টেকনিক্যাল এসইও কি – What Is Technical SEO in Bengali

বর্তমান সময়ে আপনার কাছে একটি ব্লগ বা ওয়েবসাইট থাকলেই যে Google এর মতো বিখ্যাত সার্চ ইঞ্জিন থেকে সহজেই প্রচুর অর্গানিক ট্রাফিক পাবেন সেটা ভাবলে চলবেনা। যেকোনো টপিক বা বিষয়েই হাজার হাজার ওয়েব পেজ গুলো অনলাইনে নিয়মিত পাবলিশ করা হয়ে থাকে।

এক্ষেত্রে, গুগল সার্চ ইঞ্জিন কোনটা ছেড়ে কোনটাকে পছন্দ করবে এবং কোন ওয়েব পেজটিকে শীর্ষস্থানে রাখবে সেটা আগের থেকে বলা মুশকিল।

এখানেই চলে আসছে নিজের ওয়েবসাইটটিকে search engine results pages (SERPs)-এর জন্যে ভালো করে অপ্টিমাইজ করার বিষয়টি। আর মূলত এখেত্রেই আমরা search engine optimization (SEO)-এর কৌশল গুলো ব্যবহার করে থাকি।

SEO নিয়ে যখন কথা বলা হয়, তখন আমরা মূলত on-page SEO এবং off-page SEO নিয়েই কাজ করে থাকি। আমাদের মধ্যে বেশিরভাগ ব্লগাররাই টেকনিক্যাল এসইও কি এবং Technical SEO বলেও যে আলাদা এক বিশেষ ধরণের SEO-এর প্রক্রিয়া রয়েছে সেটা জানেননা।

অন পেজ এবং অফ পেজ অপ্টিমাইজেশন এর মতোই এই প্রযুক্তিগত এসইও সমান ভাবেই গুরুত্বপূর্ণ হলেও এই বিষয়ে অনেকেই ধ্যান দিয়ে থাকেননা।

রিলেটেড: ওয়েবসাইটের গুগল সার্চ র্যাংকিং ইম্প্রুভ করুন এভাবে

তাই, আজকের এই ব্লগ পোস্ট এর মাধ্যমে আমরা টেকনিক্যাল এসইও কাকে বলে, SEO-এর ক্ষেত্রে কেন এটা একটি অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ, ওয়েবসাইটের টেকনিক্যাল এসইও উন্নত করার জন্য এর কোন উপাদান গুলোর ওপর নজর দিতে হবে ? প্রত্যেক বিষয়ে জানবো।

টেকনিক্যাল এসইও কি – What is technical SEO in Bengali ?

টেকনিক্যাল এসইও কি
What is technical SEO in Bengali ? Advanced SEO tips.

টেকনিকাল এসইও হলো SEO-এর সেই গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যেখানে ওয়েবসাইট এবং সার্ভার অপ্টিমাইজেশান এর প্রক্রিয়া গুলোর ওপর বিশেষ ভাবে কাজ করা হয়, যাতে সার্চ ইঞ্জিন স্পাইডার গুলো কার্যকরভাবে আপনার ওয়েবসাইটটি ক্রল এবং ইনডেক্স করতে সক্ষম হয়।

এছাড়া, আপনাকে সেই প্রত্যেক গুরুত্বপূর্ণ বিষয় গুলোর ওপরেও নজর দিতে হয় যেগুলোর কারণে ওয়েবসাইট ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করা যেতে পারে।

যখন একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন এর জন্য অপ্টিমাইজ করার কথা বলা হয়, তখন technical SEO এই প্রক্রিয়ার একটি অনেক গুরুত্বপূর্ণ অংশ বা ভাগ। এই এসইও প্রক্রিয়াতে মূলত একটি ওয়েবসাইটের ব্যাক-এন্ড প্রক্রিয়া গুলোর ওপর ফোকাস করা হয়।

প্রযুক্তিগত এসইও এর সাথে যুক্ত সাধারণ কাজ গুলো হলো – 

  • ওয়েবসাইটের সাইটম্যাপ গুগলে জমা দেওয়া।
  • SEO-friendly সাইট স্ট্রাকচার তৈরি করা।
  • ওয়েবসাইটের লোডিং স্পিড উন্নত করা।
  • Mobile-friendly ওয়েবসাইট।

এই ধরণের অন্যান্য আরো অপ্টিমাইজেশন গুলো রয়েছে যেগুলো প্রযুক্তিগত এসইও এর গুরুত্বপূর্ণ অংশ। 

রিলেটেড: ব্ল্যাক হ্যাট এসইও এবং হোয়াইট হ্যাট এসইও কি ? 

Technical SEO-এর ক্ষেত্রে কোন বিষয়ে নজর রাখতে হয় ?

নিচে আমি Technical SEO Checklist আপনাদের বলে দিয়েছি যেটার ভিত্তিতে আমরা আমাদের ওয়েবসাইটের টেকনিক্যাল এসইও করতে হবে।

  1. Domain Name
  2. Install SSL Certificate (https://)
  3. Create and Submit XML Sitemap
  4. Optimize Robots.txt File
  5. Website Layout
  6. Loading Speed
  7. Mobile Friendly
  8. Crawlable website
  9. Use Schema Markup
  10. Fix Broken Link
  11. Reduce Spam Score
  12. Add Canonical Tag
  13. Use Google Search Console

Technical SEO কেন জরুরি ?

Search engine results pages (SERPs)-এর মধ্যে একটি ওয়েবসাইটের দৃশ্যমানতা উন্নত করার ক্ষেত্রে technical SEO-এর উপাদান গুলো অত্যাবশ্যক। গুগল সার্চ ইঞ্জিনে একটি ওয়েবসাইট কতটা ভালো বা খারাপ ভাবে রাঙ্ক বা দৃশ্যমান করানো হচ্ছে, এই বিষয়টির ওপর প্রযুক্তিগত এসইও ব্যাপকভাবে প্রভাব ফেলতে পারে।

আপনার ওয়েবসাইটে থাকা পেজ গুলো যদি সার্চ ইঞ্জিন বোট দ্বারা ভালো করে এক্সেস করা যাচ্ছেনা, তাহলে অবশই ওয়েব পেজ গুলি সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে প্রদর্শিত করা হবেনা বা সেগুলিকে রাঙ্ক করা হবেনা। এক্ষেত্রে, ওয়েবসাইটের কনটেন্ট এর মান যতই সেরা থাকুকনা কেন, সেটা কাজে আসবেনা।

টেকনিকাল এসইও এর দ্বারা, একটি ওয়েবসাইটের বিষয়বস্তু এবং গঠন কার্যকর ভাবে সার্চ ইঞ্জিন বোট গুলিকে ভালো করে বুঝিয়ে দেওয়া সম্ভব। ফলে, সার্চ ইঞ্জিন বোট গুলি অনেক সুবিধাজনক ভাবে website-টি crawl এবং index করতে পারে।

এছাড়া, page speed এবং mobile-friendliness, হলো প্রযুক্তিগত এসইও এর অত্যাবশ্যক দুটি উপাদান যেগুলোর ওপর নজর না দিলে বা যেগুলোর মান ভালো না থাকলে আপনার ওয়েবসাইট কখনোই গুগল সার্চ রেজাল্ট পেজে ভালোভাবে পারফর্ম বা রাঙ্ক করবে না।

যদি আপনার ওয়েব পেজ লোডিং হতে অনেক সময় নিয়ে থাকে, তাহলে বেশিরভাগ ব্যবহারকারীরা বিরক্ত হয়ে কিছু সেকেন্ডের মধ্যেই আপনার সাইট ছেড়ে চলে যাবে। ইউসার দ্বারা হওয়া এই ধরণের আচরণ গুলো গুগলকে সংকেত দিয়ে থাকে যে আপনার সাইট ভালো ও ইতিবাচক ইউসার অভিজ্ঞতা তৈরি করতে পারছেনা।

ফলে, গুগল আপনার ওয়েবসাইটটি তার রেজাল্ট পেজে ভালোভাবে রাঙ্ক করে থাকেনা। এতে আপনি প্রচুর অর্গানিক সার্চ ট্রাফিক হারাবেন এবং আপনার ইনকাম তুলনামূলকভাবে কমে আসবে। তাই অবশই ধ্যান রাখবেন যাতে আপনার সাইট দ্রুত, নিরাপদ, এবং ইউসার ফ্রেন্ডলি থাকে।

তাহলে আশা করছি এখন ভালো করেই বুঝতে পেরেছেন যে টেকনিক্যাল এসইও কেন জরুরি।

অবশই পড়ুন: ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি কিভাবে করবেন ?

প্রযুক্তিগত এসইও এর উপাদানগুলো কি কি ?

টেকনিক্যাল এসইও এর বিভিন্ন উপাদান গুলো রয়েছে। আপনি যদি একজন ব্লগার বা ওয়েবসাইট এর মালিক বা SEO নিয়ে কাজ করে থাকেন, তাহলে অবশই এই উপাদান গুলোর বিষয়ে জেনে এগুলি নিয়ে কাজ করা দরকার।

Website Speed:

সার্চ ইঞ্জিনে শীর্ষে রাঙ্ক করাই হোক বা একটি ভালো ইউসার অভিজ্ঞতা তৈরি করা, দুটো ক্ষেত্রেই ওয়েবসাইটের লোডিং দ্রুততা উন্নত থাকা একটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

একটি স্লো লোডিং ওয়েবসাইটের বাউন্স রেট অনেক হাই থাকার সম্ভাবনা অনেক, যার ফলে সেই সাইট সার্চ এঞ্জিনে প্রচুর লো রাঙ্কিং পেয়ে থাকে।

ওয়েবসাইটের ওয়েবসাইটের লোডিং স্পিড ফাস্ট করার ক্ষেত্রে আপনাকে caching, ইমেজ সাইজ কম রাখা, HTTP requests কম রাখার মতো বিষয় গুলোতে নজর দিতে হয়।

Mobile Optimization:

বর্তমানে প্রায় ৭০% থেকে ৮০% ওয়েবসাইট ট্রাফিক একটি মোবাইল ডিভাইস থেকেই চলে আসে।

SEO-এর ক্ষেত্রে mobile optimization হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

আপনার ওয়েবসাইট কম্পিউটারে যেভাবে একটি ডেস্কটপ ভার্শনে হিসেবে খুলে থাকে, সেভাবেই একটি মোবাইল ডিভাইস এর মধ্যেও যাতে সাইটের মোবাইল ভার্সন ওপেন হয়ে থাকে, সেই বিষয়ে নজর দিতে হবে।

সোজা ভাবে বলতে গেলে, ওয়েবসাইট ব্যবহারকারীরা একটি মোবাইল ডিভাইস এর মধ্যে আপনার সাইটটি যাতে কোনো অসুবিধা বা সমস্যা ছাড়া সুবিধাজনক ভাবে ব্যবহার করতে পারে, সেটা ধ্যান রাখুন।

এর জন্যে, আপনারা Generatepress বা Astra-র মতো একটি Lightweight, Fast এবং Mobile Friendly website theme ব্যবহার করতে হবে। আপনাকে নিশ্চিত হতে হবে যাতে আপনার সাইটে একটি Mobile-Friendly Design ব্যবহার করা হয়ে থাকে।

রিলেটেড: ফাস্ট এবং প্রফেশনাল ফ্রি ওয়ার্ডপ্রেস থিম

Secure Website (HTTPS):

HTTPS ব্যবহার করার মাধ্যমে একটি ওয়েবসাইট নিরাপদ রাখাটা technical SEO এবং user experience, এই দুটো ক্ষেত্রেই অপরিহার্য। HTTPS-এর মাধ্যমে ব্যবহারকারীদের ইউসার ডাটা গুলি এনক্রিপ্ট করে সুরক্ষিত রাখা সম্ভব।

ফলে, আপনি আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের একটি নিরাপদ কানেকশন প্রদান করে থাকেন। এতে, আপনার সাইটের প্রতি ইউসার দের একটি বিশ্বাস তৈরি হয় এবং ওয়েবসাইটের ব্যস্ততাও বাড়ে।

পড়ুন: কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সিকিউর করবেন ?

Optimize URL Structure:

আপনাকে আপনার ওয়েবসাইট বা ওয়েব পেজ গুলির URL structure স্পষ্ট এবং শর্ট রাখা দরকার। একটি সুগঠিত URL-এর মাধ্যমে সার্চ ইঞ্জিন বোট গুলি আপনার ওয়েব পেজে থাকা কনটেন্ট গুলিকে সহজ ভাবে বুঝতে সাহায্য করে।

চেষ্টা করবেন যাতে সাইট এর URL গুলিকে বর্ণনামূলক এবং সংক্ষিপ্ত রাখা হয় যার দ্বারা পেজের কনটেন্ট এর বিষয়ে স্পষ্ট ভাবে বুঝা যেতে পারে।

যেমন, https://banglatech.info/what-is-technical-seo-bengali, এই URL এর মাধ্যমে গুগল বোট বা একজন ইউসার জেকেও অনেক সহজেই বুঝতে পারবেন যে ওয়েব পেজে কি নিয়ে বলা হয়েছে এবং এর মূল বিষয়বস্তু কি।

Schema Markup:

Schema markup-এর দ্বারা আপনি সার্চ ইঞ্জিন গুলিকে, আপনার ওয়েবসাইট বা প্রত্যেক ওয়েব পেজের কনটেন্ট গুলোর সাথে জড়িত অতিরিক্ত তথ্য প্রদান করতে পারেন।

তাই, schema markup-এর দ্বারা সার্চ ইঞ্জিন বোট গুলি আপনার ওয়েব পেজের বিষয়বস্তু গুলিকে অনেক ভালো ও সহজ ভাবে বুঝতে পারবে। এর ফলস্বরূপ, আপনি সার্চ ইঞ্জিন রেসাল্ট পেজে (SERP) উচ্চ স্থান প্রাপ্ত করতে সাহায্য পাবেন।

এছাড়াও, প্রযুক্তিগত এসইও এর অন্যান্য আরো উপাদান গুলো রয়েছে যেমন একটি ভালো Core Web Vitals স্কোর, XML Sitemap তৈরি করে জমা দেওয়া ইত্যাদি।

 

আজকে আমরা কি শিখলাম ?

আজকে আমরা জানলাম টেকনিক্যাল এসইও কি (What Is Technical SEO) এবং এটা কেন জরুরি। এছাড়া, technical SEO-এর বিভিন্ন উপাদান গুলোর বিষয়ে আমরা জানলাম যেগুলোর ওপর ধ্যান দিতে হবে।

ওয়েবসাইটে গুগল সার্চ থেকে ট্রাফিক পাওয়ার জন্য আপনাকে অন পেজ এবং অফ পেজের সাথে সাথে প্রযুক্তিগত এসইও নিয়েও কাজ করতে হবে।

আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো ? নিচে কমেন্ট করে অবশই জানিয়ে দিবেন। এছাড়া, আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে সেটাও অবশই জানাবেন।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top