হ্যালো বন্ধুরা, আজ অনেক দিন পর আমি আপনাদের জন্য একটি অনেক কাজের এবং মজার আর্টিকেল লিখছি। আজ আমরা কথা বলবো Google translate বা গুগল অনুবাদ এর ব্যাপারে। Google ট্রান্সলেট, এমন একটি সার্ভিস (service) যার ব্যবহারে অনেক সহজে আমরা যেকোনো ভাষাকে অন্য যেকোনো ভাষাতে অনুবাদ বা ট্রান্সলেট করতে পারি।

Translate from bangla to any language

এমনিতে আমরা গুগল অনুবাদ সার্ভিস ফ্রীতেই অনলাইন ওয়েবসাইট বা এর app এর দ্বারা বেবহার করতে পারি। আপনি, bangla to english translate করতে পারবেন, bangla to Hindi, English to Bangla, bangla to Spanish এবং যেকোনো ভাষাতে যেকোনো ভাষাকে translate এবং অনুবাদ করতে পারবেন।

আসলে, অনলাইন বাক্য বা শব্দ অনুবাদ করার জন্য আপনারা অন্য অনেক সফটওয়্যার বা ওয়েবসাইট পাবেন। কিন্তু, গুগলের ট্রান্সলেট সার্ভিসের কথাই আলাদা। এ, আপনাকে একদম সঠিক এবং ভুল ছাড়া বাক্যর ট্রান্সলেশন করে দিবে। তাছাড়া, Google translate আপনি সহজে অনেক রকমে ব্যবহার করতে পারবেন। কিবোর্ডে টাইপিং কোরে বা ভয়েস টাইপিং (voice typing) কোরে। মোবাইল বা কম্পিউটারে এর ব্যবহার অনেক সোজা।

বিশেষ ভাবে, আপনি যদি ইংরেজিতে কাঁচা, এবং যেকোনো বাংলা বাক্য বা শব্দ ইংরেজিতে ট্রান্সলেট করতে চান, তাহলে অনেক সহজে Google অনুবাদ ব্যবহার করে অনুবাদ (translation) করতে পারবেন।আমরা নিচে এক এক করে জানবো, গুগল ট্রান্সলেট কি ? Google ট্রান্সলেট ব্যবহার করে অনুবাদ কিভাবে করবো ? এবং শেষে, মোবাইল ফোনে গুগল অনুবাদ কিভাবে ব্যবহার করবেন

অবশই পড়ুন –

গুগল ট্রান্সলেট (Google translate) কি ?

ওপরে যদি আপনারা ভালো করে পড়েছেন, তাহলে গুগল ট্রান্সলেট কি সেটা হয়তো আপনারা ভালো করে বুঝেই গেছেন। গুগল অনুবাদ Google এর এমন একটি ফ্রি সার্ভিস (free service) যার ব্যবহার করে আপনারা অনেক সহজে যেকোনো ভাষার শব্দ বা বাক্য অন্য একটি ভাষার শব্দ বা বাক্যতে অনুবাদ করতে পারবেন। উদাহরণ স্বরূপে –

বাংলা বাক্য – “তুমি কি করছো ?” কে যদি আপনি ইংরেজিতে ট্রান্সলেট করতে চান তাহলে গুগলের এই ট্রান্সলেটর আপনাকে সেই বাক্য ইংরেজিতে অনুবাদ করে “what are you doing ?” দেখিয়ে দিবে।

এভাবে, কেবল বাংলা থেকে ইংরেজি বাক্য নয় আপনি যেকোনো ভাষার শব্দ বা বাক্য অন্য ভাষার শব্দ বা বাক্যতে অনুবাদ করতে পারবেন। সে জেই ভাষায় হোকনা কেন।

তাহলে, গুগল অনুবাদ কি এবং এর কাজ কি সেটা হয়তো আপনারা বুঝেই গেছেন। তাহলে চলুন, এখন আমরা “কিভাবে Google translate ব্যবহার করবেন” সেটা জেনেনেই।

অবশই পড়ুনসিনেমা (movies) ডাউনলোড করার সেরা ওয়েবসাইট

কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন ? (How to use translator)

যা আমি ওপরে আগেই বলেছি, আমরা গুগলের এই ট্রান্সলেশন সার্ভিস তিন রকমে ব্যবহার করতে পারি। এর অনলাইন ওয়েবসাইট ব্যবহার করে , গুগল সার্চ এর মাধ্যমে এবং মোবাইলে Google translate app ব্যবহার করে। এমনিতে, দুটি মাধ্যমি বেবহার কোরে বাক্য অনুবাদ করাটা অনেক সোজা।

১. গুগল অনুবাদ ওয়েবসাইট ব্যবহার করে ট্রান্সলেট করুন

স্টেপ ১.

সবচে আগে আপনার নিজের কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোনের ব্রাউসার (browser) থেকে যেতে হবে Google translate এর ওয়েবসাইটে

গুগল অনুবাদ ব্যবহার
Google translate website.

 

এখন, ওপরে আপনি যা দেখছেন ঠিক সেরকম দুটো বাক্স আপনারা ওয়েবসাইটে দেখবেন।

স্টেপ ২.

এখন আপনার সবচে আগেই বামদিকের বাক্সের ওপরে থাকা (>) icon এ ক্লিক কোরে নিজের মূল ভাষা বেঁচে নিতে হবে। মূল ভাষা বলতে, আপনি যেই ভাষায় লিখে অনুবাদ করতে চান। আপনি যদি বাংলাতে লিখতে চান তাহলে “Bangla” সিলেক্ট করুন।

ঠিক সেভাবেই, এখন ডানদিকের (right hand side) (>) icon এ ক্লিক কোরে যেই ভাষাতে নিজের লেখা বাক্য বা শব্দকে অনুবাদ করতে চান সেই ভাষা বাছুন। আপনি যদি বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে চান, তাহলে “English” বেছেনিন।

 

গুগল ট্রান্সলেট দ্বারা অনুবাদ

এখন ভাষা বেছেনেয়ার পর আপনি, বামদিকের বাক্সে যেই বাক্যের অনুবাদ চান সেই বাক্য (sentence) বা শব্দ (word) বাংলাতে লিখুন।

এখন ওপরে ছবিতে দেখানোর মতোই, আপনার লেখনের সাথে সাথেই বাক্যের ইংরেজি অনুবাদ আপনারা দেখতে পাবেন।

আপনার কেবল সঠিক ভাবে বাংলাতে লিখতে হবে, ব্যাস Google ট্রান্সলেট নিজে নিজেই আপনার লেখা শব্দ বা বাক্য ইংলিশ (English) বা অন্য যেকোনো বেচেনিয়া ভাষাতে অনুবাদ করতে থাকবে।

২. Google search দ্বারা অনুবাদ বা ট্রান্সলেট করুন

এখন আপনারা যদি translator tool এর ওয়েবসাইটে না গিয়ে ডাইরেক্ট শব্দের অনুবাদ করতে চান, তাহলে কেবল একটি গুগল সার্চ করেই সেটা সম্ভব।

স্টেপ ১.

সবচে আগেই আপনারা নিজের মোবাইল বা কম্পিউটার থেকে Google.com এ যেতে হবে। এর পর, সার্চ বাক্সে লিখতে হবে “Google translate“.

অনলাইন গুগল ট্রান্সলেট

এখন যা আপনারা ওপরে ছবিতে দেখছেন, ঠিক সেভাবেই একটি বাক্স দেখবেন। বাক্সের বামদিকে “Enter text” এবং ডানদিকে “Translation” লেখা থাকবে।

স্টেপ ২.

এখন যেভাবে আমরা ওপরে গুগল ট্রান্সলেশন ওয়েবসাইটে গিয়ে ভাষা বেঁচে অনুবাদ করেছিলাম ঠিক সেভাবেই আপনার এখানেও বামদিকে বাংলা (Bengali) এবং ডানদিকে ইংরেজি (English) সিলেক্ট করে নিতে হবে।

এবং, আপনি যদি বাংলা ছাড়া অন্য কোনো ভাষা থেকে ইংরেজি ছাড়া অন্য একটি ভাষায় অনুবাদ চান, তাহলে সেভাবেই ভাষা (Language) সিলেক্ট করে নিন।

গুগল ট্রান্সলেট কি
Translate using Google translate tool.

 

এখন যেভাবে আপনারা ওপরে ছবিতে দেখতেই পারছেন, ভাষা সিলেক্ট করার পর আপনাদের, যেই শব্দের অনুবাদ চাই সেটা বামদিকে লিখতে হবে। মনে রাখবেন, আপনি bangla to English translate করছেন, তাই আপনার বাংলাতেই বামদিকের বাক্সে লিখতে হবে।

এবং তারপর, আপনার লেখা শব্দের বা বাক্যের সঠিক অনুবাদ আপনারা ডানদিকের বাক্সে ইংরেজিতে দেখতেই পারবেন। হে ঠিক ভাবছেন এই প্রক্রিয়া অনেক সোজা।

তাহলে, এভাবে আপনারা কোনো ওয়েবসাইট বা app ছাড়াই সাধারণ Google search করেই google ট্রান্সলেট সার্ভিস ব্যবহার করতে পারবেন এবং সহজে অনুবাদ করতে পারবেন।

৩. মোবাইল বা স্মার্টফোনে গুগল ট্রান্সলেট কিভাবে ব্যবহার করবেন ?

যদি আপনি নিজের android mobile phone এ ব্যবহার করে শব্দের/বাক্যের অনুবাদ কোরতে চান তাহলে Google translate এন্ড্রয়েড এপস ব্যবহার করতে পারেন। এতে আপনি যেকোনো সময় যেকোনো জায়গার থেকে সঠিক ভাবে ট্রান্সলেট বা অনুবাদ করতে পারবেন।

সবচে আগে, আপনি নিজের smartphone থেকে Google translate app ডাউনলোড এবং ইনস্টল করেনিন।

 

bangla to english translate
Google অনুবাদ এন্ড্রয়েড app

এখন সোজা, app ব্যবহার করে যেকোনো সময় যেকোনো ভাষা থেকে যেকোনো ভাষাতে বাক্যের অনুবাদ করুন। আপনি যদি বিদেশে ঘুরতে গেছেন এবং আপনি সেই জায়গার ভাষা জানেননা, তাহলে গুগল এর ট্রান্সলেট app ব্যবহার কোরে বাংলা লিখে সেই জায়গার ভাষাতে শব্দ বা বাক্য অনুবাদ করতে পারবেন।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, আশাকরি গুগল ট্রান্সলেট কি ? এবং কিভাবে গুগলের ট্রান্সলেট টুলব্যবহার করবেন সেটা আমি আপনাদের ভালো কোরে বুঝিয়ে দিতে পেরেছি। আপনারা যদি ইংরেজি বলতে চান বা ইংরেজি শিখতে চান, তাহলে বাংলা থেকে ইংরেজিতে অনলাইন অনুবাদ করে আপনারা অনেক ভালো ভাবে ইংরেজি বলতে এবং শিখতে পারবেন। কেবল ইংরেজি নয়, যা আমি ওপরে বলেছি আপনারা বিশ্বের অনেক রকমের ভাষাতে বাংলার অনুবাদ করতে পারবেন এবং সেই ভাষাগুলি শিখতে পারবেন। একবার অবশই ব্যবহার করে দেখুন Google এর এই অনলাইন ট্রান্সলেটর টুল।

Related Contents: