এন্ড্রয়েড মোবাইল থেকে ভিডিও কল (video call) করার ৭ টি ফ্রি এপস

আজ ইন্টারনেট এবং ডিজিটাল টেকনোলজি আমাদের অনেক অ্যাডভান্সড কোরে অনেক আগে নিয়ে এসেছে। কারণ, আজ থেকে ৪-৫ বছর আগে মোবাইলে সাধারণ ভয়েস কল (voice call) করাটাই আমাদের জন্য অনেক বড়ো বেপার ছিল। কিন্তু, এখন আমরা যখন খুশি তখন নিজেদের প্রিয় বন্ধু, বান্ধবী বা ঘরের লোকেদের সাথে পৃথিবীর যেকোনো জায়গার থেকে ভিডিও কলিং (video calling) এর মাধ্যমে কথা বলতে পারি। (Best video calling apps for android).

মোবাইল থেকে ভিডিও কল করার এপস

আজকের এই জুগে মোবাইল থেকে ফ্রীতেই ভিডিও কল করাটা এতো সহজ হয়েছে “Internet” এবং কিছু “free video calling apps” এর জন্যই।

তাই, আপনারা যদি এখনো জানেননা যে মোবাইল থেকে ভিডিও কল কিভাবে করা যায়, তাহলে জেনেরাখুন, এর নিয়ম অনেক সোজা এবং সম্পূর্ণ ফ্রি।

এন্ড্রয়েড মোবাইলের জন্য থাকা সেরা কিছু অনলাইন ভিডিও কল সফটওয়্যার বা লাইভ ভিডিও কল অ্যাপস গুলো ব্যবহার করে অনেক সহজেই নিজের মোবাইল থেকে সম্পূর্ণ ফ্রীতে যেকোনো ব্যক্তিকে ভিডিও কল করতে পারবেন।

আপনার কাছে যদি একটি smartphone আছে এবং মোবাইল ফোনে যদি ইন্টারনেট ব্যবহার করেন তাহলে আমি নিচে যেই ৭ টি এপস (apps) এর ব্যাপারে বলবো, সেগুলোর যেকোনো একটি apps মোবাইলে ইনস্টল করে আপনি আপনার মোবাইল থেকে অন্য একজনের মোবাইলে ভিডিও কল (video call) করতে পারবেন।

Video chatting করার সময় আপনার এক টাকাও কাটা যাবেনা।

কিন্তু, মনে রাখবেন ভিডিও কলিং করার সময় আপনার মোবাইলে ইন্টারনেট প্যাক (internet pack) বা ডাটা প্যাক (data pack) থাকতে হবে।

অবশই পড়ুন

তাহলে চলুন, এন্ড্রয়েড মোবাইল থেকে ফ্রীতেই ভিডিও কলিং করার জন্য কোন ৭ টি এপস সেরা সেটা জেনেনেই।

মোবাইলে ফ্রীতে ভিডিও কল করার জন্য ৭ টি সেরা এন্ড্রয়েড এপস (apps)

বন্ধুরা, এমনিতে এন্ড্রয়েড মোবাইলের জন্য আপনারা অনেক অনেক video calling apps পেয়েযাবেন। কিন্তু, আমি নিচে কেবল ৭ টি সেরা apps এর ব্যাপারে বলবো, যেগুলি সব থেকে বেশি লোকেরা ব্যবহার করেন।

এই ৭ টি apps স্লো (slow) ইন্টারনেট কানেকশনেও (internet connection) আপনাকে ভালো video quality দিবে।

অবসই পড়ুন

অনলাইন ভিডিও কল সফটওয়্যার । Best video calling apps for android

নিচে আমি যেগুলি লাইভ ভিডিও কল অ্যাপস গুলোর বিষয়ে বলবো, সবগুলি আপনারা google play store-এ ফ্রীতেই পেয়ে যাবেন। এমনিতে, প্রত্যেকটি app-এর ডাউনলোড লিংক আমি নিচে দিয়ে দিবো।

মনে রাখবেন, আপনি যেই app ব্যবহার করে ভিডিও কল করবেন, সেই app কিন্তু যাকে আপনি ভিডিও কল করছেন তার মোবাইলেও ইনস্টল থাকতে হবে।

এবং, দুজনের মোবাইলেই ইন্টারনেট কানেকশন চালু থাকতে হবে।

উদাহরণ স্বরূপে, আমি যদি আপনার মোবাইলে ভিডিও কল করতে চাই, তাহলে আপনার এবং আমার দুজনের মোবাইলেই সেই একি video calling app ইনস্টল করা থাকতে হবে। এবং, দুজনেরি মোবাইলে ইন্টারনেট চালু থাকতে হবে।

১. WhatsApp Messenger

হোয়াটস্যাপ messenger কে না চেনে। আজ যাদের কাছে একটি এন্ড্রয়েড মোবাইল রয়েছে তাদের সবাইর কাছেই কিন্তু whatsapp messenger ইনস্টল করা।

কিন্তু, তাদের মধ্যে অনেকেই জানেননা যে, “হোয়াটস্যাপ মেসেঞ্জার” থেকেও ফ্রীতেই ভিডিও কল করা যায়।

হে, আপনি আপনার whatsapp contacts থেকে যাকে খুশি তাকেই ভিডিও কল করতে পারবেন। তার জন্য, আপনাকে কেবল chat box এর ওপরে থাকা “Video call icon” এ tap করতে হবে।

হোয়াটস্যাপ থেকে ভিডিও কল

যদি, সেই ব্যক্তি জেক আপনি কল করেছেন, অনলাইন থাকে তাহলে সে আপনার থেকে আশা কল গ্রহণ করতে পারবেন।

তারপর, দুজনেই লাইভ ভিডিও কলের মাধ্যমে কথা বলতে পারবেন।

হোয়াটস্যাপ মেসেঞ্জার দ্বারা ভিডিও কল করার প্রক্রিয়া অনেক সোজা।

  • Whatsapp install করুন।
  • Chats অপশনে গিয়ে নিজের contacts বেঁচে নিন।
  • Video call icon এ ক্লিক কোরে কল করুন।

Whatsapp messenger অনেক সহজ, সরল এবং লোকেদের মধ্যে অনেক প্রচলিত একটি app যার দ্বারা আপনারা ইন্টারনেটের মাধ্যমে ফ্রি ভয়েস কল (voice call), ভিডিও কল (video call) এবং chatting বা text messaging করতে পারবেন।

২. Google Meet – HD video calling app

Google Duo (Google Meet), হলো একটি অনেক জনপ্রিয় ও বিখ্যাত video call করার app।

এই app Google দ্বারা নির্মিত এবং HD calling এর জন্য গুগল ডুও অনেক প্রচলিত। Google Meet app আপনি স্মার্টফোনে, ট্যাবলেটে এবং কম্পিউটারে ব্যবহার করতে পারবেন।

কেবল কলিং নয়, আপনি যেকোনো সময় ভিডিও রেকর্ড কোরে তাকে ভিডিও মেসেজ (video SMS) হিসেবে পাঠাতে পারবেন।

Face to face video chatting এর ক্ষেত্রে Google Meet একটি অনেক সহজ এবং সরল উপায়।

গুগল ডুও থেকে ভিডিও কল

Google duo ব্যবহার করার নিয়ম অনেক সহজ।

  • App টি ইনস্টল করুন।
  • Google Meet, মোবাইলে ওপেন করার সাথে সাথে Google Meet ব্যবহার করা অন্যান্য contacts দেড় আপনি ওপরেই দেখতে পারবেন।
  • এখন, যার সাথে ভিডিও চ্যাটিং করতে চান, সেই contact এ ক্লিক বা ট্যাপ করুন।
  • ভিডিও কল চালু হয়ে যাবে।
  • চাইলে এর দ্বারা কেবল ভয়েস কল করাও সম্ভব।
  • ডাউনলোড করুন Google Meet

৩. IMO – FREE CALLS & CHAT

এখন, মোবাইল থেকে ভিডিও কল করার এপস এর কথা যখন হচ্ছেই, তখন ইমু (IMO) মেসেঞ্জার এর ব্যাপারে না বললে কি চলবে ?

Imo messenger লোকেদের মধ্যে অনেক প্রচলিত। ভিডিও কলিং, চ্যাটিং এবং ফাইল শেয়ারিং করা এখানে অনেক সহজ।

2G, 3G এবং 4G ইন্টারনেট থেকে high quality ফ্রি ভিডিও বা ভয়েস কল করা ইমো মেসেঞ্জার দ্বারা সম্ভব।

ইমু app দিয়তে ভিডিও কল

IMO কিভাবে ব্যবহার করবেন

  • Google play store থেকে ফ্রীতেই ইমু ডাউনলোড করুন।
  • এখন, নিজের মোবাইল নম্বর দিন এবং ভেরিফাই করুন।
  • নিজের নাম দিন এবং ইমু app এ রেজিস্টার করুন।
  • এখন, আপনার মোবাইলে থাকা যতগুলি contacts মোবাইলে imo app ব্যবহার করছেন, আপনি তাদের নামের সামনে “video call icon” দেখবেন।
  • Video call icon এ ক্লিক বা ট্যাপ কোরে তাদের সাথে ভিডিও চ্যাটিং করতে পারবেন।
  • Download IMO messenger

৪. Skype

Skype free video calling app for mobile -min
Skype free video calling app for mobile 

মোবাইল থেকে সম্পূর্ণ ফ্রীতে ভিডিও কল করার অ্যাপস গুলোর মধ্যে Skype বিশ্বজুড়ে একটি অনেক জনপ্রিয় অ্যাপস।

এর দ্বারা আপনারা HD video calling-এর option তো বাবেনই তবে smart messaging-এর সুবিধাও এখানে থাকছে। আপনার Skype contacts-এর মধ্যে থাকা যেকোনো কন্টাক্টকে বা ব্যক্তিকে আপনি সম্পূর্ণ ফ্রীতে ভিডিও কল করতে পারবেন।

ভিডিও কল করার জন্য আপনাকে আপনার Skype App-এর contacts list-এর মধ্যে চলে যেতে হবে। আপনি যেই ব্যক্তিকে ভিডিও কল করতে চাইছেন সেই ব্যক্তির মোবাইলেও skype install থাকতে হবে। Contact select করার পর আপনি audio call এবং video call করার অপসন দেখতে পাবেন।

নিজের পছন্দমতো option select করে সরাসরি সম্পূর্ণ ফ্রি ভিডিও কলিং এর মজা আপনি নিতে পারবেন। Skype ব্যবহার করে আপনি একাধিক ব্যক্তিদের সাথে Group video calling-এর মাধমেও কথা বলতে পারবেন।

৫. Zoom – One Platform to Connect

Zoom free video calling app for android

ভিডিও কলিং এর মাধ্যমে কথা বলা, মিটিং করা, অনলাইনে লাইভ গ্রুপ ভিডিও চ্যাটিং করা ইত্যাদি সবটাই করা যাবে এই একটি মাত্র Zoom App-এর দ্বারা। এছাড়া, ভিডিও কলিং এর সময় আপনি অনুভব করবেন HD ভিডিও এবং অডিও কোয়ালিটির। চাইলে নিজের কন্টাক্টস দের সাথে SMS text messages-এর মাধমেও কথা বলা যাবে। আপনি চাইলে আগের থেকেই একটি ভিডিও মিটিং এর সময়সূচী নিশ্চিত রাখতে পারবেন এবং সেই ভিডিও মিটিং জয়েন করার জন্য একটি লিংক তৈরি করতে পারবেন। এই Zoom ভিডিও কলিং অ্যাপ এর ক্ষেত্রেও উভয় ডিভাইস এর মধ্যেই অ্যাপটি ইনস্টল থাকতে হবে।

৬. Viber – Safe Chats And Calls

Viber diye free video calling korun

Viber হলো একটি নিরাপদ, প্রাইভেট এবং মজার অ্যাপ যেটি ব্যবহার করার মাধ্যমে online messaging এবং calling সুবিধা লাভ করা যাবে। এর দ্বারা সরাসরি ভিডিও এবং অডিও কল করার পাশাপাশি বিশ্বজুড়ে নতুন নতুন ব্যক্তিদের সাথেও সংযুক্ত হতে পারবেন। এই App-এর দ্বারা আপনারা unlimited Viber-to-Viber calls করতে পারবেন। মানে Viber থেকে Viber ব্যবহার করা অন্যান্য যেকোনো ব্যক্তিদের সাথে আনলিমিটেড ভিডিও এবং অডিও কল করতে পারবেন। গ্রুপ ভিডিও কলিং এর ক্ষেত্রে সর্বাধিক ৫০ জন ব্যক্তিদের সাথে একসাথে কথা বলা যাবে। এছাড়া কলিং এর সময় ভিডিও এবং অডিও কোয়ালিটি অনেক ভালো থাকবে।

৭. Hala Video Chat & Voice Call

Hala video and voice calling app

আপনি যদি নিজের বন্ধু-বান্ধব এবং পরিবারের সদস্যদের সাথে সম্পূর্ণ ফ্রীতে হাই কোয়ালিটি ভিডিও কলিং এর মাধ্যমে কথা বলতে চান, তাহলে এই Hala Video Chat App-টি অবশই ব্যবহার করতে পারেন। Video calling-এর সময় আপনারা এখানে থাকা নানান 3D effects, filters এবং stickers গুলো ব্যবহার করতে পারবেন। ভিডিও কলিং এর পাশাপাশি text message এবং voice calling-এর সুবিধাও আপনারা পাবেন। এছাড়া, মেসেজ এর মাধ্যমে photos এবং videos শেয়ার করা, emoji icons এবং cool stickers শেয়ার করা, audio messages রেকর্ড করা ইত্যাদি অন্যান্য ফীচার গুলিও এই অ্যাপ এর রয়েছে।

 

আমাদের শেষ কথা,

বন্ধুরা, আপনারা যদি নিজের স্মার্টফোন থেকে ভিডিও কল কোরতে চান, তাহলে বেশি কিছু করার কোনো দরকার নেই। মোবাইলে, ওপরে আমি দেয়া ৩ টি apps এর মধ্যে যেকোনো একটি ডাউনলোড এবং ইনস্টল করুন এবং তারপর লাইভ ভিডিও চ্যাটিং এর মজা নিন ফ্রীতেই।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top