এন্ড্রোয়েড মোবাইল ব্যবহার করা লোকেদের মধ্যে প্রায় ৬৫% লোকেরা এক বিশেষ সমস্যা নিয়ে বিরক্ত পাচ্ছেন। এবং, সেটা হলো “বিরক্তিকর এড বা বিজ্ঞাপন“. হে, আজকাল বিভিন্ন ক্ষতিকারক apps বা ওয়েবসাইট গুলি আমাদের মোবাইলে কিছু adware virus ছড়িয়ে দেয়।

Stop unwanted ads on android mobile.

ফলে, মোবাইল ফোনে, বিজ্ঞাপনের পপ আপ (pop-up ads), notification ads বা অন্য বিরক্তিকর এডস নিজে নিজেই চলে আসে।

এই ক্ষেত্রে, এন্ড্রোয়েড মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম বা উপায় কি, সেটা নিয়ে আপনি অবশই ভাববেন।

অবশই, ইউটিউবে ভিডিও দেখার সময় বা ইন্টারনেটে কিছু সার্চ করার সময় যদি হটাৎ করে pop-up ads বা বিজ্ঞাপনের পপ আপ আপনার চোখের সামনে এসে যায়, তাহলে কতটা রাগ উঠবে ভাবুন।

তাই, মোবাইলে এই ধরণের অপ্রয়োজনীয় বিজ্ঞাপন বন্ধ করার জন্য সোজা ভাবে আমরা কিছু উপায় অবশই করতে পারি।

মোবাইল ফোনে এডস (ads) আসা বন্ধ করবো কিভাবে, এই প্রশ্নের উত্তরে আমি আপনাদের ৫টি সহজ সমাধান দিয়ে দিবো।

এই আর্টিকেল পোড়ে, আপনারা সহজেই নিজের মোবাইলে নিজে নিজে চলে আসা এডস (ads) বা বিজ্ঞাপন গুলি চির কালের জন্য বন্ধ করে দিতে পারবেন।

মোবাইলে এড বা বিজ্ঞাপন কেন আসে ?

যখন আপনারা, Google playstore বা অন্য যেকোনো app store থেকে apps ডাউনলোড করে নিজের মোবাইলে ইনস্টল করেন, তখন অনেক রকমের advertising script বা অনেক ক্ষেত্রে, কিছু adware virus এবং ad-framework সেই apps গুলির সাথে আপনার মোবাইলে জায়গা করে নেয়।

ফলে, যখনি আপনি আপনার এন্ড্রোয়েড মোবাইলে  ইন্টারনেট কানেক্ট করবেন, সেই adware virus বা advertising script গুলি নিজে নিজে আজ করা শুরু করে দেয়।

এতে, বিভিন্ন ধরণের অপ্রয়োজনীয় এবং বিরক্তিকর বিজ্ঞাপন আপনার মোবাইলে দেখানো শুরু হয়ে যায়।

আসলে, apps এর মালিক বা developers রা এই বিজ্ঞাপন গুলির মাধ্যমেই টাকা আয় করার সুযোগ পায়।

এবং অধিক টাকা আয়ের লোভে, app developers রা এই ধরণের adware virus বা script ব্যবহার করেন।

এর ফলে, আপনার মোবাইলে বার বার বিজ্ঞাপন  বা ads দেখানো হয় এবং developers দেড় ইনকাম অধিক পরিমানে বৃদ্ধি পায়।

এবং, কিছুদিন এই adware virus বা script আপনার মোবাইলে থাকার পর আপনি আর মোবাইল ব্যবহার একেবারেই করতে পারবেননা।

কারণ, ইন্টারনেট চালু থাকা অবস্থায় আপনাকে বার বার বিরক্তিকর এডস (ads) দেখানো হবে। এবং, কোনো ধরণের কাজ মোবাইলে করাটা অসম্ভব হয়ে দাঁড়ায়।

তাই, মোবাইলে এই ধরণের এডস (ads) বন্ধ করার জন্য আমরা নিচে দেয়া উপায় বা নিয়ম গুলি ব্যবহার করতে পারি।

এন্ড্রোয়েড মোবাইলে বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম এবং উপায় 

এমনিতে, যদি আপনি ঠিক বুঝতে পারছেননা যে, কোন apps গুলি আপনার মোবাইলে এই ধরণের বিজ্ঞাপন বা ads দেখাচ্ছে, তাহলে সোজা মোবাইল ফরম্যাট (format) বা রিস্টোর (restore) করলে ১০০% সমাধান হয়ে যাবে।

কিন্তু, যদি আপনি নিজের মোবাইল ফরম্যাট বা রিস্টোর না করেই এর সমাধান চাচ্ছেন, তাহলে নিচে দেয়া এই ৫ টি উপায় ব্যবহার করে দেখতে পারবেন।

১. Use Malwarebytes Security

Malwarebytes security antivirus এমন এক এন্টিভাইরাস সফটওয়্যার যেটা আপনার এন্ড্রয়েড মোবাইলে থাকা সব রকমের অ্যাডওয়্যার ভাইরাস বা স্ক্রিপ্ট গুলিকে খুঁজে তারপর সেগুলি মোবাইল থেকে রিমুভ (remove) করে দিবে।

Use malewarebytes to remove adware virus.

এমনিতে, Malwarebytes security একটি premium app এবং এর জন্য আপনার টাকা দিতে লাগে। তবে, ৩০ দিনের ট্রায়াল (trial) এর সাথে আপনারা এই সফটওয়্যার / app ব্যবহার করতে পারবেন।

৩০ দিনের ট্রায়াল সম্পূর্ণ হওয়ার পর আপনার এই সফটওয়্যার অবশই ব্যবহার করতে পারবেন।

তবে, free version এ malwarebytes কেবল মোবাইলে ভাইরাস বা ক্ষতিকারক স্ক্রিপ্টস গুলি খুঁজে বের করবে এবং তাদের ডিলিট করবে।

কিন্তু, ফ্রি ভার্সনে প্রতিরোধের ক্ষেত্রে কোনো কাজ এই সফটওয়্যার করবেনা।

তাই, যদি আপনার এন্ড্রোয়েড মোবাইলে বিরক্তিকর পপ আপ এড (pop-up ads) দেখানো হচ্ছে, তাহলে সেটার কারণ হলো “adware script বা adware virus” .

এবং, malwarebytes security app টি মোবাইলে ইনস্টল করে মোবাইলে স্ক্যান (scan) করলেই, সব ধরণের লুকিয়ে থাকা ভাইরাস বা অ্যাডওয়্যার স্ক্রিপ্ট ধরা পরবে।

তারপর, সেই ভাইরাস বা অ্যাডওয়্যার স্ক্রিপ্ট গুলি সহজেই ডিলিট করে দিলেই আপনার মোবাইল ads আসা বন্ধ হয়ে যাবে।

২. Remove Untrusted apps

আমরা প্রায় একটি ভুল অবশই করি। সেটা হলো, যেকোনো ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরণের ফ্রি apps মোবাইলে ডাউনলোড ও ইনস্টল করা।

মনে রাখবেন, মোবাইলে কেবল Google playstore থেকেই apps বা software ইনস্টল করবেন। কারণ, playstore এ প্রায় সব ধরণের apps ভাইরাস মুক্ত।

এখন, ফ্রি বা প্রিমিয়াম apps ফ্রীতে পাওয়ার লোভে, যখন আমরা ইন্টারনেটের বিভিন্ন পাইরেটেড ওয়েবসাইট গুলির থেকে android apps নিজের মোবাইলে download ও install করি তখন ৭০% সুযোগ আছে যে সেই apps গুলির সাথে কিছু adware virus আমাদের মোবাইলে এসে যায়।

তাই, সবচে আগেই এটা ধ্যান রাখবেন যে Google প্লেস্টোর ছাড়া অন্য কোনো জায়গার থেকে মোবাইলে apps ইনস্টল করবেননা।

যদি আপনি ইন্টারনেটের অন্যান্য ওয়েবসাইট থেকে apps install করেছেন, এবং এখন আপনার মোবাইলে অপ্রয়োজনীয় বিজ্ঞাপন বার বার দেখানো হচ্ছে, তাহলে সেই অ্যাডওয়্যার ভাইরাস আপনার মোবাইলেও রয়েছে।

এখন আপনার কাছে একটাই উপায় রয়েছে সেই বিজ্ঞাপন গুলি বন্ধ করার।

সেটা হলো, নিজের মোবাইল থেকে সব রকমের apps আনইনস্টল (uninstall) করা যেগুলি আপনারা Google playstore থেকে ডাউনলোড করেননি।

অনেক ক্ষেত্রে, যেই infected app এর সাথে adware script বা virus গুলি আপনার মোবাইলে এসে বিজ্ঞাপন দেখায় সেই adware script গুলি, infected application uninstall করার সাথে সাথে চলেও যায়।

তাই, Google playstore ছাড়া অন্য যেকোনো জায়গার থেকে ডাউনলোড ও ইনস্টল করা apps গুলি মোবাইল থেকে আনইনস্টল করে দিলেই ৮০% সুযোগ রয়েছে যে, আপনার মোবাইলে আর নিজে নিজে বিজ্ঞাপন আসবেনা।

৩. AirPush detector app 

অনেক সময় বাইরের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা apps এর সাথে সাথে Google playstore থেকে ইনস্টল করা কিছু apps আমাদের মোবাইলে বিরক্তিকর বিজ্ঞাপন দেখায়।

এবং, এই বিজ্ঞাপন গুলি নিজে নিজে আপনার মোবাইলে যখন তখন এসে যাবে।

তাই, এই নিজে নিজে চোলে আশা বিজ্ঞাপনের কারণ খোঁজার জন্য আমাদের প্রথমে ব্যবহার করতে হবে “Airpush detector app“.

Airpush detector আপনার মোবাইল স্ক্যান করে এবং মোবাইলে থাকা কোন apps গুলি notification ad framework ব্যবহার করছে, সেটাস খুঁজে বেড় করে।

Airpush detector আপনার মোবাইলে ads ব্লক করেনা। তবে, মোবাইলে ইনস্টল থাকা কোন apps গুলি notification ad framework এর মাধ্যমে বার বার বিজ্ঞাপন দেখাচ্ছে, সেটা আপনাকে বলে দেয়।

এতে, আপনি সেই apps গুলি সহজে মোবাইল থেকে uninstall বা delete করে দিলেই, আপনার মোবাইলে এড (ads) আসা বন্ধ হয়ে যাবে।

৪. Use ad blocker apps

মোবাইলে বিজ্ঞাপন ব্লক করার জন্য আপনারা বিভিন্ন অন্য ad blocker apps ব্যবহার করতে পারবেন। তবে, এই মাধ্যম আমি তেমন সুবিধের বলে মনে করিনা যদিও এতে কাজ হয়ে যাবে।

যেমন, Adblock plus, adguard content blocker, Adaway, Block this, Adclear by seven networks এই ধরণের ad blocker এপ্লিকেশন ব্যবহার করে আপনারা নিজের মোবাইলে বিজ্ঞাপন ব্লক (block) করতে পারবেন।

এই apps গুলি গুগল প্লেস্টোরে সহজেই পেয়ে যাবেন এবং ফ্রীতেই ব্যবহার করতে পারবেন।

৫. Format or Restore mobile

শেষে, যদি সব উপায় গুলি করার পরও আপনার মোবাইলে এই ধরণের বিজ্ঞাপন আসা বন্ধ হচ্ছেনা, তাহলে করার একটাই কাজ বাকি থাকবে।

সেটা হলো, নিজের মোবাইল রিস্টোর (restore) বা ফরম্যাট (format) করা।

মোবাইল রিস্টোর আপনি নিজেই করতে পারবেন settings অপশনে গিয়ে। এতে, আপনার এন্ড্রয়েড মোবাইল কেনার সময় যেই অবস্থায় ছিল, ঠিক সেই নতুন অবস্থায় ঘুরে আসবে।

এবং, মোবাইল ফোনে থাকা সব রকমের infected apps, adware script, notification framework ডিলিট হয়ে চলে যাবে।

তাই, শেষে যদি সব কিছু করেও মোবাইল থেকে এই বিজ্ঞাপন গুলি চলে না যায়, তাহলে রিস্টোর, রিসেট বা ফরম্যাট করলে কাজ হয়ে যাবে।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা আশা করি আপনারা আপনাদের সমস্যার সমাধান অবশই পেয়েছেন। মোবাইলে নিজে নিজে চলে আশা বিজ্ঞাপন গুলি বন্ধ করার উপায় গুলির মধ্যে প্রথম ৩ টি অনেক কাজের।

তাই, প্রথমেই সেই প্রথম ৩ টি উপায় ব্যবহার করে দেখুন। ৮০% লোকেদের মোবাইল থেকে adware script এবং notification framework, ওপরের প্রথম ৩ টি উপায় ব্যবহার করার পর চলে গেছে এবং মোবাইলে বিজ্ঞাপন বন্ধ হয়ে গেছে।