যখন প্রশ্ন আসে, একটি ভালো এবং সেরা ওয়েব হোস্টিং কোম্পানির (web hosting company), তখন আমাদের অনেক কিছুই ধ্যানে রেখে হোস্টিং বাছাই করতে হবে। কারণ, একটি ভালো হোস্টিং অনেক কিছুর ওপরেই নির্ভর করে। এবং, একজন ব্লগার হিসেবে আমাদের সেগুলির বেপারে জানাটা অনেক জরুরি।

তাই, আজ এই আর্টিকেলে, ব্লগার দেড় জন্য সবচেয়ে ভালো ওয়েব হোস্টিং কোনটি এবং কেন, সেবেপারে আমি বলব। (Best web hosting platform).

প্রথমেই মনে রাখবেন, আপনি যদি যেকোনো লোকাল (local) এবং সস্তা হোস্টিং (cheap web hosting) কম খরচে কেনার কথা ভাবছেন, তাহলে সেটা আপনার ব্লগ ও ওয়েবসাইটের জন্য অনেক ক্ষতিকারক হতে পারে।

কারণ, এই ধরণের লোকাল ওয়েব হোস্টিং কোম্পানি অনেক স্লো এবং লো কোয়ালিটির হয়। এবং, ব্লগ অধিক পরিমানে slow এবং downtime থাকার ফলে, আপনার ব্লগে ট্রাফিক, টাকা আয়ের সুযোগ এবং গুগল সার্চের ranking অনেক কমে যেতে পারে।

তাছাড়া, ব্লগে ফ্রি ট্রাফিক ও ভিসিটর্স পাওয়ার সব থেকে সেরা সার্চ ইঞ্জিন “Google search“, কখনোই একটি স্লো (slow) বা লো কোয়ালিটির (low quality) ওয়েবসাইট ভালো পায়না। এবং, এর ফলে আপনার ওয়েবসাইটে গুগল থেকে আনলিমিটেড ট্রাফিক পাওয়ার সম্ভাবনা ৯০ % কমে যায়।

তাই, আপনি যদি একজন প্রফেশনাল ব্লগার হয়ে দাঁড়াতে চান এবং নিজের ব্লগিং ক্যারিয়ারকে সঠিক ভাবে সফলতার দিকে নিয়ে যেতে চান, তাহলে প্রথমেই একটি প্রফেশনাল, ফাস্ট, ভালো কোয়ালিটির এবং সেরা ওয়েব হোস্টিং কোম্পানি বেঁচে নিন।

একটি, ফাস্ট এবং ভালো কোয়ালিটির হোস্টিং আপনার ব্লগের জন্য অনেক অনেক জরুরি। এই ব্যাপারে যদি আপনি ধ্যান না দিয়ে থাকেন, তাহলে যতই ভালো আর্টিকেল আপনি লিখছেন না কেন, গুগল সার্চ থেকে ট্রাফিক ও ভিসিটর্স পাওয়াটা আপনার জন্য প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে।


ওয়ার্ডপ্রেস এর জন্য কোন ওয়েব হোস্টিং ভালো ? 

Blogger ব্যবহার করে, যারা একটি ফ্রি ব্লগার ব্লগ তৈরি করেছেন, তাদের আলাদা ভাবে কোনো হোস্টিং কেনার প্রয়োজন নেই। কিন্তু, যদি আপনি WordPress ব্যবহার করে একটি ব্লগ বা ওয়েবসাইট বানানোর কথা ভাবছেন, তাহলে অবশই একটি ভালো ওয়েব হোস্টিং প্ল্যান কিনে নিতে হবে।

তাই, আমি নিচে আপনাদের সেরা ১০ টি হোস্টিং কোম্পানির (Hosting Company) ব্যাপারে বলবো, যেগুলি ২০১৯ এ একটি ওয়ার্ডপ্রেস ব্লগ বা ওয়েবসাইটের জন্য সব থেকে সেরা web hosting provider হিসেবে প্রমাণিত হয়েছে।

Top 10 web hosting For WordPress Blogs & Websites

নিচে যেগুলি ওয়েব হোস্টিং এর ব্যাপারে আমি বলবো, সেগুলির মধ্যে কিছু আমি নিজেই ব্যবহার করেছি। এবং, কিছু হোস্টিং এর ব্যাপারে আমি ইন্টারনেটে থাকা বিভিন্ন রিভিউ (review) বা কমেন্ট (comment) এর ওপরে নির্ভর করে আপনাদের বলবো।

১. Digital Ocean 

Best Cloud Hosting Solution.

আজ digital ocean, ওয়ার্ডপ্রেস এর জন্য সবচে সেরা এবং জনপ্রিয় হোস্টিং কোম্পানি হয়ে দাঁড়িয়েছে। এর কারণ অনেক।  Digital ocean, cloud based VPS ওয়েব হোস্টিং আমাদের দেয়। Shared hosting এর তুলনায় এই প্রকারের VPS cloud hosting অনেক ফাস্ট এবং ভালো।

এখানে, আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য আলাদা virtual private server তৈরি করতে পারবেন, যেখানে কেবল আপনার ওয়েবসাইট হোস্ট করা থাকবে। এবং, আপনি আপনার ওয়েবসাইটের প্রয়োজন হিসেবে RAM, CPU, Space, CPU Core বেঁচে নিতে পারবেন।

৯৮% লোকেরা এই Digital Ocean hosting কোম্পানিকে ওয়ার্ডপ্রেস (WordPress) ওয়েবসাইটের জন্য সব থেকে ভালো, ফাস্ট এবং ভালো কোয়ালিটির বলেছে।

ডিজিটাল ওসেনের ক্লাউড হেস্টিং আমি নিজেই ব্যবহার করছি। এবং, আমি এই হোস্টিং কোম্পানি ব্যবহার করার পর, আমার ব্লগ আগের তুলনায় অনেক দ্রুত হয়ে গেছে। এবং, আমার ব্লগে গুগল থেকে ট্রাফিক ও ভিসিটর্স দেড় সংখ্যাও বেড়েছে।

তাছাড়া, Digital ocean এ আপনি কেবল মাসে ৫ ডলার এর প্ল্যান নিয়ে নিজের ওয়ার্ডপ্রেস ব্লগ ইনস্টল করতে পারবেন। এবং, সময়ে সময়ে নিজের প্রয়োজন হিসেবে server এর RAM, CPU বা Storage Space বাড়িয়ে বা কমিয়ে নিতে পারবেন।

প্রথম মাসের জন্য আপনাকে কোনো টাকা দিতে হবেনা। হে, প্রথম মাসে আপনাকে ৫০ ডলার free credit দেয়া হবে। এবং, সেই ৫০ ডলার থেকেই আপনার প্রথম মাসের বিল (bill) কেটে নেয়া হবে।

যখন কথা আসে, ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য ভালো কোয়ালিটির সেরা হোস্টিং এর, তখন আমি আপনাকে Digital Ocean থেকে হোস্টিং কেনার পরামর্শ দিবো।

২. Cloudways Managed cloud hosting

Cloudways এমন একটি managed cloud hosting portal যেখান থেকে আপনারা Google cloud, Amazon web services, Digital Ocean, Linode, Vultr এবং kyup র মতো সব সেরা cloud platform গুলির থেকে হোস্টিং কিনতে পারবেন।

Cloudways আপনার জন্য হোস্টিং সেটআপ করে এবং আপনার কোনো রকমের server setup বা coding এর কাজ করে সময় নষ্ট করতে হয়না। সবটাই, cloudways আপনার জন্য করে দিবে।

এখানে আপনারা সব নাম করা cloud hosting platform গুলি পাবেন যেগুলির ব্যাপারে ওপরে আমি বললাম। এবং, একটি ফাস্ট (fast), ভালো কোয়ালিটি এবং বিশ্বাসযোগ্য ক্লাউড হোস্টিং এর জন্য সেই সবগুলি সেরা।

আমি নিজেই, cloudways এর digital ocean হোস্টিং ব্যবহার করছি। এবং, আমি cloudways চিরকাল ব্যবহার করবো বলে ভেবে রেখেছি।

কারণ, এই ওয়েব হোস্টিং কোম্পানি আপনাকে অনেক ভালো ভালো লাভ দিচ্ছে।

Features of cloudways :

  1. $15 ব্যবহার ফ্রীতেই। আমি নিচে দেয়া লিংক ব্যবহার করে একাউন্ট তৈরি করলে ১৫ ডলার এর ব্যবহার ফ্রীতেই পাবেন।
  2. Free SSL certificate.
  3. Instant website backup.
  4. যেকোনো সমস্যার ইমেইলের মাধ্যমে contact করে সমাধান নিতে পারবেন।
  5. Pay As You Go – মানে, আপনার ওয়েবসাইট বা ব্লগ যতটা সম্পদ (resources) ব্যবহার করবে, ততটাই বিল আপনার দিতে হবে। তাই, নতুন ব্লগের ক্ষেত্রে অনেক কম খরচেই ব্যবহার করতে পারবেন।
  6. ২৪*৭ support এর মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান পাবেন।
  7. আপনার server ও website সুরক্ষিত থাকবে।
  8. ওয়েবসাইটের প্রয়োজন হিসেবে RAM, CPU, Storage space বাড়িয়ে বা কমিয়ে নিতে পারবেন।
  9. কেবল ১ মিনিটের মধ্যে আপনার cloud based VPS server তৈরি হয়ে যাবে।
  10. Cloud based server হওয়ার জন্যে, আপনার ব্লগ ও ওয়েবসাইটের loading অনেক দ্রুত হয়ে যাবে।

Cloudways আমার সব থেকে প্রিয় ওয়েব হোস্টিং কোম্পানি। এই হোস্টিং কোম্পানির performance, quality, speed এবং support সব থেকে উত্তম। অনেক কম সময়ে এই হোস্টিং কোম্পানি অনেক জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে।

৩. Hostgator 

Hostgator

Hostgator ওয়েব হোস্টিং অনেক পুরোনো এবং বিভিন্ন দেশ বিদেশের ব্লগার ও web masters রা ওয়েবসাইট হোস্ট করার জন্য একে ব্যবহার করছেন। এখানে, আপনারা বিভিন্ন রকমের হোস্টিং প্রোডাক্টস (hosting products) পেয়ে যাবেন, নিজের ওয়েবসাইটের চাহিদা হিসেবে।

হোস্টগেটরের ওয়েব হোস্টিং কিন্তু অনেক কম দামেই অনেক ভালো এবং ফাস্ট।

যদি আপনারা নতুন একটি ওয়েবসাইট বা ব্লগ মাত্র স্টার্ট করেছেন, তাহলে shared web hosting দিয়েই কাজ শুরু করতে পারবেন। এই ক্ষেত্রে, আপনার কেবল $2.75 মাসে দিতে হবে single website এর জন্য।

তাছাড়া, WordPress hosting, VPS ও Dedicated Server এর মতো high quality হোস্টিং প্রোডাক্ট আপনারা এখানে পাবেন।

আমি নিজেই, Hostgator এর shared hosting এবং WordPress hosting plan ব্যবহার করেছি। তাই, যদি আপনারা একটি WordPress ব্লগ বা ওয়েবসাইট হোস্ট করার কথা ভাবছেন, তাহলে অবশই Hostgator WordPress hosting ব্যবহার করবেন।

এই ধরণের হোস্টিং একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য অনেক বেশি ভালো। তাছাড়া, VPS hosting ও আপনার ওয়েবসাইটের performance অনেক দ্রুত এবং ভালো করে দিবে।

তাই, যদি আপনি একটি বিশ্বাসী এবং অনেক ভালো কোয়ালিটির হোস্টিং খুঁজছেন, তাহলে Hostgator আমার হিসেবে সেরা। বিশেষ করে, নতুন দেড় জন্য।

Features Of Hostgator :

  1. বিভিন্ন ধরণের হোস্টিং প্রোডাক্টস। Shared, WordPress Hosting, VPS এবং Dedicated Server.
  2. Free SSL security.
  3. 24*7 customer support .
  4. Free migration.
  5. Advanced security.
  6. দ্রুত এবং ফাস্ট ওয়েব হোস্টিং।
  7. কম দামেই হোস্টিং কিনতে পারবেন।
  8. নতুন ব্লগার দেড় জন্য সেরা।
  9. Free control panel.

আপনি যদি কম খরচে একটি ভালো হোস্টিং নিতে চান, তাহলে হোস্টগেটর অনেক ভালো এবং নামকরা হোস্টিং কোম্পানি।

  • Hosting Type – Shared, WordPress, VPS, Dedicated.
  • Price$2.75 shared (monthly), $5.95 WordPress (monthly).
  • Hostgator offers & coupon – এখানে হোস্টগেটরের নতুন নতুন অফার এবং ডিসকাউন্ট (discount) কুপন (coupon) পেঁয়ে  যাবেন।

৪. A2HOSTING – Review in Bangla

A2Hosting review in Bangla

যদি আপনি fast এবং high quality web hosting খুজঁছেন, তাহলে A2Hosting কিন্তু অনেক কাজে আসতে পারে। এই ওয়েব হোস্টিং কোম্পানির অনেক নাম হয়েছে তার দ্রুত এবং ভালো হোস্টিং কোয়ালিটির জন্যে।

এখানে আপনারা, Shared hosting, WordPress hosting, Cloud Hosting, VPS Hosting এবং Dedicated server, সবটাই পাবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্লগ হোস্ট করার কথা ভাবছেন, তাহলে এখানে থাকা WordPress hosting বা cloud VPS Hosting ব্যবহার করবেন।

Features of A2Hosting :

  • Speed optimized for WordPress – ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য সেরা।
  • Free SSL Certificate .
  • Free site migration.
  • 24*7 customer support.
  • Free automatic backup.
  • Unlimited storage space & transfer.
  • 20x faster hosting.
  • Cloud hosting হওয়ার জন্য অনেক ফাস্ট এবং দ্রুত।

A2Hosting কিন্তু তাদের দ্রুত এবং ফাস্ট (fast) ওয়েব হোস্টিং সার্ভিসের জন্য অনেক প্রচলিত। তাই, এখান থেকে ওয়ার্ডপ্রেস বা ক্লাউড হোস্টিং ব্যবহার করে আপনারা নিজের ব্লগ বা ওয়েবসাইটের লোডিং স্পিড (loading speed) অনেক দ্রুত করে নিতে পারবেন।

  • Hosting type – শেয়ার্ড হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং, cloud VPS, Dedicated server.
  • PriceRs.356.38/- for cloud vps hosting (Monthly), Rs.279.05/- for shared hosting (monthly). Rs.279.05/- for WordPress hosting (monthly). (all minimum plan).
  • Payment mode – monthly, half yearly & annually.

৫. Bluehost 

Bluehost hosting review

২০ লক্ষ থেকেও বেশি লোকেরা নিজের ব্লগ সাইট হোস্ট করার জন্য bluehost এর হোস্টিং ব্যবহার করছেন। Bluehost ওয়ার্ডপ্রেস দ্বারা অফিসিয়ালি (Officially) সুপারিশ করা (recommended) হোস্টিং।

এবং, WordPress এর হোস্টিং এর জন্য এক অনেক ভালো ব্র্যান্ড (brand) হয়ে দাঁড়িয়েছে। Professional blogging এর জন্য এই হোস্টিং কোম্পানি সেরা।

এখান থেকে হোস্টিং কিনলে, আপনাদের ১ বছরের জন্য ডোমেইন নাম ফ্রীতেই দেয়া হয়। এবং, এর সাথেই free SSL certificate এবং 24*7 customer support ও রয়েছে।

তাছাড়া, এখান থেকে হোস্টিং নেয়ার পর আপনার হোস্টিং কোয়ালিটি এবং ব্লগের লোডিং স্পিড এর ব্যাপারে ভাবতেই হবেনা। অনেক ভালো এবং সেরা কোয়ালিটির হোস্টিং এখানে পাবেন।

একটি নতুন ব্লগ থেকে শুরু করে প্রফেশনাল ব্লগ, সবটাই আপনি bluehost web hosting থেকে হোস্টিং কিনে host করতে পারবেন।

এখানে আপনারা, নতুন ব্লগের জন্য shared hosting, মধ্যম ট্রাফিক থাকা ব্লগের জন্য WordPress hosting, Cloud hosting বা VPS hosting কেনার সুযোগ পাবেন।

Features Of BlueHost web hosting :

  • Pricing – নতুন থেকে প্রফেশনাল ব্লগের জন্য আপনারা হোস্টিং কিনতে পারবেন। তাই, কম থেকে বেশি দাম, সব রকমের হোস্টিং প্ল্যান এখানে পাবেন।
  • Reliability – Bluehost এর আজ হোস্টিং এর দুনিয়াতে এতো নাম হওয়ার কারণ একটাই। কম থেকে কম “Downtime”. মানে, আপনার ব্লগ বা ওয়েবসাইটে “downtime” অনেক কম সময় থাকবে।
  • Free Domain Name – ১ বছরের জন্য ফ্রি ডোমেইন নাম পাবেন।
  • Support – হোস্টিং এর সাথে জড়িত যেকোনো সমস্যার জন্য আপনারা 24*7 customer support team কে বিভিন্ন মাধ্যম যেমন, phone call, email বা live chat এর মাধ্যমে contact করতে পারবেন।

তাই, আপনারা অনেক কম দামেই যখন এতো ভালো হোস্টিং পাচ্ছেন, তাহলে লোকাল এবং সস্তা হোস্টিং এর চক্করে পরে নিজের ব্লগের কোয়ালিটি এবং ভবিষ্যৎ কেন নষ্ট করছেন।

মনে রাখবেন, ব্লগিং এ সফলতা পাওয়ার জন্য, একটি সেরা এবং ভালো হোস্টিং অনেক জরুরি। তাই, bluehost থেকে হোস্টিং নিলে, আপনার হোস্টিং এর স্যাথে জড়িত কোনো সমস্যা বা চিন্তা থাকবেনা।

  • Hosting type – shared, VPS, cloud, WordPress hosting and dedicated servers.
  • Payment mode – Annually .
  • PriceBasic WordPress $2.95 (monthly), Standard VPS $18.99 (monthly).
  • WebsiteBluehost WordPress hosting

৬. Godaddy 

Godaddy বিশেষত ডোমেইন নাম কেনার জন্য সব থেকে ভালো এবং বিখ্যাত ওয়েবসাইট হিসেবে জানা যায়। কিন্তু, কিছু বছর থেকেই Godaddy “web hosting” এর দিকে অনেক নাম করেছে।

Godaddy আপনাকে ভালো কোয়ালিটির হোস্টিং অনেক কম থেকে কম দামেই দিয়ে দেয়। এবং, বিভিন্ন মাধ্যমে মাসে মাসে টাকা পেমেন্ট করতে অপসন ও এখানে দেয়া আছে।

নতুন ব্লগ এবং কম দামে ভালো হোস্টিং যদি আপনি খুঁজছেন, তাহলে Godaddy অনেক ভালো অপসন আপনার কাছে রয়েছে।

এখানে আপনারা, শেয়ার্ড হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং, VPS হোস্টিং সব থেকে কম দামেই পাবেন। তাছাড়া, 24*7 customer support এর মাধ্যমে আপনি আপনার হোস্টিং প্ল্যান এর সাথে জড়িত যেকোনো সমস্যার সমাধান পাবেন।

Features of Godaddy hosting :

  • অনেক কম দামেই ভালো কোয়ালিটির হোস্টিং।
  • 24*7 customer support পাবেন phone, live chat email এর মাধ্যমে।
  • Free daily backup অপসন রয়েছে।
  • Daily malware scan.
  • Annual plan এর সাথে ফ্রি ডোমেইন নাম পাবেন।
  • বিভিন্ন রকমের হোস্টিং প্ল্যান রয়েছে।
  • অন্যদের তুলনায় অনেক কম দাম।
  • মাসে মাসে পেমেন্ট করা সম্ভব।

তাহলে, বন্ধুরা কম দামে ভালো হোস্টিং কেনার জন্য আপনারা অবশই godaddy র থেকে হোস্টিং কিনে নিতে পারবেন। কিন্তু, এই হোস্টিং কোম্পানি নতুন ব্লগের জন্য সেরা। অ্যাডভান্সড এবং প্রফেশনাল ব্লগের জন্য ওপরে বলা হোস্টিং কোম্পানি গুলি ব্যাবহার করলেই ভালো।

  • Hosting Type : Shared hosting, VPS hosting, Business hosting, WordPress hosting এবং dedicated server.
  • Payment options : Monthly, half yearly and annually
  • Price : WordPress hosting Rs.99/- প্রথম মাস তার পর Rs.449/-প্রত্যেক মাসে।  Shared Hosting Rs.99/- প্রথম মাস তার পর Rs.199/- প্রত্যেক মাসে
  • Godaddy website ভিসিট করুন।

৭. Siteground web hosting 

প্রায় ২০ লক্ষ ওয়েবসাইট বা ব্লগ siteground এর platform এ হোস্ট করা আছে। Siteground টপ (top) এবং সেরা হোস্টিং কোম্পানি গুলির মধ্যে আসে, যেগুলি ৯৯.৯৯% uptime এবং দ্রুত লোডিং স্পিড দেন। Quality এবং performance এর ক্ষেত্রে এই হোস্টিং কোম্পানির কোনো জবাব নেই।

তাছাড়া, এখানে আপনারা বিভিন্ন রকমের হোস্টিং প্ল্যান পেয়ে যাবেন। যেমন, শেয়ার্ড হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং এবং ক্লাউড হোস্টিং। সব প্লেনেই ফ্রি CDN SSL Certificate দেয়া থাকবে।

হে, হোস্টিং এর দামের ক্ষেত্রে ভালোই বেশি হলেও, বেশি ট্রাফিক ও professional blog এর জন্য siteground খুবই ভালো প্রমাণিত হয়েছে।

তাদের customer support team খুবি ভালো এবং যেকোনো সমস্যার সমাধান অনেক জলদি আপনাকে দিয়ে দেন।

Siteground ওয়েব হোস্টিং এর features :

  • Free daily backups – এতে, site restore এর মাধ্যমে, আপনার ব্লগ ও ওয়েবসাইটের কিছু ক্ষতি হলেও আবার ভালো অবস্থায় নিয়ে নেয়া যাবে।
  • 24*7 customer support.
  • Free https/SSL certificate.
  • Free cloudflare cdn.
  • Free site migration / migration.

Siteground এক অনেক ভালো কোয়ালিটির হোস্টিং কোম্পানি এবং এর ব্যবহার করে আপনারা নিজের ব্লগের loading speed অনেক বেশি ফাস্ট এবং দ্রুত করে নিতে পারবেন। এদেরকে ওয়েব হোস্টিং এর এক্সপার্ট বললে আমি ভুল হবোনা।

 

আমি হোস্টিং প্ল্যান গুলির দাম ডলার এ দিয়েছি। এবং, আমি দেয়া হোস্টিং প্লাটফর্ম গুলিতে গিয়েও বেশিরভাগ প্লানের দাম ডলারে পাবেন। তাই, আপনি আপনার দেশের ডলারের রেটের সাথে মিলিয়ে হোস্টিং প্লানের দাম নিজের দেশের মুদ্রাতে পরিবর্তন করে নিতে দেখতে হবে।


আমাদের শেষ কথা,

বন্ধুরা, আমি আগেও বলেছি, আপনার ব্লগে গুগল সার্চ থেকে ভালো সংখ্যায় ট্রাফিক ও ভিসিটর্স পাওয়ার জন্য এবং ব্লগের ইউসার এক্সপেরিয়েন্স (user experience) ভালো করার জন্যে, আপনার একটি ভালো এবং high quality ওয়েব হোস্টিং কোম্পানির থেকে হোস্টিং নেয়াটা অনেক জরুরি।

গুগল সার্চ ইঞ্জিন, একটি স্লো ওয়েবসাইট কখনোই ভালো পায়না। এবং ফলে, গুগল আপনার ব্লগে ট্রাফিক ও ভিসিটর্স পাঠানোর কথাও ভাবেনা।

একজন প্রফেশনাল ব্লগার হিসেবে, নিজের ব্লগ কে সব সময় দ্রুত, ফাস্ট এবং সব অনলাইন রাখার চেষ্টা করাটাই আপনার প্রথম উদ্দেশ্য হওয়াটা জরুরি।

এ নাহলে, ব্লগিং এর ক্যারিয়ারে সফলতা পাওয়াটা আপনার জন্য আজকের যুগে অনেক কঠিন হয়ে দাঁড়াবে।

তাই, প্রথম অবস্থাতে আমি যেই ভুল করেছিলাম, সেই ভুল আপনারা যাতে না করেন, সেটাই আমি চাই।

এবং, যদি আপনি আপনার ব্লগিং ক্যারিয়ার নিয়ে সত্যি ভাবছেন, তাহলে প্রথমেই যেকোনো হোস্টিং না নিয়ে একটি ভালো হোস্টিং কোম্পানির থেকে হোস্টিং কিনুন। এতে, আপনার এবং আপনার ব্লগের লাভ হবে।

Related Contents: