ইউটিউবের নতুন নিয়ম কানুন, আইন এবং Monetization rules (২০১৯)

Last updated on November 23rd, 2020 at 06:47 pm

আপনি যদি, ইউটিউবের চ্যানেল বানিয়ে টাকা আয় করার কথা ভাবছেন, তাহলে সর্ব প্রথমে আপনার “ইউটিউবের নতুন নিয়ম কানুন“, নীতিমালা, “monetization rules“, “YouTube কপিরাইট আইন (copyright rules)” এবং তার পলিসির (policy) বেপারে সবটাই জেনে নিতে হবে। এ নাহলে, আপনার ইউটিউব চ্যানেল সম্পূর্ণ ভাবে ডিলিট হয়ে যেতে পারে। এবং, টাকা কমানোর সব সুযোগ চিরকালের জন্য হারিয়ে ফেলার সম্ভাবনা অনেক যদি আপনি ইউটিউবের আইন কানুন (video policy) মেনে না চলেন। (YouTube channel rules & policy guideline).

ইউটিউবে আইন এবং নিয়ম
New YouTube channel policy and rules !

যদি আপনার, ইউটিউব চ্যানেলের সাধারণ আইনের জ্ঞান না থাকে, তাহলে হয়তো আপনি আপনার চ্যানেল থেকে টাকা আয় করার সুযোগ পাবেননা। কারণ, ইউটিউব কোনোদিন এমন চ্যানেল বা ভিডিও তার কাছে রাখেনা যে, তার ধরা বাঁধা নিয়ম বা আইন না মেনেই YouTube এর ব্যবহার করছেন।

তাই, YouTube channel বানানোর আগেই, আপনি ভালো করে, “YouTube copyright আইন”, “নতুন নিয়ম”, YouTube এর পলিসি এবং monetization আইন (rules) এর বেপারে সম্পূর্ণ রূপে জেনে নিতে হবে। চিন্তা করবেননা, আমি আপনাদের সম্পূর্ণ টাই নিচে ভালো করে বলে দেব।

এতে আপনারা নিজের চ্যানেলে “policy violation“, “ভিডিওতে কপিরাইট  strike” এবং “ভিডিও monetization” এর সাথে জড়িত সব রকমের সম্যসার থেকে চ্যানেলকে দূরে রাখতে পারবেন এবং কেবল নিজের কাজে মন দিতে পারবেন।

Also read

তাহলে চলুন, এখন বেশি কথা না বাড়িয়ে নিচে আমরা ইউটিউব চ্যানেলের সবধরণের আইন (policy & rules) এবং টাকা আয় করা শুরু করার জন্য “monetization আইনের (video monetization rules) গুলির বেপারে জেনে নেই।

ইউটিউবের নতুন ৫ টি নিয়ম কানুন এবং আইন (YouTube rules & policy)

channel policies and rules

আগে YouTube এ এতটা কড়া আইন কখনোই ছিলোনা। কিন্তু, দিনে দিনে বেড়েযাওয়া “কপিরাইট সমস্যার” জন্য এবং “লো কোয়ালিটি (low quality) ভিডিও” সম্যসার জন্য এই কড়া (strict) আইন বের করতে YouTube বাদ্ধ হয়েছে।

এবং, এই ইউটিউবের নিয়ম বা আইনের জন্যই, আজ YouTube এ ভালো ভালো এবং high quality ভিডিও আপলোড হচ্ছে। এতে, অনেক advertiser (বিজ্ঞাপন চালক) রা ইউটিউবে বিজ্ঞাপন দেখানোর জন্য তাকে টাকা দিচ্ছেন এবং এতে আমরাও ইউটিউবের থেকে টাকা আয় করার সুযোগ পাচ্ছি।

তাই, এই নিয়ম বা পলিসি রুলস গুলি আমাদের জন্য, ইউটিউবের জন্য এবং তার advertiser দেড় জন্য সবের জন্য অনেক জরুরি এবং লাভদায়ক।

 

১. অন্যদের ভিডিও, ছবি, গান (audio) ব্যবহার করবেননা (copyright rules)

ইউটিউব কপিরাইট নিয়ম
ইউটিউব কপিরাইট আইন

মন দিবেন, সব সময় নিজের বানানো অরিজিনাল ভিডিও ইউটিউবে আপলোড দিবেন। আপনি যদি, অন্য কারোর ভিডিও ইন্টারনেট থেকে নিয়ে নিজের চ্যানেলে আপলোড করেন, তাহলে আপনার চ্যানেলে copyright strike আসতে পারে। Copyright strike লাগাতার (পরে পরে) ৩ টি হলে আপনার সম্পূর্ণ চ্যানেল ইউটিউবের থেকে ডিলিট হয়ে যাবে। এর পর আপনি অন্য চ্যানেল বানাতে পারবেননা। একেই বলা হয় YouTube এর কপিরাইট পলিসি

Copyright পলিসিকে ভালো করে বুঝুন

হে, আপনারা চাইলে অন্যদের ভিডিও দেখে তার থেকে আইডিয়া (idea), ধারণা (concept) বা জ্ঞান নিয়ে নিজের একটি আলাদা ভিডিও বানাতে পারেন। এতে, আপনার copyright violation এর কোনো ভয় থাকবেনা।

কিন্তু, সোজাসোজি অন্য কারো বানানো ভিডিও, ক্লিপ (clip) বা ভিডিওর কোনো অংশ আপনি ব্যবহার করতে পারবেননা।

যদি ব্যবহার করেন, তাহলে এইটা মনে রাখবেন, আপনি যার (copyright owner এর) ভিডিও, ক্লিপ বা কোনো ভিডিওর অংশ ব্যবহার করছেন সে আপনার চ্যানেলের ওপরে copyright claim করতে পারে।

ফলে, আপনার কপি করা ভিডিও গুলিতে ইউটিউবের দ্বারা copyright strike আসতে পারে। এবং, আমি যা আগে বলেছি, পর পর ৩ টি copyright strike চ্যানেলে আসলে আপনার চ্যানেল চির কালের জন্য ডিলিট (delete) করে দেয়া হবে।

আবার, অনেক সময় হয়তো আপনার আইনগত শাস্তি বা জুরমানা (penalty) ভরতে লাগতে পারে।

তাই, যা ভিডিও বানাবেন, তাতে কেবল নিজের কনটেন্ট (content) ব্যবহার করবেন।

ইন্টারনেটে থাকা অন্য কারোর ভিডিও, images, গান, ভয়েস (voice clip) বা কিছুই ব্যবহার করবেননা। কেবল, নিজের unique কনটেন্ট দ্বারা ভিডিও বানানোই আপনার আসল অগ্রাধিকার (priority) থাকতে হবে।

Image copyright (Royalty ফ্রি ছবি)

ভিডিওতে কোনো ধরণের ছবি, যেমন “thumbnail images” ব্যবহার করলে সেগুলি ইন্টারনেটে থাকা “Royalty free images website” থেকে ব্যবহার করবেন।

Royalty free ছবি জেকেও নিজের ওয়েবসাইটে, ব্লগে বা ভিডিওতে কোনো ভয় ছাড়া ব্যবহার করতে পারে। কারণ সেই ছবির কোনো মালিকানা অধিকার থাকেনা। অন্য ভাবে বললে royalty ফ্রী ছবি মানে copyright free ছবি। তাই, জেকেও সেগুলি ব্যবহার করতে পারেন।

কিছু royalty free images ওয়েবসাইটের নাম হলো – Pixabay এবং pexels. এগুলি সাইট থেকে আপনি নিজের ব্লগ বা ইউটিউবের চ্যানেল বা ভিডিওর জন্য ছবি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

আপনি যদি, গুগল থেকে বা অন্য ওয়েবসাইট থেকে ছবি ব্যবহার করেন, তাহলে আপনার ভিডিওতে copyright strike এসেযাবে। কারণ, সেই ছবিগুলোর আসল owner বা মালিক অন্য এবং আপনি তাদের ছবি এভাবে ব্যবহার করতে পারবেননা।

Copyright ফ্রী music বা audio

আমরা অনেক সময়, নিজের YouTube চ্যানেলের ভিডিও গুলিতে background music বা অডিও দিয়ে ভালো পাই।

কিন্তু, আপনি নিজের ভিডিওতে যেকোনো audio বা music ব্যবহার করতে পারবেননা। Royalty ফ্রি images এর মতোই আপনার Royalty free music নিজের ভিডিওতে ব্যবহার করতে হবে।

এতে, ভিডিওতে ব্যবহার করা audio গুলিতে কারো মালিকানা অধিকার থাকবেনা এবং তাই কেও আপনার ভিডিওতে copyright claim করার সুযোগ পাবেনা।

নিজের ইউটিউবের ভিডিও গুলির জন্য আপনারা Royalty free audio অনেক ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। কেবল Google এ “Royalty free music” লিখে সার্চ করলেই হলো।

এর বাইরেও আপনারা “YouTube এর audio library” থেকে music বা audio ডাউনলোড করে নিজের ভিডিওতে ব্যবহার করতে পারবেন।

২. ভিডিও অতিরিক্ত শেয়ার করবেননা

দেখা গেছে যে, আপনি যদি ইউটিউবের ভিডিও অনেক বেশি ভাবে শেয়ার করেন, তাহলে ইউটিউব আপনার ভিডিওতে monetization disable করেদিতে পারে। এতে, আপনার টাকা কমানোর রাস্তা বন্ধ হয়ে যেতে পারে।

কারণ, ইউটিউব organic search traffic বেশি পছন্দ করে যেগুলি আমরা গুগল সার্চ বা ইউটিউবের ভিডিও সার্চ থেকে পায়।

এবং, ফেসবুক, টুইটার বা অন্য কোনো সোশ্যাল মিডিয়া সাইট থেকে আশা ভিউ বা ট্রাফিক ইউটিউব পছন্দ করেনা।

তাই, চেষ্টা করবেন যাতে আপনার ভিডিও গুলিতে সবচে বেশি ভিউ গুগল সার্চ বা ইউটিউবের সার্চ থেকে হোক।

নিজের ভিডিও, সোশ্যাল মিডিয়া সাইট গুলিতে অল্প স্বল্প শেয়ার অবশই করবেন কিন্তু অতিরিক্ত শেয়ার আপনার চ্যানেলের জন্য অনেক ক্ষতিকারক হতে পারে।

৩. ভিডিও Nudity and sexual content policies

আপনার আপলোড করা ভিডিওতে কোনোরকমের NUDITY (অশ্লীলতা) থাকতে পারবেনা। অশ্লীল ভিডিও বা ছবি থাকলে সে ভিডিও ইউটুব কোনোদিন মেনে নিবেন এবং আপনার চ্যানেল BLOCK বা DELETE হয়ে যেতে পারে।

৪. Hacking (হ্যাকিং) এর সাথে জড়িত ভিডিও

হ্যাকিং বা এরকম ধরণের কোনো ভিডিও আপনি বানাতে পারবেননা যেখানে হ্যাকিং এর ব্যাপারে বলা হচ্ছে বা শিখানো হচ্ছে।

৫. Low quality ভিডিও বানাবেননা

ইউটিউব তার ইউসার দেড় ভালো এবং কামে আশা ভিডিও দেখাতে চায়। এবং তাই, যদি আপনার ভিডিওতে কোনো ধরনের কাজের জিনিস নেই বা সে low quality র তাহলে তাতে বিজ্ঞাপন দেখানো হবেনা। এতে, আপনার আয় করার সুযোগ হাতছাড়া হয়ে যাবে।

তাই, সব সময় এমন ভিডিও বানাবেন যেগুলি লোকেরা দেখে ভালো পান , যেগুলিতে কাজের জিনিস থাকে এবং যেগুলির থেকে লোকেরা অনেক কিছু শিখতে পারে।

এমন ভিডিও, যেগুলিতে কাজের অনেক কিছু শিক্ষা যায় এবং লোকেরা দেখে ভালো পান, সেগুলিকে High quality ভিডিও বলে। এবং, এমন ভিডিও ইউটিউব অনেক ভালো পায়।

ইউটিউবের নতুন monetization আইন এবং নিয়ম

YouTube নতুন monetization rules

নিজের ইউটিউবের চ্যানেল থেকে টাকা আয় করার জন্য আপনার Channel monetization চালু করতে হবে।

কিন্তু দাঁড়ান,

YouTube চ্যানেলে টাকা আয় করা চালু করার জন্য আলাদা ভাবে কিছু নিয়ম কানুন মানতে হবে। এবং, এই আলাদা নিয়ম কানুন গুলিকে বলা হয়, “YouTube monetization rules”.

সব ধরনেক monetization এর আইন মানার পর, আপনার চ্যানেল ইউটিউবের কর্মচারীরা manually চেক করে দেখবেন।

এবং, তারপর আপনার চ্যানেলে যদি সব ঠিক থাকে, ইউটিউবের সব নিয়ম যদি আপনি মেনেছেন, তাহলে তারা আপনার চ্যানেলে monetization enable বা চালু করে দিবে।

তারপর, আপনি নিজের ভিডিওতে, Google এডসেন্স এর দ্বারা দেখানো বিজ্ঞাপন দ্বারা টাকা আয় করতে পারবেন।

ইউটিউব monetization rules ২০১৯

  • চ্যানেলে টাকা আয় করা শুরু করার জন্য, আপনার সর্ব প্রথমে লাগবে ৪০০০ ঘন্টার watch hours. ১২ মাসের ভেতরে আপনার সব ভিডিও মিলিয়ে লোকেরা যাতে মোট ৪০০০ ঘন্টা আপনার ভিডিও দেখেন। সেই, ৪০০০ ঘন্টা ভিউ আপনার একটি ভিডিওতে হতে পারে বা সব ভিডিও মিলিয়েও হতে পারে।
  • ১২ মাসের ভেতরে আপনার টোটাল ১০০০ সাবস্ক্রাইবার (subscriber) হয়ে যেতে হবে।

আমি ওপরে বলা শর্ত গুলি আপনি যাওয়া ১২ মাসের ভেতরে পুরা করলে, YouTube নিজেই আপনার চ্যানেল রিভিউ করবে।

এবং আপনি যদি ইউটিউবের সবধরণের policy, নিয়ম এবং আইন মেনেছেন, তাহলে আপনার চ্যানেলে monetization চালু করে দেয়া হবে।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, আশা করি আপনি আপনাদের সব ধরণের ইউটিউবের আইন, নিয়ম এবং monetization rules বুঝিয়ে বলতে পেরেছি। এই, নিয়ম কানুন গুলি আপনারা ভালো করে মেনে চললে, আপনারা YouTube চ্যানেল দ্বারা অনেক টাকা আয় করতে পারবেন এবং আপনাদের কোনো রকমের সম্মস্যার সম্মুখীন হতে হবেনা।

Also read – 

191 thoughts on “ইউটিউবের নতুন নিয়ম কানুন, আইন এবং Monetization rules (২০১৯)”

  1. Avatar

    ভাই গেমিং চ্যানেলে ভয়েজ না দিয়ে শুধু ফেইস দিয়ে গেইমপ্লে রেকর্ড করে ইউটিউবে ছাড়লে কি মনিটাইজেশন পাওয়া যাবে?

  2. Avatar

    ভাই আমি যদি মিউজিক ছাড়া শুধু ভিডিও আপলোড করি তা হলে কি কোন সমস্যা।

  3. Avatar

    ভাই , চ্যানেলের নাম পরিবতন করলে কি সমষ্যা হয় ?

  4. Avatar

    ভাই যেমন youtube মুভি পাওয়া যায় না কিন্তু অন্য সাইটে পাওয়া যায় যদি ওখান থেকে মুভি ডাউনলোড করে ইডিট করে আপলোড দেওয়া যাবে কি

    1. Avatar

      আমার হিসেবে অন্যের তৈরি করা কনটেন্ট দেওয়া যাবেনা। টাকা কামাতে হলে একটু কষ্ট করে নিজের কনটেন্ট তৈরি করাটা দরকার।

      1. Avatar

        vaia
        chrome গিয়ে desktpo site গিয়ে search করলাম picture তারপর image গিয়ে tools গিয়ে usage rights গিয়ে creative commons licences গিয়ে copyright free image download করে vedio তে বসাতে পারব কি না pls একটু জানাবেন

    1. Avatar

      ভয়েস তো লাগবেই। ভয়েস ছাড়া ভালো ভিডিও কিভাবে হবে।

      1. Avatar

        ভাইয়া আমি বলিউড টলিউড সহ বিভিন্ন স্টারদের নিয়ে নিউজ চ্যানেল খুলতে চাচ্ছি
        আমি কি মনিটাইজেশন পাবো?

    1. Avatar

      ২ বছর প্লাস হবে একটি ইউটিউব চ্যানেল আছে। কিন্তু ১ হাজার সাবস্ক্রাইব বা নিদিষ্ট ভিডিও টাইম হয় নি।
      এখন সেখানে যদি নিয়মিত ভিডিও আপলোড দেই তাহলে কি মনিটাইজেশন পাব?

      1. Avatar

        নিয়মিত ভিডিও আপলোড দেওয়ার পর আপনার views এবং watch time বাড়বে।

  5. Avatar

    ভাইয়া আমার নতুন চ্যানেলে ১৫ টির মত ভিডিও আছে আমি যে ফোন থেকে ভিডিও আপ দেই সেই ফোনে অন্যান্য জিমেইল দিয়ে ভিডিওগুলা অনেক বার দেখেছি। আমি জানতাম না এই বিষয়। এখন আমি কি চ্যানেল ডিলিট করে নতুন চ্যানেল খুলব? নাকি পরবর্তিতে এরকম না করলে চ্যানেল rank করার সম্ভাবনা আছে? প্লিজ প্লিজ জানাবেন।

    1. Avatar

      কোনো সমস্যা হবেনা। চ্যানেল ডিলিট করতে হবেনা।

      1. Avatar

        ভাইয়া আমার একটা চ‍্যানেল আছে। আমি শুরুতে ভালো করে জানতাম না ইউটিউবের আইন। সেই চ‍্যানেলের ৩mas আগেই সাব ফর সাব থেকে সাবস্ক্রাইভার আনা হয়েছিল। তখন অনেক ড্রপ হয়ে গেছে। আর এখন ড্রপ হয় না। তো আমি মনিটাইডজেশনের জন্য এপ্লাই করলে কোনো সমস্যা হবে? প্লিজ ভাইয়া জানাবেন?

        1. Avatar

          কিছু দিন অর্গানিক ভাবে ট্রাফিক নিয়ে আসুন তারপর এপলাই করুন।

  6. Avatar

    ভাই আমি যদি Google থেকে ছবি download করে Photoshop এ edit করে, কার্টুনে ব্যবহার করি তাহলে কী channel এ copyright claim আসবে..?

  7. Avatar

    পিকছেল এর ভিডিও আমি আমার নিজের অডিও সাথে মিলিয়া ৫ সেকেন্ড করে কেটে কেটে অডিও সাথে মিলিয়ে যদি ভিডিও ছারলে কি কোন সমস্যা হবে

  8. Avatar

    ১টি ভিডিও ২ টি ইউটিউব চ্যানেলেে আপলোড করলে কোনো রকম কপিরাইট স্টাইক কি আসবে প্লিজ একটু কস্ট করে আমাকে হেল্প করুন।

  9. Avatar

    বর্তমানএ 30 সেকেন্ড বা তার ও বেশি ১মিনিট এর ভিডিও আপলোড করলে কি monetization করা possible?? plz help me

    1. Avatar

      এতটা ছোট ভিডিওতে monetization পাওয়াটা অনেক কষ্টের বেপার। তবে পাওয়া যাবেনা বলে বলবোনা।

      1. Avatar

        যদি আমি ফেস এবং ভয়েস ছাড়া ইউটিউবে Science Experiment ভিডিও আপলোড করি, তাহলে কি আমি মনিটাইজেসন পাবো ? অথবা মনিটাইজেসন পাওয়ার সম্ভাবনা কত %

        1. Avatar

          অবশই পাবেন। অনেকেই এরকম ভিডিও তৈরি করছেন। আপনার ভিডিও সম্পূর্ণ অরিজিনাল মানে নিজের তৈরি করা হতে হবে।

  10. Avatar

    ১ বছরের মধ্যে ৪০০০ ঘন্টা হয় নি। পরের বছর ৪০০০ ঘন্টা হলো । তখন কি মনিটাইজেশন পাওয়া যাবে?

  11. Avatar
    হাসান জাহিদ

    দেখা গেছে আমি ভিডিও আপলোড দিয়ে ৩ হাজার সব্সক্রাইবার
    পেয়েছি। কিন্তু ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম ১ বছরে পূরন করতে পারিনি। এখন পরবর্তী বছর সুধু ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম পূরন করলে কি চ্যানেল মনিটাইজ হবে না ??

  12. Avatar

    ইউটিউবের ১০৭ নং কপিরাইট আইন অনুযায়ী নাকি অন্যের ভিডিওর কিছু অংশ নিজের ভিডিওতে দেওয়া যাবে? যেমন “মায়াজাল” চ্যানেল তার ইউটিউবে পোস্ট করে।

    1. Avatar

      আমি যতটুকু জানি অন্যের ভিডিও কেবল ৪ সেকেন্ড থেকে ৫ সেকেন্ড পর্যন্ত দেখানো যাবে।

  13. Avatar

    আমি KARAOKE MUSIC এর সাহায্যে নিজের কন্ঠে বিভিন্ন শিল্পীর গান RECORDING এবং ভিডিও তৈরি করে YOUTUBE CHANNEL এ আপলোড করতে চাই । তাতে কি কোনো আপত্তি থাকতে পারে ?
    জানালে উপকৃত হতাম । এতে কি কোনো উপার্জন করা যাবে ?

    1. Avatar

      অন্য দের লিখা গান গেয়ে প্রচার করাটাও কিন্তু copyright এর লঙ্ঘন করা বুঝায়।

      1. Avatar
        NIKHIL KUMAR দাস

        Non-Commercial ভাবেও পারে যাবে না । মনটা ভীষণ ভেঙ্গে গেল, অনেক আশা নিয়েই এগিয়ে ছিলাম । আর অন্য কোনো উপায় আছে কি ? থাকলে জানাবেন দয়া করে ।

        1. Avatar

          আপনি যখন copy করা বা অন্যের video নিজের চ্যানেলে আপলোড দিবেন, তখন commercial বা non-commercial এর কথা আসবেনা। সোজা copyright strike পেয়ে যাবেন।

          1. Avatar

            শেষ প্রশ্ন, যাঁহারা KARAOKE MAKER একটা গান থেকে VOICE টা বাদ দিয়ে লিরিক্স সহকারে এবং স্কোরলিংও হবে এইরকম music ট্রাক বানাচ্ছেন, তাহলে তাঁরা কি COPY RIGHT এর আওতায় পড়বে না । কিভাবে আমার প্রচারটা করতে পারবো জানাবেন দাসবাবু ।

  14. Avatar

    আমার ফোনে যেই জিমেইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলা আছে,সেই জিমেই বাদদিয়ে অন্য জিমেল দিয়ে যদি নিজের ভিডিও নিজে দেখি তাহলে কী আমার চ্যানেলের কোনো ক্ষতি হবে । বা চ্যানেল বাতিল হওয়ার সম্ভাবনা আছে ?
    দয়া করে জানাবেন

  15. Avatar

    যে মুভি গুলো ইউটিউবে আপলোড হয়নি এখনও ওই মুভির কয়েক মিনিটের ক্লিপ ইউটিউবে আপলোড করি তাহলে কোনো প্রবলেম হবে?

      1. Avatar

        ইংরেজি করা ভিডিও যদি বাংলা ডাবিং করি এবং তাদের অরিজিন ভিডিও যদি সেইম থাকে তাহলে কি হবে?

        1. Avatar

          অনেকেই করে থাকে এভাবে সেটা আমি জানি। কিন্তু ভবিষ্যতে সমস্যা হওয়ার সুযোগ অবশই থাকছে।

  16. Avatar

    এখনো কি মনিটাইজেশন পাবার উক্ত নিয়ম বলবৎ আছে নাকি কিছুটা শিথিল করা হয়েছে?

      1. Avatar

        দাদা আমি কি হাটে বাজারের ফেরিওয়ালার গান,নাচ ইত্যাদি ব্যাবহার করতে পারি?

        1. Avatar

          আপনার নিজের কনটেন্ট হতে হবে। সে গান হোক বা অন্য কিছু।

  17. Avatar

    বিষয়টি পড়ে অনেক উপকৃত হলাম কিন্তু আমারর একটি টিকটক ভিডিও দিয়ে ৫কে এবং ৪০০০ঘন্টা ওয়াছটাইম হয়ে দেছে এখন আমি সেটা কে গেমি/অনলাই আর্ন এর ভিডিও ছাড়তে চাই তাহলে সে ক্ষেত্রে কি আমি মনিটাইজ পাবো

    1. Avatar

      পাবেন, তবে রেগুলার ভিডিও আপলোড করার চেষ্টা রাখবেন।

      1. Avatar

        ভাইয়া কপিরাইট ভিডিও কুথায় পাবো??
        যে রকম ফ্রি মিউজিক পাওযায় সেরকমকি ফ্রি ভিডিও পাওয়াজাবে?
        যদি পাওয়ায় অবশ্যই জানাবেন Plz..

  18. Avatar

    যদি চেহারা না দেখিয়ে ভিডিও বানায় সে ক্ষেত্রে মনিটাইজেশন পাবো ?

      1. Avatar
        ব্রাইট

        ১। নিজের তোলা ছবি দিয়ে ভিডিও তৈরি করলে কি কোন সমস্যা হবে?
        ২। চ্যানেলে যদি কারও গান নতুনভাবে মিউজিক তৈরি করে আপলোড দেয়া হয়,সেক্ষেত্রে কি কোন অসুবিধা আছে?

        1. Avatar

          অন্যের কোনো ধরণের কনটেন্ট ব্যবহার করা যাবেনা।

      2. Avatar

        যদি আমার ভিডিওতে আমার চেহারা আর ভয়েস কোনটাইনা থাকে, শুধু হাত দেখাযায়, তাহলেকি আমার চ্যানেল মনিটাইজ হবে?

  19. Avatar
    মো: রাশেদ

    1..ভাই , আমি যদি আমার 2টা কম্পিউটার থেকে ভিডিও দেখে আমার বন্দুর চ্যানেলের 4000 ঘন্টা ওয়াচ টাইম করে দেই তাহলে কি সেটা কোন সমস্যা হবে?
    2..ভাই ভিডিও ‍যে কেউ দেখে 4000 ঘন্টা করে দিলে কি সময় হিসাব হবে।
    4/5 টা জিমেইল দিয়ে যদি 4000 ঘন্টা ওয়াচ টাইম করা হয় তাহলে কি কোন সমস্যা হবে? এক্ষেত্রে সময় যোগ হওয়াতে তে কি কোন সমস্যা হবে। একটু বিস্তারিত করে জানালেল উপকৃত হতাম।

    1. Avatar

      আপনি যেগুলো বিষয় নিয়ে ভাবছেন, এগুলো কোনো কাজের না। এভাবে, watch time বা view কোনোমতেই বাড়বেনা। আপনার কম্পিউটারের IP address একটাই।

  20. Avatar

    আমার ভিডিওতে Copyright claim দেখাচ্ছে কিন্তু ডিটেইস এ গেলে (The Content ID claim on your video doesn’t affect your channel. This is not a copyright strike. )এবং (Visibility:Public- Everyone can see this video .)এই রকম দেখাচ্ছে এতে কি চ্যানেলের কোন সমস্যা হবে ?

    1. Avatar

      আপনার ভিডিওতে বর্তমানে কেও claim করেছে। তবে, গুগল সেটাকে এখনো verify করেনি। যদি আপনার video তে কোনো copyright content থাকে তাহলে অবশই strike পরবে। বর্তমানে কোনো সমস্যা নেই যদি আপনি কিছু কপি করে ভিডিওতে ব্যবহার করেননি।

  21. Avatar

    আসসালামুআলাইকুম । আমার একটা ইউটিউব চ্যানেল আছে..চ্যানেলটা ১৯ মে ২০১৭ তে খুলেছিলাম।প্রথম ভিডিও আপলোড করি ১ সেপ্টম্বর ২০১৮ তারপর চ্যানেল টি কন্টিনিউ করতে পারিনি।এখন আবার ১ মাস হলো আমি ভিডিও আপলোড দিচ্ছি।এখন আমি বুঝতে পারছি না আমার চ্যানেল টা মনিটাজেশন হবে কি না। প্লীজ আমাকে যদি একটু উপকার করতেন আমি বুঝতে পারতেছিনা আমার চ্যানেলটা কি ইউটিউব থেকে কন্টিনিউ করবে নাকি বন্ধ করে দিবে প্লীজ উত্তরটা দিবেন

    1. Avatar

      অবশই হবে monetization. তবে, আপনার চ্যানেলে টোটাল ৪০০০ ঘন্টার ওয়াচ টাইম এবং ১০ হাজার ভিউ হতে হবে তারপর।

      1. Avatar

        ভাইয়া আমার ৫ বার কপি রাইট হয়েছে, কিন্তুআমারসাবসক্রাইব এখনো ৮০০ এবং সময় ৬০ ঘন্টা, আমার চ্যানেল মনিটাইজেশন হবে ন,,
        প্লিজ একটু বলবেন

        1. Avatar

          subscriber ১ হাজার এবং watch time ৪ হাজার ঘন্টা হতে হবে। আপনি এখনো অনেক দূরে।

  22. Avatar

    দুই বার কপি রাইট ক্লিম খাইলে কি এই একাউন্ট কোনো সময় মনিটাইজ হবে

    1. Avatar

      যতটুকু আমি জানি, ৩ বার ক্লেম খাওয়ার পর, আর হয়না।

  23. Avatar

    কোনো বলিউডমুভিতে নিজের তৈরি বাংলা সাবটাইটেল যোগ করে ইউটিউবে আপলোড দিলে কপিরাইট এর অন্তর্ভুjক্ত হবে কি?

  24. Avatar

    আমি ইংলিশ কার্টুন বাংলায় ডাবিং করতে চাই
    কোনো সমস্যা হবে কি

    1. Avatar

      কার্টুনঃ কোম্পানি আপনার ওপরে কপিরাইট ক্লেম করতে পারে।

    1. Avatar

      কোনো ধরনের কপি করা ভিডিও ব্যবহার করলেই সমস্যা হবে।

  25. Avatar
    Chandon kumer Roy

    dada jodi 4000 wach time na hoy but 1000 subscribe hoy….or 1000 subscribe na hoy but 4000 wach time hoy tahole ki monitizetion kra jabe

    1. Avatar

      না ভাই হবেনা। বর্তমান সময়ে ইউটিউব তাদের নিয়ম গুলো নিয়ে অনেক কঠোর।

  26. Avatar
    মোস্তাকীম

    দাদ আমি কি গেম রেকর্ড করে আপলোড দিতে পারব? আর গেম ওনারা কে ক্লেইম দিতে পারবে?

    1. Avatar

      অবশই পারবেন, বর্তমান সময়ে গেম রেকর্ড করে ইউটিউবে আপলোড করার চ্যানেল গুলোর জনপ্রিয়তা অধিক। চেষ্টা অবশই করে দেখুন।

      1. Avatar
        মোস্তাকীম

        ধন্যবাদ দাদা উত্তর দেওয়ার জন্য। আর একটা প্রশ্ন আমি যদি কাউন্টি বাংলাদেশ দেই তাহলে কি অন্য দেশের ভিজিটরদের সার্চ এ আমার ভিডিও শো করবে?

  27. Avatar

    দাদা, যে কোন মুভি বা ভিডিওর অংশ ইডিট করে ইউটিউবে ইউস করা যাবে কি? আর পারা গেলে কপিরাইট থেকে বাচতে কি কি করনীয়? Credit যদি ভিডিওর নিচে দিয়ে দেয় তাহলেও কি কপিরাইট এ পরার সমভাবনা আছে কি?

    1. Avatar

      আমি এই কাজ করার পরামর্শ দিবোনা। এতে, copyright strike আসবেই।

      1. Avatar

        ধন্যবাদ দাদা, তাহলে কি ধরনের বিষয় নিয়ে ভিডিও বানানো যেতে পারে? গেমিং ভিডিও তেও কি কপিরাইট হয়?

  28. Avatar
    রিয়াজ উদ্দিন

    ভাই,আপনার লেখা আমার অনেক পছন্দ হয়েছে।
    আপনাকে ধন্যবাদ।

  29. Avatar

    আমি কিভাবে ইউটিউব এ monetization চালু করবো বলবেন প্লিজ

    1. Avatar

      ভাই একবার আপনার চ্যানেলে ৪০০০ ঘন্টার ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইবার হয়ে গেলে, ইউটিউবে থাকা monetization enable করে এপলাই করতে পারবেন।

        1. Avatar

          YouTube এর monetization tab এর মধ্যে গিয়ে enable বাটনে ক্লিক করুন। সম্পূর্ণ প্রক্রিয়া বুঝতে পারবেন।

    2. Avatar

      আমি যদি রোস্টিং ভিডিও বানানোর সময় বিভিন্ন ধরনের ফানি ২বা ৩সেকেন্ড এর ভিডিও ক্লিপ আমার ভিডিওতে সেট করি তাহলেকি কোনো সমস্যা হবে?

      1. Avatar

        না, সেটা অনেকেই করছেন তাই আপনিও পারবেন। তবে, অধিক বেশি সময় ক্লিপ ব্যবহার করবেননা।

        1. Avatar
          ast akther hossain shakil

          ভাই আমার চ্যানেলের বয়স ১ বছরের বেশি আমি যদি এখন আগামী ৩৬৫ দিন মানে এক বছরের ভিতরে ১০০০ সাবস্ক্রাইব ৪০০০ ঘন্টা ওয়াশ টাইম আনতে পারি তাহলে কী মনিটাইজেশন পাবো বা সেক্ষেত্রে আমার আগের ভিডিওর নতুন ভিউ বা ওয়াশটাইম এড হবে

          1. Avatar

            ১ বছরের ভেতরে মানে ৩৬৫ দিনের ভিডিও watch এবং subscriber ধরা হবে। সে যেকোনো ভিডিওতেই হতে পারে।

          2. Avatar

            দয়া করে আমাকে দুইটি প্রশ্মের উওর দিয়ে সাহায্যে করবেন।

            No.1
            top5, top 10,amazing , or country relevant video তৈরি করতে গেলে goolge or Wikipedia থেকে information, video ,image নিতে হবে। তখন তো copyright issues মধ্যে পরবে কিনা……?
            No.2
            আমি এই related YouTube channel create করতে চাই এবং channel কোন cetagory হবে….?

          3. Avatar

            ১. আপনি তথ্য নিতে পারবেন কোনো সমস্যা হবেনা। তবে তথ্য গুলো নিজের মতো করে ভিডিওতে প্রকাশ করবেন।
            ২. information category.

  30. Avatar

    দাদা আমি যদি অন্যের ভিডিও, যেমনঃ১০ টা অন্যের চ্যানেল এর ভিডিও কেটে কেটে নিজের চ্যানেলে, নিজে মিউজিক দিয়ে ইডিয়ট করে।আমার চ্যানেলে আপলোড করি তাহলেও কি কপিরাইট স্ট্রাইক আসবে?

    1. Avatar

      ভাই অন্যের তৈরি করা যেকোনো কনটেন্ট copyright strike এর কারণ হতে পারে।
      নিজে কনটেন্ট তৈরি করে আপলোড করার পরামর্শ রইলো।

  31. Avatar
    বিকাশ চন্দ

    ভাই আমি যদি অন্যের ভিডিও এডিট করে আপলোড করি তাহলে কি কোনো সমস্যা হবে। মানে একটি মুভির বা কাটুন, খেলা, জীব জন্তুর একশন সট গোল নিয়ে এডিট করে আপলোড করলে কি কোনো সমস্যা হবে আমার চ্যানেলে

    1. Avatar

      অন্যের ভিডিও নিজের চ্যানেলে আপলোড দিলে, সেটা google policy র বিপরীতে কাজ করা বোঝাই।
      এই ক্ষেত্রে, চ্যানেলে copyright strike আশার সুযোগ প্রচুর।

  32. Avatar

    Vaia Android Phone Akta Gmail Id dia Ki Akta Chanal Khola Jai? Akta Phone Ki Duita Chanal Khola Jai,Jodi Duita Gmail Account Thake?

  33. Avatar
    Princejaminur.com

    ভাই আমি নতুন ইউটুব চেনেল খুলেছি এখন পযর্ন্ত কোনো ভিডিও দেওয়া হয় নি সময় বুঝে দিমু। কোনো সমর্স্যা হবে না তো। হলে যানাবেন।

    1. Avatar

      যখন ভিসাও দেওয়া শুরু করবেন, তারপর রেগুলার ভিডিও আপলোড দিতে থাকবেন।

  34. Avatar

    ভাইয়া! আমার আপলোড করা ভিডিও যদি অন্য কেউ স্যোসাল মিডিয়াতে শেয়ার করে, তাহলে কি সমস্যা হবে?? প্লিজ জানাবেন।

    1. Avatar

      না, এতে কোনো সমস্যা হবেনা তবে আপনার লাভ হবে। আপনি ফ্রীতে সোশ্যাল মিডিয়া ট্রাফিক নিজের ভিডিওতে পেয়ে যাবেন।

  35. Avatar

    ভাইয়া আমি দেড় বছর আগে চ্যানেল খুলেছি,250 এর মত সাবস্ক্রাইবার হয়েছিল।এখন কি করবো ১২ মাসে তো আমি শর্ত পূরন করতে পারিনি।এখন যদি কোনো টিপ্স দেন তাহলে উপকৃত হবো।

    এখন অই চ্যানেলেই ভিডিও আপলোড করবো নাকি আরেকটা চ্যানেল খুলতে হবে?😕
    প্লিজ
    অগ্রিম ধন্যবাদ❤

    1. Avatar

      দেখুন, যদি বর্তমানে থাকা চ্যানেলটির বিষয় আপনার ভালো লাগছে, তাহলে সেটা নিয়েই কাজ করুন। বা, আপনি যদি ভাবছেন যে, একটি ভালো বিষয় বা niche নিয়ে আরেকটি চ্যানেল খুলবেন, তাহলে সেটাও করতে পারেন। তবে, চ্যানেল যেটাই হোক, ভিডিও রেগুলার আপলোড করতে হবে।

  36. Avatar

    দাদা আমি কি অন্য কারো ভিডিও ফুটেজ কে ছবি হিসেবে কিছু অংশে ব্যবহার করতে পারি?

    1. Avatar

      হে সেটা করা যেতে পারে, তো যদি information, knowledge, news বা tutorial এর ক্ষেত্রে ব্যবহার করছে, তাহলে পারবেন।

      1. Avatar

        ভাই আমি টিভি সিরিয়াল বা কার্টুন আপলোড দিতে সেটা কিভাবে আপলোড দিব ইউটিউব এ একটু বলে দিবেন please…

        1. Avatar

          চ্যানেল তৈরি করুন তারপর upload button এ ক্লিক করে।

  37. Avatar

    পিক্সেল বা পিক্সাবাই থেকে ভিডিও ডাউনলোড করে সেগুলো আমার ইউটিউব ভিডিওতে ব্যবহার করলে কি কপিরাইট খাবে

    1. Avatar

      অবশই হবে। এই ধরণের কাজ করে সফল ইউটিউবার কখনোই হতে পারবেননা।

  38. Avatar

    টিকটক ভিডিও ইউটিউবে ছারলে কি কপিরাইট বা স্ট্রাইক খাবে?

    1. Avatar

      আপনি যদি অন্যের ভিডিও ছাড়ছেন, তাহলে অবশই হবে।

    1. Avatar

      ভিডিওর জন্য কীওয়ার্ড রিসার্চ করুন এবং তার পর সেই লাভজনক কীওয়ার্ড গুলি নিয়ে রেগুলার ভিডিও তৈরি করুন।

  39. Avatar

    ভাইয়া আমি যদি অন্য কাওকে আমার কন্ঠ দিয়ে ভিডিও বানিয়ে দি এবং আমার নিজের চেনেলেও আমার কন্ঠ দি তাহলে কি সমস্যা হবে।PLZ VAIA BOLBEN

      1. Avatar

        Hello brother…
        আমি আমার video তে বাংলা গান upload করেছি।আমি গানের সুরে সুরে প্রতিটা লাইন video তে প্রকাশ করেছি,video ছাড়ার আগে processing এর সময় youtube আমাকে নির্দেশ দেয় এ, আমি নাকি অন্য কারো music add করেছি। কিন্তু আমি বাদ দেই না। এখন আমার প্রশ্ন হলো, পরে কি আমি strike পেতে পারি? বা strike পড়া ছাড়া আমি কিভাবে আমার channel এ অন্যের গানের lyrics টা ছাড়তে পারবো?
        গানের কোনো অংশ বাদ দেওয়া ছাড়াই…

        1. Avatar

          এভাবে অন্যের গান বা গানের অংশ নিজের ভিডিওতে ব্যবহার করলে, strike পড়বেন এতে করার কিছু নেই।

  40. Avatar

    তাহলে যদি ভিডিও আপলোড করার পর একবার টুইটার এ লিঙ্ক সহ ছবি দিয়ে বুস্ট করতে থাকলে কোনো সমস্যা হবে কি

  41. Avatar

    দাদা আমি আমার কয়েকটা ভিডিও তে যেকোন ডাওনলোড করা Photo Thamlines ব্যবহার করছি
    এখন আমার চ্যানেল টা কি Copyright হবে।

    1. Avatar

      ছবির মালিক যদি অভিযোগ করেন, তাহলে অবশই সমস্যা হবে।

        1. Avatar

          ভাই চ্যানেলের বয়স যদি দুই বছর হয়ে গেছে, মন্টিজেশন হবে?

  42. Avatar

    Bangla Tech সত্যিই আপনার সহযোগিতামূলক মনোভাব দেখে আমি মুগ্ধ। ভাইজান, আমার চ্যানেলটি ভেরিফাইড হয়েছে। মানিটাইজেশন করার সময় United states দিয়ে মানিটাইজ করেছি। এডসেন্স সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন চতুর্থ ধাপ রিভিউ বাকী আছে। অন্যান্য শর্তাবলী পূরণ আছে। প্রশ্ন হলো– আমি চ্যানেলে বর্তমানে বাংলাদেশ কান্ট্রি দিয়ে রেখেছি। এতে কি রিভিউ সমস্যা হবে ?? আর যদি পুনরায় United states দেই তাহলে কী কোন সমস্যা হবে? দয়া করে জানাবেন প্লিজ।

    1. Avatar

      আপনি যে দেশ থেকে চ্যানেল ব্যবহার করছেন, সেই দেশের নাম দিতে হবে. নাহলে, সমস্যা অবশই হতেই পারে।

  43. Avatar

    2d animation video তে কি youtube monitization দেয়? আমি animation video বানাতে পারি

  44. Avatar
    রাব্বি

    ভাই আমার একটি চ্যানেল আছে এবং সেটাতে কোনো ভিডিও নাই কিন্তু ১০০০ সাবস্ক্রাইব এবং ৪০০০ ঘন্টা watchtime রয়েছে তাহলে কি ইউটিউব আমার চ্যানেলটি মনিটাইজ করবে.???

  45. Avatar

    vai amr 1st youtube channel a monetization enable sob kichu complete korchi….amr nijer details abong addres diye..ami ekhon oi channel delete korchi..natun ekta channel khulchi…ekhon ki ami 2nd time amr details diye monetization enable korte parbo….ata ki somvob bro please answer dile happy hotam

    1. Avatar

      অবশই পারবেন তবে MONETIZATION ENABLE করার জন্য আবার সেই শর্ত গুলি পুরো করতে হবে।

  46. Avatar

    আমার ৪০০০ ঘন্টা নিয়ে একটা প্রশ্ন আছে ভাই । মনে করেন আমার চ্যানেল এ ৪০০০ ঘন্টা হতে ১৫/১৬ মাস সময় লাগলো তাহলে কি কোন সমস্যা হবে?? নাকি ১২ মাসের মধ্যে ই ৪০০০ ঘন্টা হতে হবে ?

  47. Avatar

    ভাই আমি ওয়াচ টাইম বাড়ানোর জন্য যদি আমার কিছু বন্ধু দিয়ে কয়েক ঘণ্টা করে ভিডিও দেখায় বা আমার কম্পিউটার থেকে অন্য জিমেইল লগইন করে ভিডিও দেখি তাতে কি সমস্যা হবে… আশা করি উত্তর টা জানাবেন???

    1. Avatar

      এভাবে ওয়াচ টাইম বাড়ালে আপনার চ্যানেলের জন্য অনেক খারাপ হবে। এই মাধ্যম ব্যবহার করবেননা।

  48. Avatar

    ইউটিউবে দেয়া হয়নি এমন কোনো ফোনে ধারণকৃত হলপ্রিন্ট মুভি থেকে নেয়া হলে কি কপিরাইট ধরা হবে… জানাবেন প্লিজ

    1. Avatar

      যেকোনো ভিডিও,সিনেমা, ছবি বা যেকোনো জিনিস যেটা আপনার নয় এবং অন্য কেওর তৈরি করা, সেই সব কনটেন্ট এর copyright holder তারা। এবং, সেই অন্যরা বানানো কনটেন্ট আপনি আপনার চ্যানেলে আপলোড দিতে পারবেননা।

  49. Avatar

    বেশ কিছু চ্যানেল (The box tube, Funny frog creative) দেখা যায় যে তারা বিভিন্ন ইংরেজি চ্যানেলের অংশ বিশেষ ব্যবহার করে থাকে। আমার প্রশ্ন- কি পদ্ধতি অবলম্বন করলে কপিরাইটে পড়বে না?

    1. Avatar

      হে,এরকম অনেক চ্যানেল রয়েছে যদিও, আজকে নাহয় কাল, তাদের monetization disable করে দেয়া হবে।

  50. Avatar

    উত্তর প্রদানের জন্য ধন্যবাদ ….আমি যে ভিডিও গুলি ইউটুবে আপ্লোড দেই সেইগুলি কপিরাইট ফ্রি রাখি …এখন যদি অন্য একটা id থেকে কোনোরকম পরিবর্তন না করে সব ভিডিও নতুন করে আপলোড দেয় তাহলে কি আমরা 2 জন্ মনেটিজেশন পাবো ..আর এতে চ্যানেল এর কুনো সমস্যা হবে কি ?

    1. Avatar

      কোনো সমস্যা হতে লাগেনা কারণ আপনি যতক্ষণ copyright strike দিবেননা ততক্ষন ইউটিউব এবেপারে কোনো action নিবেন। তবে, একই ভিডিও নিয়ে ২ তো চ্যানেল monetization পাবেননা।

  51. Avatar
    সাফা আলম

    আমার চ্যানেলের ভিডিও যদি অন্য কারো chhanle এ দেয়া হয় আর আমি যদি কপি রাইট ক্লেম না করি তাহলে কি ওই চ্যানেল কপিরাইট স্ট্রাইক খাবে …কপি রাইট ফ্রি ভিডিও যদি কুনো চ্যানেলে এ দিয়ে 4000 hour and 1000 sub hoy tahole ki মনিটিজেশন পাবে …যদি উত্তর দেন তাহলে কৃতজ্ঞ থাকবো

    1. Avatar

      আপনার চ্যানেলের ভিউ অন্য চ্যানেলে কিভাবে দিবেন ? বিষয়টা বুঝিয়ে বলুন। আর, আপনি copyright claim না করলে সেই চ্যানেলে স্ট্রাইক পড়বেনা। হে, copyright content দিয়ে সহজেই monetization পাওয়া যাবে।

  52. Avatar

    আমি পাচ থেকে ছয়বার কপিরাইট ক্লেইম খেয়েছি এখনো আমার একাউন্ট ভালো রয়েছে, আসলে আমি আগে কপিরাইট সম্পর্কে জানতামনা, এখন কি আমার একাউন্টে কোন সমস্যা হবে, বা পরবর্তীতে কি কোন সমস্যা হবে?

    1. Avatar

      আপনি বর্তমানে ভালো করে নিজের original content নিয়ে কাজ করতে থাকুন। সমস্যা হতে লাগেনা।

  53. Avatar

    ভাই টম এন্ড জেরি কার্টুন ডাউনলোড করে ইউটিউবে ছাড়ছি।এতে WBTV কপিরাইট ক্লেইম দিয়ে সমস্ত টাকা তারা নিয়ে নিবে।এমন অবস্থায় digitalworld4u man চ্যানেল কমেন্ট করছে আমি তাদের বিডিও এর ডাবিং ব্যবহার করছি এর জন্য কপিরাইট স্ট্রাইক দিবে।আমি বলতে চাই যেখানে WBTV অলরেডি ক্লেইম দিছে সেখানে digitalworld4u man কিভাবে স্টাইক দিবে?

    1. Avatar

      ইউটিউবে কখনো অন্যদের বানানো ভিডিও বা কনটেন্ট দিবেননা। এতে আপনি বিপদে পড়তে পারেন এবং, আপনার চ্যানেল monetization কখনো approve হবেনা।

  54. Avatar

    ভাই আমার আমার ২০০০+ সাবসক্রাইব হয়ে গেছে। এখন বাকি আছে শুধু ওয়াচ টাইম। সেটা হয়ে গেলে কি আমি মনেটাইজ করতে পারবো?

    1. Avatar

      আর হে, একটা কপি মুভি আপলোড দিয়েছিলাম তবে কোনো স্ট্রাইক হয় নি চ্যানেলে। এতে কি কোনো সমস্যা হবে?

      1. Avatar

        এখন যদি হয়নি তাহলে তৈরি থাকুন, অনেক জলদি হয়েযাবে।

    2. Avatar

      অবশই পারবেন। তবে, সবটাই কিন্তু ১২ মাসের ভেতরে হতে হবে।

  55. Avatar
    মোঃ নায়েব আলী

    ভাই, আমার মনিটাইজেশন প্রায শেষের দিকে অর্থাৎ adsense একাউন্ট খুলতে ৪ টি পয়েন্ট আছে এর ৩টিই ওকে হয়েছে।কিন্তু ৪ নংটি ওকে হচ্ছে না কেন?৪ এ আছে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম ও ১০০০ সাবস্ক্রাইব। আমার আছে ৯৮৭ ও ৭৭। এমতাবস্থায় কিভাবে একাউন্ট এফ্রুভেল হবে?বলবেন কি?

    1. Avatar

      ভাই, আপনার চ্যানেলে ৪০০০ ঘন্টার ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইবার ১২ মাসের ভেতরে হতে হবে. নাহলে আপনার চ্যানেল monetization review এর জন্য কখনোই যাবেনা।

    1. Avatar

      অবশই হবে। এবং নেয়ার কোনো প্রয়োজন ও নেই। আপনি pixlar বা pixabey বা canva ব্যবহার কোরে ফ্রি স্টক ইমেজ ব্যবহার করতেই পারবেন। গুগল সার্চ থেকে image কিন্তু নিবেননা।

  56. Avatar

    আমার একাউন্ট মুভ করে নাম পরিবর্তন ও ব্রান্ড একাউন্ট করেছি। এখন কি মনিটাইজেশন দেবে??
    জানাবেন দাদা।।
    ধন্যবাদ আপনা।

    1. Avatar

      নামের সাথে কোনো কথা নেই.কেবল, নিয়ম কানুন গুলি ভালো ভাবে মেনে কাজ করতে হবে।

  57. Avatar
    সাহিল

    আমি একটা বিভিন্ন ধরণের সিনেমার কিছু হাস্যকর ও আরও অনন্য যেমন একশন সিন এরকম কোনো সিনেমার কিছু অংশ নিয়ে সেই অংশে আমার নিজের মতো কিছু এডিট করে আমি youtube আপলোড করতে চাই তাহলে ও কি কপিরাইট স্ট্রাইক আসবে, যদি আসে তাহলে তো youtube আরও অনেক এরকম ভিডিও আছে তাহলে তাদের ও কি স্ট্রাইক হয়।
    দোয়া করে আমার এই প্রশ্নগুলির উত্তর আমার জিমেইল এ পাঠিয়ে দিবেন।
    আমার জিমেইল id-

    1. Avatar

      ইউটিউবে যদি সফলতা পেতে চান, তাহলে এসব নিয়ে সময় নষ্ট করবেননা। এতে এডসেন্স থেকে টাকা আয় করাটা প্রায় নার সমান। তাই, ভালো ভালো টপিক নিয়ে নিজের ভিডিও বানান। লোকেরা পছন্দ করলে সফলতা সামনেই থাকবে। এবং, original content দ্বারা এডসেন্স বা ইউটিউব বিজ্ঞাপন লাগিয়ে সহজে টাকা আয় করতে পারবেন।

    1. Avatar

      সেটা আপনার ওপর, আপনি একদিনে করুন বা ১ বছরের ভেতরে যেকোনো দিনে।

  58. Avatar
    মাসুদ

    “চার হাজার মিনিট”ও বলা হয়েছে “চার হাজার ঘন্টাও” বলা হয়েছে, কোনটা সঠিক?
    ধন্যবাদ লেখার জন্য অনেক কিছু জানলাম।

    1. Avatar

      comment করার জন্য ধন্যবাদ। ৪০০০ ঘন্টার watch time হতে হবে।

      1. Avatar

        ইউটুবের টাকা উঠানোর জন্য ডাচবাংলা ব্যাংকের ATM কার্ড দিয়ে ব্যবহার করা যায় কি?

        1. Avatar

          ATM card এর কোনো প্রয়োজন নেই। ব্যাংকার ডিটেলস দিলেই হবে।

  59. Avatar
    আব্দুল আলিম

    আমি যদি ইউটিউবে বিভিন্ন জনের ভিডিও দেখে জ্ঞান অর্জন করে সেই একই টপিকে নিজে পুরো ভিডিও+অডিও আমি আমার নিজের কম্পিউটার দিয়ে নিজের মত করে রেকর্ড করে আপলোড করি তাহলে কি কপিরাইট লঙ্ঘন হবে? যেমন কিভাবে মাক্রোসফট অফিস সেটাপ দিতে হয় সেটা দেখে নিজে স্কিন রের্কড করে নিজের ভয়েস দিয়ে তৈরি করব। একই ভিডিও একবার বাংলা আবার ইংরেজিতে করে আপলোড করব তাহলে কি প্রবলেম হবে?

    1. Avatar

      না, আপনি অবশই সেটা করতে পারবেন। আপনি অন্য ভিডিও থেকে idea বা জ্ঞান নিতে পারবেন কিন্তু তারপর সম্পূর্ণ নিজের মতো করে ভিডিও বানালে সেটাতে কোনো অসুবিধা হবেনা। অনেকেই করছেন।

  60. Avatar

    ৪০০০ ঘন্টা এবং ১০০০ সাস্ক্রাইবার যদি ১২ মাসের আগেই হয় তাহলে monetization এর জন্য এপ্লাই করতে পারবো না?

    1. Avatar

      ভাইয়া আমার ইউটিউব চ্যানেলটি ৪ ডিসেম্বর ২০১৭ তে খোলা হয়েছিলো…এমনি একটা ধারণকৃত ভিডিও আপলোড করে ছিলাম…
      কিন্তু ২০১৯ এর জানুয়ারী থেকে আমি regular ভিডিও দিচ্ছি…
      এ ক্ষেত্র কি হবে ১২ মাসের হিসাবটা ..চ্যানেলের বয়স তো ১২ মাস পার হয়ে গেছে…কিন্তু জানুয়রী থেকে যেগুলো ভিডিও দিচ্ছি সেক্ষেত্র. হিসাবটা কি হবে. ??

      1. Avatar

        আপনহার চ্যানেলে ১২ মাসের ভেতরে হওয়া ভিউর সংখ্যা ধরা হবে। ১২ মাসের ভেতরে টোটাল ৪০০০ মিনিট ভিউ হতে হবে।

        1. Avatar

          1 minite এর কম ভিডিওর ওয়াচ টাইম কি 4000ঘন্টায় Count করে বা হয়?

          1. Avatar

            নিজে গান গেয়ে,কোনো মিউজিক ছাড়া,ইউ টিউব চ্যানেল খোলা ও উপার্জন সম্ভব,ইউ টিউবের নতুন নিয়ম অনুযায়ী?
            গানের সঙ্গে যদি কারাওকে মিউজিক অ্যাড করি,যাঁরা বানিয়েছেন সেটি,তাহলে কি মনিটাইজেশন সম্ভব নতুন নিয়ম অনুযায়ী?

          2. Avatar

            নিজের বানানো হলে পারবেন তবে অন্যের music, tone বা lyrics ব্যবহার করা যাবেনা।

        2. Avatar

          ভাই ইউটিউব থেকে ডাউনলোড না করে কোন audio বা sound effect রেকর্ড করে কি আমার ইউটিউব চ্যানেলে দিতে পারব।
          দিলে কপিরাইট হবে না কি?
          ভাই উত্তর টা দি বেশি উপকার হবে

    2. Avatar

      দাদা, কিছুদিন আগে এক গ্রুপে একটা পোস্ট দেখলাম যে, আমার চ্যানেলের ভিডিও লিংক যদি আমি কাউকে দি অথবা ফেসবুক instragram এ শেয়র দিই তবে সেক্ষেত্রে নাকি ঐ video এর watch time count হবেনা?,
      কথাটা কি সত্য?

      1. Avatar

        হে, ইউটিউবের নতুন নিয়ম হিসেবে আপনি আপনার ভিডিও শেয়ার করতে পারবেননা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top