আমি ব্লগ থেকে মাসে কত টাকা আয় করছি ? (ব্লগ থেকে ইনকাম)

এমনিতে আমি আমার আগের আর্টিকেল গুলিতে, “ব্লগ কি” এবং “ব্লগ থেকে কিভাবে টাকা আয় করবেন” এবেপারে আপনাদের বলেছি। কিন্তু আজ আমি আপনাদের কিছু নতুন শিখাবোনা।

আপনি যদি একজন ব্লগার (blogger), ব্লগ বানাতে চান বা ব্লগিং এ রুচি রাখেন, তাহলে আপনার জন্য এই আর্টিকেল একটি motivational বা informational আর্টিকেল হিসেবে প্রমাণিত হবে। কারণ, আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো, “বাংলায় ব্লগ লিখে আমি কত টাকা আয় করছি” এর ব্যাপারে। (How much I earn money from blogging).

ব্লগ লিখে টাকা আয়

ব্লগিং এর লাইনে আমার প্রায় ৫ বছর পুরো হতে চললো। এবং, বাংলাতে আর্টিকেল লিখে ব্লগ চলতে চলতে আমার আজ ১.৫ বছর হয়ে গেলো। এই সময়ে আমি অনেক কিছুই শিখেছি। কিন্তু, বাংলায় ব্লগ লেখার আমার সিদ্ধান্ত একদম সঠিক ছিল বলে আমি আজ অনুভব করি।

প্রত্যেক, মাসেই আমি কিছু ডলার বা টাকা আমার বাংলা ব্লগ থেকে আয় করছি। এবং, আয়ের সংখ্যা প্রত্যেক মাসেই কিছু পরিমানে বাড়ছে। কিন্তু, এই সফলতা আমি একদিনেই পাইনেই। এর জন্য কষ্ট যথেষ্ট হয়েছে এবং এখনো করছি।

তবে হে, আমার আয়ের সংখ্যা তেমন একটি বরো নয়। কিন্তু, আমি যেই হিসেবে ব্লগে কাজ করি বা যতটা সময় দিচ্ছি তার তুলনায় কিন্তু অনেক বেশি।

আমি আমার বাংলা ব্লগে আর্টিকেল লিখে মাসে কত টাকা আয় করছি এবং কিভাবে আয় করছি সেবেপারে সবটাই আজ আপনাদের বলবো।

তাই, আমি আপনাদের সাথে আমার এই বাংলা ব্লগের ভ্রমণ শুরু থেকে আজ অব্দি সবটাই শেয়ার করতে চাই।

এবং, হতে পারে আপনি আমার ব্লগিং ইনকাম (blogging income) এর বেপারে জেনে এইটা নির্ধারিত (decide) করতে পারবেন যে, “ব্লগিং করাটা আপনার জন্য লাভজনক হবে কি না“.

অবশই পড়ুন

তাহলে চলুন, আমি বাংলা ব্লগ লিখে কত টাকা আয় করি, কিভাবে ব্লগিং কোরে টাকা আয় করি, ব্লগিং এ কতোটা সময় দিচ্ছি এবং ভবিষতে ব্লগিং থেকে অনলাইন আয়ের সম্ভাবনা কতোটা হতে পারে সেগুলি এক এক কোরে জেনেনেই।

আমি ব্লগ থেকে কিভাবে এবং কত টাকা আয় করছি ?

কিছু সংখক ব্লগার দেড় ভেতরে করা একটি অনলাইন survey দ্বারা পাওয়া গেছে যে, ২০% লোকেরা যারা ব্লগিং (blogging) করেন, তারা মাসে ব্লগিং থেকে এতো টাকা আয় করেন যে নিজের family এবং lifestyle সুন্দর ভাবে চালিয়ে নিতে পারেন। তারা একটি high profile চাকরির থেকেও বেশি অনলাইন ইনকাম কোরে নিচ্ছেন নিজের ব্লগ থেকে।

আবার, ৬০% এমন ব্লগার রয়েছেন, যারা নিজের ব্লগের আয়ের (blogging income) থেকে এখনো মাসে ১০০ ডলার ( $200) টাকাও কমিয়ে নিতে পারছেনা।

এবং, শেষ ২০% এমন ব্লগার রয়েছেন যারা একদিনে কেবল ২ থেকে ৩ ঘন্টা কাজ কোরেই ২০০ ডলার ( প্রায় Rs.১৪,০০০/-) থেকেও বেশি টাকা প্রত্যেক মাসেই কামিয়ে নিচ্ছেন।

এবং, আমিও সেই ২০% ব্লগার দেড় ভেতরেই আসি যারা কেবল দিনে ২-৩ ঘন্টা নিজের ব্লগে কাজ করেই ২০০ ডলার বা তার থেকেও বেশি টাকা প্রত্যেক মাসেই আয় করছি। (কিছু কিছু দিনে তো একেবারেই কাজ করা হয়না)।

অবশই, আমি যদি আমার বাংলা ব্লগে আরো বেশি সময় দিয়ে কাজ করি তাহলে এই আয়ের সংখ্যা অনেক বেশি হতে পারবে বলে আমি মনে করি।

কারণ, একটি ব্লগে আপনি সঠিকভাবে যত বেশি সময় দিয়ে কাজ করবেন, যত বেশি আর্টিকেল লিখবেন ততোটাই বেশি ট্রাফিক (traffic) বা ভিসিটর্স (visitors) আপনার ব্লগে আসবে। এবং, যত বেশি ট্রাফিক ব্লগে আসবে ততোটাই ব্লগ থেকে টাকা ইনকামের সুযোগ বেড়ে যাবে।

তাই, এখানে আপনার দেয়া সময় এবং কাজের ওপর আপনি আনলিমিটেড টাকা আয় করতে পারবেন।

যিহেতু, আমি একটি private company তে চাকরিও করছি, তাই ব্লগিং full-time হিসেবে এখনো নিয়ে নেয়ার সময় আমি পাচ্ছিনা। তাই, কেবল ২-৩ ঘন্টা কাজ কোরে part-time হিসেবে নিয়ে আমি ব্লগিং চালিয়ে যাচ্ছি।

কিন্তু, ভবিষ্যতে ব্লগিং কে full-time ক্যারিয়ার হিসেবে নিয়ে কাজ করার আমার স্বপ্ন একদি পুরো হবে বলে আমার যথেষ্ট আশা রয়েছে। কারণ, সঠিক নিয়ম জানা থাকলে ব্লগিং দ্বারা আপনি যেকোনো ভালো চাকরির থেকেও অনেক গুনে বেশি টাকা ইনকাম করতে পারবেন।

অবশই পড়ুন

আমি ব্লগ থেকে কিভাবে টাকা আয় করি ? (How do I earn money from blogging)

যদি আপনারা জানতে চান যে, “আমি কিভাবে ব্লগ লিখে টাকা আয় করছি” তাহলে এর উত্তর হলো “Google adsense” দ্বারা।

Google adsense কি, এবেপারে আমি আমার আগের আর্টিকেলে আপনাদের বলেছি। আসলে, গুগল এডসেন্স হলো একটি Online Advertisement company যার ব্যবহার কোরে বেশিরভাগ ব্লগাররা নিজের ব্লগে বিজ্ঞাপন (advertisement) দেখিয়ে তার থেকে টাকা ইনকাম করেন। এবং, Google adsense বেশিরভাগ ব্লগারের সব থেকে প্রিয় ইনকামের মাধ্যম।

এমনিতে, এডসেন্সের কিছু নিয়ম কানুন রয়েছে যেগুলি না মেনে চললে আপনার ব্লগ এডসেন্সের জন্য কখনোই অনুমোদন (approve) করা হবেনা।

কিন্তু, একবার এডসেন্স আপনার ব্লগ কে বিজ্ঞাপন দেখানোর জন্য অনুমতি দিয়ে দিলেই আপনি এর থেকে সব থেকে বেশি সহজে এবং সব থেকে বেশি টাকা আয় করতে পারবেন।

তাছাড়া, এফিলিয়েট মার্কেটিং, product selling, brand promotion, eBook selling বা অন্যান অনেক ad-network company ব্যবহার কোরে আপনি নিজের ব্লগের দ্বারা ইনকাম করতে পারবেন।

কিন্তু, লক্ষ লক্ষ ব্লগার দেড় মতোই আমার জন্য ব্লগ থেকে ইনকামের সেরা উপায় কেবল “Google adsense” এবং এর দ্বারা ব্লগে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করা”.

Also read

 ব্লগ এবং ব্লগিং নিয়ে আমি ভবিষ্যতে কি করতে চাই ?

আমি ব্লগ থেকে কত টাকা আয় করছি এবং কিভাবে বা কি মাধ্যম ব্যবহার কোরে আয় করছি সেটা আপনারা ভালোকরেই বুঝলেন।

এখন, আমি ব্লগ এবং আমার ব্লগিং ক্যারিয়ার (blogging career) নিয়ে কি ভাবছি, সেবেপারে আপনাদের বলবো।

আজ, একটি ১০,০০০ টাকা বেতন (salary) পাওয়া চাকরি পাওয়াটাও অনেকের জন্য অনেক কঠিন। কারণ, আজ প্রতিযোগিতা (competition) অনেক বেশি যার তুলনায় কাজ অনেক কম। ভালো এবং অধিক গুন্ থাকা লোকেরাও আজ চাকরি (job) খুঁজে পাচ্ছেননা।

এই ক্ষেত্রে, ব্লগিং এর প্রতি আমার ইন্টারেস্ট (interest), ইচ্ছা এবং আবেগ (passion) যদি আমাকে ঘরে বসে কেবল ২-৩ ঘন্টা কাজের বদলেই প্রায় Rs.১৪,০০০ টাকা প্রত্যেক মাসেই দিয়ে দিচ্ছে (কেবল একটি বাংলা ব্লগ থেকে), তাহলে অবশই আমি ব্লগিং কে ভবিষ্যতে আমার একটি ফুল টাইম অনলাইন ব্যবসা (online business) হিসেবে নিয়ে কাজ করার কথা ভাবাটা স্বাভাবিক।

এবং, একদিন হলেও আমি আমার এই স্বপ্ন পুরো করেই ছাড়বো। একটি থেকে ৫-৬ টি ব্লগ, আমার ব্লগে আর্টিকেলে লেখার জন্য একটি team এবং আমি আমার নিজের মালিক (boss) হয়ে দাঁড়াবো।

ভাবলে স্বপ্ন, কিন্তু চেষ্টা করলে বাস্তব।

 

আমাদের শেষ কথা,

তাহলে, বন্ধুরা আমার ব্লগিং ক্যারিয়ার বা blogging journey র বেপারে যদি আপনারা আরো কিছু জানার ইচ্ছুক, তাহলে নিচে কমেন্ট করুন এবং আমাকে জিগেশ করুন। এবং, আর্টিকেল ভালো লাগলে, শেয়ার অবশই করবেন। ধন্যবাদ।

অবশই পড়ুন

0 Shares

A Blogger & Author ! Rahul Das is recognized as a technology Blogger who founded "BanglaTech" & "SidhaJawab". He is passionate about blogging. ❤️

53 thoughts on “আমি ব্লগ থেকে মাসে কত টাকা আয় করছি ? (ব্লগ থেকে ইনকাম)”

      1. Bro your post is very knowledgeable .amio ekta blog start korchi. All about Seo, blogging, affiliate marketing .setake upper level a nite chai. Bangla blog

  1. প্রিয় ক্যারিয়ার

    লেখাটি খুব সন্দর হয়েছে। বাংলা ব্লগিং নিয়ে কিছু সত্য কথাও তুলে ধরা হয়েছে। ধন্যবাদ লেখাটির জন্য।

  2. eabrahim khalil

    গুগল ব্লগারে বাংলায় লিখালিখি করে কি আয় করা যায়! এক্ষেত্রে প্রতিদিন কতো ভিজিটর হলে কতো আয় হয়?

    1. অবশই আয় করা সম্ভব। অনেকেই প্রচুর পরিমানে টাকা আয় করছেন।

  3. চমৎকার নলেজ শেয়ার করলেন ভাই। ধন্যবাদ।

    1. Apnar sathe meet korar eche roilo । Apnar lekha khub sundor ।। Hoito kono ek somoy dekha hobey

      1. ধন্যবাদ priyabrata. অবশই চেষ্টা করবো। তবে, আপনার বলা কথা গুলো আমার জন্য অনেক মূল্যবান। ধন্যবাদ।

  4. Md.Sazedur Rahman

    ভাই আমার একটি ব্লগ আছে। এডসেন্স পেয়েছি ২ বছর হল। প্রতিদিন ১০০০-২০০০ হাজার ভিজিটর আসে কিন্তু ইনকাম একেবারেই নেই বললেই চলে। আমি তো এখন হতাশ হয়ে গেছি। প্লিজ ভাই আমার একটু পরামর্শ দিন। আমার ব্লগের লিঙ্ক টি দিচ্ছি। প্লিজ ভাই একটু দেখবেন।

    1. আমি দেখলাম, তবে আপনার ব্লগের আর্টিকেলে কোনো রকমের বিজ্ঞাপন আমি দেখলামনা। ভালো করে আর্টিকেলে বিজ্ঞাপন লাগান। এটাই কারণ, যার জন্য আপনার ইনকাম হচ্ছেনা।

    2. দুঃখিত,আপনার দেওয়া লিংকটি দেখতে পেলাম না। আপনাকে সাহায্য করতে পারতাম হয়তো।যোগাযোগ করুন.

  5. মোঃ জাহাঙ্গীর আলম

    ভাই আমি একটি ওয়েবসাই খুলতে চাই ইলেকট্রনিক্স & ইলেকট্রিক পন্য বিক্রয় করার জন্য। ভালো একটা সাজেশন দিবেন, অপেক্ষায় রইলাম

    1. অবশই পারবেন। WordPress এ ওয়েবসাইট তৈরি করুন। তারপর, eCommerce plugin যেমন, WooCommerce install করে, পণ্য বিক্রির সাইট তৈরি করতে পারবেন।

  6. Mahibur Rahman

    এডসেন্স এর জন্য আবেদন করতে কত ভিউয়ারস প্রয়োজন?

    ফেইসবুকে শেয়ার করা যায়না,ব্লক করে দিসে!

    ব্লগে কি কি ঘাটতি আছে দয়াকরে একটু দেখবেন!

    সহযোগীতার জন্য কৃতজ্ঞ থাকব।

    1. আপনার ব্লগে কমেও ২০ থেকে ৩০ টি ভালো ভালো আর্টিকেল থাকতে হবে।
      তাছাড়া, privacy policy page, disclaimer page, contact us page এবং about page থাকা দরকার।
      এমনিতে আপনার ব্লগে লেখা কনটেন্ট গুলি ঠিক আছে এবং দেখতেও সুন্দর।

      এই আর্টিকেল পড়ুন – https://banglatech.info/দ্রুত-এডসেন্-এপ্রুভাল/

  7. Md Anower Hossin

    আমি একটা নতুন সাইট খুলেছি।ভাই আমার জন্য দোয়া করবেন ,আমি যেন সফল হতে পারি।

    1. অবশই সফল হবেন। তবে, আগে ব্লগিং এর জগতে জড়িত বিষয় গুলি নিয়ে প্রচুর জ্ঞান নেওয়া শুরু করুন।

  8. MD Arman talukder

    ভাই মোবাইলে ব্লগ এপস এ ব্লগ লিখে কী ইনকাম করা যায় ?

    1. আমার হিসেবে সেগুলি সময় নষ্ট করার মাধ্যম। আপনি, BLOGGER বা WORDPRESS এ ব্লগিং শুরু করুন।

  9. ব্লগে কী ইউজারদের চাহিদা অনুযায়ী বিজ্ঞাপন আসবে নাকী ব্লগের ধরণ অনুযায়ী বিজ্ঞাপন আসবে?

    1. ইউসার এর চাহিদা এবং আপনার আর্টিকেল এর কীওয়ার্ড এর সাথে জড়িত বিজ্ঞাপন।

  10. আপনার ব্লগটি পড়ে আমার অনেক ভাল লেগেছে । অনেক সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন ।

  11. সত্যি আপনার এই পোস্ট থেকে অনেক অনেক উৎসাহী হলাম।

  12. আমি একটি টেকনোলজি বিষয়ক ফ্রি ব্লগপোষ্ট এ ব্লগিং করছি। ফ্রি তে ব্লগিং কি ঠিক হবে

      1. Vai kto visitor a kto taka?
        R koto visitor hoiley google adsense er kachey abeydon kortey parbo? Ektu janaiyen ?

        1. কত ভিসিটর এ কত টাকা, এই প্রশ্নের কোনো সঠিক জবাব নেই। কারণ, google adsense এর মাধ্যমে কত টাকা আয় করতে পারবেন, সেটা সম্পূর্ণ নির্ভর করবে, adsense ads গুলিতে কত সংখ্যায় click হচ্ছে, click গুলিতে কত করে CPC দেওয়া হচ্ছে এবং ভিসিটর দেড় বিজ্ঞাপন দেখানো হচ্ছে কি না।
          তবে, google adsense থেকে approval পাওয়ার জন্য, ব্লগে traffic থাকাটা জরুরি না।

  13. Sreeman tantu nath

    আমি একটা তৈরি করার চেষ্টা করতেছি।অনেক ধন্যবাদ।আমার পরিষ্কার হয়ে গেছে।

  14. যতটুকু তুলে ধরেছেন ততটুকু জানা আছে,তাই হয়তো নতুন করে কিছু জিজ্ঞেস করার নেই। তবুও যদি পারেন কিছু ফ্রি টুলস নিয়ে বিস্তারিত লিখবেন একদিন। আরেকটা কথা, বানানের ব্যাপারে সতর্ক থাকবেন।

  15. আপনার ব্লগিংয়ের শুরুটা কেমন ছিল? দিনে কতঘন্টা কাজ করেছেন? ব্লগ শুরু করার কতদিন পর প্রথম টাকা পেতে শুরু করেছিলেন? এ ব্যাপারে জানালে উপকৃত হব।

    1. আমি কোনোদিন নিজের ব্লগে ৩ ঘন্টার বেশি কাজ করিনি। তবে বেশি কাজ থাকলে সকাল বিকেল ২ ঘন্টা করে করি। আমি এই বাংলা ব্লগ শুরু করার ৩ মাস পর থেকেই গুগল এডসেন্স এর মাধ্যমে আয় করা শুরু করেছি।

  16. ওয়েবসাইট ব্লগার এর মাধ্যমে তৈরি করলে ভাল হবে না ওয়ার্ডপ্রেসের মাধ্যমে তৈরি করলে ভাল হবে একটা সাজেশন দেন

  17. আমি কি ফ্রি ডোমেইন নিয়ে শুরু করলে ভাল হবে নাকি কিনতে হবে?? আপনার ই-মেইল এ যোগাযোগ করতে চেয়েছিলাম কিছু তথ্য প্রয়োজন হলে

  18. আমি ফ্যাশন ব্লগিং শুরু করতে চায়,কিন্তু আমি কি বাংলাতে তা লিখলে আমার ভিও হবে?? নাকি ইংরেজীতে লিখা উচিত আমার?? ওয়ার্ডপ্রেসে কি ফ্রি ডোমেইন নিয়ে শুরু করলে ভাল হবে?

    1. fashion blogging করলে সেটা ইংরেজিতেই করাটা আমার মতে ভালো হবে। কারণ, এতে আপনি দেশ বিদেশ থেকে ট্রাফিক বা ভিউস পাবেন। বাংলাতে বর্তমান ফ্যাশন ব্লগের চাহিদা খুব কম বলে আমি মনে করি। কিন্তু হে, আপনি যদি ভালো ভাবে কোরে keyword টার্গেট করে আর্টিকেল লিখেন, তাহলে সফল হওয়ার সুযোগ অনেক।
      জেনেনিন – ব্লগে কীওয়ার্ড রিসার্চ কেন জরুরি ?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top
Copy link
Powered by Social Snap