গুগল সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে – (How Google Works)

গুগল কিভাবে কাজ করে: Google হলো বিশ্বের সমস্ত web search engine গুলোর মধ্যে একটি অনেক জনপ্রিয় সার্চ ইঞ্জিন। বর্তমান সময়ে গুগল সার্চ এতটাই স্মার্ট এবং উন্নত হয়ে গিয়েছে যে ইউসার (user) এর জিগেশ করার প্রশ্নের একেবারে সঠিক উত্তর দিতে এই সার্চ ইঞ্জিন সক্ষম।

গুগল কিভাবে কাজ করে
How Google search works in Bengali.

প্রত্যেক দিন এই গুগল সার্চ ইঞ্জিন নিজের উন্নত এবং আধুনিক এলগোরিদম (algorithm) এর মাধ্যমে লোকেদের জিগ্যেশ করা কোটি কোটি প্রশ্ন গুলোর সঠিক এবং প্রাসঙ্গিক (relevant) উত্তর প্রদান করে থাকে।

আমাদের মধ্যে প্রত্যেকেই প্রত্যেক দিন গুগল সার্চ ইঞ্জিন অবশই ব্যবহার করে থাকি। আমরা এমনিতে ব্যবহারের দিক থেকে দেখতে গেলে আমরা প্রত্যেকেই কম বেশি গুগলের কাজ করার প্রক্রিয়া বা নিয়ম অবশই জানি,

তবে টেকনিক্যালি গুগল সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে সেটা নিয়ে হয়তো স্পষ্ট জ্ঞান আমাদের নেই।

তাই, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলতে চলেছি, গুগল এর কাজ করার পদ্ধতি এবং কিভাবে কাজ করে গুগল।

গুগল সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে ?

কোনো না কোনো সময় আপনার মনেও হয়তো এই প্রশ্ন অবশই চলে এসেছে যে, গুগল কিভাবে তার সার্চ রেজাল্ট পেজ গুলোতে ওয়েবসাইট গুলোকে র্যাংক (rank) করে থাকে ? বা কিভাবে ইউসার এর জিগেশ করা প্রশ্নের সাথে সম্পর্কীয় তথ্য বা রেজাল্ট গুগল দেখিয়ে থাকে ?

তবে এর সোজা উত্তর হলো, “Google search তার algorithm গুলোকে অনুসরণ করে সেখানে থাকা তথ্য গুলোর মাধ্যমে রেজাল্ট দেখিয়ে থাকে”.

একজন ইউসার এর সার্চ করা সার্চ টার্ম (search term), প্রশ্ন বা কীওয়ার্ড (keyword) এর জন্যে সেরা উত্তর বা রেজাল্ট (result) কোনগুলো হবে সেইটা নির্ধারিত করা হয় Google এর algorithm এর দ্বারা।

তাই, বলাই যেতে পারে যে গুগল সার্চ সম্পূর্ণ ভাবে তার অ্যালগরিদম গুলোকে অনুসরণ করেই কাজ করে।

এমনিতে গুগল অ্যালগরিদম এর কাজ হলো সার্চ ইনডেক্স (গুগলের কাছে থাকা তথ্য) গুলোর থেকে সেরা সম্ভাব্য ফলাফল গুলো প্রদান করা।

তবে, যখন আমরা গুগল কিভাবে কাজ করে এই বিষয়ে কথা বলছি তখন শুরু থেকে সম্পূর্ণ প্রক্রিয়ার বিষয়েই আপনার জানা দরকার।

Google এর তথ্য সূত্র – (Google information source)

তথ্য গুলো নিজের সার্চ রেসাল্ট পেজ এর মধ্যে দেখানোর জন্যে সবচে প্রথমে গুগল ইন্টারনেটে সক্রিয় থাকা বিভিন্ন সূত্র (source) গুলোর থেকে তথ্য গুলো সংগ্রহ করে।

সেই প্রত্যেকটি সূত্র গুলো হলো –

  • Web pages.
  • Google My Business and Maps user submissions.
  • Book scanning.
  • ইন্টারনেটের মধ্যে থাকা Public databases.
  • PDF, Images, Videos ইত্যাদি।

Google মূলত ৩ টি মৌলিক পদক্ষেপ (steps) গুলো অনুসরণ করে থাকে, সার্চ রেসাল্ট বা ফলাফল তৈরি করার ক্ষেত্রে।

Step ১. Crawling

Google দ্বারা তাদের নিজস্ব কিছু computer bots রয়েছে যেগুলোকে বলা হয় “Google bots”.

এই Google bots গুলো প্রত্যেক দিন বিভিন্ন web pages গুলোতে visit করে থাকে, কখনো কোনো ওয়েব পেজে একবার আবার কখনো এক দিনে একি ওয়েব পেজে অনেক বার ভিসিট করে থাকে।

Googlebot গুলোকে আবার Google’s web crawler বলেও বলা হয়।

এদের কাজ হলো ইন্টারনেট বা ওয়েব (web) এর মধ্যে থাকা বিভিন্ন সূত্র (web pages) গুলোর থেকে তথ্য সংগ্রহ করা এবং গুগলের নিজের একটি তথ্যের ইনডেক্স (information index) তৈরি করা।

তাই, এই স্টেপ এর মধ্যে গুগল এর বোট গুলো (Googlebot) গুলো ওয়েব এর মধ্যে থাকা সমস্ত pages গুলোতে গিয়ে সেগুলোকে ক্রল করতে শুরু করে।

Step ২. Indexing

যখন Googlebot কোনো web-page এর মধ্যে প্রবেশ করে থাকে তখন এই crawler বা spider গুলো সেই ওয়েব পেজের সমস্ত keywords, web pages, descriptions, text, links, images, videos ইত্যাদি গুলোর বিশ্লেষণ করে এবং নিজের ইনডেক্সে বা তালিকায় জমা করে নেয় যাতে প্রয়োজন হলে এগুলোকে গুগলের রেজাল্ট পেজে দেখানো যেতে পারে।

Googlebot গুলোর মাধ্যমে তৈরি করা এই তথ্যের ইনডেক্স গুলোর থেকেই পরে গিয়ে প্রাসঙ্গিক রেজাল্ট গুলো গুগলের সার্চ রেসাল্ট পেজে (SERP) দেখানো হয়।

কোনো ওয়েবপেজ যদি আপডেট, ডিলিট, এডিট ইত্যাদি হয়ে থাকে থখন এই গুগল বোট (Googlebot) গুলো সেখানে প্রবেশ করার পর সেটা বুঝতে পারে এবং সেই হিসেবে গুগলের ইনডেক্স এও আপডেট করে থাকে।

শেষে গিয়ে সম্পূর্ণ তথ্য গুলো Google index এর মধ্যে জমা করে রাখা হয়।

Google index হলো মূলত একটি সাংঘাতিক বড় তথ্যের ডাটাবেস (database) যেগুলোকে কম্পিউটার এর মধ্যে রাখা হয়।

এই প্রক্রিয়াটিকেই বলা হয় “Indexing”.

Step ৩. Ranking

এটা হলো সব থেকে শেষের স্টেপ যেখানে গুগল তার ইউসার দের সমাধান বা রেজাল্ট দেখিয়ে থাকে।

এই স্টেপে, যখন কোনো ইউসার গুগল সার্চ এর মধ্যে কিছু সার্চ করে থাকে, তখন গুগল আগের থেকে ইনডেক্স করা তথ্য বা ওয়েব পেজ গুলোকে স্ক্যান করে থাকে সঠিক এবং সেরা সমাধান দেওয়ার উদ্দেশ্যে।

তথ্য বা ওয়েব পেজ গুলোকে স্ক্যান করার সময়, language, location, device ইত্যাদি বিষয়ের ওপরে বিশেষ ধ্যান রাখা হয়।

যদি আপনি U.S এর কোনো জায়গা থেকে “restaurant near me” লিখে গুগলের মধ্যে সার্চ করে থাকেন, তাহলে আপনাকে অন্য রেসাল্ট গুলো দেখানো হবে,

সেভাবেই, যদি আপনি India বা Bangladesh থেকে “restaurant near me” লিখে search দিচ্ছেন তাহলেও আপনাকে অন্য অন্য রেসাল্ট দেখানো হবে।

এভাবেই, গুগল বিভিন্ন নিয়ম, প্রক্রিয়া এবং বিষয়ের ওপরে নির্ভর করে রেসাল্ট গুলো দেখায়।

আপনার সার্চ করা প্রশ্ন, কীওয়ার্ড বা সার্চ টার্ম (search term) এর সাথে সম্পর্কিত (relevant) সেরা ওয়েব পেজ গুলোর একটি তালিকা তৈরি করে গুগল আপনাকে দিয়ে দেয়।

মনে রাখতে হবে, Google তার algorithm এর হিসেবেই সেরা রেসাল্ট দেওয়ার উদ্দেশ্যে প্রোগ্রামগতভাবে ওয়েব পেজ গুলোকে স্থান দিয়ে থাকে।

Google algorithm কিভাবে কাজ করে ?

Google algorithm হলো প্রায় ২০০টি আলাদা আলাদা কারনের উপরে লক্ষ্য রেখে তৈরি করা একটি অনেক জটিল ফর্মুলা যেটাকে গুগল প্রত্যেক ওয়েব পেজ গুলোতে এপ্লাই করে থাকে যাতে ইউসার এর দ্বারা সার্চ করা সার্চ টার্ম বা কোয়েরির প্রাসঙ্গিকতা এবং সামগ্রিক মান মূল্যায়ন করা যেতে পারে।

সোজা এবং সরল ভাবে বললে, Google algorithm হলো সেই জটিল ফর্মুলা যেটার ব্যবহার করে গুগল যাতে তার ইনডেক্স (index) থেকে ইউসারকে (user) একেবারে সঠিক, সেরা এবং প্রাসঙ্গিক সমাধান দেওয়া যেতে পারে।

Google algorithm এর কিছু গুরুত্বপূর্ণ factors গুলো হলো,

  • Mobile friendly web-pages.
  • High-quality content.
  • Page speed.
  • Backlinks
  • Keywords in Meta Titles
  • Internal Links.

ইত্যাদি, আরো অনেক ranking factors গুলো রয়েছে যেগুলোর ওপরে নজর দিয়ে Google এবং এর algorithm দ্বারা রেসাল্ট (result) তৈরি করা হয় এবং ইউসার দের দেখানো হয়।

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা, গুগল সার্চ কিভাবে কাজ করে এই বিষয়ে সম্পূর্ণটা বুঝতে পেরেছেন তো ?

আশা করছি গুগলের কাজ করার নিয়ম এবং প্রক্রিয়া অবশই ভালো করে বুঝে গেছেন। 

আমাদের আজকের আর্টিকেলটি যদি সত্যি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আর্টিকেলটি সোশ্যাল মিডিয়াতে অবশই শেয়ার করবেন।

এছাড়া, আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকেল, সেটাও কমেন্টের মাধ্যমে জানাতে পারবেন।

 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top