বাংলা গান ডাউনলোড করার সম্পূর্ণ ফ্রি ৭টি ওয়েবসাইট – (২০২৪)

সম্পূর্ণ ফ্রীতে নিজের পছন্দের বাংলা গান ডাউনলোড করে মোবাইল বা অন্য যেকোনো ডিভাইসে শোনার ইচ্ছা আমাদের প্রত্যেকের মধ্যেই রয়েছে। এদিকে, বর্তমান সময়ে নানান audio streaming apps এবং music streaming website গুলো উপলব্ধ রয়েছে যেগুলোতে গিয়ে গান ডাউনলোড না করেই কিন্তু সরাসরি অনলাইনেই পছন্দমতো যেকোনো অডিও গান গুলো শোনা যায়।

Best Websites To Download Bengali Songs
Best Websites To Download Bengali Songs?

এই streaming apps গুলো ব্যবহার করার জন্য আপনাকে সব সময় ইন্টারনেট ব্যবহার করতে হবে, এছাড়া গান গুলোকে আলাদা আলাদা ডিভাইসে শেয়ার করাটাও এক্ষেত্রে অসম্ভব। আর তাই, আমাদের আজকের এই আর্টিকেলে আমরা বাংলা গান ডাউনলোড করার ওয়েবসাইট গুলোর বিষয়ে আপনাদের বলবো।

বাংলা সিনেমার গান হোক, পুরোনো দিনের বাংলা গান বা আধুনিক বাংলা গান হোক, বলে দেওয়া এই ওয়েবসাইট গুলোকে কাজে লাগিয়ে সম্পূর্ণ ফ্রীতে পছন্দমতো বাংলা গান গুলো ডাউনলোড করে যেকোনো ডিভাইসেই আপনি শুনতে পারবেন।

বাংলা গান ডাউনলোড করার ৭টি সম্পূর্ণ ফ্রি ওয়েবসাইট – ২০২৪

তালিকাভুক্ত প্রতিটি ওয়েবসাইট থেকেই আপনি আপনার পছন্দের আধুনিক বা পুরোনো দিনের বাংলা অডিও গান গুলো নিজের ডিভাইসে ডাউনলোড করতে পারবেন। কিছু কিছু ওয়েবসাইটে হয়তো গান ডাউনলোড করার আগে সেগুলোকে সরাসরি প্লে করে শোনার সুবিধাও আছে।

জানিয়ে রাখছি যে, দিয়ে দেওয়া বেশিরভাগ ওয়েবসাইট গুলো ব্যবহার করার জন্য আপনাকে কোনো ধরণের টাকা বা subscription fee দিতে হয়না। এছাড়া, প্রত্যেকটি ওয়েবসাইটের নাম এবং লিংক অবশই দিয়ে দেওয়া হয়েছে।

১. Raaga.com

Raaga এমন একটি সেরা ওয়েবসাইট যেখানে আপনারা যেকোনো ধরণের বাংলা গান পেয়ে যাবেন। এমনিতে এখানে হিন্দি, নেপালি, এরাবিক, তেলুগু, ইত্যাদি নানান ভাষায় প্রচুর গানের কালেকশন উপলব্ধ রাখা হয়েছে।

Raaga song downloading website

যদি আপনি নতুন এবং আধুনিক বাংলা গানের কালেকশন গুলো ডাউনলোড করতে চাইছেন সেক্ষেত্রে এখানে উপলব্ধ সেরা বাংলা গানের ক্যাটাগরি যেমন, “Bengali new releases“, “Artist“, “popular song“, গুলোতে ভিসিট করতে পারেন।

Raaga website থেকে নিজের পছন্দের বাংলা গান গুলো সরাসরি স্ট্রিম করেও শুনে নিতে পারেন। মানে, গান ডাউনলোড না করেও যেকোনো সময় যেকোনো জায়গার থেকে সেগুলোকে শুনে নিতে পারবেন। তবে এক্ষেত্রে আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন অবশই থাকতে হবে।

এখানে আপনারা প্রায় প্রত্যেক ধরণেরই বাংলা গান পেয়ে যাবেন।

Price: ফ্রীতে গান শোনা যায়, গান ডাউনলোড করার জন্য প্রিমিয়াম প্ল্যান নিতে হয়।

২. Music.com.bd

অনলাইনে উপলব্ধ একাধিক বাংলা গান ডাউনলোডের সাইট গুলোর মধ্যে “music.com.bd” ওয়েবসাইটটিকে কিন্তু মিস করলে চলবেনা। কেননা, এখানে আপনারা সম্পূর্ণ ফ্রীতে নতুন বাংলা গান থেকে শুরু করে বিভিন্ন artist এবং band এর গান গুলো পেয়ে যাবেন।

Download Bangla songs from Music.com.bd

সাইটে উপলব্ধ গান গুলোর নামের পাশে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করে সেগুলোকে সাথে সাথেই নিজের কম্পিউটার বা মোবাইলে ডাউনলোড করে নিতে পারবেন আপনি।

ওয়েবসাইটটিতে প্রবেশ করার সাথে সাথে Bangla Song – Search or Browse by Artist লেখার নিচে একটি search box দেখতে পাবেন। Search box-এর মধ্যে আপনি যেকোনো গানের নাম, বাংলা ছায়াছবির গান, অ্যালবাম ইত্যাদির নাম লিখে সার্চ দিতে পারবেন।

নিজের পছন্দের গানের নামের মধ্যে click করার সাথে সাথে “Play Online” এবং “Download”, এই দুটো অপসন আপনি দেখতে পাবেন। পছন্দমতো অপসন সিলেক্ট করে গানটি শুনতে বা ডাউনলোড করতে পারবেন আপনি।

Price: সম্পূর্ণ ফ্রীতে গান শোনা ও ডাউনলোড করা যায়।

৩. Pagalworld.com.sb

এই ওয়েবসাইটে হিন্দি ও বাংলা সহ নানান Mp3 Songs, Dj Remix Songs এবং latest mp3 songs গুলো আপনারা পেয়ে যাবেন। ওয়েবসাইটে প্রবেশ করে “Bangla” লিখে সার্চ করলেই উপলব্ধ নানান বাংলা গান গুলো আপনি দেখে নিতে পারবেন।

সত্যি বলতে, বাংলা গানের অনেক বড় পরিমান কালেকশন না থাকলেও এভারগ্রিন বাংলা গান গুলো এই সাইটে অবশই পেয়ে যাবেন। গান ডাউনলোড করার জন্য আপনাকে শুধুমাত্র পছন্দের গানের টাইটেলে click করতে হয়, এতে গান ডাউনলোড করার লিংক আপনি দেখতে পাবেন।

Price: সম্পূর্ণ ফ্রীতে গান শোনা ও ডাউনলোড করা যায়।

৪. YouTube.com 

YouTube হলো এমন একটি জনপ্রিয় ভিডিও পোর্টাল, যেখানে আমরা যেকোনো ধরণের ভিডিও গান বা মুভি গুলো পেয়ে থাকি।

ইউটিউবের মধ্যে হাজার হাজার নতুন ও পুরোনো বাংলা গানের ভিডিও কালেকশন রয়েছে যেগুলো আমরা সম্পূর্ণ ফ্রীতে শুনতে ও সেগুলোকে ডাউনলোড করে নিতে পারি। তবে, আপনারা চাইলে ইউটিউবের থেকে বাংলা ভিডিও গান গুলোকে অডিও হিসেবে কনভার্ট করে তারপর ডাউনলোড করে নিতে পারবেন।

ইউটিউবের থেকে যেকোনো ভিডিও বা অডিও ডাউনলোড করার জন্য আপনার একটি অনলাইন ভিডিও কনভার্টার ব্যবহার করতে হবে। আমি আগেই এই বিষয়ে একটি আর্টিকেল লিখে রেখেছি যে, কিভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে হয়।

মনে রাখবেন, online video converter ব্যবহার করে YouTube এর ভিডিও গুলোকে audio mp3 হিসেবে ডাউনলোড করার জন্য, “কনভার্টারের output হিসেবে “audio বা mp3” অপসন সিলেক্ট করে তারপর কনভার্ট করতে হবে।

৫. Pendujatt.net

এটাও একটি ফ্রি ওয়েবসাইট যেখান থেকে high quality এবং superhit Bengali songs গুলো শুনতে এবং সরাসরি ডাউনলোড করতে পারবেন। Bengali single tracks, A-Z Alphabetically Bengali Albums, Single Tracks, ইত্যাদি নানান ক্যাটেগরিতে পছন্দের গান গুলো ব্রাউজ করতে পারবেন। এছাড়া, এই ওয়েবসাইট থেকে গান গুলো শোনা ও ডাউনলোড করার প্রক্রিয়াটিও যথেষ্ট সোজা এবং সুবিধাজনক।

গানের নামের (Title) মধ্যে click করলেই গানের বিবরণ এবং 128kbps, 320kbps, M4A সহ গানটি ডাউনলোড করার অপসন আপনারা দেখবেন। এগুলো ছাড়াও, গানটি ডাউনলোড করার আগে যদি সেটিকে শুনতে চান, সেক্ষেত্রে দিয়ে দেওয়া হয়েছে একটি সিম্পল মিউজিক প্লেয়ার।

Price: সম্পূর্ণ ফ্রীতে গান ডাউনলোড করা যায়।

৬. Soundcloud.com

Soundcloud.com-এর সাইটে নানান artist এবং band এর গান গুলো সরাসরি সার্চ করে নিজের মোবাইল বা কম্পিউটারে শুনে নিতে পারবেন। এই সাইট থেকে গান গুলো সরাসরি ডাউনলোড করা যাবেনা যদিও এখানে প্রতিটি গানের সাথে একটি কপি লিংক এর অপসন রয়েছে।

আপনি চাইলে গানের লিংক গুলো কপি করে নিয়ে একটি এক্সটার্নাল URL to Audio download ওয়েবসাইট ব্যবহার করে গান গুলো ডাউনলোড করে নিতে পারবেন। ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে থাকা Search Bar এর মধ্যে Bangla লিখে সার্চ দিলেই সমস্ত বাংলা গানের কালেকশন গুলো আপনাকে দেখিয়ে দেওয়া হবে।

৭. Gaana.com

Gaana.com হলো অনলাইনে গান শোনার একটি অনেক জনপ্রিয় এবং সেরা ওয়েবসাইট, অবশই এদের একটি মোবাইল অ্যাপও রয়েছে। গান শোনার ক্ষেত্রে আপনি এদের ওয়েবসাইট এবং অ্যাপ দুটোই ব্যবহার করতে পারবেন। এমনিতে সাইটটি সম্পূর্ণভাবে ফ্রি না হলেও এখানে শুধুমাত্র ১ টাকা পেমেন্ট করে এক মাসের ট্রায়াল প্ল্যানটি ব্যবহার করতে পারবেন। Latest Bangla MP3 Songs গুলো শোনা হোক বা সেগুলোকে সরাসরি ডাউনলোড করা, সবটাই এই Gaana App/website দিয়ে করতে পারবেন।

ওয়েবসাইটে উপলব্ধ গান গুলো কিভাবে ডাউনলোড করব?

উপরে বলে দেওয়া ওয়েবসাইট গুলোতে গিয়ে সম্পূর্ণ ফ্রীতে নানান বাংলা সং গুলো ডাউনলোড করার প্রক্রিয়া অনেক সোজা। এক্ষেত্রে বেশিরভাগ ওয়েবসাইট গুলোতে প্রবেশ করার সাথে সাথে আপনারা গান সার্চ করার একটি search box দেখতে পাবেন যেখানে নিজের পছন্দের গানের নাম লিখে সার্চ দিলেই গানটি উপলব্ধ থাকলে আপনাকে দেখিয়ে দেওয়া হবে।

শুধুমাত্র “Bangla” লিখে সার্চ দিলেই ওয়েবসাইটে উপলব্ধ প্রতিটি বাংলা গান আপনি দেখে নিতে পারবেন। এবার, যেই গানটি ডাউনলোড করতে চাইছেন সেই গানের মধ্যে click করুন। গানটি ডাউনলোড করার অপসন থাকলে সেটা আপনাকে দেখিয়ে দেওয়া হবে।

এক্ষেত্রে Download Link-এর মধ্যে সরাসরি click করলেই হয়ে যাবে।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা আশা করছি বাংলা অডিও ডাউনলোড করার ওয়েবসাইট গুলো আপনাদের পছন্দ হয়েছে। আপনারা ওপরে দেওয়া যেকোনো ওয়েবসাইট গুলোতে গিয়ে সব ধরণের বাংলা সং (Bangla song) পেয়ে যাবেন। তাছাড়া, আমি কিছু free music streaming ওয়েবসাইট এর নাম আপনাদের বলেছি।

একটি music streaming app বা website এর মাধ্যমে আপনারা কোনো গান ডাউনলোড না করেই ইন্টারনেটের মাধ্যমে শুনে নিতে পারবেন। তাই, দু ধরণের ওয়েবসাইটের বিষয়েই আমি আপনাদের বলে দিলাম।

অবশই পড়ুন: 

 

1 thought on “বাংলা গান ডাউনলোড করার সম্পূর্ণ ফ্রি ৭টি ওয়েবসাইট – (২০২৪)”

  1. Avatar

    ধন্যবাদ ভাইয়া। সুন্দর একটি আর্টিকেল উপহার দেওয়ার জন্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top