একটি ফ্রি ব্লগ থেকে আয় করাটা কতটা সম্ভব ? ফ্রি ব্লগ কি ভালো

আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো, একটি ফ্রি ব্লগ থেকে আয় করাটা কি সম্ভব ? মানে, টাকা লাগিয়ে পেইড ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করার বিপরীতে আমরা যদি একটি ফ্রি ব্লগ সাইটে কাজ করে থাকি, তাহলে কি ইনকাম হবে ? বা, যদিও ইনকাম হয় তাহলে কতটা হবে ?

ফ্রি ব্লগ থেকে আয়
একটি ফ্রি ব্লগ বানিয়ে টাকা আয় করাটা কি সম্ভব ?

আমাকে  অনেকেই ইমেইল এর মাধ্যমে এই বিষয়ে জিগেশ করেছেন এবং প্রত্যেককেই একি কথা বার বার বলাটা সম্ভব না।

তাই, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি এই বিষয়টা তুলে ধরেছি যাতে আপনাদের মনে ফ্রি ব্লগ (free blog site) নিয়ে থাকা প্রত্যেকটি সন্দেহ বা প্রশ্ন গুলোকে দূর করতে পারি।

আর্টিকেলটি মন দিয়ে পড়ার পর আপনারা সম্পূর্ণ স্পষ্ট ভাবে বুঝতে পারবেন যে,

  1. ফ্রি ব্লগ বলতে কি বুঝায় ?
  2. ফ্রি ব্লগ এবং পেইড ব্লগের মধ্যে পার্থক্য কি ?
  3. ব্লগে ট্রাফিক কখন আসতে শুরু হয় ?
  4. একটি ফ্রি ব্লগ থেকে টাকা আয় করাটা কতটা সম্ভব ?
  5. একটি ফ্রি ব্লগ সাইট তৈরি কিভাবে করবেন ?
  6. ফ্রি ব্লগ ভালো নাকি পেইড ব্লগ ?

তাহলে চলুন, প্রত্যেকটি প্রশ্নের উত্তর একে একে আমরা বিস্তারিত ভাবে জেনেনেই। 

ব্লগ বলতে কি বুঝায় ? (What is a blog)

ব্লগ কি ? বা ব্লগ বলতে কি বুঝায়, এই প্রশ্নের উত্তর আমি আগেই আপনাদের দিয়েছি।

তবে, একটি পেইড ব্লগ বা ফ্রি ব্লগ সাইট এর বিষয়ে ভালো করে বুঝার জন্য আপনাকে প্রথমে “ব্লগ মানে কি” সেই বিষয়ে বুঝতেই হবে।

তাহলে ব্লগ মানে কি ?

দেখুন, একটি অনলাইন ব্লগ সাইট মানে হলো এমন একটি informational website বা online journal যেখানে বিভিন্ন আলাদা আলাদা বিষয়ে বা যেকোনো একটি বিষয়ে তথ্য (information) গুলোকে প্রচার বা প্রকাশ (publish) করা হয়।

আপনি আপনার রুচি, অভিজ্ঞতা, জ্ঞান বা কৌশল হিসেবে যেকোনো বিষয়ে তথ্য লিখে সেগুলোকে নিজের ব্লগ সাইট এর মধ্যে পাবলিশ করতে পারবেন।

সোজা ভাবে বললে, একটি ব্লগ সাইট সম্পূর্ণ রূপে একটি অনলাইন ওয়েবসাইট যেখানে text, media, images বা video সহ কনটেন্ট / আর্টিকেল গুলোকে পাবলিশ করা হয়।

আপনি আবার এভাবেও বলতে পারবেন,

একটি ব্লগ সাইট হলো আপনার পার্সোনাল ডায়েরির (personal diary) মতোই যেখানে আপনি আপনার মন মতো যেকোনো তথ্য লিখতে পারছেন।

তবে আপনার পার্সোনাল ডায়েরি আপনি ছাড়া বা আপনার অনুমতি ছাড়া অন্য কেও দেখতে ও পড়তে পারেনা, কিন্তু অনলাইনে সক্রিয় আপনার এই ব্লগ সাইট যেকোনো ব্যক্তি ইন্টারনেটের মাধ্যমে দেখতে ও পড়তে পারবেন।

একটি ব্লগ সাইট এর মূল উদ্দেশ্য হলো, “বিভিন্ন তথ্য গুলোকে অনলাইনে শেয়ার করা”.

তাই, যদি আপনিও কেবল অনলাইনে তথ্য শেয়ার করার এই একমাত্র উদ্দেশ্যের সাথে নিজের ব্লগ তৈরি করেছেন, তাহলে ব্লগ পেইড হোক বা ফ্রি, সেটা নিয়ে তেমন বিশেষ কিছু আপনার ভাবতে হবেনা।

ফ্রি ব্লগ বলতে কি বুঝায় ?

একটি ফ্রি ব্লগ বলতে এরকম একটি ব্লগ বুঝানো হয় যেটা তৈরি করার ক্ষেত্রে আমাদের কোনো টাকা দিতে হয়না। মানে, ব্লগ হোস্টিং ইত্যাদির ক্ষেত্রে যখন আমাদের এক টাকা দেওয়ার প্রয়োজন হয়না, তখন সেই ব্লগ গুলোকে ফ্রি ব্লগ বলা যেতে পারে।

উদাহরণ স্বরূপে, যদি আপনি Google এর Blogger.com প্লাটফর্মটি ব্যবহার করে একটি ব্লগ সাইট তৈরি করে থাকেন, তাহলে সেক্ষেত্রে আপনাকে এক টাকাও দিতে হয়না।

ব্লগের হোস্টিং গুগলের তরফ থেকে দেওয়া হয় যেটা সম্পূর্ণ ভাবে ফ্রি।

এছাড়া, হোস্টিং এর সাথে একটি ফ্রি সাব ডোমেইন (sub domain) দিয়ে দেওয়া হয় যেটা আমাদের ব্লগ সাইট এর URL address হিসেবে আমরা ব্যবহার করতে পারি।

তাই এই ধরণের free website builder platform গুলোকে ব্যবহার করে আমরা অনেক সহজে এবং বিনা মূল্যে একটি blog website তৈরি করতে পারি।

আর এই ধরণের ফ্রি বানানো ওয়েবসাইট বা ব্লগ গুলোকেই বলা হয় ফ্রি ব্লগ (Free blog).

এক্ষেত্রে, যদি আপনি কেবল তথ্য শেয়ার বা পাবলিশ (sharing of information) করার উদ্দেশ্যে ব্লগ তৈরি করছেন, তাহলে এই ধরণের একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ব্যবহার করে ব্লগ সাইট তৈরি করতে পারবেন।

ফ্রি ব্লগ এবং পেইড ব্লগের মধ্যে পার্থক্য কি ?

দেখুন ওপরে আমি আপনাদের বিস্তারিত ভাবে বলেছি যে একটি ফ্রি ব্লগ মানে কি।

কোনো টাকা না লাগিয়ে একেবারে ফ্রীতে কিছু ফ্রি ব্লগিং প্লাটফর্ম ব্যবহার করে তৈরি করা ব্লগ সাইট গুলোকে যেভাবে ফ্রি ব্লগ বলা হয়, ঠিক সেভাবেই, একটি ব্লগ হোস্ট করার ক্ষেত্রে যখন হোস্টিং এর জন্য টাকা দেওয়া হয় তখন সেই ব্লগ গুলোকে পেইড ব্লগ বলে বলা যেতে পারে।

নিজের পার্সোনাল ওয়েব হোস্টিং স্পেস কিনে নিয়ে একটি ব্লগ হোস্ট করার সুবিধা এবং লাভ অবশই অনেক।

তবে, নিজের ওয়েব হোস্টিং কিনে সেখানে WordPress install করে blog তৈরি করার ক্ষেত্রে আপনার মধ্যে কিছুটা প্রযুক্তিগত জ্ঞান (technical knowledge) থাকাটা অবশই জরুরি।

চলুন, আমরা কিছু বিশেষ পার্থক্য গুলো জেনেনেই যেগুলো একটি ফ্রি ব্লগ এবং পেইড ব্লগের মধ্যে পার্থক্য সৃষ্টি করে থাকে।

১. ফ্রি ব্লগ গুলোতে ব্লগের মালিক আপনি থাকলেও আপনার কাছে ব্লগের সম্পূর্ণ অধিকার থাকেনা। কেননা যেকোনো সময় আপনার ব্লগ ডিলিট হয়ে যেতে পারে।

কিন্তু,

একটি পেইড হোস্টিং এর সাথে তৈরি করা ব্লগ সাইট সম্পূর্ণ ভাবে আপনার নিয়ন্ত্রণে থাকে, আপনার অনুমতি ছাড়া সেটাকে ডিলিট করা সম্ভব না।

২. ফ্রি ব্লগিং এর ক্ষেত্রে আপনার কাছে প্রত্যেকটি জরুরি tools এবং plugins থাকেনা বা দেওয়া হয়না।

কিন্তু,

যখন আপনি একটি সেলফ হোস্টেড ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করবেন, তখন আপনার কাছে প্রচুর ফ্রি এবং পেইড প্লাগিং ব্যবহার করার সুবিধা এবং অপসন থাকবে।

৩. একটি ফ্রি ব্লগে প্রচুর সীমাবদ্ধতা রয়েছে যেগুলোকে আপনার মেনে চলতেই হবে।

কিন্তু,

সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেস ব্লগে কোনো সীমাবদ্ধতা নেই, আপনি আলাদা আলাদা প্লাগিন এবং টুলস গুলো ব্যবহার করে ব্লগ ডিজাইন, অ্যাডভান্সড এসইও ইত্যাদি করতে পারবেন। এছাড়া, ব্লগের মধ্যে প্রচুর আলাদা আলাদা রকমের functions যোগ করতে পারবেন।

তাই, যদি আপনি প্রফেশনাল ভাবে ব্যবসা হিসেবে blogging শুরু করতে চাইছেন, তাহলে self hosted বা paid blog তৈরি করা দরকার।

এছাড়া, যদি আপনি কেবল নিজের আনন্দের জন্য বা শিখার জন্য ব্লগ তৈরি করছেন, তাহলে অবশই ফ্রি ব্লগ তৈরি করে ব্যবহার করতে পারবেন।

ব্লগে ট্রাফিক কখন আসতে শুরু হয় ?

দেখুন, আপনি নিজের ব্লগ সাইট ফ্রীতে তৈরি করেছেন নাকি টাকা দিয়ে সেটা দিয়ে ব্লগে চলে আসা ট্রাফিক এর সাথে কোনো সম্পর্ক নেই।

আপনি যখন নিয়মিত সম্পূর্ণ অন পেজ এসইও অপ্টিমাইজেশন এর সাথে আর্টিকেল গুলো পাবলিশ করবেন, তখন ধীরে ধীরে আপনার ব্লগে গুগল (Google), বিং (Bing) ইত্যাদি সার্চ ইঞ্জিন গুলোর থেকে ফ্রীতে ট্রাফিক আসতে শুরু হবে।

ব্লগে ট্রাফিক পাওয়ার ক্ষেত্রে যেই জিনিষটার গুরুত্ব সব থেকে বেশি সেটা হলো, আপনাকে SEO optimized article লিখে ব্লগে পাবলিশ করতে হবে।

তাই, যদি আপনি নিয়মিত SEO optimized articles নিজের ব্লগে publish করছেন, তাহলে সেটা ফ্রি ব্লগ হোক বা পেইড প্রত্যেক ক্ষেত্রেই আপনি ট্রাফিক পাবেন।

ব্লগে ইনকাম কিভাবে এবং কখন হয় ?

যখন আমাদের ব্লগে নিয়মিত traffic / users আসতে শুরু করে, তখন বিভিন্ন মাধ্যমে আমরা আমাদের ব্লগ সাইট থেকে টাকা ইনকাম করতে পারি।

যেমন,

  1. গুগল এডসেন্স বিজ্ঞাপন দেখিয়ে।
  2. Paid promotion এর মাধ্যমে।
  3. Affiliate marketing এর মাধ্যমে।
  4. Sponsorship এর দ্বারা।
  5. নিজের online course বা e-book বিক্রি করে।

এরকম অনেক আলাদা আলাদা উপায় গুলো ব্যবহার করে আমরা নিজের ব্লগ থেকে নিয়মিত টাকা ইনকাম করতে পারি।

আর মনে রাখবেন, ব্লগ থেকে টাকা ইনকাম করার ক্ষেত্রে আপনি টাকা দিয়ে self hosted WordPress বানিয়েছেন নাকি Blogger এর মাধ্যমে একটি ফ্রি ব্লগ, সেটা কোনো ভাবেই একটি জরুরি বিষয় না।

ব্লগ থেকে টাকা ইনকাম করার জন্য প্রয়োজন অধিক traffic / users দের, এবং আপনি অধিক users বা traffic পেতে পারবেন quality এবং SEO optimized content বা articles এর মাধ্যমে।

একটি ফ্রি ব্লগ থেকে আয় করাটা কতটা সম্ভব ?

আমি ওপরেই আপনাদের বলেছি যে ব্লগ থেকে টাকা আয় করার ক্ষেত্রে free বা paid blog বলে কিছুই নেই। কেননা, ব্লগ থেকে অধিক টাকা আয় করার ক্ষেত্রে অধিক traffic এর প্রয়োজন যেটা free বা paid যেকোনো ব্লগেই নিয়ে আসা সম্ভব।

তবে যদি আপনার প্রশ্ন এটা হয়ে থাকে যে, ব্লগ থেকে টাকা আয় করাটা কতটা সম্ভব ? তাহলে আমি ব্লগ থেকে কত টাকা আয় করছি, সেটা আগেই দেখে নিন।

একটি ব্লগ সাইট থেকে আপনি মাসে লক্ষ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

তবে তার জন্য কিছুটা সময় এবং ধর্য্য অবশই লাগবে।

আজ বেশিরভাগ ব্লগার রা ব্লগিং করে মাসে ৩০ থেকে ৫০ হাজার টাকা অনেক সহজেই আয় করে নিচ্ছেন।

ফ্রি ব্লগ ভালো নাকি পেইড ব্লগ ?

দেখুন, যদি আপনি কেবল নিজের মনের ভাব বা জ্ঞান প্রকাশ করার ক্ষেত্রে বা ব্লগিং শেখার ক্ষেত্রে ব্লগ তৈরি করতে চাইছেন, তাহলে blogger.com এর মতো ফ্রি ব্লগিং প্লাটফর্ম গুলো ব্যবহার করে ব্লগ তৈরি করতে পারবেন।

এমনিতে, যদি আপনি professional ভাবে blogging করতে চাইছেন বা একটি business হিসেবে ব্লগ তৈরি করতে চাইছেন, তাহলে নিজের হোস্টিং কিনে self hosted WordPress blog তৈরি করার পরামর্শ আমি দিবো।

কেননা, Free blogging platform গুলোতে প্রচুর সীমাবদ্ধতা রয়েছে এবং আপনার তৈরি করা ব্লগের ওপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকছেনা।

এছাড়া, ফ্রি ব্লগিং প্লাটফর্ম গুলোতে আমাদের কিছু জরুরি tools এবং plugins গুলো ব্যবহার করার সুবিধা দেওয়া হয়না যার ফলে ভালো করে blog design, SEO ইত্যাদি করা সম্ভব হয়না।

তাই, আমি পরামর্শ দিবো আপনি শুরুতে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম এর সাহায্যে ব্লগ তৈরি করুন এবং ব্লগিং শিখুন।

ধীরে ধীরে যখন আপনার ব্লগে ট্রাফিক (traffic) আসতে শুরু করবে, তখন আপনি আপনার free blog টিকে paid hosting এর মধ্যে shift করে ব্লগটিকে সম্পূর্ণ নিজের নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারবেন।

 

আজকে আমরা কি শিখলাম ?

তাহলে বন্ধুরা, শেষে গিয়ে আমরা এটাই বুঝলাম যে, ব্লগ থেকে টাকা আয় করার ক্ষেত্রে ব্লগে প্রচুর ট্রাফিক চলে আসাটাই সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়।

আর তাই, আমরা যদি free মাধ্যমে ব্লগ বানিয়ে থাকি তাহলেও কিন্তু সেই ব্লগ থেকে সমান ভাবে টাকা ইনকাম করার সুযোগ থাকছে।

তবে, ফ্রি প্লাটফর্ম ব্যবহার করে ব্লগ তৈরি না করার পরামর্শ এজন্যই দেওয়া হয় যাতে আপনার ব্লগের সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনার কাছেই থাকতে পারে।

এছাড়া, নানান advanced tools এবং plugins গুলোকে ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে একটি self hosted WordPress Blog তৈরি করতে হবে।

Free blog তৈরি করে আপনি সম্পূর্ণ সুবিধা গুলোর ব্যবহার করতে পারবেননা, আর তাই এক না এক সময় কোনো না কোনো ভাবে আপনি অসুবিধা অবশই পেয়ে থাকবেন।

শেষে, একটি ফ্রি ব্লগ থেকে আয় করাটা সম্ভব কি না ? এই প্রশ্নের সোজা উত্তর হবে, “হে” অবশই সম্ভব।

একটি সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেস ব্লগ থেকে যেভাবে বা যেই পরিমানে টাকা ইনকাম করার সুযোগ থেকে থাকে, ঠিক সেভাবেই একটি ফ্রি ব্লগ থেকেও টাকা ইনকাম করা যাবে।

 

>> Related Articles <<

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top
Copy link
Powered by Social Snap