ভিডিও কলে কথা বলার সফটওয়্যার|লাইভ ভিডিও কল অ্যাপস – (১০টি)

মোবাইলের জন্য থাকা ভিডিও কলে কথা বলার সফটওয়্যার / অ্যাপস গুলো ব্যবহার করার মাধ্যমে লাইভ ভিডিও চ্যাটিং দ্বারা মুখোমুখি কথা বলার বিষয়টি এখন আর নতুন নয়। কেননা লাইভ ভিডিও কল অ্যাপস গুলো ব্যবহার করে আপনি যেকোনো জায়গার থেকে নিজের প্রিয়জনদের সাথে ভিডিওর মাধ্যমে সংযুক্ত হতে পারবেন।

ভিডিও কলে কথা বলার সফটওয়্যার

এছাড়া বর্তমানে এরকম প্রচুর অনলাইন ভিডিও কল সফটওয়্যার গুলো রয়েছে, যেগুলো ব্যবহার করে নতুন নতুন বন্ধু-বান্ধর বানানোর পাশাপাশি তাদের সাথে লাইভ ভিডিও চ্যাটিং শুরু করতে পারবেন। (Top live video calling Apps for android mobile)।

বর্তমান সময়ে মোবাইল দিয়ে ফ্রীতে ভিডিও কল করার জন্য প্রচুর সফটওয়্যার গুলো পেয়ে যাবেন। Google Play Store-এর মধ্যে গিয়ে “free video calling apps” লিখে সার্চ দিলেই নানান ভিডিও কলিং অ্যাপস গুলো আপনাকে দেখানো হবে।

মোবাইলের জন্য থাকা এই ভিডিও কলের সফটওয়্যার গুলো app to app video calling সিস্টেমে কাজ করে।

মানে, ধরুন আপনি আপনার বন্ধুকে সম্পূর্ণ ফ্রীতে ভিডিও কল করতে চান। এক্ষেত্রে ভিডিও কলে কথা বলার জন্য আপনাদের দুজনকেই সেই একই ভিডিও কলিং সফটওয়্যার/অ্যাপ ব্যবহার করতে হবে।

তবে, আপনি যদি নতুন নতুন বন্ধু-বান্ধব বানিয়ে বা চেনা-অচেনা ব্যক্তিদের সাথে লাইভ ভিডিও কল এর মাধ্যমে কথা বলতে চান, তাহলে সেটাও পারবেন। কেননা, নিচে আমি আপনাদের কিছু এমন অ্যাপস গুলোর বিষয়েও বলবো যেগুলি ব্যবহার করে বিশ্বজুড়ে নতুন নতুন বন্ধু বানিয়ে তাদের সাথে ভিডিও চ্যাটিং করতে পারবেন। 

১১টি ভিডিও কলে কথা বলার সফটওয়্যার । লাইভ ভিডিও কল অ্যাপস

বেশিরভাগ social media platform / app গুলো বিশ্বজুড়ে যেকোনো ব্যবহারকারীর সাথে text message, voice call এবং সাথে video call করা ও গ্রহণ করার সুবিধা আমাদের দিয়ে থাকে। আমরাও এই ধরণের প্লাটফর্ম গুলো ব্যবহার করে একে অপরের সাথে অনেক সুবিধাজনক ভাবে কথা বলতে পারছি।

তবে যখন ভিডিও চ্যাটিং এর কথা আসছে, তখন ভিডিও কলে কথা বলার সফটওয়্যার গুলোর মধ্যে কোনটি বা কোনগুলো সেরা, এই বিষয়ে প্রত্যেকেই জেনেনিতে চান। আর তাই, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা এমন সেরা কিছু ভিডিও কল অ্যাপস গুলোর বিষয়ে জানতে পারবেন যেগুলো ব্যবহার না করলে চলেইনা।

১. MIGO Live

MIGO live মূলত একটি social online live chat এবং live stream app যেখানে আপনি নতুন নতুন বন্ধু-বান্ধব বানানোর সাথে সাথে নিজের প্রতিভা গুলিও শেয়ার করতে পারবেন। এখানে আপনারা বিভিন্ন video chat rooms গুলো পাবেন যার দ্বারা বিশ্বজুড়ে বিভিন্ন ব্যক্তিদের সাথে লাইভ ভিডিও চ্যাটিং এর মাধ্যমে কথা বলা যাবে। Bigo Live, Koo, StreamKar এবং Chamet-এর মতোই এখানেও আপনারা live stream এবং live broadcast গুলো দেখতে পারবেন।

এই লাইভ ভিডিও চ্যাট অ্যাপ এর মূল আকর্ষণ গুলি হলো,

  • ফ্রি অনলাইন লাইভ চ্যাট।
  • লাইভ ভিডিও এর মাধ্যমে নিজের প্রতিভা গুলো শেয়ার করা বা অন্যের শেয়ার করা ভিডিও দেখা।
  • এখানে Free live chat room গুলো পাবেন।
  • গ্রুপ ভয়েস চ্যাট করা যাবে।
  • নতুন নতুন বন্ধু বানিয়ে ভয়েস এবং ভিডিও কল এর মাধ্যমে কথা বলা যাবে।
App name:MIGO Live
Required version:Android 5.0 and up
Rating:3.5
Total Downloads:10,000,000+
Main feature:Online live chat
Download Migo Live

২. Tango-Live Stream & Video Chat

লাইভ ভিডিও কল অ্যাপস

Tango হলো একটি live-streaming community platform যেখানে আপনি নতুন নতুন বন্ধু তৈরি করতে পারবেন। রিয়েল বন্ধু তৈরি করার পাশাপাশি তাদের সাথে video chat-এর মাধ্যমে সংযুক্ত হতে পারবেন। আপনি এখানে নিজের লাইভ স্ট্রিম ভিডিও গুলো শুরু করতে ও শেয়ার করতে পারবেন।

এর বাইরে এখানে আপনি অন্যান্য ক্রিয়েটর দের দ্বারা শেয়ার করা ভিডিও গুলি দেখেও সময় কাটাতে পারবেন। বিশ্বজুড়ে নতুন নতুন বন্ধু বানানোর এটা একটি দারুন অ্যাপ। এছাড়া এখানেও আপনি লাইভ স্ট্রিম এর মাধ্যমে নিজের ট্যালেন্ট শেয়ার করতে পারবেন।

এই অ্যাপটিকে সরাসরি ভিডিও কল করার সফটওয়্যার বলা না গেলেও, নতুন নতুন বন্ধু বানিয়ে ভিডিও কল/চ্যাট করার অপসনটি এর অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট গুলোর মধ্যেই একটি।

Tango App-এর কিছু বৈশিষ্ট:

  • নিজের পছন্দমতো photo এবং video শেয়ার করুন।
  • ট্যাংগোতে বিশ্বজুড়ে নতুন নতুন বন্ধু তৈরি করুন।
  • Tango-তে থাকা বন্ধুদের সাথে সরাসরি ভিডিও কল এর মাধ্যমে কথা বলুন।
  • Online live streaming করতে পারবেন।
App name:Tango – Live Stream & Video Chat
Android version:8.0 and up
Rating:4.1
Total Downloads:100,000,000+
Main feature:Social live-streaming/Video chat
Download Tango App

৩. JusTalk – Video Chat & Calls

লাইভ ভিডিও কল অ্যাপস

এখন আপনি যদি নিজের মোবাইলের জন্য একটি ভালো ও হাই কোয়ালিটির ভিডিও কল সফটওয়্যার খুঁজছেন, তাহলে অবশই JusTalk App ব্যবহার করে দেখতে পারেন। এটা সম্পূর্ণ ফ্রি এবং সহজ, নির্ভরযোগ্য ও নিরাপদ।

এই এপ্লিকেশন ব্যবহার করে আপনারা  HD-quality voice এবং video calls গুলো করতে পারবেন। এছাড়া, ভয়েস কল এবং ভিডিও কল গুলিকে রেকর্ড করার অপসনও এখানে রয়েছে। আপনি যদি গ্রুপ ভিডিও চ্যাট করতে চান তাহলে সেটাও করা যাবে।

এর বিশেষ বৈশিষ্ট গুলোর মধ্যে একটি হলো, আপনারা লাইভ ভিডিও কলের মধ্যে থেকেই গেম খেলতে পারবেন।

JusTalk App-এর কিছু বৈশিষ্ট:

  • HD-quality voice বা video calls করুন।
  • ভয়েস বা ভিডিও কল রেকর্ড করা যাবে।
  • পিকচার, ভয়েস, ভিডিও, লোকেশন, স্টিকার ইত্যাদি পাঠানো ও গ্রহণ করা যাবে।
  • সর্বোচ্চ ৫০ জন ব্যক্তির সাথে একসাথে গ্রুপ ভিডিও কল করা যাবে।
App name:JusTalk
Android version:6.0 and up
Rating:3.7
Total Downloads:10,000,000+
Main feature:Audio/Video calling
Download JusTalk App

৪. Snapchat

Snapchat messaging app for android

Snapchat হলো একটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ যার দ্বারা আপনি ছবি এবং ভিডিও গুলি পাঠানো ও গ্রহণ করার পাশাপাশি নতুন নতুন বন্ধু-বান্ধব তৈরির সুযোগ পাবেন। এই অ্যাপ এর একটি বিশেষ ফীচার রয়েছে। এখানে পাঠানো মেসেজ, ভিডিও বা ইমেজ গুলো দেখার কিছুক্ষন পর নিজে নিজেই নাই হয়ে যায়।

এখানে Live messages এবং video chat-এর মাধ্যমে আপনি আপনার বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারবেন। সর্বোচ্চ ১৬ জন বন্ধুদের একসাথে কল করা যাবে।

এছাড়া, ভিডিও চ্যাটিং এর সময় বিভিন্ন লেন্স এবং ফিল্টার গুলো ব্যবহার করতে পারবেন। এটাও মোবাইল দিয়ে সরাসরি ভিডিও কল করার সফটওয়্যার না যদিও বন্ধুদের সাথে ভিডিও কলিং এর মাধ্যমে কথা বলার অপসন অবশই রয়েছে।

Snapchat-এর কিছু সেরা বৈশিষ্ট:

  • নানান ধরণের Lenses, Filters, Bitmoji ব্যবহার করা যাবে।
  • হাই কোয়ালিটির ফ্রি ভিডিও কল করার অপসন পাবেন।
  • গ্রুপ ভিডিও কল সাপোর্ট করে।
  • ভিডিও কলিং এর পাশাপাশি টেক্সট চ্যাটিং করার অপসন রয়েছে।
App name:Snapchat
Android version:5.0 and up
Rating:4.1
Total Downloads:1,000,000,000+
Main feature:Messaging, video sharing.
Download Snapchat

৫. Signal Private Messenger

Signal free video and voice calling app for android

বিশ্বজুড়ে যেকোনো জায়গার থেকে যেকোনো জায়গাতে সম্পূর্ণ ফ্রীতে ভিডিও কলে কথা বলার জন্য এই সফটওয়্যার ব্যবহার করতে পারবেন। এটা সরাসরি একটি মেসেঞ্জার অ্যাপ যেখানে HD voice/video calls গুলো করা যাবে।

Signal-এর দ্বারা পাঠানো এবং গ্রহণ করা তথ্য গুলো End-to-end encryption দ্বারা নিরাপদ ও ব্যক্তিগত রাখা হয়। Signal App-এর দ্বারা আপনি ফ্রি ভিডিও কলিং এর পাশাপাশি ফ্রি ভয়েস কল এর সুবিধাও লাভ করতে পারবেন। অবশই, গ্রুপ ভিডিও কলিং এর সুবিধা থাকছে।

App name:Signal
Android version:5.0 and up
Rating:4.4
Total Downloads:100,000,000+
Main feature:Messaging, HD voice/video calls.
Download Signal

৬. Skype

ভিডিও কলের সফটওয়্যার

Skype হলো সরাসরি ভিডিও কলে কথা বলার সেরা সফটওয়্যার গুলোর মধ্যে একটি। অনলাইন ভিডিও কল করার ক্ষেত্রে আপনারা এর mobile বা desktop App দুটোই ব্যবহার করতে পারবেন। লাইভ গ্রুপ ভিডিও কলিং এর ক্ষেত্রে সর্বোচ্চ 1 থেকে 49 ব্যক্তিদের সাথে সংযুক্ত হতে পারবেন।

ভিডিও কল গুলি HD quality-র সাথে করা যাবে এবং tablets, PC বা Mac, যেকোনো ডিভাইস ব্যবহার করে কল করতে পারবেন। ভিডিও কলের পাশাপাশি অডিও কল এবং টেক্সট মেসেজিং এর সুবিধাও পাবেন। আমার হিসেবে মোবাইলের জন্য Skype একটি সেরা লাইভ ভিডিও কল অ্যাপ।

App name:Skype
Android version:8.0 and up
Rating:4.1
Total Downloads:1,000,000,000+
Main feature:Messaging, HD voice/video calls.
Download App

৭. Viber – Chats And Calls

Viber free video and audio calling app for mobile

Viber হলো একটি নিরাপদ, ব্যক্তিগত, মজাদার মেসেজিং এবং কলিং অ্যাপ। এখানে গ্রুপ চ্যাট এবং পাঠানো মেসেজ নিজে নিজে অদৃশ্য হয়ে যাওয়ার মতো কিছু সেরা ফীচার গুলো রয়েছে। আপনারা এই ভিডিও কল সফটওয়্যার ব্যবহার করে ভিডিওর পাশাপাশি ফ্রি ভয়েস কলিং ও করতে পারবেন।

এখানে আপনারা সম্পূর্ণ ফ্রীতে Viber-to-Viber calls-এর মজা নিতে পারবেন। এখন বন্ধু, পরিবার এবং সহকর্মীদের সাথে হাই কোয়ালিটি অডিও এবং ভিডিওর সাথে যেকোনো সময় যেকোনো জায়গার থেকে সংযুক্ত হতে পারবেন।

অ্যাপটির হিসেবে, এখানে আপনার প্রত্যেকটি ব্যক্তিগত কল, চ্যাট এবং গ্রুপ চ্যাট গুলি end-to-end encryption-এর সাথে সম্পূর্ণভাবে ব্যক্তিগত রাখা হয়।

App name:Viber
Android version:N/P
Rating:4.0
Total Downloads:1,000,000,000+
Main feature:Free Chats/Calls
Download App

৮. Instagram

Instagram free video calls and messages

Instagram হলো একটি অনেক জনপ্রিয় ও প্রচলিত সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম যেখানে আপনি নিজের ফ্রেন্ডস এবং ফলোয়ার্সদের সাথে ফটো, ভিডিও, রিল্স, স্টোরি ইত্যাদি শেয়ার করতে পারবেন। অ্যাপটি অনেক বিখ্যাত এবং প্রায় প্রত্যেকেই বর্তমানে অ্যাপটি ব্যবহার করছেন।

এর দ্বারা হাই কোয়ালিটি ভিডিও এবং অডিও কল সহজেই করা যাবে। এছাড়া, সরাসরি নিজের বন্ধুদের মেসেজ পাঠানো এবং ব্যক্তিগত ভাবে পোস্ট শেয়ার করার মতো দারুন অপসন গুলিও পাবেন। ভিডিও কলিং এর সময় আপনি বিভিন্ন ফিল্টার এবং এফেক্টস গুলিও ব্যবহার করতে পারবেন।

আমার হিসেবে ইন্সটাগ্রাম একটি দারুন অনলাইন ভিডিও কল সফটওয়্যার।

App name:Instagram
Android version:N/P
Rating:4.3
Total Downloads:1,000,000,000+
Main feature:Free audio এবং video Chats/Calls/messages
Download App

৯. Facebook Messenger

Facebook messenger for free video calling

মোবাইলের সেরা ভিডিও কল অ্যাপস গুলোর মধ্যে Facebook Messenger-এর নামটি যুক্ত না করলে কিভাবে হবে বলুন তো দেখি।

আমরা প্রত্যেকেই জানি, ফেসবুকে থাকা আমাদের ফ্রেন্ডসদের সাথে সরাসরি ভিডিও কল এবং ভয়েস কল এর মাধ্যমে কথা বলার ক্ষেত্রে Facebook Messenger App-টি কতটা কার্যকর। আপনি সরাসরি একজন বা একাধিক ইউজার সহ গ্রুপ এর সাথে ভিডিও কলিং এর মাধ্যমে কথা বলতে পারবেন।

এমনিতে প্রায় প্রত্যেকের একটি ফেসবুক একাউন্ট অবশই থাকে। তাই, অনলাইনে ভিডিও কলিং এর মাধ্যমে কথা বলার জন্য Facebook Messenger App ব্যবহার করাটা আপনার জন্য প্রচুর সুবিধাজনক প্রমাণিত হতে পারে।

App name:Messenger (Facebook)
Android version:Android 9 and up
Rating:4.2
Total Downloads:5,000,000,000+
Main feature:Messaging, video/ audio calls
Download App

১০. Google Meet

Google meet live video and voice calling app

Google Meet, গুগলের তরফ থেকে থাকা একটি অনেক উন্নত ও আধুনিক ফ্রি ভিডিও কলিং সফটওয়্যার। যদি আপনি এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করছেন তাহলে আপনার মোবাইলে Google Meet আগের থেকেই ইনস্টল করা রয়েছে হয়তো।

এই অ্যাপ ব্যবহার করে আপনারা হাই কোয়ালিটির অডিও ও ভিডিওর সাথে সম্পূর্ণ ক্লিয়ার ভিডিও কলিং অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন। এছাড়া, ভিডিও কল করার সময় বিভিন্ন background এবং effects গুলো ব্যবহার করতে পারবেন।

গ্রুপ ভিডিও চ্যাট বা মিটিং এর ক্ষেত্রে একসাথে ১০০ জন ইউজারের সাথে একসাথে ভিডিও চ্যাটিং করা যাবে। Android, iOS, tablet, web বা smart devices, যেকোনো ধরণের ডিভাইস ব্যবহার করে Google meet ব্যবহার করা যাবে।

App name:Google Meet
Android version:N/P
Rating:4.3
Total Downloads:5,000,000,000+
Main feature:Video এবং voice calls
Download App

অন্যান্য প্রশ্ন:

Q. মোবাইল দিয়ে ভিডিও কলে কথা বলার সেরা সফটওয়্যার কোনটি?

যদি আপনি একটি এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করছেন তাহলে নানান ফ্রি লাইভ ভিডিও কল অ্যাপস গুলো রয়েছে যেগুলো আপনি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে, আমার হিসেবে ভিডিও কল করার সেরা কিছু অ্যাপস হলো, MIGO Live, Instagram, Google meet, Skype, JusTalk এবং WhatsApp।

Q. ভিডিও কল করার সফটওয়্যার গুলো কি ফ্রি?

ওপরে বলে দেওয়া প্রত্যেকটি ভিডিও কলিং অ্যাপ আপনারা সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন। তবে অ্যাপ গুলি ব্যবহার করে ভিডিও কল করার জন্য দ্রুত ইন্টারনেট সংযোগ এর প্রয়োজন হবে।

Q. ভিডিও কলের সফটওয়্যার গুলো কিভাবে ব্যবহার করবো?

মোবাইল দিয়ে ফ্রীতে ভিডিও কল করার এই সফটওয়্যার গুলোর ব্যবহার অনেক সোজা। আপনাকে সরাসরি Google Play Store থেকে পছন্দের অ্যাপটি ডাউনলোড করে নিয়ে একটি ফ্রি একাউন্ট তৈরি করতে হবে। এবার, অ্যাপ এর মধ্যে বন্ধু বা পরিবারের সদস্যদের যুক্ত করুন এবং video call option ব্যবহার করে ফ্রীতে লাইভ ভিডিও চ্যাট করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top