এন্ড্রয়েড মোবাইলকে কম্পিউটারের মতন বানানোর সহজ উপায়

আপনিও কি নিজের এন্ড্রয়েড মোবাইলটিকে কম্পিউটারের মতন বানাতে চান ? যদি হে, তাহলে আপনাকে আজ এই পোস্টে আমি মোবাইলকে কম্পিউটার বানানোর এমন উপায় বলবো, যেগুলি ব্যবহার কোরে আপনি নিজের মোবাইল কে ১০০% windows কম্পিউটারের মত বানিয়ে ফেলতে পারবেন।

আপনার মোবাইল পুরোপুরি দেখতে একটি ছোট্টো কম্পিউটারের মতো লাগবে। মানে, একটি windows কম্পিউটার যেরকম দেখতে লাগে ঠিক সেরকম ভাবে আপনার মোবাইল দেখতে হবে। আমি নিজেই আমার মোবাইল উইন্ডোস কম্পিউটারের মতন বানিয়েছি এবং তাতে সব কিছুই দেখতে একটি পার্সোনাল কম্পিউটারের মতো লাগে।

মোবাইলকে কম্পিউটারের মতো বানানোর যা উপায় আমি বলবো সেগুলি সেক্ষেত্রে আপনাকে কিছু অ্যাপ ব্যবহার করতে হবে। এই অ্যাপ গুলো ব্যবহার করে আপনি মোবাইলের OS কে কম্পিউটারের OS (windows) এর মতো বানিয়ে ফেলতে পারবেন। এতে, আপনার মোবাইল এন্ড্রয়েড OS এর সাথেই কাজ করবে যদিও দেখতে সম্পূর্ণ উইন্ডোস কম্পিউটারের মতো লাগবে।

মোবাইলটি ব্যবহার করে আপনার এমন মনে হবে যে আপনার মোবাইলটি একটি ছোট উইন্ডোজ কম্পিউটার।

এটি অবশই পড়ুন

তাহলে চলুন, নিচে আমরা ওই তিনটি apps এর ব্যাপারে জেনেনেই যেগুলি দিয়ে নিজের মোবাইলের style কম্পিউটারের মতো দেখতে করা যেতে পারে।

এন্ড্রয়েড মোবাইলকে কম্পিউটার বানিয়ে ফেলুন এভাবে:

আমি আগেই যা বললাম আমরা নিজের মোবাইলে কম্পিউটারের মতো look দেয়ার জন্য বিশেষ কিছু অ্যাপ ব্যবহার করবো।

এই অ্যাপ গুলি আপনারা গুগল প্লে স্টোর থেকে ফ্রি ভাবে ডাউনলোড করেনিতে পারবেন।

অ্যাপ গুলি আমি নিজেই আমার মোবাইলে এক এক করে ডাউনলোড ও ইনস্টল কোরে দেখেছি।

আর, অতি সহজে অ্যাপ গুলো আমার এন্ড্রয়েড স্মার্টফোনটিকে কম্পিউটারের মতো বানিয়ে দিয়েছে।

মোবাইলকে কম্পিউটার বানানোর সেরা অ্যাপস গুলো

নিচে দেয়া apps গুলি ফ্রি তে গুগল প্লে স্টোরে থেকে ডাউনলোড করা যাবে।

Apps গুলি মোবাইলে ডাউনলোড এবং install করার সাথে সাথে আপনার মোবাইল দেখতে কম্পিউটারের মতো হয়ে পরবে।

আপনার বেশি কিছু করার দরকার পড়বে না।

১. Computer Launcher app

যদি আপনি নিজের মোবাইলে কম্পিউটারের মতো style এবং look দেখতে চান তাহলে Computer launcher app আপনার অনেক কামে আসবে। এ এমন একটি app যে আপনার মোবাইলকে ১০০% কম্পিউটার হিসেবে বানিয়ে ফেলে।

আপনি নিজের মোবাইলেই কম্পিউটারের মতো “স্টার্ট আইকন” , “desktop” , notification bar” এবং “quick settings icon” , “file manager” দেখতে পাবেন। App টি আপনি কেবল গুগল প্লে স্টোরে গিয়ে মোবাইলে ডাউনলোড করুন। বাস, এখন app টি মোবাইলে ইনস্টল হওয়ার পর তাকে open করুন।

এখন আপনার মোবাইল পুরোপুরি একটি উইন্ডোস ১০ কম্পিউটারের মতো দেখতে হবে। এন্ড্রোইড মোবাইলকে উইন্ডোস PC look দেওয়ার জন্য computer launcher app অনেকটাই কামের।

২. Windows launcher app

Windows launcher অনেক ভালো একটি app যে আপনার এন্ড্রয়েড মোবাইলকে দেখতে একদম windows ১০ কম্পিউটারের মতো বানিয়ে ফেলতে পারবে। এটি একটি অনেক সরল app যাকে মোবাইলে ডাউনলোড এবং open করতেই মুহূর্তে আপনার মোবাইল দেখতে personal কম্পিউটারের মতো হয়ে পরবে।

মানে ১০০% দেখতে কম্পিউটারের মতো , সেই desktop, start icon, file manager, status bar এবং পুরোটাই একটি কম্পিউটার হিসেবে হয়ে পরবে। এই app টি ও দেখতে windows ১০ এর মতোই আপনার মোবাইল কে করে দেবে।

>> ডাউনলোডব করেন windows launcher app 

৩. Computer Launcher for Win 10 – Desktop Launcher

যেরকম আপনি ওপরে ছবিতে দেখছেন computer launcher for win ১০ app আপনার মোবাইলের screen দেখতে একটি কম্পিউটারের screen মতো বানিয়ে ফেলবে। কেবল screen নয়, পুরোটাই একটি কম্পিউটারের মতো হয়ে যাবে। নিজের মোবাইলে PC look দেয়ার জন্য এই app টি অনেক দারুন।

এ আপনার মোবাইলে কেবল main desktop page তৈরী করেনা এবং file manager, windows icon, start menu, quick settings এগুলির মতো সবটাই page windows ১০ কম্পিউটারের মতো তৈরি করে।  এতে আপনার এন্ড্রয়েড মোবাইল পুরোটাই একটি কম্পিউটার হয়ে যায়।

App-টি গুগল প্লে স্টোরে থেকে ডাউনলোড ও মোবাইল ওপেন করুন বাস আপনার মোবাইল display দেখতে এবং ব্যবহার কোরতে একটি কম্পিউটারের মতো হয়ে যাবে।

৪. SquareHome  – Windows 10 Style

এটা হলো আরেকটি দারুন Android launcher যেটা ব্যবহার করলে আপনার মোবাইলটি দেখতে Microsoft-এর Windows 10 OS-এর মতো দেখাবে। কম্পিউটারে Windows 10 দেখতে যেমন লাগে, আপনার স্মার্টফোনের ডিজাইন ঠিক একি হয়ে যাবে।

Google Play Store থেকে এই উইন্ডোজ স্টাইল এপ্লিকেশনটি সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে নিতে পারবেন। তবে মনেরাখবেন, যদিও আপনার এন্ড্রয়েড মোবাইলটি দেখতে একটি উইন্ডোজ কম্পিউটারের মতো লাগবে, তবে আপনার মোবাইলে android mobile এর feature গুলোই থাকবে।

>> Google Play Store Download

৫. Windix 10 Launcher

নিজের এন্ড্রয়েড মোবাইল ফোনটিকে একটি আকর্ষণীয় Windows computer-এ পরিণত করতে হলে আপনি এই দারুন launcher App ব্যবহার করতে পারেন। Launcher-টি মোবাইলে install করার সাথে সাথে আপনার মোবাইল কম্পিউটারের মতো দেখাবে। উইন্ডোজ ১০ এর মতো ডেস্কটপ, স্টার্ট মেনু, রিসাইকেল বিন ইত্যাদি সবকিছু মজা নিতে পারবেন।

আপনার মোবাইলের OS-টি android থাকছে যদিও দেখতে এবং ব্যবহার করতে সম্পূর্ণটা একটি কম্পিউটারের মতোই লাগবে। কারণ এখানে আপনারা, Desktop, This PC, Start Menu, Recycle Bin, Customisation ইত্যাদি প্রত্যেক অপসন গুলো পাবেন।

>> Google Play  

৭. Win 11 Launcher

এখন যদি আপনি নিজের এন্ড্রয়েড মোবাইলটি দেখতে সম্পূর্ণ Windows 11 এর মতো করতে চান তাহলে কি করবেন ? চিন্তা নেই, কারণ এখন আপনারা Win 11 Launcher মোবাইলে ডাউনলোড ও ইন্সটল করে মোবাইলটিকে দেখতে Windows 11 computer-এর মতো করে নিতে পারেন।

Windows 11-এর Metro look, start menu, Action Center, file manager ইত্যাদি নানান ফিচারস গুলো আপনি পাবেন। এছাড়া, আপনি নিজের এন্ড্রয়েড ফোনে উইন্ডোজ ফোন এর অভিজ্ঞতা নিতে চাইলে এই Windows launcher একবার অবশই ব্যবহার করে দেখুন।

>> Download from Play Store 

আমাদের শেষ কথা,,

এন্ড্রয়েড মোবাইলকে একটি কম্পিউটার কিভাবে বানাবো তার জন্যে কিছু উইন্ডোস লঞ্চার অ্যাপস গুলোর বিষয়ে ওপরে বললাম। এই ফ্রি অ্যাপস গুলি ব্যবহার করে আপনারা সহজে নিজের এন্ড্রয়েড ফোনটিকে একটি কম্পিউটারে পরিবর্তন করতে পারবেন।

তবে মনে রাখবেন, এগুলো কেবল launcher Apps, তাই অ্যাপ গুলো ব্যবহার করলে মোবাইলের অপারেটিং সিস্টেম (OS) চেঞ্জ হয়ে যাবেনা। আপনার মোবাইলটি সাধারণ কাস্টমাইজেশন এর দ্বারা কেবল দেখতে উইন্ডোস কম্পিউটারের মতো বানিয়ে দেওয়া হয়।

তবে সে যাই হোক, আপনার কিন্তু এটাই লাগবে যে আপনি আপনার মোবাইলটিকে কম্পিউটার হিসেবে ব্যবহার করছেন।

 

About The Author

6 thoughts on “এন্ড্রয়েড মোবাইলকে কম্পিউটারের মতন বানানোর সহজ উপায়”

      1. ভাই.. এভাবে কি কম্পিউটার এর মতো ফাইল তৈরি বা এসাইনমেন্ট করা যাবে?

        1. জরুরি apps এবং software install করে করা তো সম্ভব, তবে কম্পিউটারের মতো হবেনা। এই প্রক্রিয়াতে মোবাইল টিকে কেবল কম্পিউটারের মতো দেখতে বানানো হয়েছে। তবে, সিস্টেম সম্পূর্ণ মোবাইলের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top