আমাজন এফিলিয়েট মার্কেটিং করে কিভাবে আয় করবেন?

আপনাদের মধ্যে হয়তো অনেকেই আমাজন এফিলিয়েট মার্কেটিং কি (What is amazon affiliate marketing in Bangla) এবং আমাজন থেকে কিভাবে আয় করা যায় (how to earn money with amazon) এই বিষয়ে জানতে চাইছেন।

বর্তমানে এফিলিয়েট মার্কেটিং করে অনলাইন প্রচুর টাকা ইনকাম করার ক্ষেত্রে কতটা বেশি সম্ভাবনা রয়েছে এই বিষয়ে আমরা প্রত্যেকেই জানি। লোকেরা নিজের ঘরে বসেই affiliate marketing করে মাসে আনলিমিটেড টাকা ইনকাম করছেন।

আর যখন কথা আসছে এফিলিয়েট মার্কেটিং করে অনলাইন টাকা ইনকাম করার, তখন Amazon affiliate marketing program, এক্ষেত্রে সব থেকে জনপ্রিয়, লাভজনক এবং বিস্বাশী একটি প্লাটফর্ম।

Amazon affiliate marketing সেবাটিকে আবার Amazon Associates program বলেও বলা হয়।

আমার হিসেবে কিন্তু, Amazon affiliate marketing অনলাইনে affiliate marketing এর মাধ্যমে প্রচুর টাকা আয় করার একটি দারুন উপায়।

আর তাই, যদি আপনারা আমাজন থেকে আয় (earn money from amazon) করার কথা ভাবছেন, তাহলে এই বিষয়ে সম্পূর্ণটা আমাদের আজকের আর্টিকেলের দ্বারা জেনেনিতে পারবেন।

আমাজন থেকে কিভাবে আয় করা যায়, এই প্রশ্নের সোজা উত্তর হলো আমাজন এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম এর মাধ্যমে যার বিষয়ে নিচে সম্পূর্ণ বিস্তারিত ভাবে বলা হয়েছে।

Amazon e-commerce website কি ?

Amazon হলো অনেক জনপ্রিয় একটি online e-commerce website যেখানে হাজার হাজার ধরণের products আপনারা পাবেন।

এই products গুলোকে যখন অনলাইনে অর্ডার করার হয়, তখন amazon দ্বারা product গুলিকে আপনার ঘরে delivery করিয়ে দেওয়া হয়।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশে amazon নিজের online e-commerce website এর মাধ্যমে ব্যবসা করছেন।

বর্তমান সময়ে, amazon website এর জনপ্রিয়তা এবং সেবা এতটাই ভালো যে লোকেরা কোনো ভয় বা সংকোজ ছাড়া সম্পূর্ণ বিশ্বাসের সাথে এখান থেকে অনলাইন কেনাকাটা করে থাকেন।

Amazon এর মধ্যে প্রায় যেকোনো products আপনারা পাবেন এবং product এর quality এবং দাম offline market এর তুলনায় অধিক ভালো।

এছাড়া, নতুন এবং আধুনিক electronics বা অন্যান্য products গুলো যেগুলো offline market এর মধ্যে খুঁজে পাওয়া অসম্ভব সেই products গুলোও amazon এর মধ্যে পাওয়ার সম্ভাবনা প্রচুর থেকে যায়।

Fast delivery, easy return এবং exchange policy ইত্যাদি, amazon e-commerce website (company) টিকে প্রচুর জনপ্রিয় এবং লোকেদের সেরা পছন্দের online shopping website বানিয়ে দিয়েছে।

আমাজন এফিলিয়েট মার্কেটিং কি?

এফিলিয়েট মার্কেটিং কাকে বলে, বিষয়টা আমি আগেই আপনাদের বলেছি।

আমাজন এফিলিয়েট মার্কেটিং কি
What Is Amazon Affiliate Marketing in Bangla?

Affiliate marketing হলো সেই প্রক্রিয়াটি যেখানে আপনি অন্যান্য কোম্পানি, ব্যক্তি বা দোকানের পণ্য বা সেবা গুলোকে প্রচার বা মার্কেটিং করে বিক্রি করতে সাহায্য করবেন।

আপনার মাধ্যমে করা সেই অন্যান্য দোকান, কোম্পানি বা ব্যক্তির পণ্যের বিক্রির ফলে আপনাকে সেই বিক্রির থেকে কিছু টাকা কমিশন হিসেবে দেওয়া হয়।

অন্যান্য কোম্পানি গুলির পণ্য গুলোকে নিজের কোনো platform-এর মাধ্যমে প্রচার করে বিক্রি করা এবং সেই বিক্রির বিপরীতে কমিশন ইনকাম করার প্রক্রিয়াটিকেই বলা হয় affiliate marketing business model

এবার, Amazon তাদের নিজের products গুলোকে দ্রুত গতিতে প্রচুর লোকেদের কাছে বিক্রি করানোর জন্য  “Amazon Associates Program” শুরু করে থাকে।

এটা সরাসরি একটি affiliate marketing program যার মাধ্যমে জেকেও নিজের একটি affiliate account তৈরি করে amazon এর products গুলোকে প্রচার করে বিক্রি করাতে পারবেন।

Products এর প্রচার করার জন্য আপনাকে একটি বিশেষ referral link দেওয়া হবে। আপনাকে সেই বিশেষ referral link এর দ্বারা products বিক্রি করাতে হবে এবং তাহলেই সেই বিক্রির বিপরীতে কমিশন পাবেন।

আমাজন থেকে টাকা আয় করার জন্য অনেকেই এই প্রক্রিয়া ব্যবহার করে প্রচুর টাকা ইনকাম করছেন।

Amazon affiliate marketing এর সুবিধা গুলো কি ?

যদি আপনি অনলাইনে এফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে চাইছেন, তাহলে প্রচুর অন্যান্য e-commerce website বা company রয়েছে যেগুলোর প্রোডাক্ট আপনারা বিক্রি করিয়ে ভালো কমিশন ইনকাম করতে পারবেন।

কিন্তু, আমাজন এফিলিয়েট মার্কেটিং এর কিছু সুবিধা ও লাভ অবশই রয়েছে যার জন্য অধিক লোকেরা এফিলিয়াতে মার্কেটিং এর ক্ষেত্রে আমাজন এর পণ্য বিক্রি করিয়ে থাকেন বা আমাজন এর সাথে সংযুক্ত হন।

Products promote করে ইনকাম

Amazon এর মধ্যে যেকোনো ধরণের এমন এমন products পাওয়া যায় যেগুলো offline মার্কেটে খুঁজে পাওয়াটা অনেক জটিল কাজ।

এছাড়া, অনেক কম দামের পণ্যের থেকে শুরু করে দামি দামি পণ্য, ব্র্যান্ডেড বা নন-ব্র্যান্ডেড প্রোডাক্টস আপনারা আমাজনে পাবেন।

তাই, যদি আপনি amazon affiliate marketing করার কথা ভাবছেন, তাহলে আপনার কাছে প্রচুর আলাদা আলাদা products গুলোকে প্রোমোট করার সুযোগ থাকে।

এক্ষেত্রে আপনি আপনার ইচ্ছে হিসেবে products category-র বাছাই করতে পারবেন।

সহজেই শুরু করতে পারবেন

Amazon associates program এর সাথে অনেক সহজেই যুক্ত হয়ে affiliate marketing business শুরু করতে পারবেন। এক্ষেত্রে, আপনার একটি email id, mobile number, bank account থাকলেই আপনি কাজ শুরু করতে পারবেন।

অনেক সহজেই কেবল কিছু মিনিটের মধ্যে নিজের একটি amazon associates account তৈরি করতে পারবেন। আপনি সবটা Free তেই শুরু করতে পারবেন এবং এর জন্য আপনাকে কোনো টাকা amazon কে দিতে হবেনা।

Amazon একটি জনপ্রিয় কোম্পানি

অবশই, আমাজন একটি অনেক বিখ্যাত এবং জনপ্রিয় ই-কমার্স কোম্পানি যেখান থেকে লোকেরা কোনো ভয় ছাড়া অনলাইন শপিং করে থাকেন।

এক্ষেত্রে, যদি আপনি amazon এর products promote করছেন তাহলে অবশই লোকেরা কোনো ভয় ছাড়া শপিং করবেন আর আপনার প্রচার করা পণ্য গুলোর বিক্রি বাড়বে।

মনে রাখবেন, একটি অচেনা কোম্পানির থেকে লোকেরা অনলাইন শপিং করতে অনেক ভাববেন কিন্তু আমাজন এর মতো জনপ্রিয় কোম্পানির ওপরে লোকেদের প্রচুর বিশ্বাস রয়েছে।

সম্পূর্ণ ঘরোয়া ব্যবসা

আমাজন এফিলিয়েট মার্কেটিং এর ব্যবসা সম্পূর্ণ ঘরোয়া ব্যবসা কেননা আপনি সম্পূর্ণ কাজ নিজের ঘরে বসে একটি ল্যাপটপ বা ডেস্কটপ এর মাধ্যমে করতে পারবেন।

আপনাকে শুধু ভালো ভালো products গুলোকে select করতে হবে এবং সেগুলোকে বিভিন্ন online platform গুলোর মাধ্যমে লোকেদের কাছে প্রচার করতে হবে।

ঘরে বসে এই ব্যবসা করে প্রচুর লোকেরা লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন।

সীমাহীন অনলাইন ইনকাম

হে আমি ভুল বলছিনা, আপনি এখানে যত বেশি products বিক্রি করাতে পারবেন ততটাই বেশি টাকা কমিশন হিসেবে ইনকাম করতে পারবেন।

এর জন্যে, আপনার একটি ভালো traffic source অবশই থাকতে হবে।

আপনার প্রচার করা পণ্যের এফিলিয়েট লিংক যত বেশি লোকেদের কাছে শেয়ার করতে পারবেন মানে প্রোডাক্ট এর বিষয়ে যত বেশি লোকেদের জানাতে পারবেন ততটাই বেশি বিক্রির সুযোগ হয়ে দাঁড়াবে।

লোকেরা ঘরে বসে মাসে লক্ষ লক্ষ টাকা পর্যন্ত আয় করছেন আমাজন এর প্রোডাক্ট গুলো প্রচার করে। আপনি ইন্টারনেটে সার্চ করে এরকম অনেক লোকেদের বিষয়ে জেনেনিতে পারবেন।

যদি আপনি বিষয়টা সঠিক ভাবে বুঝে সঠিক ভাবে কাজ করতে পারেন তাহলে আনলিমিটেড ইনকাম সম্ভব।

Amazon India affiliate program VS Amazon US affiliate program

আপনারা চাইলে amazon India website (amazon.in) থেকে amazon India affiliate program এর সাথে সংযুক্ত হতে পারবেন।

এতে, আপনারা amazon India ওয়েবসাইটে থাকা products গুলোকে India র মধ্যে প্রচার করে বিক্রি করিয়ে কমিশন ইনকাম করতে পারবেন।

সেভাবেই, আপনারা amazon.com থেকে amazon US এর affiliate program join করতে পারবেন। এক্ষেত্রে, আপনাকে products গুলোকে US এর লোকেদের কাছে প্রচার করতে হবে।

এর জন্য আপনার কাছে এমন একটি online platform থাকতে হবে যেখানে US থেকে নিয়মিত traffic বা visitors আসেন।

তবে মনে রাখবেন, আপনার দেশে যদি amazon এর সেবা বর্তমানে নেই তাহলে আমি পরামর্শ দিবো আপনি amazon US affiliate program এর সাথে সংযুক্ত হন।

কারণ, US এর মধ্যে online shopping এর প্রচলন অনেকটা বেশি এবং লোকেরা বেশিরভাগ ক্ষেত্রে অফলাইন শপিং এর তুলনায় অনলাইন শপিং করে থাকেন।

Amazon এর products গুলোকে অনলাইনে প্রচার কিভাবে করবেন ?

Amazon এর products গুলোকে বিক্রি করানোর জন্য সর্বপ্রথমে আপনাকে এমন একটি online platform তৈরি করতে হবে যেখানে প্রচুর traffic, visitors, subscribers বা audience থাকতে হবে।

যেমন, আমার এই ব্লগে নিয়মিত প্রচুর visitors প্রত্যেক দিন visit করেন। তাই, আমি চাইলে visitors দের location এর ওপরে লক্ষ্য রেখে যেকোনো product এর প্রচার আমার এই ব্লগে করতে পারি।

কেননা, আপনাদের মধ্যে অনেকেই হতে পারে আমার প্রোমোট করা প্রোডাক্টটি পছন্দ করবেন আর তাই কিনে নিতে পারেন।

এভাবেই, আপনারা যদি amazon এর products promote করেতে চাইছেন, তাহলে আপনাদের এমন একটি online platform তৈরি করতে হবে যেখানে নিয়মিত প্রচুর visitors রা ভিসিট করবেন।

এক্ষেত্রে আপনি বিভিন্ন platform গুলোর সাহায্য নিতে পারেন।

যেমন,

  • YouTube channel তৈরি করে।
  • Blog তৈরি করে Blog post / article লিখে
  • Social media page এর মাধ্যমে
  • Email marketing এর মাধ্যমে
  • একটি amazon affiliate website তৈরি করে।
  • Pinterest account / profile এর মাধ্যমে।

আপনি ওপরে বলা online platform গুলো তৈরি করে একটি amazon affiliate blog, website, social media page বা YouTube channel তৈরি করতে পারবেন।

মনে রাখবেন, আপনাকে প্রথমে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি amazon এর কোন products গুলোকে প্রচার (promote) করবেন।

এবং, নিজের বাছাই (select) করা product এর সাথে জড়িত কনটেন্ট (article, images, videos) লিখে বা তৈরি করে নিজের অনলাইন প্লাটফর্ম গুলোতে পাবলিশ করতে হবে।

এতে, আপনার অনলাইন প্লাটফর্ম এর মধ্যে চলে আসা প্রত্যেকটি ভিসিটর আপনার প্রচার করা প্রোডাক্ট এর মধ্যে রুচি রাখবেন।

উদাহরণ স্বরূপে, ধরুন আপনি ভাবলেন যে আপনি আমাজন থেকে বাচ্চাদের কাপড় নিজের ওয়েবসাইটে বা ব্লগে প্রচার করবেন।

এক্ষেত্রে, আপনাকে এমন একটি blog, website, YouTube channel ইত্যাদি যেকোনো একটি বা প্রত্যেকটি তৈরি করতে হবে যেখানে আপনি বাচ্চাদের বিষয়ে কনটেন্ট পাবলিশ করে থাকেন।

এতে, আপনার ওয়েবসাইট, চ্যানেল বা পেজ ইত্যাদির কনটেন্ট এবং প্রচার করা প্রোডাক্ট এর মধ্যে ভালো মিল থাকছে যার ফলে ভিসিটর্স দের প্রোডাক্ট এর ওপর রুচি অবশই থাকবে। ,

Amazon affiliate program কিভাবে join করবেন ?

জেকেও সম্পূর্ণ ফ্রীতে কেবল কিছু মিনিটের মধ্যে amazon affiliate program join করতে পারবেন।

আপনাকে “https://affiliate-program.amazon.com/” ওয়েবসাইটের মাধ্যমে amazon affiliate program এর জন্য signup করতে হবে।

Signup প্রক্রিয়াতে আপনাকে নিজের নাম, ঠিকানা, ইমেইল আইডি, নম্বর ইত্যাদি সঠিক ভাবে দিতে হবে।

এছাড়া, আপনাকে নিজের online platform (website, YouTube channel, app, social media page) এর URL link অবশই দিতে হবে যেটার মাধ্যমে products গুলোকে promote করবেন।

এর পর আপনার online app / website এর বিষয়ে আরো কিছু তথ্য দিতে বলা হবে।

এবার আপনার Signup প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাওয়ার পর আপনাকে amazon এর তরফ থেকে Associate ID দিয়ে দেওয়া হবে।

শেষে, dashboard থেকে আপনাকে নিজের bank account এর details দিয়ে দিতে হবে payment গ্রহণ করার জন্য।

এবার, আপনি amazon থেকে যেকোনো products সিলেক্ট করে affiliate link তৈরি করে নিজের online platform এর মাধ্যমে সেগুলোকে প্রচার করতে পারবেন।

Amazon Associates থেকে কত টাকা ইনকাম করা যায়?

যদি আপনি ভাবছেন যে, আমাজন এর এফিলিয়েট প্রোগ্রাম থেকে কত টাকা আয় করা যাবে, তাহলে জেনে রাখুন, বিশ্বজুড়ে এমন হাজার হাজার ব্যক্তিরা (কনটেন্ট ক্রিয়েটর) আছেন যারা আমাজন এফিলিয়েট মার্কেটিং করে মাসে ২০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করে নিচ্ছেন।

এছাড়া, অনেকেই আছেন যারা এর থেকেও অধিক টাকা এই প্লাটফর্ম থেকে ইনকাম করে নিচ্ছেন। তবে মনে রাখতে হবে যে, আমাজন এর মধ্যে থাকা আলাদা আলাদা products গুলির কমিশন রেট আলাদা আলাদা হয়ে থাকে।

এখন, যদি আপনি হাই কমিশন রেট থাকা পণ্যের প্রচার করছেন, সেক্ষেত্রে পণ্যটি কম সংখ্যায় বিক্রি করিয়েই ভালো মানের কমিশন পেয়ে যেতে পারবেন।

আবার, যদি আপনি এমন কোনো পণ্য টার্গেট করে এফিলিয়েট মার্কেটিং করছেন যেটার জন্য অনেক কম কমিশন রেট দেওয়া হয়, এক্ষেত্রে ভালো পরিমানে ইনকাম করার জন্য পণ্য গুলিকে অধিক পরিমানে প্রচার ও বিক্রি করাতে হবে।

তবে, আমাজন এর এফিলিয়েট প্রোগ্রাম এর ক্ষেত্রে বেশিরভাগ পণ্যের ক্যাটাগরিতেই ৪ থেকে ৬% কমিশন দেওয়া হয়।

শুনতে অনেক কম লাগলেও, প্রতিমাসে যদি আপনার ভালো পরিমানে বিক্রি হয়ে থাকে, সেক্ষেত্রে কয়েক হাজার টাকা তো আরামে উপার্জন করে নিতে পারবেন।

উদাহরণ স্বরূপ, ধরুন আমাজন এফিলিয়েট প্রোগ্রাম এর মধ্যে রেজিস্টার করে আপনি একটি ৫০০০ টাকার একটি Baby Product বিক্রি করিয়ে নিলেন।

এবার, যদি ৫০০০ টাকার বিক্রির উপরে আপনাকে ৬% কমিশন দেওয়া হয়, তাহলে আপনি ইনকাম করছেন, ৩০০ টাকা।

FAQ:

১. Amazon Associates কি?

Amazon Associates হলো আমাজন দ্বারা নিয়ে আসা একটি এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম যার দ্বারা ওয়েবসাইট/ব্লগ এর মালিক এবং নানান কনটেন্ট ক্রিয়েটররা তাদের অনলাইন প্লাটফর্ম গুলিতে আমাজনের পণ্য গুলি প্রচার ও বিক্রি করিয়ে কমিশন আয় করতে পারেন। এক্ষেত্রে, যেকোনো পণ্য প্রচারের জন্য আলাদা ভাবে একটি স্পেশাল এফিলিয়েট লিংক দিয়ে দেওয়া হয়।

২. আমাজন এফিলিয়েট থেকে কত টাকা আয় করা যায়?

আমাজন এর এফিলিয়েট প্রোগ্রাম থেকে আপনি চাইলে আনলিমিটেড টাকা ইনকাম করার সুযোগ পেতে পারবেন। তবে এক্ষেত্রে আপনি কত টাকা ইনকাম করবেন সেটা মূলত নির্ভর করছে আপনার আপনার প্রোডাক্ট ক্যাটেগরির উপর। কেননা, আলাদা আলাদা ক্যাটেগরির পণ্যের জন্য আলাদা আলাদা পরিমানে কমিশন অফার করা হয়।

৩. Amazon affiliate program-এর জন্য apply কিভাবে করবেন?

আমাজন এফিলিয়েট প্রোগ্রাম এর জন্য এপ্লাই করার প্রক্রিয়া অনেক সোজা। আপনাকে সরাসরি Amazon Associates-এর website-এ গিয়ে Sign Up-এর অপশনে click করতে হবে। এবার জরুরি প্রত্যেকটি তথ্য, যেমন, website, YouTube channel, বা mobile app-এর ডিটেলস, আপনার নাম ঠিকানা ইত্যাদি তথ্য গুলি দিয়ে দিতে হবে।

৪. Amazon affiliate program কি ফ্রীতে ব্যবহার করা যাবে?

Amazon affiliate program-এর জন্য এপলাই করার করার ক্ষেত্রে আপনাকে কোনো ধরণের চার্জ বা টাকা দিতে হয়না। এছাড়া, কোনো ধরণের ন্যূনতম রেফারেল এর প্রয়োজনীয়তাও এখানে নেই। এখানে আপনি সরাসরি ইনকাম শুরু করে নিতে পারবেন।

আজকে আমরা কি জানলাম,

বন্ধুরা, আজকে আমরা আমাজন এফিলিয়েট মার্কেটিং কি এর বিষয়ে জানলাম।

এই আর্টিকেলে আমি সম্পূর্ণটা বিস্তারিত ভাবে বলিনি যদিও নতুন দের জন্য এই আর্টিকেল লিখা। যারা, আমাজন এর এফিলিয়েট প্রোগ্রাম এর বিষয়ে জানতে চান তারা এই আর্টিকেলের মাধ্যমে সম্পূর্ণটা বুঝতে পারবেন।

আপনি যদি কোনো টাকা না লাগিয়ে আমাজন থেকে ইনকাম করতে চাইছেন, তাহলে আমাজন এফিলিয়েট প্রোগ্রাম সেরা। আপনি, কোনো টাকা না লাগিয়ে ঘরে বসে আমাজন থেকে আয় করতে পারবেন।

তবে, আপনাকে প্রথমে এফিলিয়েট মার্কেটিং এর বিষয়ে সম্পূর্ণটা ভালো করে জানতে ও শিখতে হবে।

Amazon products গুলো কি কি মাধ্যমে প্রচার করা যাবে আগে সেই বিষয়ে ভালো করে জানুন। এফিলিয়েট মার্কেটিং এর ব্যবসাতে প্রচুর টাকা, তবে আগে আপনাকে নিজেকে এই বিষয়ে শিক্ষিত করতে হবে।

5 thoughts on “আমাজন এফিলিয়েট মার্কেটিং করে কিভাবে আয় করবেন?”

  1. Avatar

    বাংলাদেশের জনতা ব্যাংক এর হিসাবে মাধ্যমে টাকা আনা যাবে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top