আপনি যদি একটি ইউটিউবের চ্যানেল বানিয়েছেন, তাহলে তাতে নিয়মিত ভাবে ভিডিও আপলোড করা অনেক জরুরি। আপনারা দেখবেন, আজ যত নামকরা YouTuber রা রয়েছেন, তারা সবাই নিজের চ্যানেলে নিয়মিত এবং অন্য অন্য বিষয়ে (unique) ভিডিও আপলোড করেন। তাই, নিয়মিত এবং অন্য অন্য এমন বিষয়ে ভিডিও বানানো যেগুলির বেপারে লোকেরা জানতে চান বা রুচি রাখেন, আপনার ইউটিউবের চ্যানেলকে সফলতার দিকে নিয়ে যেতে পারে।(Find YouTube video topic ideas)

How to find new video ideas for YouTube ?

এমনিতে, সব থেকে বড়ো কথা হলো , নিয়মিত ভাবে, ইউটিউবের চ্যানেলে ভিডিও আপলোড করার জন্য নতুন নতুন বিষয় কোথাথেকে পাবেন ? ইউটিউব ভিডিওর জন্য কনটেন্ট আইডিয়া কিভাবে পাবেন ? এবং শেষে, ভিডিওর এমন টপিক কিভাবে খুজবেন যেই বিষয়ে লোকেরা ভিডিও দেখে রুচি পাবেন এবং যেই বিষয়ে লোকেরা ইন্টারনেটে ভিডিওর মাধ্যমে জানতে চান।

Also readইউটিউবের নতুন নিয়ম কানুন ও monetization rules

মনে রাখবেন, ৮০% লোকেরা নিজেদের চ্যানেলে নিয়মিত ভিডিও আপলোড করেন।কিন্তু, তাদের মধ্যে কেবল ৪০% লোকেরা ইউটিউবের দুনিয়াতে সফল হওয়ার সুযোগ পান। এবং, বাকিরা হতাশ হয়ে পড়েন।

৮০% লোকেরা নিজের চ্যানেলে নিয়মিত ভিডিও আপলোড দেন। কিন্তু, তাদের মধ্যে সেই ৪০% YouTuber রা যারা সফলতার রাস্তা দেখেন, তারা একটাই বিশেষ কাজ বা নিয়ম মেনে চলেন। এবং, সেটা হলো “নতুন নতুন” এবং  “Unique টপিক বা বিষয়ে video বানানো” . নিয়মিত এমন টপিকে ভিডিও বানাতে হবে যেই টপিকে ভালো ভালো ভিডিও নেই কিন্তু লোকেরা সেই টপিক বা বিষয় নিয়ে জানতে চাচ্ছেন।

সোজা ভাবে বললে, Low competition topic এর উপর ভিডিও বানাও।

আর তাই, আপনার যদি একটি YouTube channel আছে, এবং আপনিও বুঝে পাচ্ছেননা যে, কিসের ওপরে ভিডিও বানাবো ? ভিডিওর জন্য টপিক কিভাবে খুঁজবো ? বা ইউটিউবের ভিডিও বানানোর জন্য নতুন নতুন কনটেন্ট আইডিয়া কিভাবে বের করবো, তাহলে আমি আপনার প্রশ্নোর উত্তর আজ এই আর্টিকেলে দেব।

অবশই পড়ুনইউটিউবে প্রতি ১০০০ ভিউতে কত টাকা পাবো ?

আমি এখানে, ৫ টি এমন নিয়ম বা উপায় বলবো যেগুলি ব্যবহার কোরে আপনারা নিজের YouTube চ্যানেলের জন্য ইউনিক (unique) এবং নতুন নতুন কনটেন্ট আইডিয়া পাবেন। ভিডিওর জন্য এমন টপিক পেয়ে যাবেন, যেগুলির ওপরে লোকেরা অনেক রুচি রাখেন, লোকেরা জানতে চান বা যেগুলি লোকেরা ইন্টারনেটে অনেক সার্চ করেন।

এই নিয়ম বা উপায় গুলি অনেক YouTuber রাই ব্যবহার করেন

ইউটিউব চ্যানেল ভিডিও বানানোর জন্য নতুন আইডিয়া কিভাবে খুজবেন ?

আমাদের ইউটিউবের চ্যানেল যখন নতুন থাকে, তখন কয়েকদিন তাতে আপলোড করার জন্য আমাদের কাছে বেশ ভালো কয়েকটি ভিডিওর আইডিয়া বা টপিক আগের থেকেই ভাবা থাকে। কারণ, প্রথম অবস্থায় আমাদের চ্যানেল নতুন থাকে এবং তাই আমাদের কাছে কনটেন্ট আইডিয়ার অভাব থাকেনা।

কিন্তু, কিছু ম্যাশ বা সপ্তাহ পর আমাদের মাথায় ভিডিও বানানোর জন্য নতুন টপিক বা কনটেন্ট আইডিয়া আসেনা যার ফলে ভিডিও বানাতে মন থাকেনা। আপনার কাছে ভিডিও বানানো জন্য যা যা টপিক বা বিষয় ছিল সেগুলির ওপরে আগেই ভিডিও বানিয়ে নিয়েছেন এবং এখন নতুন নতুন আইডিয়া নিজের থেকে আশা অবশই বন্ধ হয়ে পড়েছে। তাই তো ??

এক্ষেত্রে, আপনার প্রয়োজন হবে এমন কয়েকটি সূত্রের (source) যার মাধ্যমে আপনি রেগুলার (regular) নিজের চ্যানেলের জন্য নতুন নতুন কনটেন্ট আইডিয়া (content idea), ভিডিও জন্য টপিক বা ভিডিওর বানানোর জন্য ভালো ভালো বিষয় পেতে থাকবেন।

এবং, সেই সূত্র গুলির বেপারেই আমি নিচে আপনাদের এক এক করে বলবো।

জরুরি আর্টিকেলইউটিউবের SEO কি ? ভিডিওতে SEO কিভাবে করবেন ?

মনে রাখবেন, আমি এই আর্টিকেলে আপনাদের, ইউটিউবের চ্যানেল আইডিয়া বা চ্যানেল টপিক এর ব্যাপারে বলছিনা। আমি, এইটা বলবো যে, আপনি যেই বিষয়ে বা টপিকে চ্যানেল বানিয়েছেন সেই বিষয়ে নতুন নতুন ভিডিও কনটেন্ট আইডিয়া কিভাবে খুঁজে বের করবেন, সেই বেপারে বলবো।

১. YouTube search prediction 

Get YouTube video ideas .

এই স্টেপে আমরা ব্যবহার করবো “YouTube search prediction” এর। যখনি আমরা YouTube ওয়েবসাইটে যাই, তখন ওপরে একটি ভিডিও সার্চ বাক্স দেখি। সেই বাক্সে যখন আমরা কোনো শব্দ বা keyword লিখি, তখন YouTube আমাদের সেই লেখা শব্দের সাথে জড়িত অনেক অন্য অন্য বিষয়ে কিছু সার্চ রেজাল্ট দেখায়। এটাকেই বলে ইউটিউবের সার্চ প্রেডিকশন।

এখন, ওপরে আপনারা ছবিতে দেখতেই পারছেন। কিভাবে আমি কেবল, “কিভাবে ইউটুবে” keyword বা শব্দটি লিখেছি এবং YouTube search prediction এর মাধ্যমে ইউটিউব আমাকে আমার সার্চ করা keyword এর সাথে জড়িত অনেক রকমের টপিক বা আইডিয়া দিয়ে দিচ্ছেন।

এবং, এগুলি এমন টপিক বা আইডিয়া যেগুলি লোকেরা ইউটিউবে অনেক সার্চ করেন।কারণ, লোকেরা YouTube এ যা যা সার্চ করেন Search prediction এ ইউটিউব আপনাদের কেবল সেগুলি দেখাবেন। তাই, এই মাধ্যম বা প্রক্রিয়া ব্যবহার করে আপনারা যেকোনো keyword বা টপিকের বিষয়ে এমন অনেক রকমের কনটেন্ট আইডিয়া পেয়ে যাবেন যেগুলোর ওপরে ইউটিউবে অনেক সার্চ হয়।

২. Google search এর ব্যবহার

আপনারা হয়তো জানেন, Google দুনিয়ার সব থেকে বড়ো Search engine যেখানে লক্ষ লক্ষ লোকেরা প্রতি দিন নিজেদের সমস্যার সমাধান বা প্রশ্নোর উত্তর খুজেঁন।এবং তাই, Google আপনার YouTube channel এর জন্য সবথেকে লাভজনক এবং লোকেদের কাজে আশা ভিডিও টপিক বা ভিডিওর আইডিয়া আপনাকে খুঁজে দিতে পারবে তার “Google search prediction” এর মাধ্যমে।

YouTube search prediction এর মতোই, Google এর সার্চ বাক্সে যখন আপনারা কিছু শব্দ (word) বা keyword লিখবেন, তখন আপনার লেখা বাক্য বা শব্দের সাথে জড়িত অনেক রকমের টপিক বা বিষয়ে কিছু ভবিষ্যদ্বাণী  (prediction) গুগল আপনাদের দেখবেন।

উদাহরণ স্বরূপে, আপনারা ওপরে ছবিতে দেখতেই পারছেন। আমি কেবল লিখেছি, “কিভাবে ফেসবুক” এবং তারপর “কিভাবে ফেসবুক” এর সাথে জড়িত অনেক রকমের টপিক বা আইডিয়া গুগল আমাকে দেখিয়ে দিচ্ছে।এভাবে, আপনারা যেকোনো শব্দ বা keyword লিখে নিজের ইউটিউবের চ্যানেলের জন্য কনটেন্ট আইডিয়া বা ভিডিওর নতুন নতুন টপিক গুগলের মাধ্যমে খুঁজে বের করতে পারবেন।

মনে রাখবেন, Google search prediction এর মাধ্যমে আপনারা যেগুলি ভবিষ্যদ্বাণী শব্দ বা search prediction পাবেন, সেগুলি কিন্তু গুগল সার্চে অন্যদের দ্বারা অনেক সার্চ হচ্ছে। এবং তাই, সেই শব্দ গুলি গুগল আপনাকে দেখাচ্ছে।

তাহলে, গুগলের দ্বারা সুপারিশ (suggested) ভবিষ্যদ্বাণী শব্দ (search prediction) গুলির ওপরে যদি আপনারা ভিডিও বানান তাহলে সেগুলি আপনাদের জন্য অনেক লাভ জনক প্রমাণিত হবে।কারণ, সেই শব্দ গুলির মাধ্যমে আপনারা Google search থেকেও নিজের ভিডিওতে ভিউস পেতে থাকবেন।

৩. Wikihow ব্যবহার করে video topic খুজুন

Use wikihow to find new video topic. 

WikiHow এমন একটি ওয়েবসাইট যেখানে আপনারা A to Z সব ধরণের প্রশ্নোর উত্তর এবং সব ধরণের বিষয় বা টপিকে আর্টিকেল পাবেন।এই ওয়েবসাইটটি বিশেষ ভাবে how to গাইড এর ওপরে।মানে, কিভাবে কি করবেন এর ওপরে সব ধরণের টপিক বা কনটেন্ট এখানে পেয়েযাবেন। Android, Technology, smartphone, internet, Gadget, personal help এবং সব কিছুর ওপরে এখানে হাজার হাজার সমাধান রয়েছে।

এখন, এই ওয়েবসাইট আমাদের YouTube video বানাতে কিভাবে সাহায্য করতে পারবে। এটাই ভাবছেন তো ?

দেখেন, আমাদের লাগে নিজের YouTube ভিডিওর জন্য নতুন নতুন টপিক আইডিয়া এবং বিষয়। তাই, এই ওয়েবসাইটে নতুন এবং লাভজনক কনটেন্ট আইডিয়ার কোনো অভাব নেই।

আমি যেরকম ওপরে ছবিতে দেখিয়েছি, আপনাকেও ঠিক সেরকম WikiHow ওয়েবসাইটে গিয়ে ওয়েবসাইটের ওপরে থাকা “Search box এ” যেকোনো শব্দ, বিষয় বা কীওয়ার্ড লিখে সার্চ করতে হবে। এবং, তারপর আপনারা দেখবেন, wikihow আপনাদের সেই সার্চ করা শব্দ বা কীওয়ার্ড এর সাথে জড়িত অনেক টপিক বা বিষয়ে আর্টিকেল দেখিয়ে দিবে।

এমনিতে, আপনারা দেখানো আর্টিকেলের বিষয় থেকে নিজের ভিডিওর জন্য টপিক বেঁচে নিতে পারবেন এবং চাইলে আর্টিকেল পড়ে নিজের ভিডিওর জন্য কনটেন্ট আইডিয়াও নিয়ে নিতে পারবেন।আমি, wikihow ব্যবহার করে এর থেকে নিজের ব্লগের জন্য অনেক রকমের নতুন নতুন টপিক আইডিয়া বা কিসের ওপরে আর্টিকেল লিখবো সেই বিষয় খুঁজে পেয়েছি। এর লাভ আপনারাও নিতে পারবেন।

৪. Quora – question & answer forum 

Quora একটি বিখ্যাত এবং জনপ্রিয় প্রশ্ন এবং উত্তর ফোরাম (forum) যেখানে লোকেরা নিজের মনের প্রশ্ন জিগেশ করেন এবং অন্য লোকেরা সেই প্রশ্নোর উত্তর দেন। আপনি চাইলে quora বাংলা, quora হিন্দি বা ইংরেজিতে quora ব্যবহার করতে পারবেন এবং লোকেরা যেকোনো ভাষাতে প্রশ্ন বা তার উত্তর দিতে পারবেন।

এখন, নিজের ইউটিউবের চ্যানেলে ভিডিও আপলোড করার জন্য যদি আপনি ভিডিওর আইডিয়া বা বিষয় খুঁজছেন, তাহলে quora আপনার অনেক কাজে আসতে পারে। কারণ, quora তে প্রতিদিন হাজার হাজার লোকেরা নতুন নতুন সমস্যা নিয়ে প্রশ্ন করেন। এবং, সেই সমস্যাগুলোর উত্তর বেশিরভাগ লোকেরাই ভিডিওর মাধ্যমে জানতে চান।

তাই, quora ওয়েবসাইটে গিয়ে আপনি বিভিন্ন বিষয়ে থাকা বিভিন্ন প্রশ্ন বা লোকেদের সমস্যার বেপারে জানতে পারবেন এবং সেই প্রশ্ন বা সমস্যা গুলিকে কনটেন্ট আইডিয়া হিসেবে নিয়ে নিজের চ্যানেলের জন্য ভিডিও বানাতে পারবেন।Quora র মাধ্যমে আপনি নিজের ভিডিওর জন্য এমন অনেক নতুন নতুন বিষয় পাবেন।

সোজা কথায় বললে, আপনি যদি ইউটিউবের চ্যানেল বানিয়েছেন, তাহলে সেখানে হয়তো আপনি লোকেদের সমস্যার সমাধান অবশই দিতে চান। তাছাড়া, আপনি যখন নিজের চ্যানেলে ভিডিওর মাধ্যমে নতুন নতুন বিষয় বা টপিক নিয়ে বিভিন্ন প্রশ্নোর উত্তর সমাধান হিসেবে লোকেদের দিবেন, তখন সেই ভিডিও লোকেরা অনেক ভালো পাবেন এবং আপনার subscriber বাড়ার সুযোগ থাকবে।

এবং, Quora forum এর মাধ্যমে আপনি প্রত্যেক দিন নিজের চ্যানেলের জন্য নতুন কনটেন্ট আইডিয়া পেয়েযাবেন।

৫. ব্লগ এবং ওয়েবসাইট থেকে আইডিয়া নিন

Follow a blog to get video idea.

যখন আপনি কোনো মটতই ভালো ভালো ভিডিও আইডিয়া পাচ্ছেননা, তখন একটাই লাভজনক এবং কাজের উপায় আমাদের কাছে থাকে। সেটা হলো, অন্যদের ব্লগ থেকে কনটেন্ট আইডিয়া নেয়া।

হে, আপনার ইউটিউবের চ্যানেলের সাথে জড়িত ব্লগের বেপারে Google এ সার্চ করুন। দেখবেন, আপনি অনেক ভালো ভালো ব্লগ পেয়েযাবেন। তারপর সেই ব্লগ ওয়েবসাইট গুলিতে গিয়ে দেখুন এবং পড়ুন তারা কিসের বিষয়ে আর্টিকেল লিখছেন, কিরকম কনটেন্ট লিখছেন সেগুলি পড়ে আইডিয়া নিন।

এভাবে, আপনারা অন্যদের ব্লগ ওয়েবসাইট পড়ে নিজের চ্যানেলের জন্য নতুন নতুন ভিডিও আইডিয়া খুঁজে পাবেন। ভালো এবং লাভজনক পরিণামের জন্য, এমন কয়েকটি ব্লগ ফলো করুন যেগুলির বিষয় এবং আপনার YouTube channel এর বিষয় প্রায় একি।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, আপনারা যদি নিজের ইউটিউব ভিডিওর জন্য টপিক খুঁজে পাচ্ছেননা বা নিয়মিত নতুন নতুন ভিডিও বানানোর জন্য আইডিয়া পেতেচান, তাহলে আমি ওপরে বলা নিয়ম গুলি ব্যবহার অবশই করুন।এভাবে, আপনারা রেগুলার ভালো ভালো এবং লাভজনক কনটেন্ট আইডিয়া পেয়ে যাবেন নিজের ইউটিউব চ্যানেলের জন্য।

শেষে মনে রাখবেন, কেবল ভিডিও আপলোড করলেই আপনি সফল হবেননা। আপনার এমন বিষয় নিয়ে ভিডিও বানাতে হবে, যেই বিষয় বা টপিকে লোকেরা ভিডিও দেখতে চান, যে বিষয়ে ইন্টারনেটে অনেক সার্চ হয় এবং যেই বিয়ে লোকেরা রুচি রাখেন। আপনার ভিডিওর ভালো কনটেন্ট আপনাকে সফল বানাতে পারবে।

Also read