এন্ড্রয়েড এর সেরা মোবাইল রিচার্জ সফটওয়্যার/অ্যাপ: ৭টি – (২০২৪)

Google Play Store-এর মধ্যে গিয়ে মোবাইল রিচার্জ অ্যাপ লিখে সার্চ দিলেই প্রচুর অনলাইন মোবাইল রিচার্জ সফটওয়্যার গুলি আমরা পেয়ে যাই। তবে এদের মধ্যে কোন সফটওয়্যার গুলি ভালো এবং সুবিধাজনক, সেটা আগের থেকে জানা থাকলে অনেকেরই অনেক সুবিধা হয়ে থাকে।

নিজের মোবাইল রিচার্জ করার ক্ষেত্রে আমি নানান রিচার্জ সফটওয়্যার/অ্যাপস গুলি ব্যবহার করেছি। এবং এদের মধ্যে এমন অনেক অ্যাপস গুলি রয়েছে যেগুলি ব্যবহার করে অনেক সুবিধাজনক ভাবে যেকোনো মোবাইল নম্বর রিচার্জ করা যায়।

এছাড়া, এক্ষেত্রে অনলাইনে কেবল মোবাইল রিচার্জ করাটাই মূল বিষয় না। একটি ভালো রিচার্জ অ্যাপ এর মধ্যে আমাদের নানান ধরণের ডিসকাউন্ট এবং অফার গুলিও দেওয়া হয়।

তাই, যখন অনলাইনে মোবাইল রিচার্জ করার একটি সেরা সফটওয়্যার এর কথা বলা হয় তখন আমাদের নানান বিষয় গুলিতে নজর দিতে হবে।

সেরা ৯টি অনলাইন মোবাইল রিচার্জ সফটওয়্যার/অ্যাপস গুলি:

মোবাইল রিচার্জ সফটওয়্যার
Best 7 mobile recharge apps for android.

২০২৩ সালের এই দ্রুত বিকাশমান ডিজিটাল ল্যান্ডস্কেপে, এই মোবাইল রিচার্জ অ্যাপগুলি লক্ষ লক্ষ স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য একটি অপরিহার্য হাতিয়ার হয়ে উঠা দেখা যাচ্ছে।

রিচার্জ অ্যাপগুলি শুধুমাত্র প্রিপেইড মোবাইল ফোন রিচার্জ করার প্রক্রিয়াটিকেই সহজ করে না তবে অতিরিক্ত নানান ফীচার গুলিও অফার করে থাকে, যা একটি নিরবচ্ছিন্ন এবং সুবিধাজনক ইউসার অভিজ্ঞতা তৈরি করতে সহায় করে।

আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা ২০২৩ সালের সেরা মোবাইল রিচার্জ করার অ্যাপগুলির নাম, তাদের বৈশিষ্ট্য এবং সুবিধাগুলি তুলে ধরব।

১. Paytm Mobile App:

Paytm, আমার সব থেকে প্রিয় এবং পছন্দের মোবাইল রিচার্জ অ্যাপ গুলির মধ্যে একটি।

এর দ্বারা আপনি prepaid mobile recharge ছাড়াও অনলাইন বিল পেমেন্ট, ই-টিকেট বুকিং, এবং পাশাপাশি অনলাইন শপিং এর ক্ষেত্রেও পেমেন্ট করতে পারবেন।

এর user-friendly interface এবং শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থার কারণে, Paytm বর্তমানে অনেকেরই জন্য তাদের পছন্দের recharge বা online payment app হয়ে দাঁড়িয়েছে।

Paytm app এর সুবিধা:

  • অনেক সহজেই ব্যবহার করা যায়।
  • নিরাপদ পেমেন্ট মোড রয়েছে।
  • নানান ডিল এবং ক্যাশব্যাক পয়েন্ট গুলি পাবেন।
  • পেমেন্ট এর স্টেটমেন্ট এবং পাসবুক এর সুবিধা।

২. PhonePe Recharge App:

ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এর নির্ভরযোগ্যতার সাথে, PhonePe একটি ব্যাপক ফিনান্সিয়াল অ্যাপ হিসাবে আবির্ভূত হয়ে চলেছে।

এখানে, মোবাইল রিচার্জের বাইরেও, ব্যবহারকারীরা অনলাইনে টাকা ট্রান্সফার, বিল পেমেন্ট করতে এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার মতো কাজ গুলি করতে পারবেন।

PhonePe-এর দ্রুত লেনদেন প্রক্রিয়াকরণ এবং অল-ইন-ওয়ান ফিনান্সিয়াল সমাধানের কারণে App-টি অনেক তাড়াতাড়ি অনেকেরই পছন্দের কারণ হয়ে দাঁড়িয়েছে।

তাই, UPI payment-এর মাধ্যমে শপিং করা হোক বা বিল পেমেন্ট, মোবাইল রিচার্জ হোক বা অনলাইনে টাকা ট্রান্সফার করা, সবটাই এই একটি সিঙ্গেল অ্যাপ দিয়েই করা যাবে।

PhonePe app এর সুবিধা:

  • মোবাইল রিচার্জ থেকে অনলাইন বিল পেমেন্ট।
  • UPI-এর দ্বারা সরাসরি ব্যাংক একাউন্টে টাকা পাঠানো বা গ্রহণ করা যায়।
  • ব্যাংক একাউন্ট ব্যালান্স চেক করতে পারবেন।
  • আপনার সমস্ত লেনদেনের জন্য উচ্চতর নিরাপত্তা।
  • App-টি ইন্সুরেন্স এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যায়।
  • মোবাইল রিচার্জ এবং পেমেন্ট করলে নানান ডিসকাউন্ট ও কুপন পাওয়া যায়।

৩. Google Pay: Save and Pay:

মোবাইল রিচার্জ এবং বিল পেমেন্ট এর ক্ষেত্রে Google Play App-টি কিন্তু প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে।

এখানে আপনারা একটি অনেক সিম্পল এবং সহজ ইউসার ইন্টারফেস পাবেন, ফলে এখানে জেকেও একটি নির্বিঘ্ন মোবাইল রিচার্জ অভিজ্ঞতা লাভ করার সুযোগ পান। একজন ইউসার এখানে তাদের bank account এবং debit/credit cards গুলি সরাসরি লিংকও করতে পারবেন।

এতে, ভবিষ্যতে যেকোনো ধরণের রিচার্জ এবং বিল পেমেন্ট করতে বার বার কার্ড বা ব্যাঙ্ক ডিটেলস যুক্ত করতে হবেনা।

Google Pay App-থেকে মোবাইল রিচার্জ বা বিল পেমেন্ট করলে, বেশিরভাগ সময় আমাদের নানান ক্যাশব্যাক স্ক্রেচ কার্ড গুলি দিয়ে দেওয়া হয়, যেগুলিতে নানান কোম্পানি অফার এবং ডাইরেক্ট ক্যাশ রিওয়ার্ড গুলি পাওয়া যায়।

Google Pay থেকেও সরাসরি নিজের ব্যাঙ্ক থেকে যেকোনো অন্য ব্যাংকে টাকা পাঠানো এবং টাকা গ্রহণ করা যাবে।

Google Pay অনলাইনে অর্থপ্রদান করার সময় জালিয়াতির সতর্কতা এবং এনক্রিপশনের মতো অন্তর্নির্মিত নিরাপত্তা ফীচার গুলি অফার করে থাকে।

Google Play App-এর সুবিধা:

  • সরাসরি মোবাইল নম্বর টাইপ করে রিচার্জ করা যায়।
  • আলাদা আলাদা কোম্পানির লেটেস্ট রিচার্জ প্ল্যান গুলি দেখা যায়।
  • রিচার্জ করার জন্য নিজের কন্টাক্ট থেকে নম্বর সিলেক্ট করা যায়।

৪. FreeCharge app:

FreeCharge, এমন একটি জনপ্রিয় অনলাইন মোবাইল রিচার্জ অ্যাপ যেটা user-friendly interface এবং আকর্ষণীয় cashback offers-এর জন্য বিখ্যাত। এখানে মোবাইল রিচার্জ করার প্রক্রিয়া একেবারে সোজা এবং দ্রুত।

এছাড়া, bill payments এবং online shopping-এর মতো পেমেন্ট গুলিও এর দ্বারা করা যাবে। নানান promotional offer এবং discount coupon গুলির কারণে ফ্রীচার্জ বর্তমানে একটি অনেক জনপ্রিয় মোবাইল রিচার্জ সফটওয়্যার হয়ে দাঁড়িয়েছে।

এছাড়া, UPI payments, utility bill payments, mobile/DTH recharges, Pay Later, এর মতো প্রত্যেক জরুরি অপসন গুলি আপনারা পাবেন।

এই app দিয়ে মোবাইল রিচার্জ করার সময়, নিজের মোবাইল অপারেটরে প্রত্যেকটি রিচার্জ প্ল্যান গুলি দেখে নিতে পারবেন।

৫. bKash App:

যদি আপনি বাংলাদেশের একজন বাসিন্দা, সেক্ষেত্রে বিকাশ অ্যাপ (bKash App) এর নাম তো অবশই শুনেছেন। প্লে স্টোরে প্রায় ৫০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড সংখ্যা এবং ৪.২ রেটিং সহ এই বিকাশ অ্যাপটি মোবাইল রিচার্জ থেকে শুরু করে লোন, বিল পেমেন্ট, সেন্ড মানি ইত্যাদি নানান কাজ গুলি করতে সক্ষম। বিকাশ অ্যাপ এর মধ্যে একাউন্ট তৈরি করা অনেক সোজা। রবি, এয়ারটেল, গ্রামীনফোন, টেলিটেক, ইত্যাদি প্রায় প্রত্যেকটি মোবাইল নেটওয়ার্ক অপারেটর এর জন্য মোবাইল রিচার্জ করতে পারবেন। অবশই, মোবাইল রিচার্জ করার সময় নানান প্ল্যান এর তথ্য এবং অফার গুলিও দেখে নিতে পারবেন।

bKash App-এর সুবিধা:

  • সহজেই bKash App-এ একাউন্ট বানানো যায়।
  • প্রায় প্রত্যেকটি নেটওয়ার্ক অপারেটর এর জন্য রিচার্জ করতে পারবেন
  • রিচার্জ করার সময় প্ল্যান গুলি দেখে নিতে পারবেন।
  • অ্যাপটিতে ১২৫ টাকা বোনাস দেওয়ার কথা বলা হয়েছে।
  • রিচার্জের পাশাপাশি, লোন, বিল পেমেন্ট, সেন্ড মানির মতো সুবিধা আছে।
  • QR স্ক্যান করার মাধ্যমে পেমেন্টের সুবিধা।

৬. Airtel Thanks – Recharge & UPI

এখন, prepaid mobile recharge, DTH recharge, postpaid mobile bill payment, broadband bill payment, এবং utility bill payments সহ সবটাই করা যাবে এয়ারটেল এর থাঙ্কস অ্যাপ থেকে।

আপনার কাছে যদি একটি এয়ারটেল সিম নেই, তাও যেকোনো মোবাইল নাম্বার দিয়ে এয়ারটেল থ্যাংকস অ্যাপে লগইন করে মোবাইল রিচার্জ করতে পারবেন।

Airtel thanks app-এর মধ্যে লগইন করেই shortcuts-এর ট্যাব থেকে recharge-এর অপশনটি সিলেক্ট করে নিন। এবার, prepaid, DTH, broadband, নাকি data card, সিলেক্ট করে নিতে হবে।

মোবাইল রিচার্জের জন্য prepaid সিলেক্ট করে মোবাইল নম্বর দিয়ে দিন, অপারেটর সিলেক্ট করুন, প্ল্যান সিলেক্ট করুন এবং পেমেন্ট করুন। হ্যা, এতটাই সোজা এয়ারটেল থ্যাংকস অ্যাপ থেকে মোবাইল রিচার্জ করা।

৭. Nagad: digital financial service app

Google Play Store-থেকে প্রায় ১০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড সংখ্যা সহ থাকা এই Nagad app-টি মূলত Bangladesh Post Office-এর একটি ডিজিটাল আর্থিক পরিষেবা প্রদানকারী অ্যাপ।

বলা হয়েছে যে, নগদ-এ সেরা মোবাইল রিচার্জ অফার গুলি দিয়ে দেওয়া হয়।

রিচার্জ এর পাশাপাশি, সেন্ড মানি, পেমেন্ট, বিল পে, ইত্যাদির মতো নানান পরিষেবা গুলির ব্যবহার নগদ-এ থেকে করা যাবে। এছাড়া এই mobile recharge app-এর মধ্যে transaction history এবং transaction summary-গুলি দেখার সুবিধাও পেয়ে যাবেন।

Teletalk, Robi, Airtel, Grameenphone, Banglalink, এই প্রত্যেক অপারেটরদের পোস্টপেইড বিল পেমেন্টও নগদ অ্যাপ দিয়ে করে নিতে পারবেন।

 

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top