কথা ভাবছেন, তাহলে WordPress CMS SOFTWARE ব্যবহার করতে পারেন। এইটা কোনো অনলাইন website বানানোর সফটওয়্যার বা সাইট নয়। এইটা এমন একটি ফ্রি সফটওয়্যার যেটা ব্যবহার কোরে জেকেও যেকোনো রকমের একটি ব্লগ বা ওয়েবসাইট খুলতে পারবেন। এবং, ৮০% লোকেরা এই WordPress CMS software ব্যবহার কোরেই ওয়েবসাইট তৈরী করেন। ইন্টারনেটের সব বিখ্যাত ওয়েবসাইট গুলির বেশিরভাগ এর দাঁড়া বানানো।

WordPress দ্বারা আপনি যেকোনো রকমের ওয়েবসাইট কিছু সময়েই বানিয়ে নিতে পারবেন। অনলাইন স্টোর, ব্লগ, কোম্পানির সাইট বা যেকোনো সাইট ফ্রীতেই বানানো সম্ভব।

প্রথমে আপনার অল্প অসুবিধা হতে পারে এই WordPress সফটওয়্যার ব্যবহার কোরতে, কিন্তু ইউটিউবে আপনি এর টিউটোরিয়াল ভিডিও দেখে সবটাই শিখে নিতে পারবেন।

আজ, ব্লগ বানানোর কথা হোক কি যেকোনো ধরনেক ওয়েবসাইট, সবাই বিশেষ ভাবে WordPress ব্যবহার কোরেই নিজেদের সাইট তৈরি করেন।

মনে রাখবেন, WordPress.Org বা WordPress CMS সফটওয়্যার ইনস্টল কোরে সাইট বানানোর জন্য আপনার প্রথমে ওয়েব হোস্টিং কিনতে হবে।

যেকোনো ওয়েব হোস্টিং কেনার পর আপনি সেখানের control panel এ গিয়ে এই WordPress software ইনস্টল কোরে তারপর ওয়েবসাইট বানাতে পারবেন। একটি SEO friendly আধুনিক ওয়েবসাইট বানানোর জন্য এইটা সব থেকে সেরা উপায়।

WordPress ব্যবহার করে কিভাবে একটি ওয়েবসাইট বানাবেন, তা জানার জন্য আপনি ইউটিউবে টিউটোরিয়াল ভিডিও দেখতে পারেন।

 

আমাদের শেষ কথা,

তাহলে আশাকরি, ওয়েবসাইট বা ব্লগ বানানোর এই ৫ টি অনলাইন টুল বা ওয়েবসাইট বিল্ডার সফটওয়্যার আপনাদের অনেক কাজে আসবে। তবে, যদি আপনি একটি প্রফেশনাল ব্লগ কিংবা সাইট বানানোর কথা ভাবছেন, তাহলে অবশই “WordPress” বা “blogger” ব্যবহার করেই সাইট বানাবেন। এই দুটোই বিশ্বাসী এবং সাইট বানানোর সব রকমের টুল, সেটিং এবং আধুনিক ডিজাইন (design) আপনারা এখানে পাবেন।

অবশই পড়ুন

Related Contents: