0

ফেসবুক আইডির নাম কিভাবে বদলানো বা পরিবর্তন করা যায় ?

আজ, আপনাদের মধ্যে সবাই ফেইসবুক নামের সোশ্যাল নেটওয়ার্ক টি ব্যবহার করছেন। আর, এই ফেসবুক সোশ্যাল নেটওয়ার্কটিতে আমাদের সবের একটা হলেও প্রোফাইল বা আইডি আছে। ফেসবুকের প্রোফাইলের নাম দেখেই আমাদের চীনা পরিচিত অনেক লোকেরা আমাদের ফ্রেন্ড রিকুএস্ট পাঠান। তাই, আমাদের প্রোফাইলের সবথেকে জরুরি জিনিষটা হলো আমাদের প্রোফাইল নাম টি। কিন্তু, অনেকবার এরকম হয় যে আমরা আমাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে চাই। সে যেই কারণেই বা হোক, ফেসবুকে নাম বদলানো আজ একটা সাধারণ কথা। তাই, আমি আজ আপনাকেও কিভাবে নিজের ফেসবুকের নাম পরিবর্তন করা যায় তার নিয়ম ভালোকরে শিখিয়ে দেব।

এমনিতে আপনি দেখবেন ছেলেদের থেকে বেশি মেয়েরা নিজের প্রোফাইলের নাম বদলাতে ভালো পায়। তারা প্রায় নিজের নামের আগে cute, sweet বা angel এরকম কিছু শব্দ লিখতে ভালো পায়। যাইহোক ছেলে বা মেয়ে বলে কোনো কথা নেই, যদি আপনার মনে হয় যে আপনার ফেসবুকের নাম বদলানুর প্রয়োজন আছে, তাহলে অবশই আপনি সেটা করতে পারবেন।

কিন্তু, এইটা অবশই মনে রাখবেন, “নিজের ফেসবুক আইডির নাম বদলানোর কিছু নিয়ম আছে”। ভয় পাবেননা, সেরকম কিছু নিয়ম নেই। আপনার খালি এতটুকু মনে রাখতে হবে যে, একবার নিজের ফেসবুক আইডির নাম পরিবর্তন করার পর আপনি ৬০ দিনের ভিতরে কোনো নতুন নাম দিতে পারবেননা। মানে, একবার নিজের নাম বদলানুর পর ফেসবুকের থেকে আপনাকে ৬০ দিন অব্দি নাম বদলানোর কোনো সুবিধা দিবেনা। তাই নিজের একাউন্টে যা নাম দিবেন সেটা ভেবে দিবেন।

চলেন, এখন বেশি সময় সময় না নষ্ট করে আমরা জেনে নি, নিজের ফেসবুক আইডির নাম কিভাবে পরিবর্তন করা যায়।

কিভাবে ফেসবুক আইডির নাম পরিবর্তন করা যাবে ? জানেন নিয়ম

আমি, নাম change করার নিয়ম আপনাকে step by step নিচে ভালোকরে দেখিয়ে দেব। কিন্তু, আমি নিচের স্টেপস গুলি কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে করবো। আর তাই, আপ্নেও যদি নিজের প্রোফাইলের নাম বদলাতে চান তাহলে আপনাকেও স্টেপ্স কম্পিউটার বা ল্যাপটপ থেকে করতে হবে।

ফেসবুকে নাম বদলানোর নিয়ম

স্টেপ ১.

সবের আগে আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপ থেকে নিজের ফেসবুক একাউন্টে লগইন করেনিন। নিজের প্রোফাইল বা একাউন্টে লগইন করার পর আপনি নিজের ফেসবুক home page দেখবেন।

স্টেপ ২.

এখন নিজের ড্যাশবোর্ড বা প্রোফাইলে আসার পর আপনাকে যেতেহবে “Settings” পেজে। সেটিংস পেজে যাবার জন্য আপনি নিজের ফেসবুক প্রোফাইল থেকে একদম উপরে “home” লিংকের পরে একদম শেষের “Icon” ক্লিক করুন (এটাকে Option আইকন বলে) । শেষের আইকন ক্লিক করলে আপনি নিজের প্রোফাইলের সবধরণের “options” দেখতে পাবেন।

যেরকম আপনি ওপরে ছবিটি দেখছেন, অপসন আইকন ক্লিক করার পর একদম শেষে আপনি “Settings” লিংক দেখবেন। এখন সোজাসোজি “Settings” লিংকে ক্লিক করুন।

স্টেপ ৩.

সেটিংস লিংকে ক্লিক করার পর পরের পেজে আপনি “Genaral settings page” দেখবেন। এই জেনারেল সেটিংস পেজে আপনি প্রথমেই নিজের নাম দেখবেন। আর, নিজের নামের সোজাসোজি “Edit” বলে একটি অপসন রয়েছে।

এখন আপনি সেই “EDIT” অপসন বা লিংকটিতে ক্লিক করুন।

স্টেপ ৪.

এডিট লিংকে ক্লিক করার পর পরের পেজে আপনি নিজের নতুন ফেসবুক নাম দেয়ার জায়গা দেখবেন। মানে আপনি ৩ টি বাক্স দেখবেন যেখানে “First name”, “Middle name” এবং “Surename” লেখা থাকবে।

নতুন নাম দিন

আপনি, নিজের ফেসবুক প্রোফাইলে যা নতুন নাম দিতে চান তা বাক্সতে লিখুন আর নিচে “Review change” অপশনে ক্লিক করুন।

স্টেপ ৫.

এখন আপনি “Review your new name” পেজটিতে নিজের নতুন নাম দেখবেন যা আপনি দিয়েছেন।  এখন যদি আপনার দেয়া নতুন নাম পছন্দ হয়েছে তাহলে নিজের ফেসবুক একাউন্টের password নিচে পাসওয়ার্ড বক্সে লিখুন।  এখন, নিজের পাসওয়ার্ড দেয়ার পর “Save Changes” অপশনটিতে ক্লিক করুন।

ব্যাস, এখন আপনার দেয়া নতুন নাম ফেসবুক প্রোফাইলে আপডেট হয়ে যাবে। মানে, আপনি সঠিকভাবে নিজের ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করে নিয়েছেন। এখন জেকেও আপনার প্রোফাইল দেখবে তারা আপনার দেয়া নতুন নামটি দেখতে পাবে।

তো বনধুরা, যদি আপনার এই আর্টিকেলটি ভালো লেগেছে, তাহলে নিজের অন্যদের সাথে এই আর্টিকেলটি অবশই শেয়ার করবেন। যদি আপনার কিছু সমস্যা হচ্ছে নিজের ফেসবুক আইডির নাম বদলাতে তাহলে নিচে কমেন্ট অবশই করবেন। ধন্যবাদ।

BanglaTech

BanglaTech

Hello , আমি RAHUL DAS India থেকে। আমি ব্লোগ্গিং করে অনেক ভালো বেশি আর তাই আমি এই ব্লগটা বানিয়েছি। আমি একটা গ্রাজুয়েট commerce background থেকে যে ৯ থেকে ৬ office এ job করি । এই ব্লগটিতে আমি আমার নলেজ আপনার সাথে শেয়ার করবো। এখানে , ব্লোগ্গিং,ইন্টারনেট ট্রিকস, অনলাইন আর্নিং এর মতো জিনিস আপনারা পরতে পাবেন। ধন্যবাদ। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *