সার্ভার কি এবং এর বিভিন্ন প্রকার – What is Server in Bangla

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা সার্ভার কি (What Is Server in Bangla) এবং সার্ভার এর প্রকার (Different Types Of Server) এর বিষয়ে চর্চা করবো।

Server definition in Bangla.

ইন্টারনেটে সক্রিয় থাকা অবস্থায় বা প্রযুক্তিগত অনলাইন পেজ বা ওয়েবসাইট গুলোতে আপনারা অনেক সময় সার্ভার (server) বা ওয়েব সার্ভার (web server) সবটি শুনেছেন হয়তো।

এমনিতে সার্ভার হলো একটি কম্পিউটার হার্ডওয়্যার বা সফটওয়্যার যে অন্যান্য কম্পিউটার (computer), ডিভাইস (device) বা প্রোগ্রাম (program) গুলোকে তথ্য (information) প্রদান করে থাকে।

যখন আমরা ব্যাংক (bank) এর মধ্যে গিয়ে থাকি তখন অনেক সময় ব্যাংক কর্মচারীরা বলে থাকেন যে, “বর্তমান সার্ভার ডাউন” তাই কাজ হবেনা।

কেবল ব্যাংক না, প্রায় বিভিন্ন দপ্তর (offices) গুলোতে অনেক সময় সার্ভার ডাউন (server down) বলে কাজ বন্দ করে বসে থাকা হয়।

এর কারণ হলো, ব্যাংক (bank) বা অন্যান্য offices গুলো তাদের কম্পিউটারের মধ্যে যেই programs বা websites গুলোতে কাজ করে থাকেন, সেগুলো একটি মূল সার্ভার (server computer) এর সাথে সংযুক্ত হয়ে থাকে।

আর যখন সেই মূল সার্ভার কম্পিউটার এর সাথে জড়িত (connected) বিভিন্ন client device বা programs গুলোর সংযোগ স্থাপন করতে কোনো সমস্যা হয়ে থাকে তখন মূল সার্ভার থেকে তথ্য গ্রহণ করা বন্ধ হয়ে যায় এবং ফলে বিভিন্ন programs বা website গুলো কাজ করেনা।

আর তাই, বিভিন্ন ব্যাংক কর্মচারীরা আমাদের বলেন যে “বর্তমান সার্ভার ডাউন তাই কাজ হচ্ছেনা”.

চলুন, একটি সার্ভার কাকে বলে বিষয়টা নিচে আমরা বিস্তারিত ভাবে জেনেনেই।

সার্ভার কি ? (server meaning in Bengali)

সোজা এবং সহজ ভাবে বললে একটি সার্ভার (server) হলো এমন একটি কম্পিউটার (computer) যে অন্যান্য কম্পিউটার গুলোতে ডাটা (data) এবং তথ্য (information) সরবরাহ করে থাকে।

সার্ভার মানে আবার এরকম করেও বলা যেতে পারে যে,

Server হলো একটি software বা hardware device যেখানে নেটওয়ার্ক এর মাধ্যমে অন্যান্য computer বা programs গুলোর দ্বারা বিভিন্ন ধরণের অনুরোধ (request) পাঠানো হয় যেখানে সার্ভার প্রত্যেক জরুরি অনুরোধ (request) গুলোকে গ্রহণ করে এবং প্রতিক্রিয়া (response) করে।

যেই device / computer গুলো server কে অনুরোধ (request) করে থাকে এবং পরে সার্ভার থেকে প্রতিক্রিয়া (response) গ্রহণ করে তাদের “clients” বলা হয়।

সার্ভার এর কাজ হলো এর client device / computer গুলোকে সেবা প্রদান করা।

উদাহরণ স্বরূপে, 

ধরুন আপনি নিজের মোবাইল থেকে YouTube এর মধ্যে videos দেখছেন বা ইন্টারনেটের মধ্যে একটি ওয়েবসাইটের মধ্যে আর্টিকেল পড়ছেন।

এক্ষেত্রে, YouTube এর সেই video বা ওয়েবসাইটের সেই পেজ এবং অন্যান্য ডাটা (data) কোথাও তো স্টোর করে রাখা আছে যার ফলে জেকেও ইন্টারনেটের মাধ্যমে সেগুলোকে এক্সেস করতে পারছেন।

আসলে, যখন আমরা নিজের mobile বা computer device এর ওয়েব ব্রাউজার এর মাধ্যমে ইউটিউব বা অন্যান্য ওয়েবসাইট গুলোতে প্রবেশ করার চেষ্টা করি,

তখন আমাদের মোবাইল বা কম্পিউটার একটি ক্লায়েন্ট (client) ডিভাইস হিসেবে ইউটিউবের মূল সার্ভার এর কাছে বিভিন্ন data এবং information গুলো গ্রহণ করার জন্য  অনুরোধ করে থাকে।

যখন, সার্ভার ডিভাইস এর অনুরোধ গ্রহণ করে ইউটিউবের ডাটা এবং তথ্য গুলো আমাদের সরবরাহ করে থাকে তখন ডিভাইস এর ব্রাউজার সেগুলোকে গ্রহণ করে এবং আমরা সম্পূর্ণ YouTube এর website এবং সেখানে থাকা video গুলো দেখতে পারি।

একটি সার্ভার অন্যান্য systems গুলোতে data সরবরাহ করার ক্ষেত্রে ইন্টারনেটের ওপরে local area network (LAN) বা wide area network (WAN) ব্যবহার করতে পারে।

এমনিতে বিভিন্ন আলাদা আলাদা রকমের সার্ভার রয়েছে যেমন, ওয়েব সার্ভার, মেইল সার্ভার এবং ফাইল সার্ভার।

প্রত্যেক আলাদা আলাদা সার্ভার এর প্রকারের উদ্দেশ্য একি যদিও সেগুলো আলাদা আলাদা software এর ওপরে নির্ভর করে কাজ করে থাকে।

উদাহরণ স্বরূপে, 

একটি ওয়েব সার্ভার Apache HTTP Server বা Microsoft IIS এর মতো program গুলো চলাতে পারে যেগুলো ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন websites গুলো access করতে সাহায্য করে।

বা, একটি মেইল সার্ভার Exim বা iMail এর মতো programs গুলোকে চলাতে পারে যেগুলো ইমেইল গ্রহণ করা এবং পাঠানোর জন্য SMTP সেবার প্রদান করে থাকে।

বা, Network এর ওপরে File sharing এর ক্ষেত্রে একটি ফাইল সার্ভার, Samba বা operating system এর built-in file sharing system এর ব্যবহার করতে পারে।

তাহলে আশা করছি, Server কি (About Server in Bengali) বিষয়টা ভালো করে বুঝতে পেরেছেন।

সার্ভার এর প্রকার গুলো কি কি ? (Types of server)

ওপরে সার্ভার এর প্রকার গুলোর বিষয়ে কিছুটা আমি অবশই বলেছি তবে এবার আমরা নিচে বিস্তারিত ভাবে সার্ভার গুলো বিভিন্ন প্রকারের বিষয়ে জানবো।

Computer networking এর ক্ষেত্রে বিভিন্ন আলাদা আলাদা রকমের server থাকতেই পারে।

১. ফাইল সার্ভার (File server) 

ফাইল সার্ভার হলো এমন একটি সার্ভার / কম্পিউটার যেখানে বিভিন্ন ধরণের ডাটা (data) ফাইল (files) গুলোকে স্টোর এবং ম্যানেজ করা হয়।

User একটি কমন নেটওয়ার্ক এর মাধ্যমে files / data / information গুলোকে পরস্পরে শেয়ার (share) করতে পারে কোনো ধরণের external storage device (pen-drive, floppy etc.) ব্যবহার না করে।

File server হলো নেটওয়ার্ক এর সাথে সংযুক্ত যেকোনো একটি কম্পিউটার যেটার শেয়ার্ড ডিস্ক এক্সেস করার ক্ষেত্রে একটি লোকেশন প্রদান করে থাকে।

আর এই লোকেশন এর মাধ্যমেই অন্যান্য কম্পিউটার থেকে এই শেয়ার্ড ফাইল গুলোকে এক্সেস করা যাবে।

অন্যান্য কম্পিউটার গুলো যেগুলো একি network এর সাথে সংযুক্ত তারা এই ডাটা ফাইল গুলোকে সরাসরি এক্সেস করতে পারবেন।

২. ডাটাবেস সার্ভার (Database server) 

এটা এমন একটি কম্পিউটার সিস্টেম যার কাজ হলো database থেকে data গুলোকে access করা এবং সেগুলোকে আবার গ্রহণ করার সাথে জড়িত সেবা প্রদান করা।

এটা বিশাল বড় একটি ওয়্যারহাউস এর মতো যেখানে বিভিন্ন website ইত্যাদির data এবং information গুলোকে store এবং maintain করে রাখা হয়।

একটি ডাটাবেস সার্ভার ব্যবহার করে থাকে একটি database application এর যার কাজ হলো অন্যান্য computer programs / computer গুলোকে database services প্রদান করা।

৩. ওয়েব সার্ভার (Web Server) 

একটি ওয়েব সার্ভার হলো একটি server software বা hardware যেটা বিভিন্ন websites গুলোকে চালিয়ে (run) থাকে।

এটাকে একটি computer program বলেও বলা যেতে পারে যেটা মূলত একটি ওয়েবসাইট এর data, information, content ইত্যাদি store এবং deliver করা।

একটি ওয়েবসাইটের প্রত্যেক file, text, images, video, data এই web server এর মধ্যে রাখা হয়।

HTTP / HTTPS  নেটওয়ার্ক প্রোটোকল (network protocol) এর মাধ্যমে একটি ওয়েব সার্ভার এর সাথে যোগাযোগ করা যেতে পারে।

ওয়েব সার্ভার এর মূল কাজ হলো ইউসার এর জন্য web page গুলোকে store, process এবং deliver করা।

মনে রাখবেন, ইন্টারনেটের মধ্যে যতগুলো ওয়েবসাইট রয়েছে সেই প্রত্যেকের ডাটা (data) কোনো না কোনো ওয়েব সার্ভার এর মধ্যে স্টোর করে রাখা আছে।

৪. Application server 

Application server গুলোকে মূলত তৈরি করা হয়েছে বিভিন্ন application গুলোকে run করার উদ্দেশ্যে।

এখানে বিভিন্ন ধরণের hardware এবং software গুলোকে অন্তর্ভুক্ত করা হয় যার ফলে বিভিন্ন ধরণের programs গুলো চলার মতো পরিবেশ হয়ে ওঠে।

Application server গুলোকে network computer হিসেবেও বলা যেতে পারে যেখানে বিভিন্ন applications গুলোকে install, host, operate এবং run করা হয় client computers গুলোর জন্য।

৫. Proxy server 

Proxy server কে কেবল “proxy” বলেও বলা যেতে পারে।

এটা user এবং ইন্টারনেটের মধ্যে একটি gateway হিসেবে কাজ করে।

Proxy server হলো একটি server application বা application যেটা user request এবং request এর সাথে জড়িত সার্ভারের মধ্যে একটি মধ্যস্থতাকারী ( intermediary ) হিসেবে কাজ করে।

৬. Mail Server 

Mail server বা e-mail server হলো এমন এক ধরণের সার্ভার এর প্রকার যেটা নেটওয়ার্ক এর ওপরে email গুলোকে গ্রহণ এবং ডেলিভার করে থাকে।

Mail server গুলোকে Mail Server Transfer Agent (MTA) বা Internet Mailer বলেও বলা হয়।

প্রত্যেক email যেগুলো আমরা send করে থাকি সেগুলো mail server এর এক শৃঙ্খলার (chain) মধ্যে দিয়ে পার হয়ে থাকে।

আমরা যখন কাওকে email পাঠিয়ে থাকি তখন সেটা অনেক তাড়াতাড়ি সেন্ড (send) হয়ে যায় যদিও আসলে সেটা mail server এর অনেক জটিল একটি প্রক্রিয়া।

৭. FTP server 

ইন্টারনেটে প্রত্যেক দিন প্রায় প্রচুর files গুলো একটি কম্পিউটার থেকে আরেকটি কম্পিউটারের মধ্যে ট্রান্সফার (transfer) করা হয়।

এগুলোর মধ্যে বেশিরভাগ file গুলো File Transfer Protocol (FTP) র মাধ্যমে ট্রান্সফার হয়ে থাকে।

এটা মূলত একটি standard communication protocol যার মাধ্যমে একটি computer network এর ওপরে computer files গুলোকে server থেকে client device এর মধ্যে transfer করা হয়।

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা, আজকে আমরা জানলাম “সার্ভার (server) কি” (What is a server) এবং সার্ভার এর বিভিন্ন প্রকার গুলোর বিষয়ে।

আশা করছি সার্ভার বলতে কি বুঝায় বিষয়টা আপনার ভালো করে বুঝতেই পেরেছেন।

Server meaning in Bengali নিয়ে লিখা আমাদের আর্টিকেল ভালো লেগে থাকলে অবশই আর্টিকেলটি শেয়ার করবেন।

এছাড়া, আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করে অবশই জানাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top
Copy link
Powered by Social Snap