কীওয়ার্ড রিসার্চ কি ? কেন এবং কিভাবে keyword research করবেন, এগুলির বেপারে আমরা আজ জানবো। হে বন্ধুরা, আমি জানি আপনারা একটি ব্লগ বানিয়েছেন এবং তাতে রেগুলার ভালো ভালো আর্টিকেল লিখছেন। কিন্তু, তাও আপনার ব্লগে ট্রাফিক (traffic) বা ভিসিটর্স (visitors) সেই পরিমানে আসছেনা। তাই তো ? আমি ঠিক বলছি তো ?

Keyword research Bangla tutorial.

এটার প্রধান এবং মুখ্য কারণ হতে পারে, “আর্টিকেল লেখার আগেই কীওয়ার্ড রিসার্চ (keyword research) না করাটা। এবং, যদিও আপনি করছেন তাহলে সঠিক ভাবে করছেননা। (What is keyword research in Bangla).

আজ ব্লগ বানিয়ে তাতে আর্টিকেল লিখতে লিখতে আমার প্রায় ৪ থেকে ৫ বছর হয়ে গেলো। এবং, শুরুতে আমিও এগুলির বেপারে কিছুই জানতামনা। তাই, আমার মতো যাতে আপনাদের কোনো অসুবিধে না হয়, সে কথা ভেবেই আমি আমার কিছু secret blogging tips আপনাদের সাথে শেয়ার করছি।

অবশই পড়ুনব্লগে কেমন আর্টিকেল লিখবেন ? কিভাবে লিখবেন

আপনাদের মতোই ৬৫% লোকেরাই জানেনা যে keyword research কি এবং কেন কীওয়ার্ড রিসার্চ করতে হয়। এবং তাই, তাদের ব্লগে লেখা আর্টিকেলে Google search বা যেকোনো অন্য search engine থেকে traffic অনেক অনেক কম আসে। এবং, কিছু ক্ষেত্রে তো ট্রাফিক একদমি আসেনা।

মনে রাখবেন, নিজের ব্লগের আর্টিকেল, কীওয়ার্ড রিসার্চ করে টপিক বা বিষয়ের সাথে জড়িত সঠিক শব্দ বা বাক্যের ব্যবহার করে লিখলেই, সেই আর্টিকেলে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে ফ্রি ট্রাফিক বা ভিসিটর পাওয়ার সুযোগ ৯০% বেড়ে যায়

এবং, এই প্রক্রিয়া বা মাধ্যম ব্যবহার করেই অনেক blogger রা সফলতা পেয়েছেন। আমিও তাদের মধ্যে একজন।

তাহলে, বন্ধুরা চলুন আমরা এক এক করে জেনেনেই

  • কীওয়ার্ড রিসার্চ কি ?
  • ব্লগের আর্টিকেল লেখার আগেই কীওয়ার্ড রিসার্চ কেন করা জরুরি।
  • কিভাবে keyword research করবেন ?

কীওয়ার্ড রিসার্চ কি ? (what is keyword research)

Keyword research এমন একটি প্রসেস (process) বা প্রক্রিয়া যার ব্যবহার করে আমরা Google search engine এ সব থেকে বেশি সার্চ হওয়া শব্দ, বাক্য (sentence) বা প্রশ্ন গুলি খোঁজার জন্য প্রয়াস বা গবেষণা (research) করতে পারি।

গুগল সার্চে লোকেরা সার্চ করা এই শব্দ, বাক্য বা প্রশ্ন গুলিকে search terms বলা হয়। এবং, কীওয়ার্ড রিসার্চিং এর মাধ্যমে আমরা নিজের আর্টিকেলের জন্য কিছু পপুলার (popular) এবং গুগলে অধিক সার্চ হওয়া search terms খুঁজে বের করতে পারি।

শেষে, খুঁজে বের করা popular এবং গুগলে অধিক সার্চ হওয়া search terms গুলি আমরা নিজের আর্টিকেল কন্টেন্টে যোগ করে বা ব্যবহার করে Search engine থেকে high traffic এবং সার্চ ইঞ্জিনে ভালো rank পেতে পারি। এবং, এটাই successful blogger রা করছেন।

কীওয়ার্ড রিসার্চ SEO (search engine optimization) এর একটি প্রধান এবং অনেক গুরুত্বপূর্ণ ভাগ। আর্টিকেলের জন্য Targeted keyword এর research না করলে সঠিক ভাবে SEO করাটা কখনোই সম্ভব না।

এমনিতে, ব্লগের আর্টিকেলে SEO র ব্যবহার কিভাবে করবেন, এবেপারে আমি আপনাদের আগেই বলেছি।

যেকোনো একটি ওয়েবসাইট বা ব্লগকে কোনো keyword এর জন্য optimize করার প্রথম স্টেপ হলো keyword research. আপনি, যেগুলি keyword কে target করে ব্লগে আর্টিকেল লিখছেন সেই কীওয়ার্ড গুলি লাভজনক কি না, সেগুলিতে মাসে ট্রাফিক কতটা আসে, keyword competition high না low সবটাই আপনারা research করে জানাটা অনেক জরুরি।

এবং, নতুন এবং অভিজ্ঞতা নাথাকা ব্লগাররা এবেপারে নাজানাতে তারা একটি বড়ো ভুল করে ফেলে। তারা, আর্টিকেল লেখার আগে যে টপিক বা বিষয়ে আর্টিকেল লিখছেন তার ওপর কোনোধরনের রিসার্চ করেননা।

এতে, তাদের লেখা আর্টিকেলের টপিক বা তাতে ব্যবহার করা কীওয়ার্ড লাভজনক কি না, সেই কীওয়ার্ড এ সার্চ ইঞ্জিনে সার্চ হয় কিনা এবং টার্গেট করা কীওয়ার্ড এ প্রতিযোগিতা (competition) বেশি না কম, এগুলির বেপারে কোনো জ্ঞান থাকেনা।

ফলে, তাদের বেশিরভাগ আর্টিকেল গুগল সার্চে rank করেন। তাই, আর্টিকেল লেখার আগেই আর্টিকেলের টপিক বা বিষয়ের সাথে জড়িত কীওয়ার্ড বা search terms গুলির ব্যাপারে রিসার্চ করে সেগুলি লাভজনক কি না সেটা জেনেনেয়াটা অনেক অনেক জরুরি।

অবশই পড়ুনSEO মানে কি ? ব্লগে SEO র কাজ কি

তাহলে, Keyword research কেন জরুরি এবেপারে হয়তো আপনারা ভালো করেই বুঝে গেছেন। নিচে আমরা এর কিছু সাধারণ লাভের ব্যাপারে সহজে জেনেনেই।

কীওয়ার্ড রিসার্চ এর প্রধান লাভ গুলি কি ? (Benefits of keyword research)

সবচে প্রথম এবং জরুরি কথা, “keyword এর research না করে সঠিক SEO সম্ভব নয়”. কারণ আপনি যদি একটি আর্টিকেল লিখছেন এবং তাতে Google search থেকে ফ্রি ট্রাফিক চান, তাহলে search term এ থাকা কেবল সেই keyword গুলি আপনার আর্টিকেল search engine এ rank করিয়ে আপনার ব্লগে ট্রাফিক দিতে পারবে।

এছাড়া, কিছু গুরুত্বপূর্ণ লাভ কীওয়ার্ড রিসার্চের এগুলো –

  1. আপনি যদি সব আর্টিকেল বা ব্লগ পোস্ট লেখার আগেই আর্টিকেলের সাথে জড়িত কীওয়ার্ড এবং সার্চ টার্মস (search terms) গুলির ভালো ভাবে রিসার্চ করে তারপর ব্যবহার করি, তাহলে search engine থেকে অধিক এবং targeted traffic পাওয়া যাবে।
  2. যত বেশি keyword এর জন্য আপনার ব্লগের আর্টিকেল google এ rank করবে, আপনার ব্লগের Domain authority ও অনেক বেড়ে যাবে।
  3. Keyword research করলে আপনারা অনেক ধরণের নতুন নতুন এবং লাভজনক আর্টিকেল আইডিয়া (content idea) পেয়েযাবেন।
  4. কোন keyword বা search term এ অনেক বেশি সার্চ হয় এবং সেই কীওয়ার্ড কোন জায়গায় কতটুকু সার্চ হয় সবটাই এর মাধ্যমে জানা সম্ভব।
  5. কীওয়ার্ড রিসার্চ এর দ্বারা আপনার ব্লগে অবশই সার্চ ইঞ্জিন থেকে ফ্রীতেই অনেক ট্রাফিক বা ভিসিটর্স আসবে। এবং, সার্চ ইঞ্জিন থেকে আশা ট্রাফিক বা ভিসিটিরস দ্বারা গুগল এডসেন্স এবং affiliate marketing এ সবথেকে বেশি earning করতে পারবেন।
  6. Keyword রিসার্চ দ্বারা আপনারা ব্লগের আর্টিকেল গুলি কিছু লাভজনক search terms, শব্দ, বাক্য বা প্রশ্নোর জন্য টার্গেট অথবা optimize করতে পারবেন।
  7. কীওয়ার্ড রিসার্চের মাধ্যমে আপনারা যেকোনো keyword এর competition কত সেটা জানতে পারবেন। এবং, high competition থাকা কীওয়ার্ড টার্গেট করে আর্টিকেল লিখে কোনো কাজ হবেনা। সেগুলিতে ট্রাফিক পাওয়া অনেক অনেক কঠিন।
  8. এর দ্বারা, highly searched (অধিক সার্চ হওয়া) এবং লো কম্পেটিশন (low competition) কীওয়ার্ড খুঁজে বের করা যাবে যেগুলি টার্গেট করে আর্টিকেল লিখলে অনেক ট্রাফিক পাওয়া যাবে সার্চ ইঞ্জিন থেকে।

তাহলে বন্ধুরা, আশাকরি আপনারা, “কীওয়ার্ড রিসার্চ বলতে কি বোঝায় এবং এর লাভ কি” সেটা ভালো ভাবে বুঝে গেছেন। তাহলে এখন আমরা নিচে জন্য, “ব্লগের আর্টিকেলের জন্য কীওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হবে”.

অবশই পড়ুনAffiliate marketing কি ? এর দ্বারা টাকা আয়

কিভাবে keyword researching করবেন ?

Keyword researching করার জন্য আপনাদের কিছু অনলাইন এস ই ও টুল (online SEO tool) ব্যবহার করতে হবে। এগুলির মধ্যে বেশিরভাগেই paid tool যারা আপনাকে ফ্রীতে কাজ করতে দেয়না। যেমন –

ওপরে দেয়া টুল গুলি ব্যবহার করার জন্য আপনাদের টাকা দিতে হবে। কিন্তু এইগুলি ব্যবহার করে আপনারা একদম সঠিক ভাবে কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

কিন্তু, আমাদের কাছে, একটি free keyword research tool রয়েছে যেটা ব্যবহার করে আপনারা একটি কীওয়ার্ড বা search term এর ব্যাপারে সবটাই জেনেনিতে পারবেন। কীওয়ার্ডটি গুগলে কত সার্চ হয় (search volume), competition  বেশি না কম, কোন জায়গায় কত সার্চ হয় এবং যেকোনো ভাষার কীওয়ার্ড আপনারা এখানে রিসার্চ করতে পারবেন।

এই ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুলের নাম হলো – Google keyword planner .

ফ্রি কীওয়ার্ড রিসার্চ
ফ্রি Keyword research tool

একটি গুগল বা জিমেইল একাউন্ট থাকলেই আপনারা এখানে লগইন করে টুলটি ব্যবহার করতে পারবেন। জেনেনিন, কিভাবে জিমেইল একাউন্ট খোলা যাবে

আপনারা ওপরে ছবিতে দেখতেই পারছেন, আমি “নতুন মোবাইল” কীওয়ার্ড টি লিখে টুলটিতে সার্চ করেছি।

Google keyword tool আমাকে সাথে সাথে নিচে কীওয়ার্ড তীর বিষয়ে details দিয়ে দিয়েছে। কীওয়ার্ড টি গুগলে মাসে ১০০ থেকে ১০০০ এর ভেতরে সার্চ হয় এবং তার competition low. এবং তাই, এই keyword টার্গেট করে আর্টিকেল লিখলে আমি গুগল সার্চ থেকে ভালো সংখ্যাই ট্রাফিক বা ভিসিটর্স পেয়েযাবো।

তাছাড়া, আমার আসল target করা keyword এর সাথে জড়িত অন্য অনেক related keyword এবং তাদেরও details টুলটি নিচে আমাকে দেখিয়ে দিয়েছে যেগুলি আমি আমার আর্টিকেলে ব্যবহার করে আরো অধিক ট্রাফিক পেতে পারি।

Google নিজের official tool হওয়ার জন্য এ অনেক ভরসার এবং গুগল সার্চের সঠিক তথ্য আপনাদের দিবে।

শেষে মনে রাখবেন, যেগুলি keyword এর monthly search volume ৩০০ থেকে বেশি থাকবে এবং competition low থাকবে, সেগুলি নিয়ে আর্টিকেল লিখলে সেগুলিতে অনেক সহজে এবং ভালো পরিমানে আপনারা ট্রাফিক পেয়েযাবেন Google search থেকে।

ব্লগে কীওয়ার্ড রিসার্চের মূল উদ্দেশ কি ?

Keyword research করে আর্টিকেল লেখার উদ্দেশ্য এটাই যে, আমরা যে টপিক, বিষয়, কীওয়ার্ড বা সার্চ টার্ম কে টার্গেট করে আর্টিকেল লিখছি সেগুলিতে গুগলে সার্চ হয়তো, নাকি আমরা আর্টিকেল লিখছি কিন্তু সেগুলির বেপারে সার্চ ইঞ্জিনে কোনো সার্চেই হচ্ছেনা।

আর দ্বিতীয়তে, যেগুলি কীওয়ার্ড আমরা টার্গেট করছি সেগুলি high competitive তো না। এ হলে আমাদের আর্টিকেল তো অন্যদের তুলনায় অনেক পিছে পরে থাকবে যার ফলে ট্রাফিক পাওয়া প্রায় অসম্ভব।

সেজন্যই, google keyword planner ব্যবহার করে আপনি নিজের টার্গেট করা কীওয়ার্ড এর ব্যাপারে ফ্রীতে সবটাই জেনেনিতে পারবেন এবং কীওয়ার্ডটি টার্গেট করে কত ট্রাফিক আপনার ব্লগে গুগল থেকে আসতে পারে সেটার জ্ঞানও আপনি পেয়ে যাবেন।

অবশই পড়ুনব্লগ মানে কি ? কিভাবে টাকা আয় করবেন

সত্যি বলছি বন্ধুরা, ব্লগে যেকোনো আর্টিকেল লেখার আগেই কীওয়ার্ড রিসার্চ অবশই করে দেখুন। আপনি সঠিক এবং ভালো ফল পাবেন। আগের তুলনায় আপনার ব্লগে ট্রাফিক বা ভিসিটর্স অনেক বেড়ে যাবে।

 

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা, কীওয়ার্ড রিসার্চ কাকে বলে এবং কিভাবে কীওয়ার্ড রিসার্চ করবেন এবেপারে হয়তো আপনারা সবটাই জেনেগেছেন। আপনার মনে কোনো প্রশ্ন বা সমস্যা থাকলে আমাকে নিচে অবশই করুন। আমি কমেন্টের মাধ্যমে আপনাদের সাহায্য অবশই করবো। ধন্যবাদ।