ইউটিউবে এড বন্ধ করার উপায় কি? বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখুন

বর্তমান সময়ে ইন্টারনেটের মধ্যে যেই ওয়েবসাইটটি সব থেকে অধিক জনপ্রিয়তা লাভ করেছে, সেটা হলো YouTube।

এখানে মোট ৩ বিলিয়ন থেকেও অধিক ইউজাররা প্রতিমাসে ভিসিট করেন এবং প্রায় ১ বিলিয়ন ঘন্টার থেকেও অধিক সময়ের ভিডিও কনটেন্ট স্ট্রিম করেন।

ইউটিউবে ভিডিও দেখার সময় কিছুক্ষন পর পর চলে আসা বিজ্ঞাপন (YouTube ads) গুলি কিন্তু আপনার ভিডিও প্লেব্যাকে প্রচুর বাধার সৃষ্টি করে থাকে। তবে চিন্তা করতে হবেনা, ইউটিউবে এড আসা সমস্যাটি শুধু আপনি নয় আমরা প্রত্যেকেই ফেস করছি।

এমনিতে, যখন থেকে YouTube চালু হয়েছে, প্রায় তখন থেকেই ইউটিউবের ভিডিও গুলিতে এড গুলি দেখানো হচ্ছে। আর সত্যি বলতে কয়েক বছর আগে পর্যন্ত, ইউটিউবে এড বন্ধ করার উপায় বলতে কিছুই ছিলোনা।

এখন আপনারা চাইলে YouTube premium, ad blocking extension, browser, apps, ইত্যাদি নানান মাধ্যমে বিজ্ঞাপন ছাড়া ইউটিউবে ভিডিও দেখতে পারবেন।

আর আজকের এই আর্টিকেলে আমরা এই বিষয়ে সম্পূর্ণ বিস্তারিত ভাবে আলোচনা করতে চলেছি। চলুন তাহলে, কিভাবে ইউটিউব এড ছাড়া ইউটিউবে ভিডিও দেখতে হয় সেই বিষয়ে জেনেনেই।

অবশই পড়ুন:

ইউটিউব বিজ্ঞাপনের মূল সমস্যাটি কি?

ইউটিউবে ভিডিও দেখার সময়, ইউটিউব যতটা সম্ভব তার ইউজারদের প্রচুর বিজ্ঞাপন গুলি দেখাতে চায়। এর মূল কারণটি হলো, ইউজারদের প্রচুর বিজ্ঞাপন দেখিয়ে প্রচুর পরিমানে অর্থ উপার্জন করা।

তবে একজন ইউজার হিসেবে ভিডিও দেখার সময় চলে আসা এই ধরণের বিজ্ঞাপন গুলি অনেকেরই জন্য প্রচুর বিরক্তিকর হওয়া দেখা গেছে।

কেননা, ইউটিউব এড এর কারণে ভিডিও দেখার আমাদের প্রক্রিয়াতে বাধার সৃষ্টি হয় এবং বার বার Skip-এর মধ্যে ট্যাপ করে ইউটিউব এড গুলিকে স্কিপ করতে হয়। এতে মনোযোগ দিয়ে ভিডিও কনটেন্ট গুলি দেখতে প্রচুর অসুবিধা হয়।

এছাড়া, এখনকার সময়ে তো ইউটিউব বিজ্ঞাপন গুলি সবসময় স্কিপ ও করা যায়না। মানে, ইউটিউবে ভিডিও দেখার সময় আপনাকে এমন এড গুলিও দেখানো হবে যেগুলিকে স্কিপ করতে পারবেননা, তাই বিজ্ঞাপন গুলি সম্পূর্ণ দেখতে হবে।

YouTube ads-এর কারণে মনোযোগ দিয়ে কোনো ভিডিও দেখাটা অসম্ভব কাজ হয়ে দাঁড়ায়।

এছাড়া, টার্গেটেড বিজ্ঞাপন দেখানোর উদ্দেশ্যে বেশিরভাগ অনলাইন এড গুলিকে এভাবে তৈরি করা হয়েছে যাতে এগুলি আপনার ডাটা, প্রোফাইল এবং অনলাইন কার্যকলাপ গুলিকে ট্র্যাক করতে পারে।

এতে আপনাকে টার্গেটেড বিজ্ঞাপন দেখানোর কাজটা অনেক সোজা এবং সুবিধাজনক হয়ে দাঁড়ায়।

এই প্রক্রিয়াতে আপনার ইন্টারনেট ব্রাউসিং ডাটা গুলিকে ট্র্যাক এবং সংগ্রহ করার পাশাপাশি অনেক সময় সেগুলিকে বিক্রিও করা হয়ে থাকে।

কিভাবে ইউটিউবে এড বন্ধ করা যায়?

ইউটিউবে এড বন্ধ করার উপায়
How to block or remove ads from YouTube videos?

ইউটিউব ভিডিও গুলিতে এড বা বিজ্ঞাপন বন্ধ করার উপায় নিয়ে বলতে গেলে আমাদের হাতে কিছু অপসন অবশই রয়েছে।

সাধারণত, প্রচুর বিরক্তিকর হলেও বেশিরভাগ ইউজাররা কিন্তু ইউটিউব এড বন্ধ করা নিয়ে তেমন মাথাব্যথা রাখেননা। যেকোনো ধরণের ভিডিও, টিউটোরিয়াল, মুভি, অ্যানিমেশন, ইত্যাদি সবটাই এখানে পাওয়া যায়।

তবে আপনি যদি কোনো ধরণের বিজ্ঞাপন ছাড়া ইউটিউবে ভিডিও দেখতে চাইছেন, তাহলে সেটাও সম্ভব। নিচে আমি কয়েকটি সেরা উপায় বা সমাধান গুলির বিষয়ে বলে দিচ্ছি যেগুলির দ্বারা ইউটিউব বিজ্ঞাপন বন্ধ করা যেতে পারে।

ইউটিউবে এড বন্ধ করার উপায়:

  1. YouTube Premium ব্যবহার করুন,
  2. Ad Blocking Browser ব্যবহার করুন,
  3. Ad Blocking Browser Extension,
  4. Download YouTube Videos,
  5. NewPipe – Free YouTube client,
  6. Wize AdBlock VPN,
  7. AdGuard DNS to Block YouTube Ads.

চলুন, নিচে আমরা এড বন্ধ করার প্রত্যেকটি উপায়ের বিষয়ে একে একে জেনেনেই।

১. YouTube Premium (Watch Videos Without Ads):

Watch YouTube ad-free

ইউটিউবের মধ্যে বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখতে হলে আপনাকে YouTube Premium ব্যবহার করা দরকার।

YouTube Premium, প্রত্যেক দেশেই উপলব্ধ রয়েছে এবং একেবারে সামান্য মান্থলি সাবস্ক্রিপশন দিয়েই এর লাভ নেওয়া যাবে। এছাড়া, প্রথম বারের জন্য আপনারা এর ফ্রি ট্রায়ালও নিয়েও ব্যবহার করে দেখতে পারেন।

YouTube videos গুলিকে ad-free ভাবে দেখার জন্য বা ভিডিওর থেকে এড রিমুভ করা ছাড়াও ইউটিউব প্রিমিয়াম এর কিছু অন্যান্য ফীচার অবশই রয়েছে। যেমন ধরুন, ad free ভাবে ভিডিও দেখা, গান শোনা, ভিডিও ডাউনলোড করে অফলাইনে দেখা, ইত্যাদি।

YouTube প্রিমিয়াম এর সুবিধা:

  • বিজ্ঞাপন ছাড়া আনলিমিটেড ইউটিউব ভিডিও দেখুন,
  • ভিডিও ডাউনলোড করে অফলাইনে ইন্টারনেট ছাড়া দেখুন,
  • ব্যাকগ্রউন্ডে ভিডিও দেখার সুবিধা,
  • অনেক সামান্য মান্থলি সাবস্ক্রিপশনে উপলব্ধ,
  • বিজ্ঞাপন ছাড়া ইউটিউব মিউজিক এক্সেস করুন।

২. Ad Blocking Browser:

যদি আপনি YouTube premium-এর জন্যে মান্থলি সাবস্ক্রিপশন পে করতে চাইছেননা, তাহলেও চিন্তা করতে হবেনা। কেননা, ইউটিউবে বিজ্ঞাপন বন্ধ করার এমন অন্যান্য উপায় গুলিও আছে যেখানে আপনাকে কোনো ধরণের টাকা বা ফী দিতে হবেনা।

ইন্টারনেটে এমন নানান ওয়েব ব্রাউজার গুলি আপনারা পাবেন যেগুলির মধ্যে আগের থেকেই একটি ad-blocker install করা থাকে।

তাই এই ধরণের Ad Blocking Browser গুলি ব্যবহার করে YouTube এক্সেস করেও কোনো ধরণের এড বিজ্ঞাপন ছাড়া নিজের পছন্দের ইউটিউব ভিডিও গুলি দেখতে পারবেন।

এদের মধ্যে কিছু জনপ্রিয় Ad Blocking Browser গুলি হলো:

  1. Opera Browser: এখানে থাকা built-in ad-blocker-এর দ্বারা YouTube-এর web version-এর মধ্যে বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখা যায়।
  2. Firefox Fast & Private Browser: uBlock origin নামের ad-blocker extension দ্বারা যেকোনো ধরণের বিজ্ঞাপন (ads) বন্ধ করা যায়।
  3. Brave Private Web Browser: Brave Browser-টি ব্যবহার করে আপনারা YouTube ads গুলিকে remove বা block করতে পারবেন।

৩. Ad Blocking Browser Extension:

ব্রাউজার এক্সটেনশন কি, এই বিষয়ে আমি আগেই আপনাদের বলেছি। এগুলি আসলে এমন ছোট ছোট কিছু সফটওয়্যার যেগুলি যেকোনো ওয়েব ব্রাউজারের ক্ষমতা এবং ফাঙ্কশন গুলিকে বাড়াতে/পরিবর্তন করতে পারে।

এবার, আপনি চাইলে ইউটিউবে এড বন্ধ করার জন্য এই ধরণের browser extension গুলিকে নিজের Chrome/Firefox Browser-এর মধ্যে install করতে পারেন।

AdGuard, Adblock Plus, এবং uBlock Origin, হলো কিছু সেরা এবং জনপ্রিয় Ad Blocking Browser Extension।

এই এক্সটেনশন গুলি, ইউটিউব এড বন্ধ করার জন্য নানান ধরণের আলাদা আলাদা টেকনিক গুলি ব্যবহার করে থাকে যেখানে মূলত এড গুলিকে লোড হওয়ার থেকে বাধা দেওয়ার চেষ্টা করা হয়।

ইউটিউব ভিডিওতে দেখানো বিজ্ঞাপন গুলি বন্ধ করার ক্ষেত্রে এই browser extension-এর প্রক্রিয়াটি অনেক কার্যকর যদিও, এক্ষেত্রে আপনাকে নিজের web browser-এর মধ্যে third-party software গুলি ইনস্টল করতে হচ্ছে।

৪. Download YouTube Videos:

কোনো ধরণের টাকা না দিয়ে বা থার্ড-পার্টি অ্যাপ বা এক্সটেনশন ব্যবহার না করে যদি বিজ্ঞাপন ছাড়া ইউটিউবে ভিডিও দেখতে চাইছেন, সেক্ষেত্রে এড বন্ধ করার উপায় আরেকটি অবশই রয়েছে।

YouTube app-এর মধ্যে প্রতিটি ভিডিওর নিচে আপনি একটি “Download” অপসন অবশই দেখতে পাবেন।

এবার, ডাউনলোড এর অপশনে ক্লিক করার সাথে সাথে ইউটিউব আপনাকে ভিডিও ডাউনলোড কোয়ালিটি সেট করতে বলবে। আপনি সরাসরি, 360p বা 144p, পছন্দমতো ভিডিওর কোয়ালিটি সিলেক্ট করে Download বাটন এর মধ্যে click করুন।

এবার আপনার ভিডিওটি YouTube app-এর মধ্যে থাকা “Downloads” এর ফোল্ডারে সেভ হয়ে যাবে।

আপনি চাইলে সেই ডাউনলোড করা ভিডিওটিকে ইন্টারনেট ছাড়া যেকোনো সময় দেখে নিতে পারবেন এবং এক্ষেত্রে আপনাকে একটি এড ও দেখানো হবেনা।

৫. NewPipe – Free YouTube client:

Newpipe application to watch videos without ads

NewPipe হলো এমন একটি এপ্লিকেশন (মূলত একটি YouTube client app) যেটির দ্বারা কোনো ধরণের এড ছাড়া ইউটিউব ভিডিও গুলি দেখা যায়।

আসলে এটা সম্পূর্ণ ভাবে free এবং open-source YouTube client app যেটা মূলত YouTube-এর API ব্যবহার করে কনটেন্ট গুলিকে দেখিয়ে থাকে।

এছাড়া, NewPipe-এ ভিডিও দেখার জন্য কোনো ধরণের YouTube/Google একাউন্ট এর প্রয়োজন হবেনা।

এই এপ্লিকেশন এর মূল সুবিধাটি হলো যে, এখানে আপনি সম্পূর্ণ ad-free video streaming-এর মজা নিতে পারবেন এবং পাশাপাশি নিজের ডিভাইস এর মধ্যে ভিডিও গুলিকে ডাউনলোড ও করা যাবে।

৬. Wize AdBlock VPN:

Wize VPN app to block youtube ads

Wize AdBlock VPN বা Wize AdShield app-টি মূলত হলো একটি Android ad এবং tracker blocker app। App-টি Google Play Store থেকে সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

আসলে এই app-টি মূলত একটি Wize DNS server-এর ব্যবহার করে থাকে যার দ্বারা যেকোনো ওয়েব ব্রাউজার বা অ্যাপ থেকে এড গুলি রিমুভ করা যায়।

নিজের মোবাইলে একবার public DNS-টি সেটআপ করার পর, Wize AdBlock VPN দ্বারা ওয়েবসাইট বা অ্যাপ গুলিতে সক্রিয় নানান trackers গুলিকে ব্লক করে দেওয়া হয়।

এতে আপনার ওয়েব কার্যকলাপ গুলি ট্র্যাক করা এবং প্রাসঙ্গিক বিজ্ঞাপন গুলি দেখানোর মতো কাজ গুলি ব্লক করা যেতে পারে।

এটা মূলত একটি ad-blocker app যার দ্বারা video ads, banner ads, এবং popups-এর মতো বিজ্ঞাপন গুলিকে ট্র্যাক এবং ব্লক করা যায়। এছাড়া, ভাইরাস ছড়াতে পারে এমন সাইট গুলিকেও ব্লক করে এই VPN অ্যাপটি।

তাই, যদি আপনি কোনো ধরণের বিজ্ঞাপন ছাড়া ইউটিউব ভিডিও দেখতে চাইছেন, তাহলে এই ভিপিএন অ্যাপটি অবশই ব্যবহার করে দেখতে পারেন।

৭. AdGuard DNS to Block YouTube Ads:

নিজের স্মার্টফোনে ইউটিউবের এড বন্ধ করার আরেকটি কার্যকর উপায় হলো, Private DNS সেটআপ করা।

Adguard-এর মতো প্রাইভেট ডিএনএস গুলি ব্যবহার করার মাধ্যমে আলাদা ভাবে কোনো ধরণের অ্যাপ বা এক্সটেনশন ইনস্টল না করেই internet ads গুলিকে block করা যাবে। AdGuard DNS সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করা যাবে।

চলুন, নিচে আমরা সরাসরি দেখেনেই নিজের এন্ড্রয়েড মোবাইলে AdGuard DNS কিভাবে সেটআপ করে ভিডিওতে চলে আসা বিজ্ঞাপন ব্লক কিভাবে করবেন।

  • সবচেয়ে আগে নিজের এন্ড্রয়েড মোবাইলে settings app-টি ওপেন করুন।
  • সেটিংস এর মধ্যে থেকে Network & Internet > Private DNS-এর অপশনে যেতে হবে।
  • এবার, Configure Private DNS-এর অপশনে ট্যাপ করে dns.adguard.com লিখে দিন।
  • এবার সেটিংসটি সেভ করুন এবং Google Chrome ওপেন করুন।
  • Google Chrome Browser-এর URL box-এর মধ্যে chrome://flags লিখে enter টিপুন।
  • এবার DNS লিখে সার্চ দিন এবং Async DNS option-টি disable করুন।
  • এবার আবার Chrome-এর URL bar-এর মধ্যে chrome://net-internals লিখে enter করুন।
  • সরাসরি DNS tab-এর মধ্যে click করুন এবং Clear host cache-এর মধ্যে click করুন।

ব্যাস, এভাবেই নিজের Android smartphone-এর মধ্যে private DNS সেটআপ করতে পারবেন এবং ভিডিও বিজ্ঞাপন গুলি ব্লক বা রিমুভ করতে পারবেন।

সম্ভাবনা এটাই যে, Adguard DNS, আপনার মোবাইলের মধ্যে ইনস্টল করা যেকোনো অ্যাপ থেকেই বিজ্ঞাপন গুলি রিমুভ করতে সফল হবে।

শেষ কথা,,

তাহলে বন্ধুরা, যদি আপনিও ইউটিউবে এড বন্ধ করার উপায় খুঁজছেন বা এড ছাড়া ইউটিউবে ভিডিও দেখতে চাইছেন, তাহলে উপরে বলে দেওয়া এই উপায় গুলিকে কাজে লাগিয়ে দেখতে পারেন।

এমনিতে সামান্য কিছু টাকা প্রতি মাসে দিয়ে YouTube Premium-এর সাবস্ক্রিপশন সহ সম্পূর্ণ এড ফ্রি ভাবে ইউটিউবে ভিডিও দেখতে পারবেন। তবে টাকা খরচ করতে না চাইলে, একটি এড ব্লকার অ্যাপ, ব্রাউজার বা ভিপিএন ব্যবহার করেও বিজ্ঞাপন ছাড়া ইউটিউবে ভিডিও দেখতে পারবেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top