নতুন হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ, সর্বোচ্চ ৪টি ডিভাইস একসাথে লিঙ্ক

হোয়াটসঅ্যাপ (WhatsApp) এখন তাদের ব্যবহারকারীদের জন্য ডিভাইস লিঙ্ক করার প্রক্রিয়াকে আরো সহজসাধ্য করে তুলেছে। আসলে মেটা (Meta) মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি সম্প্রতি তাদের উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি নতুন অ্যাপ রিলিজ করেছে। সদ্য ঘোষিত এই নতুন ডেস্কটপ অ্যাপ ভার্সনটিকে, মোবাইল অ্যাপের অনুরূপ ডিজাইন করা হয়েছে। আর সংস্থাটি স্বয়ং তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে নবাগত ইউন্ডোজ ডেস্কটপ অ্যাপ সম্পর্কিত তথ্য শেয়ার করে জানিয়েছে, এই অ্যাপ আগের তুলনায় অনেক দ্রুত লোডিং স্পিড এবং উন্নত কলিং অভিজ্ঞতা প্রদানে সক্ষম। একই সাথে, অ্যাপটি মাল্টি ডিভাইস ফিচার সাপোর্ট করার দরুন একত্রে চারটি ডিভাইসের সাথে লিঙ্ক করা যাবে বলেও দাবি করা হয়েছে।

হোয়াটসঅ্যাপ একসাথে চারটি ডিভাইসের সাথে লিঙ্ক করা যাবে

New WhatsApp desktop app details in Bengali
New WhatsApp desktop app details in Bengali

নতুন ডেস্কটপ অ্যাপ লঞ্চ করলো WhatsApp, থাকবে একাধিক ডিভাইসে একত্রে অ্যাকাউন্ট লিঙ্ক করার বিকল্প।

হোয়াটসঅ্যাপের বিবৃতি অনুসারে, এই নয়া ডেস্কটপ ভার্সনের জন্য নতুন মাল্টি-ডিভাইস এবং ফাস্ট ডিভাইস লিঙ্কিং ফিচার উপলব্ধ করার দরুন ব্যবহারকারীরা সহজেই এখন তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে চারটি ডিভাইসের সাথে লিঙ্ক করতে পারবেন।

পাশাপাশি প্রত্যেকটি ডিভাইসের ক্ষেত্রে যাতে চ্যাটগুলি – সিঙ্ক, এনক্রিপ্টেড এবং মূল ডিভাইস অর্থাৎ ফোনের ইন্টারনেট বন্ধ থাকা সত্ত্বেও অ্যাক্সেসযোগ্য থাকে তাও নিশ্চিত করবে এই অ্যাপ। এছাড়া সদ্য রোলআউট হওয়া হোয়াটসঅ্যাপ উইন্ডোজ ডেস্কটপ অ্যাপটি ইনস্টল করার পরে, ব্যবহারকারীরা প্রায় সমস্ত ডিভাইসের জন্য আরো উন্নত ভিডিও এবং ভয়েস কলিং বিকল্প সহ একাধিক নতুন বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে পারবেন। প্রসঙ্গত এই ডেস্কটপ অ্যাপে একই সময়ে ৮ জন ব্যক্তির সাথে ভিডিও কলের মাধ্যমে সংযুক্ত হওয়া যাবে। আবার অডিও কলিংয়ের ক্ষেত্রে ৩২ জন সদস্যসের সাথে একত্রে কথোপকথন চালানো যাবে।

এই বিষয়ে মেটা (Meta) সিইও মার্ক জুকারবার্গ তার ইনস্টাগ্রাম ও টুইটার চ্যানেলে হালফিলে একটি পোস্ট শেয়ার করেছিলেন, যেখানে লেখা ছিল – “চার্জার নেই? কোন সমস্যা নেই। এখন আপনি সর্বাধিক চারটি ডিভাইসে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লিঙ্ক করাতে পারেন। আর আপনার ফোন অফলাইন হয়ে যাওয়ার পরও, আপনার চ্যাটগুলি – সিঙ্ক, এনক্রিপ্টেড এবং অ্যাক্সেসযোগ্য থাকবে।”

যাইহোক আপনি যদি ইতিমধ্যেই নয়া হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপটি ইনস্টল করে থাকেন এবং একাধিক ডিভাইসে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে চান, তবে আপনার প্রাথমিক মোবাইল ডিভাইসের মাধ্যমে অ্যাকাউন্ট লিঙ্কিং প্রক্রিয়া সম্পন্ন করতে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন –

WhatsApp -এ একাধিক ডিভাইসকে লিঙ্ক করার পদ্ধতি –

  • একাধিক ডিভাইসে নিজের হোয়াটসঅ্যাপ লিঙ্ক করার জন্য প্রথমেই আপনাকে নিজের প্রাথমিক ডিভাইস অর্থাৎ স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ খুলতে হবে।
  • এবার ডিসপ্লের উপরি ডান কোণে থাকা ড্রপ-ডাউন মেনু থেকে ‘Settings’ অপশনটি চয়ন করুন। এরপর ‘Linked Devices’ বিকল্পটি নির্বাচন করুন৷
  • তারপর ‘Link a New Device’ লেখা অপশনে ট্যাপ করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  • উইন্ডোজ ডেস্কটপ বা ট্যাবলেটের মতো একটি সেকেন্ডারি ডিভাইসের সাথে হোয়াটসঅ্যাপ সংযোগ করতে, যেকোনো একটি ওয়েব ব্রাউজার থেকে সেই ডিভাইসেই হোয়াটসঅ্যাপ ওয়েব পেজ (web.whatsapp.com) খুলুন।
  • পরবর্তীতে আপনার দ্বিতীয় ডিভাইস দিয়ে ওয়েব পেজে উপস্থিত QR কোড স্ক্যান করুন।
  • এবার ডিভাইসগুলি সিঙ্ক হওয়ার জন্য অপেক্ষা করুন। একবার লিঙ্ক হয়ে গেলেই যাবতীয় চ্যাট দ্বিতীয় ডিভাইসে প্রদর্শিত হবে।
  • অন্যান্য ডিভাইসের সাথে হোয়াটসঅ্যাপ লিঙ্ক করাতে এই একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন।

আপনি সর্বোচ্চ ৪টি ডিভাইস একসাথে লিঙ্ক করাতে পারবেন এবং লিঙ্ক করা ডিভাইসগুলিতে যতক্ষণ ইন্টারনেট সক্রিয় থাকবে ততক্ষণ আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। আর চাইলে আপনি হোয়াটসঅ্যাপ অ্যাপ থেকে লগ আউট করে যেকোনও সময় যেকোনো ডিভাইসটিকে আন-লিঙ্কও করতে পারবেন।

হোয়াটসঅ্যাপের ইউজার গাইড পেজ অনুসারে – “আপনি একসাথে চারটি লিঙ্কযুক্ত ডিভাইস এবং একটি ফোন ব্যবহার করতে পারেন। এগুলিতে আপনার ব্যক্তিগত মেসেজ, মিডিয়া এবং কল এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হবে। প্রতিটি লিঙ্কড ডিভাইস স্বতন্ত্রভাবে একই পর্যায়ের নিরাপত্তা ও গোপনীয়তা প্রদান করবে।”

আবারো বলে দিই, লিঙ্ক করা ডিভাইসগুলিতে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করার জন্য আপনার ফোনের ইন্টারনেট সক্রিয় থাকার কোনো প্রয়োজন নেই। তবে হ্যাঁ, আপনি যদি ১৪ দিনের বেশি আপনার ফোন ব্যবহার না করেন তবে কিন্তু লিঙ্ক করা ডিভাইসগুলি আপনা থেকে লগ আউট হয়ে যাবে।

 

অবশই পড়ুন >>

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top