ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করবো ? আমাদের মধ্যে বেশিরভাগ লোকেরা আজকাল, ফেসবুক mobile app ব্যবহার করেন। এবং তাই, ফেসবুকের পাসওয়ার্ড মনে রাখার আমাদের কোনো দরকার পড়েনা। এতে, অনেকদিন পাসওয়ার্ড এর ব্যবহার না করায়, আমরা ফেসবুক পাসওয়ার্ড ভুলে যাই এবং এতে আমরা আমাদের একাউন্টে লগইন করতে পারিনা। (How to reset your Facebook account password ?).

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে
How to reset Facebook password in forgot ?

তবে হে, যদি আপনার নিজের Facebook account password মনে নেই, তাহলে ভয় খাবার কিছু নেই। আপনি, কেবল ২ মিনিটেই নিজের একাউন্ট পাসওয়ার্ড রিসেট করে চেঞ্জ করে নিতে পারবেন।

আপনার পাসওয়ার্ড রিসেট বা পরিবর্তন করার জন্য আপনার ফেসবুক একাউন্টে রেজিস্টার্ড (registered) email id বা মোবাইল নম্বরের যেকোনো একটার প্রয়োজন হবে।

তাহলে চলুন, যদি আপনি আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন বা আপনার এখন পুরোনো পাসওয়ার্ড মনে নেই তাহলে সেটাকে রিসেট করে নতুন পাসওয়ার্ড কিভাবে সেট করবেন এর নিয়ম জেনেনেই।

পাসওয়ার্ড রিসেট করার পর, আপনি আবার নিজের Facebook account এ নিজের নতুন পাসওয়ার্ড এর মাধ্যমে লগইন করতে পারবেন এবং নিজের বন্ধুদের সাথে আবার যোগাযোগ করতে পারবেন।

Also read

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে চেঞ্জ (reset) কিভাবে করবেন ? (সহজ উপায়)

যদি আপনি আপনার Facebook account এ আবার লগইন করতে চান, তাহলে আপনার নিজের ভুলে যাওয়া পাসওয়ার্ডটিকে চেঞ্জ করতে হবে এবং new password set করতে হবে।

ফেসবুকে লগইন না করেই তার পাসওয়ার্ড বদলানোর জন্য বা password reset করার জন্য, আপনার সেই ইমেইল আইডি বা মোবাইল নম্বরের প্রয়োজন হবে যেটা আপনার একাউন্টে রেজিস্টার্ড আছে।

তাহলে চলুন, নিচে আমরা স্টেপ বাই স্টেপ জেনেনি, কিভাবে ভুলে যাওয়া ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ বা রিসেট করবো।

১. Facebook একাউন্টে লগইন করুন।  

সবচে আগেই আপনি Facebook login page এ গিয়ে নিজের User Id এবং যেকোনো পাসওয়ার্ড যেটা আপনার মনে আছে সেটা টাইপ করুন এবং লগইন বাটন এ ক্লিক করুন।

 

ফেসবুক একাউন্টে লগইন করুন

আপনার যদি আগের কোনো পাসওয়ার্ড এই মনে নেই, তাহলে যেকোনো একটি ভুল ভাল পাসওয়ার্ড “password box” দিয়ে দিন।

২. Recover your account এ ক্লিক করুন। 

যিহেতু, আমরা ভুল পাসওয়ার্ড “password box” এ লিখেছি, তাই ফেসবুক আপনাকে পরের পেজে দেখাবে “the password you have typed is incorrect” মানে, আপনার টাইপ করা পাসওয়ার্ড টি ভুল।

তাই, পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য বা নতুন একাউন্ট পাসওয়ার্ড সেট করার জন্য আপনার “Recover Your account” বা “forgotten password” লিংকে ক্লিক করতে হবে।

৩. Password reset option সিলেক্ট করুন 

এখন, নিচে আপনি “Reset your password” এর একটি পেজ দেখবেন। এই পেজে, আপনাকে সিলেক্ট করতে হবে যে, verification code আপনি কিসে পেতে চান।

 আপনি যদি, ভ্যারিফিকেশন কোড (verification code) নিজের মোবাইল নম্বরে পেতে চান তাহলে “send code via sms” এ সিলেক্ট করুন।

নাহলে, যদি আপনি verification code নিজের ইমেইল আইডি তে পেতে চান, তাহলে “send code via email” অপশনে ক্লিক করুন।

তারপর নিচে “Continue” তে ক্লিক করুন।

আমি “ইমেইল এর অপসন” সিলেক্ট করেছি। কারণ, সবের একাউন্টে মোবাইল নম্বর হয়তো রেজিস্টার নাও থাকতে পারে। কিন্তু, ইমেইল আইডি সবার ফেসবুকে দেয়া থাকে।

আপনি আপনার সুবিধা মতো অপসন সিলেক্ট করেনিন।

৪. Verification বা security কোড কপি করুন  

ওপরে কন্টিনিউ (continue) তে ক্লিক করার পর আপনার মোবাইল নম্বর বা ইমেইল আইডিতে ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন নম্বর ফেইসবুক দ্বারা পাঠিয়ে দেয়া হবে।

Facebook password reset code

আপনি, ভালো করে সেই ৬ ডিজিটের কোড টি কপি করে নিন।

নাহলে,

যদি আপনি ইমেইল অপশনের বাছাই করেছেন, তাহলে আপনার ইমেইলে কোডের সাথে নিচে “change password” এর একটি লিংক দিয়ে দেয়া হবে। আপনি সোজা সেই লিংকে ক্লিক করতে পারেন।

৫. Verification code দিন 

এখন ফেসবুক দ্বারা পাঠানো কোড নিজের মোবাইল বা ইমেইল থেকে কপি করে আপনাকে “enter security code” বক্সে দিয়ে দিতে হবে।

আপনি ওপরে দেখতেই পারছেন, একটি বাক্স দেয়া হয়েছে এবং তাতে “Enter code” লিখা আছে। সোজাসোজি কোড দিয়ে “Continue” লিংকে ক্লিক করুন।

৬. নতুন পাসওয়ার্ড দিন  

সঠিক কোড দেয়ার পর, পরের পেজে আপনি নতুন পাসওয়ার্ড সেট করার অপসন পাবেন।

এখন, যা আপনি ওপরে ছবিতে দেখছেন, “New password” এর সামনে থাকা বক্সে আপনার একটি নতুন ফেসবুক একাউন্ট পাসওয়ার্ড দিন।

পাসওয়ার্ড লিখে “continue” লিংকে ক্লিক করুন।

৭. আপনার পাসওয়ার্ড চেঞ্জ হয়ে গেছে 

congratulations, এখন আপনার পুরোনো একাউন্ট পাসওয়ার্ড চেঞ্জ হয়ে গেছে এবং ফেসবুকে লগইন করার জন্য আপনার, কিছুক্ষন আগেই সেট করা নতুন পাসওয়ার্ড টি ব্যবহার করতে হবে।

ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ হয়ে গেছে

এখন সোজা নিচে “stay logged in” অপশন সিলেক্ট করে “continue” বাটনে ক্লিক করুন।

এখন আপনার Facebook account খুলে যাবে এবং আপনি আবার নিজের একাউন্ট ব্যবহার করতে পারবেন এবং নিজের বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারবেন।

তাহলে বন্ধুরা, আপনারা যদি নিজের ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন তাহলে ওপরে আমি বলা স্টেপস গুলি ব্যবহার করে নিজের ভুলে যাওয়া পাসওয়ার্ড রিসেট করে একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন। কিন্তু, মনে রাখবেন যে ওপরে বলা প্রক্রিয়া দ্বারা আপনারা কেবল তখন পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন যখন আপনার ফেসবুক একাউন্টে আপনার একটি মোবাইল নম্বর বা একটি ইমেইল আইডি রেজিস্টার থাকবে।

তাছাড়া, যদি আপনাদের কোনো অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে, তাহলে আমাকে নিচে কমেন্ট করুন। আমি আপনাদের সাহায্য অবশই করবো। ধন্যবাদ।