সঠিক ভাবে কম্পিউটার টাইপিং শেখার নিয়ম এবং কৌশল: সেরা ৭টি

বর্তমান সময়ে প্রায় প্রত্যেক কাজেই কিন্তু নানান computer-based work গুলি আমাদের করতে হয় এবং যার জন্য দারুন typing skills-এর প্রয়োজন।

Computer এবং software programs গুলির জন্য কোড লেখার থেকে শুরু করে বেসিক data-entry-র কাজ, প্রত্যেক ক্ষেত্রেই কিন্তু আপনাকে হতে হয় একজন দক্ষ টাইপিস্ট।

এছাড়া, কম্পিউটারে টাইপিং করার ক্ষেত্রে, নির্ভুলতার পাশাপাশি আপনাকে টাইপিং স্পিড এর উপরেও নজর দিতে হয়। সে যাই হোক, যদি আপনি নতুন করে কম্পিউটার টাইপিং শিখবেন বলে ভাবছেন, তাহলে আমাদের আজকের এই আর্টিকেলটি আপনার অনেক কাজে লাগবে।

কেননা, আজকের এই আর্টিকেলের মধ্যে আমি আপনাদের কম্পিউটার টাইপিং শেখার নিয়ম ও কৌশল গুলির বিষয়ে সঠিক ধারণা দেওয়ার পাশাপাশি দ্রুত টাইপ করার কৌশল গুলিও আলাদা ভাবে বলবো।

অবশই পড়ুন: টাইপিং করে টাকা ইনকাম করার বিভিন্ন কৌশল গুলো কি কি?

কম্পিউটার টাইপিং শেখার সঠিক কৌশল/টেকনিক গুলি কি কি?

আপনি যদি সম্পূর্ণ সঠিক নিয়মের সাথে টাইপিং শিখতে চাইছেন, তাহলে নিচে বলে দেওয়া এই পয়েন্ট/নিয়ম গুলি সব সময় মনে রাখতে হবে।

কম্পিউটার টাইপিং শেখার নিয়ম
How To Learn Computer Typing Fast? Tips in Bengali.

এই সঠিক টাইপিং কৌশল গুলি ফলো করুন:

  • টাইপিং করতে লম্বা এবং সোজা হয়ে বসুন।
  • টাইপিং এর সময় কম্পিউটার স্ক্রিনে চোখ রাখুন।
  • House Keys ( A, S, D, এবং F / J, K, L, এবং 😉 গুলিতে নিয়ন্ত্রণ বজায় রাখুন।
  • G এবং H অক্ষর সবসময় দৃশ্যমান হওয়া উচিত।
  • কিবোর্ডের সাথে শুধুমাত্র আপনার হাতের আঙ্গুল গুলো কন্টাক্ট রাখা উচিত।
  • উভয় হাতের বুড়ো আঙ্গুল স্পেস বারের উপর রাখতে হবে।
  • কীবোর্ড এর স্পেস বার প্রেস করার জন্য শুধুমাত্র ডান হাতের বুড়ো আঙ্গুল ব্যবহার করা দরকার।
  • টাইপিং করার সময় ভুল হলে, backspace প্রেস করার জন্য ডান হাতের কনিষ্ঠ আঙুলটি ব্যবহার করুন।

এগুলি ছিল কিছু অনেক সাধারণ নিয়ম যেগুলি কম্পিউটারে টাইপিং শেখার জন্য অত্যন্ত জরুরি ও গুরুত্বপূর্ণ।

রিলেটেড: ঘরে বসে অনলাইনে টাইপিং শেখার সফটওয়্যার গুলো

কম্পিউটার টাইপিং শেখার নিয়ম – How To Learn Computer Typing:

বর্তমান সময়ের এই প্রযুক্তি-চালিত বিশ্বে, ছাত্র-ছাত্রীদের থেকে শুরু করে প্রায় বেশিরভাগ লোকেরাই অনেক তাড়াতাড়ি কম্পিউটার নামের এই প্রযুক্তির সাথে পরিচিত হয়ে থাকেন।

বেশিরভাগ স্কুল কলেজে, কম্পিউটার রিলেটেড নানান ধরণের বিষয় এবং কোর্স গুলি থাকে যেগুলি ছাত্র-ছাত্রীরা করতে পারেন।

তবে, কম্পিউটারের সাথে পরিচিত হয়ে অনেক সাধারণ ভাবে টাইপিং করতে জানলেও কিন্তু আজকের আধুনিক সময়ে কাজ চলবেনা। কেননা, যা আমি আগেই বলেছি, কম্পিউটারে টাইপিং করতে জানলেই হবেনা, আপনাকে টাইপিং নির্ভুলতা এবং দ্রুততার উপরেও নজর দিতে হয়।

এছাড়া, আজকের এই আধুনিক কর্মক্ষেত্র গুলিতে (modern workplace) একজন সফল এবং দক্ষ কর্মচারী হিসেবে কাজ করতে হলে, কম্পিউটারে দ্রুত এবং সঠিক ভাবে টাইপিং কিভাবে করতে হয়, সেটা আপনাকে জানতেই হবে।

তবে, সঠিক প্রশিক্ষণ এবং অনুশীলন ছাড়া এই কাজ করাটা এতটা সহজ না। কম্পিউটার টাইপিং শেখার নিয়ম গুলি শুরুতে খানিকটা কঠিন বলে মনে হলেও নিয়মিত প্রাকটিস দ্বারা নিজের টাইপিং দক্ষতা উন্নত করা যেতেই পারে।

চলুন, আর বেশি সময় নষ্ট না করে নিচে আমরা কম্পিউটারে কিভাবে টাইপিং শিখতে হয় (How To Learn Typing) সরাসরি জেনেনেই।

১. সঠিক স্টার্টিং পজিশন ব্যবহার করুন:

কম্পিউটারে টাইপিং করার সব থেকে জরুরি নিয়মটি হলো, টাইপিং করার সময় হাত বসানোর সঠিক নিয়মটি ফলো করা। উপরে ছবিতে দেখিয়ে দেওয়ার মতোই, টাইপিং করার সময় আপনাকে নিজের হাতের আঙ্গুল গুলি home row keys-এর মধ্যে রাখতে হবে।

Proper hand positions for typing

মানে, বাম হাতের আঙ্গুল গুলি A, S, D, এবং F keys-এর উপর এবং ডান হাতের আঙ্গুল গুলি J, K, L, এবং ; keys-এর উপর রাখতে হবে।

শেষে, আপনার দুই হাতের থাম্বস বা বুড়ো আঙ্গুল কিন্তু স্পেস বার এর উপর পজিশন করিয়ে রাখতে হবে। মনে রাখবেন, হাতের আঙ্গুল গুলি এই পজিশনে রেখেই আপনাকে সম্পূর্ণ টাইপিং করতে হয়।

এটাই কিন্তু টাইপিং এর সঠিক নিয়ম। এই পসিশনটিকে keyboard typing-এর starting position বলেও বলা হয় যেখান থেকে সম্পূর্ণ কীবোর্ড এর মধ্যে থাকা সমস্ত key গুলিতে পৌঁছনো যাবে।

মনে রাখবেন, প্রত্যেকবার টাইপিং করার পর, আপনার হাত এই keyboard starting position-এ নিয়ে আসতে হবে।

২. টাইপিং এর সময় নিচের দিকে তাকাবেন না:

আমিও জানি একজন ব্যক্তি যে নতুন করে কম্পিউটারে টাইপিং শিখছেন, তার জন্যে নিচে না তাকিয়ে টাইপিং করার বিষয়টা অনেক কঠিন একটি ব্যাপার।

তবে, কম্পিউটারে দ্রুত টাইপ করার কৌশলটি উন্নত করার ক্ষেত্রে আপনাকে মাঝে মাঝে নিজের হাতের দিকে না তাকিয়ে টাইপ করারও চেষ্টা করতে হবে।

এতে, ধীরে ধীরে আপনি কীবোর্ড এর মধ্যে কোন key কোথায় আছে, মানে key-এর placement গুলি মনে রাখতে সাহায্য পাবেন। এই মাধ্যমে টাইপিং এর দ্রুততা অনেকটা বাড়িয়ে নিতে পারবেন।

অবশই, শুরুতে কদিন নিচে তাকিয়ে দেখে দেখেই টাইপ করুন। ধীরে ধীরে যখন keyboard position-এর বিষয়ে একটি ধারণা চলে আসবে, এবার না দেখে টাইপিং করার চেষ্টা করুন।

মনে রাখবেন, যখনই নিচে keyboard-এর দিকে না তাকিয়ে টাইপ করবেন, সেই সময় আপনাকে আপনার computer/laptop-এর স্ক্রিনে তাকাতে হবে।

৩. কোথায় প্রাকটিস করছেন:

কম্পিউটারে বা ল্যাপটপে টাইপিং প্রাকটিস করার সময় শুয়ে-ঘুমিয়ে প্রাকটিস করলে কাজ হবেনা। শুরুতেই যদি এই ভুল করে থাকেন, তাহলে সারা জীবন টাইপিং নিয়ে আপনার সমস্যা হতে পারে।

টাইপিং প্রাকটিস করার সময় সব সময় সিধা হয়ে খাড়া অবস্থায় বসা ভালো, এতে দ্রুততার সাথে টাইপিং প্রাকটিস করা যায়। এছাড়া, সব সময় একটি চেয়ারে বা নিজের ডেস্কে বসে টাইপিং করুন।

৪. প্রাকটিস করুন এবং ধীরে ধীরে শিখুন:

কোনো জিনিসে কিন্তু এক দিনেই মাস্টার হওয়া যায়না। এছাড়া, আপনার টাইপিং সঠিকতা এবং গতি সঠিক এবং কার্যকর ভাবে উন্নত করার জন্য আপনাকে নিয়মিত typing practice করতে হবে।

আমার হিসেবে, একজন যখন typist হতে হলে আপনাকে প্রতিদিন কমেও ১-২ ঘন্টা করে টাইপিং প্রাকটিস করতে হবে।

ইন্টারনেটে এমন নানান ওয়েবসাইট এবং অ্যাপস গুলি আছে যেগুলিতে গিয়ে সম্পূর্ণ ফ্রীতে নিজের typing skills গুলি tests করার পাশাপাশি নিয়মিত typing practice করারও নানান সুবিধা পাবেন।

যেমন ধরুন, Typing Academy, Typing Club, Typing Test, Typing Study, এবং আরো অনেক আছে।

মনে রাখবেন, আপনাকে ধর্য্য ধরে সময় দিয়ে এই ওয়েবসাইট গুলিতে থাকা নানান typing exercises এবং assessments গুলি সম্পূর্ণ করা দরকার। এক্ষেত্রে, তাড়াহুড়ো করার চেষ্টা করলে ভুল ছাড়া কিছুই হবেনা।

মনে রাখতে হবে যে, প্রাকটিস এর দ্বারা কম্পিউটার কীবোর্ড এর সাথে যতটা পরিচিত হবেন, কির অবস্থান গুলি যতটা মনে রাখতে পারবেন, ততটাই তাড়াতাড়ি সম্পূর্ণ স্বাভাবিকভাবেই আপনার টাইপিং এর সঠিকতা এবং দ্রুততাও উন্নত হবে।

৫. গতির চেয়ে নির্ভুলতাতে গুরুত্ব দিন:

যদি আপনি সত্যি আপনার টাইপিং এর গতিকে উন্নত করতে চাইছেন, তাহলে সবচেয়ে আগেই আপনাকে সঠিক ভাবে টাইপ করার কৌশলটি শিখতে হবে। বলার মানে এটাই যে, যখন আপনি নির্ভুল ভাবে টাইপিং করবেন, তখনেই তো তাড়াতাড়ি টাইপ করার ক্ষেত্রে নজর দিতে পারবেন।

কেননা, যদি আপনি অনেক ফাস্ট টাইপিং করতে পারছেন, তবে বেশিরভাগ টাইপিং ভুলই হচ্ছে, তাহলে আপনার কাজ কমার বিপরীতে উল্টো বাড়বে।

তাই শুরুতেই, দ্রুত টাইপ করার কৌশল গুলির উপরে নজর না দিয়ে, টাইপিং এর মৌলিক বিষয় গুলির জ্ঞান আপনাকে লাভ করা দরকার। এতে, আপনার সময়ও নষ্ট হবেনা।

৬. টাইপিং শেখার গেম:

যদি আপনি মজা করে মনোরঞ্জনের সাথে টাইপিং শিখতে চাইছেন, সেক্ষেত্রে কম্পিউটারে টাইপিং শেখার নিয়ম গুলির মধ্যে একটি সেরা নিয়ম হলো, অনলাইনে উপলব্ধ নানান Typing Learning Games গুলি।

টাইপিং শেখার ক্ষেত্রে ইন্টারনেট অবশই আপনার বন্ধুর মতো আপনাকে সাহায্য করতে পারে। আপনি চাইলে, typing.com/student/games, এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারবেন।

এখানে, typing speed এবং accuracy বাড়ানোর ক্ষেত্রে আপনারা নানান Games গুলি যেমন, zombies, popping balloons, ইত্যাদি খেলতে পারবেন।

Typing Speed Games গুলি তৈরি করাই হয়েছে এভাবে যাতে, গেম গুলি খেলার মাধ্যমে সঠিক এবং দ্রুত ভাবে টাইপিং করা ও শেখা যায়।

এই ওয়েবসাইট ছাড়াও আপনারা নানান online websites এবং Typing Learning Apps-গুলি পাবেন, যেগুলিতে নানান ধরণের গেম এবং বিনোদনের সাথে টাইপিং শেখা যায়।

৭. টাইপিং এর লক্ষ্য সেট করুন:

লক্ষ্য সেট না করে টাইপিং প্রাকটিস করাটা আমার হিসেবে ঠিক না। কারণ, যখন আপনি একটি লক্ষ্য সেট করে এগিয়ে যাবেন তখন আপনি নিজেও নিজের প্রগ্রেস ট্র্যাক করতে পারবেন।

এতে, আপনার টাইপিং সঠিকতা কতটা বেড়েছে এবং কতটা তাড়াতাড়ি টাইপ করতে পারছেন, তার একটি পরিষ্কার ধারণা আপনার কাছে থাকবে।

এক্ষেত্রে, টাইপিং প্রাকটিস করার আগে একটি খাতায় লিখুন, আপনি প্রতি মিনিটে কতটা ওয়ার্ড (WPM) টাইপ করবেন। এভাবে ধীরে ধীরে নিজের WPM ট্র্যাক করে বাড়িয়ে চলতে হবে।

এছাড়া, টাইপিং করতে যদি প্রচুর ভুল হচ্ছে, সেক্ষেত্রে ভুল না করার টার্গেট সেট করেও টাইপিং প্রাকটিস করতে পারবেন। এভাবে, ছোট ছোট লক্ষ্য সেট করে নিয়মিত প্রাকটিস করেই নিজের টাইপিং দক্ষতা উন্নত করা যাবে।

 

আমাদের শেষ কথা,,

বন্ধুরা, কম্পিউটার টাইপিং শেখার নিয়ম বলতে এক্ষেত্রে তেমন কোনো ম্যাজিক নেই। আপনাকে সঠিক নিয়ম এবং প্রক্রিয়া গুলিকে কাজে লাগিয়ে নিয়মিত প্রাকটিস এর দ্বারা দ্রুত টাইপিং শিখতে পারবেন।

এবার, আপনার টাইপিং গতি এবং নির্ভুলতা বাড়ানোর সেরা উপায় গুলি যখন আমাদের আজকের আর্টিকেলের মাধ্যমে জেনেনি গিয়েছেন, তাহলে বসে না থেকে আজ থেকেই প্রাকটিস শুরু করে দিন।

এছাড়া, ভুল করতে ভয় করবেননা। শুরুতে ভুল হবেই, কোন key কোথায় আছে, সেটা বুঝতে খানিকটা সময় অবশই লাগবে। তাই, শুরুতেই নির্ভুল ভাবে দ্রুত টাইপিং করার উদ্দেশ্যে নিজেকে অধিক চাপে ফেলবেননা।

আমি উপরে যা বলেছি, ছোট ছোট টার্গেট সেট করুন এবং ধীরে ধীরে এগিয়ে যান। উপরে বলে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং প্রক্রিয়া গুলি বিশ্বাস এর সাথে মেনে কাজ করুন।

আপনি অবশই অনেক তাড়াতাড়ি একজন দক্ষ কম্পিউটার টাইপার হয়ে উঠতে পারবেন।

অবশই পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top