কিভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে হয়? সোজা সমাধান

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ইউটিউবে ভিডিও দেখে অনেক ভালো পান। এবং তাই, “ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম” আমি আগেই বলে দিয়েছে। কিন্তু, ইউটিউবের মতোই, আজ ফেসবুকেও বিভিন্ন ধরণের ভিডিও গুলি আমরা দেখতে পারি।

এবং, অনেকেই রয়েছেন যারা সেই ভিডিও গুলি নিজের মোবাইলের গ্যালারিতে সেভ করতে চান বা ডাউনলোড করতে চান। তাই, এই আর্টিকেলে আমি আপনাদের একটি সহজ এবং সরল নিয়ম শিখিয়ে দিবো, যার মাধ্যমে আপনারা নিজের মোবাইল দিয়েই সরাসরি Facebook থেকে video download করতে পারবেন। হে, যেকোনো ভিডিও ফেসবুক থেকে ডাউনলোড করা যাবে।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড
How to download Facebook videos?

এমনিতে, ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে আমাদের মূলত কিছু online Facebook video downloader website বা Apps গুলির সাহায্য নিতে হবে। চিন্তা করতে হবেনা, প্রত্যেক বিষয় নিয়েই এই আর্টিকেল সম্পূর্ণ তথ্য রয়েছে। তাই বেশি দেরি না করে চলুন, Facebook থেকে কিভাবে video download করা যায় সেই বিষয়ে সরাসরি জেনেনেই।

কিভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে হয়?

এমনিতে, একটি এন্ড্রয়েড মোবাইল দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায় অনেক রয়েছে। তবে এদের মধ্যে, একটি ভিডিও ডাউনলোড করার অ্যাপস (Facebook video downloader app) ব্যবহার করে অনেক সহজে এবং সুবিধাজনক ভাবে facebook থেকে যেকোনো video download করা যায়।

কিন্তু, এরকম কোনো ধরণের downloading apps ব্যবহার করার পরামর্শ আমি আপনাকে দিবোনা।

কেননা, যখন আমরা “video download” করার উদ্দেশ্যে এরকম কোনো apps মোবাইলে ইনস্টল করি, তখন এই ধরণের এপস, আমাদের থেকে অনেক ধরণের permissions চায়।

যেমন, gallery access করার permission, photo videos access করার permission এবং মোবাইলের camera access করার permission. Apps গুলি চাওয়া এই permissions গুলি যখন আমরা তাদের দিয়ে দেই, তখন তারা আপনার মোবাইলের personal data, videos বা files চুরি করে নিতে পারে।

তাছাড়া, বিভিন্ন এপস (apps) আপনাকে আপনার ফেসবুক একাউন্ট ডিটেইলস (login details) দেয়ার কথা বলবে, যেটা আপনার একাউন্টের জন্য একদম সুরক্ষিত না।

তাই, একেবারে নিরাপদ ভাবে বা সুরক্ষিত ভাবে নিজের মোবাইলের গ্যালারি বা স্টোরেজে ফেসবুকের ভিডিও ডাইরেক্ট ডাউনলোড করে সেভ করার উপায় একটাই। সেটা হলো “online fb video downloading website” গুলির দ্বারা।

এবং, এমনি এক ওয়েবসাইট হলো “Getfvid“। আর, এই অনলাইন ওয়েবসাইট ব্যবহার করে অনেক সহজে এবং নিরাপদ ভাবে কিভাবে ফেসবুক থেকে ভিডিও নিজের মোবাইলে ও কম্পিউটারে ডাউনলোড করে সেভ করতে হবে সেটা জানবো।

মোবাইল দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড করার নিয়ম:

এই মাধ্যমে video ডাউনলোড করার জন্য আপনার মোবাইলে Google chrome browser ইনস্টল করা থাকতে হবে। তাই, যদি আপনার মোবাইলে chrome browser নেই, তাহলে এখনি Google Play Store-এর মধ্যে গিয়ে download করুন। ইনস্টল করে নিন। মনে রাখবেন, এই মাধ্যম ব্যবহার করে আপনারা নিজের কম্পিউটার ও ল্যাপটপেও যেকোনো fb video ডাউনলোড করতে পারবেন।

স্টেপ ১.

সবচে আগেই নিজের মোবাইলে google chrome browser ওপেন করে নিন। তারপর, Facebook এর ওয়েবসাইটে গিয়ে নিজের Facebook login details দিয়ে লগইন করুন।

Login to your Facebook account.

স্টেপ ২.

এখন, নিজের একাউন্টে লগইন করে dashboard বা Facebook home এ যাওয়ার পর আপনারা অনেক রকমের ভিডিওস অবশই দেখবেন। অন্যরা শেয়ার করা ভিডিও বা নিজে আপলোড করা কোনো ভিডিও।

এখন, যেই ভিডিওটি আপনি ফেসবুক থেকে ডাউনলোড করতে চান, সেটার নিচের দিকে এবং ঠিক like, comment, share লেখার ওপরেই আপনার করতে হবে long press.

ফেসবুক ভিডিও ডাউনলোড করার নিয়ম
Long press below the video.

স্টেপ ৩.

এখন, ভিডিওর ঠিক নিচের দিকে long press করার পর, আপনারা কিছু অপশন (options) দেখতে পাবেন।

Copy video link to download

এখন যেভাবে ওপরে ছবিতে আমি দেখিয়ে দিয়েছি, আপনাদের ক্লিক করতে হবে “Copy link address” অপশনটিতে।

এতে, ফেসবুক ভিডিওটির লিংক copy হয়ে যাবে।

স্টেপ ৪.

ভিডিওর url link address কপি করার পর, আপনার যেতে হবে, একটি “Facebook video downloader website” এ এবং যেটা হলো ” Getfvid.com“.

ফেসবুক ভিডিও ডাউনলোডার

Getfvid অনেক সহজ এবং সেরা “অনলাইন ফেসবুক ডাউনলোডার ওয়েবসাইট “, যেটা ব্যবহার করে আপনারা যেকোনো ভিডিও HD এবং SD quality তে ডাউনলোড করে নিতে পারবেন।

তাহলে, চলুন নিচে দেখেনেই কিভাবে।

স্টেপ ৫.

GETFVID ওয়েবসাইটে গিয়েই আপনারা box দেখবেন, যেখানে লিখা থাকবে “enter Facebook video URL“.

ফেসবুক ভিডিওর url address দিন
Paste the video link.

এখন আপনাদের, সেই বক্সেই ফেসবুক থেকে কপি করা ভিডিওটির url address পেস্ট করে দিতে হবে।

এবং, শেষে নিচে থাকা “Download” বাটনে ক্লিক করতে হবে।

স্টেপ ৬.

কিছু seconds পর, নিচে আপনারা ভিডিওটির কিছু ডাইরেক্ট ডাউনলোড লিংক দেখতে পারবেন। এবং, ভিডিওর download link তিন রকমের আপনাকে দেয়া হবে।

  • Download HD Quality.
  • Download Normal quality.
  • Convert video to Mp3. (ভিডিওকে Mp3 audio তে কনভার্ট করার জন্যে).

এখন আপনি নিজের ইচ্ছে হিসেবে video quality বেঁচে নিয়ে download link এ ক্লিক করুন।

Click link to download video
ডাউনলোড লিংকে ক্লিক করুন।

Download link এ ক্লিক করার পর, আপনার ভিডিও একেবারেই ডাইরেক্ট ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে।

Fb Video downloaded

এভাবে, অনেক সহজে এবং কোনো ক্ষতিকারক apps ব্যবহার না করেই, আপনারা অনেক সহজে Facebook এর ভিডিও গুলি নিজের গ্যালারিতে ডাউনলোড করে নিতে পারবেন।

এবং, এই মাধ্যমে আপনারা নিজের মোবাইল ও কম্পিউটার দুটোতেই Facebook videos download করে নিতে পারবেন।

Getfvid অনলাইন ওয়েবসাইট ব্যবহার করে, সুরক্ষিত ভাবে যেকোনো ভিডিও অনলাইন ডাউনলোড করাটা সবচে ভালো উপায়  বোলে আমি মনে করি।

অবশই পড়ুন: ফেসবুক আইডির নাম কিভাবে বদলাবেন ?

ফেসবুকের ভিডিও ডাউনলোড করার অন্যান্য ওয়েবসাইট:

নিজের মোবাইল বা ল্যাপটপ দ্বারা facebook থেকে যেকোনো video download করার ক্ষেত্রে যেই নিয়মটি বা উপায় আমি আপনাদের বললাম, এটাই সব থেকে নিরাপদ এবং সহজ উপায়। এবার, আপনারা চাইলে ফেসবুক ভিডিও লিংক কপি করে ভিডিও ডাউনলোড করার এই প্রক্রিয়াটি অন্যান্য নানান ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট গুলি ব্যবহার করেও করতে পারবেন।

চলুন, নিচে আমরা Getfvid-এর মতোই অন্যান্য কিছু সেরা online facebook video downloader website গুলির নাম জেনেনেই।

  1. fdown.net
  2. snapsave.app
  3. savefb.app
  4. fdownloader.net
  5. fsave.io

এই প্রত্যেক ওয়েবসাইট গুলি ব্যবহার করে অনেক সহজে আপনি যেকোনো ফেসবুক ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। আপনাকে শুধুমাত্র ভিডিও লিংকটি ফেসবুক থেকে কপি করে এই ওয়েবসাইট গুলির video URL search box এর মধ্যে paste করে Download-এর বাটনে click করতে হবে।

ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে কোনো ধরণের একাউন্ট তৈরি করতে হয়না। ওয়েবসাইটে গিয়ে সরাসরি Video URL link দিয়ে download-এর মধ্যে click করলেই আপনাকে আপনার video এবং সাথে নানান video quality/resolution গুলির অপসন দেখানো হবে।

ভিডিও গুলিয়ে আপনারা Full HD 1080p এবং 4K Quality-তেও ডাউনলোড করার অপসন পাবেন।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস:

এখন, যদি আপনারা উপরে বলে দেওয়া ওয়েবসাইট গুলি ব্যবহার করে FB video download করতে চাইছেনা, তাহলে নানান এন্ড্রয়েড ভিডিও ডাউনলোডার অ্যাপস গুলি ব্যবহার করেও সহজে যেকোনো ভিডিও এক ক্লিকে ডাউনলোড করতে পারবেন।

এছাড়া, ডাউনলোডার অ্যাপস গুলিতে ভিডিও URL link কপি এবং পেস্ট করার ঝামেলা আপনারা পাবেননা।

সরাসরি, যেই ভিডিও ডাউনলোড করতে চান সেটিতে click করে download বাটন এর মধ্যে click করলেই  facebook থেকে আপনার ভিডিও ডাউনলোড হয়ে যাবে।

Best Facebook video downloader apps for android:

  1. MyVideoDownloader
  2. All Video Downloader – V
  3. FastVid: Download for Facebook
  4. HD Video Downloader
  5. MyMedia iFile Manager
  6. All File & Video Downloader
  7. KeepVid Android

উপরে বলে দেওয়া বেশিরভাগ facebook video downloader apps গুলি আপনারা Google Play Store থেকে ডাউনলোড করে সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম?

আশা করছি, facebook থেকে কিভাবে video download করা যায় তার নিয়ম এবং উপায় আপনারা সম্পূর্ণ স্পষ্ট ভাবে বুঝতে পেরেছেন।

এমনিতে আমার হিসেবে আপনি আপনার সুবিধা এবং খুশি মতো যেকোনো downloader website বা app ব্যবহার করতে পারবেন। মনে রাখা দরকার যে, এমনিতে একটি ভিডিও কনভার্টার বা ডাউনলোডার ওয়েবসাইট বা অ্যাপ আপনার থেকে আপনার ফেসবুক লগইন আইডি বা অন্যান্য তথ্য চাইবেনা।

তবে, যদি চেয়ে থাকে তাহলে সেই অ্যাপ বা ওয়েবসাইট কখনোই ব্যবহার করা উচিত না। শেষে, facebook থেকে video download করার বিষয়টি নিয়ে যদি কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকে, তাহলে অবশই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

অবশই পড়ুন: একটি নতুন ফেসবুক গ্রুপ খোলার সঠিক নিয়ম

 

3 thoughts on “কিভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে হয়? সোজা সমাধান”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top