আজ ৬ বছর হয়ে গেলো আমি blogging করছি এবং এই ৬ বছরে আমি Google adsense এবং ব্লগিং এর বেপারে অনেকটাই শিখেছি। আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের ব্লগ বা ওয়েবসাইটে ট্রাফিক বা visitors থাকা সত্ত্বেও Google adsense থেকে সেমন ভালো ইনকাম হয়না। সোজা ভাবে বললে Adsense CPC এবং AD Click অনেক কম এবং ফলে ইনকাম ও অনেক কম হয়ে যায়। তাই, এই আর্টিকেলে আমি আপনাদের এমন একটি adsense এর official মাধমের বেপারে বলবো যেটা ব্যবহার করলে আপনাদের গুগল এডসেন্স ইনকাম অবশই ৪০% থেকে ৬০% বেড়েযাবে।

কিভাবে এডসেন্স ইনকাম বাড়াবেন ?

আমি এমনেই বলছিনা। আমি, গেলো ৩ মাস থেকে এই মাধ্যম ব্যবহার করছি। এবং আমার adsense revenue (এডসেন্স এর আয়) ৬০% বেড়েগেছে। পরিনাম দেখার পরেই আমি আপনাদের সাথে এই Adsense revenue increase এর মাধ্যম শেয়ার করছি। এই মাধ্যম এপলাই করলে আপনাদের এডসেন্সের বিজ্ঞাপনে ক্লিক (click) বেশি হবে এবং সেই ক্লিক গুলিতে CPC অনেক বেশি করে পাবেন। ফলে, আপনার এডসেন্স ইনকাম অনেক বেশি বেড়েযাবে।

অবশই পড়ুনগুগল এডসেন্স কি ? কিভাবে এডসেন্স থেকে আয় করবেন

তাহলে চলুন, সময় নষ্ট না করে আমরা গুগল এডসেন্স এর বিজ্ঞাপনের CPC, Click এবং ইনকাম কিভাবে বাড়াবেন সেটা জেনেনেই।

কিভাবে Adsense income বাড়াবেন official মাধ্যমে ?

নিচে দেয়া সব ধরণের মাধ্যম ব্যবহার কোরেই আমি last month ২০০ ডলার থেকেও বেশি টাকা আয় করেছি Google adsense দ্বারা। নিচে আপনারা ছবি (screenshot) দেখতে পারবেন।

এডসেন্স এর আয় বারিয়েনিন
Increase Google adsense income

মনে রাখবেন এডসেন্স এর আয় বাড়িয়ে নেয়ার জন্য আপনার প্রথমেই কিছু সাধারণ জিনিসের ওপরে ধ্যান রাখতে হবে। যেমন, Ad placement, Auto ads ব্যবহার করছেন কি না, একটি আর্টিকেলে কয়টি করে এড show করছেন এবং কোন ads এর প্রকার ব্যবহার করছেন।

  1. Ad placement – মনে রাখবেন, সবসময় বিজ্ঞাপন পেজে/আর্টিকেলে ৩ টি বা ৪ টি ব্যবহার করবেন। প্রথম paragraph এ একটি display ad অবশই দেখাবেন। Targeted এবং user focused ads ব্যবহার করলেই বিজ্ঞাপনে clicks বেশি হবে এবং বেশি CPC থাকা বিজ্ঞাপন আপনার আর্টিকেলে দেখানো হবে। ফলে এডসেন্স বিজ্ঞাপন থেকে আপনার আয় বেড়েযাবে।
  2. Auto ads এর ব্যবহার – Google adsense এ Auto Ads বলে একটি ফাঙ্কশন (function) রয়েছে যেটা activate করলে আপনার ব্লগে এবং আর্টিকেলে নিজে নিজেই কিছু বিশেষ জায়গায় বিজ্ঞাপন দেখানো হবে। তাই Display/Text, In article ads, anchor ads এবং vignette ads এই ধরণের auto ads অবশই ব্যবহার করবেন। এগুলি অনেক লাভজনক।
  3. Ads এর সংখ্যা – আমি আগেই বলেছি, আর্টিকেলে অধিক বিজ্ঞাপন দেখানোর কোনো প্রয়োজনীয়তা নেই। কেবল ২ থেকে ৩ টি ad units (display/text) ads ব্যবহার করবেন। তাছাড়া, auto ads activate থাকলে user এবং reader দেড় সুবিধা এবং সুযোগ বুঝে তাদের high CPC বিজ্ঞাপন দেখানো হবেই।
  4. বিজ্ঞাপনের প্রকার – মনে রাখবেন, ৩ থেকে ৪ টি বিজ্ঞাপন বা ad units ব্যবহার করলে সেখানে ২ টি display /text ad units ব্যবহার করবেন এবং বাকি ২ টি link ads ব্যবহার করবেন। আর্টিকেলের ওপরে এবং মাঝে বিজ্ঞাপন গুলি মিলিয়ে প্লেসমেন্ট করবেন। দেখবেন আপনার ads এ ক্লিক বেশি হবে এবং clcks এ CPC ও বেশি করে পাবেন।

Adsense ads এবং ad placement এর এই সাধারণ জিনিসগুলির বেপারে ধ্যান রাখলে আপনার এডসেন্সের ইনকাম ৩০% এমনিতেই বেড়েযাবে।

মনে রাখবেন, auto ads বিজ্ঞাপন ব্যবহার করবেন এবং ৩ থেকে ৪ ad units ব্যবহার করবেন। Ad units গুলির মধ্যে ২ টি display image ads এবং ২ টি লিংক ads ব্যবহার করবেন।

কম সংখ্যাতে বিজ্ঞাপন ব্যবহার করলে, আপনার আর্টিকেলে user বা visitors দেড় টার্গেটেড (Targeted) বিজ্ঞাপন দেখানো হবে। ফলে, বিজ্ঞাপনে clicks বেশি হবে এবং সেই বিজ্ঞাপন গুলিতে CPC  (cost per click) বেশি করে পাবেন।

সোজা ভাবে বললে, আপনার গুগল এডসেন্স থেকে ইনকাম অনেক বেশি বেড়ে যাবে।

হে, ওপরের সাধারণ নিয়ম গুলি ব্যবহার করলে এডসেন্স এর আয় ২০% থেকে ৩০% বাড়িয়ে নেয়া যাবেযে সেটা ঠিক। কিন্তু, adsense ইনকাম বৃদ্ধি করার যেই অফিসিয়াল (official) মাধ্যম বা নিয়মের কথা আমি বলতে চাচ্ছি সেটা কিন্তু এখনো আমি আপনাদের বলিনেই।

অবশই পড়ুনঅনলাইন আর্টিকেল লিখে টাকা আয় করুন

Adsense আয় বৃদ্ধি করুন Optimization এর মাধ্যমে (increase adsense income)

Google adsense এর একটি নতুন feature দেয়া হয়েছে Optimization > Ad balance . Ad balance অপশনে গিয়ে আপনারা নিজের ব্লগে দেখানো এডসেন্স এডস (Adsense ads) এর পরিমান কমিয়ে কেবল বেশি টাকা দেয়া এডস গুলি দেখাতে পারবেন। মানে, ad balance এর মাধ্যমে আপনারা কেবল সেই বিজ্ঞাপন গুলি আর্টিকেল বা ব্লগে দেখাতে পারবেন যেগুলি সব থেকে বেশি ইনকাম দিচ্ছে।

ফলে, অপ্রয়োজনীয় এবং কম CPC থাকা বিজ্ঞাপন আপনার ব্লগে দেখানো হবেনা। এতে, user বা visitor দেড় আপনার আর্টিকেল পোড়ে কোনো অসুবিধা হবেনা এবং যেগুলি বিজ্ঞাপন দেখানো হবে সেগুলি high CPC বিজ্ঞাপন হবে। এবং, যেগুলির দ্বারা আপনি সবথেকে বেশি টাকা আয় করতে পারবেন।

অবশই পড়ুনকিভাবে ইউটিউবের থেকে টাকা আয় করা যাবে ?

Ad balance দ্বারা বিজ্ঞাপন optimization কিভাবে করবেন ?

স্টেপ ১.

সবচে আগেই আপনার যেতেহবে google adsense এর ওয়েবসাইটে এবং নিজের ইমেইল আইডি / পাসওয়ার্ড দিয়ে করতে হবে একাউন্ট লগইন।

তারপর Adsense account dashboard এর বামদিকে আপনারা একটি option দেখবেন “Optimizations“.

এডসেন্স ইনকাম বাড়িয়ে নিন

Optimizations এ ক্লিক করার পর নিচে আপনারা আরো একটি option দেখবেন “Experiments” বলে।

increase adsense income সোজা “Experiments” এ ক্লিক করুন।

স্টেপ ২.

এখন আপনারা দুটি আরো options দেখবেন। “Blocking controls” এবং “ad balance” যেখান থেকে আপনাদের “Ad balance” অপশনে ক্লিক করতে হবে।

ভালো ভাবে বুঝার জন্য ওপরে ছবিটি দেখতে পারেন।

স্টেপ ৩.

এখন Ad balance এর অপশনে যাওয়ার পর আপনারা নিচে ছবিতে দেখানোর মতোই কিছু options দেখবেন।

এডসেন্স আয় বাড়িয়ে নিন
Increase Adsense revenue with Ad balance.

এখন আপনারা দুটি options দেখবেন।

  • Current setting
  • Experiment settings.

আপনার এখানে খালি একটাই জিনিস করতে হবে। Experiment settings থেকে ad fill rate ৭০% থেকে ৮০% এর ভিতরে সেট করুন এবং নিচে “Create” অপশনে ক্লিক করুন।

স্টেপ ৪.

Create অপশনে ক্লিক করার পর আপনি Ad balance Experiment এর status দেখতে পারবেন। Running বলে লেখা আছে মানে আমার সেট করা experiment এখনো চলছে।

এতে আপনার এডসেন্স বিজ্ঞাপনের fill rate ৭০ থেকে ৮০% যেটাই আপনি বেঁচে নিয়েছেন সেই হিসাবে সেট হয়ে যাবে। মানে, কেবল ৭০% থেকে ৮০% high paying ads আপনার ব্লগে দেখানো হবে।

ফলে, আপনার ব্লগ বা আর্টিকেলে কেবল high CPC এবং সব থেকে বেশি টাকা দেয়া বিজ্ঞাপন দেখানো হবে। ফলে আপনার এডসেন্স ইনকাম অনেক পরিমানে বৃদ্ধি পাবে যেমন আমার ক্ষেত্রে হয়েছে।

আপনি ৭০% থেকে ৭৫% মধ্যে আলাদা আলাদা fill rate সেট করে experiment করে দেখতে পারেন। যে ক্ষেত্রে আপনার এডসেন্স আর্নিং সবথেকে বেশি হবে সেটাই সেট করে রাখতে পারবেন।

 

আমাদের শেষ কথা,

মনে রাখবেন, কিছু সাধারণ এবং সহজ উপায় বা মাধমের ব্যবহার কোরে আমরা Google adsense এর ইনকাম বা আয়ের সংখ্যা বাড়িয়ে নিতে পারি। আমি নিজেই আমার ইনকাম বৃদ্ধি করেছি এই নিয়ম গুলি ব্যবহার করে যার প্রমান আমি ওপরে screenshot এর মাধ্যমে দেখিয়েছি।

আপনার ব্লগ বা ওয়েবসাইটের ট্রাফিক বা ভিসিটর্স দেড় সংখ্যা অনেক কম তাহলেও কোনো কথা নেই। Experiments এর ad balance প্রক্রিয়ার মাধ্যমে আপনারা কম ট্রাফিক এও ভালো আয় করতে পারবেন।