ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনার উপায় জেনে রাখুন: খুব সহজে

আমাদের স্মার্টফোনের মধ্যে নানান ধরণের ভিডিও, ছবি বা অন্যান্য ফাইল গুলি থাকে। এই ফাইল গুলির মধ্যে সব থেকে কাজের এবং জরুরি ফাইল গুলির মধ্যে একটি হলো ভিডিও। নানান জরুরি ও কাজের ভিডিও গুলির পাশাপাশি প্রায় ৫ থেকে ১০ বছর পুরোনো ভিডিও গুলিও আমরা আমাদের মোবাইলে অনেক ভালো করে সেভ করে রাখি।

এবার, হটাৎ যেকোনো কারণে যদি আপনার মোবাইল থেকে কোনো ভিডিও ডিলিট হয়ে যায় বা আপনি নিজেই যদি কোনো ভিডিও ডিলিট করে থাকেন, সেক্ষেত্রে মোবাইল ফোন থেকে ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনার উপায় কি কিছু রয়েছে? অবশই রয়েছে।

আজকের এই আর্টিকেলের মধ্যে আমি আপনাদের সেই প্রত্যেকটি কার্যকর উপায় গুলির বিষয়ে বলবো, যেগুলিকে কাজে লাগিয়ে আপনিও আপনার ফোন থেকে ডিলিট হওয়া ভিডিও ফিরিয়ে আনতে পারবেন (Steps To Recover Deleted Videos From Mobile)।

এমনিতে, মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়টি নিয়েও আমি আমার আরেকটি আর্টিকেলে বিস্তারিত বলেছি। তাই, ডিলিট করা ছবি পুনরুদ্ধার করার ক্ষেত্রে আপনাকে সেই আর্টিকেলটি পড়তে হবে।

মোবাইল থেকে ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনার উপায় কি?

ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনার উপায়
How To Recover Deleted Video From Android Mobile?

এমনিতে, যখন আমাদের মোবাইল থেকে কোনো ভিডিও ফাইল ডিলিট হয়ে থাকে তখন সেই ভিডিওটি সরাসরি চিরতরের জন্য কিন্তু ডিলিট হয়ে যায়না।

বেশিরভাগ এন্ড্রয়েড মোবাইলে যখন কোনো ভিডিও ডিলিট করা হয়, তখন সেই ভিডিওটি “Recently Deleted” নামের ফোল্ডারে সেভ হয়ে থাকে। আর আপনি চাইলে ভিডিওটি ডিলিট করার ৩০ দিনের মধ্যে সেটিকে সেই ফোল্ডার থেকে আবার রিস্টোর করতে পারবেন।

এন্ড্রয়েড মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে পাওয়ার এটা সব থেকে সোজা এবং সহজ উপায় গুলির মধ্যে একটি।

এবার, যদি ভিডিওটি ডিলিট হওয়া ৩০ থেকেও অধিক সময় হয়ে গিয়েছে, সেক্ষেত্রে recently deleted ফোল্ডারে কিন্তু সেই ভিডিও আর খুঁজে পাবেননা। এক্ষেত্রে আপনাকে অন্যান্য কিছু অ্যাডভান্স ডিলেটেড ভিডিও রিকভারি সফটওয়্যার/অ্যাপস গুলি ব্যবহার করতে হবে।

চিন্তা করতে হবেনা, নিচে আমি প্রত্যেকটি কার্যকর উপায় গুলির বিষয়ে একে একে বলে দিয়েছি।

১. ডিলেট হয়ে যাওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায়: Recently Deleted Folder

টাইটেল দেখেই হয়তো বুঝতে পারছেন যে এখানে আমরা Recently Deleted Folder থেকে কিভাবে deleted video recover করতে হয়, সেই বিষয়ে জানবো।

আমি আবার বলে দিচ্ছি, বেশিরভাগ android smartphone-এর মধ্যে ভিডিও ডিলিট করার পর সেগুলি recently deleted folder-এর মধ্যে চলে যায়।

তবে, মনে রাখা দরকার যে হয়তো কিছু কিছু স্মার্টফোন গুলির মধ্যে এই অপসন দেওয়া হয়নি। সেক্ষেত্রে নিচে বলে দেওয়া অন্যান্য উপায় গুলি ব্যবহার করে মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে আনুন।

এছাড়া, এটাও মনে রাখবেন যে, এই Recently Deleted Folder-এর মধ্যে যেকোনো ডিলেটেড ভিডিও কেবল ৩০ দিনের জন্য উপলব্ধ থাকবে। ৩০ দিন পর, ভিডিও চিরতরের জন্য ডিলিট হয়ে যাবে।

স্টেপ ১.

Go To My Files or file manager

সবচেয়ে আগেই আপনাকে নিজের মোবাইলের My Files/File Manager এর মধ্যে প্রবেশ করতে হবে।

স্টেপ ২.

Go to Recently Deleted Folder

এবার, File manager/storage app-এর মধ্যে প্রবেশ করার পর আপনারা একেবারে নিচের দিকে “Recently Deleted” নামের একটি folder দেখতে পাবেন। আপনাকে সরাসরি সেই ফোল্ডারে প্রবেশ করতে হবে।

স্টেপ ৩.

ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে আনুন

ফোল্ডারে প্রবেশ করার সাথে সাথে আপনারা আপনারা নিজের মোবাইল থেকে ডিলিট করা সেই প্রত্যেকটি ভিডিও গুলি দেখতে পাবেন যেগুলি ডিলিট করা ৩০ দিন এখনো হয়নি।

যেই ডিলিট করা ভিডিওটি আপনি খুঁজছেন, যদি সেটা এখানে থাকে তাহলে সেই ভিডিওতে লং প্রেস (long press) করুন।

ফোন থেকে ডিলিট হওয়া ভিডিও ফিরিয়ে আনার উপায়

ভিডিওতে লং প্রেস করার সাথে সাথে ভিডিওটি নিজে নিজেই সিলেক্ট হয়ে যাবে এবং নিচের দিকে একটি Recover নামের অপসন দেখতে পাবেন।

আপনাকে সরাসরি সেই Recover অপশনে click করতে হবে।

স্টেপ ৪.

Click on recover all items

এবার আপনাকে আবার একটি কনফার্মেশন মেসেজে দেখানো হবে, আপনি সরাসারি Recover all files-এর অপশনে ক্লিক করুন।

বাস, এবার আপনার ডিলিট করা ভিডিওটি রিকভার হয়ে যাবে এবং মোবাইলের ফাইল ম্যানেজারে যেই লোকেশন থেকে ডিলিট করা হয়েছিল, সেখানেই আবার চলে আসবে।

Note: এই উপায় ব্যবহার করে কেবল সেই ডিলিট করা ভিডিও গুলি পুনরুদ্ধার/রিকভার করতে পারবেন যেগুলি ডিলিট করার ৩০ দিন এখনো হয়নি।

২. ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে আনুন: Google Photos App

আপনি কি জানেন, আপনার এন্ড্রয়েড মোবাইলের মধ্যে Google Photos নামের একটি app রয়েছে?

Google-এর তরফ থেকে তৈরি করা একটি অনেক জনপ্রিয় ক্লাউড মিডিয়া স্টোরেজ অ্যাপ যেটা পরিত্যেক এন্ড্রয়েড মোবাইলের মধ্যেই থাকে।

আমাদের মোবাইলের ফাইল ম্যানেজারের মধ্যে যেই ছবি বা ভিডিও গুলি থাকে, সেগুলি নিজে নিজেই Google Photos App-এর মধ্যে গিয়ে সেভ হয়ে যায়।

যিহেতু এটা ক্লাউড স্টোরেজ সিস্টেমের সাথে কাজ করে, তাই এক্ষেত্রে আপনার ছবি এবং ভিডিও গুলি গুগল এর ক্লাউড সার্ভারে সেভ হয়ে থাকে।

তাই, যদিওবা আপনি আপনার মোবাইলের file manager/storage থেকে কোনো ভিডিও ডিলিট করে থাকেন, তাহলেও আপনার গুগল ফটোস একাউন্ট থেকে সেই ভিডিও কিন্তু ডিলিট হয়না।

এবার, আপনি চাইলে সরাসরি গুগল ফটোস অ্যাপটি ওপেন করে খুঁজে দেখতে পারেন যে মোবাইল থেকে ডিলিট করা আপনার ভিডিওটি এখানে আছে কি নেই।

৩. Dumpster: Photo/Video Recovery app:

উপরে বলে দেওয়া উপায় গুলি কাজে লাগিয়েও যদি মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে পাওয়া যায়নি, সেক্ষেত্রে আপনারা Dumpster app-টি ব্যবহার করে দেখতে পারেন।

Dumpster video recovery app-টি ব্যবহার করে কেবল delete করা video গুলি ছাড়াও মোবাইল থেকে ডিলিট করা ছবি গুলিও রিকভার করা যাবে।

App-টির জনপ্রিয়তা বুঝার জন্য আপনারা Google Play Store-এর মধ্যে এর রেটিং এবং টোটাল ডাউনলোড সংখ্যা দেখে নিতে পারেন। ৫০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড এবং ৪.১ রেটিং সহ এই app-টিকে অনেকেই পছন্দ করছেন।

স্টেপ ১.

Download Dumpster Photo Video Recovery App

সবচেয়ে আগেই আপনাকে চলে যেতে হবে Google Play Store-এর মধ্যে এবং Dumpster photo/video recovery app-টি করতে হবে download।

স্টেপ ২.

Allow dumpster to access files

App-টি ওপেন করার আপনার থেকে সরাসরি ডিভাইস এর ফাইল এক্সেস করার অনুমতি চাইবে। আপনাকে সোজা “Allow” এর মধ্যে click করতে হবে।

Allow access to manage files

Allow করার সাথে সাথেই আপনার মোবাইল all file access-এর পেজটি ওপেন হয়ে যাবে। আপনাকে সরাসরি “Allow access to manage all files” এর অপশনে click করে অপশনটি এলাও করতে হবে।

স্টেপ ৩.

Dumpster deep scan recovery

সব পারমিশন দিয়ে দেওয়া পর, এখন আপনাকে, সরাসরি Dumpster app-এর মধ্যে থাকা Deep Scan-এর অপশনে click করতে হবে। আপনি চাইলে, TRY IT NOW-এর বাটন এর মধ্যেও click করতে পারবেন।

স্টেপ ৪.

Recover your deleted video from dumpster

এবার dumpster, আপনার মোবাইলে থাকা প্রত্যেকটি ভিডিও/ইমেজ ফাইল স্ক্যান করবে এবং আপনাকে দেখিয়ে দিবে।

মনে রাখবেন, ডিলিট করা ভিডিও পুনরুদ্ধার করতে হলে আপনাকে Deep scan recovery page থেকে Videos-এর ট্যাবে ক্লিক করতে হবে।

এবার, আপনি যেই ভিডিওটি রিকভার করতে চাইছেন, সেই ভিডিওটি সরাসরি ওপেন করুন।

ভিডিও ওপেন করার পর ভিডিও প্লেয়ার এর একেবারে নিচের দিকে “Recover” লেখাটি দেখবেন। আপনাকে সরাসরি recover-এর মধ্যে ক্লিক করতে হবে।

মনে রাখবেন, যিহেতু আপনি app-টিকে ফ্রীতে ব্যবহার করছেন, তাই ডিলিট করা ভিডিও রিকভার করার জন্য আপনাকে একটি বিজ্ঞাপন দেখতে বলা যেতে পারে। বিজ্ঞাপনটি দেখার সাথে সাথেই আপনার ভিডিও ফাইলটি রিস্টোর হয়ে যাবে।

শেষ কথা,,

এন্ড্রয়েড মোবাইল থেকে ডিলিট করা ভিডিও গুলি ফিরিয়ে আনার ক্ষেত্রে এমন নানান উপায় গুলি রয়েছে যেখানে কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে।

তবে সেক্ষেত্রে, আপনার কাছে একটি ল্যাপটপ বা কম্পিউটার থাকতে হবে এবং এক্ষেত্রে বেশিরভাগ ভিডিও ফাইল রিকভারি সফটওয়্যার গুলি কিন্তু পেইড। মানে, সাবস্ক্রিপশন ছাড়া সেই সফটওয়্যার গুলি ব্যবহার করা যাবেনা।

তাই, সম্পূর্ণ ফ্রীতে কোনো টাকা না দিয়ে মোবাইল ফোন থেকে ডিলেট হয়ে যাওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায় হিসেবে উপরে বলে দেওয়া উপায়/ধাপ গুলি আমার হিসেবে সেরা।

আমাদের আজকের আর্টিকেলটি কেমন লাগলো? নিচে কমেন্ট করে বলতে কিন্তু ভুলবেননা।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top