প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস – যদি আপনি একটি Android smartphone কিনেছেন বা ব্যবহার করছেন, তাহলে তাতে কিছু সাধারণ দরকারি কাজ যেমন video চলানো, editing, gaming, recording, সময় কাটানো বা অন্য অনেক ধরণের কাজ করার জন্য আলাদা আলাদা android apps ব্যবহার অবশই করতে হয়। Google play store এ আপনারা যেকোনো কাজের জন্য একি রকমের অনেক এন্ড্রয়েড apps পেয়ে যান।

Important and essential apps for android.

কিন্তু, সব ধরণের apps ব্যবহার করে সময় নষ্ট করে কোনো লাভ নেই। মোবাইল ফোনে অধিক এপস ব্যবহার করলে আপনার মোবাইল স্লো হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে, আপনার কেবল কিছু কাজের, দরকারি এবং এন্ড্রয়েড মোবাইলের জন্য প্রয়োজনীয় কিছু এপস ব্যবহার করা দরকার।

মনে রাখবেন, এখানে আমি সে সাধারণ এবং এমনিতে সবাই ব্যবহার করা apps যেমন  whatsapp, Facebook, YouTube এর বেপারে কিছুই বলবোনা। এখানে, শুধু আপনারা সেই দরকারি এপস গুলির বেপারে জানবেন, যেগুলি ব্যবহার করে আপনাদের সত্যির কিছু লাভ হবে।

অবশই পড়ুনএন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার উপায়

তাহলে, এই বিশাল apps এর মেলাতে, ২০১৯ এ আপনার জন্য কোনগুলি এপস (apps) সেরা, গুরুত্বপূর্ণ এবং কাজের বলে প্রমাণিত হবে, সেটা আমি আপনাদের নিচে বলেদিবো। আশাকরি আমার এই প্রয়োজনীয় android apps এর তালিকা আপনাদের অবশই ভালো লাগবে।

আপনার এন্ড্রয়েড মোবাইলের জন্য ৭ টি প্রয়োজনীয় এবং কাজের এপস (apps)

নিচে আমি যেগুলি এপস (apps) এর বেপারে বলবো সেগুলি আপনারা “গুগল প্লে স্টোরে” ফ্রীতেই পেয়েযাবেন। তাছাড়া, android apps গুলির ডাউনলোড লিংক আমি আপনাদের নিচে অবশই দিয়ে দেব।শেষে, এই সেরা android application গুলি আমি নিজেই ব্যবহার করেছি। এবং, বিশ্বাস করুন, সব গুলোই অনেক কাজের।

১. Avast antivirus for android

মোবাইলের এন্টিভাইরাস এপস
Avast mobile antivirus app.

আজ, একটি স্মার্টফোনে যেকোনো ধরণের ভাইরাস প্রবেশ করার সুযোগ অনেক বেশি। কারণ,  মোবাইলে ভাইরাস প্রবেশ করার আসল কারণ হলো ইন্টারনেটের কিছু ক্ষতিকারক ওয়েবসাইট এবং apps যেগুলির ব্যবহার আমরা ভুলে করে ফেলি।

তাই, বিভিন্ন রকমের ভাইরাস যেমন, adware, malware বা spyware যাতে আপনার এন্ড্রয়েড স্মার্টফোনে প্রবেশ না করতে পারে, তার জন্য আমাদের একটি antivirus app অবশই ব্যবহার করা দরকার। Antivirus এপস আপনার মোবাইলের জন্য অনেক জরুরি।

এমনিতে, এন্ড্রয়েড মোবাইলের জন্য সবচেয়ে ভালো এন্টিভাইরাস এপস এর লিস্ট আমি আগেই আপনাদের সাথে শেয়ার (share) করেছি। কিন্তু, এখানে avast antivirus app এর বেপারে এজন্যই বললাম, কারণ এই মোবাইল এন্টিভাইরাস আমি নিজেই ব্যবহার করছি। এবং, আমার smartphone এখনো ভাইরাস মুক্ত হয়ে রয়েছে।

এই ভাইরাস ক্লিনার আপ আপনার মোবাইল ফোনে ভাইরাস প্রবেশ করতে দেয়না এবং মোবাইলে আগের থেকে থাকা ভাইরাস খুঁজে তাকে সরিয়ে দেয়।

এখানে আপনারা app lock, VPN, Antivirus Protection এবং Photo vault এর মতো অনেক security options পাবেন।

২. Wikipedia Android application

The Wikipedia app .

আপনারাতো Wikipedia র বেপারে অবশই জানেন। যদি জানেননা, তাহলে হয়তো ইন্টারনেটের দুনিয়াতে আপনি নতুন আর নাহলে, আপনি আপনার বেশির ভাগ সময় Facebook বা whatsapp আদি ব্যবহার করেই শেষ করেন।

Wikipedia জ্ঞানের ভান্ডার।এবং, যেকোনো ধরণের জ্ঞান, কোনো বিখ্যাত জায়গা, বিখ্যাত লোক বা বিখ্যাত জিনিসের বেপারে আপনারা এখানে A to Z সব ধরণের নলেজ (knowledge) বা ডিটেলস (details) পেয়েযাবেন।

Students, Teachers বা যেকোনো সাধারণ লোকেদের জন্য এই app অনেক জরুরি। কারণ, কেবল একটি সার্চে আপনারা যেকোনো জিনিসের ওপরে পুরো জ্ঞান পেয়ে যাবেন। Wikipedia র ব্যবহার করে আপনারা যেকোনো টপিক (topic) এর ওপরে জ্ঞান নিয়ে essay লিখতে পারবেন।

Wikipedia app এ আপনারা হিন্দি, ইংরেজি এবং বাংলাতে জ্ঞান প্রাপ্ত করতে পারবেন।

তাই, আপনি যদি একজন student বা teacher, তাহলে এই android app আপনার অনেক কাজে আসবে।

৩. Google Photos – image backup app

আপনারা যদি নিজের মোবাইল ফোনে তোলা ফটো নিয়ে অনেক সিরিয়াস এবং চাননা যে মোবাইলে তোলা ছবি গুলো কোনসময় হারিয়ে যাক বা ডিলিট হয়ে যাক, তাহলে Google photos app আপনার জন্য অনেক কাজের app হিসেবে প্রমাণিত হবে।

Google photos app আপনার মোবাইলে তোলা বা থাকা সব রকমের images বা photos আপনার Google account এ backup বা upload করে নেয়। ফলে, আপনার মোবাইলে থাকা সব ধরণের ছবি যেকোনো অন্য কম্পিউটার, মোবাইল বা ল্যাপটপ থেকে Google photos এর মাধ্যমে আবার ডাউনলোড করে নিতে পারা যাবে। Google photos ব্যবহার করার জন্য আপনার একটি Google account থাকতে হবে।

গুগল ফটোস এ আপনারা unlimited images back up বা upload করে রাখতে পারবেন। Storage limit এর কোনো বাধা নেই। তাই, এখন আপনার মোবাইল হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও, আপনার মূল্যবান ছবি গুলো কোনোদিন হারিয়ে যাবেনা।

৪. Ganna online Music app

Online music streaming app .

বন্ধুরা, Gaana android app এমন একটি মজার app যার বেবহার করে আপনারা যেকোনো গান চট করে সার্চ করে শুনতে পারবেন। হে, যেকোনো গান চাই সে বাংলা হোক, ইংরেজি গান হোক কি হিন্দি গান। সব ধরণের গান এখানে আপনারা পেয়ে যাবেন।

এর ব্যবহার করে আপনারা নিজের মোবাইলের storage space বাঁচিয়ে রাখতে পারবেন। কারণ, আপনার ইন্টারনেট থেকে কোনো গান মোবাইল ফোনে ডাউনলোড করে রাখতে হবেনা। আপনার পচন্দৰ সব রকমের গান এখানেই সার্চ করে HD quality তে শুনতে পারবেন।

5. Google Indic Keyboard

এখন, আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা নিজের Android mobile এ বাংলাতে টাইপ করছে চান। তাছাড়া, অনেক রকমের ভাষা যেমন, হিন্দি, তামিল, Assamese, মারাঠি বা পাঞ্জাবি আদি মোবাইলে লিখতে চান। এমনিতে, যেকোনো ভাষা আপনারা নিজের মোবাইলে টাইপ করতে পারবেন Google Indic keyboard এর মাধ্যমে।

Google এর এই app ব্যবহার করে আপনারা নিজের মোবাইলের কীবোর্ড অনেক সহজে অন্য যেকোনো ভাষাতে রূপান্তর করেনিতে পারবেন। এবং, তারপর Facebook, whatsapp, ইন্টারনেট ব্রাউজারে বা মোবাইলের অন্য কোনো এপস ব্যবহার করার সময় আমরা বাংলা, হিন্দি বা যেকোনো অন্য ভাষাতে লিখতে পারি।

এই app অনেক সোজা এবং যারা মোবাইলে বাংলা লিখতে চান তাদের জন্য অনেক কাজের।

৬. Automatic Call Recorder

Automatic call recording.

আজ একটি স্মার্টফোনে আমরা পুরো দিনের ভেতরে অনেক রকমের কথা অনেকেরি সাথে বলি। এক্ষেত্রে, কিছু কথা এমন থাকতে পারে যেগুলির প্রমান রাখাটা আপনার জন্য অনেক জরুরি হয়ে পরে। আপনি যদি অফিসে (office) এ কাজ করেন, তাহলে অন্য স্টাফ বা অন্য employee র সাথে আপনার কি কথা হয়েছে, তার প্রমান রাখা অনেক সময় জরুরি হয়ে পরে।

তাই, Automatic call recorder application ব্যবহার করে আপনারা নিজের এন্ড্রয়েড মোবাইলে আশা বা মোবাইলে থেকে করা সব ধরণের ফোন কল রেকর্ড করে নিতে পারবেন। এবং, সময়ে প্রমান হিসেবে সেই কথা বার্তার রেকর্ডিং ব্যবহার করতে পারবেন।

আমার হিসেবে, আজ কালকার দিনে এই কল রেকর্ডিং app সবাইর মোবাইলে থাকা অনেক জরুরি এবং সময়ে এ আপনার অনেক কাজের app হেবে প্রমাণিত হতে পারে।

৭. WPS Office – Word, Docs, PDF, Note, Slide & Sheet

মোবাইল ওয়ার্ড, এক্সেল এপস
WPS office tool

এখন, আপনারা Microsoft office এর বেপারে তো জানেনি, যেখানে আমরা Microsoft excel, Microsoft word এবং আরো অনেক রকমের অফিস টুল পেয়েযাই। ঠিক Microsoft office এর মতোই, “WPS office“, kingsoft এর তরফ থেকে মোবাইলের এমন একটি office tool যার বেবহার করে আমরা মোবাইলেই PDF, word, sheet, slide আদি অনেক রকমের কাজ করতে পারি।

পুরোটাই মাইক্রোসফট (Microsoft) অফিসের মতোই। এবং, এই free mobile application এর দ্বারা আপনারা যেকোনো Microsoft office file মোবাইল open বা edit করতে পারবেন।Students এবং অফিসে কাজ করা লোকেদের জন্য এই এন্ড্রয়েড app অনেক জরুরি এবং কাজের।

এর দ্বারা আপনারা নিজের স্কুল কলেজ এর প্রজেক্ট বা অফিসের রিপোর্ট (report) একটি android mobile বা tablet ব্যবহার করেই করতে পারবেন।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, আশাকরি আমি আপনাদের কিছু ভালো, কাজের এবং প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস এর বেপারে ভালোকরে বুঝিয়ে বলতে পারলাম। এমনিই, আরো অনেক অনেক apps রয়েছে যেগুলি আপনাদের জন্য অনেক লাভজনক এপস হিসেবে প্রমাণিত হতে পারে। কিন্তু, সেগুলির বেপারে আমরা অন্য একটি আর্টিকেল জানবো। তবে হে, আর্টিকেল পড়ে কেমন লাগলো সেটা নিচে কমেন্ট করে অবশই জানাবেন। ধন্যবাদ।

অবশই পড়ুন