ফেসবুকে ফলোয়ার বৃদ্ধির ৯টি দুর্দান্ত উপায় – নিয়মিত বাড়বে ফলোয়ার

কিভাবে ফেসবুক ফলোয়ার বাড়ানো যায় ? ফেসবুকে তাড়াতাড়ি ফলোয়ার বৃদ্ধির উপায় কি ? আজকে আমরা এমন কিছু সাধারণ তবে কার্যকর ধাপ গুলোর বিষয়ে জানবো যেগুলো অনুসরণ করে আপনি নিজের ফেসবুক পেজে অধিক ফলোয়ার লাভ করতে পারবেন।  

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলো আমাদের জীবনের একটি অনেক গুরুত্বপূর্ণ ও দরকারি অংশ হয়ে দাঁড়িয়েছে। আজ নানান জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট বা অ্যাপ গুলো রয়েছে যেগুলো আমরা নিয়মিত ব্যবহার করে থাকি। আর এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে একটি হলো ফেসবুক যেখানে বর্তমানে প্রত্যেক মাসে প্রায় ২ বিলিয়ন থেকেও অধিক একটিভ ব্যবহারকারীরা রয়েছেন।

আর এর ফলে, অনেক তাড়াতাড়ি এবং সহজেই একটি ব্যবসা, ব্র্যান্ড, পণ্য বা পরিষেবা গুলোকে প্রচার বা সেগুলোর মার্কেটিং করার ক্ষেত্রে ফেসবুক হয়ে গিয়েছে একটি অনেক শক্তিশালী অনলাইন প্লাটফর্ম। বিশ্বজুড়ে বিভিন্ন ব্যবসা এবং ব্যক্তিদের দ্বারা নিজের একটি শক্তিশালী ব্যক্তিগত ব্র্যান্ড তৈরি করার ক্ষেত্রেও ফেসবুক অনেক কার্যকর টুল হিসেবে প্রমাণিত হয়েছে।

অবশই পড়ুন: ইনস্টাগ্রাম ফলোয়ার্স কিভাবে বাড়াবেন ?

বর্তমান সময়ে ফেসবুকে প্রচুর কনটেন্ট এবং প্রতিযোগিতা থাকায় ফলে, নতুন ভাবে একটি পেজ তৈরি করে প্রচুর জনপ্রিয়তা এবং ফলোয়ার্স লাভ করার বিষয়টা অনেক চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। তাই, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে ফেসবুকে ফলোয়ার্স বাড়ানোর কার্যকর উপায় গুলো শেয়ার করবো। অবশই, এতে আপনার অনলাইন উপস্থিতি অবশই উন্নত হবে।

ফেসবুকে ফলোয়ার বৃদ্ধির কার্যকর উপায় গুলো – সেরা ৯টি

ফেসবুক ফলোয়ার বৃদ্ধির উপায়
How to increase Facebook followers ?

হতে পারে আপনি একজন উদ্যোক্তা, ব্লগার, ইউটিউবার বা এমন কেও যে নিজের অনলাইন উপস্থিতি বাড়াতে চাইছেন, নিচে বলে দেওয়া এই উপায় এবং কৌশল গুলো অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার ফেসবুক পেজের ফলোয়ার্স বাড়ানোর মাধ্যমে অধিক শ্রোতাদের সাথে যুক্ত হতে পারবেন।

১. নিয়মিত পোস্ট করুন

আপনি নিজের ফেসবুক পেজে কিভাবে এবং কত সময় পর পর পোস্ট করছেন সেটা কিন্তু অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ, আপনার পোস্টিং সময়সূচীর সাথে ফলোয়ার্সরা সরাসরি ভাবে যুক্ত।

কারণ, যত অধিক পরিমানে ও নিয়মিত নিজের পেজে কনটেন্ট পোস্ট করবেন, ততটাই অধিক সুযোগ হয়ে দাঁড়াবে নিজের টার্গেট করা শ্রোতাদের সামনে দৃশ্যমান হওয়ার। নতুন নতুন শ্রোতাদের সামনে যত অধিক দৃশ্যমান হতে থাকবেন ততটাই তাড়াতাড়ি নতুন নতুন ফলোয়ার্স আপনার পেজের সাথে যুক্ত হবেন।

এক্ষেত্রে, আপনাকে একটি কনটেন্ট ক্যালেন্ডার তৈরি করতে হবে। আপনাকে নিশ্চিত করতে হবে, আপনি কি ধরণের কনটেন্ট গুলো কখন কখন নিজের সোশ্যাল মিডিয়াতে পাবলিশ করবেন।

এতে, কোনো ইভেন্ট বা উপলক্ষ্য থাকলে আপনি কি ধরণের কনটেন্ট পোস্ট করবেন সেটা নিয়ে আগের থেকেই নিশ্চিত থাকতে পারছেন। এছাড়া, এভাবে সময়সূচী মেইনটেইন করে আপনি সঠিক সময়ে নিয়মিত পোস্ট করতে পারবেন।

অবশই পড়ুন: কিভাবে ফেসবুকে লাইক বাড়ানো যায় ?

২. প্রোফাইল অপ্টিমাইজ করুন

যখনি কোনো ইউসার আপনার পেজে প্রবেশ করেন তখন সবচেয়ে প্রথমেই তাদের সামনে আপনার প্রোফাইল দৃশ্যমান হয়ে থাকে। তাই, আপনাকে অবশই নিজের প্রোফাইল আকর্ষণীয়ও ভাবে এবং সম্পূর্ণ ভাবে সেটআপ করে রাখতে হবে।

মানে, আপনার ফেসবুক পেজ এর প্রোফাইল দেখতে সম্পূর্ণ, পেশাদার এবং আকর্ষক হতে হবে। আপনাকে একটি ভালো ও উচ্চ কোয়ালিটির প্রোফাইল ইমেজ এবং কভার ফটো সেট করা দরকার।

এর সাথে সাথে, প্রোফাইলের বায়ো (bio) সেক্শনে নিজের বিষয়ে এবং আপনার পেজটি কি বিষয় নিয়ে তৈরি করা হয়েছে সেগুলো লিখুন। আপনার প্রোফাইল দেখতে যত অধিক প্রফেশনাল দেখাবে টোটো অধিক শ্রোতারা পেজটি সহজে ফলো করার কথা ভাববেন। 

৩. আকর্ষক বিষয়বস্তু পোস্ট করুন

নতুন নতুন ফলোয়ার দের আকৃষ্ট করার ক্ষেত্রে এবং ধরে রাখতে আপনাকে নিয়মিত ধারাবাহিক ভিত্তিতে সেই ধরণের পোস্ট গুলো করা দরকার যেগুলো উচ্চ-মানের এবং অবশই আকর্ষণীয়। এক্ষেত্রে আপনি বিভিন্ন ধরণের blog posts, videos, images, graphics, animation ইত্যাদি ব্যবহার করতে পারবেন যেগুলো আপনার পেজের বিষয় এবং শ্রোতাদের সাথে জড়িত।

 ৪. পোস্ট এর মধ্যে হ্যাশট্যাগ ব্যবহার

হ্যাশট্যাগ এর ব্যবহারের ফলে আপনি নিজের ফেসবুক পোস্ট গুলোকে অধিক শ্রোতাদের সামনে দৃশ্যমান করার সুযোগ পাবেন। এতে অবশই আপনি আপনার পেজ গুলোতে নতুন নতুন দর্শকদের আকর্ষণ লাভ করবেন।

আপনাকে নিজের পোস্ট গুলোতে কিছু রিলেটেড হ্যাশট্যাগ গুলো ব্যবহার করতে হবে। এছাড়া, নিজের পেজের জন্য একটি ব্র্যান্ডেড হ্যাশট্যাগ তৈরি করতে পারলে, সেটা আপনার পেজের জন্য অধিক লাভজনক প্রমাণিত হতে পারে।

মনে রাখবেন, আপনার ফেসবুক পোস্ট গুলো যাতে সঠিক এবং টার্গেটেড শ্রোতাদের সামনে দৃশ্যমান হয়ে থাকে, তার জন্যে আপনাকে কেবল নিজের পোস্ট এর বিষয় বা নিশের সাথে জড়িত পপুলার এবং ট্রেন্ডিং হ্যাশট্যাগ গুলো ব্যবহার করা দরকার।

৫. অন্যদের সাথে সহযোগিতা

ফেসবুকে নতুন নতুন শ্রোতাদের সাথে যুক্ত হয়ে প্রচুর ফলোয়ার্স লাভ করতে চাইলে, আপনি অন্যান্য Facebook pages এবং influencers-দের সাথে সহযোগিতার মাধ্যমে এই কাজ সহজ করতে পারবেন।

আপনারা নিজেদের ফলোয়ার্স দের মধ্যে একে আরেকজনের ফেসবুক পেজ গুলোকে ক্রস প্রোমোট করতে পারবেন। এছাড়া, একসাথে কনটেন্ট তৈরি করার মাধ্যমে এবং যৌথ প্রচারণা চালিয়ে এই কাজ অনেক সহজ করতে পারবেন।

অনেকে আবার লক্ষ লক্ষ ফলোয়ার্স থাকা বিভিন্ন জনপ্রিয় ফেসবুক পেজের মালিকদের কিছু টাকা দিয়ে তাদের পেজের মধ্যে নিজের পেজ বা পেজের কোনো পোস্ট গুলো প্রচার করেন। যদি আপনার পেজ এবং কনটেন্ট আকর্ষণীয় হয়ে থাকে, তাহলে এই মাধমেও তাড়াতাড়ি অনেক ফেসবুক ফলোয়ার পাওয়া সম্ভব। 

৬. ফেসবুকে বিজ্ঞাপন চালান

একটি নতুন বা পুরোনো ফেসবুক পেজ, অনেক কম সময়ের মধ্যে তাড়াতাড়ি প্রচার করে অধিক শ্রোতাদের কাছে পৌঁছনোর ক্ষেত্রে Facebook Ads একটি অনেক কার্যকর ও শক্তিশালী উপায়। ফেসবুকে বিজ্ঞাপন তৈরির মাধ্যমে একটি বিশেষ জনসংখ্যা, অবস্থান, আগ্রহ বা আচরনের শ্রোতাদের টার্গেট করতে পারবেন।

এভাবে, আপনি কেবল নিজের টার্গেট করা শ্রোতাদের কাছে পেজের কনটেন্ট গুলোকে দ্রুত বিজ্ঞাপনের মাধ্যমে দেখিয়ে দিতে পারবেন। এই মাধ্যমে আপনার কিছু টাকা অবশই খরচ করতে হবে যদিও, নিজের পেজে দ্রুত ফলোয়ার পাওয়ার যাবে।

৭. শেয়ার করার যোগ্য কন্টেন্ট তৈরি

ফেসবুকে ফলোয়ার বৃদ্ধি করার উপায় হিসেবে এই উপায়টি অনেক কার্যকর প্রমাণিত হয়েছে। যখনি আমরা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে এমন কোনো পোস্ট দেখে থাকি যেগুলো তথ্যপূর্ণ, বিনোদনমূলক, অনুপ্রেরণামূলক, বা আকর্ষণীয়, তখন সাথে সাথে সেগুলো শেয়ার করে ফেলি। 

আর তাই, আপনাকেও এরকম কনটেন্ট তৈরি করে ফেসবুকে পোস্ট করতে হবে যেগুলো শ্রোতারা দেখলেই তাদের শেয়ার করতে মন করবে। শেয়ার করার যোগ্য কন্টেন্ট গুলো তৈরি করলে, আপনার পোস্ট গুলো ফেসবুকে প্রচুর পরিমানে শেয়ার করা হবে।

এতে, আপনার কন্টেন, পোস্ট এবং পেজ নিজে নিজে জনপ্রিয়তা লাভ করতে শুরু করবে এবং ফলে পেজের ফলোয়ার্স বাড়ার সুযোগ হয়ে দাঁড়াবে। কোনো টাকা খরচ না করে নিজে নিজে ফেসবুক ফলোয়ার বৃদ্ধির উপায় হিসেবে এটা একটি অনেক দুর্দান্ত পদক্ষেপ।

তাই, আপনার ফেসবুক পোস্ট গুলো যাতে অধিক শেয়ার হয়ে থাকে এর জন্যে আপনাকে তথ্যপূর্ণ, বিনোদনমূলক, অনুপ্রেরণামূলক, আকর্ষণীয় এবং ট্রেন্ডিং টপিক গুলো নিয়ে কনটেন্ট তৈরি করা দরকার। 

৮. ফেসবুক পেজ প্রচার করুন

আপনি যদি নিজের ফেসবুক পেজে প্রচুর ফলোয়ার্স পেতে চান তাহলে আপনাকে নিজের পেজটিকে প্রত্যেক সম্ভব স্থানে প্রচার করতে হবে।

যদি আপনার একটি ওয়েবসাইট বা ব্লগ আছে তাহলে সেখানে ফেসবুক ফলো বাটন যোগ করুন, যদি ইউটিউব চ্যানেল আছে তাহলে ভিডিও ডেসক্রিপশনে বা ভিডিওতে নিজের পেজের বিষয়ে উল্লেখ করতে পারেন এবং পেজ ফলো করার জন্যে অনুরোধ জানাতে পারেন।

এছাড়া, যদি আপনি অন্যান্য সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলো ব্যবহার করছেন, তাহলে সেখানেও নিজের ফেসবুক পেজের প্রচার করতে পারেন।

৯. ফেসবুক গ্রুপে যোগ দিন

ফেসবুক গ্রুপ গুলোতে যোগ দেওয়ার মাধ্যমে আপনি আপনার নির্ধারিত শ্রোতাদের সাথে সরাসরি সংযুক্ত হতে পারবেন। এতে, আপনি শ্রোতাদের পছন্দ এবং অপছন্দ এবং তারা কি ধরণের কনটেন্ট চাইছেন সেগুলোর বিষয়ে ভালো করে বুঝতে পারবেন।

ফেসবুক গ্রুপ গুলোতে গিয়ে আপনি নতুন নতুন শ্রোতাদের সাথে অধিক ঘনিষ্ঠভাবে সংযুক্ত হওয়ার সুযোগ পাবেন। আপনি নিজের লক্ষ্যবস্তু শ্রোতাদের কাছে নিজের পরিচয় তুলে ধরতে পারবেন এবং খাঁটি সংযোগ তৈরি করার সুযোগ পাবেন।

আপনি চাইলে নিজের পেজ এবং পেজের কনটেন্ট গুলোকেও মাঝে মাঝে গ্রুপ গুলোতে শেয়ার করতে পারেন। তবে এর আগে শ্রোতাদের সামনে নিজের একটি ভালো ছবি ও পরিচয় তুলে ধরতে পারলে, শেয়ার করা পোস্ট গুলোর মাধমেও প্রচুর ফলোয়ার পাওয়া সম্ভব।

 

আমাদের শেষ কথা,

কিভাবে ফেসবুক ফলোয়ার বাড়ানো যায় বা ফেসবুক ফলোয়ার বৃদ্ধির উপায় কি ? এই প্রশ্নের উত্তর হিসেবে ওপরে বলা উপায় গুলো আমার হিসেবে সেরা। এখন অনেকেই আছেন যারা খানিকটা কষ্ট ও পরিশ্রম না করে ফেসবুকে তাড়াতাড়ি ফলোয়ার্স লাভ করার জন্যে ফেসবুক পেজে অটো ফলোয়ার এর মতো উপায় গুলো খুঁজে থাকেন। তবে, ইন্টারনেটে এরকম অনেক ফেসবুক অটো ফলোয়ার টুলস এবং ওয়েবসাইট রয়েছে যারা আপনারা পেজে নিজে নিজে ফলোয়ার বৃদ্ধি হওয়ার কথা বলে থাকে।

এমনিতে আমি জানিনা এগুলো শর্টকাট উপায় কাজ করবে কি না তবে ওপরে বলা উপায় গুলো অনুসরণ করলে সময় অবশই লাগবে তবে কাজ অবশই করবে বলে আমি আশা করছি। মনে রাখবেন, ফেসবুকে প্রচুর ফলোয়ার্স পাওয়ার জন্য আপনাকে কনটেন্ট তৈরি, প্রচার এবং ব্যবহারকারীর ব্যস্ততা লাভ করার ক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ এবং কৌশলগত পদ্ধতি গুলি অনুসরণ করার প্রয়োজন হবে।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top